ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
গার্মেন্টসে অস্থিরতার নেপথ্যে ভারতের ‘র’ হাসিনার দেশকে অস্থিতিশীল করতে ষড়যন্ত্রের সর্বশেষ কার্ড গার্মেন্টস শিল্পে শ্রমিক অসন্তোষ আজ সকল কারখানা খোলা থাকবে

রহস্যজনক নীরবতায় বিজিএমইএ!

Daily Inqilab অর্থনৈতিক রিপোর্টার

১০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৪ এএম | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৪ এএম

দিল্লিতে পলাতক শেখ হাসিনা অন্তর্বর্তী সরকারকে অচল করার সর্বশেষ ট্রাম্প কার্ড গার্মেন্টস শিল্পে। জুডিশিয়াল ক্যু, সংখ্যালঘু নির্যাতনের মিথ্যা প্রচারণা, ১৫ ও ২১ আগস্টে ঢাকায় ১০ লাখ লোকের সমাগম করে সরকারকে ফেলে দেওয়ার ষড়যন্ত্র, সরকারি কর্মচারীদের দাবি দাওয়ার আন্দোলনে রাস্তায় নামিয়ে বিশৃংখলা সৃষ্টি ও আনসার বাহিনী দিয়ে সচিবালয় ঘেরাও ষড়যন্ত্রে সফল হতে না পেরে এখন সর্বশেষ শ্রমিকদের দিয়ে বিশৃংখলা সৃষ্টি করে সরকার অচল করে দেয়ার অপচেষ্টায় নেমেছে। আর ভারত ও শেখ হাসিনাকে খুশি করতে নীরব দর্শকের ভূমিকা পালন করছে বিজিএমইএ বোর্ড। শ্রমিকদের সঙ্গে সংলাপ করে নিজেরা যে সমস্যা সমাধান করতে পারতেন; ভারতের গোয়েন্দা বাহিনী ‘র’ নীল নকশা বাস্তবায়নে সেটা না করে অস্থিরতার সুযোগ করে দিচ্ছেন। দেশের গার্মেন্টসগুলোতে অরাজকতা বা অসন্তোষ লাগিয়ে গার্মেন্টস মালিকদের নেতারা কার স্বার্থ রক্ষা করছেন? আগে দেশের পাট শিল্পকে ধ্বংস করে ভারতে পাটশিল্পের উত্থান ঘটানো হয়েছে। এবার হাসিনার অনুগত বিজিএমইএ নেতারা কি খাল কেটে কুমির আনার মতোই নিজেদের গার্মেন্টস শিল্প নিজেরাই ধ্বংস করতে চাচ্ছেন? কারণ এই ব্যবসায়ীরা এর আগে বলেছিলেন, শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে ব্যবসায়ীরা সবকিছু করবে। পৃথিবীতে তো বটেই মৃত্যুর পরও ব্যবসায়ীরা শেখ হাসিনার সঙ্গে থাকবেন।

ক্যালেণ্ডারের পিছনের পাতা উল্টালে দেখা যায়, গত ১৬ বছর এদেরই অনেক কারখানা মালিক এবং বিজিএমইএ নেতৃবৃন্দ স্বৈরাচার হাসিনা সরকারকে টিকিয়ে রাখতে শ্রমিকদের দমন-পীড়ন থেকে শুরু করে নির্বিচারে চাকরি থেকে অব্যাহতি দিয়েছেন। অন্তর্বর্তী সরকার যেখানে দেশের ভঙ্গুর অর্থনীতিকে টেনে তোলার জন্য পাচারের অর্থ ফেরত আনার চেষ্টা করছেন, টালমাটাল আর্থিকখাত বিশেষ করে ব্যাংক ব্যবস্থাকে ঢেলে সাজানোর চেষ্টা করছেন, শ্রমিকদের বেতন প্রদানে গার্মেন্টস মালিকদের নানান সুযোগ-সুবিধা দিচ্ছেন, তখনই শ্রমিকদেরকে নানাভাবে উস্কে দিয়ে দেশবিরোধী ষড়যন্ত্র করা হচ্ছে। যদিও ভারতে পালালেও পতিত শেখ হাসিনার দেশবিরোধী ষড়যন্ত্র থেমে নেই। নানা দাবি দাওয়ার অজুহাত তুলে শ্রমিকদের কারখানা থেকে রাজপথে নামিয়েছে এবং শ্রমিকদের আন্দোলনের সুযোগ নিয়ে শ্রমিকদের মধ্যে বাইরে থেকে ছাত্রলীগ, যুবলীগ ও মাস্তান ঢুকিয়ে জাহাঙ্গীর বাহিনী তাণ্ডব-ভাংচুর চালাচ্ছে। গতকালও পোশাক শিল্পে উস্কানির অভিযোগে ছাত্রলীগনেতা ইসতিয়াক আহম্মেদ হৃদয়কে পুলিশ নেত্রকোনা থেকে গ্রেফতার করেছে।

শ্রমিকদের নানা দাবি-দাওয়াকে কেন্দ্র করে প্রায় ১০দিন ধরে বিক্ষোভ চলছে, যাতে এর মধ্যেই কারখানায় ভাংচুর, পুলিশের সাথে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। গতকাল সোমবারও আশুলিয়ার ১১৯টি কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছে মালিকপক্ষ। অথচ সর্বশেষ গত ডিসেম্বরেই শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে। কারখানা থেকে শ্রমিকদের সকল দাবি-দাওয়া মেনে নেয়া হয়েছে। কিন্তু অজানা কারণে রহস্যজনক আচরণ করছে বিভিন্ন কারখানার শ্রমিকরা। ভারতের ইন্ধনে দেশের গার্মেন্টসগুলোতে অরাজকতা বা অসন্তোষ লাগিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টাকারীদের বিরুদ্ধে নির্বিকার বর্তমান বিজিএমইএ বোর্ড। বিজিএমইএ অরাজকতার বিরুদ্ধে নিজেরা কোন ব্যবস্থা না নিয়ে অন্তর্বর্তী সরকারের দিকে তাকিয়ে রয়েছে তারা কি করেন এই ভেবে।

এদিকে জাহাঙ্গীরের অনুসারীদের মতোই আওয়ামী লীগের একাধিক ব্যক্তির অনুগতরা দেশের রফতানি আয়ের প্রধান খাতটিকে অশান্ত করে দেশের ষড়যন্ত্রে মেতে উঠেছে। গতকাল ইশতিয়াক আহমেদ হৃদয় নামে এক ছাত্রলীগ নেতাকে শ্রমিকদের উস্কে দেয়ার অপরাধে গ্রেফতার করা হয়েছে। এদিকে শ্রমিকদের অব্যাহত এসব বিক্ষোভের ঘটনায় শিল্পখাতে প্রভাব পড়ার শঙ্কায় আছেন মালিকপক্ষ। অন্যদিকে শ্রমিকদের ‘যৌক্তিক’ দাবিকে আরও সংবেদনশীলতার সঙ্গে সামাল দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কথা বলেছেন শ্রমিক নেতারা। তবে পরিস্থিতি ঘোলাটে হবার পেছনে ‘রাজনৈতিক পট পরিবর্তন’ এবং ‘তৃতীয় পক্ষের’ ইন্ধনকেও কারণ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। আর এই তৃতীয় পক্ষ হচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারত।

মালিকপক্ষের দাবি, বিশৃঙ্খলা করলেও শ্রমিকদের বিরুদ্ধে যথেষ্ট কঠোর ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। একই সঙ্গে বিজিএমইএতে আগের চেইন অব কমান্ড এখন নেই। আইন প্রয়োগকারী সংস্থাও এবারের বিশৃঙ্খলা থামাতে পারেনি। ফলে বিষয়টা ছড়িয়ে গেছে। বা শ্রমিক অসন্তোষ দীর্ঘায়িত হচ্ছে। এছাড়াও আগে এই ধরনের কোনো সমস্যা হলে শ্রমিক নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা করে প্রয়োজনে স্থানীয় ব্যক্তিদের সঙ্গে নিয়ে সমস্যার সমাধান করা হতো। কিন্তু বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে এই মানুষগুলোও বদলেছে। ফলে ‘শ্রমিক নেতারা বুঝে উঠতে পারছে না’ কীভাবে সমস্যার সমাধান করতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, দেশকে অস্থিতিশীল করতে স্বৈরাচার হাসিনা ভারতে বসে নানামুখী ষড়যন্ত্র চালাচ্ছে। পার্শ্ববর্তী দেশ ভারতও তার এই ইন্ধনকে সুযোগ হিসেবে নিচ্ছে। অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেওয়ার পর থেকে বর্তমান সরকারকে ফেলে দিতে ভারত একের পর পদক্ষেপ নিচ্ছে। কিন্তু কোনভাবেই কিছু হচ্ছে না দেখে এবার শ্রমিক অসন্তোষে লিপ্ত হয়েছে। অসন্তোষ তৈরি করে দেশের রফতানি আয়ের প্রধানখাতকে ধ্বংসের পায়তারা করছে।

অস্থিরতা তৈরি করে দেশ এবং দেশের পোশাক শিল্প খাতকে অন্য দেশে সরিয়ে নেয়ার ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি মোহাম্মদ হাতেম। মোহাম্মদ হাতেম বলেন, আশির দশকে শ্রীলংকায় যখন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলো, তখন সেখান থেকে গার্মেন্টস ইন্ডাস্ট্রি বাংলাদেশে চলে আসে। এখন আমাদের দেশে এমন অবস্থা তৈরি করে কেউ কি তার দেশে এটাকে নিয়ে যেতে চাইছে।

সূত্র মতে, বিক্ষুব্ধ বা বিশৃঙ্খলাকারী শ্রমিকদের বা বিক্ষুব্ধ শ্রমিকদের কর্মসূচীতে যে ১৩ দফা দাবি-দাওয়া করছে তা হলো- প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ, হাজিরা বোনাস বাড়িয়ে ১ হাজার টাকা করা, ১৫ শতাংশ বেতন বৃদ্ধি, বাৎসরিক ১৮ দিনের ছুটির টাকা একসঙ্গে প্রদান, ৬ মাস অন্তর ঈদ বোনাস প্রদান, স্টাফ কর্তৃক শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ বন্ধ করা, শ্রমিকদের নামের কালো তালিকা তৈরি বন্ধ করা, চাকরি থেকে বরখাস্ত করা হলে ৩ মাস ১৩ দিনের বেতন পরিশোধ এবং টিফিন ও নাইট বিল বাড়ানোসহ বিভিন্ন ইস্যু। এর আগে, আন্দোলনরত শ্রমিকরা জানান, কোনো শ্রমিক বা স্টাফের ওপর হয়রানি, অত্যাচার ও নিপীড়ন করা যাবে না। অফিসের প্রশাসন বিভাগের কমপ্লায়েন্স কোনো কোম্পানির আওতায় থাকতে পারবে না। শ্রমিক ও স্টাফ প্রতিনিধিদের ন্যায্য দাবি গুরুত্ব সহকারে মেনে নিতে হবে। দাবি মেনে নিয়ে আনুষ্ঠানিকভাবে নোটিশ জারি করতে হবে। একই সাথে, দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। যদিও অনুসন্ধানে জানা গেছে, কারখানায় শ্রমিকরা আন্দোলনের শুরুতে দাবি-দাওয়া নিয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলেন। মালিকপক্ষ দাবি মেনে নিলে কয়েক ঘণ্টা বিরতি দিয়ে বহিরাগত এবং ছাত্রলীগ ও আওয়ামী লীগের ক্যাডারদের নিয়ে আবার আন্দোলন শুরু করেন। এক্ষেত্রে শ্রমিকরা নতুন দাবি উত্থাপন করেন কারখানার ঊর্ধ্বতন বা জিএমসহ বর্তমানে নিযুক্ত কর্মকর্তাদের চাকরিচ্যুত করতে হবে। এ ধরনের দাবিতে বিপাকে পড়ছেন কারখানা মালিকরা। একাধিক কারখানা মালিক জানান, শ্রমিকদের দাবি-দাওয়া মানলেও নতুন করে বলছে- কারখানার ঊর্ধ্বতনদের বাদ দিতে হবে প্রতিষ্ঠান থেকে। যা অযৌক্তিক।

টঙ্গীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ
গাজীপুরের টঙ্গী এলাকায় কর্মবিরতি দিয়ে বিক্ষোভ করেছেন দুটি পোশাক কারখানার শ্রমিকরা। দ্বিতীয় দিনের মতো গতকাল সকাল ৯টা থেকে টঙ্গী বিসিক শিল্প এলাকায় অবস্থিত গার্মেন্টস এক্সপোর্ট ভিলেজ লিমিটেড এবং ব্র্যাভো অ্যাপারেলস-এর শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেন। পরে দুপুরে শিল্প পুলিশের পক্ষ থেকে আলোচনার জন্য আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত সময় চেয়ে নেওয়া হলে দুপুর ২টার দিকে শ্রমিকরা বিক্ষোভ বন্ধ করে যার যার মতো বাসায় চলে যান।

আশুলিয়ায় ৯০ কারখানায় উৎপাদন বন্ধ, শ্রমিকদের বিক্ষোভ
দেশি-বিদেশি নানামুখী ষড়যন্ত্রে আবারও অস্থিরতা বিরাজ করছে আশুলিয়া শিল্পাঞ্চলে। পোশাক শ্রমিকদের বিক্ষোভের মুখে গতকাল আশুলিয়ার অন্তত ৯০টি কারখানা বন্ধ রয়েছে। বাকি কারখানাগুলোতে উৎপাদন চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নজরদারি বাড়িয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শিল্প পুলিশ সূত্র জানায়, সকালে বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানা থেকে বেরিয়ে আসেন। শ্রমিক বিক্ষোভের মুখে আজ বন্ধ রয়েছে অন্তত ৯০টি কারখানা। পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নাশকতা ঠেকাতে র‌্যাব, পুলিশ ও বিজিবির পাশাপাশি সেনাবাহিনী মোতায়েন রয়েছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, বিক্ষোভের মুখে শিল্পাঞ্চলটিতে বন্ধ রয়েছে ৮০-৯০টি কারখানা। অন্যান্য কারখানাগুলোতে উৎপাদন চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিল্প পুলিশের পাশাপাশি মাঠে কাজ করছেন বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা।

সূত্র মতে, গত সপ্তাহে আশুলিয়ার কিছু কারখানায় শ্রমিক অসন্তোষ ছিল। দাবি-দাওয়া মেনে নেওয়ায় গত বৃহস্পতিবার থেকেই অনেকটা স্বাভাবিক ধারায় ফিরে শ্রমিকরা। গত শনিবার পুরো স্বাভাবিক অবস্থায় ফিরে কারখানাগুলো। কিন্তু গত রোববার রাতে হঠাৎ করে আবার কারো ইন্ধনে অশান্ত হয়ে পড়ে শ্রমিকরা। আশুলিয়ার শিমুলতলা এলাকায় বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও লাঠিচার্জের ঘটনা ঘটে। এতে অন্তত ৩০ জন আহত হন। এ সময় শ্রমিকদের সঙ্গে যৌথ বাহিনীর ধাওয়া-পাল্টা ধাওয়ার পর র‌্যাবের একটি গাড়িতে আগুন দেওয়া হয়।

তবে শ্রমিকদের এই বিক্ষোভের শুরু প্রায় ১০ থেকে ১৫ দিন আগে। সে সময় বকেয়া বেতনের দাবিতে বিচ্ছিন্নভাবে একটি কারখানার শ্রমিকরা আন্দোলন শুরু করে। সপ্তাহখানেক আগে তা আরও বড় আকারে ছড়িয়ে যায়। পরে যা আবার নিয়ন্ত্রণে আসে। পোশাক শিল্প ছাড়াও শ্রমিক অসন্তোষ আছে জুতা ও ওষুধ কারখানায়।

মালিকপক্ষ বলছে, দাবি-দাওয়া মেনে নেওয়ায় শ্রমিকরা চলে যান। কয়েক ঘণ্টা পর আবার একত্রিত হয়ে নতুন নতুন অযৌক্তিক দাবি-দাওয়া নিয়ে হাজির হন। যেমন- কারখানার ঊর্ধ্বতন বা মালিকপক্ষের বিভিন্ন পদে পরিবর্তন আনতে হবেসহ নানাবিধ অযৌক্তিক দাবি। মালিক পক্ষের প্রতিনিধিরা বলছেন, আগের যেকোনো শ্রমিক বিক্ষোভ বা অসন্তোষের ঘটনাগুলোতে যেমন নির্দিষ্ট দাবি দাওয়া থাকতো, এবার তেমনটা নেই। একটা মানলে অন্যটা নিয়ে হাজির হচ্ছে শ্রমিকরা। বরং সামষ্টিক কিছুর পরিবর্তে ‘অযৌক্তিক’ দাবি দাওয়ার দিকে ঝুঁকেই একটি পক্ষ পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে বলে মনে করছেন তারা। এছাড়া কারখানা শ্রমিকদের বিক্ষোভের পেছনে রাজনৈতিক পট পরিবর্তনের প্রভাব রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট পক্ষগুলো। অনেকের মতে ভারত দেশের রফতানি আয়ের প্রধানখাতে অস্থিরতা তৈরি করে একসঙ্গে রাজনৈতিক এবং ব্যবসায়িকভাবে গার্মেন্টের বাজার দখলে মরিয়া হয়ে উঠেছে।

বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রর আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, রাজনৈতিক পট পরিবর্তন হলেও কারখানায় শ্রমিকরা যে বৈষম্যের শিকার হচ্ছিলেন, তাতে কোনো পরিবর্তন আসেনি। ‘শ্রমিকদের দাবিগুলো মালিকরা আন্তরিকতার সঙ্গে নিলে এই সমস্যা হতো না’ বলেও মন্তব্য করেন তিনি। বিশেষ করে মাত্র দুই শতাংশ কারখানায় এই সমস্যাগুলো হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল ইনকিলাবকে বলেন, গত রোববার এবং গতকাল সোমবার মিলিয়ে ৯০টি ফ্যাক্টরি বন্ধ করতে হয়েছে। বিভিন্ন ফ্যাক্টরিতে শ্রমিকদের দাবিদাওয়া বিভিন্ন রকম। ফলে একেক ফ্যাক্টরিতে একেক রকম চাহিদা। টিফিনের টাকা কিংবা হাজিরা বোনাস বাড়ানো অথবা ম্যানেজারকে বের করে দিতে হবে- এমন সব দাবি করছে তারা। একটি দাবি মেনে নিলে তারা আরেকটি দাবিতে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। এছাড়াও পোশাক খাতে নারী শ্রমিকদের আধিক্য কমিয়ে পুরুষ শ্রমিকদের বেশি সুযোগ করে দেয়ার দাবিও তুলেছেন অনেকে।

আজ সকল কারখানা খোলা থাকবে
বিজিএমইএ পরিচালক আশিকুর রহমান তুহিন বলেছেন, সকল কারখানা আজ মঙ্গলবার খোলা থাকবে। এমনকি গতকাল সোমবার যে ১১৯ কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছিল সেগুলোও খোলা থাকবে। তিনি বলেন, আশুলিয়া অঞ্চলের কারখানার মালিক এবং আরএমজি ট্রেড ইউনিয়নের নেতাদের সাথে পরিস্থিতি নিয়ে আলোচনা এবং সম্ভাব্য সমাধানের জন্য গতকাল দীর্ঘ বৈঠক হয়েছে। সেই বৈঠকে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ছয় ঘণ্টার বেশি আলোচনার পর, উভয় পক্ষই সম্মত হয়েছে, নারী-পুরুষ পরিচয়ের ভিত্তিতে নয়, নতুন নিয়োগ হবে যোগ্যতা ও কারখানার প্রয়োজনের ভিত্তিতে। তিনি বলেন, সভায় শ্রমিক নেতারা উপস্থিতি বোনাস বাড়ানোর দাবি করেছেন, যা বর্তমানে মজুরি বোর্ডের নিয়ম অনুসারে ৫০০ টাকা নির্ধারণ করা আছে। বিজিএমইএ বলেছে, কারখানার মালিকদের বেতন কাঠামোর বাইরে গিয়ে কোনো কিছু করতে বাধ্য করার ক্ষমতা তাদের নেই। এ ধরনের সিদ্ধান্ত মালিকদের নিজস্ব এখতিয়ার ও সক্ষমতা ওপর নির্ভর করে।
এদিকে, পোশাক শ্রমিকরা হাজিরা বোনাস বাড়িয়ে ৮০০ টাকা করার দাবি করছেন। রাত ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিজিএমইএ’র সভা চলছিল।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিএনপির সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা

বিএনপির সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন নেতাকর্মীরা

হরিরামপুরে ওলি আউলিয়ার মাজার ভাঙার বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ

হরিরামপুরে ওলি আউলিয়ার মাজার ভাঙার বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ

সহায়তার শর্ত যেন বাস্তবায়নযোগ্য হয় -বিশ্বব্যাংককে অর্থ উপদেষ্টা

সহায়তার শর্ত যেন বাস্তবায়নযোগ্য হয় -বিশ্বব্যাংককে অর্থ উপদেষ্টা

মির্জা আব্বাসকে হত্যাচেষ্টার মামলায় রাশেদ খান মেনন ৩ দিনের রিমান্ডে

মির্জা আব্বাসকে হত্যাচেষ্টার মামলায় রাশেদ খান মেনন ৩ দিনের রিমান্ডে

আন্দোলনে মানবাধিকার লঙ্ঘনের তথ্য জানাতে আহ্বান জাতিসংঘের দলের

আন্দোলনে মানবাধিকার লঙ্ঘনের তথ্য জানাতে আহ্বান জাতিসংঘের দলের

মিয়ানমারে টাইফুন ইয়াগির কারণে বন্যায় ২৩৬ জনের মৃত্যু

মিয়ানমারে টাইফুন ইয়াগির কারণে বন্যায় ২৩৬ জনের মৃত্যু

প্রবাসী আয়ে থামানো গেল রিজার্ভের পতন: বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয়ে থামানো গেল রিজার্ভের পতন: বাংলাদেশ ব্যাংক

আশুলিয়া শিল্পাঞ্চল আবার অষন্তোষের চেষ্টা, সংঘর্ষে নারী শ্রমিক নিহত

আশুলিয়া শিল্পাঞ্চল আবার অষন্তোষের চেষ্টা, সংঘর্ষে নারী শ্রমিক নিহত

এবার হিমাচলের কয়েকটি মসজিদ নিয়ে কেন বিতর্ক সৃষ্টি করা হচ্ছে?

এবার হিমাচলের কয়েকটি মসজিদ নিয়ে কেন বিতর্ক সৃষ্টি করা হচ্ছে?

ঢাকা থেকে আবার দিল্লি গেলেন ডোনাল্ড লু

ঢাকা থেকে আবার দিল্লি গেলেন ডোনাল্ড লু

ডোনাল্ড লু’র ঢাকা সফর নিয়ে যা জানাল মার্কিন পররাষ্ট্র দপ্তর

ডোনাল্ড লু’র ঢাকা সফর নিয়ে যা জানাল মার্কিন পররাষ্ট্র দপ্তর

সীতাকুণ্ডে আওয়ামী নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগে সংবাদ সম্মেলন

সীতাকুণ্ডে আওয়ামী নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগে সংবাদ সম্মেলন

শুধু বাহক নয়, মাদকের বড় গডফাদারদের ধরতে হবে: স্বরাষ্ট্র উপদেষ্টার

শুধু বাহক নয়, মাদকের বড় গডফাদারদের ধরতে হবে: স্বরাষ্ট্র উপদেষ্টার

রাজধানীর উত্তরায় ছাত্রদের ওপর গুলিবর্ষণকারী দেলোয়ার গ্রেফতার

রাজধানীর উত্তরায় ছাত্রদের ওপর গুলিবর্ষণকারী দেলোয়ার গ্রেফতার

কক্সবাজারে রোহিঙ্গা ভোটার, জড়িত জনপ্রতিনিধি ও দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

কক্সবাজারে রোহিঙ্গা ভোটার, জড়িত জনপ্রতিনিধি ও দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

চবির নতুন উপাচার্য ড. ইয়াহ্ইয়া আখতার

চবির নতুন উপাচার্য ড. ইয়াহ্ইয়া আখতার

টঙ্গী‌তে মহাসড়ক অব‌রোধ করে শ্রমিক‌দের বি‌ক্ষোভ, আশুলিয়ায় শ্রমিকদের সংঘর্ষ, আহত ২৫

টঙ্গী‌তে মহাসড়ক অব‌রোধ করে শ্রমিক‌দের বি‌ক্ষোভ, আশুলিয়ায় শ্রমিকদের সংঘর্ষ, আহত ২৫

দীর্ঘ ১৪ বছর পর যুক্তরাজ্য থেকে কুলাউড়ায় ফিরলেন সাংবাদিক ভুট্টো

দীর্ঘ ১৪ বছর পর যুক্তরাজ্য থেকে কুলাউড়ায় ফিরলেন সাংবাদিক ভুট্টো

বাবু-শ্যামল-শাহরিয়ার ৭ দিনের রিমান্ডে

বাবু-শ্যামল-শাহরিয়ার ৭ দিনের রিমান্ডে

আয়নাঘর পরিদর্শনের ক্ষমতা পেল গুমের তদন্ত কমিশন

আয়নাঘর পরিদর্শনের ক্ষমতা পেল গুমের তদন্ত কমিশন