ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

বিদ্যমান শিক্ষা বৈষম্য বাড়াচ্ছে

Daily Inqilab ড. ফোরকান উদ্দিন আহাম্মদ

৩০ অক্টোবর ২০২৩, ১২:১৪ এএম | আপডেট: ৩০ অক্টোবর ২০২৩, ১২:১৪ এএম

অদ্যাবধি দেশে ১১টি শিক্ষা কমিশন/কমিটি গঠিত হয়েছে। প্রত্যেক কমিশনের লক্ষ্য ছিল কারো প্রতি পক্ষপাতিত্ব না করে শিক্ষাক্ষেত্রে সকলের জন্য সমান সুযোগ সৃষ্টি করা। সর্বশেষ ২০১০ সালে জাতীয় শিক্ষানীতিতে শিক্ষার লক্ষ্য সম্পর্কে উল্লেখ আছে, ‘বৈষম্যহীন সমাজ সৃষ্টি করার লক্ষ্যে মেধা ও প্রবণতা অনুযায়ী স্থানিক, সামাজিক ও অর্থনৈতিক অবস্থান নির্বিশেষে সকলের জন্য শিক্ষা লাভের সমান সুযোগ-সুবিধা অবারিত করা। শিক্ষাকে মুনাফা অর্জনের লক্ষ্যে পণ্য হিসেবে ব্যবহার না করা।’ অর্থাৎ শিক্ষাকে সবার জন্য উন্মুক্ত করা, যাতে শিক্ষার্থীরা সহজেই শিক্ষালাভ করতে পারে এবং তাদের দ্বারা একটি কল্যাণমূলক রাষ্ট্রের শুভ সূচনা হয়। কারণ, একটি কল্যাণমূলক রাষ্ট্রের বিকাশমান নাগরিকদের মেধা, মনন, সদিচ্ছা ও আশা-আকাক্সক্ষায় নিয়ত বাস্তব সমস্যার সমাধান ও সমাজ পুনর্গঠনের কাজ চলে। এসবের পরিণত রূপই উন্নত রাষ্ট্র, উন্নত সমাজ। এই বিকাশমান পথটিই শিক্ষার পথ।

বাস্তবের চিত্র ভিন্ন। ঘোষিত লক্ষ্য উপেক্ষা করে দেশের বিভিন্ন জায়গায় নানা ধারার প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এর মধ্যে রয়েছে সরকারি, বেসরকারি, আধা-সরকারি, এমপিওভুক্ত, নন এমপিওভুক্ত, স্বায়ত্বশাসিত স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি প্রতিষ্ঠান, চিকিৎসা প্রতিষ্ঠান, কৃষিকেন্দ্রিক প্রতিষ্ঠান, বিজ্ঞান ও প্রযুক্তিকেন্দ্রিক প্রতিষ্ঠান, এনজিও কর্তৃক নানা প্রতিষ্ঠান, ইংরেজি মাধ্যমের স্কুল প্রভৃতি। এসব প্রতিষ্ঠানের মধ্যে কিছু আনুষ্ঠানিক শিক্ষা, কিছু উপানুষ্ঠানিক শিক্ষা ও কিছু অনানুষ্ঠানিক শিক্ষা দিয়ে থাকে। আবার অন্যভাবে বলা যায়, নানা ধারার শিক্ষার মধ্যে সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা, মাদরাসা শিক্ষা, ইংরেজি মাধ্যমে শিক্ষা অন্যতম। এসব ধারার আবার নানা উপধারাও রয়েছে। ফলে বিভিন্নমুখী শিক্ষার কারণে শিক্ষার্থীরা নানা সমস্যার মুখোমুখি হচ্ছে। এ রকম পরিকল্পনাবিহীন নানা ধারার শিক্ষা সংকট সৃষ্টির জন্য দায়ী এবং এই এর কারণ শিক্ষাব্যবস্থায় সাধারণ জনগণ বঞ্চিত হয়। এই অবস্থার ব্যাখ্যায় হাসান আজিজুল হক মনে করেন, ‘এই শিক্ষাব্যবস্থা শাসকদের, মালিকদের, জনগণের নয়। আমাদের দেশের শিক্ষা এতটাই পশ্চাদমুখী ও অগণতান্ত্রিক যে তা সমাজের বোঝা বাড়িয়ে চলেছে।’

শিক্ষাকে সার্থক করার জন্য পাঠ্যক্রম বা পাঠ পরিকল্পনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সরকার ঘোষিত নিয়ম অনুসারে বাংলাদেশে একই ধারার সকল প্রতিষ্ঠানে (সরকারি-বেসরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত) একই পাঠ্যক্রমে পাঠদান করার কথা। কিন্তু বাস্তবে তা পরিলক্ষিত হচ্ছে না। সরকারি নিয়ম উপেক্ষা করে অনেক প্রতিষ্ঠানে তাদের নিজস্ব নিয়মে নিজেদের মতো করে অতিরিক্ত পাঠ্যক্রমে পাঠদান করা হয়ে থাকে, যা শিক্ষার্থীর মানসিক চাপ বাড়িয়ে দেয় এবং বিভাজন তৈরি হয়। সকল প্রতিষ্ঠানের শিক্ষণ-পদ্ধতি এক রকম নয়। শিক্ষার্থীরা এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে গেলে ঐ প্রতিষ্ঠানের শিক্ষা-প্রক্রিয়ায় নিজেকে মানিয়ে নিতে বেগ পেতে হয়। আবার একই প্রতিষ্ঠানের শিক্ষকদের শিক্ষাদান প্রক্রিয়াও একই রকম নয়। ফলে শিক্ষক থেকে শিক্ষকের শিক্ষণ প্রক্রিয়ায় ভিন্নতা দেখা দেয়। এতে জ্ঞানার্জনে শিক্ষার্থীদের মধ্যে তারতম্য লক্ষ করা যায় এবং বিভাজন সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে শিক্ষণ-প্রক্রিয়ার অসমতা/দুর্বলতাই শিক্ষা লাভে বিভাজন সৃষ্টির জন্য দায়ী। শিক্ষাদান প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য শিক্ষা উপকরণের ভূমিকা অপরিসীম। অঞ্চলভেদে বা স্থানভেদে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে শিক্ষা উপকরণের ক্ষেত্রে ব্যবধান থাকায় শিক্ষাদান প্রক্রিয়ায় বৈষম্য বিরাজ করে। এছাড়া শিক্ষার পরিবেশ, সংস্কৃতিগত সংকট, ক্রীড়ামূলক শিক্ষা ও চিত্তবিনোদনের সুযোগের অসমতা, শিক্ষায় সরকারি বরাদ্দে বৈষম্য, অবকাঠামোগত তারতম্য, প্রতিষ্ঠানগত বৈষম্য, শিক্ষার মাধ্যম হিসাবে ভাষাগত তারতম্য, বিভাজিত শিক্ষায় শিক্ষকের বেতন বৈষম্য এবং সর্বোপরি বিভাজিত শিক্ষা বিভাজিত গ্রাজুয়েট তৈরি করে থাকে। এহেন ইস্যুসমূহ শিক্ষা বিভাজনের সংকট স্বরূপে শ্রেণিভুক্ত হওয়ায় দিনের পর দিন এ বৈষম্য আরো প্রকট থেকে প্রকটতর আকার ধারণ করছে।

দেশে অনেক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে কিন্তু সুযোগ-সুবিধার ভিন্নতার কারণে তা শিক্ষার মূল লক্ষ্যের অন্তরায়। শিক্ষাক্ষেত্রে বৈষম্যমূলক প্রতিবন্ধকতার কারণে শিক্ষার্থীরা নিজেদের সমভাবে তৈরি করতে পারছে না। এতে শিক্ষার লক্ষ্য শুধু ব্যাহত হচ্ছে না, বরং শিক্ষার্থীর সুন্দর জীবন গঠন, সৎভাবে জীবনযাপন, সৎ চরিত্রের অধিকারী হওয়া তথা সুনাগরিক হয়ে বেড়ে ওঠার স্বপ্ন কল্পনায় থেকে যাচ্ছে। বিভিন্ন ধারার শিক্ষার কারণে একজনের ভাবনা থেকে অন্যজনের ভাবনায় পার্থক্য পরিলক্ষিত হয়। এই পার্থক্যের কারণে শিক্ষার্থীর স্বাভাবিক বিকাশ প্রক্রিয়ায় ভিন্নতা দেখা দেয় এবং এই ভিন্নতার কারণে শিক্ষার্থীরা যেটুকু গ্রহণ করতে পারছে তা দিয়ে সমদক্ষতার জনশক্তি তৈরি সম্ভবপর হচ্ছে না। ফলে এই শিক্ষার দ্বারা সমাজ তথা রাষ্ট্রের সার্বিক উন্নয়ন বাধাপ্রাপ্ত হচ্ছে। শিক্ষার প্রায় সকল স্তরে একই অবস্থা। সারা পৃথিবীতে সাংস্কৃতিক শিক্ষার সংকটের কারণে জাতিগণ ভেদাভেদ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যতিক্রম নয়। এর কারণ মানুষের শিক্ষায় সংস্কৃতিগত জ্ঞানের দুর্বলতা। বাংলাদেশে নানা ধারার শিক্ষা প্রতিষ্ঠাগুলোর সাংস্কৃতিক চর্চার ভিন্নতা শিক্ষার্থীদের আরও পিছিয়ে নিয়ে যাচ্ছে। এতে শিক্ষার্থীর নৈতিক ও মানবীয় গুণাবলীর বিকাশে তারতম্য পরিলক্ষিত হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানের নানাক্ষেত্রে ভিন্নতা থাকায় জ্ঞানার্জনের ক্ষেত্রে শিক্ষার্থীরা সমান সুযোগ পাচ্ছে না। এই অবস্থা শহর ছেড়ে আজকাল গ্রামাঞ্চলেও বিস্তার লাভ করেছে। এমনকি প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চ স্তরের শিক্ষা পর্যন্ত এই কোচিং ব্যবসার বিস্তার ঘটেছে। এর ফলে শিক্ষার্থীরা সীমিত জ্ঞান অর্জন করে, নানা ধরনের কৌশল অবলম্বন করে সংক্ষিপ্ত ও সহজ উপায়ে আপাত ভালো রেজাল্ট বা গ্রেড লাভ করছে। এছাড়া কর্মসংস্থানের বৈষম্য, প্রতিযোগিতায় বিভাজন, সামাজিকীকরণ ব্যাহত, সামাজিক পরিবর্তন বাধাগ্রস্ত, ধনী-দরিদ্রের হার বৃদ্ধি, সংগতি বিধান বাধাগ্রস্ত, মেধাবিহীন সমাজ ব্যবস্থা ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ব্যাহত হয়ে শিক্ষায় এক নেতিবাচক পরিবেশ সৃষ্টি করে যাচ্ছে। শিক্ষা বিভাজনের ফল হিসেবে উল্লেখিত নেতিবাচক ইস্যুগুলো বৈষম্যের মাত্রাকে আরো তীব্র থেকে তীব্রতর করে তুলছে।

আমাদের দেশের বিভাজিত শিক্ষা গুণগত শিক্ষার অন্তরায়। পাঠ্যক্রমেও শিক্ষার্থীদের পড়াশোনায় ভিন্নতা রয়েছে। আবার বেতন কাঠামোর বৈষম্য শিক্ষার বিভাজনকে বাড়িয়ে দিয়েছে। তাছাড়া শিক্ষার জন্য প্রয়োজনীয় জিনিসের স্বল্পতা ও শিক্ষণ-পদ্ধতির ভিন্নতার কারণে শিক্ষণ প্রক্রিয়ায় পার্থক্য দেখা যায়। এজন্য বাংলাদেশের প্রেক্ষাপটে শিক্ষাকে সবার জন্য উন্মুক্ত করতে হবে এবং বলতে হবে শিক্ষা শুধু মানবাধিকার নয়, এটি সামাজিক খাতের অন্যতম ক্ষেত্র, যার রিটার্ন অথবা ফল হাতে হাতে পাওয়া না গেলেও শিক্ষা যে মানুষের এবং সমাজের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অগ্রগতির প্রধান অনুঘটক, তা আজকের দুনিয়ায় সর্বজনমান্য। কাজেই জোরজবরদস্তি করে শিক্ষাদান নয়, শিক্ষার পরিবেশ, পাঠদান পদ্ধতি ও বিষয়বস্তু আকর্ষণীয় ও আনন্দময় করে তুলতে হবে। আমাদের জাতির স্বপ্ন বাস্তবায়িত করে তুলতে আমাদের তরুণ প্রজন্মকে প্রকৃত শিক্ষা, জ্ঞান, প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে।

এই অবস্থায় শিক্ষার কাঠামোকে পরিবর্তন অথবা সমন্বয় করতে না পারলে জাতি মেধা ও নেতৃত্বশূন্য হয়ে যাবে। তাই আমাদের শিক্ষা ব্যবস্থায় বৈষম্যহীন ও গণতান্ত্রিক পরিবেশ অতীব জরুরি। বিশেষ করে জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর ও জীবনের জন্য প্রায়োগিক শিক্ষা দরকার। তবে যে শিক্ষা শুধু প্রায়োগিক প্রয়োজন বা উপযোগিতাকে মানদণ্ড বিবেচনা করে, তা একটি সমাজ বা রাষ্ট্রকে সামগ্রিক কল্যাণের দিকে এককভাবে নিয়ে যেতে পারে না। প্রয়োজনমুখী বা বাস্তবতাকেন্দ্রিক শিক্ষার সাথে সাথে শিক্ষার্থীর মধ্যে পরমতসহিষ্ণুতা, সহনশীলতা, সহমর্মিতা, স্নেহ, ভালোবাসা, মমত্ববোধ, সমতা, ন্যায়পরতা প্রভৃতি মানবিক গুণাবলী অর্জনের মাধ্যমে শিক্ষার লক্ষ্য অর্জিত হতে পারে। পর্যালোচনায় এটা প্রতীয়মান হয় যে, বাংলাদেশের বিদ্যমান বিভাজিত শিক্ষার ফলে নানা সংকট তৈরি হচ্ছে। একই সাথে বসবাস করে কেউ অর্থের জোরে ইংরেজি মাধ্যমে পড়াশোনা করছে। আর কেউ নানাভাবে অবহেলিত প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করছে। এমন কিছু প্রতিষ্ঠান আছে যেখানে অর্থ থাকলেই একজন তার পছন্দমত বিষয়ে অধ্যায়নের সুযোগ পায়। এর ফলে মানসিক দিক থেকে শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে বিস্তর ফারাক। এই বিভাজিত শিক্ষা সংবিধানের মূলনীতির সাথে সাংঘর্ষিক। শিক্ষা সংবিধানে যেভাবে সন্নিবেশিত হয়েছে তাতে সেখানে সকলের সমান সুযোগ লাভের কথা বলা হয়েছে।

বিভিন্ন ধারার শিক্ষার সমন্বয় না থাকায় দক্ষ ও যোগ্য মানবসম্পদ তৈরি করা যাচ্ছে না। ফলে কর্মজীবনে সুযোগ-সুবিধা প্রাপ্তিতে তার প্রভাব পরিলক্ষিত হচ্ছে। আবার বিভিন্ন ধারার শিক্ষিত জনগোষ্ঠীর মধ্যে মানসিকতা ভিন্নভাবে গড়ে সামাজিক সহিষ্ণুতা রক্ষার অন্তরায়। তাই এই শিক্ষার মাধ্যমে শিক্ষার লক্ষ্য অর্জন অনেকাংশে ব্যাহত হচ্ছে। বাংলাদেশের সংবিধানে যে নীতির আলোকে মানুষের শিক্ষালাভের ক্ষেত্রে জাতি, ধর্ম, বর্ণকে বিবেচনায় না নিয়ে সকলের সমঅধিকারের কথা বলা হয়েছে, বিভাজিত শিক্ষায় তা উপেক্ষা করা হচ্ছে। এজন্য সমাজে ও অসমতা সৃষ্টি হচ্ছে। দেখা যাচ্ছে, বৈষম্য এবং এই বৈষম্য ন্যায় ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। প্রায়োগিক দিক থেকে বিচার করলে আমাদের দেশের বিদ্যমান বিভাজিত শিক্ষা জাতিকে দ্বিধাবিভক্ত করেছে। একই দেশে একই সাথে বসবাস করেও সুবিধা প্রাপ্তিতে পার্থক্য দৃশ্যমান।

লেখক: সাবেক উপ-মহাপরিচালক, বাংলাদেশ আনসার ও ভিডিপি


বিভাগ : সম্পাদকীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল