ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
এইচএসসি-আলিম পরীক্ষার ফল ঘোষণা : পাসের হার ৭৮.৬৪% জিপিএ-৫ প্রায় অর্ধেক কমে ৯২৫৯৫ : পাসের হারে দ্বিতীয় মাদরাসা বোর্ড আগেরবার সহজ, এবার পরীক্ষা কঠিন হওয়ায় পাস ও জিপিএ-৫ কমেছে : শিক্ষামন্ত্রী

ফলাফলে বিপর্যয়

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৭ নভেম্বর ২০২৩, ১২:২১ এএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২৩, ১২:২১ এএম

করোনা মহামারীর কারণে এবারও নির্ধারিত সময়ের প্রায় সাড়ে ৪ মাস পরে ২০২৩ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা গত আগস্টে অনুষ্ঠিত হয়। আগের বছর পুনর্বিন্যাসকৃত সিলেবাস ও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হলেও এবার পুনর্বিন্যাকৃত সিলেবাসে সকল বিষয়েই পরীক্ষায় অংশ নেন পরীক্ষার্থীরা। ২৫ সেপ্টেম্বর পরীক্ষা শেষে গতকাল রোববার পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ২০২১ সালের তুলনায় ২০২২ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলে সব সূচকেই অবনতি হয়। আর এবার ফলাফলে বিপর্যয় হয়েছে। কমেছে পাসের হার, শতভাগ পাস করা প্রতিষ্ঠান, আর জিপিএ-৫ এর সংখ্যা নেমে গেছে প্রায় অর্ধেকে। চলতি বছর এসএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। যা ২০২২ সালে ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ, ২০২১ সালে ছিল ৯৫ দশমিক ৫৭ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন, যা গতবছর ছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। পাসের হারে এবারও শীর্ষে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৫ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড ৯০ দশমিক ৭৫ শতাংশ। সবার নিচে রয়েছে যশোর শিক্ষা বোর্ড। এই বোর্ডে পাসের হার ৬৯ দশমিক ৮৮ শতাংশ। বরাবরের মতো এবারো অংশগ্রহণকারী, পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরাই। ১১টি বোর্ডের সার্বিক ফলাফলে ছেলেদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ আর মেয়েদের ৮০ দশমিক ৫৭ শতাংশ। ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ৪৩ হাজার ২৩০ জন আর মেয়েদের মধ্যে ৪৯ হাজার ৩৬৫ জন। সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডে ৩১ হাজার ৭৫২ জন।

গতকাল রোববার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২৩ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে ফলাফলের সার্বিক দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে সকালে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ২০২৩ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় আরো উপস্থিত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। পরে প্রধানমন্ত্রী কম্পিউটারের মাউস চেপে ফল প্রকাশের আনুষ্ঠানিকতা সারেন।
সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, বিগত কয়েকবছরের ন্যায় এবছরও কোভিড-১৯ জনিত অতিমারীর ফলে পরীক্ষার সিডিউল বিপর্যয়ে সময়মত পরীক্ষা গ্রহণ সম্ভব হয়নি।

পাসের হার ও জিপিএ-৫ কমার বিষয়ে তিনি বলেন, গতবার পরীক্ষা সহজ ছিল। কম বিষয়, কম সময় ও কম নম্বরের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এজন্য পরীক্ষাটাও তুলনামূলক কঠিন হয়েছে। এতে পাসের হার ও জিপিএ-৫ কিছুটা কমেছে।
মন্ত্রী বলেন, গত বছরের সঙ্গে এবারের ফলাফলের তুলনা করলে সেটা সঠিক হবে না। করোনাভাইরাস পরিস্থিতির আগের যে পরীক্ষাগুলো হয়েছিল, সেখানে কেমন রেজাল্ট হয়েছিল সেটা দেখতে হবে। সেটার সঙ্গে মেলালে বোঝা যাবে।
প্রকাশিত ফল থেকে জানা যায়, ২০২৩ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষায় মোট ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন পরীর্ক্ষাী অংশগ্রহণ করে। যা আগের বছর ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন। অংশগ্রহণকারীদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন। সার্বিকভাবে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। যা আগের বছর ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এবার অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমেছে পাসে হার ৭ দশমিক ৩১ শতাংশ। আগের দুই বছর রেকর্ড সংখ্যক জিপিএ-৫ পেয়েছিল কিন্তু এবার সংখ্যাটি অর্ধেকে নেমে এসেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৯২ হাজার ৫৯৫ জন। যা ২০২২ সালে ছিল ১ লাখ ৭৬ হাজার ২৮২, ২০২১ সালে ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পাওয়ার হার ৬ দশমিক ৮২ শতাংশ। যে কয়জন শিক্ষার্থী অংশ নিয়েছেন তাদের সকলেই পাস করেছেন অর্থ্যাৎ শতভাগ পাস করেছে এমন প্রতিষ্ঠান এবার ৯ হাজার ১৮৭টি। যা গতবছর ছিল ১ হাজার ৩৩০টি। আগের বছরের তুলনায় কমেছে ৩৭৭ টি। তবে শূণ্য পাসের প্রতিষ্ঠানের সংখ্যা এবার কমেছে। একজনও পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ৪২টি, যা আগের বছর ছিল ৫০টি।

সাধারণ শিক্ষা বোর্ড: ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার ১১ লাখ ১২ হাজার ৩৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮ লাখ ৪৪ হাজার ২৬৯ জন। সাধারণ শিক্ষা বোর্ডে সম্মিলিত পাসের হার ৭৫ দশমিক ৯০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৫২১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি পাসের হার বরিশাল বোর্ডে ৮০ দশমিক ৬৫ শতাংশ, আর সর্বনিম্ন যশোরে ৬৯ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে শীর্ষে ঢাকা বোর্ড। সাধারণ বোর্ডগুলোতে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ১৫২টি, শূণ্য পাস ৪০টি।

মাদরাসা বোর্ড: মাদরাসা বোর্ডের অধীনে ২০২৩ সালে ৯৫ হাজার ৬৮৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮৬ হাজার ৮৩২ জন। পাসের হার ৯০ দশমিক ৭৫ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৯৭ জন। এই বোর্ডে শতভাগ পাস করেছে ৬৬১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা, আর শূণ্য পাস করা প্রতিষ্ঠান ২টি।
কারিগরি বোর্ড: এই বোর্ডে এবার অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৫৯ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৭৫১ জন। এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৫ শতাংশ, জিপিএ-৫ ৬ হাজার ৯৭৭ জন। কারিগরি বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠান ১৪০টি, এই বোর্ডে শূণ্য পাসের কোন প্রতিষ্ঠান নেই।

ফলাফল ঘোষণা শেষে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যদি মূল্যবোধ তৈরি না হয় তাহলে শুধু বেশি নম্বর পেয়ে কি হবে, মানবিক গুণে গুণান্বিত হও, চারপাশে তাকাও, মানুষকে ভালোবাস। নীতি-নৈতিকতা নিয়ে বেড়ে ওঠো, স্বদেশ প্রেমে উজ্জীবিত হও, নিঃস্বার্থ চিত্তে মানব কল্যাণে নিবেদিত হওয়। অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, সন্তানকে অসুস্থ প্রতিযোগিতার দিকে ঠেলে দিবেন না, স্বার্থপর হিসেবে গড়ে তুলবেন না। দেশের কল্যাণে, মানুষের কল্যাণে নিয়োজিত হওয়ার শিক্ষা যদি আপনার সন্তান না পায়, মনে রাখবেন এ শিক্ষা অর্থবহ হবে না, শিক্ষার আসল উদ্দেশ্যই বৃথা যাবে। শিক্ষকদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, যারা শিক্ষকতা পেশায় আছেন তাদের দ্বায়িত্বই অনেক বেশি। শিক্ষার গুণগত পরিবর্তনে বিষয়ভিত্তিক মানসম্পন্ন শিক্ষাদানে শিক্ষকদের ভূমিকায় প্রধান। মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক তৈরির ক্ষেত্রেও শিক্ষকদেরকেই অগ্রণী ভূমিকা রাখতে হবে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার আর জিপিএ ৫ দুটোই কমেছে। এবার পাশের হার ৭৪ দশমিক ৪৫ শতাংশ। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৫০ শতাংশ। জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রাপ্ত অর্ধেকে নেমে এসেছে। এবার জিপিএ ৫ পেয়েছে ছয় হাজার ৩৩৯ জন। গতকাল রোববার চট্টগ্রাম শিক্ষাবোর্ড এ ফলাফল ঘোষণা করে। শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে ফলাফলের তথ্য উপস্থাপন করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান।
শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৭৯টি কলেজের এক লাখ এক হাজার ২৪৮ জন ছাত্রছাত্রী অংশ নেয়। পাস করেছে ৭৫ হাজার ৯০৩ জন। পরীক্ষায় উপস্থিতির সংখ্যা এক লাখ এক হাজার ৯৪৯ জন। পাসের হার ৭৪ দশমিক ৪৫ শতাংশ। পাসের হার এবং জিপিএ ৫ প্রাপ্তিতে ছাত্রীরা এগিয়ে আছে।

ছাত্রদের পাসের হার ৭১ দশমিক ২৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৮৮৫ জন। ছাত্রীদের পাসের হার ৭৭ দশমিক ২৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে তিন হাজার ৪৫৪ জন। তিনটি শাখার মধ্যে বিজ্ঞানে ৮৮ দশমিক ৪৫ শতাংশ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৮ দশমিক ৫৬ শতাংশ এবং মানবিকে পাস করেছে ৬৫ দশমিক ২২ শতাংশ।

অপরদিকে, সাবেক সিটি মেয়র এম. মনজুর আলম প্রতিষ্ঠিত মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের শিক্ষা প্রতিষ্ঠান উত্তর কাট্টলী মোস্তফা হাকিম ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষায় এক হাজার ৫২০ জন পরীক্ষার্থীর মধ্যে এক হাজার ৩৫৩ জন উত্তীর্ণ হয়েছে। এতে পাশের হার ৮৯.৯৬%। তাদের মধ্যে ২৩ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বিভাগওয়ারী ফলাফলে দেখা যায় বিজ্ঞান বিভাগে ২৬৭ জন পরীক্ষা দিয়ে ২৪৫ জন উত্তীর্ণ হয়েছে। এই বিভাগে ১৭ জন জিপিএ-৫ পেয়েছে। এই বিভাগে পাশের হার ৯১.৭৬%। মানবিক বিভাগে ৪০৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৩১২ জন উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে। এই বিভাগে পাসের হার ৭৭.২২%। ব্যবসায় শিক্ষায় ৮৪৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৭৯৬ জন উত্তীর্ণ এবং ৫ জন জিপিএ-৫ পেয়েছে। এই বিভাগে পাসের হার ৯৩.৭৫%। তিন বিভাগ মিলে পাসের হার ৮৯.৯৬%।

বরিশাল ব্যুরো জানায়, বরিশাল শিক্ষা বোর্ড সারা দেশের মধ্যে পাশের হারে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এবার বরিশাল শিক্ষা বোর্ডে অংশগ্রহণকারী ৬৭ হাজার ৪৬৫ ছাত্রছাত্রীর মধ্যে ৫৪ হাজার ৪১৩ জন উত্তীর্ণ হয়েছে। গড় পাশের হার ৮০.৬৫% হলেও মেয়েদের উত্তীর্ণের হার ৮৫.৭৬%। গত বছর বরিশাল শিক্ষা বোর্ডে গড় পাশের হার ছিল ৮৬.৯৫% ও ২০২১ সালে ৯৫.৭৬%। এবার বরিশাল বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩,৯৯৩।

এবার ঝালকাঠীর ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ৮৫.৪৭% পাশ করে ৬ জেলার শীর্ষে অবস্থান করছে। বিভাগীয় সদর বরিশালের ১০৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮৪.৫৬% উত্তীর্ণ হয়ে দ্বিতীয় অবস্থানে। ৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানের পটুয়াখালীর ছাত্রছাত্রীদের মাত্র ৭০.৭৪% উত্তীর্ণ হয়ে অবস্থান গত বছরের মতই সর্বনিম্নে। এছাড়া পিরোজপুরের অবস্থান ৪র্থ ও বরগুনা ৫ম অবস্থানে রয়েছে।

এবারের উচ্চ মাধ্যমিকে বরিশাল শিক্ষা বোর্ডের আওতাভুক্ত ৩৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ১৩টির শতভাগ উত্তীর্ণ হলেও বরিশাল ও পটুয়াখালীতে, বরগুনা ও ঝালকাঠীতে ২টি করে এবং ভোলার মাত্র ১টি। তবে পিরোজপুরের ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনটিতেই শতভাগ পাশ করেনি। এ বিভাগে গড় পাশের হার ৮৪.৫৪% হলেও মেয়েদের উত্তীর্ণের হার ৯০.৬২%। ছেলেদের পাশের হার ৮১.০৮%।

বরিশাল শিক্ষা বোর্ডের আওতাধীন ৬টি জেলার ৩৩৫টি কলেজের ৬৭ হাজার ৪৬৫ ছাত্রছাত্রী এবার ১৩১টি কেন্দ্রে এইচএসসি পরিক্ষায় অংশ নিলেও এবারো শূন্য পাশের হারের কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই।
রাজশাহী ব্যুরো জানায়, এবার রাজশাহী বোর্ডে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন পরীক্ষার্থী পাস করেছেন। ৭৮ দশমিক ৪৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন।

গতকাল রোববার দুপুর আড়াইটায় রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে। আর গতবার এইচএসসির ফলাফলে রাজশাহীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৬০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী। এবার দুটিই কমেছে।

রাজশাহী বোর্ডে এবারও পাশের হারে এগিয়ে মেয়েরা। মেয়েদের ৮৩ দশমিক ৯৭ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। ছেলেদের পাশের হার ৭৩ দশমিক ৫৫ শতাংশ। এ বছর রাজশাহী বোর্ডেও ১১ হাজার ২৫৮ জন পেয়েছে জিপিএ-৫। ২০২২ সালে পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন। এ বছর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র ৫ হাজার ৪৪৫ জন। আর ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৮১৩ জন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ এবং পাশের হারে এগিয়ে রয়েছেন মেয়েরা। এতে পাশের হার ৭০ দশমিক ৪৪ শতাংশ।
ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল জানান, এবার ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৭ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। এরমধ্যে পাস করেছে ৫৩ হাজার ৪২৬ জন এবং ফেল করেছে ২৮ হাজার ৩২৫ জন। সেই সঙ্গে পাশ করা শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৪৪ জন শিক্ষার্থী।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, গত বারের ন্যায় এবারও ময়মনসিংহ শিক্ষাবোর্ডে পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। এরমধ্যে মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ১৮৩৯ জন, তাদের পাশের হার ৭১ দশমিক ১৯ শতাংশ এবং ছেলেরা জিপিএ ৫ পেয়েছে ১৪০৫ জন, তাদের পাশের হার ৬৯ দশমিক ৬১ শতাংশ।
সিলেট ব্যুরো জানায়, এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে সিলেট শিক্ষা বোর্ডে। এ বছর সিলেট বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৬২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৬৯৯ জন। গত বছরের তুলনায় পাসের হার কমেছে ৯ দশমিক ৮১ শতাংশ। জিপিএ-৫ কমেছে ৩ হাজার ১৮২টি।

সিলেট বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবছর বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ৮৩ হাজার ১২৩,পাস করেছে ৫৯ হাজার ৫৩৬, এরমধ্যে ২৩ হাজার ৯১৬ জন ছেলে ও ৩৫ হাজার ৬২০ জন মেয়ে। জিপিএ-৫ পেয়েছে ১৬৯৯ জন। এরমধ্যে ৮১৯ জন ছেলে ও ৮৮০জন মেয়ে।

এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে এগিয়ে রয়েছে ছাত্রীরা। সিলেট শিক্ষা বোর্ডে এবার উত্তীর্ণ হয়েছে মোট ৫৯ হাজার ৫৩৬ পরীক্ষার্থী। গড় পাসের হার ৭১ দশমিক ৬২ শতাংশ। ছাত্রীদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ, ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭৬ শতাংশ। ফলাফলে দেখা যায় এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া মোট ৮৩ হাজার ১২৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৪ হাজার ৩৭২ ও ছাত্রী ৪৮ হাজার ৭৫১।

বগুড়া ব্যুরো জানায়, এবার বগুড়ায় ৬২টি কেন্দ্র এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ৩৪ হাজার ৪০০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল এন্ড কলেজে মোট ৪১০ জন পরীক্ষার্থী অংশ নেয়। শতভাগের পাশাপাশি জিপিএ- ৫ পেয়েছে ৩৪৯ জন। যা শতকরা ৮৫ দশমিক ১৩ শতাংশ। বিয়াম মডেল স্কুল এন্ড কলেজে ২৬৮ জন শিক্ষার্থীদের মধ্যে সবাই পাশ করেছে। এদের মধ্যে ২২৮ জন জিপিএ-৫ পেয়েছে। বগুড়া সরকারি আজিজুল হক কলেজে ১ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাশ করেছে ১ হাজার ৩৩৩ জন। পাশের হার ৯৯ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮ জন। যা শতকরায় ৭৫ দশমিক ৩৩ শতাংশ। টিএমএসএস পাবলিক স্কুল এন্ড কলেজে ১১০ শিক্ষার্থীর মধ্যে সবাই পাশ করেছে। এদের মধ্যে ৬৫ জন জিপিএ-৫ পেয়েছে।

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭০৬ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৭০৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৩১৪জন। বগুড়া পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ থেকে এবার ৩২৮ জন পরীক্ষার্থীর সবাই পাশ। জিপিএ-৫ ১২৫ জন। বগুড়া আরডিএ ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজ থেকে মোট ৩০০জন পরীক্ষার্থীর সবাই পাশ, জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে এবার ১ হাজার ৪৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১ হাজার ৪২৭ জন। জিপিএ-৫ পেয়েছে ৪৫৮ জন। সরকারি শাহ সুলতান কলেজ থেকে এবার ১ হাজার ৪১৯ জন পরীক্ষা দেয়। পাশ করেছে ১ হাজার ৩৯৯ জন। পাশের হার ৯৮ দশমিক ৫৯ শতাংশ। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬১৭ জন। এছাড়াও বগুড়া সরকারি কলেজ থেকে ৮৫১জন পরীক্ষা দিয়ে ৭৮৮ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৬৬ জন। বগুড়া এসওএস হারম্যান মেইনার কলেজ থেকে এবার ৪৬ জন পরীক্ষার্থীর সবাই পাশ করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৬ জন।

দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরে এবারের এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭৬ দশমিক ৪৮। মোট জিপিএ প্রাপ্ত ছাত্রছাত্রীর সংখ্যা হচ্ছে ৬৪৫৯ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৩০৬৫ ও ছাত্রীর সংখ্যা ৩৩৯৪ জন। ছাত্রের পাশের হার ৭০.৪৫ ও ছাত্রীর পাশের হার ৭৮.৩৬ শতাংশ। জিপিএ ও পাশের দিকে ছাত্রীরা এগিয়ে রয়েছে।
ফলাফল শিট অনুসারে এবারে পরীক্ষায় অংশগ্রহণের জন ১,১২,২৬৮ জন ছাত্রছাত্রী রেজিস্টেশন করলেও পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১,১০৮৭৬ জন। এবার মোট ৬৭১টি কলেজের মধ্যে একজন পাশ করেনি এমন কলেজ হচ্ছে ১৬ এবং শতকরা ১০০ ভাগ পাশ করা কলেজের সংখ্যা হচ্ছে ১৩।

যশোর ব্যুরো জানায়, যশোর বোর্ডের অধীনে ৫৭৬টি কলেজের মধ্যে এবার ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাস করেছে। একই সাথে ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ এই তথ্য জানিয়েছেন।
এ বছর এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে শতভাগ পাসের হারের রেকর্ড গড়েছে, খুলনার খুলনা পাবলিক কলেজ, যশোরের অভয়নগর উপজেলার ভবদহ মহাবিদ্যালয়, ঝিনাইদহ ক্যাডেট কলেজ, খুলনার ফুলতলা জামিরা বাজার আসমতিয়া কলেজিয়েট স্কুল, যশোরের কেশবপুরের সাউথ বেঙ্গল কলেজ, খুলনার মিলিটারি কলেজিয়েট স্কুল, খুলনার সোনাডাঙ্গার ইসলামাবাদ কলেজিয়েট স্কুল, বাগেরহাটের ফকিরহাটের লাখপুর আলহাজ আম্বিয়া ইসহাক কলেজিয়েট স্কুল, খুলনার খালিশপুরের নেভি অ্যাঙ্করেজ স্কুল অ্যান্ড কলেজ ও খুলনা নিউজপ্রিন্ট মিলস্ স্কুল অ্যান্ড কলেজ।

অপরদিকে, এবার যশোর বোর্ডের শতভাগ শূন্য পাসের শিক্ষা প্রতিষ্ঠান ৭টি হলো, কুষ্টিয়ার মিরপুরের কেএম আইডিয়াল কলেজ, খুলনার তেরখাদার শাপলা কলেজ, সাতক্ষীরা সদরের ইসলামিয়া মহিলা কলেজ, মাগুরা সদরের দক্ষিণ নওয়াপাড়া সম্মিলনী কলেজ, নড়াইল সদর উপজেলার গোবরা মহিলা কলেজ, সাতক্ষীরা সদরের সাতক্ষীরা কমার্স কলেজ ও গোবরদাড়ি জোরদিয়া স্কুল অ্যান্ড কলেজ।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৩৪ শতাংশ। পাশের হার ও জিপিএ-৫ এ ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। চলতি বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ১০ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এরমধ্যে মেয়ে পরীক্ষার্থী ৬৩ হাজার ৬৭০ জন এবং ছেলে ৪৬ হাজার ৯৮৫ জন। মোট পাস করেছে ৮৩ হাজার ৩৭০ জন পরীক্ষার্থী। এরমধ্যে, মেয়ে ৪৯ হাজার ১৫৩ জন এবং ছেলে ৩৪ হাজার ৬১৬ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৬৫৫ জন। এর মধ্যে মেয়ে ৩ হাজার ৫২৩ জন, ছেলে ২ হাজার ১৩২ জন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিভিন্ন সময়ে যেসব বিতর্কিত অভিযান চালিয়েছে মোসাদ

বিভিন্ন সময়ে যেসব বিতর্কিত অভিযান চালিয়েছে মোসাদ

শেরপুর বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে চা দোকানীর মৃত্যু

শেরপুর বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে চা দোকানীর মৃত্যু

শরীয়তপুর পৌরসভার বেশীর ভাগ সড়কেরই বেহাল দশা, ভোগান্তি চরমে

শরীয়তপুর পৌরসভার বেশীর ভাগ সড়কেরই বেহাল দশা, ভোগান্তি চরমে

এবার বম্বে হাইকোর্টে জোর ধাক্কা মোদি সরকারের, বাতিল ফ্যাক্ট চেক ইউনিট

এবার বম্বে হাইকোর্টে জোর ধাক্কা মোদি সরকারের, বাতিল ফ্যাক্ট চেক ইউনিট

যুবদল নেতাকে কুপিয়ে জখম

যুবদল নেতাকে কুপিয়ে জখম

কাশ্মীরে ভোটের ডিউটিতে যাওয়ার পথে বাস উল্টে নিহত ৪ সীমান্তরক্ষী নিহত

কাশ্মীরে ভোটের ডিউটিতে যাওয়ার পথে বাস উল্টে নিহত ৪ সীমান্তরক্ষী নিহত

লেবাননে পেজার বিস্ফোরণে ভারত যোগ, ঘটনার পরেই উধাও ভারতীয় যুবক

লেবাননে পেজার বিস্ফোরণে ভারত যোগ, ঘটনার পরেই উধাও ভারতীয় যুবক

ঈশ্বরগঞ্জে জামিয়াতুল মোদার্রেছীনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

ঈশ্বরগঞ্জে জামিয়াতুল মোদার্রেছীনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাংলাদেশকে বিশাল লক্ষ্য ছুড়ে দিল ভারত

বাংলাদেশকে বিশাল লক্ষ্য ছুড়ে দিল ভারত

বিষ প্রয়োগ ও শিল্প দূষণ বন্ধ করে পশুর নদী ও সুন্দরবন বাঁচাতে হবে

বিষ প্রয়োগ ও শিল্প দূষণ বন্ধ করে পশুর নদী ও সুন্দরবন বাঁচাতে হবে

রাশিয়ায় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

রাশিয়ায় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

ইসলামের বিধি-বিধান নিয়ে কটুক্তিকারী ড. সৈয়দ জামিল আহমেদকে অপসারণ করতে হবে

ইসলামের বিধি-বিধান নিয়ে কটুক্তিকারী ড. সৈয়দ জামিল আহমেদকে অপসারণ করতে হবে

সাইবারট্রাক ‘অচল’ করে দেয়ার জন্য মাস্ককে দুষলেন কাদিরভ

সাইবারট্রাক ‘অচল’ করে দেয়ার জন্য মাস্ককে দুষলেন কাদিরভ

ফিরেই পান্তের সেঞ্চুরি,  তিন অঙ্কে গিলও

ফিরেই পান্তের সেঞ্চুরি, তিন অঙ্কে গিলও

মুখে সুন্নী বললে সুন্নী হওয়া যায়না, আমলের মাধ্যমে সুন্নী হতে হয় -ছারছীনার পীর ছাহেব

মুখে সুন্নী বললে সুন্নী হওয়া যায়না, আমলের মাধ্যমে সুন্নী হতে হয় -ছারছীনার পীর ছাহেব

রাঙামাটি পৌঁছেছে তিন উপদেষ্টাসহ সরকারের প্রতিনিধি দল

রাঙামাটি পৌঁছেছে তিন উপদেষ্টাসহ সরকারের প্রতিনিধি দল

'কাজ না করলে বেতন বন্ধ’, ধর্মঘটকারী ভারতীয় কর্মীদের হুঁশিয়ারি দিল স্যামসাং

'কাজ না করলে বেতন বন্ধ’, ধর্মঘটকারী ভারতীয় কর্মীদের হুঁশিয়ারি দিল স্যামসাং

অফ-স্পিনে ৩৯ বার আউট: কোহলিকে যে দাওয়াই দিলেন শাস্ত্রী

অফ-স্পিনে ৩৯ বার আউট: কোহলিকে যে দাওয়াই দিলেন শাস্ত্রী

মাগুরায় ৮ বছর আগে কেড়ে নেয়া মাইক্রো উদ্ধার মালিককে ফেরত দিলেন যুবদল নেতা

মাগুরায় ৮ বছর আগে কেড়ে নেয়া মাইক্রো উদ্ধার মালিককে ফেরত দিলেন যুবদল নেতা

পার্বত্য এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ

পার্বত্য এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়নি: নাহিদ