ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
‘গাজার কসাই’ নেতানিয়াহুর বিচার হওয়া উচিত : এরদোগান ধ্বংসস্তূপে আটকে হাজারো লাশ : ১০ মিনিটে একটি বোমা মারছে ইসরাইল : যুদ্ধবিরতির জন্য ইসরাইলের কাছে জি-৭ এর আবেদন

গাজা ভূখণ্ডের সর্বত্র লড়াই হাসপাতালও যুদ্ধক্ষেত্র

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

০৫ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

এক সপ্তাহ যুদ্ধবিরতির পর শুক্রবার থেকে ইসরাইলের সেনা আবার অপারেশন শুরু করে দেয়। তার আগে ইসরাইলের সেনা মূলত গাজার উত্তরভাগেই অপারেশন চালিয়েছিল। কিন্তু এখন দক্ষিণ গাজাতেও বিমান হামলা করছে ইসরাইল। গাজার বেসামরিক মানুষের একটা বড় অংশ নিরাপদ আশ্রয়ের জন্য দক্ষিণ গাজায় চলে গিয়েছিলেন। কিন্তু গত রোববার রাতে ইসরাইলের সামরিক মুখপাত্র হাগারি জানিয়েছেন, ইসরাইলের সেনা দক্ষিণ গাজায়ও গেছে। তিনি বলেছেন, ইসরাইলের সেনা হামাসের বিরুদ্ধে গ্রাউন্ড অপারেশনের পরিধি বাড়িয়েছে। তারা এখন গাজা ভূখণ্ডের সর্বত্র ছড়িয়ে গেছে। তারা হামাসের মুখোমুখি হচ্ছে ও তাদের মারছে।
প্রত্যক্ষদর্শীরা বার্তাসংস্থা ডিপিএ-কে জানিয়েছেন, ইসরাইলের সেনা দক্ষিণ গাজায় খান ইউনিস শহরের পূর্বদিকে গেছে। ইসরাইলের সেনা দাবি করেছে, উত্তর গাজা থেকে অন্তত ৫০ হাজার বেসামরিক মানুষ দক্ষিণ গাজার দিকে পালিয়েছে। ইসরাইলের সেনা তাদের পালাতে সাহায্য করেছে। ফোন করে, লিফলেট দিয়ে তাদের শহর ছাড়তে বলা হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানিয়েছেন, উত্তর গাজায় শহরের ভিতরে ঢুকে পড়েছে ইসরাইলের সেনা। হামাসের সুড়ঙ্গ খুঁজে বার করে আক্রমণ চালাচ্ছে তারা। তারা এমন জায়গায় পৌঁছে গেছে, হামাস যা কোনোদিন কল্পনাও করতে পারেনি।

ইসরাইলের দাবি, উত্তর গাজায় হামাস তার ক্ষমতা হারিয়েছে। এখনো দক্ষিণ গাজায় তারা লড়াই চালাচ্ছে এবং সে কারণেই হাজার হাজার মানুষ উত্তর থেকে দক্ষিণের দিকে চলে যাচ্ছে। উত্তরের দখল কার্যত এখন ইসরাইলের সেনার হাতে। ইসরাইলের সেনার দাবি, তারা উত্তর গাজায় হামাসের ১৩০টি সুড়ঙ্গ ধ্বংস করেছে। সুড়ঙ্গ অর্থাৎ, মাটির নিচে বাংকার। ইসরাইলের দাবি, বেসামরিক বাড়ি, হাসপাতালের নিচে বাংকার বানিয়ে হামাস নিজেদের ‘সন্ত্রাসী’ কাজকর্ম চালাতো। সে কারণেই হামাসকে আক্রমণের সময় বহু বেসামরিক ভবনে আক্রমণ চালাতে হচ্ছে।

অপর এক খবরে বলা হয়, জি-৭ দেশগুলো ইসরাইলের কাছে আবেদন জানিয়েছে সংঘাত-বিরতির জন্য। যুক্তরাষ্ট্রের মতো তারাও বলেছে, যুদ্ধবিরতি না হোক, কৌশলগত বিরতি দিক ইসরাইল। যাতে ওই সময়ে বেসামরিক মানুষ অন্তত ঘর থেকে পালাতে পারেন। ইসরাইল জানিয়েছে, তারা কৌশলগত বিরতি দিচ্ছে। ইতালি গাজার কাছে সমুদ্রে একটি হাসপাতালের পরিকাঠামো যুক্ত জাহাজ পাঠিয়েছে। আহত বেসামরিক ব্যক্তিদের চিকিৎসার জন্য ওই জাহাজ পাঠানো হয়েছে।

গত কয়েকদিনে দক্ষিণাঞ্চলে যেভাবে হামলা চালানো হয়েছে এবং এর ফলে সেখানকার হাসপাতাল গুলোতে যে চিত্র দেখা গেছে, সেটি রীতিমত আতঙ্কের বলে বর্ণনা করেছেন জাতিসংঘের একজন কর্মকর্তা। গাজার কোন হাসপাতালে আগে কখনও এমন অবস্থা দেখেননি বলে জানিয়েছেন তিনি। খান ইউনিসের নাসের মেডিকেল হাসপাতালকে ‘যুদ্ধক্ষেত্র’ হিসেবে বর্ণনা করেছেন ইউনিসেফের কর্তকর্তা জেমস এল্ডার। তবে, ইসরাইলের প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা অবশ্য বলেছেন যে, তাদের অভিযানে যেন বেসামরিক নাগরিকরা হতাহত না হন, সেজন্য ‘সর্বোচ্চ চেষ্টা’ চালিয়ে যাচ্ছে ইসরাইল।

ইউনিসেফের কর্তকর্তা জেমস এল্ডার বিবিসিকে বলেন, নাসের হাসপাতালের কাছে তিনি ধারাবাহিকভাবে বড় বড় বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছেন। গত কয়েক দিনের হামলায় শিশুদের অনেকেই গুরুতর আহত হয়েছে। গাজায় অবস্থান করা ব্রিটিশ-ফিলিস্তিনি নাগরিক মোহাম্মদ গালায়নি বিবিসিকে বলেছেন যে, সেখানকার শহরের পরিস্থিতি ভয়াবহ রকম বিপর্যয়কর। সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আগে তিনি বিবিসিকে ফোনে বলেছিলেন, ‘মানুষ ৫০ দিন বা তারও বেশি সময় ধরে ইসরাইলের নৃশংস আক্রমণ সহ্য করে চলেছে এবং জীবন ধারণের জন্য যা যা প্রয়োজন, যেমন- খাদ্য, পানি, বিদ্যুৎ, স্যানিটেশন এবং বর্জ্য পরিষেবার অবস্থা খুবই নাজুক।’

জাতিসংঘের সর্বশেষ হিসেবে বলা হয়েছে যে, যুদ্ধ শুরু হওয়ার পর গাজায় প্রায় ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ইসরাইলের সেনা জানিয়েছে, গত দুই মাসে গাজায় প্রায় ১০ হাজার বার বিমান হামলা করা হয়েছে। ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, হামাসের কম্যান্ড সেন্টার, টানেল ও অস্ত্রাগারে মূলত আঘাত করা হয়েছে। তবে এই দাবি এখনই স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি। এই ঘোষণা এসেছে, আন্তর্জাতিক স্তরে ইসরাইলের সমালোচনা হওয়ার পর। ইসরাইলের বিমান বাহিনীর হামলায় প্রচুর বেসামরিক মানুষ মারা গেছেন বলে অভিযোগ। রোববার হামাসের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, গাজায় লড়াই শুরুর পর থেকে ১৫ হাজার ৫২৩ জন মারা গেছেন। আহত হয়েছেন ৪১ হাজার ৩১৬ জন। জাতিসংঘের হিসাব হলো, গাজার ২২ লাখ বাসিন্দার মধ্যে ৮০ শতাংশ মানুষ ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন। বিবিসি, রয়টার্স।

ধ্বংসস্তূপে আটকে হাজারো লাশ : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি হামলা চলছেই। মাঝে সপ্তাহখানেকের বিরতি চললেও হামলা আবারও শুরু হয়েছে। এছাড়া টানা দেড় মাসেরও বেশি সময় ধরে চলা আগ্রাসনে গাজা উপত্যকার ৬০ শতাংশের বেশি বাড়িঘর ও আবাসিক ইউনিট ধ্বংস হয়ে গেছে। এমনকি গাজায় ধ্বংসস্তূপের নিচে আটকে আছে হাজার হাজার লোকের লাশ। গাজার সিভিল ডিফেন্স ইউনিট এই তথ্য সামনে এনেছে বলে রোববার জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, চলমান ইসরাইলি হামলায় ধ্বংস হওয়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে হাজার হাজার লাশ রয়ে গেছে বলে রোববার গাজা উপত্যকার বেসামরিক প্রতিরক্ষা দলগুলো জানিয়েছে। প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতির কারণে এসব লাশ উদ্ধার করা যাচ্ছে না বলেও জানিয়েছে তারা। গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে ভূখণ্ডটির বেসামরিক প্রতিরক্ষা মুখপাত্র মাহমুদ বাসাল বলেছেন, ইসরাইলি বাহিনী গত ৭ অক্টোবর থেকে গাজায় ক্রমাগত তাদের দলকে হামলার লক্ষ্যবস্তু করছে।

মাহমুদ বাসাল বলেছেন, ‘হাজার হাজার শহীদ এখনও ধ্বংসস্তূপের নিচে রয়েছেন এবং আমরা তাদের উদ্ধার করতে পারছি না। আমাদের সক্ষমতা এবং ব্যবস্থায় স্পষ্ট ও উল্লেখযোগ্য ঘাটতি রয়েছে। আমরা উত্তর গাজা উপত্যকায় ধ্বংসস্তূপের নিচে মৃতদেহের কাছেও পৌঁছাতে পারছি না। এসময় তিনি গাজার বেসামরিক প্রতিরক্ষা ইউনিটের জন্য সহায়তার আহ্বান জানান।

এর আগে ইসরাইলি সেনাবাহিনী ফিলিস্তিনের অবরুদ্ধ এই উপত্যকায় ৬০ শতাংশের বেশি বাড়িঘর ও আবাসিক ইউনিট ধ্বংস করেছে বলে জানিয়েছিল গাজার সরকারি মিডিয়া অফিস।

১০ মিনিটে একটি বোমা মারছে ইসরাইল : জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের মুখপাত্র জেমস এলডার এক বিবৃতিতে জানিয়েছেন, দক্ষিণ গাজায় ইসরাইলি বাহিনীর সামরিক পদক্ষেপ গুরুতর উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, গাজার উত্তরে যা ঘটেছে সে বিষয়ে সর্বোচ্চ পর্যায় থেকে সত্যিই একটি শক্তিশালী বার্তা এসেছে। সেখানকার লোকজন ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন। এমন পরিস্থিতি দক্ষিণাঞ্চলে ঘটতে দেওয়া উচিত নয় বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলছেন, আনুমানিক প্রতি ১০ মিনিট পর পরই বোমা ফেলা হচ্ছে।

জেমস এলডার বলেন, দক্ষিণ গাজার লোকজনের জন্য এ বিপদ আরও বেশি উদ্বেগ বাড়িয়েছে। যখন আপনি বোমা বর্ষণের কারণে তিন থেকে চারবার বাস্তুচ্যুত হয়েছেন এমন পরিস্থিতি লোকজন সত্যিই ক্লান্ত হয়ে পড়েন। তারা তাদের সন্তানদের একসঙ্গে রাখার চেষ্টা করছেন কিন্তু তাদের কোথাও যাওয়ার জায়গা নেই।

তিনি বলেন, যখন আমি দেখি শিশুরা আর্তনাদ করছে। বাবা-মা একের পর এক যুদ্ধের ভয়ঙ্কর ক্ষত নিয়ে স্ট্রেচারে চিৎকার করছে, ঘণ্টার পর ঘণ্টা তারা এভাবে পার করছে। কিন্তু তারা হাসপাতাল বা আশ্রয়কেন্দ্রেও নিরাপদ নয়। এটা সত্যিই উদ্বেগজনক। এদিকে গত তিন দিনের ভারী বোমাবর্ষণ শেষে এবার গাজার দক্ষিণাঞ্চলে স্থল অভিযান শুরু করেছে ইসরাইলি সৈন্যরা।

ইসরাইলি সেনাবাহিনীর রেডিওতে প্রচারিত প্রাথমিক খবরে নিশ্চিত করা হয়েছে যে, বর্তমানে তারা খান ইউনিসের উত্তরে অভিযান চালাচ্ছে। এছাড়া খান ইউনিস শহরের কাছাকাছি জায়গায় ইসরাইলি একটি ট্যাঙ্কের ছবিও প্রকাশ হয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান দেশটির সৈন্যদের জানিয়েছেন যে, তারা দক্ষিণ গাজায় জোরালোভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ইসরাইলি সেনাবাহিনীর গাজা ডিভিশনের অতিরিক্ত সৈন্যদের সাথে নিজেদের সামরিক লক্ষ্যের বিষয়ে কথা বলেন আইডিএফ প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি। এ সময় হামাস কমান্ডারদের হত্যার বিষয়েও কথা বলছিলেন তিনি। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর এই প্রধান বলেন, গাজা উপত্যকার উত্তরাঞ্চলে আমরা দৃঢ়তার সঙ্গে জোরালোভাবে যুদ্ধ করেছি। এখন আমরা গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলেও একইভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছি।

‘গাজার কসাই’ নেতানিয়াহুর বিচার হওয়া উচিত -এরদোগান : তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনার জন্য তুর্কি একটি গ্যারান্টার দেশ হিসেবে কাজ করতে প্রস্তুত। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তাকে ‘গাজার কসাই’ বলে নিন্দা করে বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘যুদ্ধাপরাধী’ হওয়ার জন্য বিচারের মুখোমুখি হওয়া উচিত।

গতকাল ইস্তাম্বুলে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) বৈঠকে এরদোগান তার উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘ইসরাইলের পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি আমরা ভুলে যেতে দেব না’।
যারা নীরব থেকে গাজায় মৃত্যুকে উপেক্ষার চেষ্টা করে, এমনকি হামাসের অজুহাতে এটিকে বৈধতা দেওয়ার জন্য, তাদের কাছে মানবতার জন্য আর কোনো শব্দ নেই, তিনি অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার জন্য ওআইসি স্থায়ী কমিটির ৩৯তম মন্ত্রী পর্যায়ের অধিবেশনে বলেন।

‘ইসরাইল শুধু খুনিই নয়, চোরও বটে’ এরদোগান বলেন, ‘আমরা ইসরাইলকে আবার গাজা দখল করতে দিতে পারি না’।

‘একটি বৈশ্বিক কাঠামো রয়েছে যা কয়েকটি দেশের ইচ্ছায় কাজ করে। জাতিসংঘের দুর্নীতিগ্রস্ত কাঠামো পরিবর্তন করা দরকার’। তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ইসলামোফোবিয়া পশ্চিমে মহামারীর মতো ছড়িয়ে পড়ছে। তুরকিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনার জন্য একটি গ্যারান্টার দেশ হতে প্রস্তুত, তিনি যোগ করেন। সূত্র : আল-জাজিরা, বিবিসি, টিআরটি ওয়ার্ল্ড ও ওয়াফা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান