ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
মাঘে অকাল মেঘ-বৃষ্টি কুয়াশা ঠান্ডা বৈরী আবহাওয়া

ফসল রক্ষায় চিন্তিত কৃষক

Daily Inqilab শফিউল আলম

১৯ জানুয়ারি ২০২৪, ১২:০৫ এএম | আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪, ১২:০৫ এএম

দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত যশোরে ২২ মি.মি.
খুলনা রাজশাহী ঢাকা বরিশাল কুমিল্লা দক্ষিণ-পশ্চিমাঞ্চলে হালকা মাঝারি বর্ষণ
মেঘাচ্ছন্ন আকাশ ও বৃষ্টিতে আলু বোরো বীজতলা সবজিসহ ফসলহানির আশঙ্কা : কোল্ড ইনজুরি, লেট বøাইট রোগবালাই সংক্রমণ
সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৮ ডিগ্রি : শীতকষ্টে দরিদ্র জনগোষ্ঠীর জীবন দুর্বিষহ : ঘরে ঘরে অসুস্থ হয়ে পড়ছে মানুষ
‘বাঘ কাঁপানো মাঘ’ মাসের শুরুতেই আরও বৈরী হয়ে উঠেছে আবহাওয়া। গতকাল বৃহস্পতিবার হিমেল দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে দেশের অনেক জায়গায় অকালে মেঘ-বৃষ্টিপাত, বজ্রসহ বৃষ্টি, মাঝারি থেকে ঘন কুয়াশা, তীব্র ঠান্ডা বিরূপ আবহাওয়া পরিস্থিতি বিরাজ করছে। এতে করে শীতকালীন ফল-ফসল, শাক-সবজিসহ কৃষি খাত কম-বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। মাঠের ফল-ফসল, সবজি রক্ষার উপায় নিয়ে চিন্তিত হয়ে পড়েছে ‘সব সাধকের বড় সাধক’ কৃষক ও কৃষি-খামারিরা। কেননা মেঘাচ্ছন্ন আকাশ ও অকাল বর্ষণ যদি কয়েকদিন অব্যাহত থাকে তাহলে শীতের প্রধান অর্থকরি সবজি উঠতি আলু এবং টমেটোসহ বিভিন্ন ধরনের সবজি খেত লেট বøাইট রোগে আক্রান্ত হতে পারে। ঝুঁকিতে ও চাপে পড়ছে কৃষিখাতসহ অর্থনীতি। দীর্ঘ সময় ধরে ঘন কুয়াশা ও ঠান্ডার প্রকোপে ইতোমধ্যে বোরো বীজতলা কোল্ড ইনজুরিতে ক্ষতিগ্রস্ত হয়েছে, তা অব্যাহত আছে।

কৃষকেরা পলিথিন শিট বিছিয়ে বোরো বীজতলা সুরক্ষার চেষ্টা করছেন। তাছাড়া সরিষা, গম, খাদ্যশস্য, তৈলবীজ, শাক-সবজিসহ ফসলহানির আশঙ্কায় চাষির কপালে চিন্তার ভাঁজ। ইতোমধ্যে বিভিন্ন ধরনের ফসলি রোগবালাইয়ের সংক্রমণ শুরু হয়েছে। আবহাওয়া বিভাগের পূর্বাভাসে জানা গেছে, আজ শুক্রবারও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে আকাশ মেঘলাসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে। অব্যাহত থাকবে ঠাÐার অনুভ‚তি। তবে দিনের তাপমাত্রা স্থানভেদে এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রাও সামান্য বাড়তে পারে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় যশোরে ২২ মিলিমিটার। এছাড়া বৃষ্টিপাত হয় চুয়াডাঙ্গায় ২০, সাতক্ষীরায় ১২, গোপালগঞ্জে ১১, বরিশালে ৫ মি.মি.সহ খুলনা, রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগে এবং কুমিল্লা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে হালকা থেকে কোথাও কোথাও মাঝারি ও গুঁড়ি গুঁড়ি বর্ষণ হয়েছে। রাজধানী ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়। পশ্চিমা লঘুচাপের প্রভাবে পশ্চিমা ও পূবালী বায়ুর সংযোগের ফলে বৃষ্টিপাত হয়েছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৮ এবং সর্বোচ্চ কক্সবাজারে ২৭ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ ২৩.১ এবং সর্বনিম্ন ১২.৮ ডিগ্রি সে.। মাঘের চতুর্থ দিনে ‘শীত নামানো অসময়ের বৃষ্টির’ পর পূর্বাভাস মতে আসছে তীব্র শৈত্যপ্রবাহ। টানা কুয়াশা, হিমেল হাওয়া ও বৃষ্টিতে শীতকষ্ট আরও বৃদ্ধি পেয়েছে। দরিদ্র জনগোষ্ঠির জীবনযাত্রা হয়ে পড়েছে দুর্বিষহ। ঘরে ঘরে মানুষ অসুস্থ হয়ে পড়ছে নানা রোগব্যাধিতে।

এদিকে মাঘের শুরুতে অকাল বৃষ্টিপাতে কৃষিতে কী প্রভাব পড়তে পারে এ প্রসঙ্গে কৃষিবিদ মো. নাসির উদ্দিন জানান, মেঘাচ্ছন্ন আবহাওয়া, বৃষ্টি ও ঘন কুয়াশার কারণে বিশেষত আলু লেট বøাইটে সংক্রমণের আশঙ্কা থাকতে পারে। সরিষা ও বিভিন্ন ধরনের সবজির ফলন ব্যাহত হতে পারে। বোরো বীজতলা কোল্ড ইনজুরিতে আক্রান্ত হওয়ার শঙ্কা আছে। তবে এই বৃষ্টিপাত অল্প সময়েই কেটে গেলে ফল-ফসল, শাক-সবজি, বিশেষত বোরো ফসলে বরং সেচের চাহিদা পূরণ এবং উপকার বয়ে আনবে।

আবহাওয়া পূর্বাভাস : বৃষ্টি-কুয়াশা-ঠান্ডা : আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার পর্যন্ত অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় রয়েছে। খুলনা, বরিশাল, ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িক বিঘœ হতে পারে।

কিশোরগঞ্জ ও নওগাঁ জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। দিনে ঠাÐা পরিস্থিতি বিরাজ করতে পারে। পরবর্তী শনিবারের আবহাওয়ায় তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে। এর পরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে গতকাল ভোরে টিপটিপ বৃষ্টিতে বাড়িয়ে দিয়েছে শীতের তীব্রতা। হাড়কাঁপানো শীতে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষের বিড়ম্বনা ছিল আরও বেশি। গত কয়েকদিন থেকে রাজশাহীতে শীত একটু বেশি। রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গতকাল ভোর ৬টা ১০ মিনিটে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। রাজশাহীতে গতকাল বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, বৃষ্টির কারণে শীতের মাত্রা বেড়েছে। এতে দিনের তাপমাত্রা বাড়বে ও রাতের তাপমাত্রা আরও কমে যাবে। এদিকে বৃষ্টির কারণে জনজীবনে ভোগান্তি নেমে এসেছে। বিশেষ করে বৃষ্টির আগাম প্রস্তুতি না নিয়ে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ যারা বাড়ি থেকে বের হয়েছেন, তাদের বেশি দুর্ভোগ পোহাতে হয়। এদিকে গাঢ় কুয়াশা হিমেল হাওয়ার কারনে বোরো বীজতলা নিয়ে বিপাকে পড়েছে কৃষক। রাজশাহী অঞ্চলের চার জেলায় বীজতলা তৈরী হয়েছে কুড়ি হাজার চারশত হেক্টর জমিতে।

বরিশাল ব্যুরো জানায়, কনকনে ঠান্ডার সাথে গতকাল সকাল থেকে অকাল বর্ষণে বরিশালের জনজীবন প্রায় স্থবির হয়ে পড়ে। গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১২টা পার্যন্ত বরিশালে ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সেই সাথে মেঘলা আকাশ দিনভরই সূর্যকে আড়াল করে রাখায় শীতের বাড়তি অনুভ‚তিতে মানুষের দুর্ভোগের শেষ ছিল না। লাগাতর এ বিরূপ আবহাওয়ায় এ অঞ্চলের জনস্বাস্থ্য ও কৃষি ব্যবস্থায় চরম বিপর্যয় নেমে এসেছে। সকালে বরিশালে তাপমাত্রার পারদ আগের দিনের চেয়ে ২ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেয়ে ১১.৫ ডিগ্রীতে উন্নীত হলেও তা ছিল স্বাভাবিকের নিচে। দুপুর ৩টায় বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের প্রায় ৭ ডিগ্রী নিচে, ১৮.২ ডিগ্রী সেলসিয়াস। সন্ধ্যা ৬ টায় ১৬.২ ডিগ্রীতে নেমে যায়, যা স্বাভাবিকের অনেক নিচে।

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুর জেলার পাঁচটি উপজেলায় গত এক সপ্তাহ ধরে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তীব্র শীতের পাশাপাশি গতকাল বৃহস্পতিবার সকালে দুই ঘন্টা বৃষ্টি হয়। এতে নিম্নআয়ের মানুষের পাশাপাশি চাকরিজীবী, ব্যবসায়ীসহ সকল শ্রেণি পেশার মানুষ চরম বিপাকে পড়ে। স্কুল, কলেজের শিক্ষার্থীরাও যেতে পারিনি শিক্ষা প্রতিষ্ঠানে। সকালে জেলার সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। মাদারীপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, জেলার গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০.৫ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে শূন্য দশমিক আট মিলি। আগামী দুই-তিনদিন পরে মাদারীপুরের তাপমাত্রা আরো অনেক কমে যাবে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

হিলি (দিনাজপুর) সংবাদদাতা জানান, সকালে কনকনে শীত আর ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিলো দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর হিলি উপজেলা। টানা নয় দিন পর গতকাল দুপুর দিকে সূর্যের দেখা মিললেও নেই কোন সূর্যের তাপ। ভোরবেলা ও রাতে বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। ঘন কুয়াশা আর কনকনে শীতে কাঁপছে এ উপজেলার মানুষ। সকাল বেলায় হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। ঘন কুয়াশা আর হিমেল ঠান্ডা বাতাসে বিপর্যস্ত জনজীবন। এ শীতে সবচেয়ে কাবু হয়েছে শিশু বয়স্করা। দিনাজপুর আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান জানান, গতকাল সকাল ৬ টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৯৭ শতাংশ। গতকাল একই সময় তাপমাত্রা ছিল ১১.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ। উপজেলার হাতিশোঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা নার্গিস পারভীন গত এক সপ্তাহ ধরে এ এলাকায় তীব্র শীত। গতকাল দুপুরের পরে পশ্চিম আকাশে সূর্যের দেখা মিললেও কোন তাপ ছিলো না। সকালে ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিলো এ এলাকা। কিন্তু বেলা বাড়ার সাথে গতকাল দুপুরের দিকে সূর্যের দেখা মিলেছে। সূর্যের তাপ না থাকলেও খুব ভালো লাগছে। তীব্র শীতের কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কম।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। মাঘের শুরুতে ঘনকুয়াশার সাথে হাড় কাঁপানো কনকনে ঠান্ডায় শ্রমজীবি ও নিম্নআয়ের মানুষজন পড়েছেন বিপাকে। জরুরী প্রয়োজন ছাড়া লোকজন ঘরের বাহিরে বাইর হচ্ছেন না। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় জেলার সর্বনিম্ন রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রী সেলসিয়াস। যা এই মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

দিরাই (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, প্রায় দুই সপ্তাহ পর দেখা মেলেছে সূর্যের, তবে কমেনি শীতের তীব্রতা। গতকাল সুনামগঞ্জের দিরাইয়ে সকাল ১০টা পর্যন্ত তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা কিছুটা উন্নতি হলেও রাতেই আবার নিচে নেমে যাচ্ছে। ভোর রাতে ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে তাপমাত্রা। ফলে হাড় কাঁপানো শীতে স্বাভাবিক জীবনে ঘটেছে ছন্দপতন। দিনের অর্ধেক সময় কিছুটা রোদ থাকলেও সাধারণ ও শ্রমজীবি নিম্নআয়ের মানুষ কাজ করতে পারেনি ঠিকমতো। পাশাপাশি দমকা হাওয়ায় বাড়িয়ে দেয় শীতের গতি। খোঁজ নিয়ে জানা যায়, পৌষের শেষদিকে শুরু হওয়া শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশায় উপজেলার সাধারণ মানুষের জীবনে ছন্দপতন ঘটে। দেখা দিয়েছে সর্দি-কাশি, শ্বাসকষ্ট-নিউমোনিয়া, চর্মসহ নানা

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় পুলিশ অফিসার নিহত অপর এক ঘটনায় নিহত ২

ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় পুলিশ অফিসার নিহত অপর এক ঘটনায় নিহত ২

আখাউড়ায় রেলওয়ের জায়গা থাকা ৪০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

আখাউড়ায় রেলওয়ের জায়গা থাকা ৪০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে