২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো : শেখ হাসিনা

Daily Inqilab বিশেষ সংবাদদাতা

১১ মার্চ ২০২৩, ০৬:১৬ পিএম | আপডেট: ০১ মে ২০২৩, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাবে। ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো।
শনিবার (১১ মার্চ) বিকেলে ময়মনসিংহ সার্কিট হাউস মাঠে ময়মনসিংহ মহানগর ও জেলা আওয়ামী লীগ আয়োজিত বিভাগীয় জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এ সময় শেখ হাসিনা বলেন, এই স্বাধীনতা আমরা লাখো শহীদের রক্তে পেয়েছি। এই স্বাধীনতা কোন মতে ব্যর্থ হতে দেওয়া যায় না। দুর্ভাগ্যের বিষয় আমাদের যারা তথাকথিত বিরোধী দল আছে, মিথ্যা বলে বলে এই স্বাধীনতার সুফল ব্যর্থ করতে চায়। তারা তা পারবে না। আমার তো চাওয়া, পাওয়ার কিছু নেই। বাবা-মা, ভাই সব হারিয়েছি। যেদিন বাংলাদেশে ফিরে এসেছিলাম ৮১ সালে নিঃস্ব, রিক্ত হয়ে। আমি জানতাম না কোথায় আমি থাকবো, কিভাবে চলবো কোন চিন্তা করিনি।
বঙ্গবন্ধু কন্যা আরও বলেন, শুধু একটা চিন্তা করেছি এই দেশ আমার বাবা স্বাধীন করে দিয়ে গেছেন। এদেশের মানুষের ভাগ্য গড়তে হবে। এদেশের মানুষকে দারিদ্রের হাত থেকে মুক্তি দিতে হবে। গৃহহীন মানুষ ঘর দিতে হবে, চিকিৎসার ব্যবস্থা করতে হবে, শিক্ষার ব্যবস্থা করতে হবে। মানুষকে উন্নত জীবন দিতে হবে। স্বাধীনতার সুফল প্রতি ঘরে ঘরে পৌঁছে দিতে হবে।
বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপির কোন এক নেতা সারাদিন মাইক লাগায়ে বসে থাকে। বাংলাদেশটাকে নাকি আমরা ধ্বংস করে দিয়েছি। ময়মনসিংহ বাসী আপনাদের কাছে জিজ্ঞেস করি এই যে আমরা ৭৩টি প্রকল্পের উদ্বোধন এবং সব মিলিয়ে ১০৩ টি প্রকল্প, এগুলো কি ধ্বংসের নমুনা ? ওরা এত মিথ্যা কথা বলে কেন ? আসলে মিথ্যা কথা বলা ওদের বেসাতি।
শেখ হাসিনা বলেন, আমরা নাকি কিছুই পারি নাই। আজকে যে বাংলাদেশটা ডিজিটাল বাংলাদেশ হয়েছে, এই ডিজিটাল বাংলাদেশের বদলেতে তো এখন দূরে বসেও দেশের মানুষের কথাও বলে, রাজনীতিও করে, সবই করে।
বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি এবং ডিজিটাল বাংলাদেশ গড়ার সুফলের কথা তুলে ধরে তিনি বলেন, আমরা বিদ্যুৎ উৎপাদন বাড়িয়েছি, বিদ্যুৎ দিয়েছি বলেই তো আজকে কথা বলার সুযোগ পাচ্ছে। আর যদি ডিজিটাল বাংলাদেশ না করতাম, বিদ্যুৎ না বাড়াতাম, তাহলে এত কথা মাইকে আসতো কিভাবে। তো আমরা যে কিছুই করি নাই, আমাদেরই করা জিনিস ব্যবহার করে আমাদের বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে যাচ্ছে। এটা তাদের স্বভাব। লুটপাট, চুরি, দুর্নীতি এটাই তাদের স্বভাব।
স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের বাংলাদেশ হবে, আমাদের জনগোষ্ঠী ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা গ্রহণ করবে, স্মার্ট জনগোষ্ঠী হিসেবে গড়ে ওঠবে। আমাদের অর্থনীতি হবে স্মার্ট, আমাদের কৃষি হবে স্মার্ট, আমাদের স্বাস্থ্য হবে স্মার্ট, তৃণমূল পর‌্যন্ত বাংলাদেশের প্রতিটি মানুষের উন্নত জীবন হবে। প্রত্যেকটা গ্রামের মানুষ শহরের নাগরিক সুবিধা পাবে।
তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর‌্যাদা পেয়েছে। এই মর‌্যাদা আমাদের ধরে রাখতে হবে। এই মর‌্যাদা ধরে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। আগামীতে ময়মনসিংহে মেডিকেল বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভাগ হিসেবে সংশ্লিষ্ট সব উন্নয়ন কাজ করে দেওয়ারও প্রতিশ্রুতি দেন আওয়ামী লীগ সভাপতি। ময়মনসিংহ বিভাগীয় আওয়ামীলীগের এই জনসভায় সভাপতিত্ব করবেন ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সভাপতিএহতেশামুল আলম। এ সময় যৌথভাবে জনসভা সঞ্চালনা করবেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহিতুর রহমান শান্ত।
জনসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কেমন আছেন, আজকে কি দেখলাম। লোকে বলে ময়মনসিংহ হচ্ছে আওয়ামী লীগের দুর্ভেদ্য দূর্গ। আজকের ভরা রোদ্দুরে নেত্রীকে এক নজর দেখার জন্য, কথা শোনার জন্য ছুটে এসেছে। আজকে আবার প্রমাণ হলো ময়মনসিংহ হচ্ছে বঙ্গবন্ধুর দুর্ভেদ্য দুর্গ। আপনারা ভালো আছেন ? কিন্তু ফখরুল ভালো থাকতে দিবে না। আপনারা খুশি থাকলে বিএনপি বিএনপি বেজার। পথ হারিয়ে বিএনপি এখন মানববন্ধনে। এমন অবস্থা হয়েছে ফান্দে পড়িয়া বগা কান্দে। ফখরুল ইসলাম আলমগীর দিশেহারা। বিএনপিকে আর এ দেশের মানুষ চায় না। ধানের শীষ পেটের বিষ। ধানের শীষের আরেক নাম পেটের বিষ। মানুষ এখন বলে সাপের বিষ। আসেন বঙ্গবন্ধু কন্যার সঙ্গে। খেলা হবে। আজকে ময়মনসিংহে ৭৩ টি উদ্বোধন ও ৩০ টি ভিত্তি প্রস্থর স্থাপন ময়মনসিংহে আর দেখেছেন কোন দিন। নৌকায় শেখ হাসিনাকে ভোট দিয়েছেন বলেই এই উন্নয়ন। মানুষের হাতে হাতে মোবাইল, ঘরে ঘরে ইন্টারনেট। এ সেবা অতীতে ছিল না, দিয়েছেন কে। ঘরে ঘরে এখন মায়দের মোবাইলে সন্তানদের উপবৃত্তি। নারী জাতিকে সম্মানিত করেছেন শেখ হাসিনা। অন্তর জালায় বিএনপি মরে। দিনের আরাম, রাতের ঘুম নষ্ট করে। অন্তর জালায় মরে শেখ হাসিনা এতো উন্নয়ন কেরে। কি করে পদ্মাসেতু, মেট্রোরেল করে। শেখ হাসিনার উন্নয়ন দেখে মানুষের চোখ জুড়ায় কিন্তু বিএনপির জ্বলে। আপনারা ঠিক আছেন ? খেলা তাহলে হবে। মৈশের শিং অনেক শক্তিশালী ময়মনসিংহ। আন্দোলনে হবে, নির্বাচনে খেলা হবে। দুর্নীতি, অর্থপাচার, জঙ্গিবাদ, সাম্প্রতিকতার বিরুদ্ধে খেলা হবে। ময়মনসিংহ প্রস্তুত। শেখ হাসিনার ডাকে খেলা হবে। বিএনপি আন্দোলনে পথ হারিয়ে দিশেহারা। দৌঁড়াতে দৌঁড়াতে এখন তারা মানববন্ধনে দাঁড়িয়েছে। কিন্তু বিএনপির মুখের বিষ কমেনি। আরও উগ্র হয়ে গেছে। অশ্রাব্য ভাষায় ২৩ দফা, ১০ দফা, এসব করছে। গণতন্ত্র ধ্বংস করছেন আপনারা, ঠিক করেছে শেখ হাসিনা। জয় বাংলাকে নির্বাসনে পাঠিয়েছেন আপনারা। ৭ মার্চকে নিষিদ্ধ করছে বিএনপি। তারা বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করেছে। তারা ২১ আগস্ট গ্রেনেড হামলা করে শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছে। আমরা জীবন থাকতে বিএনপির হাতে এই দেশ তুলে দিব না।
এ সময় আরও বক্তব্য রাখেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এমপি, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ, আ.ফ.ম বাহাউদ্দিন নাসিম ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, মির্জা আজম এমপি ও আহাম্মদ হোসেন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক বাবু অসিম কুমার উকিল, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সদস্য মারফা আক্তার পপি, উপাধ্যক্ষ রেমন্ড আরেং, এ. আরাফাত, ধর্ম প্রতিমন্ত্রী মফিদুল হক খান দুলাল, সমাজ কল্যান প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু,জামালপুর জেলা আওয়ামীলীগের সভাপতি এড. বাকি বিল্লাহ, শেরপুর জেলা আওয়ামীলীগ সভাপতি হুইপ আতিকুল ইসলাম, নেত্রকোনা জেলা আওয়ামী লীগ সভাপতি এড. আমিনুল ইসলামসহ জাতীয় ও স্থানীয় নেতৃবৃন্দ।

বাস-ট্রাক ট্রেন ও পায়ে হেঁটে সমাবেশস্থলে আ’লীগের নেতা-কর্মীরা :
কেউ বাসে চড়ে, কেউ ট্রেনে, কেউ খোলা ট্রাক কিংবা পিকআপে, আবার অনেকেই পায়ে হেঁটে ময়মনসিংহের ঐলতিহাসিক সার্কিট হাউজ মাঠে আওয়ামীলীগের বিভাগীয় সমাবেশে যোগদান করেছেন জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলা-মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। ফলে পুরো শনিবার (১১ মার্চ) দিনভর নগরজুড়েই নেতাকর্মীদের ঢেউ ছিল উপচে পড়া। সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত এভাবেই নেতাকর্মীরা দলে দলে ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠের মহাসমাবেশ স্থলের জড়ো হতে দেখা যায়।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই একের পর এক ট্রেন আসছে ময়মনসিংহ রেলওয়ে জংশনে। ট্রেনের কামড়া ভর্তি মানুষ। ছাদেও যেন তিল ধারণের ঠাঁই নেই। শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর শ্লোগানে গ্রামের মেঠোপথ মাড়িয়ে ট্রেন গুলো এসে দাঁড়ায় স্টেশনের প্ল্যাটফর্মে। ঠাঁসা ঠাঁসি করে আসা মানুষ গুলোর হৃদয়ে আনন্দের সীমা নেই। প্রায় সাড়ে চার বছর পর ময়মনসিংহের নিজ শহরে প্রধানমন্ত্রীকে দেখতে ও আগামী দিনে শেখ হাসিনার বার্তা শুনতে ছুটে এসেছে মানুষ।
শনিবার বিশেষ ৮টি ট্রেনে বিভিন্ন এলাকা থেকে এভাবেই প্রধানমন্ত্রীর জনসভায় মানুষ আসেন ময়মনসিংহ বিভাগের বিভিন্ন এলাকার মানুষ। এরপর স্টেশন থেকে মিছিল নিয়ে তারা যান সমাবেশস্থলে। ফলে জনসভার নির্ধারিত সময়ের আগেই সমাবেশস্থলে নেতাকর্মী ও সমর্থকদের ঢল নামে। এ সময় ছোট ছোট মিছিল নিয়ে আসতে থাকে ময়মনসিংহ বিভাগের চার জেলার নেতাকর্মীরা।
জামালপুর হতে সমাবেশে যোগ দেওয়া রাসেল জানান, ট্রেনের ছাদে চড়ে এসেছি ময়মনসিংহে প্রধানমন্ত্রীর জনসভায় যোগ দিতে শেখ হাসিনার বক্তব্য শুনতে। আগামী নির্বাচনকে সামনে রেখে তিনি কি নির্দেশনা দেবেন তা জানা দরকার। নেত্রীর বার্তা শুনে আগামী দিনে নৌকাকে বিজয়ী করতে আমরা সেভাবে মাঠে কাজ করবো।
এ সময় টাউন হল এলাকায় কথা হয় ময়মনসিংহের গৌরীপুর উপজেলার নাওভাঙ্গা থেকে আসা মোহাম্মদ আলীর সাথে। তিনি বলেন, ট্রাকে করে শম্ভুগঞ্জ ব্রীজ মোড় পর্যন্ত এসেছিলাম। এরপর পায়ে হাইট্টাইয়া সমাবেশ পর্যন্ত আইছি। বাপ-চাচারও আওয়ামীলীগ করছে। অহন আমরাও এইটাই করি। হের লাই¹া শেখ হাসিনার কথা হুনবার আইছি।
বাসযোগে নান্দাইল উপজেলা থেকে এসেছেন হযরত আলী (৪৫) নামের এক যুবক। হযতে আলী জানায়, আমার মত কয়েক হাজার নেতাকর্মী এই জনসভায় এসেছে প্রধানমন্ত্রীর ভাষন শুনতে। সব সময় টিভিতে তাঁর কথা শুনি। এইবার তিনি আমাদের ময়মনসিংহ আইছে। না আসলে বাড়ীতে মন ভালো লাগবে না। তাই এলাকার নেতাকর্মীদের সাথে আমিও আইছি।


বিভাগ : বাংলাদেশ


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

সোসিয়াদাদকে হারিয়ে শিরোপার হাতছোঁয়া দূরত্বে রিয়াল

সোসিয়াদাদকে হারিয়ে শিরোপার হাতছোঁয়া দূরত্বে রিয়াল

বেয়ারোস্টের রাজকীয় প্রত্যাবর্তনে রান তাড়ার অবিশ্বাস্য রেকর্ড পাঞ্জাবের

বেয়ারোস্টের রাজকীয় প্রত্যাবর্তনে রান তাড়ার অবিশ্বাস্য রেকর্ড পাঞ্জাবের

বিশ্ব বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

বিশ্ব বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

বুশরা বিবির খাবারে ‘টয়লেট ক্লিনার’ মেশানোর অভিযোগ

বুশরা বিবির খাবারে ‘টয়লেট ক্লিনার’ মেশানোর অভিযোগ

মোদির হিন্দুত্বের তাস দক্ষিণ ভারতে ব্যর্থ

মোদির হিন্দুত্বের তাস দক্ষিণ ভারতে ব্যর্থ

মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে তদন্তভিত্তিক বিচারের দাবি

মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে তদন্তভিত্তিক বিচারের দাবি

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু

ফতুল্লায় ৫ যুবক আটক, ‘ডাকাতির প্রস্তুতি’র অভিযোগ

ফতুল্লায় ৫ যুবক আটক, ‘ডাকাতির প্রস্তুতি’র অভিযোগ

তীব্র তাপদহে বৈরী আবহাওয়া, ভোরে কুয়াশা, মসজিদে মসজিদে বিশেষ দোওয়া অনুষ্ঠিত

তীব্র তাপদহে বৈরী আবহাওয়া, ভোরে কুয়াশা, মসজিদে মসজিদে বিশেষ দোওয়া অনুষ্ঠিত

গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ

গাজায় ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগতে পারে ১৪ বছর : জাতিসংঘ

মোদির গোলামির জিঞ্জিরে দেশকে আবদ্ধ করেছে সরকার -মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম

মোদির গোলামির জিঞ্জিরে দেশকে আবদ্ধ করেছে সরকার -মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম

ফরিদগঞ্জে বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা

ফরিদগঞ্জে বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা

মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ১০ যাত্রী আহত

মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ১০ যাত্রী আহত

সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

দু’সহোদর হাফেজ শ্রমিক হত্যাকাণ্ডে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে -মাওলানা জালালুদ্দীন আহমদ

দু’সহোদর হাফেজ শ্রমিক হত্যাকাণ্ডে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে -মাওলানা জালালুদ্দীন আহমদ

উপজেলা নির্বাচনে প্রার্থীদের কর ফাঁকি দেয়ার সুযোগ দিচ্ছেন অসাধু কর কর্মকর্তারা : সরকার রাজস্ব হারাচ্ছে

উপজেলা নির্বাচনে প্রার্থীদের কর ফাঁকি দেয়ার সুযোগ দিচ্ছেন অসাধু কর কর্মকর্তারা : সরকার রাজস্ব হারাচ্ছে

মায়ের দূর সম্পর্কের বোনকে বিয়ে করা প্রসঙ্গে।

মায়ের দূর সম্পর্কের বোনকে বিয়ে করা প্রসঙ্গে।

গরমে অতিষ্ঠ রাবি শিক্ষার্থীরা

গরমে অতিষ্ঠ রাবি শিক্ষার্থীরা

পানির সংকট বাড়ছে

পানির সংকট বাড়ছে

ঋণ না বাড়িয়ে রাজস্ব আয় বাড়াতে হবে

ঋণ না বাড়িয়ে রাজস্ব আয় বাড়াতে হবে