ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
ভোটারদের কেন্দ্রে আনতে মরিয়া আওয়ামী লীগ

হুমকি-পাল্টাহুমকি

Daily Inqilab ইনকিলাব

২৯ ডিসেম্বর ২০২৩, ১২:০৭ এএম | আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩, ১২:০৭ এএম

জাপার বহিস্কৃত রাঙ্গা, মৃধা ও বিএনপির বহিস্কৃত মেজর আকতার, বিএনপি জোট ছাড়া ইবরাহিমের পক্ষে মাঠে আওয়ামী লীগ :: কয়েকটি আসনে এতদিন নৌকা প্রতীকের প্রচারণায় অংশে নেয়া নেতাকর্মী কেন্দ্রীয় নির্দেশনায় পক্ষ বদল করে অন্য পক্ষে প্রচারণায় নেমেছেন
স্টাফ রিপোর্টার
নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ না থাকলেও প্রার্থীর মধ্যে চলছে হুমকি পাল্টা হুমকি। সমঝোতা করে ২৬ আসন পাওয়া জাতীয় পার্টির প্রার্থীর এবং ১৪ দলীয় জোটের ভাগে ৭ আসন পাওয়া প্রার্থীর কোনঠাসা হয়ে পড়লেও নৌকার প্রার্থী ও ডামি প্রার্থীরা একে অপরকে হুমকি দিচ্ছেন। কোথাও কোথাও নৌকার প্রার্থীদের হুমকি দিচ্ছেন ডামি প্রার্থীরা। গুলি করে মেরে ফেলাও হুমকি দিচ্ছেন। আবার ডামি প্রার্থীর হুমকি দিচ্ছেন নৌকার প্রার্থী ও পরজীবী লাঙ্গলের প্রার্থীদের। এমনকি পিস্তল প্রদর্শন, দাঙ্গা হাঙ্গামা ও ভাঙচুর ঘটনাও ঘটছে। এনিয়ে নির্বাচন কমিশনে শতাধিক অভিযোগ জমা পড়েছে। শুধু তাই নয় নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের প্রতিযোগিতা চলছে প্রার্থীরদের মধ্যে। এর মধ্যেই ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা কেন্দ্রের নির্দেশে পক্ষ্য বদল করে প্রতিপক্ষ্যের প্রার্থীরদের প্রচারণায় নামছেন। সাধারণ ভোটারদের কোথাও নির্বাচনে আকৃষ্ট করার চেষ্টা হচ্ছে, কোথাও ভয়ভীতি দেখিয়ে ভোটকেন্দ্রের নেয়ার পায়তারা চলছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আওয়ামী লীগের মূল চ্যালেঞ্জ ভোটার উপস্থিতি বলছেন দলটির কেন্দ্রীয় নেতারা। সে জন্য ভোটার উপস্থিতি বাড়াতে এবার বেশ কৌশলী অবস্থান নিয়েছে ক্ষমতাশীন দলটি। দলীয় সূত্র জানিয়েছে, ভোটারদের কেন্দ্রে আনার দায়িত্বে থাকছে আওয়ামী লীগের প্রায় আড়াই লাখ প্রশিক্ষিত কর্মী। এ ছাড়া মাঠে গিয়ে নৌকার ও দলের স্বতন্ত্র প্রার্থীরা ভোটারদের কেন্দ্রে আসার জন্য উদ্বুদ্ধ করছে। এর বাইরেও কয়েকটি জায়গায় ভোটারদের ভোটকেন্দ্রে উপস্থিত থাকতে ইতিমধ্যেই স্থানীয় পর্যায়ে হুমকি দেয়া হচ্ছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে। কয়েকটি জায়গায় প্রকাশ্যে ভোটারদের কেন্দ্রে আসতে আওয়ামী লীগ নেতারা হুমকি দিয়েছেন বলে গণমাধ্যমে খবর এসেছে। অপর দিকে কেন্দ্রীয় নির্দেশে ইতিমধ্যে মিত্র কিংবা বিএনপির বহিস্কৃত এবং জোট ছেড়ে এসে ২ প্রার্থীর পক্ষে কাজ শুরু করেছেন আওয়ামী লীগের স্থানীয় নেতা-কর্মীরা। এ ছাড়ার সমঝোতা অনুসারে জাতীয় পার্টির প্রার্থীর পক্ষে না থেকে দলটির মনোনয়ন বঞ্চিত কয়েকজনের পক্ষেও কাজ করছে আওয়ামী লীগ।
আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপিসহ বিভিন্ন দল ও জোট নির্বাচনে অংশ নিচ্ছে না। বিএনপিবিহীন এই নির্বাচনে ভোটার উপস্থিতির ব্যাপারে শঙ্কা আছে ক্ষমতাসীনদের। সে কারণে এবার এবার ভোটার উপস্থিতিকে সব চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ। এ জন্য আগে থেকেই বুথ ম্যানেজমেন্টে কর্মী প্রশিক্ষণ দিয়ে রেখেছে দলটি। প্রশিক্ষণ দিয়ে তৈরি করা এসব প্রচারকর্মীদের এখন কেন্দ্র পর্যন্ত ভোটার আনার দায়িত্ব ভাগ করে দেওয়া হচ্ছে। পাশাপাশি নৌকার প্রার্থী ও দলের স্বতন্ত্র প্রার্থীরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তাদের কেন্দ্র আসার কাজ করে যাচ্ছে।

দলীয় সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের এবারের বড় চ্যালেঞ্জ হলো ভোটারদের ভোট কেন্দ্রে নিয়ে আসা। এ জন্য আওয়ামী লীগের প্রার্থীরা নিজ নিজ গণসংযোগে ভোটার ভোট কেন্দ্রে আসার আহ্বান জানাচ্ছেন। গতকালও ঢাকা ১৩ আসনে অবস্থিত ৮ হাসপাতালে নির্বাচনী গণসংযোগ করে আসনটির নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। ভোটারদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা দেশের স্বাধীনতা রক্ষার্থে দেশের গণতন্ত্র রক্ষার্থে কেন্দ্রে গিয়ে ভোট দিবেন। ৭ জানুয়ারি সারা দেশে যে ভোট উৎসব শুরু হয়েছে এই উৎসবে অংশ নেবেন আপনারাও। নির্বাচনকে কেন্দ্র করে চলমান যে ষড়যন্ত্র হচ্ছে, কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে দেশীয় ও আন্তর্জাতিক এসকল ষড়যন্ত্রের জবাব দেবেন আপনারা।

দলীয় সূত্র জানিয়েছে, ইতিমধ্যে ভোটাদের কেন্দ্রে আনতে প্রায় আড়াই লাখ কর্মীকে প্রশিক্ষণ দিয়েছে আওয়ামী লীগ। যারা ভোটারদের ঘরে ঘরে গিয়ে ভোট প্রার্থণা করবে এবং প্রচার চালাবে। এ জন্য অনেক আগেই আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির উদ্যোগে কর্মসূচি নেওয়া হয়। এর আওতায় সারা দেশে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নির্বাচনী দলের পুলিং এজেন্টদেরও প্রশিক্ষণ দিচ্ছে দলটি। গত মঙ্গলবার তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে যার উদ্বোধন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সে সময় ওবায়দুল কাদের ভোটার উপস্থিতি নিয়ে বলেন, এবারের নির্বাচনটা আমরা খুব ভালোভাবে করতে চাই। নির্বাচন নিয়ে বদনাম নিতে চাই না। শেখ হাসিনা সত্যিকার অর্থে একটা সুষ্ঠু ও অবাধ নির্বাচন চান। তার ইচ্ছেকে সার্থক করতে হবে। সে ব্যাপারে পোলিং এজেন্টদের নিষ্ঠার সঙ্গে করতে হবে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ভোট কেন্দ্রে ভোটার আনতে প্রশিক্ষণ দিয়ে কর্মী তৈরি করার পাশাপাথি দলটি নিতে যাচ্ছে নানা কৌশল। এ ছাড়া দলটি অংশগ্রহণমূলক নির্বাচন দেখাতে ভোটার উপস্থিতি বাড়ানোয় জোর দিয়ে দলীয় নেতাদের স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগও দেওয়া হয়।

কয়েকটি স্থানীয় সূত্র জানিয়েছে, এ দিকে শুধু ভোটারদের আহ্বান নয় কয়েকটি জায়গায় ভোট কেন্দ্র না গেলে বিভিন্ন সুযোগ সুবিধা থেকে ভোটারদের নাম কেঁটে দেওয়ারও হুমকি দেওয়া হচ্ছে আওয়ামী লীগ নেতাদের পক্ষ থেকে। গত ২১ ডিসেম্বর বিএনপির সমর্থকেরা ভোট দিতে না গেলে বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীর তালিকা থেকে তাদের নাম কাটা যাবে, এমন বক্তব্য দেওয়ায় ঠাকুরগাঁও-১ (সদর) আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য রমেশ চন্দ্র সেনকে কারণ দর্শানোর নোটিশ দেয় নির্বাচনী অনুসন্ধান কমিটি। যার জবাবও ইতিমধ্যে দিয়েছেন তিনি। গত ২২ ডিসেম্বর ভোটারদের হুমকি দেওয়ায় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও মাদারীপুর-২ (রাজৈর-সদর একাংশ) আসনের সংসদ সদস্য শাজাহান খানের বড় ছেলে আসিবুর রহমান খানকে কারণ দর্শানোর নোটিশ দেয় নির্বাচনী অনুসন্ধান কমিটি। তবে মাদারীপুর-৩ আসনের নৌকার প্রার্থী পক্ষে প্রচারণায় গিয়ে যে বক্তব্য দেন তার একটি ভিডিও ভাইরাল হয়ে যায়।

ভোটারদের ভয়-ভীতি দেখানোয় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে পঞ্চগড়-২ আসনের নৌকার প্রার্থী ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনকে কারণ দর্শানোর নোটিশ দেয় নির্বাচন অনুসন্ধান কমিটি। পঞ্চগড়-২ আসনের নৌকার এ প্রার্থী শনিবার ও সোমবার দেবীগঞ্জ উপজেলার পামুলীতে ও বোদা উপজেলার চন্দনবাড়ীতে আলাদা নির্বাচনী সভায় অংশ নেন। সে সময় তিনি বলেন, ভোট দিতে না গেলে তাদের তালিকা করা হবে। সরকারি সুযোগ-সুবিধা নিয়ে ভোট দিতে যাবেন না, তা হবে না। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

গতকাল কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের বর্তমান সংসদ সদস্য ও নৌকার প্রার্থী আ ক ম সরওয়ার জাহান বাদশাহকে কারণ দর্শানোর নোটিশ দেয় নির্বাচনী অনুসন্ধান কমিটি। স্থানীয় সূত্র জানিয়েছে, নৌকার এ প্রার্থী গত সোমবার রাতে দৌলতপুর উপজেলার মরিচা ইউনিয়নে নির্বাচনী পথসভায় নৌকা প্রতীকে ভোট না দিলে ভোটারদের দেখে নেওয়ার হুমকি দেন। তার ওই বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা।

স্থানীয় সূত্র জানিয়েছে, কয়েকটি আসনে জাতীয় পার্টি (জাপা) ও বিএনপি থেকে বহিস্কৃত স্বতন্ত্র প্রার্থীদের জেতাতে মাঠে নেমেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। এসব আসনে নৌকা প্রতীকের প্রার্থী নেই। এর মধ্যে কয়েকটি আসনে আওয়ামী লীগের কেন্দ্রের নির্দেশনা অনুসারে কাজ করছেন বলে দলের স্থানীয় সূত্র জানিয়েছে। সেই আসনগুলোর মধ্যে বিএনপি থেকে বহিস্কৃত এবং ওই সাবেক সাবেক এক নেতা নির্বাচন করছেন। সেগুলো হলো- কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) এবং কক্সবাজার-১। এসব আসনের স্থানীয় দলীয় সূত্রে জানিয়েছে, এসব আসনে বিএনপির বহিস্কৃত প্রার্থীদের পক্ষে আওয়ামী লীগের অনেকে মাঠে নেমেছেন অনেকটা চাপের মুখে। কোন পর্যায়ে থেকে চাপ এসেছে, এ নিয়ে স্বনামে মন্তব্য করতে রাজি হননি সংশ্লিষ্ট নেতারা। কিশোরগঞ্জ-২ আসনে নৌকার প্রার্থীর পাশাপাশি আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীও আছেন। এই আসনে নৌকার প্রার্থী পুলিশের সাবেক কর্মকর্তা আব্দুল কাহার আকন্দ।

কিশোরগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক পুলিশ কর্মকর্তা আবদুল কাহার আকন্দ। কিন্তু কয়েক দিন ধরে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের অনেকেই স্বতন্ত্র প্রার্থী মেজর (অব.) মো. আখতারুজ্জামানকে সমর্থন দেওয়া শুরু করেন। বিএনপির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে কয়েক দফা দলটি থেকে বহিস্কৃত হন আখতারুজ্জামান। তাকে গত রোববার আনুষ্ঠানিকভাবে সমর্থন দিয়ে মাঠে নেমেছে স্থানীয় আওয়ামী লীগ। এ আসনের বর্তমান সংসদ সদস্য ও সাবেক আইজিপি নূর মোহাম্মদ। আর কিশোরগঞ্জ-২ আসনে নৌকার প্রার্থীর পাশাপাশি আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীও আছেন।

কক্সবাজার-১ আসনে নৌকার প্রার্থী সালাহ উদ্দিন আহমেদ মনোনয়ন প্রত্যাহার করে নেন। পরে স্থানীয় আওয়ামী লীগ এক সময় বিএনপির ২০ দলীয় জোটের শরিক এবং কল্যাণ প্রার্থীর চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীকের পক্ষে কাজ করছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে। গত ২৩ ডিসেম্বর এ জন্য একটি মত বিনিময় সভায় করেছে স্থানীয় আওয়ামী লীগ। চকরিয়া আবাসিক মহিলা কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হওয়া ওই মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন চৌধুরী। সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের পক্ষে চকরিয়া- পেকুয়ার আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীদের কাজ করতে হবে। তাকে জিতিয়ে চকরিয়া-পেকুয়াকে আরো উন্নত ও সমৃদ্ধ করার পথ সুগম রাখতে হবে। কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী জেলা আওয়ামী লীগ আজ প্রকাশ্যে ঘোষণা দিতে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, নৌকা প্রতিক না থাকায় সৈয়দ ইব্রাহীমকে আওয়ামী লীগ সমর্থন দিয়েছে। তাকে বিজয়ী করা আমাদের নৈতিক দায়িত্ব। এ দিকে গত বুধবার কক্সবাজার-১ আসনে স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য জাফর আলমের বিরুদ্ধে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দেওয়ার অভিযোগ তুলেছেন ওই আসনের কল্যাণ পার্টির সংসদ সদস্য পদপ্রার্থী এবং বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক। সৈয়দ মুহাম্মদ ইবরাহিম প্রধান নির্বাচন কমিশনার (ইসি) বরাবর এমন অভিযোগ দিয়েছেন।

আর ব্রাক্ষণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ), পিরোজপুর-৩ (মঠবাড়িয়া), রংপুর-১ (গঙ্গাচড়া) ও ব্রাক্ষণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ), পিরোজপুর-৩ (মঠবাড়িয়া), রংপুর-১ (গঙ্গাচড়া) আসনে কেন্দ্রীয়ভাবে সমঝোতার কারণে জাতীয় পার্টিকে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। তবে এসব আসনে জাতীয় পার্টির প্রার্থীর বাইরে দলটি থেকে মনোনয়ন না পাওয়াদের সমর্থন করছেন স্থানীয় আওয়ামী লীগ। ব্রাহ্মণবাড়িয়া-২ সমঝোতার কারণে নৌকা প্রতীকের প্রার্থী শাহজাহান আলম মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। তিনি গত নভেম্বরে ওই আসনে উপনির্বাচনে সংসদ সদস্য হয়েছিলেন। ফলে নৌকার প্রার্থী না থাকায় জাতীয় পার্টির প্রার্থীর পক্ষে নেমেছে স্থানীয় আওয়ামী লীগ। এই আসনে জাতীয় পার্টির প্রার্থী হলেন দলটির অতিরিক্ত মহাসচিব রেজাউল ইসলাম ভূঁইয়া। এখানে তাঁর শ্বশুর জিয়াউল হক মৃধা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। জিয়াউল হকও জাপার নেতা ছিলেন, রওশনপন্থী হিসেবে পরিচিত। তিনি জাপা থেকে বহিস্কৃত হন। এরপর দলের চেয়ারম্যান জি এম কাদেরের বিরুদ্ধে মামলাও করেছিলেন।

একই আসনে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি মঈন দিনও স্বতন্ত্র প্রার্থী। প্রচারের শুরুতে স্থানীয় আওয়ামী লীগের বড় অংশই মঈনের পক্ষে নেমেছিল, অন্যরাও নামার অপেক্ষায় ছিল বলে স্থানীয় সূত্র জানা গেছে। এখন জিয়াউল হক মৃধার পক্ষে সক্রিয় হয়েছেন সরাইল উপজেলা আওয়ামী লীগের একটি অংশ।

জাপার সঙ্গে সমঝোতার কারণে পিরোজপুর-৩ আসন থেকেও আওয়ামী লীগ প্রার্থী সরিয়ে নিয়েছে। এখানে জাপার প্রার্থী দলীয় চেয়ারম্যানের উপদেষ্টা মো. মাশরেকুল আজম। এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে আছেন জাপার বর্তমান সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী। তবে স্থানীয় আওয়ামী লীগের একটি অংশ তার পক্ষে কাজ করছে বলে জানা গেছে। রুস্তম আলীর পক্ষে স্থানীয় গত মঙ্গলবার পথসভায় বক্তব্য দেন গুলিসাখালী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আরিফ উল হক, সাধারণ সম্পাদক আজিজুল হক, সাংগঠনিক সম্পাদক রিয়াজুল আলম, মঠবাড়িয়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিতোষ ব্যাপারী, উপজেলা যুবলীগের সভাপতি আবু হানিফ খান ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম। আওয়ামী লীগের ছেড়ে দেওয়া আরেকটি আসন রংপুর-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী জি এম কাদেরের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার। এই আসনের বর্তমান সংসদ সংসদ সদস্য মসিউর রহমান (রাঙ্গা) জাপার মনোনয়ন পাননি। তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। রাঙ্গার পক্ষে আওয়ামী লীগের একটি বড় অংশ সব কর্মকা-ে অংশ নিচ্ছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনে ১৪-দলীয় জোটের প্রার্থী এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের মোশারফ হোসেন নৌকার প্রার্থী। সমঝোতার কারণে সেখান থেকে মনোনয়ন পত্র প্রত্যহার করে নেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেত্রী ফরিদুন্নাহার লাইলী। কিন্তু এর পরও ভোটের লড়াইয়ে নেমে খুব স্বস্তিকর অবস্থানে নেই ১৪ দলীয় জোটের প্রার্থী। আওয়ামী লীগের দুজন স্বতন্ত্র প্রার্থী এ আসনে থাকায় তিনি এখন ভোটে জেতা নিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে বলে স্থানীয় সূত্র জানিয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা