মাহে রমজানের প্রস্তুতি ও কিছু পরামর্শ

Daily Inqilab গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির

১৪ মার্চ ২০২৪, ১২:০৫ এএম | আপডেট: ১৪ মার্চ ২০২৪, ১২:০৫ এএম

মাহে রমজান আসন্ন । এটা মহিমান্বিত মাস। মহান আল্লাহ পাক রোজা ফরজ করেছেন। এ মাসে বেহেশতের দরজা গুলো খোলা থাকে আর দোজখের দরজা গুলো বন্ধ করে দেওয়া হয় এবং শয়তানকে শিকল পরিয়ে রাখা হয়। এখানে হাজার মাসের উপকারী রাত রয়েছে। যে ব্যক্তি এর মহিমা কে অস্বীকার করল, মুলত সে বঞ্চিত! ( আবু হুরাইরাহ রা. থেকে বর্নিত হাদিস) ।

পবিত্র মাহে রমজানের বাকি মাত্র কয়েকটা দিন! জীবনের যে কোন বিষয়ে সফলতা আনতে চাইলে, অথবা কোন বিষয়ে লক্ষ্য নির্ধারন করলে, তার প্রথম ধাপ হচ্ছে নিজের মন মানসিকতাকে স্থির করা এবং গুছিয়ে নেওয়া। পুরুষের ক্ষেত্রে একটু ভিন্ন, কিন্তু একজন নারী, বিশেষ করে যারা এখনও একাডেমিক পড়া-লেখায় নিয়োজিত, তাদের কে পড়া-লেখা,পরিবার পরিচালনা এবং সন্তানের দেখা-শোনা সব গুলো কাজই করতে হয়। তাই তাদের জন্য এটা কোন সহজ কাজ নয়। রমজান নিয়ে সবারই কিছু না কিছু লক্ষ্য থাকে। নিজের ক্ষেত্রেই বলি, জীবনের অনেক রমজান এসেছে , আবার চলেও গেছে। কত কিছু ইচ্ছা ছিল, বাস্তবে কিছুই করা হয়ে ওঠেনি। কিন্তু কেন? অনেক ভেবে দেখেছি, এর একমাত্র কারন দূর্বল পরিকল্পনা। যদিও রমজানের সফলতা দানের মালিক একমাত্র আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা, তবুও শক্ত পরিকল্পনা এবং নিজের গোছানো প্রস্তুতি এক্ষেত্রে বড় ভুমিকা রাখে বলে আমার বিশ্বাস।

এখানে প্রস্তুতির কিছু বিষয় নিয়ে আলোচনা করব, হয়তো এগুলো আমাদের সবারই কাজে আসবে, ইনশাআল্লাহ!

লক্ষ্য নির্ধারন: এই রমজানে আমার লক্ষ্য কি? কোরআনের কতটুকু অংশ আমি পড়তে চাই। কতটুকু বুঝে পড়তে চাই। কতটুকু আমল করতে চাই। কোরআনের কতোটুকু অংশ এই রমজানে মুখস্থ করা আমার পক্ষে সম্ভব। বাহ্যিক এবং মানসিক ভাবে নিজের মধ্যে রমজানের পরে আমি কতটুকু পরিবর্তন দেখতে চাই। কোন কোন বিশেষ বিষয় গুলো সম্পর্কে আমার জ্ঞান কে সমৃদ্ধ করব এই বিশেষ রহমতের মাসে। কতটা সমাজসেবা করবেন। কিভাবে মানুষের উপকার করা যায় তা নির্ধারন করতে হবে। এভাবে লক্ষ্য নির্ধারন করতে হবে।

মানসিক প্রস্তুতি : যে কোনো কাজের জন্য প্রথমে প্রয়োজন মানসিক প্রস্তুতি। নিয়তে গরমিল থাকায় অনেক সময় গুরুত্বপূর্ণ কাজও পড়ে থাকে অবহেলায়। রোজার ক্ষেত্রেও এ প্রবণতা চোখে পড়ে। আবার দিনের বেলায় খাবার সামনে দেখে আত্মলালসায় ভোগেন কেউ কেউ। এজন্য লোভ, অহঙ্কার পরিত্যাগ করে মনোবল দৃঢ় করতে হবে।

শারীরিক প্রস্তুতি : রোগ-শোক বাঙালির সহজাত প্রবৃত্তি। কেউ কেউ সারা বছরই নানান সমস্যায় ভোগেন। কেউ আবার মৌসুমি অসুখে। তারা ডাক্তারের বরাত দিয়ে রোজা ছেড়ে দেন। এ প্রবণতা আত্মঘাতীই বটে। অনেকটা ‘মাথা ব্যথার জন্য মাথা কেটে ফেলা›র মতো। তাদের জন্য এখনই প্রয়োজন শারীরিক সব সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা। সেজন্য ভালো ডাক্তারের পরামর্শে ওষুধ গ্রহণ করে রোজার আগেই সুস্থ-সবল দেহ তৈরি করে নিতে হবে।

শ্রমিকদের প্রস্তুতি : শ্রমিক সারা বছরই শ্রমিক। রমজানেও নিশ্চয়ই তাদের কাজ ছাড়ার ফুরসত থাকবে না। তবে ইসলাম এক্ষেত্রে কিছু নির্দেশনা রেখেছে। তা হলো, রমজানে ভারী কোনো কাজ না করা। মালিকের প্রতি নির্দেশ দিয়েছেন সহমর্মিতার। দিন মজুরদের জন্য ভালো হয় রোজার আগেই বাড়তি কিছু রোজগার জমিয়ে রাখা, যাতে রোজার দিনগুলোতে বাড়তি চাপ না আসে।

ব্যবসায়ীদের প্রস্তুতি : রমজান এলেই ব্যবসায়ীরা খুশিতে আত্মহারা হন। সুযোগে মুনাফা করে নেন বছরের দ্বিগুণ। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে বাড়তি ফায়দা লোটার ধান্দায় মত্ত থাকেন সবসময়। যে কারণে ভালো সব পণ্য থাকে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। এটি শুধুই অমানবিক নয়, রীতিমত হিংস্রতাও। এ ব্যাপারে হাদিসে এসেছে কঠোর সতর্কতা। রাসুল সা. বলেছেন, ‘কেউ যদি কৃত্রিম উপায়ে অর্থাৎ খাদ্য গুদামজাত করে সঙ্কট তৈরি করে, আল্লাহ তাকে কুষ্ঠরোগ দেবেন কিংবা একদিন না একদিন তাকে অবশ্যই গরিব বানাবেন।› অতএব ব্যবসায়ীদের এ ব্যাপারে সচেতন হওয়া উচিত। দাম বাড়ানোর কারণে যেন কোনো রোজাদার কষ্ট না পান, নিজেরাও যাতে হালাল উপার্জনে রোজা পালন করতে পারেন সেই খেয়াল রাখতে হবে আমাদের।

সর্বত্র পবিত্রতা রক্ষা করা : রমজানের পবিত্রতা রক্ষা করা সবার জন্যই কর্তব্য। সবারই খেয়াল রাখা কর্তব্য, নিজের কারণে যাতে কোনো রোজাদারের ক্ষতি না হয়। পবিত্রতা রক্ষার স্বার্থে রমজানে গানবাজনা, সিনেমা হল, হোটেল এবং রোজাদারের জন্য ক্ষতিকর এমন কিছু করা যাবে না, বন্ধ রাখতে হবে। পাশাপাশি অশ্লীল কথাবার্তা, শব্দদূষণ ইত্যাদি থেকে নিজেকে পবিত্র রাখতে হবে।

সারাদিনের পরিকল্পনা: যারা চাকুরী করেন তারা এক রকম খসড়া পরিকল্পনা তৈরী করতে হবে, যারা ছাত্র তারা অন্যভাবে নিতে হবে এবং পরিকল্পনানুযায়ী কাজ করার মানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে। মহান আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। একজন অবিবাহিত মেয়ের জন্য রমজানে অনেক কিছু করা সম্ভব। কিন্তু একজন ব্যস্ত মায়ের জন্য তা ততটা সহজ নয়। যতটুকু পরিকল্পনা নেওয়া হয়েছে, তা সঠিক সময়ে যাতে সম্পন্ন হয়, তার জন্য সারাটি দিনের কোন সময়টিকে কাজে লাগানো যায়, তা ভেবে বের করতে হবে। কখন আপনি কোরআন পড়বেন? নিজের জন্য নফল নামাজ অথবা ইসলামি সাহিত্য অধ্যয়নের উপযুক্ত সময় কোনটি?তারাবিহ এবং কিয়াম, দুটোই কি সম্ভব? না কি যেকোন একটা? বাস্তবে সারাদিনের এই সময় পরিকল্পনা অনেক সময় কাজে আসেনা। ছোট শিশু সন্তানের মায়ের জন্য ঘড়ির কাটা অনুযায়ী চলা কঠিন। তবু অন্তত এটুকু খেয়াল রাখতে হবে যে, রমজানের পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে আজ আমার কতোটুকু করনীয় ছিল, আর কতোটুকু হল। মায়েদের ক্ষেত্রে যখন বাচ্চারা ঘুমায়, খেলা-ধুলা অথবা কিন্ডার গার্ডেন, কিংবা স্কুলে ব্যস্ত থাকে সেই সময়টাকে প্রাধান্য দিতে হবে।

সাপ্তাহিক খাবারের তালিকা এবং শপিং লিষ্ট: আমরা যারা দেশের বাইরে থাকি, তাদেরকে নিজেদের সব কাজ নিজেকেই করতে হয়। পুরুষেরা বাইরের কাজে ব্যস্ত থাকে। তাই দেখা যায় সংসার পরিচালনার প্রত্যেকটি দিক নিজেকেই সামলাতে হয়। রমজানে এটা আসলেই কঠিন যে, সারাদিনের ক্লান্ত শরীরে কেনাকাটা করা। এটাতে রমজানের মুল্যবান সময়ের অপচয়ও হয়। তাছাড়া হালাল শপ গুলোতে প্রচুর ভীড় থাকে। তাই সারা মাস, অন্তত পক্ষে সারা সপ্তাহের খাবারের পরিকল্পনা এবং কেনাকাটা সেরে রাখা দরকার। রমজান সংযমের মাস। এমনিতেই প্রত্যেক গৃহিনীর উচিত সংসারের অযথা খরচ কমানো। যা দরকার নেই, তা বর্জন করা। চাহিদার কোন সীমা নেই। কিন্তু মানুষ তার প্রয়োজনের সীমাকে নিয়ন্ত্রন করতে পারে। এই বিষয়ক একটি টিপস হচ্ছে, কম কম কেনাকাটায় বের হওয়া। গবেষনায় দেখা যায় ৬০ শতাংশ কেনাকাটা হয় তাৎক্ষনিক! রমজানে কাজের সময় কমাতে আমরা প্যাকেটজাত কাটা সবজি খেতে পারি। আসলে যতটা সময় বাচানো যায় সে চেষ্টা করা দরকার।

দোয়ার তালিকা: রমজান দোয়া কবুলের মাস। এই মাসে আল্লাহ পাকের কাছে চাইলে তিনি বান্দাহ কে ফিরিয়ে দেন না। আমরা কি চাই আমাদের দুনিয়ায় এবং পরবর্তী জীবনে? দোয়ার এই লিষ্ট আমরা এভাবে করতে পারি। দুনিয়া, আখিরাত, ইবাদাত, উম্মাহ, পারষ্পরিক সম্পর্ক ইত্যাদি। আল্লাহর কাছে পাগলের মতো দোয়া করতে হবে। মনে রাখা দরকার, আল্লাহ পাক হচ্ছেন আল মুজিব...জবাব দাতা। দোয়া কবুল হবার সবচেয়ে ভাল সময় গুলোতে দোয়া করি। ইফতারের সময়, নামাজে, তাহাজ্জুদ, শেষ দশ রাত । তাছাড়া বেশি বেশি কোরআন তেলাওয়াত,দরূদ শরিফ পাঠ, জিকির,ভাল কাজ এবং বেশি বেশি দান করা। মহান আল্লাহ তায়ালা আমাদের সবার সকল দোয়া,দান ও কাজ কবুল করুক, সেই কামনা রইল।

ভাল কাজের লিষ্ট: রমজান ফুরিয়ে গেলে অনেক সময় আফসোস হয়, হায়! কেন আমি রমজান এ এই ভাল কাজ টা করলাম না! সুতরাং দেরি না করে আসুন আজকেই একটা ভাল কাজের লিষ্ট বানিয়ে ফেলি।চিন্তা করে দেখি কোন কোন ভাল কাজ আমাদের পক্ষে সম্ভব।বিদেশের বাড়িতে গরিব মিসকিন কে খাওয়ানো বা দান করার সুযোগ অনেক কম। তাই এমন হতে পারে যে প্রত্যেক ইফতার ওয়াক্তে আমাদের শিশু সন্তান কে দিয়ে একটি দানবাক্সে কিছু অর্থ জমানো, যা পরবর্তীতে গরীব শিশুদের জন্য ব্যয় হবে। ব্যক্তিগত ভাবে আমি এটা খুব পছন্দ করি, কারন আমি মনে করি এতে আমার সন্তানের মধ্যে দানশীলতার গুন সৃষ্টি হবে। আমরা যে শহরে থাকি, সেখানকার ছোট ছোট শিশু বা মহিলাদের জন্য কোরআন শিক্ষার ক্লাস শুরু করতে পারি। নিকটস্থ মসজিদে কোরআন দান করতে পারি। ফল কিনে মসজিদে রেখে আসতে পারি। আশা করা যায়, কোন রোজাদার এই ফল খেয়ে রোজা ভাংলে অথবা এই কোরআনের কপিটি পড়লে তার পুরস্কার আমিও পাব।

পরিষ্কার পরিচ্ছন্নতা: বাসায় কোন মেহমান এলে, তার আসার পূর্বেই আমরা আমাদের বাসা পরিষ্কার করে ফেলি। রমজান নামক এই পবিত্র অতিথি আসার পূর্বেও তেমনি ভাবে আমাদের চার পাশ পরিচ্ছন্ন করে নেওয়া উচিত। তবে অবশ্যই এটা শুধু পারিপার্শিক পরিচ্ছন্নতা হবে না, এটা হবে আমাদের অন্তরের পরিচ্ছন্নতাও।

ঈদের প্রস্তুতি: ঈদ। মুমিনের খুশী। সাধ্য মতো এই খুশীতে সবাই সামিল হবে এটাই রাসুলের সুন্নাহ! রমজানের প্রস্তুতির সময় তথা রমজানের আগেই এর প্রস্তুতি নেওয়া দরকার। বেশির ভাগ মানুষই প্রস্তুতি নেয় শেষ দিকে। অথচ শেষ দশদিন অনেক গুরুত্বপূর্ন। তাই ঈদের কেনাকাটা, উপহার সামগ্রী, সারাদিনের পরিকল্পনা সব আগে ভাগে করে রাখা ভাল। প্রিয় পাঠক উল্লেখিত বিষয়াদি যদি আমরা ফলো করে পবিত্র মাহে রমজানুল মোবারক অতিবাহিত করতে পারি- সেই ফরিয়াদ করি মহান আল্লাহ তায়ালার দরবারে, আমিন।

লেখক: ধর্ম ও সমাজ সচেতন লেখক, ধর্মীয় অনুষ্ঠান উপস্থাপক, সাংবাদিক।


বিভাগ : ধর্ম দর্শন


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

হিজাব পরে তোলা যাবে ছবি, আইন শিথিল রাশিয়ায়

হিজাব পরে তোলা যাবে ছবি, আইন শিথিল রাশিয়ায়

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ শ্রমিকের মৃত্যু

পেকুয়ায় বজ্রপাতে দুই লবণ শ্রমিকের মৃত্যু

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২

পুঠিয়া উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ

পুঠিয়া উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ

লৌহজং উপজেলায় পরিষদ নির্বাচন: কে কোন প্রতীক পেলেন

লৌহজং উপজেলায় পরিষদ নির্বাচন: কে কোন প্রতীক পেলেন

কালিগঞ্জে অজ্ঞাত ব্যক্তির কংকাল উদ্ধারের ঘটনায় আটক এক

কালিগঞ্জে অজ্ঞাত ব্যক্তির কংকাল উদ্ধারের ঘটনায় আটক এক

রাণীশংকৈলে ভুট্টা ক্ষেত থেকে প্রতিবন্ধীর লাশ উদ্ধার

রাণীশংকৈলে ভুট্টা ক্ষেত থেকে প্রতিবন্ধীর লাশ উদ্ধার

ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে প্রত্যয়ী পিএসজি

ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে প্রত্যয়ী পিএসজি

৩ বছর পর সেরি-এ লিগে ফিরল পার্মা

৩ বছর পর সেরি-এ লিগে ফিরল পার্মা

পাকিস্তান দলে ফিরলেন হাসান-রউফ

পাকিস্তান দলে ফিরলেন হাসান-রউফ

অনলাইনে ইসরাইলের বিরুদ্ধে মন্তব্যকারীদের গ্রেপ্তার করছে সউদী

অনলাইনে ইসরাইলের বিরুদ্ধে মন্তব্যকারীদের গ্রেপ্তার করছে সউদী

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর ইন্তেকাল

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর ইন্তেকাল

জব্দ করা ন্যাটোর সামরিক অস্ত্র প্রদর্শন করছে রাশিয়া

জব্দ করা ন্যাটোর সামরিক অস্ত্র প্রদর্শন করছে রাশিয়া

রাশিয়ার হামলায় ২৪ ঘন্টায় ইউক্রেনের ৫৬০ সেনা নিহত

রাশিয়ার হামলায় ২৪ ঘন্টায় ইউক্রেনের ৫৬০ সেনা নিহত

গাজায় গণকবর নিয়ে তদন্তের আহ্বান রাশিয়ার

গাজায় গণকবর নিয়ে তদন্তের আহ্বান রাশিয়ার

সরকারী অনুমতি না নিয়ে বিদেশে থাকায় সালথায় ইউপি মেম্বার বরখাস্ত

সরকারী অনুমতি না নিয়ে বিদেশে থাকায় সালথায় ইউপি মেম্বার বরখাস্ত

আমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে: প্রধানমন্ত্রী

আমাকে উৎখাত করলে পরবর্তীতে কে আসবে: প্রধানমন্ত্রী

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বাহিনীর সদর দফতরে হামলা রাশিয়ার

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বাহিনীর সদর দফতরে হামলা রাশিয়ার

রাশিয়ার উপগ্রহ-বিরোধী পারমাণবিক অস্ত্র ভয়ঙ্কর হতে পারে: পেন্টাগন

রাশিয়ার উপগ্রহ-বিরোধী পারমাণবিক অস্ত্র ভয়ঙ্কর হতে পারে: পেন্টাগন

রাঙামাটিতে বজ্রপাতে ৩ জনের মৃত্যু, আহত ৭

রাঙামাটিতে বজ্রপাতে ৩ জনের মৃত্যু, আহত ৭