ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

'জামায়াত নিয়ে পর্দার আড়ালে কূটরাজনীতি'

Daily Inqilab বিবিসি

০৩ জুলাই ২০২৩, ১২:২২ পিএম | আপডেট: ০৩ জুলাই ২০২৩, ১২:২২ পিএম

জামায়াত নিয়ে পর্দার আড়ালে কূটরাজনীতি এমন শিরোনাম করেছে সমকাল। এতে বলা হয়েছে, জামায়াতে ইসলামী কারসঙ্গে-তা নিয়ে রাজনৈতিক সক্রিয় মহলে চলছে পাল্টাপাল্টি অভিযোগ। আওয়ামী লীগ বলছে, জামায়াত বিএনপির সঙ্গী। বিএনপি নেতারা জামায়াত তোষণের অভিযোগ দিচ্ছেন আওয়ামী লীগের দিকে। যদিও খোদ জামায়াতে ইসলামী বলছে, বিএনপি জোট ভেঙ্গে দেওয়ার পর তারা একা পথ চলছে।

এই খবরটি নিয়ে নিউ এইজ পত্রিকার শিরোনাম, ‘AL, BNP accuse each other of jamaat link.’ এতে বলা হয়েছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং প্রধান বিরোধীদল বাংলাদেশে জাতীয়তাবাদী দল বিএনপি দুদলই পরস্পরকে জামায়াত-ই-ইসলামী সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে বলে দুষছে। দীর্ঘ দিন বন্ধ থাকার পর দলটির সাম্প্রতিক কর্মকাণ্ডের পরই এই অভিযোগ আসছে।

শুক্রবার ঠাকুরগাঁওয়ে নিজের গ্রামের বাড়িতে সাংবাদিকদের সাথে কথা বলার সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার ও আওয়ামী লীগের সাথে জামায়াতের সম্পর্ক এখন পরিষ্কার হয়ে গেছে। আর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শনিবার এক বিবৃতিতে বলেছেন, জন্ম থেকেই জামায়াতের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছে বিএনপি।

নির্বাচনকালীন সরকারের রূপরেখা, বিএনপির প্রস্তাবে তিন ইস্যু অগ্রাধিকারে-এমন শিরোনাম করেছে দৈনিক ইত্তেফাক। এতে বলা হয়েছে, সংবিধান সংশোধন করে ‘নির্বাচনকালীন দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার’ ব্যবস্থা পুনঃপ্রবর্তনের দাবিতে অনঢ় থেকে এক দফার আন্দোলনের পথে এগাচ্ছে বিএনপি।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা প্রণয়ন করছে দলটি। ইতোমধ্যে এর একটি খসড়া প্রস্তুত করা হয়েছে। খসড়ায় কার্যত তিনটি বিষয়কে অগ্রাধিকার দেয়া হয়েছে। এগুলো হচ্ছে- সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া এবং রাজনৈতিক মত্যৈক্যের ভিত্তিতে গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নতুন করে নির্বাচন কমিশন গঠন করা।

বিএনপির আন্দোলন দেখে ব্যবস্থা নিতে চায় আ’লীগ- নয়াদিগন্ত পত্রিকার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল বিএনপির পুরনো দাবি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবার সরকার পতনের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

যদিও বিএনপির এই এক দফার আন্দোলনকে গুরুত্ব দিতে চাইছে না ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তারপরও বিএনপির আন্দোলনের হুমকি পর্যবেক্ষণ করছে দলটির নীতিনির্ধারণী মহল। এ ছাড়াও কর্মসূচি ঘোষণার পর আন্দোলনের গতিবিধি দেখে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়ার চিন্তা করছে সরকারি দল।

 

কারো প্রেসক্রিপশনে নির্বাচন হবে না —ওবায়দুল কাদের, এমন শিরোনাম করেছে বণিকবার্তা। এতে বলা হয়েছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘উন্নয়ন সহযোগীরা সুষ্ঠু নির্বাচন নিয়ে কথা বলছে, আমরাও শুনছি। আমাদের সঙ্গেও তারা কথা বলছে। কথা আমরা শুনব, পরামর্শও শুনব। ভালো কথা হলে, ভালো পরামর্শ কেউ দিলে সেটাও আমরা শুনব। তবে কারো প্রেসক্রিপশন অনুযায়ী বাংলাদেশে নির্বাচন হবে না।’

প্রথম আলোর শিরোনাম, আলোচনার ইঙ্গিত, তবে স্পষ্ট করছে না দুই দল। এতে বলা হয়েছে, নির্বাচনকালীন সরকার নিয়ে যার যার অবস্থানে অনঢ় রয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। দুই পক্ষের পাল্টাপাল্টি অবস্থান এক ধরণের রাজনৈতিক সংকট তৈরি করেছে। এমন পরিস্থিতিতে আলোচনা বা সংলাপের বিষয়টি আবার সামনে এসেছে। তবে সেই আলোচনার উদ্যোগ কে নেবে, সেই প্রশ্ন এখন বড় হয়ে উঠেছে।

‘Al to consider holding talks if BNP agrees.’ এমন শিরোনাম করেছে দ্য ডেইলি স্টার। এতে বলা হয়েছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি যদি রাজি থাকে তাহলে দলটির সাথে আলোচনায় রাজি আছে সরকার। “আপনি মির্জা ফখরুলকে জিজ্ঞেস করুন তারা সংলাপে বসতে চায় কিনা। এরপর আমরা বিষয়টি বিবেচনা করে দেখবো। তাদেরকে আমাদের প্রেসিডেন্ট এক বার সংলাপে বসার কথা বলেছেন, নির্বাচন কমিশন বলেছে দুইবার, কিন্তু তারা সাড়া দেয়নি,” সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

যুগান্তরের শিরোনাম, অস্থির জুলাইয়ের রাজনীতি। এতে বলা হয়েছে, চলতি জুলাই মাস থেকে একদফার আন্দোলন শুরু করতে চায় বিএনপির নেতৃত্বাধীন বিরোধী রাজনৈতিক দলগুলো। আর এ আন্দোলন মোকাবিলায় প্রস্তুত বলে জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিকে জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে এ মাসে ঢাকা সফরে আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।

ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদলও এ মাসে ঢাকা সফরে আসতে পারে। তারা নির্বাচন-পূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণ করে মতামত দেবেন। তাদের মতামতের ওপর নির্ভর করবে ইইউ’র নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি। তাই সরকার ও বিরোধী দলের শোডাউন এবং সংকট নিরসনে বিদেশি কূটনীতিকদের এই দ্বিমুখী চাপে অস্থির হয়ে পড়তে পারে জুলাইয়ের রাজনীতি। বিশ্লেষকদের মতে, ভূরাজনৈতিক কারণে এ মাস থেকে নানামুখী আরও চাপ সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

 

সংবাদ পত্রিকার শিরোনাম, অগ্রযাত্রায় বাধা দিলে বরদাশত করব না : শেখ হাসিনা। এতে বলা হয়েছে, বাংলাদেশ সব দেশের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, কিন্তু কেউ এদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, তা বরদাশত করা হবে না। বিএনপি-জামায়াতকে সন্ত্রাসী দল হিসেবে বর্ণানা করে তিনি বলেন, আওয়ামী লীগ প্রতিশোধ পরায়ণ দল হলে বিএনপি-জামায়াতের অস্তিত্বই থাকতো না।

ইত্তেফাকের শিরোনাম, প্রতিশোধ নিলে বিএনপির অস্তিত্ব থাকত না: প্রধানমন্ত্রী। এতে বলা হয়েছে, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারে আসার পর থেকে কারো প্রতি প্রতিশোধ নিতে চায়নি। প্রতিশোধ যদি নিতে যেতাম, তাহলে ঐ বিএনপি বা জামায়াতের অস্তিত্ব থাকত না- এটা বাস্তবতা।

বৈশ্বিক সংকটে অর্থব্যয়ে লাগাম সরকারের- যুগান্তর পত্রিকার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, বৈশ্বিক সংকট মোকাবিলায় অর্থ ব্যয়ে লাগাম টানা হয়েছে। এর অংশ হিসাবে নতুন অর্থবছরের শুরুতেই কয়েকটি খাতের ব্যয়ের ওপর স্থগিতাদেশ দিয়েছে অর্থ বিভাগ। এতে পরিচালনা বাজেটের আওতায় সব ধরনের ভূমি অধিগ্রহণ বন্ধ থাকবে।

একইভাবে সরকারি সব ধরনের আবাসিক ও অনাবাসিক ভবন নির্মাণ বন্ধ করা হয়েছে। অর্থ সাশ্রয়ের লক্ষ্যে বিদ্যুৎ খাতে মোট বরাদ্দের ২৫ শতাংশ ও জ্বালানি খাতের ২০ শতাংশ ব্যয়ও স্থগিতের আওতায় আনা হয়েছে। নতুন বাজেট কার্যকরের দ্বিতীয় দিন রোববার এসব খাতে অর্থ ব্যয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়ে পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ।

কালেরকণ্ঠের শিরোনাম, কৃচ্ছ্রসাধনে উদ্যোগ, বিদেশভ্রমণ কেনাকাটায় আরো নিষেধাজ্ঞা। এতে বলা হয়েছে, চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে কৃচ্ছ্রসাধনে আরো কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এবার বিদেশভ্রমণ, ওয়ার্কশপ, সেমিনারে অংশগ্রহণ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। একই সঙ্গে সব ধরনের গাড়ি, জাহাজ এবং বিমান কেনাও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া ভূমি খাতের অধিগ্রহণ বাবদ বরাদ্দ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

 

মানবজমিনের শিরোনাম, ডেঙ্গু আগ্রাসী, ছয় মাসে আক্রান্ত সাড়ে ৮ হাজারের বেশি। এতে বলা হয়েছে, রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। চলতি বছরে ইতিমধ্যেই দেশের ৫৪ জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ছয় মাসেই দেশে সাড়ে ৮ হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সময়ে প্রাণহানি হয়েছে অর্ধশতাধিক। বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের প্রকৃত সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী আছেন যারা হাসপাতালে ভর্তি হন না।

এনিয়ে প্রথম আলোর শিরোনাম, দেরিতে ভর্তি মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে। এতে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে দেরিতে ভর্তির কারণে মৃত্যুর ঝুঁকি বাড়াচ্ছে। এ বছর ডেঙ্গুতে যারা মারা গেলেন, তাদের ৮০ শতাংশের মৃত্যু হয়েছে হাসপাতালে ভর্তির এক থেকে তিন দিনের মধ্যে। ডেঙ্গুতে মারা যাওয়া ৫০ জনের তথ্য পর্যালোচনা করে এটা জানতে পেরেছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা। পর্যালোচনায় আরো দেখা গেছে, মৃতদের বড় অংশ কর্মক্ষম। আর বেশি মারা যাচ্ছেন নারীরা।

কালেরকণ্ঠ পত্রিকার শিরোনাম, ব্যাংকঋণে সুদহারের ৯ শতাংশের সীমা উঠে গেল। এতে বলা হয়েছে, ব্যাংকঋণের সুদ হারের ৯ শতাংশের সীমা তুলে নিয়ে নতুন অর্থবছর থেকে কার্যকর হলো ‘স্মার্ট’ (সিক্স মান্থস মুভিং এভারেজ রেট অব ট্রেজারি বিল) সুদহার করিডর। গতকাল রবিবার থেকেই এটি কার্যকর হয়েছে।মূল্যস্ফীতিনিয়ন্ত্রণে অর্থনীতিবিদদের পরামর্শ মেনে এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) আর্থিক খাত সংস্কারের শর্তের অংশ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিউ এইজ পত্রিকার শিরোনাম, ‘Green chilli price starts to fall.’ এতে বলা হয়েছে, যোগান বাড়ার পর রাজধানীর কাঁচাবাজারে কাঁচামরিচের দাম কমতে শুরু করেছে। ব্যবসায়ীরা বলছেন, অতিবৃষ্টির কারণে কৃষি জমিতে মারাত্মক ক্ষতির কারণে এবং ঈদের ছুটিতে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় বাজারে মরিচের যোগান মারাত্মকভাবে কম ছিল। তারা আরো বলেন, ঈদের পর যোগাযোগ আবার চালু হওয়ায় এবং ভারত থেকে মরিচ আমদানির কার্যক্রম শুরু হওয়ার পর থেকেই যেগান বাড়তে থাকে।

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জ-নেত্রকোনার নিম্নাঞ্চল প্লাবিত, বণিকবার্তার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, কয়েক দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনার নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। এ তিন জেলার বহু গ্রামে সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতি। অব্যাহত রয়েছে নদ-নদীর পানি বৃদ্ধি। জলমগ্ন হয়েছে অনেক বাড়িঘর। দেশের পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। অন্যদিকে আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়তে পারে বলে তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জুন মাসে আসা প্রবাসী আয় তিন বছরের মধ্যে সর্বোচ্চ- সংবাদ পত্রিকার শিরোনাম এটি। এতে বলা হয়েছে, অর্থবছরের শেষ মাস জুনে বাংলাদেশে রেমিট্যান্স এসেছে গত তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি ২১৯ কোটি ৯০ লাখ ডলার। গতকাল দিন শেষে এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। গত তিন বছরে কোন এক মাসে এত বেশি প্রবাসী অর্থ দেশে আসেনি। এর আগে ২০২০ সালের জুলাইয়ে ২৫৯ কোটি ৮২ লাখ ডলারের সর্বোচ্চ প্রবাসী আয় এসেছিল।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

একই কর্মস্থলে অর্ধ যুগ কাটিয়েছেন পিআইও রেজা, করেছেন প্রকল্পের টাকা হরিলুট

একই কর্মস্থলে অর্ধ যুগ কাটিয়েছেন পিআইও রেজা, করেছেন প্রকল্পের টাকা হরিলুট

আওয়ামীলীগ শাসনামলে যশোরে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে প্রদর্শিত অস্ত্রের কোনো হদিস নেই

আওয়ামীলীগ শাসনামলে যশোরে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে প্রদর্শিত অস্ত্রের কোনো হদিস নেই

যে আইন বাংলাদেশে চলে, সেই আইনে পার্বত্য অঞ্চলেও চলবে -কুমিল্লার সমাবেশে ফয়জুল করিম চরমোনাই

যে আইন বাংলাদেশে চলে, সেই আইনে পার্বত্য অঞ্চলেও চলবে -কুমিল্লার সমাবেশে ফয়জুল করিম চরমোনাই

সীতাকু-ের বিতর্কিত সাবেক সহকারী কমিশনার চট্টগামের এডিসি হলেন

সীতাকু-ের বিতর্কিত সাবেক সহকারী কমিশনার চট্টগামের এডিসি হলেন

ফরাজীকান্দি নেদায়ে ইসলাম ওয়েসীয়ান ছাত্রদের উদ্যোগে  ঈদে মিলাদুন্নাবী (সা.) উপলক্ষে আনন্দ র‌্যালি

ফরাজীকান্দি নেদায়ে ইসলাম ওয়েসীয়ান ছাত্রদের উদ্যোগে ঈদে মিলাদুন্নাবী (সা.) উপলক্ষে আনন্দ র‌্যালি

ব্রুনাইয়ে ভবন থেকে পড়ে গফরগাঁওয়ের প্রবাসী নিহত

ব্রুনাইয়ে ভবন থেকে পড়ে গফরগাঁওয়ের প্রবাসী নিহত

গুলিবিদ্ধ ইলহামের জন্য তারেক রহমানের অনন্য উদ্যোগ

গুলিবিদ্ধ ইলহামের জন্য তারেক রহমানের অনন্য উদ্যোগ

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী