১০ নম্বর মহাবিপদ সঙ্কেত : ১৩৫ কিলোমিটার গতিতে আঘাত

রিমালে লণ্ডভণ্ড উপকূল

Daily Inqilab শফিউল আলম

২৭ মে ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ২৭ মে ২০২৪, ১২:২২ এএম

বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘রিমালে’র আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে দক্ষিণের ব্যাপক উপকূলীয় অঞ্চল। গতকাল রোববার বিকাল থেকেই ‘রিমালে’র প্রভাব শুরু হয়। প্রথমে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ প্রথমে সুন্দরবনে আঘাত হানে। সেই সঙ্গে শুরু হয় জলোচ্ছ্বাস। সন্ধ্যা থেকে ঘূর্ণিঝড় ‘রিমাল’ উপকূল অতিক্রম করতে শুরু করে। ৪শ’ কিলোমিটার আয়তনের বিরাট আকারের ঘূর্ণিঝড় ‘রিমালে’র মূল কেন্দ্র বা ‘চোখ’ গতকাল রাত সাড়ে ৮টার দিকে মোংলার পাশ দিয়ে দেশের উপকূলে আছড়ে পড়ে। একটানা ৬ থেকে ৮ ঘণ্টা যাবত (মধ্যরাতের পর শেষ রাত পর্যন্ত) আঘাত হানে ভয়াল ঘূর্ণিঝড় ‘রিমাল’। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের আঘাতে হাজারো বসতঘর, হাট-বাজার, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মক্তব ও বিভিন্ন অবকাঠামো কমবেশি বিধ্বস্ত হয়। গাছপালা, ফল-ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক জায়গায় ভেঙে গেছে বেড়িবাঁধ। অনেকেই হতাহত হওয়ার খবর আসছে। বিদ্যুৎ, সড়ক ও নৌপথে যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মোংলার কাছাকাছি দিয়ে বাগেরহাট, পটুয়াখালী, সুন্দরবন, খুলনা, সাতক্ষীরা এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মধ্যবর্তী উপকূলীয় এলাকা অতিক্রম করেছে বড়সড় আকারের ঘূর্ণিঝড় ‘রিমাল’। ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ থেকে ১২০ কি.মি. এবং দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার। সমুদ্র খুবই উত্তাল। ঘূর্ণিঝড়ের তোড়ে ৮ থেকে ১০ ফুট উঁচু ভয়াবহ জলোচ্ছ্বাসে প্লাবিত হয় প্রত্যন্ত দূর্গম দ্বীপ ও চরাঞ্চল।

‘রিমালে’র প্রভাবে বিকালেই চর-উপকূল-দ্বীপাঞ্চলের বিভিন্ন জায়গায় প্রবল সামুদ্রিক জোয়ারের পানি বৃদ্ধি পায় কয়েক ফুট। বিভিন্ন স্থানে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে হু হু করে জোয়ারে প্লাবিত হয়। দক্ষিণের উপকূলে সব নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়েছে সুন্দরবনের ব্যাপক এলাকা। উপকূলের বিভিন্ন জায়গায় জোয়ারের পানিতে ডুবে গেছে শতাধিক গ্রাম। ঘূর্ণিঝড় ‘রিমালে’র আঘাতে যেসব জেলা সবচেয়ে ঝুঁকিতে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সেগুলো হচ্ছেÑ খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চল। ঘূর্ণিঝড় ‘রিমালে’র কারণে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত বলবৎ রয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত বলবৎ আছে।

ভারতের আবহাওয়া বিভাগের ঘূর্ণিঝড় সতর্কীকরণ বিভাগের বিজ্ঞানী এস পি সিং গতকাল রাতে সর্বশেষ বুলেটিনে জানান, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রিমালে’র (ঘূর্ণিঝড়ের বডি) গত ৬ ঘণ্টায় ১৬ কিলোমিটার গতিতে পূর্ব দিকে অগ্রসর এবং আরো শক্তি অর্জন করে ঘনীভূত হয়। ‘রিমাল’ প্রবল ঘূর্ণিঝড় রূপে মোংলার দক্ষিণ-পশ্চিম পাশ দিয়ে পটুয়াখালীর খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের কাছাকাছি হয়ে উত্তর দিকে অগ্রসর হচ্ছিল। রাতে বাংলাদেশের উপকূল অতিক্রমকালে ‘রিমালে’র গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১১০ থেকে ১২০ কিলোমিটার, যা দমকা থেকে ঝড়ো হাওয়ার বেগে ১৩৫ কিলোমিটারে পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। উপকূলের সন্নিকটে এসে পৌঁছানোর সাথে সাথে ঘূর্ণিঝড়ের অবয়বের (বডি) গতিবেগ এবং ঝড়ের গতিবেগ বৃদ্ধি পাচ্ছিল। ঘূর্ণিঝড় ‘রিমাল’ তখন থেকে আরও ২ বা ৩ ঘণ্টার মধ্যে বাংলাদেশের উপকূলে পুরোপুরি আছড়ে পড়ার পথে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘূর্ণিঝড় ‘রিমাল’ আরও শক্তি অর্জন করায় এর গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ১১০ থেকে ১২০ কি.মি., যা দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে ১৩৫ কিলোমিটারে উঠে। ‘রিমাল’ উত্তর দিকে গতিমুখ বজায় রেখে ধেয়ে যাচ্ছিল। ‘রিমালে’র সক্রিয় প্রভাবে গভীর ঘন মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর ফলে বাংলাদেশের বিশেষ করে উপকূলীয় অঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।
ঘূর্ণিঝড় ‘রিমালে’র প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের নদী বন্দরসমূহকে ৪ নম্বর নৌ মহাবিপদ সঙ্কেত দেখানো হচ্ছে। সারা দেশে নৌ চলাচল বন্ধ রয়েছে। ঘূর্ণিঝড় ‘রিমালে’র কারণে বঙ্গোপসাগর উপকূল উত্তাল থাকায় চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার-মাতারবাড়ী ও পায়রা সমুদ্র বন্দর কার্যক্রম শনিবার রাত থেকেই বন্ধ থাকে। তাছাড়া সারা দেশে নৌপথে যাত্রী ও মালামাল পরিবহণ, ফেরি সার্ভিস বন্ধ রয়েছে। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট উঠা-নামা সকাল থেকেই বন্ধ আছে। গতকাল সন্ধ্যা থেকে বন্ধ রাখা হয় কর্ণফুলীর তলদেশে বঙ্গবন্ধু টানেল। চট্টগ্রাম থেকে নেয়াখালী, ভোলা, পটুয়াখালী, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরাসহ দেশের অন্তত ১৪টি উপকূলীয় জেলার দশ লাখেরও বেশি উপকূলের নিম্নাঞ্চলের ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে গত দু’দিনে নিরাপদ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। আশ্রয়কেন্দ্রে অগণিত মানুষ দুঃসহ ও বিনিদ্র দিনাতিপাত করছে। আবার অনেকেই আশ্রয়কেন্দ্রে না গিয়ে বসত ভিটার মাটি আঁকড়ে পড়ে আছে।

‘রিমাল’ গতকাল সকালে আরো ঘনীভূত ও শক্তি অর্জন করে ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়। এর পর প্রায় সারাদিন আকাশ মেঘাচ্ছন্ন থাকার সঙ্গে উপকূলসহ দেশের অনেক জায়গায় গুমোট আবহাওয়া বিরাজ করে। দমকা থেকে ঝড়ো হিমেল হাওয়ার সাথে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। বিকাল থেকেই ঘূর্ণিঝড় ‘রিমালে’র অগ্রবর্তী অংশ বা সামনের ভাগ মোংলা, খেপুপাড়া হয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূল হয়ে ভূমিতে প্রবেশ করে। তখন থেকেই ঝড়ের ঝাপটা ক্রমেই বৃদ্ধি পায়।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগ জানায়, গতকাল বিকাল থেকেই উপকূলে ঘূর্ণিঝড় ‘রিমালে’র সামনের অংশের প্রভাব শুরু হয়। উপকূলের দিকে অগ্রসর হওয়ার গতির সঙ্গে সঙ্গে ঝড়ের গতিবেগও বৃদ্ধি পায়। ঘূর্ণিঝড় ‘রিমালে’র প্রভাবে সমুদ্র ও উপকূলভাগ উত্তাল থাকায় গতকাল সকালেই পায়রা ও মোংলা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়। উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং তাদের কাছের দ্বীপ ও চরাঞ্চল ১০ নম্বর মহাবিপদ সঙ্কেতের আওতায় রয়েছে। কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের কাছের দ্বীপ ও চরাঞ্চল ৯ নম্বর মহাবিপদ সঙ্কেতের আওতায় রয়েছে।

আবহাওয়া বুলেটিনে বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় ‘রিমালে’র সামনের অংশের প্রভাবে এবং বায়ুচাপের পার্থক্যের কারণে উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের কাছের দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক সামুদ্রিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুটেরও বেশি উচ্চতায় জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

প্রবল ঘূর্ণিঝড় ‘রিমালে’র প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস বা পাহাড়ধস হতে পারে।

ঘূর্ণিঝড় ‘রিমালে’ অতি বৃষ্টিতে পাহাড়ধসের আশঙ্কা
ঘূর্ণিঝড় ‘রিমালে’র প্রভাবে দেশের সব বিভাগে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানায় আবহাওয়া বিভাগ। এ সময়ে অতি বৃষ্টির কারণে ভূমিধসের আশঙ্কা রয়েছে। আবহাওয়া বিভাগের বিশেষ সতর্কবার্তায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে অতি ভারী বৃষ্টিপাতের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ির পাহাড়ি এলাকার কোথাও কোথাও পাহাড়ধস বা ভূমিধসের আশঙ্কা রয়েছে। পাহাড়ে বা পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসরতদের নিরাপদ স্থানে সরে যেতে গতকাল চট্টগ্রাম মহানগরী ও জেলাসমূহের বিভিন্ন স্থানে রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস, জেলা প্রশাসন, স্বেচ্ছাসেবীরা মাইকিং করেন। অনেককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। তবে এখনও অনেকে পাহাড়েরর পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাস করছে। সরিয়ে নেয়ার পরও অনেকে আগের জায়গায় ফিরে আসছে। পাহাড়ে বসবাস করছে ভাসমান, দিনমজুর ও হতদরিদ্রশ্রেণির মানুষেরা। এদেরকে ভাড়া দিয়ে বসবাস করানোর পেছনে দীর্ঘদিন ধরেই রাজনৈতিক মদদপুষ্ট একটি সংঘবদ্ধ চক্র সক্রিয় রয়েছে।

নৌবন্দরসমূহে ৪ নম্বর মহাবিপদ সঙ্কেত
দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য বিশেষ আবহাওয়া সতর্কবার্তায় আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে পূর্ব বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮৯ কিলোমিটার কিংবা ততোধিক গতিবেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ৪ নম্বর নৌ মহাবিপদ সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পূর্ব, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
এবারের ঘূর্ণিঝড়ের নাম ‘রিমাল’ (জব-গধষ)। ‘রিমাল’ ওমানের দেয়া নাম। এটি আরবি শব্দ। এর অর্থ বালু। তাছাড়া ‘রিমাল’ নামে আফগানিস্তানে একটি শহর আছে। উভয় দেশের নাম থেকে ‘রিমাল’ নামটি চয়ন করেছে ঘূর্ণিঝড়ে সম্পর্কিত ভারত মহাসাগর, আরব সাগর ও বঙ্গোপসাগরীয় অঞ্চলের দেশসমূহের জোটের একটি প্যানেল।

‘রিমালে’র প্রভাবে বৃষ্টিপাত : কমেছে তাপদাহ : পাহাড়ধসের শঙ্কা
ঘূর্ণিঝড় ‘রিমালে’র সক্রিয় প্রভাবে গতকাল রোববার দেশের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। সেই সুবাদে ভ্যাপসা গরম ও তাপদাহের আপাতত অবসান হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে হাতিয়া দ্বীপে ৫২ মিলিমিটার। এ সময়ে ঢাকায় ২, চট্টগ্রামে ১৮, খুলনায় ৪, বরিশালে ৩২, টেকনাফে ৪৬, খেপুপাড়ায় ৩৬, কক্সবাজারে ৩৩ মি.মি. সহ বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে। তবে রংপুর বিভাগে কোন বৃষ্টিপাত হয়নি। চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হয়। বর্ষণের সুবাদে দেশের সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসে সিলেট ও নেত্রকোনায় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াসে। রাজধানী ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৮ এবং সর্বনিম্ন ২৭.২ ডিগ্রি সে.।

গতকাল সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, প্রবল ঘূর্ণিঝড় ‘রিমালে’র কেন্দ্র মোংলার দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে পশ্চিমবঙ্গ-খেপুপাড়া উপকূল অতিক্রম শুরু করে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তী ৬ থেকে ৯ ঘন্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৫ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
আগামী বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা সামান্য হ্রাস পেতে পারে। তাপমাত্রা ফের বৃদ্ধি পেতে পারে। এদিকে ওই সময়ে দক্ষিণ-পশ্চিম বর্ষারোহী মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, রেমালের জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে গোটা সুন্দরবন। গতকাল দুপুর থেকে বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে সুন্দরবনের স্থলভাগ চার থেকে সাত ফুট পানিতে তলিয়ে গেছে। করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাওলাদার আজাদ কবির জানান, এই প্রজনন কেন্দ্রের কুমির, হরিণ ও বিলুপ্ত প্রজাতির বাটাগুর বাচকা কচ্ছপগুলো নিরাপদ রয়েছে। গতকাল সকালের মধ্যে সুন্দরবনে থাকা দেশি-বিদেশী সব পর্যটকদের কোস্টগার্ডের সহয়তায় লোকালয়ে নিরাপদ আশ্রয়ে পৌঁছেছে। দুপুরে সুন্দরবনের দুর্বল অবকাঠামো থাকা ঝাপসি, আমুরবুনিয়া, কলমতেজী, নাংলি, লাউঢোব ও ধানসাগর টহল ফাঁড়ি ও অফিসের কর্মকর্তা-বনরক্ষীরা পাশ্ববর্তী বন অফিসে আশ্রয় নিয়েছে। এদিকে অতি প্রবল গতি নিয়ে রেমাল উপকূলের কাছাকাছি আসার খবরে বিকাল থেকেই আশ্রয় কেন্দ্রে ছুটে মানুষ। জেলা কন্ট্রোল রুমের হিসেবে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত মাত্র ৫০ হাজার মানুষ সাইক্লোন সেল্টারে আশ্রয় নিয়েছে। জীবনহানি কমাতে উপজেলা প্রশাসক ও রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবিরা লোকজনকে আশ্রয় কেন্দ্র নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালী কলাপাড়ায় ঘূর্ণিঝড় রিমালের হাত থেকে ফুপু ও বোনকে রক্ষা করতে গিয়ে মো. শরীফ নামের এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে ধূলাসর ইউনিয়নের কাউয়ারচর এলাকায় এ ঘটনা ঘটে। মৃত শরীফ অনন্তপাড়া এলাকার আবদুর রহিমের ছেলে। পুলিশ ও স্থানীয়দের ভাষ্য মতে, শরীফের ফুপু মাতোয়ারা বেগম কাউয়ার চর এলাকায় বসবাস করেন। ওই বাড়িতে তার বোনও ছিলো। দুপুর একটার দিকে অনন্তপাড়া থেকে শরীফ তার বড় ভাই ও ফুপাকে নিয়ে বোন এবং ফুপুকে উদ্ধার করতে যান। এসময় সমুদ্রের পানিতে কাউয়ারচর এলাকা ৫ থেকে ৭ ফুট পানিতে প্লাবিত ছিলো। সাঁতার কেটে তারা ফুপুর ঘরে যাওয়ার সময় সমুদ্রের ঢেউয়ের তোড়ে শরীফ হারিয়ে যান। একঘণ্টা পর ওই স্থান থেকে শরীফের লাশ উদ্ধার করে স্থানীয়রা। মহিপুর থানার ওসি আনোয়ার হোসেন তালুকদার এ তথ্য জানান।

এদিকে রেমালের প্রভাবে পটুয়াখালীর নদ-নদীর পানি বৃদ্ধি লোকালয়ে প্রবেশ করে কমপক্ষে ১০ হাজার মানুষের ঘর বাড়ি প্লাবিত হয়েছে। পটুয়াখালী শহর সংলগ্ন লাউকাঠী নদীতে জোয়ারের পানি বিপদসীমার ১ ফুট উপর দিয়ে প্রবাহিত হয় বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফ হোসেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিকেল তিনটার দিকে পায়রা বন্দর সংলগ্ন এলাকায় বাতাসের গতিবেগ প্রায় ৫০ থেকে ৬০ কি. মি. এবং চ্যানেল ও নদীর পানির উচ্চতা স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৫ ফুট বৃদ্ধি পেয়েছে।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুর-ঢাকাসহ বিভিন্ন রুটে সবধরনের নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়। গত শনিবার রাত ১২টার পর থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। চাঁদপুর বিআইডব্লিউটিএর উপ-পরিচালক মোহাম্মদ নাহিদ হোসেন জানান, নদীর পানি বৃদ্ধি পেয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত চাঁদপুর-ঢাকাসহ সব রুটে লঞ্চ এবং নৌযান চলাচল বন্ধ থাকবে। জনসাধারণের জানমালের নিরাপত্তা, গবাদিপশু, শিশুসহ প্রয়োজনীয় খাবার নিয়ে নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য নৌ পুলিশের পক্ষ হতে সচেতনমূলক মাইকিং করা হয়।

যশোর ব্যুরো জানায়, জেলার ২২৪৫ শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়। ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাদিক জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে খাবার স্যালাইনসহ জরুরি প্রতিরোধ ও প্রতিষেধক ওষুধ ও উপকরণ পর্যাপ্ত মজুত ছিল। রিমালের প্রভাবে বৈরি আবহাওয়ায় এ যশোর ও বরিশাল বিমান বন্দরেও ফ্লাইট ওঠানামা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর আগে সকাল থেকে কক্সবাজার বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ রয়েছে। এছাড়া দুপুর ১২টা থেকে বন্ধ আছে ঢাকার শাহজালাল, চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দরের কার্যক্রমও।

খুলনা ব্যুরো জানায়, উপকূলীয় সাতক্ষীরা, খুলনা এবং বাগেরহাট এই তিন জেলার প্রায় ৭ লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে (সাইক্লোন শেল্টারে) নেয়ার প্রস্তুতি নেয়া হয়। খুলনা জেলার ৬০৪টি আশ্রয়কেন্দ্র ও তিনটি মুজিবকেল্লা প্রস্তুত ছিল। খুলনা পানি উন্নয়ন বোর্ড- বিভাগ-২’র নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম জানান, উপকূলীয় এলাকায় বন্যা ব্যবস্থাপনায় বাঁধ মেরামত ও টেকসই করতে নিয়মিত সংস্কার কাজ চলছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে

বরিশাল ব্যুরো জানায়, বরিশাল উপকূলের সম্পদ রক্ষায় উপকূলভাগের ৮টি কমিউনিটি রেডিও স্টেশন এবং দুটি অনলাইন ভিজ্যুয়াল রেডিও গত তিন দিন ধরে সাধারণ মানুষকে সতর্ক করেন। গতকাল দিনভর ঝড়ের সম্ভাব্য গতি প্রকৃতি সহ ক্ষয়ক্ষতি সম্পর্কে উপকূলের বিশাল জনগোষ্ঠীকে সতর্ক করে দেয় এসব কমিউনিটি রেডিও স্টেশন। পাশাপাশি স্থানীয় প্রশাসনের তৎপরতা, আশ্রয়কেন্দ্রে ত্রাণ ও সেবা তৎপরতা, ঘূর্ণিঝড় মোকাবেলা সংক্রান্ত কন্ট্রোল রুমের নম্বরসহ ও ফোন করার পদ্ধতি, পানিতে ডুবে থাকা বা বিছিন্ন বিদ্যুৎ লাইন সম্পর্কেও সতর্ক বার্তা প্রচার করা হয়।
গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গলাচিপায় জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় তলিয়ে গেছে বেড়িবাঁধ বিহীন এলাকা। ১০ নম্বর বিপদ সংকেত জারী করায় মানুষ জনকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নিয়ে আনতে কাজ করে সিপিপি স্বেচ্ছাসেবক কর্মীরা। মাইকিং করে সকলকে সতর্ক করা হয়। এদিকে গলাচিপার ফেরিঘাটের গ্যাংওয়ে তলিয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।
ইন্দুরকানী (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় নদীতীরবর্তী ভেরীবাধ না থাকায় এ এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করে। ঘূর্ণিঝড় ঘিরে ২০টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত ছিল। ঘূর্ণিঝড় কবলিতদের মাঝে চিড়া, মুড়ি, সুপেয় পানী, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়াও নদী তীরবর্তী মানুষদের নিরাপদে আনার জন্য প্রচার-প্রচারণা করা হয়।

টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা জানান, কক্সবাজারের প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে সাগরের পানির উচ্চতা বৃদ্ধি পায়। জোয়ারে পানি বেড়ে যাওয়ায় শঙ্কায় ছিল দ্বীপের ৯ হাজার মানুষ। স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে দ্বীপে আশ্রয়কেন্দ্রের পাশাপাশি আবাসিক হোটেল-মোটেলে নিরাপদ সরিয়ে যেতে মাইকিং করা হয়। টেকনাফ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ সাফকাত আলী জানান, সকাল থেকে সেন্টমার্টিনে থেমে থেমে দমকা হাওয়া ও বৃষ্টি শুরু হয়। দ্বীপের বাসিন্দাদের হাসপাতালসহ হোটেল-মোটেল ও আশ্রয়কেন্দ্রে চলে যেতে মাইকিং করা হয়।

মোরেলগঞ্জ (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে রোববার সকাল থেকে বিদুৎ বিচ্ছিন্ন রয়েছে। সকালে ১০ নাম্বার মহাবিপদ সঙ্কেত ঘোষণা হবার পর থেকেই প্রবল আকাড়েই বৃষ্টি, নদীর স্রোত বৃদ্ধি পেয়েছে। পল্লী বিদ্যুৎ বাগেরহাট গ্রীডে ৩৩ কেবিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পেড়েছে। মোরেলগঞ্জ পৌরসভার মেয়র এস এম মনিরুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান এটি মোকাবিলায় নানাবিধ সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

রাঙ্গাবালী (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর রাঙ্গাবালী উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বাঁধ ভেঙে রাঙ্গাবালী উপজেলার চরকাসেম, চরনজির, চরআন্ডা, মোল্লা গ্রাম, হিন্দু গ্রাম ও চালিতাবুনিয়ার বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়াও বেড়িবাঁধের বাইরের গ্রাম কাউখালী চরের মানুষ জোয়ারের পানিতে ডুবে আছে। এসব এলাকার মানুষ চরম ভোগান্তিতে রয়েছেন। ঘর থেকে বের হতে পারছেন না অনেকে। উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমরা সকাল থেকে কাজ করছি এবং বেশ কিছু জায়গায় আমরা শুকনা খাবার পৌঁছে দিয়েছি রাতে সকল মানুষকে আমরা সাইক্লোন সেন্টারে নেওয়ার ব্যবস্থা করা হয়।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল হয়ে উঠেছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। বাতাসের চাপ অনেকটা বেড়েছে। গত রাত থেকে কুয়াকাটায় বৃষ্টি হচ্ছে। এছাড়া পটুয়াখালীসহ দেশের ১৫ জেলায় স্বাভাবিক জোয়ারের চেয়ে তিন থেকে পাঁচ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। তাই পায়রা ও মংলা সমুদ্র বন্দরকে ১০ নাম্বার মহাবিপদ সঙ্কেত দেখিয়ে দিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অফিস।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, ঘূর্ণিঝড় রিমালের প্রভাব মোকাবেলায় জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে প্রস্তুতিমূলক সভা করেছে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা প্রশাসন। গতকাল রোববার বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় জরুরি এ সভার আয়োজন করেন উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার শাহীনুর আক্তার এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা, ওসি মোহাম্মদ ফিরোজ আলম প্রমুখ।

নাজিরপুর (পিরোজপুর) সংবাদদাতা উপজেলা জানান, নাজিরপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রস্তুতিমূলক সভা করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কুড়িগ্রামে নিরাপদ ঈদ আনন্দ নিশ্চিত করতে বহুমাত্রিক পুলিশী নিরাপত্তা

কুড়িগ্রামে নিরাপদ ঈদ আনন্দ নিশ্চিত করতে বহুমাত্রিক পুলিশী নিরাপত্তা

যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের চুক্তি বাতিল করল সৌদি আরব

যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের চুক্তি বাতিল করল সৌদি আরব

মিশিগানে শিশুদের ওয়াটার পার্কে অতর্কিত হামলা, ২৮ বার গুলি! জখম একাধিক

মিশিগানে শিশুদের ওয়াটার পার্কে অতর্কিত হামলা, ২৮ বার গুলি! জখম একাধিক

দুই দশকেরও বেশি সময় পর কাল উত্তর কোরিয়া যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট

দুই দশকেরও বেশি সময় পর কাল উত্তর কোরিয়া যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট

অতীত তিক্ততা ভুলে মুইজ্জুকে মোদির ঈদ অভিনন্দন

অতীত তিক্ততা ভুলে মুইজ্জুকে মোদির ঈদ অভিনন্দন

বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগাডের টহল জোরদার -ভীতি ও আতঙ্ক কেটেছে দ্বীপবাসীর

বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগাডের টহল জোরদার -ভীতি ও আতঙ্ক কেটেছে দ্বীপবাসীর

ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত বেড়ে ১৫

ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত বেড়ে ১৫

ইজরায়েলের যুদ্ধকালীন বিশেষ মন্ত্রিসভা বাতিল করলেন নেতানিয়াহু

ইজরায়েলের যুদ্ধকালীন বিশেষ মন্ত্রিসভা বাতিল করলেন নেতানিয়াহু

ঈশ্বরগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুই কিশোরের মৃত্যু

ঈশ্বরগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুই কিশোরের মৃত্যু

সিলেট-সুনামগঞ্জে বন্যার অবনতি, উত্তরাঞ্চলে নদ-নদীর পানি বাড়ছেই

সিলেট-সুনামগঞ্জে বন্যার অবনতি, উত্তরাঞ্চলে নদ-নদীর পানি বাড়ছেই

কেউ মাংস দিতে চায় না, তাড়িয়ে দেয়

কেউ মাংস দিতে চায় না, তাড়িয়ে দেয়

পশু কোরবানি দিতে গিয়ে আহত ৯৪

পশু কোরবানি দিতে গিয়ে আহত ৯৪

হরিরামপুরে সাপের কামড়ে দেড় বছরের শিশুর মৃত্যু

হরিরামপুরে সাপের কামড়ে দেড় বছরের শিশুর মৃত্যু

ফৌজদারহাাটে মালবাহী ট্রেন লাইনচ্যুত

ফৌজদারহাাটে মালবাহী ট্রেন লাইনচ্যুত

৭ দিনে পদ্মা সেতুতে ২৫ কোটি ৭৩ লাখ টাকা টোল আদায়

৭ দিনে পদ্মা সেতুতে ২৫ কোটি ৭৩ লাখ টাকা টোল আদায়

যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন নেতানিয়াহু

যুদ্ধ মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন নেতানিয়াহু

কাদেরের বক্তব্যের জবাব দিতে ‘রুচিতে বাধে’ ফখরুলের

কাদেরের বক্তব্যের জবাব দিতে ‘রুচিতে বাধে’ ফখরুলের

ইউরোয় ‘বড় কিছুর’ লক্ষ্য রোনালদোর

ইউরোয় ‘বড় কিছুর’ লক্ষ্য রোনালদোর

ছোট পুঁজি নিয়েও আত্মবিশ্বাসী ছিলাম: শান্ত

ছোট পুঁজি নিয়েও আত্মবিশ্বাসী ছিলাম: শান্ত

কেন্দ্রীয় কৃষকলীগ নেতা সোহাগ তালুকদার আর নেই

কেন্দ্রীয় কৃষকলীগ নেতা সোহাগ তালুকদার আর নেই