ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

কালো পতাকা মিছিলে পুলিশের বাধা : লাঠিচার্জ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

৩১ জানুয়ারি ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪, ১২:০২ এএম

‘অবৈধ ডামি নির্বাচন’ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে রাজধানীর ৭ স্থানেসহ সারাদেশে কালো পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেছিল বিএনপিসহ সমমনা দলগুলো। তবে পুলিশের বাধা, লাঠিচার্জ ও গ্রেফতারের কারণে এই কর্মসূচি পণ্ড হয়ে গেছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতাকর্মীরা। এসময় অর্ধশতাধিক নেতাকর্মীকে গ্রেফতারের অভিযোগও করেছে দলটি। গতকাল মঙ্গলবার পূর্বঘোষিত এই কর্মসূচিতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি চারটি ও উত্তর তিনটি স্থানে কালো পতাকা মিছিল করার ঘোষণা দেয়। একইসঙ্গে সারাদেশের জেলায় জেলায়ও কালো পতাকা মিছিল করার কথা ছিল। দক্ষিণের চার স্থান হলো- মতিঝিল পীরজঙ্গী মাজার এলাকা, ধানমন্ডির নিউমার্কেট এলাকা, যাত্রাবাড়ীর কদমতলী বাসস্ট্যান্ড ও সূত্রাপুরের দয়াগঞ্জ মোড়। আর ঢাকা মহানগর উত্তর বিএনপির ঘোষণা ছিল তারা শাহজাদপুরে, উত্তরা ১২ নম্বর এবং মিরপুর ৬ নম্বর সেকশন মসজিদের সামনে। এই সাত জায়গার কোথাও তাঁরা কালো পতাকা মিছিল করতে পারেননি। কেবল দুটি স্থানে স্বল্প পরিসরে মিছিল করেছেন নেতাকর্মীরা। ঢাকাসহ জেলায় জেলায় কর্মসূচি পালনে পুলিশের বাধা প্রদান, লাঠিচার্জ ও গ্রেফতারের অভিযোগ করা হয়। এর মধ্যে উত্তরার ১২ নম্বর সেক্টর এলাকায় নেতাকর্মীরা জড়ো হতে চাইলে পুলিশ তাঁদের বাধা দেয়। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানকে গাড়িতে তুলে নেয় পুলিশ। এ সময় পুলিশের ভ্যানে করে মঈন খানকে নিয়ে যাওয়া হয়। গাড়িতে তোলার আগে মঈন খান পুলিশ সদস্যদের উদ্দেশে বলেন, ‘আমি কী অপরাধ করেছি?’ প্রত্যক্ষদর্শীরা জানান, মঈন খানকে পুলিশের গাড়িতে তোলার আগে তাঁকে পেছন থেকে ঠেলে গাড়িতে তোলা হয়। মঈন খান ১২ নম্বর সেক্টরের এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন। গাড়িতে তোলার কয়েক মিনিট আগে তিনি সেখানে পৌঁছান। এ সময় কিছু নেতা-কর্মী রাস্তায় দাঁড়ান। তাঁরা দাঁড়ানোর সঙ্গে সঙ্গেই ৮ থেকে ১০ জন পুলিশ সদস্য দৌড়ে আসে। পুলিশকে আসতে দেখে দাঁড়িয়ে থাকা কয়েক কর্মী দৌড়ে পালিয়ে যান। এ সময় মঈন খান বক্তব্য দিচ্ছিলেন।

মঈন খান বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধ করেছি। লাখ লাখ মানুষ জীবন দিয়েছিল একটি কারণে। সেটা হলো, আমরা একটা দেশ চাই, যে দেশে গণতন্ত্র, মানবাধিকার ও সুশাসন থাকবে। কিন্তু আজ কিছুই নেই। গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমরা রাজপথে নেমেছি।’ বিএনপির এই নেতা আরও বলেন, ‘আমরা শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে যাব। রাজপথে থাকব। এ সময় পুলিশ মঈন খানকে গাড়িতে তুলে নেয়। তখন সমাবেশেও পণ্ড হয়ে যায়। সেখান থেকে আরো বেশকয়েক জনকে আটক করা হয় বলে অভিযোগ করে বিএনপি।

এ বিষয়ে পুলিশের উত্তরা পশ্চিমের এডিসি সালাহউদ্দিন বলেন, তারা (বিএনপি) সমাবেশের চেষ্টা করেছিল। কিন্তু এটা ছিল অনুমোদনহীন। তারা দরখাস্ত করেছিল, কিন্তু আইনশৃঙ্খলার কথা বিবেচনা করে এটা অনুমোদন করা হয়নি। যে কারণে আমরা ছত্রভঙ্গ করে দিয়েছি। ৮ থেকে ১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। সূত্রাপুরে বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও ঢাকা মহানগর দক্ষিণের নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের নেতৃত্বে মিছিল করেন নেতাকর্মীরা। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে রাজধানীর শান্তিনগর থেকে কাকরাইল পর্যন্ত মিছিল করে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। আজিমপুর এলাকায়ও জড়ো হয়ে স্লোগান দিতে গেলে পুলিশের বাধায় ওই কর্মসূচি পণ্ড হয়ে গেছে। আর কদমতলী এলাকায় পুলিশ বিএনপির নেতাকর্মীদের দাঁড়াতে দেয়নি।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা সাইদুর রহমান বলেন, কদমতলীতে নেতাকর্মীরা জড়ো হতে গেলে পুলিশ ধাওয়া দেয়। পীরজঙ্গী মাজার এলাকাতে দাঁড়াতে দেয়নি। পীরজঙ্গী এলাকায় কর্মসূচি করতে না পেরে বিজয়নগর এলাকায় ঝটিকা মিছিল করেছেন নেতাকর্মীরা। সেখান থেকে পাঁচজন আটক করা হয়েছে। এ ছাড়া আজিমপুর থেকে ১৫ জন ও দয়াগঞ্জ এলাকায় মিছিল শেষে ফেরার পথে ১০ জনকে আটক করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

মতিঝিলের পীরজঙ্গী মাজার এলাকায় আয়োজিত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে থাকার কথা ছিল বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের। তিনি বলেন, এখানে কর্মসূচির জন্য জায়গা নির্ধারিত ছিল। কিন্তু চারদিকে পুলিশের বাধায় নেতা-কর্মীরা দাঁড়াতে পারেনি। আমি শুনেছি, তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।’ বিএনপির এই নেতা বলেন, বর্তমান সংসদকে বৈধ বলতে পারি না। তাদের আত্মতৃপ্তি তারা সরকার গঠন করেছে। কিন্তু আমাদের এক দফার আন্দোলন চলমান থাকবে। আমরা জনগণকে একত্র করতে পেরেছি। শতকরা ৯০ ভাগ লোক আমাদের সঙ্গে আছে। তাদের সম্পৃক্ত করে আগামীতে লক্ষ্য অর্জন করব।’

শুধু বিএনপিই নয়, কালো পতাকা মিছিলে পুলিশের বিরুদ্ধে বাধা দেওয়ার অভিযোগ করেছে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণঅধিকার পরিষদও।

এদিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানান, আজিমপুরে কালো পতাকা মিছিলের প্রস্তুতিকালে সমবেত নেতাকর্মীদের উপর পুলিশ অতর্কিত হামলা চালিয়ে বিএনপি নেতা আনোয়ারুল হক রনি, কৃষকদলের মো. জসিম, মো. জয়নাল, শ্রমিকদলের আল-আমিন, আয়নাল ফকির, স্বেচ্ছাসেবক দলের মো. সজিব, ছাত্রদলের আব্দুল মালেক জয়, মো. অনিকসহ মোট ১৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও মিরপুর থেকে জাসাস নেতা লিয়াকত আলী, ছাত্রদলের হিমু ও বিএনপির মহসিনসহ বেশকয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ।

উত্তরায় মিছিল থেকে মহিলা দলের সাংগঠনিক সম্পাদক পারভিন আক্তার, মহানগর উত্তরের সদস্য আরজু ও দক্ষিণখানের সভানেত্রী পান্না ইয়াসমিনসহ কয়েকজন নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। টাঙ্গাইলে ছাত্রদলের মো. মৃদুল হাসান, কিশোরগঞ্জে কৃষকদলের মো. সাদেক মেম্বার, খুলনা মহানগর স্বেচ্ছাসেবক দলের জাকির হোসেন, ছাত্রদলের মাসুম বিল্লাহ, বিএনপির নজরুল সরদার, শাহাদাত হোসেন, ফারুক হোসেন, আনোয়ার হোসেন, আব্দুল কাইয়ুম, মঈনুল ইসলাম, যুবদলের শাহিন পাটোয়ারী, মিজানুর রহমান, চট্টগ্রাম মহানগরের স্বেচ্ছাসেবক দলের আব্দুল আল হাসান সোনা মানিক, কিং মোতালেব, আশরাফ মিয়া অনিক, মিরপুরে স্বেচ্ছাসেবক দলের মোহাম্মদ মানিক, রিয়াজ উদ্দিনকে গ্রেফতার করে পুলিশ।

রুহুল কবির রিজভী শান্তিপূর্ণ কালো পতাকা মিছিলে আইন-শৃঙ্খলা বাহিনী হামলা ও নিপীড়ণ-নির্যাতন চালিয়েছে অভিযোগ করে বলেন, অবৈধ সরকার বিএনপির শীর্ষ নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীদের ওপর পুলিশকে লেলিয়ে দিয়েছে। উত্তরায় কোন উস্কানী ছাড়াই বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী, বিদ্ব্যৎজন ও বর্ষীয়ান রাজনীতিবিদ ড. আব্দুল মঈন খানের সঙ্গে অশালীন আচরণ করে এবং ধাক্কা দিয়ে জিপে উঠিয়ে নিয়ে যায় পুলিশ। মঈন খানের মতো ঢাকা বিশ^বিদ্যালয়ের একজন স্বনামধন্য অধ্যাপক, বিজ্ঞানী ও কীর্তিমান মানুষকে পুলিশ ধাক্কা দিয়ে জীপে উঠিয়ে নিয়ে যায় এবং নাজেহাল করে। পরে তাঁকে ছেড়ে দিলেও তাঁর সাথে আটক হওয়া অন্য নেতাকর্মীদের ছেড়ে দেয়নি পুলিশ।

নোয়াখালী ও পটুয়াখালীতে পুলিশের লাঠিচার্জ আহত ২০
রাজশাহী ব্যুরো জানায়, এই অবৈধ সরকার ক্ষমতায় থাকার যতই চেষ্টা করুক কোনভাবেই থাকতে পারবে না। খুব দ্রুত সময়ের মধ্যে এই ফ্যাসিস্ট বাকশালী সরকারের পতন হবে। বিএনপি কেন্দ্র ঘোষিত কালো পতাকা মিছিলের অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে রাজশাহীর শালবাগানে শাহ্ মখ্দুম থানা বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে চাল, ডাল, তেল, বিদ্যুৎ, গ্যাসসহ সকল দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি, সকল মিথ্যা মামলা প্রত্যাহার ও অবৈধ সংসদ নির্বাচন বাতিলসহ এক দফা দাবি আদায়ের লক্ষে কালো পতাকা মিছিলপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা,সাবেক মেয়র ও সংসদ সদস্য মিজানুর রহমান মিনু এ মন্তব্য করেন।

বগুড়া ব্যুরো জানায়, এ উপলক্ষে বগুড়ায় দলে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল বিকেল ৪টায় শহরের নবাবাড়ী রোডে জেলা বিএনপির উদ্যোগে নেতাকর্মীরা কালো পতাকা নিয়ে মিছিলে অংশ নেন। মিছিলটি দলীয় কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়। সমাবেশে সভাপতির বক্তব্যে রাখেন জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশা এসময় আরো বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু, সাবেক জেলা সভাপতি ভিপি সাইফুল ইসলাম, বিএনপি নেতা ফজলুল বারী তালুকদারর বেলাল, জয়নাল আবেদীন চাঁন, লাভলী রহমান, হামিদুল হক চৌধুরী হিরু, অ্যাড. নাজমুল হুদা পপন, সহিদ উন নবী সালাম, কেএম খায়রুল বাশার, মনিরুজ্জামান মনি, আইনজীবী ফোরামের নেতা অ্যাড. আলী আজগার ও মোজাম্মেল হক, এনামুল হক সুমন, তৌহিদুল ইসলাম বিটু। বিএনপি, যুবদল, ছাত্রদল, মহিলা দল, স্বেচ্ছাসেবকদল, শ্রমিকদলসহ বিভিন্ন দলের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।

কক্সবাজার ব্যুরো জানায়, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও কক্সবাজার-২ মহেশখালী কুতুবদিয়া আসনের সাবেক এমপি আলমগীর মুহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদ এর নেতৃত্বে মহেশখালী উপজেলা ও পৌর বিএনপি অঙ্গ সহযোগী সংগঠন এর উদ্যোগে কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় বিএনপির কেন্দ্রীয় নেতা আলমগীর ফরিদ এর নেতৃত্ব কালো পতাকা মিছিলটি উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বড় মহেশখালীর নতুন বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বিএনপি কার্যালয়ের সামনে এসে শেষ হয়। মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে রাখেন সাবেক এমপি আলমগীর ফরিদ। এ সময় উপস্থিত ছিলেন, মহেশখালী বিএনপি নেতা মৌলভী শফিউল আলম চেয়ারম্যান, দলিলুর রহমান মেম্বার, আবুল কাশেম মেম্বার, রমিজ আলম,মৌলভী ফোরকান আহমদ, মাশুকুল ইসলাম মাসুদ, সাজেদুল হক, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আ স ম জাহেদুল হক নাহিদ, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক তারেক রহমান জুয়েল সহ মহেশখালী উপজেলা বিএনপি যুবদল ছাত্রদল সহ সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী।

ময়মনসিংহ ব্যুরো জানায়, কর্মসূচি শুরুর আগে সকাল থেকেই নগরীর হরিকিশোর রায় রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় বিপুল সংখ্যক পুলিশ, ডিবি ও সাদা পোশাকাদারি গোয়েন্দা পুলিশের সদস্যরা। ফলে কর্মসূচির পূর্বনির্ধারিত সময় দুপুর ১২টায় দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে পারেনি বিএনপির নেতাকর্মীরা। তবে বিচ্ছিন্ন ভাবে কিছু নেতাকর্মী দলীয় কার্যালয়ে প্রবেশ করে ভেতরে অবস্থান নেয়। পরে বেলা সোয়া ১২টার দিকে মহানগর বিএনপির নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন মহানগর বিএনপির আহবায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলাম। এ সময় তার সাথে আরও উপস্থিত ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী, অ্যাড. এমএ হান্নান খান, ফারজানা রহমান হুসনা, শামীম আজাদ, কাজী রানা, কায়কোবাদ মামুন, শাহ শিব্বির আহম্মেদ ভুলু, মহানগর শ্রমিকদলের সাধারণ সম্পাদক আ. মান্নান, মহানগর যুবদলের সভাপতি মোজাম্মেল হক টুটু, মহানগর ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুল হাকিম আজিজ প্রমুখ।

বরিশাল ব্যুরো জানায়, কেন্দ্র ঘোষিত বিএনপির কালো পতাকা মিছিল প্রতিহত করতে বরিশাল মহানগরীতে পুলিশের ব্যাপক সতর্কতার মধ্যে বিএম কলেজ ক্যম্পাসের বাইরে বিক্ষিপ্ত মিছিল করেছে সংঠনটির নেতাকর্মীরা। মিছিলে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নিলেও গত শনিবারের মত তা নগরী প্রদক্ষিণ করতে পারেনি। বিএনপির কর্মসূচি ঘিরে পুরো নগরী জুড়ে সশস্ত্র পুলিশের পাহাড়া অব্যাহত ছিল।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নগরীতে বিএনপির ডাকা কালো পতাকা মিছিল পন্ড করেছে পুলিশ। মঙ্গলবার বিকেল ৩টার দিকে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ ঘটনা ঘটে। মহানগর বিএনপি’র আহবায়ক অ্যাড. সাখাওয়াত হোসেন খান ও সদ্য কারামুক্ত সদস্য সচিব অ্যাড. আবু আল ইউসুফ খান টিপুর নেতৃত্বে এ মিছিল শুরু হতে নেয়। সে সময় পুলিশ তাদের মিছিল করতে বাধা দেয়। এক পর্যায়ে বিক্ষোভকারীদের কালো পতাকা ও ব্যানার ছিনিয়ে নেয়। এ সময় বিএনপির নেতাকর্মীদের সাথে পুলিশের সাথে ধস্তা-ধোস্তি হয়। পরে বিএনপি নেতাকর্মীরা সমাবেশ স্থান ত্যাগ করে বালুর মাঠ এলাকায় গিয়ে মিছিল বের করে।

স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, রামগঞ্জে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে আয়োজিত কালো পতাকা মিছিল পুলিশের বাধায় পন্ড হয়ে যায়। পরে পৌর নন্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে নেতাকর্মীরা আলোচনা সভা করেন। রামগঞ্জ পৌর বিএনপির আহ্বায়ক শেখ কামরুজ্জামানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাড. তোফাজ্জল হোসেন বাচ্চুর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন -১২ দলীয় জোটের মুখপাত্র শাহাদাত হোসেন সেলিম।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুরে বিএনপির কালো পতাকা মিছিল পুলিশি বাধায় পন্ড হয়েছে। মঙ্গলবার বিকেলে কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালনের জন্য নেতাকর্মীরা শহরের চিত্রলেখা মোড়ে অবস্থান করলে পুলিশ তাদেরকে বাঁধা প্রদান করে। পরে নেতা-কর্মীরা কর্মসূচি পালন না করে স্থান ত্যাগ করে।চাঁদপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সলিম উল্লাহ সেলিম, সিনিয়র সহ-সভাপতি মাহাবুব আনোয়ার বাবলু, পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝিসহ বিভিন্ন পর্যায়ের নেতারা সেখানে উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলায় গতকাল দুপুরে মোক্তারপাড়াস্থ জেলা বিএনপি কার্যালয় থেকে মিছিল বের হয় পরে কেন্দ্রীয় বাজারে পোদ্দার মার্কেটের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল হক রুবেল এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক আলতাফ হোসেন, সহ সাধারণ সম্পাদক ইদ্রিস আলী, মোসলেম উদ্দিন মোল্লা দুলাল, সহ সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম লেবু, জামিল আহমেদ, সদর উপজেলা বিএনপি সম্পাদক মাহবুব হোসেনসহ প্রমুখ।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ সদর ও পৌর বিএনপির কালো পতাকা মিছিলে পুলিশের বাধার অভিযোগ উঠেছে। গতকাল মঙ্গলবার বেলা ১২টায় শহরের কেডির মোড় বিএনপি দলীয় কার্যালয়ের সামনে থেকে হাতে কালো পতাকা মিছিল বাহির হইলে বিএনপির নেতাকর্মীদের এতে বাধা দেয় পুলিশ। এতে জেলা বিএনপির আহ্বায়ক আবু বক্কর সিদ্দিক নান্নুর সভাপতিত্বে সদস্য সচিব বায়জিদ হোসেন পলাশ, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, কেন্দ্রীয় বিএনপির সমবায় বিষয়ক সম্পাদক পৌর মেয়র নজমুল হক সনি, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম টুকু, আমিনুল ইসলাম বেলাল, শফিউল আজম (ভিপি) রানা, পৌর বিএনপির আহ্বায়ক শেখ আব্দুস শুকুর, সদস্য সচিব মিজানুর রহমান, থানা বিএনপির আহ্বায়ক আজিজার, যুগ্ম আহ্বায়ক দেওয়ান মোস্তাক আহম্মেদ রাজা প্রমুখ।

নাটোর জেলা সংবাদদাতা জানান, পুলিশের বেষ্টনির কারনে পতাকা মিছিল করতে পারেনি নাটোর সদর উপজেলা বিএনপি, পৌর বিএনপি ও বিভিন্ন অংগসংগঠনের নেতৃবৃন্দ। গতকাল মঙ্গলবার বেলা ১০টার দিকে শহরের আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে দলের নেতাকর্মী কালো পতাকা হাতে বের হলে পুলিশ বাধা দেয় পরে তারা পুলিশ বেষ্টনির ভিতরে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, যুব দলের সভাপতি এ হাই তালুকদার ডালিম, মহিলা দলের সভাপতি সুফিয়া হক, সদর উপজেলা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম মাষ্টার, সাধারণ সম্পাদক ফয়সাল আলম আবুল, পৌর বিএনপির আহবায়ক বাবুল চৌধুরি সহ অন্যান্য নেতৃবৃন্দ।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালীতে যুবদল ছাত্রদলের উদ্যোগ কালো পতাকা মিছিলে পুলিশের হামলায় কমপক্ষে ১০ জন নেতাকর্মী আহত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় জেলা যুবদলের সভাপতি মঞ্জুরুল আজিম সুমন ও জেলা বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক মোরশেদুল আমিন ফয়সালের নেতৃত্বে চৌমুহনী পাবলিক হল চত্বর থেকে মিছিল নিয়ে বের হওয়ার সময় পুলিশের বাধার সম্মুখীন হয়। এ সময় বেগমগঞ্জ উপজেলা ছাত্রদলের সদস্য সচিব দাউদ উর রহমান ফারহানের নেতৃত্বে একটি মিছিল চৌমুহনী রেলগেট থেকে পাবলিক হলে আসার সময় পুলিশের হামলায় ১০ জনের মত আহত হন। আহতরা হলেন, একলাশপুর ইউনিয়ন ছাত্রদল নেতা আনোয়ার হোসেন হৃদয়, রসুলপুর ইউনিয়ন ছাত্রদল নেতা তৌফিক, ইউনিয়ন ছাত্রদল নেতা রায়হান,কুতুবপুর ইউনিয়ন ছাত্রদল নেতা মেহেদী, জাহিদ, ইমতিয়াজ, আলামিন, আতিক, দুর্গাপুর ইউনিয়ন ছাত্রদল নেতা ফোরকান, মিরপুর ইউনিয়ন ছাত্রদল নেতা সুমন জুয়েল সহ আরো কয়েকজন। আহত ছাত্রদল
নেতাদের স্হানীয় হাসপাতাল- ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে নেতৃবৃন্দ ইনকিলাবকে এ তথ্য জানান।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির সহ-সভাপতি ও কাগইল ইউনিয়ন বিএনপির সভাপতি সহকারী অধ্যাপক আশরাফ হোসেনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সহ-সভাপতি জুলফিকার হায়দা গামা, সাংগঠনিক সম্পাদক মোমিনুল হাসান মমিন, সহ-সাধারণ সম্পাদক সাজেদুর রহমান সুজন, সহ-সাংগঠনিক সম্পাদক মিনহাজুল ইসলাম ও আবু তাহের খন্দকার, রামেশ^রপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল কুদ্দুছ, দক্ষিণপাড়া ইউনিয়ন বিএনপির সা. সম্পাদক মিজানুর রহমান হান্নান, কাগইল ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আজমল হোসেন শীষসহ বিএনপি ও অঙ্গদল বিভিন্ন পর্যায় নেতৃবৃন্দ। পুলিশের হামলায় ছাত্রদল নেতারা আহত হবার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন, নোয়াখালী জেলা ছাত্র দলের সভাপতি আজগর উদ্দিন দুখু। পৌরসভা বিএনপির উদ্যোগে কেন্দ্র ঘোষিত কালো পতাকা মিছিল মঙ্গলবার সকালে মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি, সাধারণ সম্পাদক অ্যাড. আবদুর রহমান, পৌর বিএনপি সভাপতি আবু নাছের, ছলিম উল্যা বাহার, ওমর ফারুক টফি, নুরুল আমিন খাঁন, আজগর উদ্দিন দুখু প্রমুখ।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরা জেলা বিএনপির নেতাকর্মীরা বলেছেন, অবৈধ ডামি সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে এই পতাকা মিছিল। মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে শহরের অদূরে ইটাগাছা এলাকায় এই মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী, সদস্য সচিব আব্দুল আলীম চেয়ারম্যান, সমন্বয়ক ও যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান হাবিব, পৌর বিএনপির আহবায়ক, মো. শের আলী, সাতক্ষীরা সদর উপজেলা বিএনপির আহবায়ক অ্যাড. নুরুল ইসলামসহ বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে শহরের পুরাতন আদালত পাড়া এলাকা জেলা ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কালো পতাকা মিছিল বের করে। পরে স্বনির্ভর রোডের সামনে যেতেই মিছিলটিতে বাঁধা দেয় পুলিশ। এসময় পুলিশের লাঠিচার্জে প্রায় ১০ জন নেতাকর্মী আহত হন। আহতরা হলেন, জেলা বিএনপির সদস্য মিজানুর রহমান, পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন, জেলা যুবদলের ১ নম্বর সদস্য বিল্পব গাজী, জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক ও পটুয়াখালী সরকারি কলেজ ছাত্রদলের আহ্বায়ক বেল্লাল হোসেন, থানা ছাত্রদলের ভারপ্রাপ্ত আহবায়ক কাইউম সিকদার, মনিরসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। জেলা বিএনপির সদস্য মজিবুর রহমান টোটন জানান, শান্তিপূর্ণ ভাবে আমাদের কালো পতাকা মিছিল বের হলে পুলিশ আমাদের নেতাকর্মীদের উপর হামলা চালায়। এতে আমাদের প্রায় ১০ জন নেতাকর্মী গুরুতর আহত হন।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীতে পুলিশের বাধায় কালো পতাকা মিছিলটি বিএনপির দলীয় কার্যালয়ে সীমাবদ্ধ রাখতে বাধ্য হন তারা। গতকাল দুপুরে জেলা বিএনপির কার্যালয়ের সামনে জড়ো হয়ে নেতারা কালো পতাকা মিছিল নিয়ে বের হতে গেলে পুলিশ তাতে বাধা দেন। পরে কার্যালয়ের সামনেই পুলিশি বেস্টনীর মধ্যেই সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। এসময় জেলা বিএনপির আহবায়ক অ্যাড. লিয়াকত আলী বাবুর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সদস্য সচিব অ্যাড. কামরুল আলম। এছাড়াও এতে উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুন, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক রেজাউল করিম পিন্টু, জেলা যুবদলের সদস্য সচিব ইঞ্জিনিয়ার আমিনুর রহমান ঝন্টু, জেলা ছাত্রদলের আহবায়ক আরিফুল ইসলাম রোমান, জেলা যুবদলের যুগ্ম আহবায়ক মেহেদী হাসান তোতাসহ দলের অন্যান্য নেতৃবৃন্দরা।

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলায় পুলিশের বাধা উপেক্ষা করে বিএনপির কালো পতাকা মিছিল। দুপুরে জেলা বিএনপির কার্যালয় চত্বরে বিভিন্ন ইউনিয়ন থেকে দলীয় নেতাকর্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। ফলে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। এরপরও নেতা-কর্মী দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। তাঁরা দলীয় কার্যালয় থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ আবারও বাধা দেয়। এ সময় বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন সেøাগান দিতে থাকেন। এ সময় ভোলা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক বাবু পীযুষ কান্তি হালদার, সদস্য লোকমান হোসেন গোলদার, যুবদলের ভারপ্রাপ্ত সভাপতি সদ্য কারামুক্ত ফখরুল ইসলাম ফেরদৌস, সাধারণ সম্পাদক আব্দুল কাদের সেলিম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি জামিল হোসেন অদুদ, সাংগঠনিক সম্পাদক আকবর আকন, ছাত্রদলের সাধারণ সম্পাদক আল আমির হাওলাদার, শ্রমিক দলের সভাপতি শহিদুল ইসলাম মানিক, সাধারণ সম্পাদক তানভীর তালুকদার, কৃষক দলের সভাপতি আব্দুর রহমান সেন্টু, সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমান তসলিমসহ অন্য নেতারা সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠির রাজাপুরে কালো পতাকা মিছিল পুলিশি বাঁধায় পণ্ড হয়ে যায়। মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলার বাঘড়ী বাজার সংলগ্ন বিএনপির কার্যালয় থেকে কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলের নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নাছিম উদ্দীন আকন। মিছিলটি বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কে ওঠার সময় পুলিশ বাঁধা দেয়। এসময় পুলিশ এবং বিএনপি নেতাকর্মীদের সাথে বাগবিতন্ডা হয়। পুলিশি বাঁধার মুখে মিছিলটি দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে সংক্ষিপ্ত সমাবেশ করেন নেতাকর্মীরা। এতে বক্তব্য দেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. নাছিম উদ্দীন আকন ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি রতন কুমার দেবনাথ।

সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের সখিপুর উপজেলা ও পৌর বিএনপি আয়োজিত বিএনপির কেন্দ্র ঘোষিত কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। এতে সখিপুর উপজেলা বিএনপির সভাপতি বীরমুক্তিযোদ্ধা শাজাহান সাজু, সাধারণ সম্পাদক আবদুল বাছেদ, যুগ্ম সম্পাদক মুহাম্মদ কবির হাসান, পৌর বিএনপির সভাপতি সাবেক কাউন্সিলর নাসির উদ্দিন ও সাধারণ সম্পাদক মীর আবুল হাশেম আজাদ, পৌর ছাত্রদল সভাপতি মোরশেদুল ইসলাম অন্তর এর নেতৃত্বে প্রায় শতাধিক দলীয় নেতাকর্মী অংশ নেন। নগরীতে পুলিশের বাধায় বিএনপির কালো পতাকা মিছিল পন্ড

পঞ্চগড়ের (তেঁতুলিয়ায়) উপজেলা সংবাদদাতা জানান, তেঁতুলিয়ায় গতকাল মঙ্গলবার সকালে উপজেলা বিএনপির অস্থায়ী কার্যালয় থেকে উপজেলা বিএনপির আহবায়ক শাহাদাৎ হোসেন রঞ্জুর নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। এসময় বিএনপিসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঐতিহাসিক তেঁতুল তলায় এসে শেষ হয় এবং বিএনপির আহবায়ক শাহাদাত হোসেন রজ্ঞুর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপজেলা বিএনপির সদস্য সচিব ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহীন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি মহসিন আলী প্রধান, যুগ্ম আহবায়ক আবু সাঈদ মিয়া, যুবদলের আহবায়ক খন্দকার আবু নোমান এনাম, যুগ্ম আহবায়ক জাহাঙ্গীর আলম, সদস্য সচিব জাকির হোসেন উপস্থিত ছিলেন।

বেগমগঞ্জ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, বেগমগঞ্জ উপজেলা জাতীয়তাবাদী যুবদল ও ছাত্রদলের আয়োজনে চৌমুহনীর পাবলিক হল চত্ত্বরে সকালে বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কালো পতাকা মিছিল নিয়ে প্রধান সড়কে মুখে আসলে পুলিশি বাধায় একই জায়গায় মিছিল করেন তারা। এই সময় অবৈধ সরকারের পদত্যাগ সহ আবার জাতীয় নির্বাচন করার দাবি জানান। এই সময় উপস্থিত ছিলেন, নোয়াখালী জেলা যুবদলের সভাপতি মঞ্জুরুল আজিম সুমন, বিএনপি নেতা মোরশেদুল আমিন ফয়সাল, যুবদল নেতা খোরশেদ আলম সহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

সাবেক এমপি ইয়াকুবসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা

সাবেক এমপি ইয়াকুবসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

লিবিয়া থেকে ফিরলেন আরো ১৫০ অনিয়মিত বাংলাদেশি

লিবিয়া থেকে ফিরলেন আরো ১৫০ অনিয়মিত বাংলাদেশি

দোয়ারাবাজার সীমান্তে মহিষসহ মাছের চালান জব্ধ

দোয়ারাবাজার সীমান্তে মহিষসহ মাছের চালান জব্ধ

সিলেটে ১৫০ বোতল ফেনসিডিল উদ্ধার, নারী গ্রেফতার

সিলেটে ১৫০ বোতল ফেনসিডিল উদ্ধার, নারী গ্রেফতার

আশ্বিনকেও ফেরালেন তাসকিন

আশ্বিনকেও ফেরালেন তাসকিন

কক্সবাজার পাহাড়তলীতে অনৈতিক কাজে অতিষ্ঠ মানুষ, বাধা দেয়ায় বাসার মালিকের উপর হামলা

কক্সবাজার পাহাড়তলীতে অনৈতিক কাজে অতিষ্ঠ মানুষ, বাধা দেয়ায় বাসার মালিকের উপর হামলা

অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির খসড়া পাঠিয়েছে ইইউ

অংশীদারত্ব ও সহযোগিতা চুক্তির খসড়া পাঠিয়েছে ইইউ

তাসকিনের জোড়া আঘাত, লিটনের রেকর্ড

তাসকিনের জোড়া আঘাত, লিটনের রেকর্ড

ডিবির আলোচিত ডিসি মশিউর গ্রেপ্তার

ডিবির আলোচিত ডিসি মশিউর গ্রেপ্তার

১৯৯ রানের জুটি ভাঙলেন তাসকিন

১৯৯ রানের জুটি ভাঙলেন তাসকিন

গণপিটুনিতে দুই মাসে ৩৩ জনের মৃত্যু

গণপিটুনিতে দুই মাসে ৩৩ জনের মৃত্যু

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় প্রশ্ন তুললেন জয়

ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় প্রশ্ন তুললেন জয়

মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন খুলছে আজ

মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন খুলছে আজ

বিচিত্রার সম্পাদক দেওয়ান হাবিব আর নেই

বিচিত্রার সম্পাদক দেওয়ান হাবিব আর নেই

জাবিতে ছাত্রলীগ নেতা শামীম হত্যা : ৮ শিক্ষার্থীসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে থানায় অভিযোগ

জাবিতে ছাত্রলীগ নেতা শামীম হত্যা : ৮ শিক্ষার্থীসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে থানায় অভিযোগ