কিনঝাল ঠোকনোর ক্ষমতা নেই, স্বীকারোক্তি কিয়েভের রুশ হামলায় ইউক্রেনের মার্কিন তৈরি রাডার নিশ্চিহ্ন, ৩৬৫ সেনা নিহত

রাশিয়ার ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত ইউক্রেন

Daily Inqilab ইনকিলাব

১০ মার্চ ২০২৩, ১১:১১ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০২:১৩ পিএম

তদিন ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী দাবি করে আসছিল যে, তারা রাশিয়ার ছোঁড়া রকেটগুলোর উল্লেখযোগ্য সংখ্যক ধ্বংস করতে সফল হয়েছে। তবে বৃহস্পতিবার, রাশিয়া একটি নতুন চমক দেখিয়েছে। সমগ্র ইউক্রেনজুড়ে ভোরবেলা চালানো একটি আক্রমণে, রাশিয়ান বাহিনী দৃশ্যত বেশ কয়েকটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে, যা কিনঝাল নামে পরিচিত, রাশিয়ান এ শব্দের অর্থ ড্যাগার বা ছুরি। অসহায় ইউক্রেনীয় বাহিনী বলেছে যে, তাদের প্রতিরক্ষা সক্ষমতা কিনঝালকে থামানোর ক্ষমতা রাখে না। কারণ এটি তাদের রাডারের চোখে প্রায় ‘অদৃশ্য’।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া এর আগে কখনও কিনঝাল হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করেনি। এটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। হামলার পর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ইগর কোনাশেনকফ বলেছেন, ‘দীর্ঘ পাল্লার অত্যন্ত নিখুঁত অস্ত্র, যার মধ্যে কিনঝাল হাইপারসনিক মিসাইলও রয়েছে, ইউক্রেনের সামরিক অবকাঠামোর ওপর আঘাত করেছে।’ ইউক্রেনীয় বিমান বাহিনীর একজন মুখপাত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলছে, সবশেষ এ হামলায় বিভিন্ন ধরনের মিসাইল ব্যবহার করা হয়েছে। তিনি বলেছেন, ‘এরকম আগে কখনও হয়নি।’ বায়ুমণ্ডলের উচ্চতম স্তর দিয়ে এ মিসাইল শব্দের চেয়েও পাঁচগুণ দ্রুত গতিতে চলে। রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্র বাদে অন্তত আরও পাঁচটি দেশ হাইপারসনিক মিসাইল তৈরির চেষ্টা করছে।
ইউক্রেনে মস্কোর সামরিক অভিযান শুরু হওয়ার বর্ষপূর্তির দু’সপ্তাহ পরে এই হামলা চালানো হলো। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়া ৯০টির মতো মিসাইল ও ড্রোন নিক্ষেপ করেছে। এর মধ্যে ড্রোনের সংখ্যা আটটি, এবং চারটি ড্রোন ইরানের তৈরি। দেশটির ২৭টি অঞ্চলের অন্তত ১০টিতে বুধবার রাতে কয়েক ঘণ্টা ধরে এসব আক্রমণ চালানো হয়। রাশিয়ার ছোড়া এসব মিসাইল ও ড্রোনের ৩৪টিকে গুলি করে আকাশেই ধ্বংস করে ফেলা হয়েছে বলে ইউক্রেন দাবি করছে। এ হামলার ফলে ইউরোপের সর্ববৃহৎ পরমাণু বিদ্যুৎ কেন্দ্র জাপোরোজিয়ায় বিদ্যুৎ নেই। বিভিন্ন শহরেও বিদ্যুতের সরবরাহ বন্ধ হয়ে গেছে। এ বিদ্যুৎ কেন্দ্রটিতে হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের পরমাণু শক্তি সংস্থা আইএইএর প্রধান রাফায়েল গ্রোসি। তিনি বলেছেন, কেন্দ্রটির নিরাপত্তা নিশ্চিত করার জন্য জরুরি ভিত্তিতে এখনই পদক্ষেপ নেয়া প্রয়োজন। ইউক্রেনের জাপোরোজিয়া অঞ্চলের কিছু অংশ এখন মস্কোর নিয়ন্ত্রণে। এ অঞ্চলে রাশিয়ার নিযুক্ত কর্মকর্তারা বলছেন, ইউক্রেন সেখানে বিদ্যুতের সরবরাহ বন্ধ করে দিয়েছে। এ ঘটনাকে তারা ‘উস্কানিমূলক’ বলে উল্লেখ করেছেন।

রাজধানী কিয়েভ, উত্তরের খারকিভ এবং দক্ষিণের ওডেসার মতো বড় বড় শহরেরও অনেক জায়গায় এখন বিদ্যুৎ নেই। কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো বলছেন, তার শহরের ৪০ শতাংশ বাসিন্দাদের বাড়িতে এখন হিটিং নেই। কর্মকর্তারা বলছেন, বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধারের জন্য জ্বালানি স্থাপনাগুলোতে মেরামতের কাজ চলছে। কিয়েভের বাসিন্দারা বলছেন যে বুধবার রাতে তারা সাত ঘণ্টা ধরে বিমান হামলার সতর্ক সঙ্কেত শুনেছেন। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবরে বলা হচ্ছে এসব হামলায় কমপক্ষে ন’জন প্রাণ হারিয়েছেন। পশ্চিমাঞ্চলীয় লাভিভে মিসাইলের আঘাতে বহু বাড়িঘর ধ্বংস হয়ে গেছে এবং অন্তত পাঁচজন নিহত হয়েছে বলে জানা গেছে। আশঙ্কা করা হচ্ছে যে সেখানে আরো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে। কর্তৃপক্ষ বলছে খেরসন ও দিনিপ্রপেত্রোভস্ক শহরেও রাশিয়ার গোলাবর্ষণে আরো তিনজন প্রাণ হারিয়েছেন।

এদিকে, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ান কিনঝাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র গুলি করে নামাতে অক্ষম, ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ডের মুখপাত্র ইউরি ইগনাট বৃহস্পতিবার বলেছেন। ‘আমাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ক্রুজ ক্ষেপণাস্ত্র গুলি করতে সক্ষম। দুর্ভাগ্যবশত, আমদেরকে কিনঝাল এবং কেএইচ-২২ ক্ষেপণাস্ত্রকে মোকাবিলা করতে হচ্ছে, কিন্তু আমরা এখন পর্যন্ত এ ধরণের ক্ষেপণাস্ত্রগুলোর বিরুদ্ধে লড়াই করতে পারি না কারণ তারা একটি ব্যালিস্টিক ফ্লাইট পথ অনুসরণ করে এবং তাদের বিরুদ্ধে আমাদের কোন ক্ষমতা নেই’, ইউক্রেনের রাদা টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারে তিনি বলেন।

ইউক্রেনীয় সামরিক কমান্ড আমেরিকান প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের আগমনের প্রত্যাশা করে তবে ‘এগুলোও কোন সমাধান নয়’ কারণ এই সিস্টেমগুলোর বেশ বড় সংখ্যক প্রয়োজন, তিনি যোগ করেছেন। ইউক্রেনীয় পক্ষ এর আগে বিভিন্ন অঞ্চলে ধারাবাহিক বিস্ফোরণের এবং তিনটি তাপবিদ্যুৎ কেন্দ্র সহ গুরুত্বপূর্ণ অবকাঠামোগত স্থানগুলির ক্ষতির কথা জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে যে, রাশিয়ান বাহিনী ব্রায়ানস্ক অঞ্চলে কিয়েভের সন্ত্রাসী হামলার প্রতিক্রিয়া হিসাবে ইউক্রেনের অবকাঠামো স্থাপনায় ব্যাপক প্রতিশোধমূলক হামলা চালিয়েছে। মন্ত্রণালয় উল্লেখ করেছে, স্ট্রাইকটি ‘প্রধান ইউক্রেনীয় সামরিক অবকাঠামো সাইট’, প্রতিরক্ষা উদ্যোগ এবং সম্পর্কিত শক্তি সুবিধাগুলির বিরুদ্ধে কিনঝাল হাইপারসনিক মিসাইল সহ নির্ভুল অস্ত্র দ্বারা পরিচালনা করা হয়েছিল।

কিনঝাল হল হাইপারসনিক অ্যারো-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সহ রাশিয়ার অত্যাধুনিক বিমানবাহিত সিস্টেম। রাশিয়ান মিগ-৩১কে এবং মিগ-৩১আই যুদ্ধবিমানগুলোকে কিনঝাল হাইপারসনিক মিসাইলের বাহক হিসাবে বেছে নেয়া হয়েছে যেগুলি রাডারে ধরা পড়ে না, উচ্চ গতি সম্পন্ন এবং স্থল ও নৌ লক্ষ্যবস্তুকে নিযুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। কিনঝাল হাইপারসনিক মিসাইল শব্দের চেয়ে দশগুণ বেশি গতিতে উড়তে পারে এবং ২ হাজার কিলোমিটারেরও বেশি পরিসরে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। ক্ষেপণাস্ত্রটি পুরো উড্ডয়ন পথ ধরে যে কোন সময় দিক পরিবর্তনে সক্ষম এবং যে কোনো বিমান ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা লঙ্ঘন করতে সক্ষম। ক্ষেপণাস্ত্রটি ৫০০ কেজি ওজনের প্রচলিত এবং পারমাণবিক উভয় ওয়ারহেড দিয়ে সজ্জিত হতে পারে।

রুশ হামলায় ইউক্রেনের মার্কিন তৈরি রাডার নিশ্চিহ্ন, ৩৬৫ সেনা নিহত : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার রিপোর্ট করেছেন যে, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনের সেনাবাহিনীর ১১০ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি মার্কিন তৈরি রাডার স্টেশন ধ্বংস করেছে।

‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভোজদভিজেঙ্কার বসতি এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর ১১০ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছিল। চাসভ ইয়ার এলাকায়, একটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করা হয়েছে। পাশাপাশি, গত ২৪ ঘন্টায়, অপারেশনাল/কৌশলগত এবং আর্মি এভিয়েশন, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি ৭৮টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে ফায়ারিং পজিশনে আঘাত করেছে, ১০২টি এলাকায় জনবল এবং সামরিক সরঞ্জামের ক্ষতি করেছে,’ মুখপাত্র বলেছেন।

গত দিনে রাশিয়ার হামলায় কুপিয়ানস্ক এলাকায় প্রায় ৫০ জন ইউক্রেনীয় সৈন্য নিহত এবং নয়টি সামরিক হার্ডওয়্যার এবং ক্রাসনি লিমান এলাকায় প্রায় ১১৫ ইউক্রেনীয় সৈন্য নিহত এবং সামরিক হার্ডওয়্যার ধ্বংস হয়েছে, এর মধ্যে রয়েছে তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি পিকআপ ট্রাক এবং একটি গভোজডিকা অটোমেটিক হাউইটজার, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, পাশাপাশি, ডোনেৎস্কের দিকে, ১৩৫ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি পিকআপ ট্রাক, চারটি মোটর গাড়ি, দুটি ডি-২০ হাউইৎজার, একটি এমস্টা-বি হাউইটজার এবং একটি ডি-১ হাউইৎজার ধ্বংস করা হয়েছিল।

মুখপাত্র জনান, রাশিয়ান বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় প্রায় ৬৫ জন ইউক্রেনীয় সৈন্য ও দুটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি পিকআপ ট্রাক এবং একটি ডি-২০ হাউইটজার নির্মূল করেছে। পাশাপাশি, খেরসন এলাকায় চারটি ইউক্রেনের সাঁজোয়া যুদ্ধ যান, পাঁচটি মোটর যান এবং দুটি ডি-৩০ হাউইটজার ধ্বংস করা হয়েছে।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন, গত দিনে জাপোরোজিয়ে অঞ্চলে একটি আকাশ যুদ্ধে রাশিয়ার যুদ্ধ বিমান একটি ইউক্রেনীয় মিগ-২৯ ফাইটারকে গুলি করে ভূপাতিত করেছে। এছাড়াও, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নভোগ্রোডোভকার বসতির কাছে ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়েছে। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে মার্কিন তৈরি হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের ছয়টি রকেট গুলি করে ধ্বংস করেছে এবং গত দিনে পাঁচটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে।
সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৯৯টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২১৮টি হেলিকপ্টার, ৩,৩৬৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪১০টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৮,২৪১টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৫৫টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৪,৩০৮টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,৮১৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র : তাস, এনপিআর, বিবিসি।


বিভাগ : আজকের পত্রিকা


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

নাগাল্যান্ডের ২০ বিধানসভায় ভোটের হার প্রায় শূন্য, কেন?

নাগাল্যান্ডের ২০ বিধানসভায় ভোটের হার প্রায় শূন্য, কেন?

লাইভ টিভিতে জোর করে সঞ্চালিকার মাথায় ওড়না দিলেন পাকিস্তানি যুবক!

লাইভ টিভিতে জোর করে সঞ্চালিকার মাথায় ওড়না দিলেন পাকিস্তানি যুবক!

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পোস্টার প্রকাশ

কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পোস্টার প্রকাশ

৩০ মার্চ পর্যস্ত তেল আবিবে বিমান পরিষেবা বন্ধ রাখল এয়ার ইন্ডিয়া

৩০ মার্চ পর্যস্ত তেল আবিবে বিমান পরিষেবা বন্ধ রাখল এয়ার ইন্ডিয়া

ট্রাম্প আদালতের ভেতরে, বাইরে নিজ দেহে আগুন দিলেন যুবক

ট্রাম্প আদালতের ভেতরে, বাইরে নিজ দেহে আগুন দিলেন যুবক

শারজাহ ও আজমানের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করলেন দুবাইয়ের বাংলাদেশ কনসাল জেনারেল

শারজাহ ও আজমানের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করলেন দুবাইয়ের বাংলাদেশ কনসাল জেনারেল

আজ ২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

আজ ২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

এবার গরুর দুধেও মিলল বার্ড ফ্লু ভাইরাস

এবার গরুর দুধেও মিলল বার্ড ফ্লু ভাইরাস

নির্বাচনকে চ্যালেঞ্জ বা চাপ মনে করছেন না বর্তমান চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান

নির্বাচনকে চ্যালেঞ্জ বা চাপ মনে করছেন না বর্তমান চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান

হাতিরঝিলে ব্রিজের নিচে ভাসছিল যুবকের লাশ

হাতিরঝিলে ব্রিজের নিচে ভাসছিল যুবকের লাশ

কাপ্তাই হ্রদের পানি অস্বাভাবিকভাবে হ্রাস পাওয়ায় দুর্ভোগ বাড়ছে লাখো মানুষের

কাপ্তাই হ্রদের পানি অস্বাভাবিকভাবে হ্রাস পাওয়ায় দুর্ভোগ বাড়ছে লাখো মানুষের

বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমানোর ভুটানকে  অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমানোর ভুটানকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

কুতুব‌দিয়ায় সাংবা‌দিক মিজানের উপর হামলায় ক্ষুব্ধ সাংবাদিক সমাজ

কুতুব‌দিয়ায় সাংবা‌দিক মিজানের উপর হামলায় ক্ষুব্ধ সাংবাদিক সমাজ

সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত

সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত

যতই বাধা আসুক আমরা ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা. শফিকুর রহমান

যতই বাধা আসুক আমরা ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা. শফিকুর রহমান

সেমির প্রথম লেগে নিষিদ্ধ মার্তিনেজ

সেমির প্রথম লেগে নিষিদ্ধ মার্তিনেজ

ফিলিপিন্সের হাতে ব্রহ্মস মিসাইল তুলে দিল ভারত

ফিলিপিন্সের হাতে ব্রহ্মস মিসাইল তুলে দিল ভারত

ভোট দিতে এসে প্রিসাইডিং অফিসার জানতে পারলেন, তিনি ‘মৃত’

ভোট দিতে এসে প্রিসাইডিং অফিসার জানতে পারলেন, তিনি ‘মৃত’

মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী

মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী

বার্সাকে উয়েফার জরিমানা

বার্সাকে উয়েফার জরিমানা