ঢাকা   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১
সুশাসনের অভাব, ব্যবস্থাপনা পরিচালকের অদক্ষতা

অগ্রণী ব্যাংকের সব সূচকে অবনতি

Daily Inqilab অর্থনৈতিক রিপোর্টার

০৪ মার্চ ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ০৪ মার্চ ২০২৪, ১২:০২ এএম

সুশাসনের অভাবে ধ্বসে পড়ছে বঙ্গবন্ধুর হাতে গড়া অগ্রণী ব্যাংকের সকল সূচক। খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১৩ হাজার কোটি টাকা, আমানত কমেছে ৫ হাজার কোটি টাকা এবং বিনিয়োগ কমেছে ৩ হাজার কোটি টাকা। একই সঙ্গে খেলাপি ঋণ বৃদ্ধি পাওয়ায় মূলধন ঘাটতি বেড়েছে। এছাড়া ২ বছর পূর্বে লাখো কোটির ক্লাবে যোগ দেওয়া অগ্রণী ব্যাংকের আমানত কমে দাড়িয়েছে ৯৫ হাজার কোটি টাকা। এমনকি আমানতের অভাবে নতুনভাবে বিনিয়োগও করতে পারছে না ব্যাংকটি।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার দেশের আর্থিক খাতের ক্যান্সার হিসেবে চিহ্নিত ‘খেলাপি ঋণ’- কমিয়ে আনতে ‘কৃত্রিম’ রোডম্যাপ গ্রহণ করেছেন। এরই অংশ হিসেবে ঋণ অবলোপন নীতিমালা আরও শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন দুই বছর ধরে খেলাপি ও লোকসানে থাকা ঋণ এখন ব্যাংকগুলোর ব্যালেন্স শিট থেকে মওকুফের অনুমতি দেওয়া হয়েছে। আগে এই সময় সীমা ছিল তিন বছর। এছাড়াও রোডম্যাপে আরও কিছু বিষয় শিথিল করায় এতে আগামীতে খেলাপি ঋণ অবলোপনের প্রবণতা বাড়বে বলে মনে করছেন ব্যাংক কর্মকর্তারা।
তবে এসব বিষয়ে বাধা হয়ে দাঁড়িয়েছে অগ্রণী ব্যাংক। অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মুরশেদুল কবীরের শাখা ব্যবস্থাপক কিংবা ব্যাংকিং অভিজ্ঞতা না থাকার কারনে ভেঙ্গে পড়েছে ব্যাংকটির সুশাসন। সুশাসনের অভাবে রাষ্ট্রায়ত্ত সকল ব্যাংকের খেলাপি ঋণ কমলেও একমাত্র অগ্রণী ব্যাংকের খেলাপি ঋণ বেড়েছে ১৩শ’ কোটি টাকা। অগ্রণী ব্যাংক সূত্রে জানা গেছে, সম্প্রতি ব্যাংকটির ঢাকা সার্কেল-১ এর অফিসে ঘুষ লেনদেনের প্রতিবাদ করায় ২ কমকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে মুরশেদুল কবীর প্রশাসন। এই সাময়িক বরখাস্তকে কেন্দ্র করে অগ্রণী ব্যাংকের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার দিন তোপের মুখে মাঠ ছাড়তে বাধ্য হন মুরশেদুল কবীর। ওই দিনের ঘটনা সম্পর্কে জানা যায়, ব্যাংকটির মহা-ব্যবস্থাপক আবুল বাশার সব ঋণের ক্ষেত্রে ঘুষ গ্রহণ করেন পিএস আরিফুর রহমান হুমায়নের মাধ্যমে। কিন্তু স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের ২ জন নেতা এক কর্মকর্তার গৃহনির্মাণ ঋণ দেওয়ার জন্য অনুরোধ করে। কিন্তু মহাব্যবস্থাপক আবুল বাশারের পিএস আরিফুর রহমান হুমায়ন টাকা ছাড়া ফাইল ছাড়তে অস্বীকৃতি জানালে স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সভাপতি প্রিন্সপাল অফিসার জাকির হোসেন ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সিনিয়র প্রিন্সিপাল অফিসারর রফিকুল ইসলাম মহাব্যবস্থাপকের পিএস’র সঙ্গে বাগ-বিতন্ডায় জড়িয়ে পরে। বাগ-বিতান্ডার জেরে প্রকৃত ঘটনা না জেনে তাদের কে সাময়িক বরখাস্ত করে মুরশেদুল কবীর। পরবর্তীতে তারা সাংগঠনিকভাবে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার দিন মিছিল করে প্রতিবাদ জানায় এবং মোরশেদুল কবিরকে আটক করে রাখে। অবস্থা বেগতিক দেখে ব্যাংকের চেয়ারম্যান এবং প্রধান শাখার মহাব্যবস্থাপক ফজলুল হকের মধ্যস্থতায় রক্ষা পান মোরশেদুল কবির। নিজের অদূরদর্শীতা স্বীকার না করে ক্রীড়া প্রতিযোগীতার পর দিন আবার তিনি স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ ও অফিসার সমিতির ৩৭ জনকে বদলী করেন। যার ফলে অগ্রণী ব্যাংকের অনেক কর্মকর্তা কাজ বর্জণ করেছেন। কিছুদিন থেকে এ নিয়ে ব্যাংকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।
সুশাসন না থাকায় এবং ব্যবস্থাপনা পরিচালকের দূরদর্শীতার অভাবের সুযোগ নিয়ে ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) ওয়াহিদা বেগম ব্যাংকে প্রমোশন ও বদলী বাণিজ্যে মেতে উঠেছেন। সূত্র জানায়, অগ্রণী ব্যাংকের বর্তমানে একমাত্র ডিমডি ওয়াহিদা বেগম। রুপালী ব্যাংকের ১৯৯৮ ব্যাচের এই কর্মকর্তা। পুরো চাকুরীজীবনে শুধুমাত্র রুপালী ব্যাংকের বৈদেশিক বাণিজ্য শাখায় ৬ মাস শাখা ব্যবস্থাপকের দায়িত্ব পালন করেছেন। অজ্ঞতার কারনে তাকে ম্যানেজারি থেকেও উঠিয়ে নেওয়া হয়েছিল বলে জানা গেছে। রুপালী ব্যাংকের সাবেক এক ব্যবস্থাপনা পরিচালক জানান, ওয়াহিদা বেগম চাকুরীজীবনে কোথাও কর্মদক্ষতার ছাপ নেই, প্রমোশন পেয়েছেন অনৈতিক তদবিরের মাধ্যমে। অগ্রণী ব্যাংকে ডিএমডি হয়ে আসার পর এমডি’র সঙ্গে সখ্যতার মাধ্যমে বেপরোয়া হয়ে ওঠেছেন ওয়াহিদা বেগম। জড়িয়ে পড়েছেন প্রমোশন এবং বদলী বাণিজ্যে। সম্প্রতি অফিসার থেকে সিনিয়র অফিসার, সিনিয়র অফিসার থেকে প্রিন্সিপাল অফিসার, প্রিন্সিপাল অফিসার থেকে সিনিয়র প্রিন্সিপাল অফিসার পদে প্রমোশনের ক্ষেত্রে ৪০ জনের কাছ থেকে বড় অঙ্কের বাণিজ্য করেছেন। এছাড়া বদলি বাণিজ্য করে কয়েক কোটি টাকা হাতিয়েছেন বলে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ জমা পড়েছে। যা নিয়ে খুব শিগগিরই তদন্তে নামবে এই সংস্থাটি।
এদিকে ব্যাংক থেকে জানা গেছে, দক্ষ কর্মকর্তাদের বাদ দিয়ে নিজের আস্থাভাজন অযোগ্য কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসাচ্ছেন ব্যবস্থাপনা পরিচালক মুরশেদুল কবীর। এছাড়া নিজ আস্থাভাজন কর্মকর্তাদের সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছেন। অভিযোগ আছেÑমহাব্যবস্থাপক ম.ফ করিম আমেরিকার নাগরিক। তার স্ত্রী সন্তান আমেরিকায় বসবাস করেন। তাই তার গ্রীণ কার্ড রক্ষার্থে ৬ মাস পরপর ২১ দিন আমেরিকা গিয়ে থাকতে হয়। কখনো তিনি মানষিক, কখনো হার্টের সমস্যার সার্টিফিকেট দেখিয়ে বোর্ড থেকে ছুটি নেন। সম্প্রতি এ নিয়ে অগ্রণী ব্যাংকের পরিচালনা পরিষদেও ব্যাপক আলোচনা হয়। এরপরও ছুটি নিয়ে আমেরিকা ঘুরে এসেছেন গত ফেব্রুয়ারি মাসে। জানা গেছে, মুরশেদুল কবীরের অত্যান্ত ঘনিষ্ট তিনি। এছাড়া ব্যাংকের সবচেয়ে কর্মঠ, গ্রাহকবান্ধব মহাব্যবস্থাপক শামীম রেজাকে ঢাকা সার্কেল-১ থেকে এনে প্রধান কার্যালয়ের অগুরুত্বপূর্ণ বিভাগে বসিয়ে রেখেছেন। আর তার জায়গায় বসানো হয়েছে ব্যাংকের সবচেয়ে ঘুষখোর আবুল বাশারকে। যার ফলে ব্যাংকের কর্মপরিবেশ যেমন নষ্ট হয়েছে। তেমনি ব্যাংকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।
বাংলাদেশ ব্যাংকের ডিসেম্বর ভিত্তিক হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৪৫ হাজার ৬৩৩ কোটি টাকা। অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে খেলাপি ঋণ কমেছে ৯ হাজার ৭৬৫ কোটি টাকা, যা সেপ্টেম্বর শেষে ছিল ১ লাখ ৫৫ হাজার ৩৯৮ কোটি টাকা। বছর শেষে পুরো ব্যাংক খাতে খেলাপি ঋণ কমলেও অগ্রণী ব্যাংকের খেলাপি বেড়েছে ১ হাজার ২২২ কোটি টাকা। যার ফলে খেলাপি ঋণ কমাতে কেন্দ্রীয় ব্যাংক যে রোডম্যাপ ঘোষণা করেছে তা আরও বিঘ্নিত হতে পারে। খেলাপি ঋণ বাড়ার কারণ এবং দিন দিন ব্যাংকটির আর্থিক ভিত্তি সঙ্কটাপন্ন হওয়ার কারণ অনুসন্ধানে কথা হয়, বাংলাদেশ ব্যাংক ও অগ্রণী ব্যাংকের একাধিক শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে। তারা বর্তমান অগ্রণী ব্যাংকের সঙ্কটের বেশ কয়েকটি কারণ জানিয়েছেন। এর মধ্যেÑব্যবস্থাপনা পরিচালকের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে আস্থা তৈরি করতে না পারা। এবং গত ১৮ মাসের মেয়াদে ৬ শতাধিক কর্মকর্তাকে বদলি করে পুরো ব্যাংকে অস্থিরতা ও অনিশ্চয়তায় ফেলে দেওয়া। যে কারণে ব্যাংকাররা দায়িত্ব নিয়ে কাজ করতে পারছেন না। আবার যারাই দায়িত্ব নিয়ে কাজ করতে চাচ্ছেন কিংবা করার চেষ্টা করছেনÑ তাদেরকে দেওয়া হচ্ছে শাস্তিমূলক বদলী, ব্যাখা তলব, চার্জশীট, সাময়িক বরখাস্তসহ নানা ধরনের শাস্তি। পাশাপাশি তিনি অদক্ষ ও অসৎ মনোভাবাপন্ন ব্যক্তিদের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসিয়েছেন। যারা তাকে ভুল পথে পরিচালিত করে ব্যাংকের ক্ষতি করছে। ব্যাংকটির কয়েকজন নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে জানা যায়, ব্যাংকটির এমডি মুরশেদুল কবীরের নেতৃত্বের দুর্বলতা ও অদূরদর্শীতা রয়েছে। কারণ মুরশেদুল কবীর পুরো ব্যাংকিং ক্যারিয়ারে কখনো কোনদিনও শাখা ব্যবস্থাপকেরও দায়িত্ব পালন করেননি। পাশাপাশি ব্যাংকিং খাতে বড় কোন অর্জন নেই। এমনকি তিনি ব্যাংকিংয়ের বেশীরভাগ টার্মই বোঝেন না। যার একটি উদাহারণ হিসেবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মহাব্যবস্থাপক বলেন, রপ্তানী বাণিজ্যে ব্যাক টু ব্যাক ঋণপত্র ওভারডিউ একটি বহুল প্রচলিত এবং নিয়মিত একটি বিষয়। কিন্তু বর্তমান ব্যবস্থাপনা পরিচালক এই বিষয়টি কে অপরাধ বিবেচনায় নিয়ে অনেক বড় বড় শিল্প প্রতিষ্ঠানকে খেলাপি বানিয়ে ফেলেছেন। ওই কর্মকর্তা জানান, মুরশেদুল কবির ব্যবসায়ী বান্ধব নয়, ব্যাংকিং বুঝেন না। যে কারণে অনেক ভালো ভালো শিল্পগ্রুপ অন্য ব্যাংকে চলে গেছে এবং অনেক শিল্প প্রতিষ্ঠান খেলাপি হয়ে গেছে। পাশাপাশি দূর্বল প্রতিষ্ঠানগুলোকে যথাযথ পরিচর্যা করতে না পাড়ায় খেলাপি ঋণ প্রকৃত অর্থেই বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে অন্তত আরও ২০ হাজার কোটি টাকা বেশী। শুধুমাত্র মুরশেদুল কবিরের অদক্ষতায় ব্যাংকটি ডুবতে বসেছে। খেলাপী ঋণ বেড়েছে কয়েক বছর আগে সব সূচকে শীর্ষে থাকা অগ্রণী ব্যাংকের। এদিকে মুরশেদুল কবীরের বিতর্কিত কর্মকাণ্ড বিব্রত করেছে ব্যাংক খাতের অন্য শীর্ষ নির্বাহীদেরকেও। আদালতের নির্দেশ অমান্য করায় সম্প্রতি মুরশেদুল কবীর, ওয়াহিদা বেগম, প্রধান শাখার ব্যবস্থাপক ফজলুল করিমসহ পাচজন শীর্ষ নির্বাহীকে ৩ মামলায় ৩ মাস করে মোট ৯ মাসের সাজার রায় দিয়েছিলো উচ্চ আদালত। আপিল বিভাগের চেম্বার আদালতে যা পরে স্থগিত হয়েছে। সুশাসনের অভাব এবং খেলাপী ঋণ বাড়ার কারন ও সার্বিক বিষয়ে জানতে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোরশেদুল কবিরকে একাধিকবার কল দেওয়া হলেও তিনি কল রিসিভ করেননি। পরে তিনি ব্যাংকের এক কর্মকর্তাকে দিয়ে এ প্রতিবেদকের কাছে জানতে চান ‘এমডি স্যার জানতে চেয়েছেনÑ কি কারনে তাকে কল দেয়া হয়েছে।’
অবশ্য সার্বিক বিষয়ে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত খেলাপি ঋণসহ ব্যাংকে কিছুটা সমস্যার কথা স্বীকার করে দ্রুত ঘুরে দাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন। ##


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

নটরডেম কলেজের অফিস সহকারী লিপিকা হত্যার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ২

নটরডেম কলেজের অফিস সহকারী লিপিকা হত্যার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ২

নিরাপদ খাদ্য পেতে প্রাণীর অ্যান্টিবায়োটিক ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে: ফরিদা আখতারৎে

নিরাপদ খাদ্য পেতে প্রাণীর অ্যান্টিবায়োটিক ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে: ফরিদা আখতারৎে

কলাপাড়ায় সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমানের জানাজায় হাজারো মানুষের ঢল।

কলাপাড়ায় সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমানের জানাজায় হাজারো মানুষের ঢল।

রওশন, জিএম কাদের ও মজিবুল হককে গ্রেপ্তারের দাবি এলডিপি মহাসচিবের

রওশন, জিএম কাদের ও মজিবুল হককে গ্রেপ্তারের দাবি এলডিপি মহাসচিবের

কুড়িগ্রামের উলিপুরে থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

কুড়িগ্রামের উলিপুরে থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ভানু লাল রায় কারাগারে

সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ভানু লাল রায় কারাগারে

ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে, উপহার নয় : রিজওয়ানা হাসান

ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে, উপহার নয় : রিজওয়ানা হাসান

কোনো উন্নয়ন কাজ বন্ধ করেনি বর্তমান সরকার: উপদেষ্টা সাখাওয়াত হোসেন

কোনো উন্নয়ন কাজ বন্ধ করেনি বর্তমান সরকার: উপদেষ্টা সাখাওয়াত হোসেন

মাগুরায় মাজলিসুল মুফাসসীরিনের জেলা সম্মেলনে ১১সদস্য বিশিষ্ট কমিটি গঠন

মাগুরায় মাজলিসুল মুফাসসীরিনের জেলা সম্মেলনে ১১সদস্য বিশিষ্ট কমিটি গঠন

সাকিবের চোট নিয়ে যা বললেন হান্নান

সাকিবের চোট নিয়ে যা বললেন হান্নান

গুমের ঘটনায় শেখ হাসিনা-কামালসহ ২৫ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

গুমের ঘটনায় শেখ হাসিনা-কামালসহ ২৫ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে ভোলার বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা। ভোগান্তিতে গ্রাহকরা।

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে ভোলার বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা। ভোগান্তিতে গ্রাহকরা।

ছুটির দিনসহ সপ্তাহে ৭ দিনই শিক্ষার্থীদের জন্য বাসে ‌‌‘হাফ ভাড়া’

ছুটির দিনসহ সপ্তাহে ৭ দিনই শিক্ষার্থীদের জন্য বাসে ‌‌‘হাফ ভাড়া’

রাজবাড়ীতে সাবেক রেলমন্ত্রীর ভাই কারাগারে

রাজবাড়ীতে সাবেক রেলমন্ত্রীর ভাই কারাগারে

শিবগঞ্জে যুব-স্বেচ্ছাসেবকদলের ২ নেতা জখমের ঘটনায় গ্রেপ্তার ১

শিবগঞ্জে যুব-স্বেচ্ছাসেবকদলের ২ নেতা জখমের ঘটনায় গ্রেপ্তার ১

চৌগাছায় প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা

চৌগাছায় প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা

মজিব সভাপতি, সাইফুল সম্পাদক নাঙ্গলকোট প্রেসক্লাবের কমিটি গঠন

মজিব সভাপতি, সাইফুল সম্পাদক নাঙ্গলকোট প্রেসক্লাবের কমিটি গঠন

রাজধানীতে ট্রাফিক আইনে একদিনে ৮৭০ মামলা, জরিমানা ৩৫ লাখ ৮০ হাজার

রাজধানীতে ট্রাফিক আইনে একদিনে ৮৭০ মামলা, জরিমানা ৩৫ লাখ ৮০ হাজার

তারাকান্দায় বিদ্যুৎপৃষ্টে কলেজ শিক্ষার্থীর মৃত্যু

তারাকান্দায় বিদ্যুৎপৃষ্টে কলেজ শিক্ষার্থীর মৃত্যু

দর্শনায় সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে বিক্ষোভ মিছিল মহাসড়ক অবরোধ

দর্শনায় সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে বিক্ষোভ মিছিল মহাসড়ক অবরোধ