ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১

অনিয়ম সংঘর্ষে শেষ হল নির্বাচন

Daily Inqilab ইনকিলাব

০৮ জানুয়ারি ২০২৪, ১২:১৮ এএম | আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪, ১২:১৮ এএম

মুন্সীগঞ্জে ১ জনের মৃত্যু, বিভিন্ন স্থানে গুলিবিদ্ধ ৫, ১৪০ কেন্দ্রে অনিয়ম ৪২ জন গ্রেফতার, চট্টগ্রামে ১ প্রার্থীর প্রার্থীতা বাতিল, ২৮ জনের বর্জন, ভোটার উপস্থিতি কম, রাঙামাটির দুটি কেন্দ্রে ১ ভোটও পড়েনি
সংঘর্ষ, গুলি, ককটেল বিস্ফোরন, জাল ভোট ও বিভিন্ন অনিয়মের অভিযোগের মধ্য দিয়ে দেশ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। গতকাল সকাল ৮ টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকাল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। এ নির্বাচনে দিনভর রাজধানীসহ সারাদেশে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। এ নিয়ে ভারতীয় পর্যবেক্ষক দল হতাশা ব্যক্ত করেছেন। তারা সাংবাদিকদের বলেছেন, ভোটার উপস্থিতি আরও বেশি হলে ভাল হতো। এ ছাড়া নির্বাচন শেষ হওয়ার ১ ঘন্টা আগে অর্থাৎ বেলা ৩টায় এক সাংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন ‘এই ৭ ঘন্টায় ভোট পড়েছে ২৭ শতাংশ’। তবে ভোট শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সংবাদ ব্রিফিংয়ে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন। রাজধানীতে কেন্দ্রের বাইরে ডামি ভোটারদের লাইন দেখা গেলেও ভোট কেন্দ্রের ভিতরে ছিল একেবারেই ভোটার শূন্য, ফাঁকা।
এ নির্বাচনে ১৪০টি কেন্দ্রে বিভিন্ন অনিয়মের ঘটনা ঘটেছে। অনিয়মের অভিযোগে ৪২ জনকে গ্রেফতার করা হয়েছে। নির্বাচনের অনিয়মসহ নানা অভিযোগে সারা দেশে ভোটের দিনে নির্বাচন বর্জন করেছেন ২৮ জন প্রার্থী। ২৩ আসনের এসব প্রার্থীর মধ্য স্বতন্ত্রসহ অন্য দলের প্রার্থীরাও আছেন। এ ছাড়া আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে হুমকি দেওয়ার অভিযোগে চট্টগ্রাম ১৬ আসনের নৌকার প্রার্থীর প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন। নির্বাচনে ব্যতিক্রম ঘটনার মধ্যে রয়েছে রাঙামাটির দুটি কেন্দ্রে কোন ভোট পড়েনি। এ কেন্দ্রগুলো হলো রাঙামাটি আসনের বাঘাইছড়ি উপজেলার বাঘাইছড়ির বঙ্গলতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে।
সংঘর্ষ সহিংসতায় মুন্সী গঞ্জ-৩ আসনের নৌকার প্রার্থীর এক সমর্থককে প্রতিপক্ষের সমর্থকরা কুপিয়ে হত্যা করেছে। এ ছাড়া চট্টগ্রামের চান্দগাঁও এলাকায় দফায় দফায় সংঘর্ষে আহত হয়েছেন কয়েকজন। এরমধ্যে গুলিবিদ্ধ একজন চট্টগ্রাম হাসপাতালে ভর্তি আছেন। নারায়নগঞ্জের আড়াই হাজারে গুরিবিদ্ধ হয়েছে কয়েকজন। এর মধ্যে চারজন ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন রয়েছেন। বগুড়ায় ভোট কেন্দ্রে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
ঢাকার যাত্রাবাড়ি এবং হাজারীবাগের একটি ভোট কেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণে নারী-শিশুসহ পাঁচ জন আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেলা সাড়ে ১১টার দিকে হাজারীবাগ বটতলা জামিয়া আনওয়ারুল উলুম মাদ্রাসার একটি ভোটকেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণে নারী-শিশুসহ চারজন আহত হয়েছেন। আহতরা হলেন- আমির হোসেন (৬০), বাদল আহমেদ (৫০), তার ছেলে তানভির আহমেদ (৮) এবং মাকসুদা বেগম (৫০)। অপরদিকে গতকাল ভোরে যাত্রাবাড়িতে একটি স্কুলের ভোটকেন্দ্রের সামনে নির্বাচনী ডিউটির সময় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে অন্তর (২২) নামে এক আনসার ভিডিপি এক সদস্য আহত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নারায়ণগঞ্জের আড়াইহাজারের রামচন্ডি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে চারজন গুলিবিদ্ধ হয়েছে। গতকাল দুপুরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) জরুরি বিভাগে নিয়ে আসা হয়। গুলিবিদ্ধরা হলেন- মো. কামাল হোসেন(১৮), মো. সাইমন(১৭), মো. সাকিব(২৫) ও আব্দুর নুর(৫৬)। ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে গুলিবিদ্ধ অবস্থায় চারজন জরুরি বিভাগে এসেছে। জরুরি বিভাগে তাদের চিকিৎসা চলছে। গুলিবিদ্ধ আব্দুল নুর বলেন, আড়াইহাজারের রামচন্ডি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিতে লাইনে দাঁড়িয়েছিলাম আমরা। এ সময় হঠাৎ করে গুলি এসে আমার গায়ে লাগে। পরে আমাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়েছে।
রাজধানীসহ সারাদেশে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। ভোট কেন্দ্রগুলোতে গিয়ে দিনভর দেখা গেছে, ঢাকায় কিংবা ঢাকার বাইরে ভোটের উপস্থিতি ছিল কম। ঢাকার বেশিরভাগ কেন্দ্রে ভোটারদের তেমন লাইন দেখা যায়নি। আর ঢাকায় কয়েকটি ভোট কেন্দ্রে সকল প্রার্থীদের এজেন্টদেরও খুঁজে পাওয়া যায়নি। তবে ঢাকার বাইরে বেলা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে কোথাও কোথাও বেড়েছে ভোটার উপস্থিতি। গতকাল সকাল ৮টায় ঢাকা-১৩ আসনের রাজধানীর মোহাম্মদপুরে গিয়ে কয়েকটি কেন্দ্রে ভোটার খুঁজে পাওয়া যায়নি। তবে শারীরিকচর্চা কেন্দ্রে ভোটার উপস্থিতি দেখতে পাওয়া যায়। সকাল ৯টায় গিয়ে বাদশা ফয়সার ইনস্টিটিউশনে ভোটার দেখতে পাওয়া যায়। রাজধানীর সিটি কলেজে প্রথম দুই ঘণ্টায়, অর্থাৎ সকাল ১০টা পর্যন্ত ভোট পড়ে মাত্র ২ শতাংশ। ঢাকা-৭ আসনের আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রে সকাল থেকে ভোটারের উপস্থিতি একেবারেই কম। এই কেন্দ্রে প্রথম ৩ ঘণ্টায় ৭০ জন ভোটার ভোট দিয়েছেন। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৯১৪ জন। সকাল ১১টায় ঢাকা-৮ আসনের ফকিরাপুল পানির টেঙ্কিতে ভোট কেন্দ্রে গিয়ে জানা যায়, সকাল ১০টা পর্যন্ত সেই কেন্দ্রের পুরুষ কেন্দ্রে ভোট পরেছে মাত্র ৭৮টি। এ আসনের প্রিজাইডিং অফিসার মাঈনুল হোসেন জানান, এ আসনে ওই ভোট মোট ভোটের ৩ শতাংশের মতো। একই ভোট কেন্দ্রের নারী ভোট কেন্দ্রে ১৪১৫টি ভোটের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট পরে ৫০টির মতো। ওই আসনে মোট ৯ জন প্রার্থী থাকলেও ভোট কেন্দ্রে শুধু নৌকার ও ফুলের মালা প্রতীকের এজেন্টই খুঁজে পাওয়া গেল। তবে ফুলের মালা প্রতীকের এজেন্টই জানালেন, কোন ধরনের ভয়-ভীতি কিংবা খারাপ পরিস্থিতির তাকে সম্মুখীন হতে হয়নি। দুপুরে নির্বাচন অফিসে সিইসি নিজেও সাংবাদিকদের বলেন, সব কেন্দ্রেই শুধু নৌকার এজেন্ট। অন্য প্রার্থীদের এজেন্ট দেওয়ার সামর্থ নেই।
ঢাকায় কোথাও কোথাও জাল ভোট দেয়ার চেষ্টা হয় বলে জানা গেছে। ঢাকা-১৪ আসনে কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের একটি কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হওয়ার আগেই প্রার্থীদের এজেন্টদের কাছ থেকে রেজাল্ট শিটে (ফলাফল বিবরণী) স্বাক্ষর নিয়ে রাখা হয়েছে। রাজধানী ঢাকায় কয়েকটি ভোটকেন্দ্রে একটি বিশেষ বিষয় ছিল গণমাধ্যমকর্মী বা পর্যবেক্ষকদের দেখে ভোটারের লম্বা সারি তৈরি। তবে গণমাধ্যমকর্মী ও পর্যবেক্ষকেরা চলে গেলে নিরুদ্দেশ হচ্ছে সেই সারি। ভোট কেন্দ্রের বাইরে এসব ডামি লাইন থাকলেও কেন্দ্রের ভিতিরে গিয়ে দেখা গেছে ফাঁকা। একেবারেই ভোটার শূন্য অবস্থা। রাজধানীর বনানী মডেল স্কুল কেন্দ্রে দুপুর ১২টার দিকে একজন বিদেশি পর্যবেক্ষক আসার আগে তৈরি হয় ভোটারের দীর্ঘ সারি। তবে সেই পর্যবেক্ষক চলে যাওয়ার পরই কেন্দ্রটি প্রায় ফাঁকা হয়ে যায়।
ঢাকায় শুধু যে সকালে তা নয় শেষ বেলায় বিকাল পৌনে ৪চার দিকে ঢাকা-৯ আসনের ভোট কেন্দ্রে অধ্যাপক আলী আহমেদ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেল, মোট ১,৭৬৮টি ভোটের মধ্যে সেখানে ভোট পড়েছে ৮৭৮টি। যা মোট ভোটের ৩২ শতাংশ। আর দুপুর ২টা পর্যন্ত ভোট পরেছে ৮৪৩টি। ওই কেন্দ্রের পিজাইডিং কর্মকর্তা আরাফাত সরকার এমন তথ্য জানান।
রাজধানীর বাইরেও ভোটার উপস্থিতি যে চোখে পড়ার মতো, তা বলা যায় না। তবে অপেক্ষাকৃত ঢাকার চেয়ে ঢাকার বাইরে অনেক এলাকায় ভোটার উপস্থিতি বেশি ছিল। দুপুরে নারায়ণগঞ্জ-১ আসনের রুপগঞ্জের রুপসী নিউ মডেল স্কুল ও কলেজে গিয়ে দেখা গেল সেখানে ভোটার উপস্থিতি বেশ রয়েছে। ওই ভোট কেন্দ্রের এক বুথে ৫০১ এক মধ্যে ১২টা পর্যন্ত ১৮৭টি ভোট পড়েছে, আরেক বুথে ৫০৩টি ভোটের মধ্যে একই সময় পর্যন্ত ১৪৪টি ভোট পড়ে, অন্য একটি বলে বুথে ৫০০ ভোটারের মধ্যে দুপুর ১২টা পর্যন্ত ভোটার উপস্থিতির ছিল ১৬৪টি বলে জানান প্রিজাইডিং কর্মকর্তা। ওই কেন্দ্রে ভোটার ৪ হাজর ৬১ ভোট।
বগুড়ায় স্বতন্ত্র প্রার্থী ওপর নৌকা সমর্থকের হামলা
বগুড়া ব্যুরো জানায়, বগুড়া-১ সারিয়াকান্দি ও সোনাতলা আসনে স্বতন্ত্র প্রার্থী মোস্তাফিজুর রহমান শ্যামলের ওপর হামলার ঘটনা ঘটেছে। গতকাল বেলা ১১টার দিকে সোনাতলা উপজেলার সদর ইউনিয়নের রানীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এই ঘটনায় শ্যামল নৌকা প্রতীকের প্রার্থী সাহাদারা মান্নানের সমর্থকদের দায়ী করেছেন। তবে পুলিশ দাবি করেছেন, কোন হামলার ঘটনা ঘটেনি শুধু কথা কাটাকাটি হয়েছে। মোস্তাফিজুর রহমান শ্যামল বলেন, রানীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গেলে সেখানে নৌকা প্রতীক প্রার্থীর সমর্থক ও সোনাতলা উপজেলা আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নবীন আনোয়ার কমরেডের নেতৃত্বে লাঠিসোঁটা নিয়ে আমার এবং আমার সাথে থাকা সমর্থকদের ওপর হামলা চালায়।
ময়মনসিংহের গৌরীপুরে কেন্দ্র দখল-ভাংচুর
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের ৪০ নং ভালুকাপুর ভোট কেন্দ্র দখলের চেষ্টায় হামলা ও ভাংচুর করেছে নৌকার সমর্থকরা। এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে কেন্দ্রের সামনে। এ সময় ওই কেন্দ্রের একটি ব্যালট বক্স ভাংচুর করা হয় বলে নিশ্চিত করেছেন সহকারি রির্টানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাহিদুর করিম। প্রসঙ্গত, এই আসনে নৌকার প্রার্থী নিলুফার আনজুম পপি, ট্রাক প্রতিকে স্বতন্ত্র প্রার্থী সোমনাথ সাহা, ঈগল প্রতিকে স্বতন্ত্র প্রার্থী নাজনীন আলম এবং কেটলি প্রতিকে শরীফ হাসান অনু স্বতন্ত্র প্রার্থীতায় নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছেন।
মুন্সিগঞ্জে নৌকা সমর্থককে কুপিয়ে হত্যা
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সিগঞ্জ-৩ আসনের মিরকাদিম এলাকায় ভোটকেন্দ্রের সামনে প্রতিপক্ষের হামলায় জিল্লুর রহমান (৪০) নামে এক নৌকা সমর্থক নিহত হয়েছেন। সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার মিরকাদিম পৌরসভার টেঙ্গর এলাকায় এ ঘটনা ঘটে। নিহতের পরিবারের অভিযোগ, একই আসনের স্বতন্ত্র কাঁচি প্রতীকের প্রার্থী মো. ফয়সাল বিপ্লবের সমর্থকরা তাকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে মিরকাদিম পৌরসভা এলাকায় চরম উত্তেজনা বিরাজ করলে পরিস্থিতি মোকাবিলায় বিজিবি ও পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। নিহত জিল্লুরের বাড়ি স্থানীয় নৈঘীগিরপাথর এলাকায়।
নোয়াখালী-২ আসনে কেন্দ্র দখলের চেষ্টায় গুলিবিদ্ধ ১ সহ আহত ৫
সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালী-২ সেনবাগ পৌরসভার কাদরা হামেদিয়া দাখিল মাদরাসা কেন্দ্র দখলের চেষ্টার ঘটনা ঘটেছে। বেলা সাড়ে ১১টার দিকে কেন্দ্রের বাহিরে নৌকা মার্কা ও স্বতন্ত্র কাঁচি মার্কার সমর্থকদের মধ্যে গুলি ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে আজগর আলী ভ‚ঁইয়া জুয়েল (৩০) নামের স্বতন্ত্র কাঁিচ মার্কার এক কর্মী গুলিবিদ্ধ সহ অন্তত ৫জন আহত হয়েছে। গুলিবিদ্ধ জুয়েলকেসেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এছাড়াও ভোটের আগের রাতে উপজেলার ডমুরুয়া ইউনিয়নের পলতি তারাবাড়িয়া গ্রামের নৌকা মার্কার কর্মী এবাদুল হক (২৪) কে এলোপাথাড়ী পিটিয়ে আহত করেছে অজ্ঞাত দুবৃত্তরা। তাকেও সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এছাড়া সেনবাগ উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং সোনাইমুড়ী উপজেলার ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত নোয়াখালী-২ আসনে মোটামুটি শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ অনুুষ্ঠিত হয়েছে। তবে ভোটারের উপস্থিত ছিলো একেবারে নগন্য। এ রিপোর্ট লেখা পর্যন্ত বিভিন্ন কেন্দ্র থেকে কন্ট্রোল রুমে ফলাফল আসতে শুরু করেছে।
মাদারীপুরের ধাওয়া-পাল্টা ধাওয়া: আহত ৪
স্টাফ রিপোর্টার মাদারীপুর থেকে জানান, মাদারীপুরের -৩ আসনেরসদর উপজেলার ঘটকচরবহুমুখী উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রেকেন্দ্র দখল নেয়াকে কেন্দ্র করে দুইপক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ারঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন অন্তত ৪ জন। গতকাল বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে ভোটারদের মাঝে। খবর পেয়ে ঘটনাস্থলে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এসময় বীর মুক্তিযোদ্ধা সোহরাব সরদারের বাড়ি ভাংচুর করা হয়।

 

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা