ঢাকা   মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ আশ্বিন ১৪৩১
নানা কর্মসূচিতে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী পালন

লুটেরা-মাফিয়াদের কবলে দেশ : মির্জা ফখরুল

Daily Inqilab স্টাফ রিপোর্টার

৩১ মে ২০২৪, ১২:১০ এএম | আপডেট: ৩১ মে ২০২৪, ১২:১০ এএম

বাংলাদেশ এখন পুরোপুরি দুর্বৃত্তদের কবলে, লুটেরা-মাফিয়াদের কবলে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, একদিকে তারা (সরকার) রাজনৈতিক অধিকার হরণ করছে, অন্যদিকে তারা অর্থনীতিকে ধ্বংস করছে। তাদের মূল্য লক্ষ্য হচ্ছে এটাকে পরনির্ভরশীল একটি ব্য্যর্থ রাষ্ট্রে পরিণত করা। আমরা এর বিরুদ্ধে লড়াই করছি। ইনশাল্লাহ আমরা জয়ী হবো।
গতকাল বৃহস্পতিবার বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে রাজধানীর শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, আজকে আমরা আমাদের মহান নেতা, স্বাধীনতা ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে শ্রদ্ধা জানাতে এসেছি। আজকে বাংলাদেশে গণতন্ত্র সম্পূর্ণভাবে নির্বাসিত। একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্যে শাসকগোষ্ঠি আওয়ামী লীগ তারা বিভিন্ন কলাকৌশল করে জনগণের ভোটের অধিকার হরণ করে নিয়ে তারা আজকে ক্ষমতাকে দখল করে আছে এবং একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করতে চাচ্ছে ভিন্ন পদ্ধতিতে। তাই তার শাহাদাৎ বার্ষিকীতে আমরা শপথ নিয়েছি যে, আমরা যুবক-তরুন-আবাল-বৃদ্ধ-বনিতা আজকে আমাদের অধিকার রক্ষার জন্যে, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার জন্য যে আন্দোলন চলছে সেই আন্দোলনকে আরও বেগবান করব এবং এই আন্দোলনের মধ্য দিয়ে এই ভয়াবহ যে দানবীয় সরকার তাদেরকে পরাজিত করে জনগনের সরকার প্রতিষ্ঠা করব।
এর আগে জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে জাতীয় স্থায়ী কমিটির সদস্যসহ কর্মীদের নিয়ে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে আসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পুস্পমাল্য অর্পনের পর প্রয়াত নেতার রুহের মাগফেরাত কামনা করে মোনাজাতে অংশ নেন নেতা-কর্মীরা।
এই সময়ে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, ফরহাদ হালিম ডোনার, হাবিবুর রহমান হাবিব, মাসুদ আহমেদ তালুকদার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উ্ন নবী খান সোহেল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন আলম, আবুল কালাম আজাদ সিদ্দিকী, মীর সরাফত আলী সপু, রফিকুল ইসলাম, মীর নেওয়াজ আলী, শামীমুর রহমান শামীম, রফিক শিকদার, আমিরুজ্জামান শিমুল,আনিসুর রহমান তালুকদ্রা খোকন, অঙ্গসংগঠনের আফরোজা আব্বাস, হেলেন জেরিন খান, ঢাকা মহানগরের রফিকুল আলম মজনু, আমিনুল হক, যুব দলের মামুন হাসান, মোনায়েম মুন্না প্রমূখ ছিলেন। পরে কবর প্রাঙ্গনে জাতীয়তাবাদী উলামা দলের উদ্যোগে দোয়া মাহফিলেও নেতৃবৃন্দ অংশ নেন।
১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল সদস্যের অভ্যুত্থানে শাহাদাত বরণ করেন তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। সেই থেকে এই দিনকে ‘শাহাদাত’ দিবস হিসেবে পালন করে আসছে দলটি। দিবসটি উপলক্ষে সকালে নয়া পল্টন কেন্দ্রীয় কার্যালয় এবং গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন করা হয়।
শাহাদাৎ বার্ষিকীতে আগে খালেদা জিয়াই দলের প্রতিষ্ঠার কবরে গিয়ে পুস্পমাল্য অর্পন করতেন। ২০১৮ সালে কারাবন্দি হওয়ার পর থেকে দলের মহাসচিব স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে এই কর্মসূচি পালন করছেন।
বিএনপি ছাড়াও ঢাকা মহানগর উত্তর-দক্ষিন, মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, মহিলা দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন, সম্মিলিত পেশাজীবী পরিষদসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে আলাদা আলাদাভাবে জিয়ার কবরে পুস্পমাল্য অর্পন করা হয়।
দিবসটি উপলক্ষে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প খোলা হয়েছে। দিনব্যাপী এই ক্যাম্পে বিশেষজ্ঞ চিকিৎসকরা দুঃস্থ রোগীদের দেখে বিনামূল্যে বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।
জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের পর দুপুরে আগারগাঁও লায়ন চুক্ষ হাসপাতাল, হাইকোর্ট মাজার প্রাঙ্গনে, সেগুন বাগিচা, শাহজাহানপুর, নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়সহ একাধিক স্পটে দুস্থদের মধ্যে খাবার বিতরণের কর্মসূচির উদ্বোধন করেন বিএনপি মহাসচিব। এই সময়ে বিএনপি মহাসচিবের সাথে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, মহানগরের দক্ষিনের আহŸায়ক আবদুস সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনু, উত্তরের সদস্য সচিব আমিনুল হক প্রমূখ নেতারা ছিলেন। মিরপুরের পল্লবী শপিং সেন্টারসহ রাজধানীর বিভিন্ন স্থানে বিএনপি মহানগর উত্তর-দক্ষিনের উদ্যোগে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণের কর্মসূচি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির অন্যান্য সদস্যরা।
খালেদা জিয়ার বাসায় দোয়া ও মিলাদ মাহফিল:
জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবন ‘ফিরোজা’য় দিনব্যাপী কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। গতকাল বাদ আসর অনুষ্ঠিত দোয়া ও মোনাজাতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিণী ডা. জুবাইদা রহমান, মেয়ে ব্যারিস্টার জাইমা রহমান। এসময় মোনাজাতে আরও অংশ নেন খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার, ভাতিজা অভিক এস্কান্দার, বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, মেহেদী, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদারসহ বিএনপি চেয়ারপারসনের পরিবারের সদস্যগণ ও ব্যক্তিগত কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান : শহীদ রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় শহরের মিশনপাড়া মোড়ে এ মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে মহানগর বিএনপির আহŸায়ক অ্যাড. সাখাওয়াত হোসেন খানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাড. আবু আল ইউসুফ খান টিপুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির যুগ্ম আহŸায়ক অ্যাড. সরকার হুমায়ূন কবির, যুগ্ম আহŸায়ক মনির হোসেন খান, যুগ্ম আহŸায়ক ফতেহ রেজা রিপন, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক যুগ্ম আহŸায়ক মাশুকুল ইসলাম রাজিব, মহানগর বিএনপির আহŸায়ক কমিটির সদস্য ডা.মজিবুর রহমান, মাহবুল্লাহ তপন, নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সদস্য সচিব মনিরুল ইসলাম সজল, নারায়ণগঞ্জ সদর থানা বিএনপির আহŸায়ক মাসুদ রানা, সদস্য সচিব অ্যাড. এইচএম আনোয়ার প্রধান, জেলা মহিলা দলের সভানেত্রী রহিমা শরীফ মায়া প্রমুখ।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে গতকাল বাদ জোহর বগুড়ার মহাস্থান মাজার জামে মসজিদে বিশেষ দোয়া মোনাজাতে অংশ নেন বিএনপির চেয়ারপার্সন উপদেষ্টা ও কেন্দ্রীয় কৃষকদলের সিনিয়র সহ-সভাপতি এবং সাবেক এমপি মো. হেলালুজ্জামান তালুকদার লালু। এ সময় উপস্থিত ছিলেন শাহজাহানপুর উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান অটল, বিএনপি নেতা আজমল হোসেন বাবু, গাবতলী উপজেলা যুবদলের আহŸায়ক আরিফুর রহমান মজনু, পৌর যুবদলের সিনিয়র যুগ্ম আহŸায়ক আব্দুল লতিফ, শাহজাহানপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহŸায়ক রিয়াজুল ইসলাম সবুজ, শাহজাহানপুর উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলামসহ বিএনপি ও অঙ্গ দলের নেতৃবৃন্দ এবং স্থানীয় মুসল্লিগণ।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে গতকাল দুপুরে রাজবাড়ি রোডস্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণে গাজীপুর সদর মেট্রো থানা বিএনপির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল বলেন, গণতন্ত্র ও ভোটের অধিকার ফিরিয়ে আনতে হলে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শ বুকে ধারণ করে রাজপথে নামতে হবে।
অ্যাড. মেহেদী হাসান এলিসের সভাপতিত্বে ও সাইফুল ইসলাম টুটুলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বিএনপি নেতা মীর হালিমুজ্জামান ননী, আনোয়ারা বেগম, চেয়ারম্যান আকম মোফাজ্জল হোসেন, ভিপি জয়নাল আবেদীন তালুকদার, সুরুজ আহাম্মেদ, সরকার জাভেদ আহাম্মেদ সুমন, প্রভাষক বশির উদ্দিন, যুবদল মহানগরের সভাপতি মাহমুদ হাসান রাজু, কৃষক দল মহানগরের আহŸায়ক আতাউর রহমান, সদস্য সচিব খান জাহিদ, ছাত্রদল মহানগরের সভাপতি রুহানুজ্জামান শুক্কুর, সদস্য সচিব মাহমুদুর রহমান মিরণ ও স্বেচ্ছাসেবক দল মহানগরের সদস্য সচিব হালিম মোল্লা, মহিলা দল মহানগর শাখার সাধারণ সম্পাদক খাদিজা আক্তার বিনা। এছাড়া সকালে মহানগরের হাবিবুল্লাহ স্মরণিতে ড্যাব, গাজীপুরের উদ্যোগে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হয়। এর আগে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. মাজহারুল আলম। বক্তব্য রাখেন বিএমএ গাজীপুরের সাবেক সভাপতি ডা. আবুল কালাম, সাংবাদিক ইউনিয়ন গাজীপুরের সভাপতি দেলোয়ার হোসেন, ড্যাব গাজীপুর জেলার আহŸায়ক ডা. মুহাম্মদ আলী আকবর পলান, সদস্য সচিব ডা. খলিলুর রহমান প্রমুখ।
ইবি সংবাদদাতা জানান, শহীদ জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিএনপিপন্থী শিক্ষক সংগঠন জিয়া পরিষদ। গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে এ দোয়ার আয়োজন করা হয়। এর আগে দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তরে শহীদ জিয়ার স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে সংগঠনটির নেতাকর্মীরা।
জিয়া পরিষদের সভাপতি প্রফেসর ড. রুহুল আমিন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. আব্দুস সামাদের নেতৃত্বে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় জিয়া পরিষদের মহাসচিব প্রফেসর ড. এমতাজ হোসেন, জিয়া পরিষদের সাবেক সভাপতি প্রফেসর ড. নজিবুল হক ও প্রফেসর ড. আলীনূর রহমান। এছাড়াও ছিলেন পরিষদের প্রফেসর ড. নুরুল ইসলাম, প্রফেসর ড. আবুল কাসেম তালুকদার, জিয়া পরিষদ কর্মকর্তা ইউনিটের সাধারণ সম্পাদক গোলাম মাহফুজ, ইবি শাখা ছাত্রদলের আহŸায়ক সাহেদ আহম্মেদ, সদস্য সচিব মাসুদ রুমী মিথুন প্রমুখ।
স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, গতকাল দুপুরে মাদারীপুর শহরের পৌর কমিউনিটি সেন্টারে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কার্য-নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান মাশুক। মাদারীপুর জেলা বিএনপির সিনিয়র যুগ্মা আহŸায়ক সোহরাব হোসেন হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য কাজী হুমায়ন কবির, জেলা বিএনপির সদস্য সচিব জাহান্দার আলী জাহান, যুগ্ম আহবায়ক মিজানুর রহমান মুরাদ, এ্যাড. জামিনুর রহমান মিঠু। এসময় জেলা বিএনপির সদস্য, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপি বৃহস্পতিবার সকালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, শোক র‌্যালি, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ কর্মসুচি পালন করে। মাগুরা জেলা বিএনপির ইসলামপুর পাড়া কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহŸায়ক আলী আহাম্মদ
বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহŸায়ক আহসান হাবীব কিশোর, জেলা বিএনপির সদস্য সচিব আখতার হোসেন, যুগ্ম আহবায়ক খান হাসান ইমাম সুজা, যুগ্ম আহŸায়ক আলমগীর হোসেন, জেলা বিএনপির যুব বিষয়ক আহবায়ক মিথুন রায় চৌধুরী, সদর থানা বিএনপির আহŸায়ক কুতুব উদ্দিন, পৌর বিএনপির আহŸায়ক মাসুদ খান কিজিল, বিএনপি নেতা সৈয়দ রফিকুল ইসলাম তুষার প্রমুখ।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে গতকাল আলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তলন, কোরআন খতম, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত আহŸায়ক শহিদুল ইসলাম বাচ্চু। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য কাজী গোলাম মোর্শেদ, জেলা বিএনপির যুগ্ম আহŸায়ক ফরহাদ আলী দেওয়ান শাহীন, যুগ্ম সাধারণ সম্পাদক দাউদার মাহামুদসহ জেলা বিএনপির অন্যান্য নেতৃবৃন্দ।
মনিরামপুর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল দুপুরে মনিরামপুর থানা বিএনপির আয়োজনে পৌরশহরের দণিমাথায় অস্থায়ী দলীয় কার্যালয়ে জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। থানা বিএনপির যুগ্ম আহŸায়ক আসাদুজ্জামান মিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা বিএনপি নেতা মোহাম্মদ মুছা। থানা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহŸায়ক মনিরুল ইসলামের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন থানা বিএনপির যুগ্ম আহŸায়ক অ্যাড. মুজিবুর রহমান, ডা. আলতাফ হোসেন, থানা বিএনপির সদস্য কফিল উদ্দিন, মাস্টার আব্দুস সালাম, থানা যুবদলের আহŸায়ক মোতাহারুল ইসলাম রিয়াদ, শ্রমিক দলের সভাপতি মমিনুর রহমান, ছাত্রদলের সভাপতি জুয়েল রানা, ছাত্রনেতা মাকসিদুল আলম রোহান প্রমুখ।
সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাড. আহমেদ আযম খান বলেছেন, এ ডামি সরকার সাংবিধানিক সকল প্রতিষ্ঠান ধ্বংস করেছে। দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে। গণতন্ত্রকে ধ্বংস করেছে। এ সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র। গতকাল শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে উপজেলা, পৌর বিএনপি আয়োজিত দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলা বিএনপির সভাপতি বীরমুক্তিযোদ্ধা শাজাহান সাজুর সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আব্দুল মালেক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাসেত মাস্টার, নাসির উদ্দিন, মীর আবুল হাসেম আজাদ প্রমুখ। এর আগে দলীয় পতাকা উত্তোলন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্জন করা হয়। দুপুরে কাঙ্গালিভোজের আয়োজন করা হয়।

 

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

চোটে পড়ে মৌসুম থেকে ছিটকেই গেলেন টের স্টেগেন

চোটে পড়ে মৌসুম থেকে ছিটকেই গেলেন টের স্টেগেন

ইন্টার মায়ামি ছাড়ছেন মেসি?

ইন্টার মায়ামি ছাড়ছেন মেসি?

ডেভিস কাপ দিয়ে কোর্টে ফিরছেন নাদাল

ডেভিস কাপ দিয়ে কোর্টে ফিরছেন নাদাল

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

গাজা-লেবাননে নিহত আরো ২২২

গাজা-লেবাননে নিহত আরো ২২২

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার