ঢাকা   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১
উপজেলা ভোটে ভোটারের খরা

দ্বিতীয় ধাপের ভোট শেষ : ভোট কেন্দ্র দখল-নিহত আহত এবং আটক ঘটনা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২২ মে ২০২৪, ১২:০০ এএম | আপডেট: ২২ মে ২০২৪, ১২:০০ এএম

বিচ্ছিন্ন দুয়েকটি ঘটনার মধ্যে দিয়ে ষষ্ঠ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। জালভোট, কেন্দ্র দখল ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা, ভোটকেন্দ্রের বাইরে এক যুবককে ছুরিকাঘাতে হত্যা এবং নির্বাচন সংশ্লিষ্ট ৬ কর্মকর্তা আটকের মধ্যে দিয়ে দ্বিতীয় ধাপের ভোট শেষ হয়েছে। ভোটে মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার ঠেকাতে নির্বাচন কমিশন ও স্পিকারকে চিঠি দিয়েও কোনো কাজ হয়নি। বিভিন্ন জেলায় এমপিদের নামে ভোট চাওয়ার ঘটনায় শোকজ করা হয়েছে। আড়াইহাজারে নানা অভিযোগে ভোট বর্জনের ঘটনা ঘটেছে। আচরণবিধির তোয়াক্কা করেনি অনেকেই। কুড়িগ্রামের উলিপুরে, নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোটে সহযোগিতা করার অভিযোগে দুই সহকারী প্রিসাইডিং অফিসার ও চার পোলিং অফিসারকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া বিভিন্ন উপজেলায় জালভোট দেয়ার ঘটনায় অনেক ব্যক্তিকে আট করা হয়েছে। ভোটে সংঘাত-অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এ ছাড়া রাজনৈতিক কারণে ভোটার উপস্থিতি অনেক কম ছিলো।
চট্টগ্রামের হাটহাজারি উপজেলা নির্বাচনে কেন্দ্র দখল ও জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের উপগ্রুপ ‘বিজয়’ এর এক কর্মীকে কুপিয়ে জখমের অভিযোগ। ছাত্রলীগের আরেক উপগ্রুপ ‘সিএফসি’র কর্মীরা এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ এক পক্ষের। এ নিয়ে উভয় গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ায় আরও ৬ জন আহত হয়েছেন। কিছু সংঘর্ষের ঘটনা ছাড়া দেশের ১৩৯ উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশে ভোট সম্পন্ন হয়েছে। অনিয়মের ঘটনায় ৩৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। সকাল ৮টায় ভোট নেওয়া শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১৫৬ উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত এ তথ্য জানা গেছে। এদিকে ভোটের পরিস্থিতি নিয়ন্ত্রণ ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে মাঠে দায়িত্ব পালন করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কেন্দ্রে কেন্দ্রে অবস্থান নিয়েছেন পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ সদস্যরা। নির্বাচনি আচরণবিধি প্রতিপালনের জন্য প্রতি ইউনিয়নে মাঠে ছিলেন একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া নির্বাচনি অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করতে নিয়োজিত ছিলেন ১৫৬ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।
নির্বাচন কমিশন সূত্র জানায়, দ্বিতীয় ধাপের ১৫৬ উপজেলায় তিন পদে এক হাজার ৮২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেই সঙ্গে তিন পদে ২২ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। দুই উপজেলায় তিন পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয় লাভ করেছেন। ১৫৬ উপজেলার মধ্য ২৪ উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বাকি ১৩২ উপজেলায় ব্যালট পেপারে ভোট দেন ভোটাররা।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের শেষ মুহূর্তে কেন্দ্রে ঢুকে ব্যালট বক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। গতকাল বিকেলে পৌরশহরের দেবগ্রাম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেন ভুঁইয়ার সমর্থকরা কেন্দ্রে প্রবেশ করে একটি ব্যালট বক্স ছিনতাই করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ ধাওয়া করলে তারা ব্যালট বক্সটি পার্শ্ববর্তী একটি পুকুরে ফেলে পালিয়ে যায়। পরে পুলিশ পুকুর থেকে ব্যালট বক্সটি উদ্ধার করে। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর ফরহাদ শামীম। এ সময় বক্সটির ভেতরে থাকা ব্যালটগুলো অক্ষত অবস্থা দেখে তা গণনার জন্য প্রিজাইডিং কর্মকর্তা শাহ ইলিয়াস উদ্দিনকে নির্দেশ দেন তিনি।
মনোহরদী উপজেলা পরিষদ নির্বাচনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের ছোট ভাই আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী নজরুল মজিদ মাহমুদ স্বপনের পক্ষে শতাধিক জাল ভোট মারার অভিযোগ উঠেছে উপজেলার পাঁচকান্দি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে।
নরসিংদীর মনোহরদী উপজেলা পরিষদ নির্বাচনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের ছোট ভাই আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী নজরুল মজিদ মাহমুদের (স্বপন) পক্ষে শতাধিক জাল ভোট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া তাঁর কর্মী মনোহরদীর মেয়র আমিনুর রশিদের (সুজন) বিরুদ্ধে অপর একটি কেন্দ্রের ভোটকক্ষে ঢুকে মোটরসাইকেল প্রতীকের প্রার্থীর এজেন্টকে চড়থাপ্পড় মারার অভিযোগ উঠেছে। বেলা একটার দিকে মনোহরদী উপজেলার পাঁচকান্দি উচ্চবিদ্যালয় কেন্দ্রে জোরপূর্বক জাল ভোট দেওয়ার ও বেলা সাড়ে ১১টার দিকে সরদার আসমত আলী মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে এজেন্টকে পৌর মেয়রের চড়থাপ্পড় মারার ঘটনা ঘটে। এসব ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসিবা খান।
লক্ষ্মীপুর : ভোটগ্রহণ চলাকালে কেন্দ্রে গিয়ে প্রভাব বিস্তার করার অভিযোগে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জাবেদকে থানা হেফাজতে নেওয়া হয়েছে। জাবেদ রামগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর (প্রতীক-মোটরসাইকেল) হয়ে কাজ করছেন। এ উপজেলায় দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুর প্রতিদ্বন্দ্বী প্রার্থী হলেন ইমতিয়াজ আরাফাত (প্রতীক-আনারস)। সকাল ১০টার দিকে ভাদুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করার নির্দেশ দেন দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট। এরপর কিছুক্ষণ তাকে কেন্দ্রের সামনে বসিয়ে রাখা হয়। পরে তাকে থানায় পাঠানো হয়। এরপর থেকে তাকে থানায় বসিয়ে রাখা হয়। রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ভোটকেন্দ্র থেকে ইউপি চেয়ারম্যান জাবেদকে আটক করেছেন। পরে তাকে থানায় আনা হয়। তবে কেন তাকে আটক করা হয়েছে, তা জানা যায়নি।
নারায়ণগঞ্জ : জেলার আড়াইহাজার উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ শাহজালাল বিভিন্ন অভিযোগ এনে ভোট বর্জন করেছেন। তিনি বলেন, আমি এ নির্বাচন মেনে নিতে পারছি না। আমি চাই এখানে পুনরায় ভালো একটি নির্বাচন হোক। আমি নির্বাচন কমিশন ও প্রশাসনের লোকজনের কাছে প্রমাণাদির ভিত্তিতে নির্বাচন বাতিল করে পুনরায় নির্বাচনের দাবি জানাচ্ছি। আমি এ নির্বাচন বর্জন করলাম। আড়াইহাজারের নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে তিনি এ কথা বলেন। প্রশাসনের কাছে আমি অভিযোগ করেছি, তারা বিভিন্ন জায়গায় গিয়ে দেখেছে। একটি কেন্দ্রে একজনকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি যুবলীগের সাধারণ সম্পাদকের ছোট ভাই। খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী সন্তোসিত চাকমা বকুল। নির্বাচনে সবাইকে ভোট দেওয়ার অনুরোধ জানালেও প্রার্থী হয়ে নিজের ভোট দিতে পারেননি। দোয়াত কলম প্রতীকের এ প্রার্থী ভোটকেন্দ্রে ব্যবহৃত ভোটার তালিকায় নাম না থাকায় ভোট দিতে পারেননি। নির্বাচন কমিশন থেকে তাকে দেওয়া সিটের তালিকায় নাম থাকলেও ভোটকেন্দ্রে ব্যবহৃত তালিকায় তার নাম না থাকায় ভোট দিতে পারেননি বলে অভিযোগ করেছেন তিনি। বকুল বলেন, সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে গেলে এক ঘণ্টার বেশি সময় চেষ্টা করেও ভোট দিতে পারিনি। ভোটকেন্দ্রে ব্যবহৃত তালিকায় আমার নাম নেই। এ বিষয়ে জানতে খাগড়াছড়ি জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ কামরুল আলমের মোবাইল ফোনে কল দিয়ে বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি রিসিভ করেননি। চট্টগ্রামের হাটহাজারি উপজেলা নির্বাচনে কেন্দ্র দখল ও জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের উপগ্রুপ ‘বিজয়’ এর এক কর্মীকে কুপিয়ে জখমের অভিযোগ উঠেছে। ছাত্রলীগের আরেক উপগ্রুপ ‘সিএফসি’র কর্মীরা এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ এক পক্ষের। এ নিয়ে উভয় গ্রুপের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ায় আরও ৬ জন আহত হয়েছেন। মঙ্গলবার বেলা তিনটার দিকে চবির অভ্যন্তরে ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের পাশেই এ ঘটনা ঘটে। গুরুতর জখম হওয়া শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের ২০১৬-১৭ সেশনের সালাহ উদ্দিন। তাঁকে গুরুতর অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে দুটি কেন্দ্রের মধ্যে ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোটার সংখ্যা ২ হাজার ৪৫ জন। ভোটকেন্দ্রে থাকা চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ বলেন, ‘আমরা কেন্দ্রে আছি। ভোট কেন্দ্রিক কোনো ঝামেলা এখানে হয়নি। ছাত্রদের নিজেদের মধ্যে হল কেন্দ্রিক ঝামেলা হয়েছে। তারা আবার হলে চলে গেছে।
স্টাফ রিপোর্টার, লক্ষ্মীপুর থেকে জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় পশ্চিম কাজিরখিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা চালিয়ে দখলের চেষ্টা চালানোর সময় পাঁচজনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এঘটনার পর থেকে ঐ কেন্দ্র ও এর আশপাশের এলাকায় থমথমে পরিবেশ বিরাজ করছিল। কোনো প্রার্থীর লোকজন কেন্দ্র দখলের চেষ্টা চালিয়েছে, তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি।
হামলাকারীরা পালিয়ে যাওয়ার পথে একটি মোটরসাইকেল ও ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করেন। এসময় অটোরিকশার চালক মনু মিয়াকে লাঠিপেটা করে আহত করা হয়। হামলাকারীরা দেশিয় অস্ত্রশস্ত্রে সজ্জিত ছিলেন।
আহত রিকশা চালক মনু মিয়া বলেন, আমার বাড়ি করপাড়া বদরপুর গ্রামে। আমি ভাড়া নিয়ে এসেছি। পাঁচজন যাত্রী ছিল। হঠাৎ করে একদল লোক আমার গাড়ি ভাঙচুর করেন। তাদের লাঠির আঘাতে আমার ডান হাত ভেঙে গেছে।
জেলা প্রশাসক সুরাইয়া জাহান, পুলিশ সুপার মোহাম্মদ তারেক বিন রশিদ, রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াংকা দত্ত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, রামগঞ্জ উপজেলা রিটার্নিং কর্মকর্তা শারমিন ইসলাম ও পুলিশ-বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুরের কালকিনি উপজেলা পরিষদ নির্বাচন মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। বেশিরভাগ ভোট কেন্দ্রগুলো দিনের অধিকাংশ সময় ফাঁকা ছিল। যতটুকু ভোট পড়েছে তা ছিল শান্তিপূর্ণ। কোথাও কোন বড় ধরনের বিশৃঙ্খলা ঘটেনি।
সকাল দশটার দিকে দড়িচর লক্ষ্মিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে চেয়ারম্যান প্রার্থী নুরুজ্জামান সরদার ও তার সমর্থকদের লাঞ্চিত করে মোটরসাইকেল প্রার্থী তৌফিকুজ্জামান শাহিনের সমর্থকরা। পরবর্তীতে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে।
বিশেষ সংবাদদাতা জানান, কুষ্টিয়ার কুমারখালীতে উপজেলা পরিষদ নির্বাচনে একটি ভোট কেন্দ্রে প্রতিপক্ষের হামলায় তিনজন আহত হয়েছেন। গত সোমবার বিকেল ৪টার দিকে জয়নাবাদ কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। আহত অবস্থায় তিনজনকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আহতরা হলেন- কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের জয়নাবাদ গ্রামের মন্ডলপাড়ার গোলাম মোস্তফার ছেলে তারিক আলী (৪০), একই এলাকার নাজিম উদ্দীনের ছেলে নাজিরুল ইসলাম (৪২) ও মৃত আকরাম আলীর রাশেদ আলী (৪৫)। তারা আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আব্দুল মান্নান খানের কর্মী ও সমর্থক। মান্নান খান উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও দুইবারের উপজেলা পরিষদ চেয়ারম্যান। অভিযুক্তরা মোটরসাইকেল প্রতীকে প্রার্থী গোলাম জিলানী পিটারের সমর্থক ও কর্মী। তিনি সাবেক এমপি বেগম সুলতানা তরুণের ছেলে।
চাপড়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য রিপন মন্ডল বলেন, আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মান্নান খানের কর্মী ও সমর্থকদের উপর সন্ত্রাসী হামলা করেছে প্রতিপক্ষের লোকজন। মোটরসাইকেল প্রতীকের প্রার্থী পিটারের সমর্থক ও কর্মী লাল, মধু, আজিজুলসহ প্রায় ১০-১৫ জন অস্ত্রশস্ত্র নিয়ে তাদের ওপর হামলা করে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন তিনজন। এ বিষয়ে কথা বলার জন্য অভিযুক্তদের মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তারা ধরেনি।
কুমারখালী থানার ওসি আকিবুল ইসলাম আকিব বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় কয়েকজন আহত হয়েছেন। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অপ্রীতিকর যে কোনো ঘটনা প্রতিরোধে পুলিশ কাজ করছে। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। অপরাধীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও আখাউড়া উপজেলা পরিষদ নির্বাচনে ব্যালট বাক্স ছিনতাই, প্রকাশ্যে সিল মারা, কেন্দ্র দখলের চেষ্টা, জোরপূর্বক ভোট নেয়ার চেষ্টা, দু’চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
জানা যায়, সকাল সোয়া ৯টায় কসবা উপজেলার কুটি অটল বিহারী উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ব্যালট খোলার আগেই প্রকাশ্যে ভোট দেয়ার ঘটনা ঘটে। কেন্দ্রটি উপজেলার চেয়ারম্যান প্রার্থী ছায়েদুর রহমান স্বপনের কেন্দ্রে একটি নারী বুথে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা বান্ডিল থেকে ব্যালট পেপার ছেঁড়ার আগেই একজন ভোটার সিল মেরে দেন।
একই ঘটনা ঘটনা ঘটে পাশের পুরুশ বুথে প্রার্থীর এজেন্ট পোলিং অফিসারের টেবিলেই ব্যালট পেপারে সিল মারেন। নারী বুথে উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ও কসবা পৌর আওয়ামী লীগের সভাপতি মো. শফিকুল ইসলামের চশমা প্রতীকে এবং পুরুষ বুথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ছাইদুর রহমান স্বপনের কাপ-পিরিচ প্রতীকে সিল মারা হয়েছে। কাপ-পিরিচ প্রতীকের প্রার্থী ছাইদুর রহমান স্বপনের বাড়ি কুটি গ্রামে। তিনি আইনমন্ত্রী আনিসুল হকের ফুফাতো ভাই। খবর পেয়ে ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবির স্ট্রাইকিং ফোর্সকে ওই কেন্দ্রে পাঠান। ততক্ষণে ওই ভোটাররা ঘটনাস্থল ত্যাগ করেন।
এদিকে দুপুরে দিকে কসবার বাদৈর ইউনিয়নের হাতুরাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে দরজা জানালা ভেঙে জাল ভোট প্রদানের সময় পোলিং এজেন্টসহ ৯ জনকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে তাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে সালমা রুমা।
তিনি জানান, পোলিং এজেন্টসহ ৯ জন ভোটকেন্দ্র ভাঙচুর করে জোর করে জাল ভোট দেওয়ার চেষ্টা করেন। কসবায় উপজেলা নির্বাচনে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার কাছ থেকে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সিল মারার সময় আমজাদ (৩৯) নামের এক প্রার্থীর এজেন্টকে সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বিকেলে উপজেলার আকছিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। পরে আমজাদকে ৫ দিনের কারাদণ্ড দেয়া হয়। আমজাদ চেয়ারম্যান প্রার্থী ছাইদুর রহমান স্বপনের কাপ-পিরিচ প্রতীকের এজেন্টের দায়িত্ব পালন করছিলেন।
কসবায় গোপন কক্ষে ভোট দিয়ে মোবাইলে ছবি তোলার অপরাধে চার যুবককে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইমরানুল হক ভূঁইয়া।
জানা যায়, সৈয়দাবাদ জামিয়া ছানি ইউনুছিয়া মাদরাসা কেন্দ্রে চারজন মোবাইল ফোন সঙ্গে নিয়ে গোপন কক্ষে ভোট দিয়ে সে ছবি মুঠোফোনে তোলেন। ঘটনাটি সন্দেহজনক হলে তল্লাশি করে তাদের কাছ থেকে মুঠোফোন উদ্ধার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের চারজনকে তিনদিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে।
অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের শেষ মুহূর্তে প্রকাশ্যে কেন্দ্রে ঢুকে ব্যালটবক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। বিকেলে পৌরশহরের দেবগ্রাম পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেন ভূঁইয়ার সমর্থকরা কেন্দ্রে প্রবেশ করে একটি ব্যালট ভর্তি বাক্স ছিনতাই করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পুলিশ ধাওয়া করলে তারা ব্যালটবক্সটি পাশ্ববর্তী একটি পুকুরে ফেলে দেয়। পরে পুলিশ পুকুরের পানি থেকে ভাসতে থাকা ব্যালট বক্সটি উদ্ধার করে। ঘটনাস্থলে ছুটে আসেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর ফরহাদ শামীম। ব্যালট বাক্সটির ভোটগুলো অক্ষত থাকায় তা গণনার জন্য প্রিজাইডিং কর্মকর্তা শাহ ইলিয়াস উদ্দিনকে নির্দেশ দেন।
সকালে আখাউড়ার নয়াদিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং মারামারির ঘটনা ঘটে। আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুরাধ হোসেন ভূইয়ার সমর্থক মোগড়া ইউনিয়নের আব্দুল মতিন তার কর্মী সমর্থকদের নিয়ে কেন্দ্রটি দখলের চেষ্টা চালায়। এ সময় প্রতিদ্বন্ধি চেয়ারম্যান প্রার্থী মনিরুল ইসলামের লোকজন বাঁধা দিলে প্রথমে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং পরে মারামারির ঘটনা ঘটে। নয়াদিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, কেন্দ্রের বাইরে ঝামেলা হলেও ভোট প্রদানে কোন সমস্যা হয়নি।
নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর চাটখিল উপজেলা নির্বাচনে সব কেন্দ্রে জালভোট, এজেন্ট বের করে দেয়াসহ বিভিন্ন অভিযোগ তুলে ভোটবর্জন করেছেন আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আজাদ খান। গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে আনুষ্ঠানিকভাবে প্রেসব্রিফিংয়ে ভোটবর্জনের বিষয়টি নিশ্চিত করেন আজাদ খান। বিষয়টি তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ এহসান উদ্দিনকেও জানিয়েছেন।
আজাদ খান বলেন, সকাল থেকে বদলকোট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দোয়াত কলম প্রতীকে সিল মারা অবস্থায় একটি পুরো বই ব্যালট পেপার দেখতে পেয়ে রিটার্নিং কর্মকর্তাকে অবগত করা হয়। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। একই দৃশ্য দেখা যায় সপ্তগাঁও উচ্চ বিদ্যালয় কেন্দ্র, পাল্লা মাহবুব উচ্চ বিদ্যালয় কেন্দ্র, মেঘা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে। এছাড়া উপজেলার বেশির ভাগ কেন্দ্রে এভাবে দোয়াত কলমের প্রার্থীর পক্ষে জাল ভোটের উৎসব চলছে। এমতাবস্থায় তিনি প্রহসনের ভোট আখ্যা দিয়ে তা বর্জন করে পুনরায় ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ এহসান উদ্দিন বলেন, চেয়ারম্যান প্রার্থী জেড় এম আজাদ খান মৌখিকভাবে বর্জনের বিষয়টি জানিয়েছেন। তবে তিনি কোনো লিখিত অভিযোগ দেননি। দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চাটখিল উপজেলায় নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচএম ইব্রাহীমের সমর্থিত জাহাঙ্গীর কবির (দোয়াত কলম) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এদিকে সোনাইমুড়ী উপজেলা নির্বাচনে জালভোটে সহযোগিতা করার অভিযোগে দুই সহকারী প্রিসাইডিং অফিসার ও চার পোলিং অফিসারকে আটক করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলার দেওটি ইউনিয়নের নান্দিয়াপাড়া বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ডিগ্রি কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ সময় ভ্রাম্যমাণ আদালতের পরিচালনা করেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন।
জানা যায়, উপজেলার দেওটি ইউনিয়নের নান্দিয়াপাড়া বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ডিগ্রি কলেজ কেন্দ্রে দুপুরে তানিমুর রহমান নামের এক ব্যক্তি জাল ভোট দিতে আসেন। তখন কেন্দ্র পরিদর্শনে যাওয়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের হাতে বিষয়টি ধরা পড়ে। এ সময় দায়িত্বে অবহেলার অভিযোগে ওই কেন্দ্রের দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মোহাম্মদ তাজুল ইসলাম ও মো. কামাল উদ্দিন এবং চারজন পোলিং কর্মকর্তা মো. সোলাইমান সেলিম, কোহিনুর আক্তার, মহিনুল ইসলাম ও সাবিনা ইয়াসমিনকে দায়িত্ব থেকে তাৎক্ষণিকভাবে অব্যাহতি দেয়া হয়। সেখানে নতুন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তা নিয়োগ করা হয়।
সোনাইমুড়ী থানার ওসি মো. বখতিয়ার উদ্দিন বলেন, দু’সহকারী প্রিসাইডিং অফিসার ও চার পোলিং অফিসারকে থানায় আনা হয়েছে। সরকারি প্রিসাইডিং কর্মকর্তা, পোলিং কর্মকর্তা, ভুয়া ভোটারসহ সাতজনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান, জাজিরা উপজেলায় সেনেরচর ইউনিয়নের ফরাজী দারুস সুন্নাহ হাফিজিয়া মাদরাসা কেন্দ্রে বেলা ১১টার দিকে মোটরসাইকেল প্রতিকে ভোটারদের ভোট দিতে বাধ্য করা হয় এমন অভিযোগ ছড়িয়ে পড়ে। জাজিরা উপজেলায় কর্মরত সাংবাদিকরা সেই কেন্দ্রে গিয়ে প্রকাশ্যে ভোট গ্রহণের তথ্য সংগ্রহের কাজ শুরু করে। তখন মোটরসাইকেল প্রতিকের সমর্থকরা ক্ষিপ্ত হয়ে সাংবাদিকদের উপর হামলা চালায়।
জাজিরা প্রেস ক্লাব ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, জাজিরা উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ চলাকালে মোটরসাইকেল প্রতিকে (জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইদ্রিস ফরাজীর পক্ষে) বেলা ১১টার দিকে ফরাজী দারুস সুন্নাহ হাফিজিয়া মাদরাসা কেন্দ্রে প্রকাশ্যে ভোট গ্রহণ করা হয়। এমন ঘটনার ভিডিও ধারণ শুরু করে বার্তা বাজার প্রতিনিধি আশিকুর রহমান হৃদয়সহ কয়েকজন সাংবাদিক। তখন মোটরসাইকেল প্রতিকের ব্যাচ ধারণ করা কয়েকজন লোক এসে সাংবাদিকদের তথ্য সংগ্রহে বাধা দেয় এবং ক্যামেরা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়। তখন অন্যান্য সাংবাদিকরা এগিয়ে গেলে মোটরসাইকেল প্রতিকের সমর্থকরা সাংবাদিকদের উপর হামলা চালিয়ে গুরুতর আহত করে।
জাজিরা থানার অফিসার ইনচার্জ মো. হাফিজুর রহমান বলেন, বিষয়টি দুঃজনক। তদন্ত পূর্বক দোষিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। সহকারী রিটার্নি কর্মকর্তা ও জাজিরা উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনা বলেন, অভিযুক্ত কেন্দ্রটি জেলা প্রশাসকসহ পরিদর্শন করেছি। যারা আহত হয়েছেন তারা লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেয়া হবে।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই রাজবাড়ী সদর, গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলার ভোটগ্রহণ শেষে চলছে গণনা। এরআগে গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে ভোটগ্রহণ। তবে তীব্র তাপদাহের কারণে ভোটার উপস্থিতি কম থাকলে বেলা বাড়ার সাথে বাড়ে ভোটারের সমাগম। ছিল আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতি।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের ফকিরহাট, মোল্লাহাট ও চিতলমারী উপজেলায় মোট ৮ জন চেয়ারম্যান, ১০ জন ভাইস চেয়ারম্যান ও ৯ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে জাল ভোট দিতে এসে আবুল কালাম (৩৫) নামের এক রিকশা চালককে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল মঙ্গলবার দুপুরে কুড়িগ্রামের উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নের থেতরাই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করা হয়েছে। আটককৃত আবুল কালাম ওই ইউনিয়নের কুমার পাড়া এলাকায় মৃত জহির উদ্দিনের ছেলে।
থেতরাই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, আটককৃত আবুল কালাম একবার এসে ভোট দিয়ে গেছেন। পরে আরো একবার ভোট দিতে আসলে ভ্রাম্যমাণ আদালত তাকে আটক করেন। পরে তাকে ১৫ দিনের জেল দেয়া হয়েছে।
দ্বিতীয় ধাপে কুড়িগ্রাম সদর, রাজারহাট ও উলিপুর উপজেলা পরিষদ নিবার্চনে ২৮টি ইউনিয়ন ২টি পৌরসভায় ৩১৭টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। ৭ লাখ ৮১ হাজার ভোটার তাদের ভোটারঅধিকার প্রয়োগ করবেন। অপর দিকে তিন উপজেলায় ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ জন ও ভাইস চেয়ারম্যান পদে ১০ জন। কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম বলেন, আমাদের প্রায় ১ হাজার ২ ‘শ পুলিশ সদস্য তিন উপজেলায় নির্বাচনে দায়িত্ব পালন করছেন। সুন্দর ও সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরার আশাশুনি থানার ওসি বিশ্বজিৎ অধিকারীকে নিজ থানার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে জেলার স্ট্যান্ডিং ফোর্সে সংযুক্ত করা হয়েছে। তার পরিবর্তে আশাশুনি থানায় নির্বাচনী দায়িত্ব দেওয়া হয়েছে সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর আসাদুজ্জামানকে। মঙ্গলবার (২১ মে) সকালে দায়িত্ব বদলের এই ঘটনা ঘটে।
সাতক্ষীরার পুলিশ সুপার মতিউর রহমান সিদ্দিকী জানান, আশাশুনি উপজেলার অতিগুরুত্বপূর্ণ কেন্দ্র বেশি হওয়ায় বিশ্বজিৎ অধিকারীকে অব্যাহতি দিয়ে তার স্থলে সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মীর আসাদুজ্জামানকে দায়িত্ব দেওয়া হয়েছে। সাতক্ষীরার আশাশুনি উপজেলায় ২ লাখ ৩৯ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। ৮৭টি ভোটকেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্র রয়েছে ২০টি।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ জেলার ৩টি উপজেলা পরিষদের নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে নিয়ামতপুর উপজেলার ৭৯, পোরশা উপজেলার ৪১ এবং সাপাহার উপজেলার ৫২টিসহ মোট ১৭২টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়েছে। এই তিন উপজেলায় মোট ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও আখাউড়া উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন অভিযোগে ২২ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আাদলত। এছাড়া একজন সহকারি প্রিসাইডিং অফিসারকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবদিদাতা জানান, বগুড়ার আদমদীঘি উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট কেন্দ্রের পাশে জিলাপি দিয়ে ভোট সংগ্রহের অভিযোগে জালাল হোসেন নামের এক জিলাপি বিক্রেতার ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ দিন দুপুরে উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের অন্তাহার সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এই জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রে ও উপজেলা সহকারি কমিশনার(ভূমি) ফিরোজ হোসেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

‘প্রতি বছরই সম্পদের হিসাব দিতে হবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের’

‘প্রতি বছরই সম্পদের হিসাব দিতে হবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের’

গোয়ালন্দে চরমপন্থি দলের সদস্যকে কুপিয়ে ও গুলি করে হত্যা

গোয়ালন্দে চরমপন্থি দলের সদস্যকে কুপিয়ে ও গুলি করে হত্যা

দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট

দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট

ভারতে মহাসংকটে ভোডাফোন-আইডিয়ার ভবিষ্যৎ

ভারতে মহাসংকটে ভোডাফোন-আইডিয়ার ভবিষ্যৎ

পর্তুগালে অপপ্রচারের প্রতিবাদে বেজা বিএনপির সভা

পর্তুগালে অপপ্রচারের প্রতিবাদে বেজা বিএনপির সভা

‘মুরুব্বি মুরুব্বি উঁহু’ বলায় গরম পানিতে ঝলসে দেওয়া হলো কিশোরীকে

‘মুরুব্বি মুরুব্বি উঁহু’ বলায় গরম পানিতে ঝলসে দেওয়া হলো কিশোরীকে

বিএনপির সমাবেশে হামলা-ভাঙচুরের দুই বছর পর আ.লীগের ১০৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

বিএনপির সমাবেশে হামলা-ভাঙচুরের দুই বছর পর আ.লীগের ১০৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

তোফাজ্জল হত্যাকাণ্ডের নির্দেশদাতা ছিলেন তার ভাবি শরীফা আক্তার

তোফাজ্জল হত্যাকাণ্ডের নির্দেশদাতা ছিলেন তার ভাবি শরীফা আক্তার

চীনা বৈদ্যুতিক গাড়ির বিক্রি কমেছে জার্মানিতে

চীনা বৈদ্যুতিক গাড়ির বিক্রি কমেছে জার্মানিতে

ইসরাইলি বর্বরতা থামছে না, গাজায় আরও ৪০ জনকে হত্যা

ইসরাইলি বর্বরতা থামছে না, গাজায় আরও ৪০ জনকে হত্যা

নতুন মামলায় সাবেক আইজিপি মামুন দুটি এবং আনিসুল একটিতে গ্রেপ্তার

নতুন মামলায় সাবেক আইজিপি মামুন দুটি এবং আনিসুল একটিতে গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্ক করবেন না ট্রাম্প

কমলার সঙ্গে আর বিতর্ক করবেন না ট্রাম্প

নার্সিং কাউন্সিলের নতুন রেজিস্ট্রার হালিমা আক্তার

নার্সিং কাউন্সিলের নতুন রেজিস্ট্রার হালিমা আক্তার

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধান উপদেষ্টা

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধান উপদেষ্টা

ওসমানী হাসপাতালের দুই কর্মচারীকে বরখাস্ত

ওসমানী হাসপাতালের দুই কর্মচারীকে বরখাস্ত

রোমাঞ্চকর মিলান ডার্বিতে ইন্টারের হার

রোমাঞ্চকর মিলান ডার্বিতে ইন্টারের হার

ইন্টারনেটের ব্যবহারের ক্ষেত্রে নতুন উচ্চতায় চীন

ইন্টারনেটের ব্যবহারের ক্ষেত্রে নতুন উচ্চতায় চীন

মধ্যরাতে রাজধানীর সড়কে সড়কে সেনা চেকপোস্ট

মধ্যরাতে রাজধানীর সড়কে সড়কে সেনা চেকপোস্ট

বিপন্ন মেরু ভালুককে গুলি করে হত্যা, তোপের মুখে আইসল্যান্ডের পুলিশ

বিপন্ন মেরু ভালুককে গুলি করে হত্যা, তোপের মুখে আইসল্যান্ডের পুলিশ

বাড়িতে ঢুকে আওয়ামী লীগ নেতাকে পিটিয়ে হত্যা

বাড়িতে ঢুকে আওয়ামী লীগ নেতাকে পিটিয়ে হত্যা