৯ মে প্রথম হজ ফ্লাইট ২৯ এপ্রিল হজ ভিসা ইস্যু বন্ধ হবে :: ২৮ হাজার হাজীর মুজদালেফায় অবস্থান অনিশ্চিত :: আইবিএএন টাকা পাচ্ছে না এজেন্সি :: হজ ফ্লাইট সিডিউল এখনো ঘোষণা হয়নি

হজযাত্রায় বিপর্যয়ের আশঙ্কা

Daily Inqilab শামসুল ইসলাম

১৮ এপ্রিল ২০২৪, ১২:০৫ এএম | আপডেট: ১৮ এপ্রিল ২০২৪, ১২:০৫ এএম

১৪৪৫ হিজরী সনের হজযাত্রায় বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। সউদী অংশে বেসরকারি হাজীদের ব্যয়ের প্রায় দুই হাজার কোটি টাকা ধর্ম মন্ত্রণালয়ের অধীনে জমা দিলেও মাত্র আশিটি হজ এজেন্সির আইবিএএন হজের টাকা পাঠানো সম্ভব হয়েছে। এখনো একশত আশিটি হজ এজেন্সির আইবিএএন হজের টাকা পৌঁছানো সম্ভব হয়নি। ফলে মক্কা-মদিনায় বাড়ী ভাড়া করা সম্ভব হচ্ছে না। হজের প্রাক্কালে বাংলাদেশি আটাশ হাজার হাজীর মুজদালেফায় অবস্থান অনিশ্চয়তা দেখা দিয়েছে। এখনো এ ব্যাপারে সউদী মুয়াল্লেম কার্যকরী উদ্যোগ নেয়নি। বিষয়টি মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর হজ জহিরুল ইসলামকে তাগিদ দেয়া হলেও কোনো সুরাহা পাওয়া যাচ্ছে না। হাবের পক্ষ থেকেও মঙ্গলবার রাতে হাবের উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হজ ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ এবং করণীয় শীর্ষক জরুরি মতবিনিময় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। 
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন ৯ জিলহজ ১৪৪৫ হিজরী সনের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর সর্বমোট গাইড মোনাজ্জেমসহ সরকারি ৪ হাজার ২৭৮ জন, বেসরকারি ৭৮ হাজার ৮৯৫ জনসহ মোট হজযাত্রী ৮৫ হাজার ২৫৭ জন। আগামী নয় মে প্রথম হজ ফ্লাইট চালু হবার কথা থাকলেও গতকাল বুধবার পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ফ্লাইনাস হজ ফ্লাইট সিডিউল ঘোষণা করতে পারেনি। সাউদিয়া এয়ারলাইন্স রমজানে আংশিক হজ ফ্লাইট ঘোষণা করেছে। হজ এজেন্সির মালিক বা প্রতিনিধিদের  মোনাজ্জেম ভিসা বা ভিজিট ভিসার ব্যবস্থা না হওয়ায় তারা বাড়ী ভাড়া করতে সউদী যেতে পারছে না। এসব ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ে ভূমিকা চোখে পড়ছে না। ধর্ম মন্ত্রণালয়ের অথর্ব কর্মকর্তাদের চরম উদাসীনতা, অবহেলা এবং হজ প্রশাসনিক সহায়তাকারী দলে মালী, গানম্যান, ড্রাইভার, পিয়ন চাপরাশি অন্তর্ভুক্তিকরণে ব্যস্ত থাকার কারণে চলতি বছর হজ ব্যবস্থাপনা চ্যালেঞ্জের মুখোমুখি। হাবের শীর্ষ নেতৃবৃন্দ এ অভিমত ব্যক্ত করেছেন। তারা চলতি বছরের হজ ব্যবস্থাপনাকে চ্যালেঞ্জিং হিসেবে উল্লেখ করে এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন। এয়ার রয়েল এভিয়েশনের স্বত্বাধিকারী মুফতি মুস্তাফিজুর রহমান রাতে ইনকিলাবকে জানান, তিন শতাধিক হজযাত্রীর সউদী অংশের খরচের অর্থ জমা দেয়ার পরেও ধর্ম মন্ত্রণালয় আইবিএএন এ পাঠাতে পারেনি। ফলে গত বছরে সউদী আইবিএএন এ রক্ষিত দেড় লাখ সউদী রিয়াল দিয়ে কিছু হজযাত্রীর বাড়ী ভাড়া সম্পন্ন করা হয়েছে। বাকি বাড়ী ভাড়া করা সম্ভব হচ্ছে না টাকা না পাওয়ার কারণে। 
ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.মতিউল ইসলাম গতকাল বুধবার এক প্রশ্নের জবাবে ইনকিলাবকে বলেন, হজ এজেন্সির মুনাজ্জেমদের ভিসার জন্য আমরা ঢাকাস্থ সউদী দূতাবাসে চিঠি দিয়েছি। সউদী দূতাবাস সাফ সাফ জানিয়ে দিয়েছে মুনাজ্জেম ভিসা আর দেয়া হবে না। তিনি বলেন, এখনো সউদীতে প্রায় একশ’ হজ এজেন্সির মালিক রয়েছেন। তারা খাবারের টাকা বাঁচানোর জন্য মক্কা-মদিনায় বাড়ী ভাড়া করছে না। অপর এক প্রশ্নের জবাবে তিনি দাবি করেন বেসরকারি হজ এজেন্সির মালিকদের জমাকৃত সউদী অংশের ব্যয়ের সব অর্থই মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের একাউন্টে পাঠিয়ে দেয়া হয়েছে। হজ ফ্লাইট সিডিউল ঘোষণা বিলম্ব প্রসঙ্গে অতিরিক্ত সচিব মতিউল ইসলাম বলেন, বিমান আজকালের মধ্যেই হজ ফ্লাইট সিডিউল ঘোষণা করবে। হজযাত্রী পরিবহনে কোনো সমস্যা হবে না বলেও তিনি উল্লেখ করেন।   
হাবের সাবেক শীর্ষ নেতা মো.রুহুল আমিন মিন্টু হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমকে ধন্যবাদ জানিয়ে বলেন, হজ ব্যবস্থাপনা নিয়ে হাবের মতবিনিময় সভা আরো আগেই করা উচিত ছিল। তিনি বলেন, ধর্ম মন্ত্রণালয়ের অদক্ষ অযোগ্য কর্মকর্তাদের উদাসিনতা এবং অবহেলার দারুণ এবার হজ নিয়ে হ-য-ব-র-ল অবস্থা হবে। হজ ফ্লাইটের আর মাত্র অল্প ক’দিন বাকি এখনো ধর্ম মন্ত্রণালয় হজ এজেন্সির মুনাজ্জেমদের ভিসা ইস্যু করাতে পারেনি। মুনাজ্জেমরা হাজীদের মক্কা-মদিনায় বাড়ী ভাড়া করতে যেতে পারছে না। এসব অব্যবস্থা দেখার কেউ নেই। মিন্টু মুনাজ্জেমদের তিন মাসের মাল্টিপোল ভিসা ইস্যুর জন্য জরুরি উদ্যোগ নেয়ার দাবি জানান। হজ এজেন্সির মালিকরা সউদী অংশের ব্যয়ের দুই থেকে আড়াই লাখ টাকা সরকারের একাউন্টে এক দেড় মাস আগে জমা দেয়ার পরেও অধিকাংশ মালিকদের আইবিএএন এ টাকা এখনো পৌঁছেনি বলে তিনি উল্লেখ করেন। ফলে সউদীতে বাড়ী ভাড়াসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হচ্ছে না। এসব কারণে এবার প্রথম হজ ফ্লাইট নির্ধারিত সময়ে চালু হবে কিভাবে তা’নিয়ে সংশয় দেখা দিয়েছে। তিনি সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার স্বার্থে ধর্ম মন্ত্রণালয়ের অযোগ্য অদক্ষ কর্মকর্তাদের দ্রুত অপসারণ করে হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জোর দাবি জানান। 
হাবের সিনিয়র সহসভাপতি গতকাল দুপুরে হাব কার্যালয়ে ইনকিলাবের সাথে আলাপকালে এবার হজ ব্যবস্থাপনা নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের নানা ঢিলেমীর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন,দুইশত উনষাটটি হজ এজেন্সির মধ্যে মঙ্গলবার পর্যন্ত আশিটি এজেন্সির আইবিএএন এ সউদী অংশের টাকা পৌঁছেছে। মক্কাস্থ বাংলাদেশ হজ মিশন এবার সউদী অনুমোদিত আল রাজি ব্যাংকের পরিবর্তে সউদী ফ্রান্সি ব্যাংকের মাধ্যমে এজেন্সির আইবিএএনএ হজে টাকা ধীরগতিতে হস্তানান্তর করছে।  দৈনিক সাত আটটা এজেন্সির সউদী আইবিএএনএ হজের টাকা স্থানান্তর করছে। ফলে হজ এজেন্সির মালিকরা চরম বিপাকে পড়ছেন। সরাসরি আল রাজি ব্যাংকে টাকা না পাঠিয়ে কার স্বার্থে সউদী ফ্রান্সি ব্যাংকে হজের টাকা হস্তান্তর করা হচ্ছে তা’ খতিয়ে দেখা জরুরি। হজের টাকা স্থানান্তরে অহেতুক বিলম্ব হওয়ায় হাজীদের বাড়ী ভাড়াসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হচ্ছে না বলেও হাবের নেতা উল্লেখ করেন। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ধর্ম মন্ত্রণালয়ের হজ অধিশাখার ফোকাল পয়েন্টে একজন অযোগ্য অথর্ব কর্মকর্তাকে বসিয়ে রাখা হয়েছে। দফায় দফায় মোবাইলে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেন না। এক প্রশ্নের জবাবে হাব নেতা বলেন, সউদী দূতাবাস এবার মুনাজ্জেম ভিসা দেবে না এ বিষয়টি ধর্ম মন্ত্রণালয় থেকে হাবকে অবহিত করা হয়নি। মুনাজ্জেমদের মাল্টিপোল ভিজিট ভিসা ইস্যু করে হজের কার্যক্রমে অংশ নিতে সউদী যেতে হবে এ ব্যাপারেও ধর্ম মন্ত্রণালয় নিরব দর্শকের ভূমিকা পালন করছে বলে তিনি অভিযোগ করেন। তিনি  বেসরকারি হজযাত্রা নির্বিঘ্ন এবং ভোগান্তি নিরসনে জরুরিভিত্তিতে মুনাজ্জেমদের মাল্টিপোল ভিসা ইস্যুর জোর দাবি জানান।   
এদিকে, মঙ্গলবার রাতে কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে হাব আয়োজিত হজ ব্যবস্থাপনার চ্যালেঞ্জ এবং করণীয় সর্ম্পকে জরুরি মতবিনিময় সভায় হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম হজ ব্যবস্থাপনা নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের বহুবিধ ঢিলেমীর কথা তুলে ধরে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, হজ একটি স্পর্শকাতর বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ, বলিষ্ঠ ও সময়োচিত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে হজ ব্যবস্থাপনা অত্যন্ত সুচারু ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়ে আসছে। বাংলাদেশের হজ ব্যবস্থাপনার কার্যক্রম আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। কিন্ত অত্যন্ত দুঃখের সাথে বলতে হয় আগ থেকেই দফায় দফায় চিঠি দিয়ে ধর্ম মন্ত্রণালয়কে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম আঞ্জাম দিতে সজাগ করতে পারিনি। এতে চলতি বছরের হজ নিয়ে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। ধর্ম মন্ত্রণালয়ের ব্যর্থতা ও অদূরদর্শিতার দরুণ চলতি বছর হজের প্রাক্কালে আটাশ হাজার বাংলাদেশি হাজীর মুজদালেফায় অবস্থানের বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। সউদী  রিফাত কোম্পানীর অন্তর্ভুক্ত এসব হাজী। এ ব্যাপারে মক্কাস্থ হজ মিশনের ত্বরিত পদক্ষেপ নেয়া জরুরি হয়ে পড়েছে।
হজ ব্যবস্থাপনা পূর্বের ন্যায় রাখা এবং এজেন্সি কোটা সর্বনিম্ন ১০০ জন রাখতে আমরা অনুরোধ করেছিলাম। কোন এক অজানা কারণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হজযাত্রীর সংখ্যা কমাতে অনাগ্রহী হয়ে পড়ে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সর্বোচ্চ এজেন্সি কোটা ৩০০ থাকা স্বত্বেও কি কারণে ৫০০ জন করা হলো যা বোধগম্য নয়। ধর্মমন্ত্রী এজেন্সি প্রতি ৪০০ জন কোটা রাখার নির্দেশনা দেয়া স্বত্বেও ধর্ম সচিব আ.হামিদ জমাদ্দার ৫০০ জন কোটা নির্ধারণ করলেন। এর হেতু কি তা আমাদের বোধগম্য নয়।
প্রতিবছর মোনাজ্জেমদের সউদী আরবে গমণের জন্য মাল্টিপল ভিজিট ভিসা প্রদান করা হয়ে থাকে। পরিচালক হজ অফিসের নির্দেশনা মোতাবেক এজেন্সিসমূহ পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ভিজিট ভিসার জন্য অপেক্ষা করছে। কিন্তু ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এখনো হজ এজেন্সির মোনাজ্জেম বা প্রদিনিধিদের ভিজিট ভিসার ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে। মোনাজ্জেম সউদী আরবে না গেলে বাড়ী ভাড়া সম্পন্ন করা সম্ভব হবে না। মোনাজ্জেমগণ ছাড়া বাড়ী ভাড়া করা যাবে না এবং বাড়ী ভাড়া করা না গেলে হজ ভিসা করা যাবে না। বাংলাদেশ হজ মিশন এবং জেদ্দা কনসাল জেনারেল (হজ) থাকার পরও ধর্ম সচিবের নেতৃত্বে ধর্ম মন্ত্রণালয় অনেক লোকবল নিয়ে সরকারী বাড়ী ভাড়া করার জন্য সউদী আরবে দীর্ঘদিন অবস্থান করে বাড়ীভাড়া সম্পন্ন করেন। কিন্তু বেসরকারি এজেন্সির বাড়ী ভাড়ার ভিসার ব্যবস্থা করতে ধর্ম মন্ত্রণালয় ব্যর্থ হয়েছে। বাড়ী ভাড়া করার জন্য যদি এজেন্সি প্রতিনিধি সউদী আরবে গমন করতে না পারে তাহলে এত বিশাল সংখ্যক হজযাত্রীর বাড়ী ভাড়া কিভাবে করা সম্ভব হবে। তাছাড়াও ধর্ম মন্ত্রণালয় এখনো পর্যন্ত বাড়ী ভাড়ার জন্য প্রয়োজীয় সউদী রিয়াল অধিকাংশ এজেন্সির সউদী আরবে আইবিএএন হিসাব নম্বরে প্রেরণ করতে পারেনি। অথচ এজেন্সিকে বাড়ী, হোটেল ভাড়ার জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে। 
হজযাত্রীদের মীনায় অবস্থানের লোকেশন এবং সার্ভিস প্রোভাইডার এখনো নির্ধারণ করা হয়নি। ফাইনাল হজ ফ্লাইট সিডিউল অদ্যাবধি প্রকাশ না হওয়ার কারণে এজেন্সিগণ বাড়ী ভাড়া করতে পারছেন না। হাব সভাপতি বলেন,  সিদ্ধান্ত ছিল যে এ বছর বাংলাদেশ থেকে সরকারিভাবে কোন সহায়তাকারী নেয়া হবে সউদী আরব থেকে স্থানীয়ভাবে নেয়া হবে। কিন্তু কোন এক অজানা কারণে বর্তমান বাংলাদেশ থেকে হজ সহায়তাকারী নেয়া হচ্ছে। সরকারি প্রশাসনিক টীমের সহায়তাকারী কতজন লোক কোথায় কে দায়িত্ব পালন করবে তা প্রয়োজনীয়তা ও সম্ভাব্যতা নিরূপণ না করে সরকারের মূল্যবান বৈদেশিক বিপুল পরিমাণ মুদ্রা ব্যয় করা হচ্ছে। সরকারি টীমের সদস্য হিসেবে সউদী আরবে নিয়ে যাওয়া হচ্ছে। অথচ এই ভিসা এসেছে হজযাত্রীদের সেবা দেয়ার জন্য। সরকারি হাজীর সংখ্যানুসারে শুধুমাত্র ৪০ টি ভিসা প্রাপ্য অথচ হাজীদের সেবার জন্য প্রাপ্ত ভিসাগুলো দিয়ে সম্পূর্ণ অন্যায়ভাবে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করে তাদেরকে হজে নিয়ে যাওয়া হচ্ছে। মিনা, মুজদালিফায় এই সকল প্রশাসনিক টিমের লোকেরা কোন ধরনের দায়িত্ব পালন করে না।
 খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছর সউদী আরবে বাংলাদেশি হজযাত্রীদের সেবায় গঠিত হজ প্রশাসনিক সহায়তাকারী দলে ঠাঁই পেয়েছেন মন্ত্রী-সচিবের গানম্যান, গাড়িচালক (ড্রাইভার), পিয়ন (অফিস সহায়ক) বাবুর্চি, মালী। গত ৯ এপ্রিল ৭৪ সদস্যের হজ প্রশাসনিক সহায়তাকারী দল গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। প্রতি বছরই বিপুল সরকারি টাকা খরচ করে হজযাত্রীদের সেবার জন্য বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গঠিত প্রশাসনিক সহায়তাকারী দল সউদী আরব নেওয়া হয়।  কিন্তু প্রতি বছরই এদের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। এ বিষয়ে তাদের কোনো অভিজ্ঞতা থাকে না। দলের অনেকেই হজযাত্রীদের সেবা বাদ দিয়ে ঘোরাঘুরি ও নিজেদের কাজ-কর্মে ব্যস্ত থাকেন।
গত বছর হজের সময় হজযাত্রীদের সেবা না করে বিনা অনুমতিতে কর্মস্থলের বাইরে তায়েফ ভ্রমণ করায় একবারে দলের সাতজনকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছিল সউদী আরবের বাংলাদেশের হজ অফিস। হজযাত্রীদের সেবার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার কর্মকর্তা, কর্মচারীদের সমন্বয়ে হজ প্রশাসনিক দল, প্রশাসনিক সহায়তাকারী দল এবং কারিগরি দল গঠন করে দলের সদস্যদের সরকারি ব্যয়ে সউদী আরবে পাঠিয়ে থাকে। এদের বিতর্কিত আচরণ টিমের সদস্যদের বিষয়ে হজযাত্রীদের মধ্যে বিরূপ মনোভাব তৈরি করে, দেশের ভাবমর্যাদা ক্ষুণ্ন এবং সরকারি অর্থ অপচয় হয় বলে মনে করেন অনেকে। এবার হজ প্রশাসনিক সহায়তাকারী দলে এছাড়াও রয়েছেন- প্রশাসনিক কর্মকর্তা, ব্যক্তিগত কর্মকর্তা, ডাটা এন্ট্রি অপারেটর, কম্পিউটার অপারেটর, ফটোকপি অপারেটর, জমাদার, অর্ডারলি, কনস্টেবল, ক্যাশিয়ার, সুপারভাইজার পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারীরা। ধর্মমন্ত্রীর গানম্যান মো. মোশারফ হোসেন ও মো. ফরিদুল ইসলাম, মন্ত্রীর দপ্তরের কনস্টেবল মো. আল-আমিন, ধর্মসচিবের গানম্যান মো. নুর আমিন সরকার প্রশাসনিক সহায়তা দলে স্থান পেয়েছেন।
গোলাপীসহ (বাবুর্চি) তালিকায় মোট চারজন মন্ত্রীর প্রিভিলেজ স্টাফ (অনুমোদিত যেসব স্টাফের বেতন সরকার বহন করে) রয়েছেন। মন্ত্রীর গাড়িচালক মো. আবু তাহের, মন্ত্রীর দপ্তরের আরেক গাড়িচালক মো. জাকির হোসেন, সচিবের দপ্তরের গাড়িচালক মো. জাহাঙ্গীর আলমসহ মোট ১২ জন গাড়িচালক রয়েছেন দলে। সচিবের দপ্তরের অফিস সহায়ক মো. ইকবাল হোসেন মোল্লা, মো. আনোয়ার হোসেনসহ ২২ জন রয়েছেন অফিস সহায়ক। এছাড়া হজ প্রশাসনিক সহায়তাকারী দলে রয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের নিরাপত্তাপ্রহরী আব্দুল ওয়াদুদ, আশকোনা হজ অফিসের মালী সুমা আক্তার, দপ্তরি জালাল আহমদ, বার্তাবাহক মো. রফিকুল ইসলাম মোল্লা, ক্যাশিয়ার দ্বীন মোহাম্মদ, ধর্ম মন্ত্রণালয়ের ফটোকপি অপারেটর তুহিন মিয়া। সাবেক পরিচালক হজ সাইফুল ইসলামের আশীর্বাদে এদের অনেকেই প্রায় প্রতি বছরই সরকারি অর্থ ব্যয়ে বিভিন্ন টীমে হজে যাওয়ার সুযোগ পাচ্ছে। অসমর্থিত সূত্র জানায়, কেউ কেউ হজ টীমে অন্তর্ভুক্ত হতে টাকা বকশিস দিয়েও থাকে। 
এদিকে, মক্কাস্থ বাংলাদেশ হজ অফিস জানায়, গত পনেরো এপ্রিল সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, পৃথিবীর বিভিন্ন দেশের অধিকাংশ হজযাত্রীর হজ ভিসা সম্পন্ন করলেও বাংলাদেশি হজযাত্রীদের ভিসা প্রসেসিং অদ্যাবধি শুরু করা হয়নি। আজ বৃহস্পতিবারের মধ্যে ন্যূনতম বিশ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন করতে হবে। আগামী  ২৯ এপ্রিল হজ ভিসা ইস্যু কার্যক্রম বন্ধ হয়ে যাবে। ঐদিনের মধ্যে শতভাগ হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে হবে। সউদী সরকার এ বছর নুসুক কার্ড ইস্যু করা হবে। উক্ত কার্ড ব্যতীত কোনো হজযাত্রীদের বাসে চলাচল এবং মিনা ও আরাফায় প্রবেশ করতে পারবে না। বর্তমানের মোনাজ্জেম ভিসা নামে কোন ভিসা ইস্যু হবে না। এ ক্ষেত্রে ওমরাহ ভিসায় গিয়ে হজের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে। 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফুলক্রুগের গোলে ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে দিল বরুশিয়া ডর্টমুন্ড

ফুলক্রুগের গোলে ঘরের মাঠে পিএসজিকে হারিয়ে দিল বরুশিয়া ডর্টমুন্ড

জোড়া গোলে নাসেরকে ফাইনালে তুললেন রোনালদো

জোড়া গোলে নাসেরকে ফাইনালে তুললেন রোনালদো

ফেরার আগে মুস্তাফিজের 'মেডেন'ও জেতাতে পারলনা চেন্নাইকে

ফেরার আগে মুস্তাফিজের 'মেডেন'ও জেতাতে পারলনা চেন্নাইকে

কলাপাড়ায় পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ, গুরুতর আহত ২

কলাপাড়ায় পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ, গুরুতর আহত ২

আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার

আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার

কুড়িগ্রামে ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, যুবকের কারাদণ্ড

কুড়িগ্রামে ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, যুবকের কারাদণ্ড

মানবপাচার-অবৈধভাবে মরদেহ দাফন, সবকিছু বিবেচনায় নেবে ডিবি

মানবপাচার-অবৈধভাবে মরদেহ দাফন, সবকিছু বিবেচনায় নেবে ডিবি

হারাম রিজিক খেয়ে ইবাদত কবুল হবেনা-পীর সাহেব বায়তুশ শরফ আল্লামা আব্দুল হাই নদবী

হারাম রিজিক খেয়ে ইবাদত কবুল হবেনা-পীর সাহেব বায়তুশ শরফ আল্লামা আব্দুল হাই নদবী

মোদির ভারতে এবার মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা, ক্ষোভ সর্বত্র

মোদির ভারতে এবার মসজিদের ভেতরে ইমামকে পিটিয়ে হত্যা, ক্ষোভ সর্বত্র

ফরিদপুরের শ্রমিক হত্যার দায় প্রশাসনকেই নিতে হবে : প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ

ফরিদপুরের শ্রমিক হত্যার দায় প্রশাসনকেই নিতে হবে : প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ

শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী

শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী

৫ মে হেফাজতের জাতীয় শিক্ষা সেমিনার, সফল করার লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত

৫ মে হেফাজতের জাতীয় শিক্ষা সেমিনার, সফল করার লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত

ইরানি নারীদের অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়

ইরানি নারীদের অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়

বঞ্চিত মেহনতী-শ্রমিক জনতাই ফ্যাসিবাদী এই সরকারের পতন ঘটাবে- এবি পার্টির আলোচনা সভায় বক্তারা

বঞ্চিত মেহনতী-শ্রমিক জনতাই ফ্যাসিবাদী এই সরকারের পতন ঘটাবে- এবি পার্টির আলোচনা সভায় বক্তারা

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৬

টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৬

চলমান আন্দোলন বিএনপির একার সংগ্রাম নয়, সকলের : মির্জা ফখরুল

চলমান আন্দোলন বিএনপির একার সংগ্রাম নয়, সকলের : মির্জা ফখরুল

হাসপাতালে পৌঁছেছেন বেগম খালেদা জিয়া

হাসপাতালে পৌঁছেছেন বেগম খালেদা জিয়া

রাজশাহীর মোহনপুরে সড়ক দূর্ঘটনায় বাইক আরোহী নিহত

রাজশাহীর মোহনপুরে সড়ক দূর্ঘটনায় বাইক আরোহী নিহত

ধান উৎপাদনে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে : পরিবেশমন্ত্রী

ধান উৎপাদনে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে : পরিবেশমন্ত্রী