ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৭ মার্চ ২০২৪, ১২:০৭ এএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ১২:০৭ এএম

সর্ব সাধারণের গভীর শ্রদ্ধা ও ভালবাসায় দেশের ৫৪তম ‘স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪’ যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। মহান মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযুদ্ধের রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি জন সাধারণের পক্ষ থেকে ছিল ব্যাপক সমাগম দেখা গিয়েছে। এ দিকে মহান স্বাধীনতা দিবসে বিভিন্ন ভিন্নভাবে কর্মসূচি পালন করেছে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

গতকাল সকালে স্বাধীনতা দিবসে প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক রাজধানীর অদূরে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ‘স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪’ উদযাপনের অংশ হিসেবে, প্রেসিডেন্ট প্রথমে ৫টা ৫৭ মিনিটে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর প্রধানমন্ত্রী এবং ভুটানের রাজা ফুল দিয়ে জানান। শ্রদ্ধা জানানোর পর প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং ভুটানের রাজা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল এই সময় রাষ্ট্রীয় সালাম জানায় এবং বিউগলে করুণ সুর বাজানো হয়।

উল্লেখ্য, স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশের প্রেসিডেন্ট সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আমন্ত্রণে ভুটানের রাজা এখন চার দিনের সরকারি সফরে বাংলাদেশে অবস্থান করছেন। প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা নিবেদনের পর শেখ হাসিনা আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদনের পর স্মৃতিসৌধ প্রাঙ্গণ ত্যাগ করার আগে ভুটানের রাজা তাঁর স্ত্রী, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এই সময় জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, জ্যেষ্ঠ রাজনীতিবিদ, তিন বাহিনীর প্রধানগণ, সংসদ সদস্যবৃন্দ, মুক্তিযোদ্ধা, কূটনীতিক, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে জাতীয় সংসদের স্পিকার ও প্রধান বিচারপতিও মহান জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুল বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের পর সৌধ প্রাঙ্গণ উম্মুক্ত করা হলে শিশু-ছেলে-বুড়োসহ সব বয়সী মানুষের আগমনে মুখর হয়ে ওঠে জাতীয় সৌধ প্রাঙ্গণ। ব্যানার, ফেস্টুন নিয়ে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত, আধা সরকারি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষ। তাদের ফুলেল শ্রদ্ধায় ভরে ওঠে শহীদ বেদি। এ সময় আওয়ামী লীগ এবং যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ দলটির বিভিন্ন অঙ্গ- সহযোগী সংগঠনের পক্ষ থেকে মহান মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি ও যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ তার বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন, সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, বিভিন্ন পেশাজীবি সংগঠন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠন এ সময় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

 

স্বাধীনতা দিবস উদযাপনে যুদ্ধাহত অনেক মুক্তিযোদ্ধাও যান সভারের জাতীয় স্মৃতি সৌধে শ্রদ্ধা জানাতে। তাদের অনেকের হাতে ছিলো লাল-সবুজের বিজয় পতাকা। বাবা সাইফুল ইসলামের হাত ধরে ঢাকার ধামরাই থেকে স্মৃতিসৌধে এসেছে শিশু মাইশা। আধো বোলে ‘জয় বাংলা’ বলে সেøাগান দিচ্ছিল সে। সাইফুল ইসলাম বলেন, সন্তানকে স্বাধীনতা দিবস ও স্মৃতিসৌধ দেখাতে নিয়ে এসেছি। ঢাকা থেকে এসেছেন বেসরকারি চাকরিজীবী আকরাম হেসেন। তিনি বলেন, আমি পরিবার নিয়ে ভোরে ঢাকা থেকে রওয়ানা দিয়েছি। আমার অনেক সহকর্মী সেহরির পরপরই রওনা দিয়েছে। সকালে স্মৃতিসৌধে সবাইকে নিয়ে ফুল দিতে পেরে অনেক ভালো লাগছে। সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইভা বলেন, মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে আসব এটা অনেক আগে থেকেই পরিকল্পনা করে রেখেছিলাম। আমরা কয়েকজন একসঙ্গে স্মৃতিসৌধে এসেছি। স্বাধীনতা দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে পেরে ভালো লাগছে। গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, সকালে জনসাধারণের জন্য স্মৃতিসৌধ উম্মুক্ত করার পর দলে দলে মানুষ শ্রদ্ধা জানাচ্ছেন। শ্রদ্ধার ফুলে ধীরে ধীরে বেদি ভরে যাচ্ছে। শ্রদ্ধা নিবেদনের সুবিধার্থে বেদি থেকে ফুল অপসারণ করা হচ্ছে। এ দিকে, নিরাপত্তার স্বার্থে স্মৃতিসৌধসহ আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়।

নাগেশ্বর চাঁপা গাছের চারা রোপন : সাভারে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে একটি ‘নাগেশ্বর চাঁপা’ গাছের চারা রোপণ করেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। সকাল সোয়া ৬টার দিকে স্মৃতিসৌধের চক্তরে চার মাস বয়সি একটি নাগেশ্বর চাঁপা গাছের চারা রোপণ করেন ওয়াংচুক। এ সময় সঙ্গে ছিলেন রানী জেৎসুন পেমা।

এ দিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গতকাল সকাল থেকে রাজধানীসহ সারা দেশে ফুলেল শ্রদ্ধা, মিলাদ ও দোয়া মাহফিল এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি উদযাপন করেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। বুধবার দিবসটি উপলক্ষে ভোরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল েিদয় শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। এর পর প্রধানমন্ত্রী সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। পরে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের সভাপতি শেখ হাসিনা দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আরেকবার ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় কেন্দ্রীয় আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সাধারণের জন্য বঙ্গবন্ধুর প্রতিকৃতি উম্মুক্ত করে দেওয়া হয়। পরে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের কেন্দ্রীয় ও মহানগরের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। সকাল থেকে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা জানান। এ সময় মিছিলে- শ্লোগানে মুখরিত হয়ে উঠে ধানমণ্ডি ৩২ এর আশপাশের এলাকা।
এদিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। দলের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন এমপির নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে ফুল দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবসের শ্রদ্ধা জানান।

স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী পরে তাঁর সরকারি বাসভবন গণভবনে একটি স্মারক ডাক টিকিট, উদ্বোধনী খাম ও একটি ডাটা কার্ড অবমুক্ত করেছেন। এ দিকে মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস উপলক্ষে শুভেচ্ছা স্বরুপ যুদ্ধাহত ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের উপহার হিসেবে ফলসূল এবং মিষ্টান্ন পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোডস্থ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পুনর্বাসন কেন্দ্রে (মুক্তিযোদ্ধা টাওয়ার-১) উপহার সামগ্রীগুলো হস্তান্তর করেন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-২ গাজী হাফিজুর রহমান লিকু এবং প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এবিএম সরওয়ার-ই-আলম।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের প্রতিটি রাষ্ট্রীয় দিবস এবং উৎসবে- যেমন স্বাধীনতা দিবস, বিজয় দিবস, পবিত্র ঈদ এবং বাংলা নববর্ষের দিনে তাদের স্মরণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বুধবার সকালে দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। পরে তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের পক্ষেও শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এ দিকে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪’ উদযাপন উপলক্ষ্যে রাজধানীসহ সারাদেশে মসজিদে মিলাদ ও দোয় মহফিলের আয়োজন করা হয়েছে। বুধবার বিকেলে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে এই অনুষ্ঠানে ‘স্বাধীনতার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত, যুদ্ধাহত সকল মুক্তিযোদ্ধাদের দীর্ঘায়ু কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেও দোয়া করা হয়।

ইসলামী আন্দোলন ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেছেন, স্বাধীনতার দীর্ঘ সময় অতিবাহিত হলেও প্রত্যাশা অনুযায়ী প্রাপ্তির খাতা শূন্য। বুকভরা আশা নিয়ে লাখো শহীদের রক্ত ও জীবনের বিনিময়ে অর্জিত স্বাধীন দেশে ভারতের কালো থাবা সহ্য করারমতো নয়। বীর শহীদের রক্তের সাথে গাদ্দারি করে আওয়ামী লীগ দেশের স্বাধীনতা ভারতের হাতে তুলে দিয়েছে। অরক্ষিত সীমানা, সবকিছুতে ভারতের খবরদারি ও আধিপত্য প্রতিষ্ঠার অপচেষ্টা দিন দিন ফুটে ওঠছে। স্বাধীনতার এতোকাল পরেও অর্জিত স্বাধীনতার সুফল থেকে আজও মানুষ বঞ্চিত। আধিপত্যবাদ ভারতের পাচাটা গোলাম আওয়ামী লীগ ক্ষমতা দীর্ঘমেয়াদী করতে ভারতের হাতে দেশের স্বাধীনতা বিকিয়ে দিচ্ছে।

গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত ‘স্বাধীনতার প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন, মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, ডা. মো. শহিদুল ইসলাম, মাওলানা মুহাম্মদ মাকসুদুর রহমান।

 

বাংলাদেশ খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেছেন, মুক্তিযুদ্ধে পাকিস্তানি জালেম বাহিনী পরাজিত হলেও দেশে আজও জুলুম নির্যাতন শোষণ বন্ধ হয়নি। দেশের জনগণ স্বাধীনতার সুফল ভোগ করতে পারছে না। পূজা, গান-বাজনা ও সভ্যতা বিরোধী অপসাংস্কৃতি অনুষ্ঠানের অনুমতি মিললেও ইফতার মাহফিলের অনুমতি পাওয়া যায় না। প্রকৃত স্বাধীনতা অর্জনে দেশ প্রেমিক জনগনকে ঐক্যবদ্ধ ভাবে বাতিলের মোকাবেলা করতে হবে এবং দেশে কোরআন সুন্নাহর আলোকে ইনসাফ ভিত্তিক খেলাফত শাসন কায়েম করে স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।

গতকাল মঙ্গলবার বাদ আছর রাজধানীর কামরাঙ্গীরচর নূরিয়া মাদরাসায় বাংলাদেশ খেলাফত আন্দোলনের উদ্যোগে মহান স্বাধীনতা সংগ্রামে হাফেজ্জী হুজুরসহ ওলামায়ে কেরামের অবদান শীর্ষক আলোচনা ও গণইফতার মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এতে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা আব্দুল্লাহ ইয়াহইয়া, মাওলানা সানাউল্লাহ হাফেজ্জী, মুফতি সুলতান মুহিউদ্দিন, মুফতী ফখরুল ইসলাম, অ্যাডভোকেট লিটন চৌধুরী, মুফতী ইলয়াছ মাদারিপুরী, ইঞ্জিনিয়ার মুফাচ্ছির হোসাইন ও মুফতি আকরাম হুসাইন।

বাংলাদেশ খেলাফত মজলিস : বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও ইফাতার মাহফিলে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমেদ বলেছেন, দেশের মানুষ আজও স্বাধীনতার সুফল পায়নি। শোষণ, দুর্নীতি নির্যাতন, বঞ্চনার শিকার হচ্ছে সাধারণ নাগরিক। ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। তিনি বলেন, দেশের ৯০% মানুষ নিরপেক্ষ নির্বাচন চেয়েছিল। কিন্ত ভারত নির্লজ্জভাবে বর্তমান ভোট ডাকাত সরকারকে সমর্থন করে ক্ষমতায় বসিয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদের একটি হোটেলে এসংগঠনের সভাপতি মুফতি নূর মোহাম্মদ আজিজীর সভাপতিত্বে এর্বং সানাউল্লার পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দলের সিনিয়র নায়েবে আমির মাওলানা ইউসুফ আশরাফ, দলের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমেদ, ইসলামী আন্দোলনের নেতা ডা.শহিদুল ইসলাম, মাওলানা কোরবান আলী, মাওলানা তফাজ্জল হোসেন মিয়াজী ও মাওলানা হারুন উর রশিদ। নেতৃবৃন্দ বলেন, যেসব কারণে মানুষ পাকিস্তানী শাসকদের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল সেসব কারুণগুলো এখন বর্তমানে প্রকাশ পাচ্ছে। দেশের মানুষ এই জুলুমবাদ ভারতীয় তাবেদার সরকারের কাছ থেকে মুক্তি চায়।

খেলাফত মজলিস : খেলাফত মজলিসের আমীর মাওলানা আব্দুল বাছিত আজাদ বলেছেন, দেশে আজও সাম্য, মানবিক মর্যাদা ও ন্যায়বিচার পূর্ণাঙ্গ প্রতিষ্ঠা লাভ করেনি। মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠার জন্য জনগণকে আজও লড়াই করতে হচ্ছে। বর্তমানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে নৈতিকতা, দেশপ্রেমিক ও দায়িত্ববোধসম্পন্ন নেতৃত্বের সঙ্কট প্রকট আকার ধারণ করেছে। ঢাকা বিশ^বিদ্যালয় মাঠে ছাত্রদের উন্মুক্ত কোরআন শিক্ষা আসর বন্ধ করে দিয়ে কোরআন নাযিলের মাস হিসেবে মাহে রমজানের পবিত্রতা নষ্ট করা হয়েছে। ব্যবসায়ী সিন্ডিকেটের দৌরাত্ম্য থামাতে ব্যর্থ হয়েছে প্রশাসন। এই মাস থেকে বিদ্যুতের মূল্য খুচরা পর্যায়ে সাড়ে ৮ শতাংশ বৃদ্ধি করে সরকার জনজীবনকে দুর্বিষহ করে তুলেছে। এ অবস্থা থেকে জাতি আজ মুক্তি চায়।

গতকাল মঙ্গলবার সেগুন বাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে খেলাফত মজলিস ঢাকা মহানগরী দক্ষিণ শাখার উদ্যোগে আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে ও মহানগরী দক্ষিণ সাধারণ সম্পাদক আবুল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত ছিলেন, ডেইলি নিউ নেশনের সাবেক সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, দলের নায়েবে আমীর মাওলানা আহমদ আলী কাসেমী, ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারি মহাসচি মাওলানা ইমতিয়াজ আলম, ইসলামী ঐক্য আন্দোলনের সহ-সভাপতি মাওলানা ফারুক আহমদ, মাওলানা জিয়াউল হক শামীম, মাওলানা ফেরদাউস বিন ইসহাক, ড: আবদুল লতিফ মাসুম, ডা: আবদুল্লাহ খান, ড: মোস্তাফিজুর রহমান ফয়সল, অধ্যাপক আবদুল জলিল, গণ অধিকার পরিষদের ঢাকা মহানগরী সভাপতি অ্যাডভোকেট নাজিক উদ্দিন, আমির আলী হাওলাদার, তাওহীদুল ইসলাম তুহিন। ##


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গর্ভে থাকা সন্তান মারা গেলে মা-বাবা প্রতিদান প্রসঙ্গে?

গর্ভে থাকা সন্তান মারা গেলে মা-বাবা প্রতিদান প্রসঙ্গে?

হাজীগঞ্জে বিএনপির ২ গ্রুপের সংঘর্ষে কিশোরসহ ৪ জনের অবস্থা গুরুত্বর : আহত ৫০

হাজীগঞ্জে বিএনপির ২ গ্রুপের সংঘর্ষে কিশোরসহ ৪ জনের অবস্থা গুরুত্বর : আহত ৫০

উত্তরপ্রদেশে নেকড়ের পর এবার রাজস্থানে চিতাবাঘের হামলা, দুদিনে নিহত ৩

উত্তরপ্রদেশে নেকড়ের পর এবার রাজস্থানে চিতাবাঘের হামলা, দুদিনে নিহত ৩

কলকাতায় ৪১ দিনের মাথায় কর্মবিরতি প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের

কলকাতায় ৪১ দিনের মাথায় কর্মবিরতি প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের

দুই রাজ্যে সংঘাত, ২৪ ঘণ্টা বন্ধ থাকল পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমানা

দুই রাজ্যে সংঘাত, ২৪ ঘণ্টা বন্ধ থাকল পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমানা

ডায়নার সঙ্গে দুমড়ে মুচড়ে গিয়েছিল দেহ, এবার ধর্ষণে অভিযুক্ত সেই ডোডির বাবা

ডায়নার সঙ্গে দুমড়ে মুচড়ে গিয়েছিল দেহ, এবার ধর্ষণে অভিযুক্ত সেই ডোডির বাবা

ভারতে 'এক দেশ এক ভোট’ আয়োজন কতটা সম্ভব হবে?

ভারতে 'এক দেশ এক ভোট’ আয়োজন কতটা সম্ভব হবে?

বৈরুতে ইসরাইলি বিমান হামলায় নিহত ৯

বৈরুতে ইসরাইলি বিমান হামলায় নিহত ৯

কুমিল্লায় অনুষ্ঠানে দাওয়াত না দেওয়ায় প্রবাসীর ওপর হামলা

কুমিল্লায় অনুষ্ঠানে দাওয়াত না দেওয়ায় প্রবাসীর ওপর হামলা

এবার হলিউডের সিনেমায় জ্যাকুলিন

এবার হলিউডের সিনেমায় জ্যাকুলিন

৯ বছর পর ভারতীয় প্রেক্ষাগৃহে পাকিস্তানি সিনেমা!

৯ বছর পর ভারতীয় প্রেক্ষাগৃহে পাকিস্তানি সিনেমা!

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’: বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’: বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত