ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
জুমার খুৎবা-পূর্ব বয়ান

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

Daily Inqilab শামসুল ইসলাম / মো.মাহমুদুল হাসান (মাইনুল)

০৪ মে ২০২৪, ০১:০৮ এএম | আপডেট: ০৪ মে ২০২৪, ০১:০৮ এএম

অতি বৃষ্টি, অনাবৃষ্টি ও অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ। সমাজের মধ্যে যখন জুলুম অত্যাচার খুন ব্যভিচার পরকীয়া ধর্ষণ বিকৃত যৌনাচার সুদ ঘুষ মিথ্যাচার মাপে কম দেওয়া খাদ্যে ভেজাল দেওয়া ও যাকাত না দেওয়াসহ নানাবিধ পাপাচার সীমা লঙ্ঘিত হয় তখনই আল্লাহ তায়ালা আসমানী গজব নাযিল করেন। এমন কঠিন পরিস্থিতি থেকে উত্তরণ ও রহমত প্রাপ্তির জন্য আমাদের করণীয় হলো খাঁটি তওবা ও ইস্তেগফার করা। গতকাল জুমার খুৎবা-পূর্ব বয়ানে খতিব এসব কথা বলেন।

গতকাল মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমের খতিব প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক জুমার খুৎবা পূর্ব বয়ানে কুল-কায়েনাতের স্রষ্টা, মহা পরাক্রমশালী, সর্বময় ক্ষমতার উৎস যিনি তাঁর নির্দেশেই তো সব কিছু ঘটে। তিনি যা কিছু ইচ্ছে করেন এবং বলেন ‘হও’ সঙ্গে সঙ্গে তা হয়ে যায়। তিনি জীবকে জড় এবং জড়বস্তুকে জীবে রূপান্তর করার ক্ষমতা রাখেন। প্রকৃত জ্ঞানীতো তারাই, যারা মহান রাব্বুল আলামীনের দরবারে আত্মসমর্পণ করে। আল্লাহপাক তাঁর রহমত, বরকতের কথা স্মরণ করিয়ে দিয়ে বারবার জিজ্ঞেস করেছেন, হে আমার বান্দাগণ! তোমরা আমার কোন কোন প্রতিদানসমূহকে অস্বীকার করবে? সেদিকে ভ্রƒক্ষেপ না করে আমরা আজ আল্লাহ প্রদত্ত প্রতিদান ভুলে নিজেদের ক্ষমতা জাহির করার ব্যর্থ চেষ্টায় লিপ্ত রয়েছি। আল্লাহ রাব্বুল আলামীনের ক্ষমতা ও মানুষের ঔদ্ধত্যপূর্ণ আচরণের বর্ণনা দিতে গিয়ে খতিব বলেন, পবিত্র কুরআনে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেন, আল্লাহ যা চান তা-ই হয়, আল্লাহর সাহায্য ছাড়া কোনো শক্তি নেই (সূরা কাহফ :৩৯)। গভীর ভাবনার বিষয়, আজ কেন উত্তপ্ত স্থানসমূহ পানিতে নিমজ্জিত? কেনইবা শীতল জনপদ তীব্র তাবদাহে হাঁসফাঁস করছে? আল্লাহ তায়ালা বলেন, আর সৃষ্টিজগতে আল্লাহর ইচ্ছাই চূড়ান্ত ও অনিবার্য। বলুন! কে তোমাদের আল্লাহ থেকে রক্ষা করবেন যদি তিনি তোমাদের অমঙ্গলের ইচ্ছা করেন অথবা তিনি যদি তোমাদের প্রতি অনুগ্রহের ইচ্ছা করেন তবে কে তোমাদের ক্ষতি করবে? তারা আল্লাহ ছাড়া নিজেদের কোনো অভিভাবক বা সাহায্যকারী পাবে না (সূরা আহজাব :১৭)। মরুময় দুবাই শহর, ধূধূ প্রান্তর আর তপ্ত বালুরাশি আগাম উষ্ণতার বার্তা দিলেও নিজ বৈশিষ্ট্য হারিয়ে সে আজ পানির নিচে নিমজ্জিত। বিলাসিতার সেই শহরকে অনিশ্চয়তার মাঝে ফেলতে রাব্বুল আলামীনের কোন সাহায্যকারীর দরকার হয়নি। চারদিক সাগরে ঘেরা ফিলিপাইন পানিশূন্যতায় ভুগছে, প্রখর তাবদাহ যেন সেখানকার শেষ পানি বিন্দুটুকুও গ্রাস করবে এমন অবস্থা বিরাজমান। আমাদের দেশের অবস্থা কম কিসে। দুর্ভিক্ষের নিশানা ফসল নষ্ট হয়ে যাওয়া, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, খাদ্য তসরুফ হওয়া। দেশের বিভিন্ন প্রান্তে প্রখর তাপে পোল্ট্রি খামারের আমিষজাত খাদ্য হাঁস-মুরগী, মাছ মরে যাচ্ছে অস্বাভাবিক হারে। অথচ আমরা এথেকে নিজেদের চাহিদা মোটাবার পরিকল্পনা করে রেখেছিলাম। আজ বিশ্বব্যাপী প্রকৃতির বৈরী তা-বের কারণ আমরা নিজেরাই। আল্লাহ বলেন, নিশ্চয়ই আল্লাহ মানুষের প্রতি কোনো অবিচার করেন না, বরং মানুষই নিজের প্রতি অবিচার করে (সূরা ইউনুস : ৪৪)। সকল আজাব, গজব থেকে রক্ষার্থে আল্লাহর নিকট আত্মসমর্পণ করে নিজেকে সপে দিতে হবে। নিজ গুনাহের জন্য অনুতপ্ত ও লজ্জিত হয়ে ক্ষমা প্রার্থনা করতে হবে। আল্লাহ আমাদের সহীহ বুঝদান করুন। আমিন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিন গতকাল জুমার খুৎবা-পূর্ব বয়ানে বলেন, যেখানে ইচ্ছা সেখানেই বৃষ্টি দেন আল্লাহ। সব কিছুরই নিয়ন্ত্রণ করেন তিনি। সমুদ্রের পানি ৫০% লবণাক্ত। লবণাক্ত পানিকে মিষ্টি পানিতে পরিণত করেন একমাত্র আল্লাহ। খতিব বলেন, নবী (সা.) বলেছেন, যাকাত না দিলে আল্লাহ বৃষ্টি দিবেন না। তিনি বলেন, অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ করাই জেহাদ। নফসের সঙ্গে জেহাদ করাই প্রকৃত জেহাদ। খতিব বলেন, সুদ একটি সামাজিক ব্যাধি। সুদকে আল্লাহ হারাম ঘোষণা করেছেন। সুদকে না বলতে হবে। আল্লাহ’র সন্তুষ্টি লাভের লক্ষ্যেই নফসের বিরুদ্ধে জেহাদ করতে হবে। আল্লাহ সবাইকে কবুল করুন। আমিন।

ঢাকার ডেমরার দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসা জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মুহাম্মদ মনিরুল ইসলাম জুমার বয়ানে বলেন, শাওয়াল মাসের তের তারিখে জুমার নামাজের পর ইমাম বুখারী (রহ.) জন্মগ্রহণ করেছেন। তিনি ছিলেন, ইলমে হাদিসের মহান খাদেম। তার নাম হলো মুহাম্মাদ ইবনে ইসমাঈল ইবনে ইবরাহীম ইবনে আল-মুগীরা ইবনে বারদিজবা। শিশুকালেই তিনি তার বাবাকে হারান। তার বাবা খুবই ধার্মিক ও সম্পদশালী ছিলেন। তিনি বলেছিলেন যে, আমার এই সম্পদের মধ্যে এক দেরহামও হারাম বা সন্দেহের মাল নেই। বাবার ইন্তেকালের পরে মা-ই তাকে লালন পালন করেন। ছোটকালে অসুস্থতার কারণে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। পরে তার মায়ের দোয়ার কারণে তা আবার ফিরে পান। তিনি প্রখর মেধাবী ও আল্লাহভীরু ছিলেন। তিনি বলতেন যে, “আমি আশা করি কিয়ামতে আল্লাহ তায়ালা আমাকে গীবত করার কারণে পাকড়াও করবেন না।” হাদিস-এর বিশুদ্ধতা যাচাইয়ের ক্ষেত্রে তার কোন জুড়ি নেই। কোন মুহাদ্দিসের আমলের কোন ত্রুটি দৃষ্টি গোচর হলে তার হাদিস গ্রহণ করতেন না। তিনি অত্যন্ত আবেদও ছিলেন। রমযানে প্রতিদিন এক খতম কুরআন তেলাওয়াত করতেন। তার ইন্তেকালের পর তার কবর থেকে সুঘ্রাণ ছড়িয়ে পড়েছিল। তিনি অনেক গ্রন্থের রচয়িতা। তার সবচেয়ে প্রশিদ্ধ কিতাব হলো সহীহ আল বুখারী বা বুখারী শরীফ। আল্লাহ জমিনে কুরআনের পরে সবচেয়ে বিশুদ্ধতম কিতাব হলো বুখারী শরীফ। তার জীবন থেকে আমাদের তাকওয়ার পরহেজগারীর সবক নেয়া দরকার। ঢাকা উত্তরা ৩ নং সেক্টর মসজিদ আল-মাগফিরাহ-এর খতিব মুফতি ওয়াহিদুল আলম জুমার বয়ানে বলেন, অতি বৃষ্টি, অনাবৃষ্টি ও অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ।

সমাজের মধ্যে যখন জুলুম অত্যাচার খুন ব্যভিচার পরকীয়া ধর্ষণ বিকৃত যৌনাচার সুদ ঘুষ মিথ্যাচার মাপে কম দেওয়া খাদ্যে ভেজাল দেওয়া ও যাকাত না দেওয়া সহ নানাবিধ পাপাচার সীমা লঙ্ঘিত হয় তখনই আল্লাহ তায়ালা আসমানী গজব নাযিল করেন।

এমন কঠিন পরিস্থিতি থেকে উত্তরণ ও রহমত প্রাপ্তির জন্য আমাদের করণীয় হলো খাঁটি তওবা ও ইস্তেগফার করা,সকল প্রকার গজব থেকে মুক্তির জন্য আল্লাহ তায়ালার কাছে বেশি বেশি দোয়া করা,দোয়া কবুল হওয়ার জন্য করণীয়, নামাজ তেলাওয়াত জিকির তাসবীহ তাহলিল ও দান করার পর দুআ করা, মুবারক স্থানে ও মুবারক সময় দুআ করা যেমন বাইতুল্লাহ আরাফা ও মুজদালিফায় দুআ করা। লাইলাতুল কদর শবে বরাত ও দুই জুমার মাঝে দুআ করা।

দুআ করলে আল্লাহ খুশি হন দুআ না করলে আল্লাহ নারাজ হন। আল্লাহ আমাদেরকে বেশি বেশি দুআ তৌফিক দান করুন।
মীরপুরের ঐতিহ্যবাহী বাইতুল মামুর জামে মসজিদের খতিব মুফতি আব্দুর রহিম কাসেমী জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, ইসলাম শান্তির ধর্ম ইসলাম কারও উপাসনালয়ে কোনও প্রকার আঘাত করার অনুমতি দেয়না। মানবতার নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অমুসলিমদের অধিকার সম্মান নিশ্চিত করতে দ্ব্যর্থহীন ঘোষণা করেন, ইসলামী রাষ্ট্রে তাদের (অমুসলিমদের) মাল সম্পদ, আব্রু ইজ্জত সম্মান মর্যাদা তোমাদের মাল সম্পদ আব্রু ইজ্জত ও সম্মান মর্যাদার ন্যায় সংরক্ষিত। (আল হাদিস)। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর এই মহান ঘোষণা রক্ষায় মুসলিমগণ স্বীয় ঈমানী দায়িত্ব পালন করে থাকে। আশ্চর্য লাগে পরেও বিশেষ করে আমাদের দেশে কোথাও অমুসলিমদের উপাসনালয়ে কোনও আঘাত আসলে তাৎক্ষণিক তা বিনা তদন্তে মুসলমানদের উপরেই দায়ভার চাপিয়ে দেয়া হয়। অথচ আজ পর্যন্ত তদন্তে এ রকম কোন কিছু তথ্য পাওয়া যায়নি। ফরিদপুরের মধুখালিতে হিন্দু ধর্মের উপাসনালয়ে আগুন ধরিয়ে দেয়া নিঃসন্দেহে একটি চরম অপরাধ মূলক কর্মকা-। কিন্তু কোন প্রকার আইনের তোয়াক্কা না করে শুধু মাত্র সন্দেহের বশবর্তী হয়ে সন্ত্রাসী কায়দায় দুই জন হাফেজে কুরআন শ্রমিককে পিটিয়ে হত্যা করে মেরে ফেলা কতটা জঘন্যতর তা ভাষায় ব্যক্ত করা সম্ভব নয়। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে এসব উগ্র সন্ত্রাসীরা তৎপর হয়ে আছে। এভাবে চলতে থাকলে দেশের শান্তি শৃংখলা চরমভাবে বিনষ্ট হওয়ার আশঙ্কা। দেশের স্বার্থে, দেশের শান্তি শৃঙ্খলা রক্ষার্থে, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায়ের লক্ষ্যে ফরিদপুরের মধুখালির মন্দিরে আগুন লাগানো ও কেন্দ্র করে সন্দেহ বশতঃ দুই জন মুসলিমকে পিটিয়ে হত্যার বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত পূর্বক দোষীদের দৃষ্টান্ত মূলক শাস্তি দেয়া হোক।

গাজীপুরের টঙ্গীস্থ পূর্ব আরিচপুর সরকার বাড়ী ঈদগাহ মসজিদুল আকসার খতিব মাওলানা রিয়াদুল ইসলাম মল্লিক জুমার নামাজ-পূর্ব বয়ানে বলেন, ‘‘আল্লাহ বলেন, হে মুমিনগণ! তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য প্রার্থনা করো নিশ্চিতই আল্লাহ ধৈর্যশীলদের সাথে রয়েছে” (সূরা বাকারাহ আয়াত ১৫৩)। ধৈর্য ৩ প্রকার : আসসবরু আনীল ইবাদাত করার মধ্যে ছবর। যত কষ্ট হোক না কেন আমি আল্লাহর ইবাদত ছাড়বোনা। আসসবরু আলাল মাসিয়াত: যত কষ্ট হোকনা কেন আমি কখনোই গোনাহ করবো না। আসসবরু আলাল শাযাইর ওয়াল মাসাইব : জীবন চলার পথে যত কষ্ট, মসিবত আসুক আমি সবর করবো।

কোরআনে ইরশাদ হয়েছে, আল্লাহ বলেন: আমি সকলকে ৫ টি পরীক্ষা করবোই। কিছুটা ভয়-ভীতি, পেটের ক্ষুধা, সম্পদের ঘাটতি, জানের ঘাটতি, আপনজন কারো মৃত্যু, ফল ফসলের মধ্যে ঘাটতি, বাড়ে কমে,নষ্ট হয়। সূরা বাকারাহ’র-১৫৫ নং আয়াতে আল্লাহ বলেন : আমি তাদেরকে পরীক্ষা করব কিছুটা ভয়,ক্ষুধা,মাল ও জানের ক্ষতি, ফল ও ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও ছবরকারীদের,যখন তারা বিপদে পতিত হয়। আল্লাহর নবী বলেন: রোগ বিমারিতে যে ব্যক্তি ধৈর্য ধারণ করবে সে ছয়টি পুরস্কার প্রাপ্ত হবে। কোনো মুসলমান রাস্তা দিয়ে হাঁটার সময় যদি তার পায়ে কাঁটা বিঁধে এর বিনিময়ে আল্লাহ তার গোনাহ মাফ করেন।

রোগ-বালাইয়ে ধৈর্য ধারণ করলে তার মর্যাদা বৃদ্ধি হয়। আল্লাহ আমাদের জন্য মর্যাদা নির্ধারণ করে রেখেছেন, বান্দা যদি আমলের মাধ্যমে তা নিতে না পারে তখন তার শরীর, মাল ও সন্তানের উপর পরীক্ষা নিয়ে নির্ধারিত মর্যাদা পৌঁছে দেন।

রোগ-বালাই এ ধৈর্য ধারণ করলে জান্নাতে যাওয়ার কারণ হয়। যাঁর দুনিয়াতে একটা একটা রোগ লেগে থাকে সে আখেরাতে অনেক সওয়াবের অধিকারী হবেন। কিন্তু দুনিয়াতে রোগ চাওয়া যাবে না। জাহান্নাম হতে মুক্তি পায়, হযরত আবু হুরায়রা বলেন, একবার এক অসুস্থ সাহাবিকে দেখতে নবীজীর সাথে গেলাম তখন ঐ সাহাবির শরীর গরম, আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন এটা জাহান্নামের আগুন কমিয়ে দিবে। আল্লাহ নামাজ ও ধৈর্যের মাধ্যমে তার পুরস্কার গ্রহণের তৌফিক দান করুন। আমিন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক আওয়ামী লীগ তা কখনও চায়নি : শিমুল বিশ্বাস

দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক আওয়ামী লীগ তা কখনও চায়নি : শিমুল বিশ্বাস

এনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য এজেডএম ডাঃ জাহিদ হোসেন,

এনপি জনগণকে নিয়ে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য এজেডএম ডাঃ জাহিদ হোসেন,

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

শেখ হাসিনা ও শামীম ওসমানসহ ৩৬ জনের নামে নারায়ণগঞ্জে মামলা।

শেখ হাসিনা ও শামীম ওসমানসহ ৩৬ জনের নামে নারায়ণগঞ্জে মামলা।

আড়াইহাজারে চাঁদা আদায়ের অভিযোগে চাঁদাবাজ গ্রেপ্তার

আড়াইহাজারে চাঁদা আদায়ের অভিযোগে চাঁদাবাজ গ্রেপ্তার

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

ছাত্র জনতার এই অর্জনকে নস্যাৎ করার চেষ্টা চলছে-জামায়াত নেতা আব্দুল করিম

ছাত্র জনতার এই অর্জনকে নস্যাৎ করার চেষ্টা চলছে-জামায়াত নেতা আব্দুল করিম

সরকার পতন আন্দোলনের মূল কারিগর তারেক রহমান : রিজভী

সরকার পতন আন্দোলনের মূল কারিগর তারেক রহমান : রিজভী

চোট নিয়ে খেলছেন সাকিব: যে প্রশ্ন তুললেন তামিম

চোট নিয়ে খেলছেন সাকিব: যে প্রশ্ন তুললেন তামিম