ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
ট্রানজিট-করিডোরে আশাতীত প্রাপ্তির উদ্যাপন আর লাভের হিসাব-নিকাশ

উচ্ছসিত ভারতীয় নেতা-মন্ত্রীরা

Daily Inqilab ইনকিলাব

০২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৩ এএম | আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৩ এএম

বন্দর ব্যবহারের অনুমতি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অর্থনীতি বদলে যাবে -ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর
ট্রানজিট পণ্য বহন নিয়ন্ত্রণে ওজন স্কেল স্থাপন করা প্রয়োজন -প্রবীণ অর্থনীতিবিদ প্রফেসর সিকান্দার খান
ট্রানজিট চার্জ-ফি আরো বেশিহারে টাকায় ধার্য্য না করে ডলারে হওয়াই যৌক্তিক-ট্রান্সশিপমেন্ট বিশেষজ্ঞ অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম
ভারতের ১৭শ’ কিলোমিটার দীর্ঘ ঘুরপথে পণ্য পরিবহণের দূরত্ব ৫শ’ কি.মি. তে নামছে -বিশিষ্ট যোগোযোগ বিশেষজ্ঞ বুয়েট প্রফেসর ড. মো. শামছুল হক
শফিউল আলম
‘বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অতীতের যে কোন সময়ের চেয়ে এখন অনন্য উচ্চতায় এবং তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে’। দুই নিকটতম প্রতিবেশী দেশের নেতা-মন্ত্রী-কর্তা থেকে শুরু করে শীর্ষমহলে একথা প্রায়ই বলা হয়ে থাকে। এহেন বিশেষণ, বিশেষণের বিশেষণে যেন শেষ নেই। তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন তো ভারত সফরকালে বলেই বসেন- ‘উভয় দেশের সম্পর্ক খুবই ভাল; অনেকটা স্বামী-স্ত্রীর সম্পর্কের মতো। টুকটাক মতানৈক্য থাকলেও মিটে যায়’ (কলকাতার দৈনিক আজকাল, ১৫ ফেব্রুয়ারি’২০১৯ইং)।’ কিন্তু সেই ‘খুবই ভাল সম্পর্ক’ কিংবা ‘অনন্য উচ্চতায়’ আসীন শুধুই কী এক পক্ষ নাকি উভয় পক্ষ? চাওয়া-পাওয়া, দেয়া-নেয়ার হিসাব-নিকাশে বাংলাদেশের প্রাপ্তিটা মোটের ওপর কী, কতদূর? এ ধরনের অনেক প্রশ্ন প্রতিনিয়ত ঘুরপাক খাচ্ছে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, বন্দর-শিপিং বিশেষজ্ঞ, যোগাযোগবিদ, ব্যবসায়ী কিংবা নিরপেক্ষ সচেতন নাগরিক মহলে। গেল ২০২৩ সালে ভারতের অনুকূলে বাংলাদেশের দুই সমুদ্র বন্দর চট্টগ্রাম ও মোংলা দিয়ে ট্রানজিট সুবিধা পুরোদমে বাস্তবায়ন হয়েছে। সেই সঙ্গে সীমান্তবর্তী চারটি করিডোর রুট চালু হয়েছে- চট্টগ্রাম বন্দর-আখাউড়া-আগরতলা, মোংলা বন্দর-আখাউড়া-আগরতলা, চট্টগ্রাম বন্দর-বিবিরবাজার-শ্রীমন্তপুর এবং মোংলা বন্দর-বিবিরবাজার-শ্রীমন্তপুর।

‘ট্রান্সশিপমেন্ট’ কিংবা ‘কানেকটিভিটি’র নামে যে ট্রানজিট ও করিডোর ব্যবস্থা কার্যকরী হয়েছে তার মূল বৈশিষ্ট্য হচ্ছে একমুখী অর্থাৎ ভারতমুখী। যা চুক্তিতেই স্পষ্টÑ ‘এগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া’। তার মানে ‘ভারতের পণ্য, ভারতীয়দের জন্যÑ যাবে ভারতেই’। ভারতীয় পণ্যসামগ্রী পরিবহণে ট্রানজিট সুবিধার জন্য চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর অবকাঠামো এবং অপর চারটি করিডোর রুট ব্যবহার করা হচ্ছে বাংলাদেশের ওপর দিয়ে। এর জন্য দেশের জনগণের কর-ট্যাক্স-মাশুলের টাকায়, সুদ-আসলে বিদেশি ঋণের বোঝায় নির্মিত পদ্মা সড়ক ও রেলসেতু, বিভিন্ন সড়ক মহাসড়ক আঞ্চলিক সড়ক, নৌপথ, রেলপথ সমেত যাবতীয় অবকাঠামো সুযোগ-সুবিধাসমূহ ব্যবহৃত হচ্ছে। আর এসব বৃহৎ-মাঝারি-ছোট সবগুলো অবকাঠামো মেরামত ও রক্ষণাবেক্ষণ করতে হয় জনগণের রাজস্বের টাকায়। তার ওপর ট্রানজিট-করিডোর বাবদ যে ফি-মাশুল-চার্জ ধার্য্য করা হয়েছে তা নামেমাত্র। অনেকেই বলেন শুভঙ্করের ফাঁকি। তাছাড়া এই অভিনব একমুখী ট্রানজিট ব্যবস্থায় বাংলাদেশের উৎপাদিত পণ্যসামগ্রী ভারতে রফতানি অথবা তৃতীয় দেশ থেকে আনীত পণ্য বাংলাদেশ হয়ে ভারতে পুনঃরফতানির (রি-এক্সপোর্ট) কোন সুযোগ তথা প্রভিশন চুক্তিতে নেই। সবমিলিয়ে দেশের অবকাঠামোগত সুবিধাসমূহের ব্যবহার কার্যত উন্মুক্ত করা হয়েছে ভারতমুখী ট্রানজিট ও করিডোর ব্যবস্থায়। ভাটির দেশ এবং বঙ্গোপসাগরের কোলে ব-দ্বীপ হিসেবে ভূ-প্রাকৃতিক অবস্থানগত কারণেই এদেশের মাটি নরম-শিথিল। যার ফলে অত্যধিক ভারী ট্রাকলরির চাপ বহনে উপযোগিতা নেই।

‘দক্ষিণ-পূর্ব এশিয়ার গেটওয়ে হবে ত্রিপুরা’ : অন্যদিকে বাংলাদেশের কাছে ভারতের আবদার-অভিলাষের ফর্দে ট্রানজিট-করিডোরের মতো ‘মেগা অর্জন’ অর্থাৎ আশাতীত প্রাপ্তির উদ্যাপন নিয়ে এবং লাভের হিসাব-নিকাশে উচ্ছ¡সিত ভারতীয় নেতা-মন্ত্রী-কর্তারা। তাদের বক্তব্য-মন্তব্য থেকে তাদের ‘অনন্য উচ্চতায় প্রাপ্তির’ আনন্দের বহিঃপ্রকাশ ঘটছে হরহামেশাই। অতিসম্প্রতি ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করও বলেন- ‘বাংলাদেশের সঙ্গে কানেক্টিভিটির ব্যাপক শুভ প্রভাব রয়েছে উত্তর-পূর্ব ভারতে’। বাংলাদেশের সঙ্গে ক্রমবর্ধমান সংযোগ এবং উত্তর-পূর্ব ভারতে এর ব্যাপক প্রভাবের আশাবাদ ব্যক্ত করেন তিনি। গত ৩০ জানুয়ারি’২০২৪ইং ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট মুম্বাই’ আয়োজিত এক আলোচনায় তিনি আরও বলেন, “বাংলাদেশ, তাদের ইতিহাসে এই প্রথমবারের মতো, প্রকৃতপক্ষে ভারতীয়দের বাংলাদেশের মধ্যদিয়ে যেতে এবং বাংলাদেশের বন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে। আসল কথা হলো, ভারত এখন চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করতে পারবে। বাংলাদেশের সঙ্গে বাস ও ট্রেনে যোগাযোগ সহজ হচ্ছে। এর ফলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অর্থনীতি বদলে যাবে। এর একটি বড়সড় প্রভাব পড়বে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে”।

এর আগে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে ভারতীয় পণ্যসামগ্রী পরিবহনের লক্ষ্যে প্রধান চারটি ট্রানজিট করিডোর রুট বাংলাদেশ সরকারঅনুমোদন করেছেÑ এ তথ্য জানিয়ে ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্তনা চাকমা সংবাদ সম্মেলনে পরিতৃপ্তির ঢেঁকুর ও আনন্দ-উচ্ছ¡াস প্রকাশ করে বলেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে ঐকমত্য হয়েছে। ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা সমুদ্র বন্দর দিয়ে পণ্যসামগ্রী পরিবহন করতে পারবেন। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই’র সংবাদে গত ৪ আগস্ট’২০২৩ইং একথা জানা যায়। বাণিজ্যমন্ত্রী এই ‘অর্জন’ সম্ভাবনাকে কাজে লাগাতে দেশটির ব্যবসায়ী-শিল্পপতি মহল ও জনগণের প্রতি আহŸান জানান।

তাছাড়া গত ১১ ফেব্রæয়ারি’২০২৩ইং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ত্রিপুরায় এক জনসভায় বলেন, ‘উত্তর-পূর্ব ভারতকে স্থলবন্দরের সঙ্গে সংযোগের জন্য নৌপথ ঢেলে সাজানোর কাজ চলছে। বাংলাদেশ এবং উত্তর-পূর্ব ভারতের মধ্যে অতীতের তুলনায় অনেক বেশি উন্নয়ন কর্মকাÐ ও আদান-প্রদান বেড়েছে। বাংলাদেশের সঙ্গে সড়ক ও রেল যোগাযোগ ধীরে ধীরে আরও মজবুত হচ্ছে। ত্রিপুরা দক্ষিণ-পূর্ব এশিয়ার গেটওয়েতে পরিণত হচ্ছে।’

দেশের ব্যাপক ও বৃহত্তর অবকাঠামো ব্যবহারের সাথে ভারতকে ট্রানজিট-করিডোর সুবিধা প্রদান প্রসঙ্গে প্রবীণ অর্থনীতিবিদ প্রফেসর মু. সিকান্দার খান গতকাল দৈনিক ইনকিলাবকে বলেন, আমরা তো ভারতকে শুধুই দিয়েই যাচ্ছি। ওদের প্রাপ্তির কথা স্বীকার করায় ভারতের পররাষ্ট্র মন্ত্রীকে সাধুবাদ। কিন্তু আমাদের লাভ-ক্ষতি কী? এর ব্যাখ্যা জনগণের কাছে তুলে ধরতে হবে ‘নির্বাচিত দাবিদার’ আমাদের সরকারকেই। একতরফা দিয়ে দিলাম- তাতে ভারতের জনগণের জীবনমান উন্নত হবে। বিনিময়ে আমরা কী পেলাম? দেশের সড়ক মহাসড়ক রেলপথ ভারী ট্রাকলরি চলাচলের চাপ ও ভার বহনের উপযোগী নয়। ট্রানজিট পণ্য বহনে সড়ক মহাসড়কে ওজন স্কেল স্থাপন করা প্রয়োজন।

একই প্রসঙ্গে একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট অর্থনীতিবিদ বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মইনুল ইসলাম বলেন, লাভালাভের হিসাবে বাংলাদেশের প্রাপ্তিটা খুবই কম। ন্যায্য পাওনাটা আমরা পাচ্ছি না। ভারতই একতরফা লাভবান হচ্ছে। ট্রানজিট বাবদ চার্জ-ফি আরো বেশিহারে হওয়া উচিৎ ছিল এবং তা টাকায় ধার্য্য না করে ডলারে হওয়াই যৌক্তিক। এটা পুনর্মূল্যায়ণ করা প্রয়োজন। কেননা বন্দর সুবিধাসহ আমাদের সমস্ত অবকাঠামো সুবিধা ব্যবহারের ফলে ভারতের পণ্য পরিবহণে যেখানে একশ’ ডলার সাশ্রয় হবে, সেখানে আমরা ১৫ কিংবা ২০ পেলে তা অন্যায্য।

এ বিষয়ে বিশিষ্ট যোগোযোগ বিশেষজ্ঞ বুয়েট প্রফেসর ড. মো. শামছুল হক ইনকিলাবকে বলেন, বাংলাদেশ ক্রমেই ভারী অর্থনীতির দিকেই যাচ্ছে। সড়ক মহাসড়ক অবকাঠামোর ওপর চাপ বৃদ্ধি পাচ্ছে; সামগ্রিকভাবে গতি ধীর হয়ে পড়ছে। আমার বাণিজ্যের সুবিধাটা আন্তর্জাতিক ট্রান্সশিপমেন্ট নীতিমালার আলোকে আমাকেই বুঝে নিতে হবে। সরকারকে যৌক্তিক পাওনাটা নিশ্চিত ও সুষম করতে হবে। ভারতের প্রায় ১৭শ’ কিলোমিটার দীর্ঘ ঘুরপথে পণ্য পরিবহণের দূরত্ব ৫শ’ কি.মি.তে নেমে আসছে। কাজেই আঞ্চলিক যোগাযোগের উদারীকরণের ফলে যাতে বৈষ্যম্য না হয় ন্যায্য হিস্যা ও সুফল সেভাবেই শেয়ারিং হতে হবে। অন্যথায় এ ধরনের ট্রানজিট বা ট্রান্সশিপমেন্ট ব্যবস্থা আখেরে টেকসই হবে না।

রেলরুট চালু হতেই মাদক চালান! : বাংলাদেশ ও ভারত সীমান্ত লাগোয়া আখাউড়া-আগরতলা নতুন রেললাইন গত ১ নভেম্বর’২৩ইং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি যৌথভাবে উদ্বোধন করেন। দেশের বৃহৎ ট্রানজিট রেল রুট আখাউড়া-আগরতলা। এর মধ্য দিয়ে রেলপথে দু’দেশের সরাসরি যোগাযোগ স্থাপন হলো। এতে ভারতই লাভবান। কেননা ভারতের মূল অংশের সঙ্গে যোগাযোগে ঢাকা হয়ে আগরতলা-কলকাতার দূরত্ব কমবে ১১শ’ কিলোমিটার। সময় বাঁচবে ২৬ ঘণ্টা। চট্টগ্রাম বন্দর দিয়ে সরাসরি ‘ভারত থেকে ভারতের মালামাল ভারতে’ পরিবহন হবে অনেক সহজ।

দীর্ঘ ঘুরপথে আগরতলা-কলকাতার দূরত্ব ১৬শ’ ৫০ কিলোমিটার। আখাউড়া-আগরতলা প্রায় ১২ কি.মি. নতুন রেলপথে দূরত্ব এখন মাত্র ৫৫০ কি.মি.। সময় বাঁচবে ২৬ ঘণ্টা। সংক্ষিপ্ত দূরত্বে ভ্রমণে সময় যাবে ৩৬ ঘণ্টার পরিবর্তে মাত্র ১০ ঘণ্টা। আখাউড়া-আগরতলা নয়া রেলপথের সুবাদে বদলে যাচ্ছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ভাগ্য। আখাউড়ার অপর প্রান্তে আগরতলার নিশ্চিন্তপুরে স্থাপিত হয়েছে ভারতের উত্তর-পূর্ব ভারতের প্রথম আন্তর্জাতিক রেলস্টেশন এবং ইমিগ্রেশন কেন্দ্র।

আখাউড়া-আগরতলা রেলপথ চালু হতে না হতেই আগরতলায় সম্প্রতি ট্রেন থেকে বিপুল পরিমাণ নিষিদ্ধ মাদকদ্রব্য জব্দ করা হয়। ভারতীয় মিডিয়ায় জানা গেছে, ত্রিপুরা রাজ্যের আগরতলায় আন্তঃরাজ্য মাদক কারবারিরা আগরতলা রেলস্টেশনকে মাদক পাচারের করিডোর হিসেবে ব্যবহার করছে। রেলওয়ে নিরাপত্তা বাহিনী, রেলওয়ে পুলিশ (জিআরপি) এবং রেলওয়ে প্রোটেকশন ফোর্স (জিআরপি)-এর যৌথ অভিযানে গত ২৮ জানুয়ারি অন্য রাজ্য থেকে ত্রিপুরায় ট্রেনে করে নিয়ে আসা বিপুল পরিমাণ নিষিদ্ধ কফ্ সিরাপ এস-কাফ আটক করা হয়েছে।

আগরতলা রেলস্টেশন জিআরপি থানার ওসি সঞ্জিত সেন মিডিয়াকে জানান, গোপন সূত্রে খবরের ভিত্তিতে ‘রানী কমলাবতী’ এক্সপ্রেস ট্রেনে বিপুল পরিমাণ নিষিদ্ধ কফ সিরাপ আগরতলায় আসছে জানতে পেরে ট্রেনটি স্টেশনে পৌঁছার আগেই নিরাপত্তাকর্মীরা অবস্থান নেন। ট্রেন আসা মাত্রই তল্লাশি চালিয়ে সন্দেহভাজন ৬ ব্যক্তিকে ব্যাগ ভর্তি নিষিদ্ধ কফ সিরাপসহ আটক করা হয়। এতে ৮টি ব্যাগে ৯৭০ বোতল মাদকদ্রব্য কফ সিরাপ জব্দ হয়। এরা বিহার রাজ্যের বাসিন্দা। মিডিয়ায় জানানো হয়েছে, ত্রিপুরা রাজ্যের মাদক ব্যবহারকারীরা নেশা করার জন্য নিষিদ্ধ কফ সিরাপ ব্যবহার করে না বললেই চলে। তাই ধারণা করা হচ্ছে এই মাদকদ্রব্যের চালান বাংলাদেশে পাচারের উদ্দেশেই অন্য রাজ্য থেকে ত্রিপুরায় আনা হচ্ছিল।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

পুলিশের সামনে হামলা বিএনপি ও যুবদল নেতা আহত

পুলিশের সামনে হামলা বিএনপি ও যুবদল নেতা আহত

গাজীপুরে ছুটির দিনেও ২৫ শতাংশ কারখানা খোলা ছিল

গাজীপুরে ছুটির দিনেও ২৫ শতাংশ কারখানা খোলা ছিল

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

বরিশালে রাইজিং স্কলার অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত

বরিশালে রাইজিং স্কলার অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত