ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

বুধ-বৃহস্পতি অবরোধ রোববার মানববন্ধন

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৫ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

সরকার পতনের এক দফা দাবিতে ধারাবাহিকভাবেই কর্মসূচি পালন করছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। তাদের সঙ্গে মিল রেখে যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল ও জোটও একই কর্মসূচি পালন করছে। আজ সকাল ৬টায় নবম দফার অবরোধ শেষে ২৪ ঘণ্টার বিরতি দিয়ে ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

ঘোষিত নতুন কর্মসূচি অনুযায়ী আগামীকাল বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয়েছে। এর সঙ্গে আগামী ১০ ডিসেম্বর রোববার বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশের সকল মহানগর ও জেলা শহরে গুম-খুন-নির্যাতন, মানবাধিকার লঙ্ঘনের শিকার নেতাকর্মী ও তাদের পরিবার-স্বজনরা মানববন্ধন করবে। গতকাল সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিএনপি ঘোষণা দেয়ার পরপরই গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, সমমনা জোট, গণঅধিকার পরিষদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ লেবার পার্টি, জামায়াতে ইসলামী, গণফোরামসহ অন্যান্য সরকারবিরোধী রাজনৈতিক দলও একই কর্মসূচি ঘোষণা করে।

কর্মসূচি ঘোষণার করে রুহুল কবির রিজভী বলেন, দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থ প্রাচার ও সিন্ডিকেট বাজী, গত ২৮ অক্টোবরের মহা-সমাবেশে হামলা, নেতা-কর্মীদের হত্যা, আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎিসা এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতা-কর্মীদের গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশী, হয়রানী ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ৬ ও ৭ ডিসেম্বর বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘন্টার সর্বাত্মক অবরোধ পালিত হবে। এছাড়া আগামী ১০ ডিসেম্বর রোববার ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস’ উপলক্ষে গুম, খুন, গায়েবী মামলায় গ্রেফতার ও মানবাধিকার লঙ্ঘনের শিকার বিএনপির দলীয় নেতা-কর্মী ও নাগরিকদের পরিবারের সদস্যদের ঢাকাসহ সারা দেশের জেলা সদরে মানববন্ধন করা হবে।

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, দলের মহাসচিবসহ গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তির দাবিতে ধারাবাহিকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি। দাবি আদায়ে দলটির ডাকে গত রোববার সকাল ৬টা থেকে নবম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়ে শেষ হয়েছে আজ মঙ্গলবার সকাল ৬টায়।

এই কর্মসূচি সফল করতে গতকাল সোমবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল, মশাল মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের নেতাকর্মীরা। একইভাবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল ও জোটের নেতাকর্মীরাও।
চট্টগ্রাম ব্যুরো জানায়, দ্বিতীয় দিনে নগরী ও জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ এবং পিকেটিং করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। আনোয়ারা বাঁশখালী সড়কের কালাবিবির দীঘি এলাকায় গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করেছেন দলের কর্মীরা। অবরোধকে কেন্দ্র করে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত রোববার অবরোধের সমর্থনে মিছিল করায় সীতাকুন্ড উপজেলা ছাত্রদলের আহবায়ক কাজী সেলিম উদ্দিনকে না পেয়ে তার ছোট ভাই ক্রীড়াবিদ কাজী নাজিম উদ্দিনকে গ্রেফতার করেছে সীতাকুণ্ড থানা পুলিশ। নগর বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত নেতা ইদ্রিস আলী বলেন, রোববার গভীর রাতে কাজী সেলিমকে গ্রেফতারের উদ্যেশ্যে তার ভাটিয়ারী নয়াপাড়াস্থ বাসায় অভিযান চালায় পুলিশ। তল্লাশিকালে পুলিশ তার বৃদ্ধ পিতা ও পরিবারের সদস্যদের সঙ্গে চরম দুর্ব্যবহার করে। পুলিশ প্রথমে তার পিতাকে গ্রেফতারের জন্য টানাটানি করে। পরে তাকে ছেড়ে দিয়ে তার নিরপরাধ ছোট ভাইকে খালি গায়ে গ্রেফতার করে গায়েবি মামলায় আটক দেখিয়ে কারাগারে পাঠিয়ে দিয়েছে। এছাড়া পাথরঘাটা ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবুল কালামকে কোতোয়ালি থানা, চান্দগাঁও ওয়ার্ড স্বেচ্ছাসেবক দল নেতা জসিম উদ্দিন, মোক্তার হোসেনকে চান্দগাঁও থানা ও পটিয়া উপজেলা ছাত্রদল নেতা রবিউল হাসান আদরকে কাশিয়াইশ নয়া হাট থেকে গ্রেফতার করেছে পটিয়া থানা পুলিশ। এদিকে অবরোধের সমর্থনে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, সরওয়ার আলমগীর, কাজী মো. সালাউদ্দিনের নেতৃত্বে ঢাকা ট্রাঙ্ক রোড়ের ভাটিয়ারী এলাকায় উত্তর জেলা বিএনপির বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। তাছাড়া কর্ণফুলী উপজেলা বিএনপির আহ্বায়ক এস এম মামুন মিয়ার নেতৃত্বে কর্ণফুলী ক্রসিং এলাকায় উপজেলা বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেন। বোয়ালখালী উপজেলা বিএনপির আহবায়ক হাজী মো. ইসহাক চৌধুরীর নেতৃত্বে শাকপুরা এলাকায় বোয়ালখালী উপজেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও পিকেটিং হয়। মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম সম্পাদক মোশাররফ হোসাইন, যুগ্ম সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য ও সেলিম উদ্দিন রাসেলের নেতৃত্বে চান্দগাঁও আরাকান সড়কের সিএন্ডবি এলাকায় যুবদলের মিছিল ও সড়ক অবরোধ এবং সমাবেশ অনুষ্ঠিত হয়। নগরীর অক্সিজেন কুয়াইশ সড়কে মহানগর যুবদলের প্রচার সম্পাদক জিল্লুর রহমান জুয়েল, সহ সম্পাদক জাহাঙ্গীর আলম বাবু ও বায়েজিদ থানা যুবদলের সদস্য সচিব মনজুর আলম মঞ্জুর নেতৃত্বে বায়েজিদ থানা যুবদলের মিছিল ও পিকেটিং হয়। বহদ্দারহাট এক কিলোমিটার এলাকায় মহানগর স্বেচ্ছাসেবক দলের দফতর সম্পাদক আবু বক্কর রাজু, চান্দগাঁও থানা স্বেচ্ছা সেবক দলের আহ্বায়ক সাজিদ হাসান রনি ও সদস্য সচিব শহীদুজ্জামানের নেতৃত্বে চান্দগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল ও পিকেটিং হয়। মহানগর ছাত্রদলের সাবেক সহ সভাপতি ও যুবদল নেতা আলিফ উদ্দিন রুবেলের নেতৃত্বে রোববার রাতে আসকার দিঘির পাড় ও সার্সন রোড এলাকায় মশাল মিছিল, মহানগর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এম এ হাসান বাপ্পা ও বায়েজিদ থানা ছাত্রদলের আহ্বায়ক এস এম নোমানের নেতৃত্বে অক্সিজেন রৌপাবাদ এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এছাড়া দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মনজুর আলম তালুকদার ও সদস্য সচিব জমির উদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বে রোববার রাতে পটিয়া শান্তির হাট এলাকায় মশাল মিছিল ও সোমবার সকালে আনোয়ারা বাঁশখালী সড়কে বিক্ষোভ মিছিল ও কালাবিবির দীঘি এলাকায় গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ, দক্ষিণ জেলা ছাত্রদলের আহ্বায়ক রবিউল হোসেন রবি ও যুগ্ম আহ্বায়ক আরেফিন রিয়াদের নেতৃত্বে বোয়ালখালী উপজেলা ছাত্রদলের মিছিল, কর্ণফুলী শিকলবাহা ক্রসিং এলাকায় জেলা ছাত্রদলের সদস্য সচিব কামরুদ্দিন সবুজের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং হয়। দক্ষিণ জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নূর শাহেদ খাঁন রিপনের নেতৃত্বে আনোয়ারা সিইউএফএল সড়কে মশাল মিছিল ও সড়ক অবরোধ, সাতকানিয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের মশাল মিছিল অনুষ্ঠিত হয়

রাজশাহী ব্যুরো জানায়, একদফা দাবিতে বিএনপি ও সমমনা দল আহুত ৯ম দফার ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দ্বিতীয় দিনের মত রাজশাহীতে শান্তিপূর্ণভাবে চলছে। বন্ধ রয়েছে দূরপাল্লার যানবাহন। বিআরটিসির বাসগুলোও রয়েছে বন্ধ। অবোরধের সমর্থনে বিএনপি মহানগর জেলার উদ্দ্যোগে ঝটিকা মিছিল করেছে। জামায়াত ইসলামী সিটিহাট এলাকায় বিক্ষোভ মিছিল করেছে

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ার বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে রাখে বিএনপি। সকাল ৮টার দিকে মাটিডালি ২য় বাইপাস সড়কের ফনির মোড় পয়েন্টে বিএনপির বিরাট মিছিল দীর্ঘ সময় সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে বগুড়া জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশা, সাবেক জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম, সিনিয়র সহ সভাপতি আহসানুল তৈয়ব জাকির, সিনিয়র বিএনপি নেতা ও পৌর কাউন্সিলর পরিমল চন্দ্র দাস, হামিদুল হক চৌধুরী হিরু, খায়রুল বাশার প্রমুখ নেতৃত্ব দেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে বিক্ষোভ মিছিল করেছেন দক্ষিণ জেলা ও মহানগর যুবদল। এ সময় তারা ঘোষিত তফসিল বাতিলসহ এক দফা দাবিতে সেøাগান দেয়। সোমবার দুপুরে নগরের ফুলবাড়ীয়া পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এই বিক্ষোভ মিছিল করে মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আবু ওয়াহাব আকন্দের অনুসারিরা। এতে নেতৃত্ব দেন সদ্য কারামুক্ত কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি খন্দকার মাসুদুল হক, সহ-সাধারণ সম্পাদক সুজাউদ্দোল্লাহ সুজা। এ সময় জেলা ও মহানগর যুবদলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহন করে। এদিকে অবরোধ সমর্থনে অভিগ্নসংযোগ ও নাশকতার অভিযোগে ৩ ছাত্রদল নেতাকে গ্রেফতার করেছে কোতোয়ালি মডেল থানা পুলিশ। তারা হলেন- নগরের বাঘমারা এলাকার সুমন চন্দ্র দেবনাথ, চর গোবদিয়া এলাকার খাইরুল ইসলাম ও বাদেকল্পা এলাকার আক্রাম হোসেন।

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, লক্ষ্মীপুর জেলার বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। ভাবনীগঞ্জের দালাল বাজারে লক্ষ্মীপুর-রায়পুর সড়ক ও লক্ষ্মীপুর-ভোলা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে বিএনপির নেতাকর্মীরা। লক্ষ্মীপুর সদর উপজেলা পূর্ব বিএনপির ব্যানারে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা। লক্ষ্মীপুর-রামগতি সড়কের ভবানীগঞ্জ চৌরাস্তা বাজারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এছাড়া শহরের বাস উত্তর স্টেশন ও দক্ষিণ স্টেশনে বিক্ষোভ মিছিল করে বিএনপির নেতাকর্মীরা। সদর উপজেলা পশ্চিম বিএনপি ও অঙ্গসংগঠনের ব্যানারে লক্ষ্মীপুর-ভোলা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করে। লক্ষ্মীপুর-রায়পুর সড়কের দালাল বাজারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এদিন লক্ষ্মীপুর বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরায় সড়কে টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ করেন বিএনপি নেতাকর্মীরা। গত রোববার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার অবরোধের সমর্থনে সড়কে ট্রায়ারে আগুন জ্বালিয়ে দেয় তারা। মাগুরা সদরের ফায়ার সার্ভিস স্টেশনের সামনে টায়ারে আগুন জ্বালিয়ে পালিয়ে যায় তারা। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, বিএনপি ও সমমনা দলগুলোর ডাকে অবরোধের সমর্থনে ঝটিকা বিক্ষোভ মিছিল করেছে নেতাকর্মী সমর্থকরা।জেলার প্রধান সড়ক, বাণিজ্যিক শহর চৌমুহনী সহ অবরোধ কর্মসূচির সমর্থনে জেলার কয়েকটি স্হানে ঝটিকা বিক্ষোভ মিছিল করেছে নেতাকর্মী এবং সমর্থকেরা।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোর শহরের হরিশপুর এলাকায় দাঁড়িয়ে থাকা দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত রোববার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে শহরের হরিশপুর এলাকার ভিআইপি হোটেলের কাছে এই ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রাত সাড়ে ১০টার দিকে শহরের হরিশপুর এলাকার ভিআইপি হোটেলের কাছে দাঁড়িয়ে থাকা সামিজনি ও রাজকীয় নামে দুইটি যাত্রীবাহি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় বিএনপির বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন। মিছিলে অংশ নেন উপজেলা বিএনপির সহ-সভাপতি আশরাফ হোসেন, নজমুল হোসেন, মকবুল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ মন্ডল, সুরাইয়া জেরিন রনি, সাংগঠনিক সম্পাদক মোমিনুল হাসান মমিন, শাহাদৎ হোসেন খান সাগর, পৌর বিএনপির যুগ্ম সম্পাদক হারুনুর রশিদ হারুন, উপজেলা বিএনপির সহ-সাধারণ সম্পাদক আ. গফুর টুকু প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু