ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
ফাঁকা হচ্ছে ঢাকা, চাপ টার্মিনালমুখী সড়কে বাস, ট্রেন, লঞ্চ, উড়োজাহাজ সবগুলোই যাত্রীতে ঠাঁসা : ট্রেন ছাড়ছে দেরিতে :: পুলিশি টহল ও পরিবহন মালিকের ঘোষণা অমান্য করে বাসে নেয়া হচ্ছে বেশি ভাড়া

গ্রামে ফিরছে মানুষ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৮ এপ্রিল ২০২৪, ১২:১৬ এএম | আপডেট: ০৮ এপ্রিল ২০২৪, ১২:১৬ এএম

কর্মজীবী মানুষ ঈদুল ফিতরকে কেন্দ্র করে শেকড়ের টানে গ্রামে ফিরছে। কর্মসূচি রাজধানী ঢাকায় এবং ঢাকার আশপাশে থাকা নিম্নবিত্ত-মধ্যবিত্ত-ধনী-গরীব মানুষগুলো ঈদে পরিবারের সদস্যদের মুখে হাসি ফোঁটাতে ঘরে ফিরছেন। ঈদুল ফিতর আসন্ন। রাজধানীর সড়ক ফাঁকা হচ্ছে। গতকাল গার্মেন্টস শ্রমিকদের জন্য ঈদ ট্রেন জয়দেবপুর ছেড়ে পাবর্তীপুরের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। বাসেও গার্মেন্টসকর্মীরা ঘরে ফিরছেন। ঢাকা থেকে যারা নাড়ির টানে ঈদ করতে গ্রামের বাড়ি ফিরছেন তাদের গন্তব্য সব ঘাট, টার্মিনাল কিংবা স্টেশন। যানবাহনের চাপ টার্মিনালমুখী সড়কগুলোতে। গতকাল রোববার রাজধানীর শ্যামলী, আগারগাঁও, বিজয় সরণি, কারওয়ান বাজার, তেজগাঁও, কাকরাইল ও প্রেসক্লাব এলাকা ঘুরে দেখা গেছে, আগের মতো সড়কে নেই গাড়ির চাপ। সিগন্যাল বা ইন্টারসেকশন ছাড়া

কোথাও যানবাহনকে দাঁড়াতে হচ্ছে না। বেলা বাড়ার সঙ্গে যানবাহন ও মানুষের উপস্থিতি বরং আরও কমেছে। এ চিত্র চিরচেনা ঢাকার মতো না। ফাঁকা ঢাকায় চলতে দেখা গেছে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, মোটরসাইকেল, প্রাইভেটকার ও কিছু বাস। তবে সড়কে রিকশার চলাচল বেড়েছে। ওয়েলকাম পরিবহনের চালক বলেন, সাভার থেকে শ্যামলী পর্যন্ত আসতে মুধু মাজার রোডেই ভুগতে হয়েছে। আর কোথাও কোনো চাপ নেই। রাস্তায় জ্যাম নেই। সমস্যা হলো যাত্রীও কমছে। যা আছে সব মার্কেটে দৌড়াইতেছে।

ট্রাফিক রমনা জোনের সহকারী কমিশনার মো. সাকিব হোসাইন জানান, অনেক নির্ভার। আগে তো প্রায়দিনই ট্রাফিক বক্সে কিংবা সড়কে দাঁড়িয়েই ইফতার করতে হয়েছে। গত শুক্রবার থেকে চাপ কমতে শুরু করেছে। আজ তো আমার এলাকায় কোনো চাপ নেই। একদম ফাঁকা। তবে বেইলি রোডে কিছুটা মানুষের যাতায়াত বাড়ে আছরের নামাজের পর।

ট্রাফিক তেজগাঁও বিভাগের তেজগাঁও জোনের সহকারী কমিশনার (এসি) স্নেহাশীষ কুমার দাস জানান, পুরো তেজগাঁওয়ে চাপ থাকে সড়কে। সেই চাপ উধাও। কিন্তু বাড়তি চাপ তৈরি হয়েছে বসুন্ধরা শপিংমলের সামনের সড়কে। যানবাহন দাঁড়াচ্ছে, পার্কিংয়ে ঢুকছে। পায়ে হাঁটা যাত্রী, পথচারী ও ক্রেতায় একাকার অবস্থা এখানে। বিকেল হতে চাপ বাড়ছে, যা থাকে রাত ১১টা পর্যন্ত।

ট্রাফিক মিরপুরের দারুস সালাম জোনের সহকারী কমিশনার কাজী মাহাবুব আলম বলেন, এখন পর্যন্ত ঈদযাত্রায় মানুষ ভোগান্তিতে পড়েনি গাবতলী বা দারুসসালামে। ভোরে ও সকালে কিছুটা চাপ ছিল। দাঁড়িয়ে থেকে সে চাপ ক্লিয়ার করেছি। দিনভর কোনো চাপ নেই। সিগন্যাল বা সড়ক স্বাভাবিক।

স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এরই মধ্যে রাজধানী ছাড়তে শুরু করেছে ঘরমুখো মানুষ। কমলাপুর রেলওয়ে স্টেশনে ভিড় বাড়ছে নাড়ির টানে বাড়ি ফেরা যাত্রীদের। গতকাল রোববার কমলাপুর রেলওয়ে স্টেশনে দেখা যায়, ঘরমুখো যাত্রীদের সংখ্যা বেড়েই চলছে। অধিকাংশই ট্রেন ছাড়ার বেশ আগেই স্টেশনে পৌঁছেছেন। স্টেশনের প্ল্যাটফর্মে নিজ নিজ গন্তব্যের ট্রেনের জন্য অপেক্ষা করতে দেখা যায় তাদের।

ঘরমুখো যাত্রীরা বলছেন, এবারের ঈদে লম্বা ছুটি পাওয়ায় রাজধানীবাসীর বাড়ি ফেরার সংখ্যা বেড়েছে। এমনিতেই স্বজনদের সঙ্গে ঈদ করতে ঢাকা প্রায় ফাঁকা হয়ে যায় ঈদের সময়, তবে এবার লম্বা ছুটি পাওয়ায় আরও বেশি মানুষ ঢাকা ছাড়ছে বলে মনে করছেন তারা।
রতন নামের এক যাত্রী বলেন, এবার ঈদে লম্বা ছুটি। ৮ এপ্রিল থেকে বেশি ভিড় হতে পারে। তাই দুদিন আগেই ছুটি নিয়েছি। ভোগান্তি এড়াতে আগে বাড়ি যাচ্ছি। স্টেশনে এবারের ব্যবস্থাপনা খুব ভালো।

স্টেশনের বাইরে কথা হয় আরিফ নামে একজনের সঙ্গে। তিনি বলেন, পরিবারের সদস্যদের আজই বাড়ি পাঠিয়ে দিচ্ছি। আমি পরশু যাবো। পরশু থেকে ভিড় আরও বাড়বে। ভোগান্তি এড়াতেই তাদের আগে পাঠিয়ে দিচ্ছি।
কমলাপুর রেলস্টেশনে এবার বিনাটিকিটের যাত্রী ঠেকাতে তিন স্তরে চেকিংয়ের ব্যবস্থা করা হয়েছে। স্টেশনের বাইরে, স্টেশন ভবনে প্রবেশের সময় এবং প্ল্যাটফর্মে প্রবেশের আগে টিকিট চেকিং করা হচ্ছে। যারা টিকিট সংগ্রহ করছেন না তাদের ফেরত পাঠানো হচ্ছে। কাউন্টার থেকে স্ট্যান্ডিং টিকিট সংগ্রহের পর তাদের প্ল্যাটফর্মে ঢুকতে দেওয়া হচ্ছে।

এক যাত্রী বলেন, টিকিট কাটতে পারিনি। অনলাইনে টিকিট শেষ হয়ে গিয়েছিল। তাই টিকিট না কেটেই চলে আসছি। এসে দেখছি আগের মতো টিকিট ছাড়া কেউ ঢুকতে পারছে না। পরে স্ট্যান্ডিং টিকিট কেটেছি।
ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, যাত্রীরা নির্বিঘ্নে যাতায়াত করতে পারছে। টিকিট যার ভ্রমণ তার নিয়মের আলোকে বিনাটিকিটের যাত্রীরা কেউ স্টেশনের প্ল্যাটফর্মে ঢুকতে পারছে না। সার্বিক পরিস্থিতি ভালো আছে। আশা করছি মানুষের ঈদযাত্রা ভালো হবে।

গত সপ্তাহে কম ফিরলেও দু-একদিনে যাত্রীর চাপ বেড়েছে। এদিকে ভাড়া বেশি নেওয়ার অভিযোগ রয়েছে সায়েদাবাদ-যাত্রাবাড়ীর বাস কাউন্টারে। জানা গেছে, গত বৃহস্পতিবার যাত্রীর চাপ কম থাকলেও শুক্র ও শনিবার কিছুটা বেড়েছে। তবে গতকাল যাত্রীর ব্যাপক চাপ রয়েছে। সঠিক সময়ে ট্রেন-বাস-লঞ্চের যাত্রীরা ঢাকা ছাড়লেও বেশ কয়েক জায়গায় ভোগান্তির খবর পাওয়া গেছে।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ভোগান্তি এড়াতে কয়েক দিন আগে থেকেই মানুষ বাড়ি যাচ্ছে। যে কারণে এখন পর্যন্ত ঈদযাত্রা অনেকটা স্বস্তির। বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। দূরপাল্লার ও নিকটবর্তী রুটে আসতে-যেতে তারা তেমন যানজটের সম্মুখীন না হলেও সড়কে ধীরগতি এবং পদ্মা সেতুতে চাপ রয়েছে।
সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত যাত্রাবাড়ী-সায়েদাবাদ ও ধোলাইপাড় এলাকায় দেখা যায়, অন্য সময়ের চেয়ে বাস ও যাত্রীর ভিড় তুলনামূলক বেশি। তবে ঈদযাত্রা নিয়ে সায়েদাবাদ এলাকার চিরাচরিত দৃশ্য সেটির দেখা মেলেনি।

লক্ষ্মীপুরের রামগঞ্জ অভিমুখী হিমালয় পরিবহনের কাউন্টার ম্যানেজার সোহেল বলেন, এমনিতে আধাঘণ্টা পর পর আমাদের গাড়ি ছেড়ে যায়। কিন্তু ঈদযাত্রায় যাত্রী অনেক বেশি। ১০ থেকে ১৫ মিনিট পরপর গাড়ি ছাড়ছে।
উত্তর-পশ্চিম যাত্রাবাড়ী এলাকায় দেখা যায়, ঢাকা থেকে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া-খুলনা-পিরোজপুর অভিমুখী টুঙ্গিপাড়া এক্সপ্রেস পরিবহনের কাউন্টারে ভিড়। নির্দিষ্ট সময়ের চেয়ে ১০ থেকে ১৫ মিনিট পর গাড়ি ছেড়ে যাচ্ছে। তবে এ নিয়ে যাত্রীদের তেমন উচ্চবাচ্য ছিল না।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন সাহিদুল। তিনি বলেন, ঝামেলা এড়াতে নারায়ণগঞ্জ থেকে কাউন্টারে চলে এসেছি। দেখি খুব একটা সমস্যা নেই। গরমে একটু কাহিল হলেও সময়মতো খুলনা পৌঁছানোর আশায় বসে আছি। সায়েদাবাদের জনপথ মোড়ে খুলনাগামী ইমাদ পরিবহনের কাউন্টারে দেখা গেছে যাত্রীদের ভিড়। কাউন্টার ম্যানেজার আব্দুল্লাহ বলেন, গত ২০ দিন আগে অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছি। এখন যারা যাচ্ছেন তাদের প্রায় সবাই আগেই টিকিট নিয়েছিলেন। গাড়ির সব আসনেই যাত্রী যাচ্ছে।

সায়েদাবাদ জনপথ মোড়ে শ্যামলী ও এনআর ট্রাভেলসের কাউন্টার ম্যানেজার আমান বলেন, ভোর থেকে সিলেটের উদ্দেশ্যে গাড়ি যাচ্ছে। স্বাভাবিক সময়ে মানুষ যেভাবে যান তার চেয়ে যাত্রী একটু বেশি ছিল।
সায়েদাবাদ বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, গত শুক্র ও শনিবারের চেয়ে যাত্রীর চাপ বেড়েছে। তবে যাত্রীদের অভিযোগ, দীর্ঘ সময় নিয়ে গাড়ি ছাড়ছে। এমন যুক্তিতে পরিবহন সংশ্লিষ্টারা বলেন, এখানকার বেশিরভাগ পরিবহন দক্ষিণাঞ্চমুখী। পদ্মা সেতুতে টোল আদায়ের সময় একটু ঝামেলা হচ্ছে। তাছাড়া খুব একটা সমস্যা নেই। রাস্তায় সামান্য যানজট রয়েছে।

এদিকে মাগুরা, যশোর, বেনাপোল, বরগুনা, বরিশাল, কুয়াকাটা, পিরোজপুর, গোপালগঞ্জ, নাজিরপুর, বাগেরহাট, জয়পাশা লাহুড়িয়াগামী গোল্ডেন লাইন পরিবহনের কাউন্টার ম্যানেজার বলেন, ভোর থেকে সাড়ে ১১টা পর্যন্ত আনুমানিক ২০টি গাড়ি ছেড়ে গেছে। এরপর যাত্রীর চাপতো আছেই। আমরা শুধু টিকিট বিক্রি করি, গাড়ির হিসাবটা সঠিকভাবে জানি না। তবে যাত্রীর ব্যাপক চাপ রয়েছে। এখন ফিরতি গাড়ি এলে তারপর যাত্রী নিয়ে যাবে। আমাদের সবকটি গাড়ি ঢাকা ছেড়ে গেছে, তাই এখন গাড়ি ছাড়তে বিলম্ব হতে পারে।

গতকাল রোববার দিনের শুরুতে সড়কে চাপ কম থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে যানবাহনের চাপ বাড়তে থাকে। বিকেলে যানবাহন ও যাত্রী উভয় চাপই বেড়েছে। পোশাক কারখানার একাংশ ছুটি হওয়ার কারণেই যাত্রীর চাপ বেড়েছে কয়েকগুণ। সোমবার চাপ আরও বাড়তে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। বিকেল ৩টার দিকে ঢাকা-আরিচা ও নবীনগর-চন্দ্রা মহাসড়কের নবীনগর, বাইপাইল, শ্রীপুর ও জিরানী বাজার বাসস্ট্যান্ড ঘুরে দেখা যায়, প্রতিটি স্ট্যান্ডে শত শত মানুষ গাড়ির জন্য অপেক্ষা করছেন। তাদের লক্ষ্য ঈদের আনন্দ পরিবারের সঙ্গে ভাগাভাগি করতে গ্রামে যাওয়া।

ঈদ ঘিরে বছরে দুবার শত ভোগান্তি উপেক্ষা করে গ্রামে যান শিল্পাঞ্চল সাভারের কর্মজীবী লাখ লাখ মানুষ। এ কারণে মহাসড়কে চাপ বাড়ে। সড়কে চাপ মোকাবিলা কিংবা যানজট নিরসনে চ্যালেঞ্জ নেয় হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ ও ট্রাফিক পুলিশসহ সড়ক ও জনপথ বিভাগ। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে যানজটপ্রবণ এলাকা চিহ্নিত করে ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

ঈদের ছুটিতে ফরিদপুরে যেতে নবীনগর বাস স্ট্যান্ডে এসেছেন মরিয়ম বেগম। তিনি বলেন, আজ থেকে ঈদের ছুটি পেয়েছি। আগে থেকেই প্রস্তুতি নেওয়া ছিল। ছুটি পেয়েই বাসায় প্রস্তুত করা ব্যাগ নিয়ে রওনা করেছি। ঘরে ফেরা মানুষের চাপ বেড়েছে। গাড়ির টিকিট করেছি অনেক কষ্টে। এত মানুষের ভিড়ে টিকিট কেনাটা যেন এক প্রকার যুদ্ধ। এই রুটে আগে অনেক সময় লাগতো। যানজটে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা লাগতো। বিশেষ করে পাটুরিয়া ঘাটের আগে ব্যাপক যানজট হতো। তবে পদ্মা সেতু আমাদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। এখন বেশির ভাগ যানবাহন পদ্মা সেতু হয়ে যায়। ফলে পাটুরিয়া কিংবা আরিচা ঘাটে যানজটের সৃষ্টি হয় না। আমাদের ঈদযাত্রা এখন নির্বিঘ্ন বলা যায়।

অপর এক যাত্রী বলেন, আমি দিনাজপুর যাওয়ার জন্য বাইপাইল বাসস্ট্যান্ডে এসেছি। তুলনামূলক অনেক বেশি মানুষ ঢাকা ছাড়ছে। আমার টিকিট আগেই করা ছিল। তাই গাড়ির সমস্যা হয় নি। এমনিতেও যাত্রীর সঙ্গে গাড়ির চাপও বেড়েছে কয়েকগুণ।

শ্যামলী পরিবহনের কাউন্টার মাস্টার বলেন, তুলনামূলক যাত্রী বেড়েছে। গত চার দিন ধরে আমরা অলস সময় পার করছি। যাত্রীদের কাছ থেকে আমরা অতিরিক্ত ভাড়া আদায় করি না। যাত্রীরা আসার সঙ্গে সঙ্গেই চাহিদামতো সিট দেখে টিকিট নিশ্চিত করছেন। লোকাল গাড়ির চাপও বেশি। এখন পর্যন্ত যাত্রীদের ভোগান্তি আমরা দেখিনি।
ঢাকা জেলা উত্তর ট্রাফিক বিভাগের অ্যাডমিন (টিআই) হোসেন শহীদ চৌধুরী বলেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সড়কে ২৪ ঘণ্টা ট্রাফিক পুলিশ কাজ করছে। পাশাপাশি স্বেচ্ছাসেবক, কমিউনিটি পুলিশ সড়কের শৃঙ্খলা বজায় রাখতে কাজ করছেন। আমরা আমাদের সাধ্যমতো কাজ করছি। চালক ও যাত্রীদের প্রতি আহ্বান, আমরা যেন যত্রতত্র গাড়ি পার্কিং না করি, যত্রতত্র ওঠানামা না করি।
###


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল