ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

নির্বাচনে বিদেশিদের নাক গলানো মেনে নেব না : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন বানচালের যারা ষড়যন্ত্র করছে, তাদেরও একদিন উপযুক্ত শাস্তি পেতে হবে। তারাও শাস্তি পাবে একদিন। আর নির্বাচন নিয়ে আন্তর্জাতিক পর্যায়ের কেউ নাক গলাতে আসে, আমরা সেটা মেনে নেব না। বাংলাদেশ মানে নাই। গতকাল শনিবার গোপালগঞ্জের কোটালিপাড়ায় নির্বাচনী জনসভায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে দারিদ্র্যের হার আমরা অর্ধেকের বেশি কমিয়েছি। আমাদের লক্ষ্য হচ্ছে আরো কমানো। হতদরিদ্র কেউ থাকবে না, যেটুকু আছে এখন পাঁচ দশমিক ছয় শতাংশ, ইনশাল্লাহ, আগামীবার নির্বাচিত হয়ে আসতে পারলে, জনগণের সেবা করতে পারলে এই দেশে হতদরিদ্র বলে কেউ থাকবে না। প্রত্যেকের থাকা-খাওয়া; সে হিজড়া হোক, বেদে হোক, কুষ্ঠ রোগী হোক, যারাই হোক প্রত্যেকের জন্য ঘর দিয়ে আমরা জীবন-জীবিকার ব্যবস্থা করে দিচ্ছি। মানুষকে মানুষ হিসেবে আমরা দেখি।

তিনি বলেন, ‹এই বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। হিন্দু, মুসলমান, খ্রিষ্টান, বৌদ্ধ সকল ধর্মের মানুষ তার সমান অধিকার নিয়ে যার যার ধর্ম সে সে পালন করবে সেটাই আমরা নিশ্চিত করেছি এবং সেটাই নিশ্চিত থাকবে। আমরা সেøাগান দিয়েছি ধর্ম যার যার, উৎসব সকলের। আমরা সেভাবেই উৎসব পালন করে থাকি। এভাবে আমরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।›

বাংলাদেশ মাথা উঁচু করে চলবে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ‘আজকে অত্যন্ত দুর্ভাগ্যের বিষয়। ওই বিএনপি-জামায়াত জোট মিলে অগ্নি সন্ত্রাস শুরু করেছে। মানুষ হত্যা শুরু করেছে। রেল লাইনে মা-শিশুকে পুড়িয়ে মারে। রাস্তা-ঘাটে যেখানে-সেখানে আগুন দেয়। বাসে আগুন দিয়ে পোড়ায়। এই দুর্বৃত্তপরায়ণতা আমাদের বন্ধ করতে হবে। কাজেই যে যেখানে আছেন, আগুন যারা দেয় বা যারা ক্ষতিগ্রস্ত করে নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করে, ওদেরকে ধরিয়ে দিন। ওদের উপযুক্ত শাস্তি দিন। সেটাই আমি সবার জন্য আহ্বান জানাবো।’ প্রধানমন্ত্রী বলেন, ‹জনগণের অধিকার নির্বাচনের অধিকার; ভোটের অধিকার। আওয়ামী লীগ আমরাই সেøাগান দিয়েছি, আমার ভোট আমি দেবো, যাকে খুশি তাকে দেবো। আমরাই সেøাগান দিয়েছি, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করব। আজকে আমরা ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করেছি। জনগণের ভোটের অধিকার নিশ্চিত করেছি। আর এই লক্ষ্য নিয়েই আমরা সামনে এগিয়ে যাব। এই দেশকে নিয়ে, দেশের মানুষের ভাগ্য নিয়ে আর কেউ যেন ছিনিমিনি খেলতে না পারে তার জন্য সবাইকে সজাগ থাকার আমি আহ্বান জানাচ্ছি।›

তিনি বলেন, আপনাদের ভালোবাসা আর সহযোগিতাই আমার একমাত্র শক্তি, কারণ আপনারা আমাকে বার বার নৌকায় ভোট দিয়ে দেশের উন্নয়ন ও মানুষের সেবা করার সুযোগ করে দিয়েছেন।
তিনি বলেন, ১৯৭১ সালে আমার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন এবং অনেক আন্দোলন সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা এনে দিয়ে গেছেন। পরবর্তিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী চক্র এবং জামায়াত-বিএনপির খুনিরা আমার বাবা-মা ভাইবোনসহ পরিবারের সবাইকে নিমর্মভাবে হত্যা করে। শুধু বিদেশে থাকার কারণে আমি এবং আমার ছোট বোন শেখ রেহানা প্রাণে বেঁচে যাই, ১৯৮১ সালে আমি দেশে ফিরে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হই এরপরেও আমি আমার বাবা-মা হত্যার বিচারও চাইতে পারিনি, তখন খুনিদের পুর্নবাসন করে ক্ষমতায় বসিয়েছিল খালেদা জিয়া, আপনারা আমাকে বার বার নির্বাচিত করেছেন বলেই ক্ষমতায় এসে আমি আমার পিতা-মাতা-ভাই বোনদের হত্যাকারীদের এবং যুদ্ধাপরাধীদের বিচার করতে পেরেছি।

তিনি বলেন, আওয়ামী লীগ কথা দিয়ে কথা রাখে আমরা সরকারে এসে সারা দেশের উন্নয়ন করেছি শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট, বিনামূল্যে বই, ভূমিহীন ও গৃহহীনদের জমিসহ ঘর, ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছি, নিজেদের টাকায় পদ্মা সেতু, মেট্রোরেল, গ্রাম থেকে গ্রামে যেতে সংযোগ সড়ক, মহাসড়ক, বিনামূল্যে করোনার টিকা, দিয়াছি, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মুক্তিযুদ্ধের ভাতা, বীরনির্বাস করে দিয়েছি।

তিনি বলেন, কোনো জমি আমরা অনাবাদী থাকতে দিবো না, সব জমিতে ফসল ফলাবো, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে গেছে, পরিবহণ ভাড়া বেড়ে গেছে। আমরা ক্ষমতায় থাকলে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের কোনো দুঃখ দুর্দশা থাকবে না।
শেখ হাসিনা বলেন, আমার তো তিনশ আসনে যেতে হয় যার কারণে আপনাদের কাছে আসা কম হয়। আপনারাই তো আমার দায়িত্ব নিযাছেন, আমার নির্বাচন করে দিবেন।

তিনি বলেন, এই মাঠে জনসভা করতে এসে ৭৬ কেজি বোমার হাত থেকে প্রাণে বেঁচে গিয়াছি, সেদিন এক চায়ের দোকানদার দেখে ফেলার কারণে সবাই প্রাণে বেঁচে যাই, এভাবে বার বার মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছি, রাখে আল্লাহ, মারে কে আমি আপনাদের কাছে কৃতজ্ঞ। তিনি নতুন প্রজন্মের প্রথম ভোট নৌকা মার্কায় দেয়ার আহ্বান জানান।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্র নাথ বিশ্বাস এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাসিম প্রধানমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি ও সাবেক সিনিয়র সচিব মো. শহীদ উল্লা খন্দকার, কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, সাবেক উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, যুগ্ম সাধারণ সম্পাদক অহিদুল ইসলাম হাজরা, হাজি মো. কামাল হোসেন শেখ, আমিনুজ্জামান খান মিলন, সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর হোসেন খান, কমল সেন, সাংগঠনিক সম্পাদক সম্পাদক রুহুল আমীন খান, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ফজলুর রহমান দিপু, সাধারণ সম্পাদক বাবুল হাজরা, জাতীয় শ্রমিকলীগ সভাপতি রফিকুল ইসলাম তালুকদার, কৃষকলীগ সভাপতি মাহাফুজ হাসনাত কামরুল, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক বাবলু হাজরা প্রমুখ বক্তব্য রাখেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার ছোট বোন শেখ রেহানা, কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ, ফজলুল করিম সেলিম, আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য আলহাজ্ব কাজী আকরাম উদ্দিন আহমেদ, শেখ হেলাল উদ্দিন এমপি, শেখ সারাহা নাসের, তন্ময় এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মুন্সি আতিয়ার রহমানসহ কোটালীপাড়া আওয়ামী লীগের সম্পাদকম-লীর সদস্য ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে মাদারীপুরের কালকিনিতে সৈয়দ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় মাঠে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘নৌকায় ভোট দিলেই উন্নয়ন হয়। বাংলাদেশ এখন উন্নয়নে বদলে যাওয়া বাংলাদেশ। কারো এক ইঞ্চি জমিও অনাবাদী যাতে না থাকে তার ওপর গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়িয়েছি। খাদ্য সংরক্ষণের ব্যবস্থা করেছি যাতে আপদ কালিন সময়েও খাদ্য ঘাটতি না হয়। কৃষি উপকরণ দিচ্ছি ভর্তুকী দিয়ে। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ভূমিহীনদের ভূমি আর গৃহহীনদের ঘর দিয়ে আমরা বাংলাদেশকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করেছি।

তিনি তার ভাষণে বলেন, ‘আমরা দিনবদলের সনদ দিয়েছিলাম। গত ১৫ বছরে বাংলাদেশ বদলে গেছে। অর্থনৈতিক উন্নয়ন থেকে শুরু করে অবকাঠামোগত উন্নয়ন, সামাজিক নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্যসহ সকল দিকে আজ বাংলাদেশ উন্নয়ন করেছে। বদলে যাওয়া বাংলাদেশ, আমাদের লক্ষ্য ২০৪১। এই ২০৪১ সালের মধ্যে আমরা দক্ষ জনশক্তি গড়ে তুলবো।’

তিনি আরো বলেন, ‘আমরা বিশ্বাস করি, তারুণ্যের শক্তি, বাংলাদেশের অগ্রগতি। আমরা সেই তারুণ্যকেই স্মার্ট তরুণ সমাজ হিসেবে গড়ে তুলতে চাই। দক্ষ জনশক্তি হিসেবে গড়তে চাই। ‘আমরা একটা স্মার্ট পপুলেশন। কারণ আমাদের লক্ষ্য আমরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো।’ আমাদের সরকার হবে স্মার্ট, আমাদের ইকোনমি হবে স্মার্ট, আমাদের সমাজ হবে স্মার্ট।’

প্রধানমন্ত্রী বলেন, আমরা দিন বদলের সনদ দিয়েছিলাম। গত ১৫ বছরে বাংলাদেশ বদলে গেছে। অর্থনৈতিক উন্নয়ন থেকে শুরু করে অবকাঠামোগত উন্নয়ন, সামাজিক নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্যসহ সবদিকে আজ বাংলাদেশ উন্নয়ন করেছে। ২০৪১ সালের মধ্যে আমরা দক্ষ জনশক্তি গড়ে তুলবো। একটা স্মার্ট পপুলেশন, আমাদের সরকার হবে স্মার্ট, আমাদের ইকোনমি হবে স্মার্ট, আমাদের সমাজ হবে স্মার্ট। ‹

তিনি বলেন, শিক্ষা-দীক্ষায় এ দেশের জনগণ যেন প্রতিযোগিতা করে এগিয়ে যেতে পারে। আর আজকের তরুণরাই হবে ২০৪১ সালের সৈনিক। তারাই চালাবে এই দেশ। সেভাবেই নিজেদের তৈরি করে তুলতে হবে।
নতুন ভোটারদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা এবার প্রথমবারের মতো ভোটার হয়েছে তাদের আমি অনুরোধ করবো, নৌকা মার্কায় ভোট দিতে। বাংলাদেশের অগ্রযাত্রা যাতে অব্যাহত থাকে। এটাই আমাদের লক্ষ্য।

এসময় তিনি সবাইকে আবারো নৌকায় ভোট চেয়ে বলেন, মাদারীপুরে আমাদের যারা প্রার্থী তাদের ভোট দেবেন। আমি নৌকা মার্কায় ভোট চাই। কারণ, নৌকাই উন্নয়ন, নৌকাই দেবে সব। নৌকা ছাড়া আমাদের কোনো উপায় নেই। এই নৌকা নূহু নবীর নৌকা। যে নৌকা মহাপ্লাবন থেকে মানবজাতিকে রক্ষা করেছিল। এই নৌকায় ভোট দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। এই নৌকাই বাংলাদেশের উন্নয়নের একমাত্র হাতিয়ার।
নির্বাচনী জনসভায় মাদারীপুর-১ মাদারীপুর-২ ও মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী নূর ই আলম চৌধুরী লিটন, শাজাহান খান ও ড. আবদুস সোবহান গোলাপকে মঞ্চে দেখিয়ে নৌকায় ভোট দিয়ে জয়যুক্ত করতে ও বলেন তিনি।

এ সময় কালকিনি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যেরে মধ্যে বক্তব্য রাখেন মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম, পৌর মেয়র এস.এম হানিফ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সরদার লোকমান হোসেনসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল