কেয়ামত কীভাবে সংঘটিত হবে?

Daily Inqilab আল্লামা জালাল উদ্দিন সুয়ুতি রহ.

২৮ ডিসেম্বর ২০২৩, ১২:০৪ এএম | আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:০৪ এএম

হযরত আবু হুরায়রা রা. বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলেছেন, আল্লাহ তায়ালা আসমান-জমিনের সৃষ্টি সম্পন্ন করার পর বিউগল সৃষ্টি করে হযরত ইসরাফিল আলাইহিস সালামকে দিয়েছেন। হযরত ইসরাফিল আলাইহিস সালাম একে নিজের মুখের সঙ্গে লাগিয়ে আরশের প্রতি দৃষ্টি নিবদ্ধ করে এই প্রতীক্ষায় রয়েছেন যে, কখন আমাকে নির্দেশ দেওয়া হবে এবং আমি বিউগলে ফুৎকার করবো? আমি আরজ করলাম, হে আল্লাহর রাসূল! বিউগলের বাস্তবতা কী? মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, বিউগল হলো শিঙা। আমি পুনরায় আরজ করলাম, এই শিঙা কেমন? আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, অনেক বড় শিঙা। তার ছিদ্রের ব্যাপ্তি আসমান ও জমিনের প্রশস্ততার সমপরিমাণ। এতে তিনবার ফুৎকার করা হবে। ত্রাস সৃষ্টির জন্য প্রথম ফুৎকার করা হবে। দ্বিতীয় ফুৎকার মৃত্যুর জন্য করা হবে। আর তৃতীয় ফুৎকার আল্লাহ তায়ালার সামনে দাঁড়াবার জন্য করা হবে। আল্লাহ তায়ালা হযরত ইসরাফিল আলাইহিস সালামকে প্রথম ফুৎকারের নির্দেশ দিয়ে বলবেন, ত্রাস সৃষ্টির জন্য ফুৎকার করো। এই ফুৎকারের পর আসমান-জমিনের সকলে ভীত-সন্ত্রস্ত হয়ে যাবে; অবশ্য আল্লাহ তাআলা যাদেরকে নিরাপদ রাখতে চাইবেন তারা নিরাপদ থাকবে। আল্লাহ তায়ালা হযরত ইসরাফিল আলাইহিস সালামকে নির্দেশ দেবেন, এই ফুৎকার দীর্ঘ করে দাও। ফলে তিনি ফুৎকার দীর্ঘ করবেন এবং তাতে কোন বিরাম দেবেন না। এ ব্যাপারে আল্লাহ তায়ালা বলেন, ‘এরা তো অপেক্ষা করছে একটি মাত্র প্রচ- নিনাদের, যাতে কোন বিরাম থাকবে না।’ (সুরা সাদ, আয়াত: ১৫)অতএব, পর্বতসমূহ মেঘমালার মতো চলতে চলতে মরীচিকা হয়ে যাবে। আর পৃথিবী তার বাসিন্দাদের নিয়ে কেঁপে উঠবে এবং সমুদ্রের ঘূর্ণিঝড়ে এমন জাহাজের মতো হয়ে যাবে যা উত্তাল তরঙ্গের আঘাতে আঘাতে আরোহীদের নিয়ে ঘুরতে থাকে। অথবা এটা হবে ছাদে ঝুলন্ত প্রদীপের মতো যা বাতাসে দোল খেতে থাকে। এ ব্যাপারে আল্লাহ তাআলা বলেন, ‘সেই দিন প্রথম শিঙাধ্বনি প্রকম্পিত করবে, একে অনুসরণ করবে পরবর্তী শিঙাধ্বনি।’ (সুরা নাযিয়াত, আয়াত: ৬-৭)

পৃথিবী যখন তার পৃষ্ঠে থাকা লোকদের নিয়ে ঘুরতে থাকবে তখন দুগ্ধ দানকারী নারীরা তাদের সন্তানদের কথা ভুলে যাবে এবং গর্ভবতী মহিলারা আতঙ্কে তাদের গর্ভপাত করবে। শয়তানগুলো ভীত সন্ত্রস্ত হয়ে এদিক সেদিক ছোটাছুটি করতে থাকবে। তারা দৌড়তে দৌড়তে যখন পৃথিবীর এক প্রান্তে পৌঁছবে তখন ফেরেশতারা সামনে দাঁড়িয়ে তাদের চেহারায় থাপ্পড় মারতে থাকবে। এ ব্যাপারে আলকুরআনে এসেছে, ‘হে আমার সম্প্রদায়! আমি তোমাদের জন্যে আশঙ্কা করি আর্তনাদ দিবসের, যেদিন তোমরা পশ্চাৎ ফিরে পলায়ন করতে চাইবে। আল্লাহর শাস্তি হতে তোমাদেরকে রক্ষা করার কেউ থাকবে না। আল্লাহ যাকে পথভ্রষ্ট করেন তার জন্যে কোন পথপ্রদর্শক নেই।’ (সুরা মুমিন, আয়াত: ৩২-৩৩)

লোকেরা এই অবস্থায় থাকবে। এমন সময় পৃথিবী ফেটে যাবে এবং এর এক অংশ অন্য অংশে ধসে পড়বে। লোকজন এই বিভীষিকাময় অবস্থা প্রত্যক্ষ করবে। তারপর লোকেরা আসমানের দিকে তাকাবে। তখন আসমানকে তেলের ক্ষারের মতো দেখা যাবে। এরপর আসমান ফেটে যাবে ও তার তারকাগুলো খসে খসে পড়বে। চন্দ্র ও সূর্য আলোহীন হয়ে যাবে।

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, সেদিন মৃত লোকেরা এই ভয়ংকর অবস্থার ব্যাপারে কিছুই জানবে না। আমি আরজ করলাম, হে আল্লাহর রাসূল! ‘ইল্লা মানশাআল্লাহ’ এর মধ্যে আল্লাহ তাআলা কাদেরকে বাদ দিয়েছেন? মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এর দ্বারা উদ্দেশ্য হলো শহীদগণ। এই ভয় ও আতঙ্ক কেবল সেসব লোকের হবে যারা তখন পৃথিবীতে জীবিত থাকবে। শহীদগণ আল্লাহ তায়ালার কাছে জীবিত এবং তাদেরকে নিয়মিতভাবে রিজিক দেওয়া হয়। আল্লাহ তাআলা এসব শহীদকে সেদিনের অনিষ্ট হতে নিরাপদ রাখবেন। এটা এক আজাব হবে যা আল্লাহ তায়ালা নিজের সৃষ্টির নিকৃষ্ট লোকদের উপর চাপিয়ে দেবেন। এ ব্যাপারে মহাগ্রন্থ আল-কুরআনে এসেছে, ‘হে মানুষ! ভয় কর তোমাদের প্রতিপালককে; কেয়ামতের প্রকম্পন এক ভয়ংকর ব্যাপার! যেদিন তোমরা তা প্রত্যক্ষ করবে সেই দিন প্রত্যেক স্তন্যদাত্রী বিস্মৃত হবে তার দুগ্ধপোষ্য শিশুকে এবং প্রত্যেক গর্ভবতী তার গর্ভপাত করে ফেলবে ; মানুষকে দেখবে নেশাগ্রস্তসদৃশ, যদিও এরা নেশাগ্রস্ত নয়। বস্তুত আল্লাহর শাস্তি কঠিন।’ (সূরা হজ, আয়াত: ১-২)

আল্লাহ তাআলা যতক্ষণ পর্যন্ত চাইবেন ততক্ষণ পর্যন্ত লোকেরা এই আজাবে থাকবে। এরপর আল্লাহ তায়ালা হযরত ইসরাফিল আলাইহিস সালামকে হুকুম দিলে তিনি মৃত্যুর ফুৎকার দেবেন। এর দ্বারা আসমান জমিনের সকলে মরে যাবে; তবে আল্লাহ যাদের মৃত্যু চাইবেন না তারা ছাড়া। যখন তারা মরে যাবে তখন মৃত্যুর ফেরেশতা মহান আল্লাহর সামনে হাজির হয়ে আরজ করবেন, হে আল্লাহ! আপনি যাদের মারতে চাননি তারা ছাড়া আসমান জমিনের সকলেই মরে গেছে। আল্লাহ তায়ালা জানা সত্ত্বেও জিজ্ঞাসা করবেন, কারা এখনও বেঁচে আছে? হযরত ইসরাফিল আলাইহিস সালাম আরজ করবেন, হে আল্লাহ! আপনি চিরঞ্জীব ও সবকিছুর নিয়ন্তা। আপনি সব সময় জীবিত থাকবেন। আপনার কখনো মৃত্যু হবে না। হে আল্লাহ! আরশ বহনকারী ফেরেশতারা এবং জিবরাইল আলাইহিস সালাম, মিকাইল আলাইহিস সালাম ও আমি জীবিত আছি। আল্লাহ তাআলা বলবেন, জিবরাঈল ও মিকাইলও মরে যাক! তখন তারাও মরে যাবেন। এরপর মৃত্যুর ফেরেশতা আল্লাহ তায়ালার দরবারে উপস্থিত হয়ে আরজ করবেন, জিবরাইল আলাইহিস সালাম ও মিকাইল আলাইহিস সালামও মরে গেছেন। আল্লাহ তায়ালা জানা সত্ত্বেও জিজ্ঞাসা করবেন, এখন কারা জীবিত আছে? মৃত্যুর ফেরেশতা আরজ করবেন, হে আল্লাহ। আপনি তো সব সময় জীবিত থাকবেন। এখন কেবল আরশ বহনকারী ফেরেশতারা ও আমি জীবিত আছি। আল্লাহ তায়ালা নির্দেশ দেবেন, আরশ বহনকারী ফেরেশতারাও মরে যাক, তখন তারাও মরে যাবেন। এরপর আল্লাহ তায়ালা আরশকে আদেশ দেবেন যে, ইসরাফিলের কাছ থেকে শিঙা নিয়ে নাও। এরপর মৃত্যুর ফেরেশতা আল্লাহ তায়ালার সামনে উপস্থিত হয়ে আরজ করবেন, হে আল্লাহ! আরশ বহনকারী ফেরেশতারাও মরে গেছে। জানা সত্ত্বেও আল্লাহ তায়ালা জিজ্ঞাসা করবেন, এখন কে বাকি আছে? মৃত্যুর ফেরেশতা আরজ করবেন, আপনি চিরঞ্জীব ও সবকিছুর নিয়ন্তা। আপনি সবসময় জীবিত থাকবেন; কখনো মৃত্যুবরণ করবেন না। এখন কেবল আপনি আর আমি জীবিত আছি। আল্লাহ তাআলা বলবেন, তুমিও আমার মাখলুক। আমি যখন চেয়েছি তখন তোমাকে সৃষ্টি করেছি। এখন মরে যাও। তখন হযরত ইসরাফিল আলাইহি সালামও মরে যাবেন। এরপর যখন এক ও অদ্বিতীয় আল্লাহ তাআলা ছাড়া আর কেউ অবশিষ্ট থাকবে না তখন আল্লাহ তাআলা আসমান জমিনকে এমনভাবে গুটিয়ে নেবেন যেভাবে লিখিত কাগজকে ভাঁজ করা হয়। এরপর আল্লাহ তায়ালা বলবেন, আমি প্রতাপশালী ও ক্ষমতাধর। তিনি তিনবার জিজ্ঞাসা করবেন, ‘আজ কর্তৃত্ব কার?’ (সূরা মুমিন, আয়াত: ১৬) যখন কেউ এই প্রশ্নের উত্তর দেবে না তখন মহান আল্লাহ নিজেই উত্তর দেবেন, ‘আল্লাহরই, যিনি এক, পরাক্রমশালী।’ (সূরা মুমিন, আয়াত: ১৬) আর এই জমিন ও আসমানকে অন্য জমিন দ্বারা পরিবর্তন করে চামড়ার মতো বিছিয়ে দেওয়া হবে। আল্লাহ তায়ালা বলেন, ‘যাতে তুমি বক্রতা ও উচ্চতা দেখবে না।’ (সুরা ত-হা, আয়াত: ১০৭)

এরপর আল্লাহ তাআলা সৃষ্টি কুলকে একটি ধমক দেবেন, তখন তারা সকলেই পরিবর্তিত জমিনে এভাবে পরিবর্তিত হয়ে যাবে যেভাবে প্রথম জমিনে ছিল। যারা জমিনের অভ্যন্তরে ছিল তারা জমিনের অভ্যন্তরে চলে যাবে আর যারা জমিনের পৃষ্ঠে ছিল তারা পৃষ্ঠের উপর স্থানান্তরিত হয়ে যাবে। এরপর আল্লাহ তাআলা আরশের নিচ থেকে তাদের উপর পানি বর্ষণ করবেন। এরপর আসমানকে নির্দেশ দেওয়া হবে, বৃষ্টি বর্ষণ কর। আসমান ৪০ দিন পর্যন্ত মুষলধারে বৃষ্টি বর্ষণ করবে। পানি বর্ষিত হতে হতে তা লোকদের চেয়ে ১০ গজ উঁচু হয়ে যাবে। এরপর আল্লাহ তাআলা দেহগুলোকে জন্ম হওয়ার নির্দেশ দেবেন, তখন সেগুলো এভাবে জন্ম হবে যেভাবে সবুজ তৃণলতা উৎপন্ন হয়। যখন তাদের দেহ পূর্ণাঙ্গ হয়ে এমন হয়ে যাবে যেভাবে পৃথিবীতে ছিল তখন আল্লাহ তায়ালা নির্দেশ দেবেন, আরশ বহনকারী ফেরেশতারা জীবিত হয়ে যাও। ফলে তারা জীবিত হয়ে যাবে। এরপর আল্লাহ তায়ালা হযরত ইসরাফিল আলাইহিস সালামকে নির্দেশ দিলে তিনি শিঙা নিয়ে দাঁড়িয়ে থাকবেন। এরপর আল্লাহ তায়ালা নির্দেশ দেবেন, জিবরাঈল জীবিত হয়ে যাও। তখন তিনি জীবিত হবেন। এরপর আল্লাহ তায়ালা রুহদের ডাক দেবেন ও তারা উপস্থিত হবে। মুমিনদের রুহগুলো আলো দ্বারা ঝলমল করতে থাকবে। পক্ষান্তরে কাফেরদের রুহ গুলোকে অন্ধকারাচ্ছন্ন দেখা যাবে। এরপর আল্লাহ তায়ালা হযরত ইসরাফিল আলাইহিস সালামকে নির্দেশ দেবেন, কবর হতে উত্তীর্ণ হওয়ার ফুৎকার দাও। তিনি ফুৎকার দিলে রুহুগুলো এভাবে বের হবে যেভাবে মৌমাছি মধুর চাক হতে বের হয়। এসব রুহ আসমান ও জমিনের মধ্যবর্তী স্থানকে ভরে দেবে। আল্লাহ তাআলা বলবেন, আমার প্রভাব ও প্রতিপত্তির কসম! প্রত্যেক রুহ নিজ নিজ দেহে প্রবেশ কর। সে মতে প্রতিটি রুহ নাকের রাস্তা দিয়ে নিজ নিজ দেহে প্রবেশ করবে। দেহে প্রবেশ করে তারা এমনভাবে দৌড়াতে থাকবে বিষ যেভাবে দেহে প্রবেশ করার পর ছড়িয়ে পড়ে।

এরপর তোমাদের কবরের জমিন খুলে যাবে। জমিনের মধ্য হতে সর্বপ্রথম আমি বের হব। এরপর তোমরাও কবর থেকে বের হয়ে অতি তাড়াতাড়ি নিজেদের পালনকর্তার সামনে উপস্থিত হবে। আল্লাহ তায়ালা বলেন, ‘এরা আহ্বানকারীর দিকে ছুটে আসবে ভীত-বিহ্বল হয়ে। কাফেররা বলবে, ‘কঠিন এই দিন।’ (সুরা ক্বামার, আয়াত: ৮)

তোমরা নগ্ন পায়ে, বস্ত্রহীন দেহে ও খৎনাহীন অবস্থায় উত্থিত হবে। এরপর তোমাদেরকে একই স্থানে সত্তর বছর পর্যন্ত আটকে রাখা হবে। আল্লাহ তাআলা তোমাদের প্রতি ভ্রুক্ষেপ করবেন না এবং তোমাদের মধ্যে কোন ধরনের ফায়সালাও করবেন না। এ কারণে তোমরা ক্রন্দন করতে থাকবে। ক্রন্দন করতে করতে তোমাদের চোখের পানি শুকিয়ে যাবে। (অসমাপ্ত)

ভাষান্তর: আবদুল কাইয়ুম শেখ, শিক্ষক, জামিয়া ইসলামিয়া ইসলামবাগ, চকবাজার, ঢাকা-১২১১।


বিভাগ : ধর্ম দর্শন


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

নামাজের সময় মসজিদে ধরিয়ে দেওয়া হলো আগুন, নিহত ১১

নামাজের সময় মসজিদে ধরিয়ে দেওয়া হলো আগুন, নিহত ১১

কুমিল্লায় বাস উল্টে নিহত ৫

কুমিল্লায় বাস উল্টে নিহত ৫

ফিলিপাইনের জাহাজের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ করছে চীনা কোস্টগার্ড

ফিলিপাইনের জাহাজের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ করছে চীনা কোস্টগার্ড

গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের

গাজায় জাতিসঙ্ঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লিগের

আর‌ও এক বিরল রোগের ঝুঁকি, ফের কাঠগড়ায় অ্যাস্ট্রাজেনেকা

আর‌ও এক বিরল রোগের ঝুঁকি, ফের কাঠগড়ায় অ্যাস্ট্রাজেনেকা

‘অতিরিক্ত উৎপাদন ক্ষমতা’ তত্ত্ব একেবারে ভিত্তিহীন: চীন

‘অতিরিক্ত উৎপাদন ক্ষমতা’ তত্ত্ব একেবারে ভিত্তিহীন: চীন

উখিয়া টেকনাফের সীমান্ত এলাকা অবৈধ অস্ত্র, মাদক চোরাচালানের রোডম্যাপে পরিণত হচ্ছে

উখিয়া টেকনাফের সীমান্ত এলাকা অবৈধ অস্ত্র, মাদক চোরাচালানের রোডম্যাপে পরিণত হচ্ছে

এদেরসনকে হারানোর ধাক্কা সিটির, ব্রাজিলের জন্যও যা দুর্ভাবনার

এদেরসনকে হারানোর ধাক্কা সিটির, ব্রাজিলের জন্যও যা দুর্ভাবনার

জার্মানির ইউরো দলে ৪ গোলরক্ষক, নেই নাব্রি-হুমেলস

জার্মানির ইউরো দলে ৪ গোলরক্ষক, নেই নাব্রি-হুমেলস

আয়ে রোনালদো শীর্ষেই, পেছালেন মেসি

আয়ে রোনালদো শীর্ষেই, পেছালেন মেসি

ফের্মিন লোপেজের জোড়া গোলে জাভির শততম ম্যাচ জয়ে রাঙাল বার্সা

ফের্মিন লোপেজের জোড়া গোলে জাভির শততম ম্যাচ জয়ে রাঙাল বার্সা

১৫ কবি ও সাহিত্যিক পাচ্ছেন রাইটার্স ক্লাব পুরস্কার

১৫ কবি ও সাহিত্যিক পাচ্ছেন রাইটার্স ক্লাব পুরস্কার

ভূমিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার

ভূমিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতীয় হাইকমিশনার

হাতে চোট নিয়েও মেয়েকে নিয়ে কানে ঐশ্বরিয়া

হাতে চোট নিয়েও মেয়েকে নিয়ে কানে ঐশ্বরিয়া

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ঢাকায় তিনদিনের কোল্ড চেইন ও অবকাঠামো প্রদর্শনী শুরু

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য প্রস্তুত থাকবেন

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য প্রস্তুত থাকবেন

মানুষের প্রতি শেখ হাসিনার আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম

মানুষের প্রতি শেখ হাসিনার আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম

দেশকে আরো এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী

দেশকে আরো এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই : পররাষ্ট্রমন্ত্রী

সোনালিকে ‘অপহরণ’ করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

সোনালিকে ‘অপহরণ’ করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

সরকারের লুটপাটে দেশের অর্থনীতি খাদের কিনারায়: এমরান সালেহ প্রিন্স

সরকারের লুটপাটে দেশের অর্থনীতি খাদের কিনারায়: এমরান সালেহ প্রিন্স