ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
নৌকার সমর্থকদের সাথে স্বতন্ত্র প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘাত-সহিংসতা অব্যাহত

বিভিন্ন জায়গায় স্বতন্ত্র প্রার্থীর কর্মীর ওপর হামলা

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২৩ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম | আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম

বিএনপিবিহীন দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটার টানতে অবাধে স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ দিয়েছে আওয়ামী লীগ। কিন্তু প্রতীক পাওয়ার পর প্রচারণার শুরুতেই আওয়ামী লীগের মনোনীত ও দলটির স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ-উত্তেজনা শুরু হয়েছে। প্রতিটি ঘটনায় দেশের বিভিন্ন জায়গায় স্বতন্ত্র প্রার্থী ও তাদের কর্মী এবং সমর্থকদের হয়রানি, হুমকি, ধাওয়া এবং মারধর করার অভিযোগ ওঠেছে নৌকা প্রতীকের প্রার্থী ও সমর্থকদের বিরুদ্ধে। এরমধ্যে রাজশাহীর চারঘাটে স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে হাতুড়ি পেটা, লালমনিরহাটে ১ আসনের স্বতন্ত্র প্রার্থীর উপর হামলা, গাড়ি ও অফিস ভাঙচুর ও ২৭৮ নম্বর চট্টগ্রাম-১ মীরসরাই আসনের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন সমর্থকের কর্মীর ওপর নৌকার সমর্থকের হামলার অভিযোগ পাওয়া গেছে। এ ছাড়া চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) নৌকার প্রচারে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলা ভাঙচুরের ঘটনাও ঘটেছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে এসব ঘটনার বিস্তারিত প্রতিবেদন-

রাজশাহী ব্যুরো ও বাঘা উপজেলা সংবাদদাতা জানান, রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনের স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি রাহেনুল হকের এক সমর্থককে নৌকা প্রতীকের কার্যালয়ে ধরে নিয়ে গিয়ে হাতুড়ি পেটা করেছে নৌকার সমর্থকরা। পরে তাকে চারঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে চারঘাট উপজেলার সরদহ বাজারে এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়। মামলায় সাতজনের নাম উল্লেখ করে ১৫ জনকে আসামি করা হয়েছে। আহত ব্যক্তির নাম নাজির হোসেন। তিনি সরদহ ইউনিয়নের ১ নম্বর ওয়াডের সাদিপুর গ্রামের ওয়াজ শেখের ছেলে। রাতে তিনি স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হকের কাঁচি প্রতীকের প্রচারণায় অংশ নিয়েছিলেন।

স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক বলেন, রাতে সরদহ বাজারের ট্রাফিক মোড়ে তাদের প্রচার-প্রচারণার কর্মসূচি ছিল। সেখানে অংশ নেন নাজির হোসেন। রাত ৯টার পর বাড়ি ফেরার পথে চারঘাট পৌরসভার ৪ নম্বর ওয়াডের নৌকা প্রতীকের কার্যালয়ের সামনে তাকে থামানো হয়। তাকে কার্যালয়ে ধরে নিয়ে মারধর করা হয়। তাকে হাতুড়ি, রড ও চেয়ার দিয়ে পেটানো হয়। তার মাথায় অনেক অংশে কেটে গেছে। ছয়টি সেলাই পড়েছে। এ ছাড়া শরীরের নানা জায়গায় আঘাত রয়েছে। এ ঘটনায় রাতেই থানায় মামলা করা হয়।

মারধরের ঘটনায় চারঘাট পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড নৌকা প্রতীকের কার্যালয়ের সভাপতি শামীম সরকার ও সরদহ ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়াডের সদস্য মো. আদিলসহ কয়েকজন জড়িত বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হকসহ তার সমর্থকেরা। মামলায় তাদের আসামী করা হয়েছে। এ বিষয়ে শামীম সরকার বলেন, তিনি পৌরসভার ৪ নম্বর ওয়াডের নির্বাচনী পরিচালনা কমিটির সভাপতির দায়িত্বে আছেন। তার এলাকায় এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। তারপরও যদি কেউ এটা করে থাকে, তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী বলেন, চারঘাটে মারধরের বিষয়টি তারা তদন্ত করেছেন। একজনকে জখম করা হয়েছে। এ বিষয়ে মামলা হয়েছে। কঠিন ব্যবস্থা নেওয়া নেওয়া হবে।

এদিকে রাজশাহী-৬ (চারগাট-বাঘা) আসনের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আলহাজ্ব মোহাম্মদ শাহারিয়ার আলম এমপির নৌকা মার্কার নির্বাচনী ক্যাম্প আগুনে পুড়িয়ে দিয়েছে দুর্বত্তরা। গতকাল শুক্রবার ভোর রাতে বাঘা উপজেলার ৫ নম্বর বাউসা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড দিঘাতে এ ঘটনা ঘটে। রাতে ওই সময় ক্যাম্পে কেউ ছিল না, চেয়ার ও টেবিলসহ অন্যান্য আসবাবপত্র পুড়ে গেছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে নৌকার সমর্থকদের সাথে আওয়ামী লীগের দলীয় স্বতন্ত্র প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘাত-সহিংসতা অব্যাহত আছে। চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে এবার নৌকার প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর পক্ষে স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীর গণসংযোগে ইটপাটকেল নিক্ষেপ ও লাঠিসোঁটা নিয়ে হামলার ঘটনা ঘটেছে। এ সময় নদভীর শ্যালকসহ অন্তত ছয়জন আহত হয়েছেন। আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেবের অনুসারীরা এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ নদভীর স্ত্রীর। বৃহস্পতিবার রাত আটটায় সাতকানিয়া চরতী ইউনিয়নের দক্ষিণ চরতীর কাটাখালী ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে। আহতরা হলেন- আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীর শ্যালক ও চরতী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোহাম্মদ রুহুল্লাহ চৌধুরী, সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, মিছদাকুল বেসারত চৌধুরী, মোহাম্মদ রফিক, রবিউল ইসলাম ও মোহাম্মদ ফয়সাল। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।
জানা গেছে, নদভীর স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী নৌকা প্রতীকের পক্ষে দক্ষিণ চরতীর কাটাখালী ব্রিজ এলাকায় গণসংযোগ করছিলেন। এ সময় আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেবের সমর্থক স্থানীয় ইউপি সদস্য সাইফুল ইসলামের লোকজন ‘ভুয়া’ ‘ভুয়া’ বলে ডাক দেন। এর জবাবে নৌকা প্রতীকের গণসংযোগে অংশ নেয়া কয়েকজনও আব্দুল মোতালেবের সমালোচনা করেন। এ সময় মোতালেবের সমর্থকেরা জড়ো হয়ে ইটপাটকেল ও লাঠিসোঁটা নিয়ে রিজিয়া রেজার গণসংযোগে হামলা চালান। প্রচারের শুরু থেকেই দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে উত্তেজনা চলছে। গত মঙ্গলবার বিকেলে উপজেলার চরতী ইউনিয়নের দক্ষিণ চরতী এলাকায় নৌকা প্রতীকের প্রার্থী নদভীর সমর্থক মোহাম্মদ ইলিয়াছ নামের এক ব্যক্তিকে মারধর ও তার দোকান ভাঙচুরের অভিযোগ ওঠে স্বতন্ত্র প্রার্থী মোতালেবের সমর্থকদের বিরুদ্ধে। এর আগে ১ ডিসেম্বর দিবাগত রাতে পশ্চিম ঢেমশা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য রিয়াজ উদ্দিনের ইছামতি আলীনগর এলাকায় বাড়ি লক্ষ্য করেও গুলিবর্ষণের ঘটনা ঘটেছিল। এমন পরিস্থিতিতে বুধবার আবারও সহিংসতার ঘটনা ঘটেছে ওই এলাকায়। সেখানে নৌকার সর্মথকেরা স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বাড়িতে গুলি বর্ষণ ও ভাঙচুর করেন।

লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, লালমনিরহাট-১ আসনের স্বতন্ত্র প্রার্থী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপকমিটির সদস্য আতাউর রহমানের উপর হামলা, গাড়ি ও নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনা ঘটছে। হামলায় প্রার্থী নিজেই গুরুতর আহত হন। এ ঘটনায় গড্ডিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক শ্যামলকে কারণ দর্শানো নোটিশ দিয়েছেন নির্বাচনী অনুসন্ধানী কমিটি ও যুগ্ম জেলা ও দায়রা জজ ১ম আদালত লালমনিরহাট।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী মেডিকেল মোড় এলাকায় গণসংযোগ করতে গেলে তার উপর হামলা চালায় গড্ডিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল ও তার লোকজন। এ ঘটনায় গতকাল শুক্রবার শ্যামলের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন আতাউর রহমান প্রধান।
লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনে স্বতন্ত্র প্রার্থী ও সোনালী ব্যাংকের সাবেক এমডি আতাউর রহমানের প্রধান নির্বাচনী এজেন্ট, হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হায়াত খান বলেন, ওই এলাকায় নির্বাচনী গণসংযোগে গেলে গড্ডিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামলসহ আওয়ামীলীগ, যুব ও ছাত্রলীগের কতিপয় নেতা-কর্মী তাদের পথ রোধ করে গণসংযোগে বাধা দেয়। এ সময় স্বতন্ত্র প্রার্থী ও তার সফরসঙ্গীদের উপর হামলা করে। অভিযোগ অস্বীকার করে আবু বক্কর সিদ্দিক শ্যামল বলেন, তার দাবি, স্বতন্ত্র প্রার্থী গণসংযোগের নামে নৌকার বিরুদ্ধে কথা বললে স্থানীয় লোকজনের বাধার মুখে পড়ে।
এ বিষয়ে হাতীবান্ধা থানার ওসি সাইফুল ইসলাম বলেন, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় একটি লিখিত অভিযোগ পেয়েছি, তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে লালমনিরহাট-২ আসনের প্রার্থী সিরাজুল হক অভিযোগ করে বলেছেন, সমাজকল্যাণমন্ত্রীর লোকজন তার নির্বাচনী প্রচার কাজে বাঁধা দিচ্ছে। পোস্টার ছিঁড়ে ফেলছে, কর্মীদের প্রতিনিয়তই হুমকি দিচ্ছে। এ বিষয়ে তিনি রির্টানিং অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন বলে জানিয়েছেন।

মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, ২৭৮ নম্বর চট্টগ্রাম-১ মীরসরাই আসনের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিন সমর্থকের কর্মীর ওপর নৌকার সমর্থকের হামলা অভিযোগ পাওয়া গেছে। গতকাল শুক্রবার দুপুর ১২টার উপজেলার ১২ নম্বর খৈয়াছড়া ইউনিয়নে ৪ নম্বর ওয়ার্ড এলাকায় এ ঘটনা ঘটে। হামলার শিকার ওই সমর্থকের নাম দিল মোহাম্মদ অপু। সে একই ইউনিয়নের মোহাম্মদ জাহাঙ্গীরের সন্তান। গুরুত্বর আহত দিন মোহাম্মদ অপুকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্সে নিয়ে গেলে সেখানে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

সূত্রে জানা যায়, দিন মোহাম্মদ অপু সকাল থেকে খৈয়াছড়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের পূর্ব খৈয়াছড়া এলাকার বিভিন্ন জায়গায় স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের পোস্টার লাগানোর কাজ করছিল। এই সময় খৈয়াছড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি লাবিবের নেতৃত্বে ইউসুফ, রিয়াজ, রাকিব, ফারুখসহ আরো বেশ কয়েকজন অপুর ওপর হামলা চালায়। হামলা থেকে বাঁচতে সেখান থেকে পালিয়ে কিছুদূর আসার পর আবারও দ্বিতীয় দফা হামলার শিকার হন।

এই বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দায়িত্বরত চিকিৎসক ডা. জয়া ধর বলেন, দিন মোহাম্মদ অপু নামে একজন আমাদের এখানে ভর্তি হয়েছেন। প্রাথমিক চিকিৎসা দেয়ার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

নির্বাচনের পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

নির্বাচনের পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

রামাল্লায় ভারী অস্ত্র নিয়ে আল জাজিরা অফিসে ইসরাইলি সেনাদের হানা

রামাল্লায় ভারী অস্ত্র নিয়ে আল জাজিরা অফিসে ইসরাইলি সেনাদের হানা

শান্ত-সাকিবের সাবধানী শুরু

শান্ত-সাকিবের সাবধানী শুরু

ট্রাম্পের সঙ্গে আবারো মুখোমুখি হতে চ্যালেঞ্জ কমলার

ট্রাম্পের সঙ্গে আবারো মুখোমুখি হতে চ্যালেঞ্জ কমলার

পরিচারককে অপমান! মেয়েকে ‘শিক্ষা’ দিতে গিয়ে বিপাকে রণবীরের বোন

পরিচারককে অপমান! মেয়েকে ‘শিক্ষা’ দিতে গিয়ে বিপাকে রণবীরের বোন

হার্ট অ্যাটাক করেছেন মাহমুদুর রহমান মান্না, হাসপাতালে ভর্তি

হার্ট অ্যাটাক করেছেন মাহমুদুর রহমান মান্না, হাসপাতালে ভর্তি

দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধে অচল তিন পার্বত্য জেলা

দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধে অচল তিন পার্বত্য জেলা

যুক্তরাষ্ট্র পৌঁছে প্রথম দিনেই বাইডেনের সঙ্গে বৈঠকে যে আলোচনা হলো মোদির

যুক্তরাষ্ট্র পৌঁছে প্রথম দিনেই বাইডেনের সঙ্গে বৈঠকে যে আলোচনা হলো মোদির

পাগড়ি বিতর্কে সাফাই দিয়ে বিজেপিকে তোপ রাহুলের

পাগড়ি বিতর্কে সাফাই দিয়ে বিজেপিকে তোপ রাহুলের

ড. ইউনূসকে মার্কিন চার সিনেটরের চিঠি, যা জানা গেল

ড. ইউনূসকে মার্কিন চার সিনেটরের চিঠি, যা জানা গেল

পাকিস্তান সফরে যাচ্ছেন ড. জাকির নায়েক

পাকিস্তান সফরে যাচ্ছেন ড. জাকির নায়েক

খালেদা জিয়া মানসিকভাবে অনেক শক্ত : মুশফিকুল আনসারী

খালেদা জিয়া মানসিকভাবে অনেক শক্ত : মুশফিকুল আনসারী

স্ত্রীকে কুপিয়ে হত্যার পর থানায় স্বামীর আত্মসমর্পণ

স্ত্রীকে কুপিয়ে হত্যার পর থানায় স্বামীর আত্মসমর্পণ

বৈরুতে ইসরায়েলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩৭

বৈরুতে ইসরায়েলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩৭

গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও শতাধিক ফিলিস্তিনি

গাজায় ইসরায়েলি বর্বরতায় নিহত আরও শতাধিক ফিলিস্তিনি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে কুমারা দিসানায়েকে

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে কুমারা দিসানায়েকে

ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

ফ্রিজের ভেতর থেকে মিলল তরুণীর ৩০ টুকরা লাশ

ফ্রিজের ভেতর থেকে মিলল তরুণীর ৩০ টুকরা লাশ