ঢাকা   মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ আশ্বিন ১৪৩১
কুয়ালালামপুর বিমানবন্দরে হাজার হাজার বাংলাদেশি শ্রমিক

বন্ধ মালয়েশিয়ার শ্রমবাজার

Daily Inqilab শামসুল ইসলাম

৩১ মে ২০২৪, ১২:১৩ এএম | আপডেট: ৩১ মে ২০২৪, ১২:১৩ এএম

কয়েকজন এমপি আর রাঘব বোয়ালদের সিন্ডিকেটেই শ্রমবাজারের সর্বনাশ
স্বপ্নের দেশ মালয়েশিয়ায় জনশক্তি রফতানির দরজা আজ রাত থেকে বন্ধ হচ্ছে। কুয়ালালামপুরস্থ স্থানীয় সময় আজ রাত ১২টা পর্যন্ত বাংলাদেশি কর্মীরা দেশটিতে প্রবেশ করতে পারবে। বিজি, এমএস, ওডি, এয়ার এশিয়া, মালিন্দো, ইউএস বাংলা, সিংগাপুর এয়ারলাইন্স, থাই এয়ার ও চায়না এয়ারলান্সের বিভিন্ন ফ্লাইট যোগে আজ রাতে ১২টার মধ্যে বাংলাদেশি কর্মীরা মালয়েশিয়ায় পৌঁছবে। মালয়েশিয়া সরকারের পূর্ব ঘোষিত অনুযায়ী ৩১ মে’র পর আর কোনো অনুমোদিত অভিবাসী কর্মীকে দেশটিতে প্রবেশ করতে দেয়া হবে না। অভিবাসী কর্মীদের প্রবেশের সময়সীমা বৃদ্ধি না হওয়ায় অপেক্ষমাণ বাংলাদেশি প্রায় ৪০ হাজার কর্মীর স্বপ্ন ধূলিস্যাৎ হচ্ছে। মালয়েশিয়া গমনেচ্ছু অপেক্ষমাণ ভিসাপ্রাপ্ত হাজার হাজার কর্মী এবং তাদের পরিবার পরিজনের চোখে মুখে ঘুম নেই। তারা চরম উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে। আজ ফ্লাইট কাল ফ্লাইট বলে বলে আশ্বাস দিলেও তাদের ভাগ্যে ফ্লাইট যুটছে না। গতকাল নয়া পল্টনে একটি রিক্রুটিং এজেন্সির সামনে নাম প্রকাশ না করার শর্তে টাঙ্গাইলের একজন কর্মী কান্না জড়িত কণ্ঠে বলেন, ৫ লাখ ৮০ হাজার টাকা দিয়েছি। এখনো বিমানের টিকিট হাতে পাইনি। কখন পাবো তাও জানি না।

মালয়েশিয়ায় খোঁজ নিয়ে জানা গেছে, কুয়ালালামপুর বিমানবন্দরে হাজার হাজার বাংলাদেশি শ্রমিক অপেক্ষা করছে অথচ কোম্পানি রিসিভ করছে না। এতে দুর্ভোগ বাড়ছে কর্মীদের। এছাড়া কোম্পানিগুলোর নিজেদের কর্মী খুঁজে পেতে পড়তে হচ্ছে ভোগান্তিতে, তেমনি দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে।
জানতে চাইলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাবের সভাপতি মোস্তফা ইমরান রাজু বলেন, এদিকে কুয়ালালামপুর বিমানবন্দরে হাজার হাজার বাংলাদেশি কর্মী ভাইয়েরা এসেছেন কিন্তু তাদের কোম্পানি রিসিভ করছেন না। দিনের পর দিন বিমানবন্দরেই সময় পার করতে হচ্ছে তাদের। তাদের ভাগ্যে কি আছে আল্লাহই ভালো জানেন।

এদিকে দেশটির অনলাইন মালয় গেজেট জানিয়েছে, মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ বলেছে, স্বাভাবিক পরিস্থিতিতে দৈনিক বিদেশি কর্মীদের আগমন হয় ৫শ’ থেকে ১ হাজার মধ্যে। ২২ মে থেকে আগমনের সংখ্যা আড়াই হাজারে বাড়তে শুরু করে, যা পরে ২৭ মে’তে বেড়ে দাঁড়ায় ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজারে। এ পরিস্থিতিতে যাত্রীদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত ও যানজট নিয়ন্ত্রণে তাৎক্ষণিক পদক্ষেপ নেয়া হয়েছে।

মূলত বাংলাদেশি শ্রমিকদের মালয়েশিয়া পাঠানোতে সিন্ডিকেট তৈরি হয়েছে। ২০২২ সাল থেকে সিন্ডিকেট চক্রের মাধ্যমে এ যাবত প্রায় সাড়ে চার লাখ কর্মী দেশটিতে গিয়েছে। গতকাল ফকিরাপুল নয়া পল্টনস্থ বিভিন্ন রিক্রুটিং এজেন্সির সামনে মালয়েশিয়া গমনেচ্ছু একাধিক কর্মীর সাথে আলাপকালে নাম প্রকাশের শর্তে তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রায় ৫ লাখ টাকা দিয়ে দেশটিতে যাওয়ার জন্য কয়েকদিন যাবত অপেক্ষা করে ফ্লাইট কবে হবে তার সঠিক কোনো জবাব পাচ্ছি না। আজ শুক্রবারের মধ্যে দেশটিতে যেতে না পারলে উচ্চ অভিবাসন ব্যয়ের অর্থ সিন্ডিকেটের কাছ থেকে ফেরত পাওয়া যাবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এদিকে, ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মোহাম্মদ হাশিম বুধবার জানিয়েছেন, সরকারিভাবে যারা মালয়েশিয়ায় কর্মী ভিসা পেয়েছেন তাদের আজকের মধ্যেই দেশটিতে যেতে হবে। এর পর আর সময় বাড়ানো হবে না। গত বুধবার রাজধানীর একটি হোটেলে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিকাব) সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। গতকাল মালয়েশিয়া থেকে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী ওহিদুর রহমান ইনকিলাবকে জানান, আজ রাত ১২টায় দেশটিতে অভিবাসী কর্মী প্রবেশের কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। এখন পর্যন্ত মালয়েশিয়া সরকার অভিবাসী কর্মী প্রবেশের সময় বৃদ্ধির কোনো ঘোষণা দেয়নি। এতেই বুঝা যায় বাংলাদেশের জনশক্তি রফতার দ্বার ফের বন্ধ হলো। এক প্রশ্নের জবাবে প্রবাসী ব্যবসায় বলেন, কর্মী প্রবেশের শেষ দিকে টিকিট সিন্ডিকেট চক্র ঢাকা- কুয়ালালামপুর রুটে ওয়ানওয়ে বিজনেস ক্লাসের টিকিট ১ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি করছে। তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা অফিসের ম্যানেজার সালাহ উদ্দিন সিন্ডিকেটের মাধ্যমে চড়া দামে টিকিট বিক্রি করে কালো টাকার মালিক বনে যাচ্ছে।

বায়রার যুগ্ম মহাসচিব মো. ফখরুল ইসলাম ইনকিলাবের সাথে আলাপকালে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সিন্ডিকেট চক্রের অনিয়ম-দুর্নীতি এবং অতিরিক্ত অভিবাসন ব্যয়ের কারণে আজ শুক্রবার রাত থেকে জনশক্তি রফতানি বন্ধ হয়ে যাচ্ছে। দালালদের হাত বদল হয়ে প্রায় সাড়ে চার লাখ টাকা ব্যয় করে কর্মীরা দেশটিতে যাচ্ছে। তিনি বলেন, প্রায় ১০ লাখ কর্মীর মেডিকেল করেও কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে। দেশটিতে প্রবেশের সময় বৃদ্ধি না হওয়ায় প্রায় ২০ হাজার থেকে ৩০ হাজার কর্মী মালয়েশিয়া যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হলো। আটকে পড়া এসব কর্মীরা আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। বায়রার যুগ্ম মহাসচিব বলেন, জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশি কর্মীরা মালয়েশিয়ায় গিয়ে শোষণের শিকার হচ্ছে। দেশটিতে বাংলাদেশি কর্মীরা অস্থিতিশীল ও অসম্মানজনক অবস্থায় রয়েছে। শোষণকারী নিয়োগ কর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়টি অপর্যাপ্ত। বায়রা নেতা বলেন, ভবিষ্যতে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হলে কোনো সিন্ডিকেটের মাধ্যমে যাকে কর্মী নিয়োগ না হয় সে ব্যাপারে প্রবাসী মন্ত্রণালয়কে শক্ত অবস্থান নিতে হবে।
মালয়েশিয়ায় সিন্ডিকেটের তালিকায় বেশ কয়েকজন সংসদ সদস্যের রিক্রুটিং এজেন্সি একচেটিয়া ব্যবসা করার সুযোগ নিয়েছে।

প্রথমে বায়রার আলোচিত সাবেক মহাসচিবের নেতৃত্বে মালয়েশিয়া সিন্ডিকেটের সদস্য ছিল ২৫টি এজেন্সি। পরে তিন ধাপে বেড়ে ১০০টি হয়েছে। চক্রে নাম ঢোকাতে প্রতিটি এজেন্সির কাছ থেকে বড় অঙ্কের টাকা নেয়ার অভিযোগ রয়েছে চক্রের হোতাদের বিরুদ্ধে। আর চক্রে থাকা এজেন্সিগুলো বসে বসে প্রতি কর্মীর বিপরীতে অন্তত দেড় লাখ টাকা ‘চক্র ফি’ পাচ্ছে। অবশ্য এ টাকার একটি অংশ চলে যায় মালয়েশিয়ার চক্র নিয়ন্ত্রকদের কাছে। মালয়েশিয়ায় বাংলাদেশসহ ১৪টি দেশ কর্মী পাঠায়। তবে বাংলাদেশ ছাড়া কোনো দেশে এমন সিন্ডিকেটের ব্যবস্থা নেই।

তিন সংসদ সদস্য ও একজন সংসদ সদস্যের পরিবারের সদস্যের এজেন্সির পাশাপাশি আওয়ামী লীগ নেতা, সিটি করপোরেশনের কাউন্সিলর এবং এ খাতের নতুন অনেক প্রতিষ্ঠান বিপুলসংখ্যক কর্মী পাঠাচ্ছে মালয়েশিয়ায়। আবার যারা সিন্ডিকেটের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন, তারা ও তাদের স্বজনদের প্রতিষ্ঠানও সিন্ডিকেটে যুক্ত হয়েছে। কিন্তু অনেক পুরোনো যাদের রিক্রুটিং এজেন্সির মালিকরা জায়গা পায়নি। আসন্ন বায়রা দ্বি-বার্ষিক নির্বাচনকে ঘিরে সিন্ডিকেট চক্র আবার লোভনীয় প্রচারণা চালাচ্ছে যে সবাইকে ব্যবসা করার সুযোগ দেয়া হবে।
মালয়েশিয়ায় বাংলাদেশসহ ১৪টি দেশ সোর্সকান্ট্রি হিসেবে কর্মী পাঠায়। তবে বাংলাদেশ ছাড়া কোনো দেশে এমন সিন্ডিকেট নেই। বায়রার সাবেক ইসি সদস্য মোহাম্মদ আলী গতকাল ইনকিলাবকে বলেন, ভারত নেপাল থেকে মাত্র এক লাখ টাকা ব্যয়ে মালয়েশিয়ায় কর্মী যাওয়ার সুযোগ পাচ্ছে। তিনি বলেন, সিন্ডিকেটের মাধ্যমে দেশটিতে বর্তমানে পাঁচ লাখ টাকা থেকে সাড়ে পাঁচ লাখ টাকা দিয়ে কর্মী যাচ্ছে। তিনি বলেন, সিন্ডিকেট চক্রের গডফাদারকেই কর্মী প্রতি দেড় লাখ টাকা দিতে হয়। না হয় কর্মী প্রেরণের প্রক্রিয়াই শুরু করা যায় না। বাংলাদেশি শ্রমিকদের অনেকেই মালয়েশিয়ায় গিয়ে কাজ পাচ্ছেন না। কেউ কেউ চড়া সুদে ঋণ করে গিয়ে খালি হাতে ফিরে আসছেন। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনার জানিয়েছে দেশটিতে প্রায় ৫ হাজার বাংলাদেশি কর্মী কাজ পাচ্ছে না। তাদের কাজের ব্যবস্থা করে দেয়া হচ্ছে। মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের দুর্দশা নিয়ে গত ১৯ এপ্রিল জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের (ওএইচসিএইচআর) ওয়েবসাইটে এক বিবৃতি প্রকাশ করা হয়। এতে জাতিসংঘের বিশেষজ্ঞরা বলেছেন, মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের অনেকেই দুর্বিষহ, মানবেতর ও অমর্যাদাকর পরিস্থিতির মধ্যে রয়েছেন। চাকরির ভুয়া প্রতিশ্রæতি দিয়ে শ্রমিকদের কাছ থেকে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয়া হচ্ছে। চক্রের সঙ্গে বাংলাদেশ ও মালয়েশিয়ার সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারাও জড়িত। মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের অনেকেই দুর্বিষহ, মানবেতর ও অমর্যাদাকর পরিস্থিতির মধ্যে রয়েছেন। চাকরির ভুয়া প্রতিশ্রæতি দিয়ে শ্রমিকদের কাছ থেকে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নেয়া হচ্ছে। চক্রের সঙ্গে বাংলাদেশ ও মালয়েশিয়ার সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারাও জড়িত। এটা কোনোভাবেই মেনে নেয়া যায় না।

মালয়েশিয়ায় এককভাবে শ্রমিক পাঠানোর শীর্ষে রয়েছে ফাইভ এম ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। বায়রার ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, এটির ব্যবস্থাপনা পরিচালক সংসদ সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদউদ্দিন চৌধুরী। ফাইভ এম ইন্টারন্যাশনাল ২০১৫ সালে প্রতিষ্ঠিত। বিএমইটি বলছে, প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি মধ্যপ্রাচ্যে আড়াই হাজারের মতো কর্মী পাঠিয়েছে। তবে মালয়েশিয়া সিন্ডিকেটে যুক্ত হয়ে এই এজেন্সি একাই ছাড়পত্র নিয়েছে ৮ হাজার ৫৯২ কর্মীর। মাসুদউদ্দিন চৌধুরী ২০১৮ সালের নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়নে ফেনী-৩ আসন থেকে প্রথম সংসদ সদস্য হন। যদিও তিনি প্রথমে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছিলেন। রাজনীতিতে আলোচনা আছে যে আওয়ামী লীগের পরামর্শেই তিনি জাতীয় পার্টি থেকে নির্বাচন করেন। মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর দিক দিয়ে পঞ্চম অবস্থান রয়েছে সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রতিষ্ঠান আহমেদ ইন্টারন্যাশনাল। মালয়েশিয়ায় শ্রমবাজার খোলার আগে তাদের তেমন কোনো কার্যক্রম ছিল না। বিদেশে পাঠিয়েছিল মাত্র ২৩৮ কর্মী। তবে মালয়েশিয়া সিন্ডিকেটে যুক্ত হয়ে শীর্ষ তালিকায় চলে যায়। প্রতিষ্ঠানটির মাধ্যমে মালয়েশিয়ায় গেছেন ৭ হাজার ৮৪৯ কর্মী। সিন্ডিকেট গঠনের সময় বেনজীর ছিলেন বায়রার সভাপতি। সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের স্ত্রীর অরবিটালস এন্টারপ্রাইজ ও মেয়ের অরবিটালস ইন্টারন্যাশনালের নামে মালয়েশিয়ায় গেছেন মোট ৯ হাজার ৮৬১ জন। ওই সময় আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। রিক্রুটিং এজেন্সি স্নিগ্ধা ওভারসিজের নির্বাহী পরিচালক শাহেলা পারভীন বলেন, বিভিন্ন এজেন্সি তাদের মাধ্যমে কর্মী পাঠিয়েছে। তবে সরকার-নির্ধারিত খরচের বাইরে তারা কোনো বাড়তি টাকা নেননি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক এজেন্সির মালিক জানান, প্রতি কর্মীর জন্য ১ লাখ ৫২ হাজার থেকে ১ লাখ ৬৫ হাজার টাকা দিতে হয়েছে সিন্ডিকেটের মূল হোতাকে। বায়রার সদস্যদের অভিযোগ, এবার সিন্ডিকেট তৈরিতে নেতৃত্ব দিয়েছেন বায়রার সাবেক মহাসচিব রুহুল আমিন ওরফে স্বপন। চক্রের ১০০টি এজেন্সির মধ্যে ৬৯টির নাম তিনি ঠিক করেছেন। তার মাধ্যমেই টাকা লেনদেন হয়েছে মালয়েশিয়ায়। বিএমইটির হিসাবে দেখা যায়, স্বপনের এজেন্সি ক্যাথারসিস ইন্টারন্যাশনালের নামে মালয়েশিয়ায় ৭ হাজার ১০২ শ্রমিক গেছেন। এ বিষয়ে রুহুল আমিনের বক্তব্য জানতে চেষ্টা করেও সাড়া পাওয়া যায়নি। মালয়েশিয়ায় কর্মী পাঠানো চক্রের বিরুদ্ধে আন্দোলন করে ২০২২ সালে বায়রার নির্বাচনে জয় পায় মোহাম্মদ নূর আলী-মোহাম্মদ আবুল বাশার সমর্থিত প্যানেল। সংগঠনটির বর্তমান সভাপতি মোহাম্মদ আবুল বাশারের এজেন্সি নেই চক্রে। তবে তার ছেলে ইশতিয়াক আহমেদের এজেন্সি বিএনএস ওভারসিজ লিমিটেড ও জামাতা গোলাম রাকিবের নতুন এজেন্সি পিআর ওভারসিজ নাম লিখিয়েছে সিন্ডিকেটে। পিআর ওভারসিজ ২০২১ সালের অক্টোবরে লাইসেন্স নেয়। চার হাজারের বেশি কর্মী পাঠিয়েছে তারা। বায়রার সাবেক মহাসচিব নির্বাচিত হয়েছিলেন শামীম আহমেদ চৌধুরী। যদিও পরে তিনি পদত্যাগ করেন। পদত্যাগের আগেই তার এজেন্সি সাদিয়া ইন্টারন্যাশনাল সিন্ডিকেট যুক্ত হয়ে মালয়েশিয়ায় কর্মী পায়। ২০২১ সালের মার্চে রিক্রুটিং এজেন্সির লাইসেন্স নেয় ইম্পেরিয়াল ওভারসিজ। ২০২২ সালের জুলাই পর্যন্ত ৩৪৪ জন কর্মী পাঠিয়েছিল তারা। তবে মালয়েশিয়ার সিন্ডিকেটে যুক্ত হয়ে দেড় বছরে কর্মী পাঠিয়েছে ৭ হাজারের বেশি। মালয়েশিয়ায় কর্মী পাঠানোর কোনো অভিজ্ঞতা না থাকলেও এবার সিন্ডিকেটে যুক্ত হয়ে কর্মী পাঠানো শীর্ষ এজেন্সির তালিকায় চলে এসেছে ঢাকা উত্তর সিটির ৩৯ নম্বর ওয়ার্ডের (ভাটারা এলাকা) কাউন্সিলর মো. শফিকুল ইসলামের এজেন্সি বিএম ট্রাভেলস লিমিটেড। ৭ হাজার ২২৫টি ছাড়পত্র নিয়েছে তার এজেন্সি।

২০২২ সালের জুলাইয়ে রিক্রুটিং এজেন্সির লাইসেন্স নিয়ে চক্রে নাম লেখান ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ। তার প্রতিষ্ঠান অনন্য অপূর্ব রিক্রুটিং এজেন্সি ২ হাজার ৬০০ কর্মীর ছাড়পত্র নিয়েছে।

জানা গেছে, ২০২৩ সালের মে থেকে অক্টোবরের মাঝামাঝি সময়ে ৩৫৭ জন মালয়েশিয়াপ্রবাসীর সাক্ষাৎকার নিয়ে একটি জরিপ করে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা ভেরিটে ইনকরপোরেটেডসহ পাঁচটি সংস্থা। এতে বলা হয়, মালয়েশিয়া যেতে গড়ে একজন বাংলাদেশি কর্মী খরচ করেছেন ৫ লাখ ৪৪ হাজার টাকা। ৯৬ শতাংশ কর্মীকে অন্তত একটি উৎস থেকে ঋণ নিতে হয়েছে।

বায়রার সিনিয়র সহ-সভাপতি ও বিশিষ্ট জনশক্তি রফতানিকারক রিয়াজুল ইসলাম বলেন, স্বাধীনতা উত্তর বাংলাদেশের অর্থনিতিতে ইতিবাচক যোগান এসেছে জনশক্তি রফতানি খাত হতে। দুর্ভাগ্যবশত কিছু আমলার অসাবধানতার কারণে ও কিছু অতি অর্থ লিপ্সু জনশক্তি রফতানি কারকদের গভীর ষড়যন্ত্রের ফসল এই মালয়শিয়ার সিন্ডিকেট। ২০২১ এর অসম এক ব্যবসায়িক চুক্তিতে বাংলাদেশের রেমিট্যান্স যোদ্ধাদের জন্য এ বাজারটি পুনরায় উন্মুক্ত হয়। দুর্ভাগ্যবশত সিন্ডিকেটের দাপটে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্তৃক নির্ধারিত ৭৯ হাজার টাকার অভিবাসন ব্যায়ের প্রায় ৬ গুন বেশি টাকা সিন্ডিকেট চক্র তাদের মিশন শুরু করে। আজ মালয়েশিয়ায় এই সিন্ডিকেটের পরিসম্পত্তি হতে যাচ্ছে। বিধায় নানা বিধ অজানা তথ্য বেরিয়ে আসছে। তিনি বলেন, হাজার হাজার কোটি টাকার লোপাটসহ বিদেশে এদেশের মহামূল্যবান পূঁজির সিংহভাগ অর্থ বিদেশে পাচার করে দেশের অর্থনীতিতে ধস নামিয়েছে এবং সরকারকে বাধ্য করেছে ডলারের বিপরিতে টাকার মানকে কমিয়ে আনতে। দায়ী প্রতিষ্ঠান ও ব্যক্তি বর্গকে জনগণের কাঠগড়ায় দাঁড় করিয়ে সমীচীন বিচার করে যথাযথ শাস্তি নিশ্চিত করা সময়ের দাবি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

চোটে পড়ে মৌসুম থেকে ছিটকেই গেলেন টের স্টেগেন

চোটে পড়ে মৌসুম থেকে ছিটকেই গেলেন টের স্টেগেন

ইন্টার মায়ামি ছাড়ছেন মেসি?

ইন্টার মায়ামি ছাড়ছেন মেসি?

ডেভিস কাপ দিয়ে কোর্টে ফিরছেন নাদাল

ডেভিস কাপ দিয়ে কোর্টে ফিরছেন নাদাল

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

গাজা-লেবাননে নিহত আরো ২২২

গাজা-লেবাননে নিহত আরো ২২২

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার