ঢাকা   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১
এক আদালত থেকে অন্য আদালত দুদকের মামলায় জামিন

কাঠগড়ায় নোবেল বিজয়ী

Daily Inqilab বিশেষ সংবাদদাতা

০৪ মার্চ ২০২৪, ১২:০৩ এএম | আপডেট: ০৪ মার্চ ২০২৪, ১২:০৩ এএম

সকালে শ্রম আপিল ট্রাইব্যুনাল। দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ আদালত। এক আদালত থেকে আরেক আদালতে রুদ্ধশ্বাস ছোটাছুটি করলেন নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। বিদেশ-বিভুইয়ে তার আকাশচুম্বি সম্মান। অথচ নিজ ভূমে তিনি বিচারের কাঠগড়ায়। শ্রম আইন লঙ্ঘন, শ্রমিকের অর্থআত্মসাৎ ও কথিত অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। রাষ্ট্রযন্ত্র বিচার করছে তার। সেই ‘বিচার’ অপলক নেত্রে অবলোকন করছে সারা দুনিয়া। দেশের গড় আয়ূর হিসেব অনুযায়ী অশীতিপর বৃদ্ধ ড. মুহাম্মদ ইউনূস বয়সের ভারে ন্যূব্জ হয়ে যাওয়ার কথা। কিন্তু কর্মবীর, আত্মবিশ্বাসী, স্বপ্নচারী ড. মুহাম্মদ ইউনূসের প্রতিটি কথা কেবলই প্রেরণার দ্যুতি ছড়ায়। কারাদণ্ড হলো কি অর্থদণ্ড হলো- সেদিকে যেন ভ্রুক্ষেপ নেই তার। দেশের প্রচলিত আইনকে তিনি ক্রমাগত দেখিয়ে চলেছেন শ্রদ্ধা। প্রতিটি মামলায় যথা সময়ে হাজিরা দিচ্ছেন। কথা বলছেন। বিচার প্রক্রিয়াকে মোকাবেলা করছেন। যুক্ত তুলে ধরছেন তার আইনজীবীরা। বলছেন, ড. মুহাম্মদ ইউনূস কোনো অন্যায় করেননি। তিনি কোনো আইনের ব্যত্যয় ঘটাননি। তিনি সম্পূর্ণ নির্দোষ। দৃঢ় এই যুক্তির জোরে প্রতিটি মামলায় তিনি পাচ্ছেন জামিন। গতকাল সকালে শ্রম আপিল আদালত তার জামিনের মেয়াদ বাড়িয়েছে। দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় জামিন দিয়েছেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত। দুদকের মামলায় বিচারক আস-সামছ জগলুল হোসেন ড. মুহাম্মদ ইউনূসের জামিন মঞ্জুর করেন। জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন।

যে মামলায় কাঠগড়ায় ইউনূস :
মামলাটিতে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান হিসেবে ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুদক। চার্জশিটে বিবাদীদের বিরুদ্ধে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়েছে- মর্মে উল্লেখ করা হয়েছে। গতবছর ৩০ মে সংস্থার উপ-পরিচালক গুলশান আনোয়ার বাদী হয়ে এ মামলা করেন। তদন্ত শেষে তিনিই চার্জশিট দাখিল করেন।

চার্জশিটভুক্ত অন্য বিবাদীরা হলেন, গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো: নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো: আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো: শাহজাহান, নূরজাহান বেগম ও পরিচালক এস.এম হাজ্জাতুল ইসলাম লতিফী, অ্যাডভোকেট মো: ইউসুফ আলী, অ্যাডভোকেট জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো: কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান, শ্রমিক-কর্মচারী ইউনিয়নের দফতর সম্পাদক কামরুল হাসান ও প্রতিনিধি মো: মাইনুল ইসলাম। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪(২) ও ৪(৩) ধারায় অভিযোগ আনা হয়েছে চার্জশিটে। এজাহারে উল্লেখ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাৎ করেছেন। গ্রামীণ টেলিকমের কর্মচারীদের পাওনা লভ্যাংশের মধ্যে অ্যাডভোকেট ফি হিসেবে প্রকৃতপক্ষে হস্তান্তরিত হয়েছে মাত্র ১ কোটি টাকা। বাকি ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, বোর্ড সদস্যদের সহায়তায় গ্রামীণ টেলিকমের সিবিএ নেতা এবং অ্যাডভোকেটসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা সেটেলমেন্ট এগ্রিমেন্টের শর্ত লঙ্ঘন করে জাল-জালিয়াতির আশ্রয়ে আত্মসাৎ করেছেন।

এজাহারে আরও বলা হয়, সদস্যদের উপস্থিতিতে ২০২২ সালের ৯ মে অনুষ্ঠিত ১০৮তম বোর্ডের সিদ্ধান্তা মোতাবেক ঢাকা ব্যাংকের গুলশান শাখায় হিসাব খোলা হয়। গ্রামীণ টেলিকমের কর্মচারীদের পাওনা লভ্যাংশ বিতরণের জন্য গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন এবং গ্রামীণ টেলিকমের সঙ্গে সেটেলমেন্ট এগ্রিমেন্ট চুক্তি হয় ওই বছর ২৭ এপ্রিল। বোর্ড সভার হিসাব খোলার সিদ্ধান্ত ৯ মে হলেও হিসাব খোলা হয় একদিন আগে ৮ মে। সেটেলমেন্ট এগ্রিমেন্টেও ৮ মে ব্যাংক হিসাব দেখানো আছে, যা বাস্তবে অসম্ভব। এ রকম ভুয়া সেটেলমেন্ট এগ্রিমেন্টের শর্ত অনুযায়ী ও ১০৮তম বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ২০২২ সালের ১০ মে গ্রামীণ টেলিকমের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর শাখা থেকে ঢাকা ব্যাংকের গুলশান শাখায় ৪৩৭ কোটি ১ লাখ ১২ হাজার ৬২১ টাকা স্থানান্তর করা হয়। পরবর্তীতে ২২ জুন অনুষ্ঠিত গ্রামীণ টেলিকমের ১০৯তম বোর্ড সভায় সিদ্ধান্ত অনুযায়ী অ্যাডভোকেট ফি হিসেবে অতিরিক্ত ১ কোটি ৬৩ লাখ ৯১ হাজার ৩৮৯ টাকা প্রদানের বিষয়টি অনুমোদন দেয়া হয়। অন্যদিকে ঢাকা ব্যাংকের গুলশান শাখার হিসাব থেকে গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়ন নামীয় ডাচ-বাংলা ব্যাংকের লোকাল অফিসের হিসাব থেকে তিন দফায় মোট ২৬ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা স্থানান্তর করা হয়। কিন্তু কর্মচারীদের লভ্যাংশ বিতরণের আগেই তাদের প্রাপ্ত অর্থ তাদের না জানিয়ে অসৎ উদ্দেশে ২০২২ সালের মে ও জুন মাসের বিভিন্ন সময়ে সিবিএ নেতা মো: কামরুজ্জামানের ডাচ-বাংলা ব্যাংকের মিরপুর শাখার হিসাবে মোট ৩ কোটি টাকা, সিবিএ নেতা মাইনুল ইসলামের হিসাবে ৩ কোটি ও সিবিএ নেতা ফিরোজ মাহমুদ হাসানের ডাচ-বাংলা ব্যাংক মিরপুর শাখার হিসাবে ৩ কোটি টাকা স্থানান্তর করা হয়।

এই ‘বিচার’ ইতিহাসের অংশ হয়ে থাকবে :
জামিন পাওয়ার পর ড. মুহাম্মদ ইউনূস সাংবাদিকদের বলেন, আমার এবং আমার সহকর্মীদের বিচারের ঘটনা সারা দুনিয়ার মানুষ দেখছে। এটি শুধু দেশের মধ্যে সীমাবদ্ধ নয়। নোবেল বিজয়ী একমাত্র এই বাংলাদেশি বলেন, এটি এখানেই সীমাবদ্ধ নয়, দেশের মধ্যেও সীমাবদ্ধ নয়। সারা দুনিয়ার মানুষ লক্ষ্য করছে এই বিচারে কি হলো। আমরা যা যা করছি তা সবই তারা দেখছে।

তিনি বলেন, এই যে ঘটনাগুলো ঘটছে তার পক্ষে লিখুন, বিপক্ষে লিখুন কোন অসুবিধা নেই। কিন্তু এটা রেকর্ডেড। জাতির ইতিহাসের একটা অংশ হয়ে যাবে। এটার জন্য কি আমরা গর্ববোধ করবো, নাকি অপরাধবোধ করবো? এ রকম একটা সন্তানকে এমন অপরাধে অপরাধী কেনো করলাম? এগুলোর জবাব থেকে মুক্তি নেই।

তিনি বলেন, আপনারা আজকের এই ছবিটা তুলে রাখুন। দুর্নীতি দমন কমিশনের বটতলা আমরা সবাই। এটা ঐতিহাসিক একটা ছবি। এটা আজকে-কালকে পত্র-পত্রিকায় বের হবে। কিন্তু এটা যুগ যুগ ধরে নানা বইতে প্রকাশিত হবে। আপনারা (সংবাদকর্মীরা) সেই ইতিহাসের সাক্ষী।

এটা একটা ঐতিহাসিক ঘটনা। একজন নোবেল বিজয়ীর বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ এনেছে, জালিয়াতির অভিযোগ এনেছে। মানি লন্ডারিংয়ের অভিযোগ এনেছে। আমি একা নই। আমরা আরও ৭ জন। যারা সারাজীবন কঠোর পরিশ্রম করেছে গরিব মানুষের জন্য। এরা কোন চাকরি করতে এখানে আসে নাই। তারাও অর্থ আত্মসাৎ, জালিয়াতির এবং মানি লন্ডারিংয়ের জন্য অভিযুক্ত।

সাংবাদিকদের তিনি আরও বলেন, আপনারা আজকে এখানে উপস্থিত আছেন। আপনারা জন্ম-জন্মান্তর ধরে বলতে পারবেন যে, আমরা উপস্থিত ছিলাম সেখানে এবং কেনো ছিলেন, কি হয়েছে সেগুলো আপনারা বর্ণনা করবেন। এটা আমার মুখ থেকে শোনার দরকার নেই। আপনারা যা নিজে মনে করবেন তা আপনার পরের প্রজন্মকে জানাবেন। আগের প্রজন্মকে জানাবেন। যারা এখানে উপস্থিত হয়নি তাদের জানাবেন। আইন মানুষের শুভ কামনা করে রচনা করা হয়। আইন মানুষের মনে স্বস্তি আনে, শান্তি আনে। আইন মানুষের মনে আশঙ্কাও জাগায়। ভয়ংকর শঙ্কা জাগায়। আইনকে আমরা কোনদিকে নিয়ে যাব সেটা সমাজের ইচ্ছে। সমাজ কীভাবে করতে চায়। আপনারাও ঠিক করেন, দুর্নীতি দমন কমিশন আজ যে বিচারে বসলো সেটা সঠিক কারণে হয়েছে কিনা, সঠিক ভাবে হয়েছে কিনা। এটা আমার মুখের দিকে তাকানোর কোন দরকার নেই। এটা আপনার মনে যা জাগে তাই করবেন।

নোবেল জয়ী এই অর্থনীতিবিদ বলেন, আমাদের ছেলে-মেয়েরা এগুলো স্কুলে পড়বে। তারা তো নোবেল পুরস্কারের কথা ভুলতে পারবে না। তখন তারা পড়বে তার নামে অর্থ আত্মসাতের অভিযোগ দেয়, মানিলন্ডারিংয়ের অভিযোগ দেয়, জালিয়াতিতে দেয়। তখন তারা কনফিউশনে পড়ে যাবে। আসলটা কি! এটা কি মুখোশ নাকি আসল মানুষ। তারা একাই নাকি তাদের সাঙ্গপাঙ্গ আছে।

বিচার পর্যবেক্ষণে বিদেশি কূটনীতিকরা : এদিকে গতকাল সকালে শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের জামিনের মেয়াদ বাড়িয়েছে ঢাকার শ্রম আপিল ট্রাইব্যুনাল। পরে ড. মুহাম্মদ ইউনূস জামিন চাইতে যান দুদকের মামলায়। এসব মামলা পর্যবেক্ষণে আদালতে উপস্থিত হয়েছিলেন বিদেশি কূটনীতিকরা। ঢাকাস্থ বিভিন্ন বিদেশি দূতাবাস এবং মিশনের প্রতিনিধিরা পুরো সময় স্বশরীরে উপস্থিত থেকে বিচারকাজ পর্যবেক্ষণ করেন।

গতকাল সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর কাকরাইলে শ্রম আপিল ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম এ আউয়াল (সিনিয়র জেলা ও দায়রা জজ) উপস্থিত হওয়ার অনেক আগে থেকেই সেখানে উপস্থিত ছিলেন ঢাকাস্থ নরওয়ে দূতাবাসের ডেপুটি হেড অব মিশন সিলজে ফাইনস ওয়ানেবোস, যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা অ্যান ডহার্তি, বৃটিশ হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট, কানাডার হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) সিওভান কের, নেদারল্যান্ডস দূতাবাসের রাজনৈতিক ও পাবলিক কূটনীতি বিষয়ক উপদেষ্টা নামিয়া আখতার, ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেসশন এর প্রোগ্রাম ম্যানেজার অব গভর্ন্যান্স তানিয়া নাদের প্রমুখ।

এছাড়া, দুপুরে দুদকের মামলায় ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা অ্যান ডহার্তি, বৃটিশ হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) ভেনেসা বিউমন্টসহ বিভিন্ন দেশের কূটনীতিকগণ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কুড়িগ্রামের উলিপুরে থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

কুড়িগ্রামের উলিপুরে থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা

সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ভানু লাল রায় কারাগারে

সাবেক শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ভানু লাল রায় কারাগারে

ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে, উপহার নয় : রিজওয়ানা হাসান

ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে, উপহার নয় : রিজওয়ানা হাসান

কোনো উন্নয়ন কাজ বন্ধ করেনি বর্তমান সরকার: উপদেষ্টা সাখাওয়াত হোসেন

কোনো উন্নয়ন কাজ বন্ধ করেনি বর্তমান সরকার: উপদেষ্টা সাখাওয়াত হোসেন

মাগুরায় মাজলিসুল মুফাসসীরিনের জেলা সম্মেলনে ১১সদস্য বিশিষ্ট কমিটি গঠন

মাগুরায় মাজলিসুল মুফাসসীরিনের জেলা সম্মেলনে ১১সদস্য বিশিষ্ট কমিটি গঠন

সাকিবের চোট নিয়ে যা বললেন হান্নান

সাকিবের চোট নিয়ে যা বললেন হান্নান

গুমের ঘটনায় শেখ হাসিনা-কামালসহ ২৫ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

গুমের ঘটনায় শেখ হাসিনা-কামালসহ ২৫ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে ভোলার বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা। ভোগান্তিতে গ্রাহকরা।

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে ভোলার বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা। ভোগান্তিতে গ্রাহকরা।

ছুটির দিনসহ সপ্তাহে ৭ দিনই শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’

ছুটির দিনসহ সপ্তাহে ৭ দিনই শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’

রাজবাড়ীতে সাবেক রেলমন্ত্রীর ভাই কারাগারে

রাজবাড়ীতে সাবেক রেলমন্ত্রীর ভাই কারাগারে

শিবগঞ্জে যুব-স্বেচ্ছাসেবকদলের ২ নেতা জখমের ঘটনায় গ্রেপ্তার ১

শিবগঞ্জে যুব-স্বেচ্ছাসেবকদলের ২ নেতা জখমের ঘটনায় গ্রেপ্তার ১

চৌগাছায় প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা

চৌগাছায় প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা

মজিব সভাপতি, সাইফুল সম্পাদক নাঙ্গলকোট প্রেসক্লাবের কমিটি গঠন

মজিব সভাপতি, সাইফুল সম্পাদক নাঙ্গলকোট প্রেসক্লাবের কমিটি গঠন

রাজধানীতে ট্রাফিক আইনে একদিনে ৮৭০ মামলা, জরিমানা ৩৫ লাখ ৮০ হাজার

রাজধানীতে ট্রাফিক আইনে একদিনে ৮৭০ মামলা, জরিমানা ৩৫ লাখ ৮০ হাজার

তারাকান্দায় বিদ্যুৎপৃষ্টে কলেজ শিক্ষার্থীর মৃত্যু

তারাকান্দায় বিদ্যুৎপৃষ্টে কলেজ শিক্ষার্থীর মৃত্যু

দর্শনায় সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে বিক্ষোভ মিছিল মহাসড়ক অবরোধ

দর্শনায় সংক্ষিপ্ত সিলেবাসের দাবিতে বিক্ষোভ মিছিল মহাসড়ক অবরোধ

কেপিএম নতুন এমডি মোহাম্মদ শহীদ উল্লাহ যোগদন

কেপিএম নতুন এমডি মোহাম্মদ শহীদ উল্লাহ যোগদন

কালীগঞ্জে রাস্তার পাশে পড়ে ছিল অজ্ঞাত লাশ

কালীগঞ্জে রাস্তার পাশে পড়ে ছিল অজ্ঞাত লাশ

চীনের মধ্যাঞ্চলের সেতুতে দুর্ঘটনায় ৬ জন নিহত, আহত ৭

চীনের মধ্যাঞ্চলের সেতুতে দুর্ঘটনায় ৬ জন নিহত, আহত ৭

শপথ নিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দিশানায়েকে

শপথ নিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দিশানায়েকে