ঢাকা   বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মধুখালীর ঘটনা ধামাচাপা দেওয়ার নীতি সঠিক নয় : সত্য উদ্ঘাটনই সঠিক নীতি

Daily Inqilab মোবায়েদুর রহমান

৩০ এপ্রিল ২০২৪, ১২:১৬ এএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৪, ১২:১৬ এএম

উপজেলা মধুখালী। ইউনিয়ন ডুমাইন। গ্রাম পঞ্চপল্লী। তারিখ ১৮ এপ্রিল ২০২৪, রোজ বৃহস্পতিবার। পঞ্চপল্লীর একটি মন্দিরে ৭ জন যুবককে ধরে আনা হয়। অতঃপর তাদের লাঠি দিয়ে পেটানো শুরু হয়। কেউ কেউ ছুরিকাঘাতও করে। ঘণ্টার পর ঘণ্টা ধরে বেদম প্রহারের ফলে দুই যুবক নিহত হয়। এদের নাম যথাক্রমে ২১ বছরের আশরাফুল হক এবং ১৫ বছরের আরশাদুল হক। এই দুই যুবকই পবিত্র কোরআনে হাফেজ ছিল। অবশিষ্ট ৫ জন পাশবিক প্রহারের ফলে জ্ঞান হারায়। তাদের মধ্যে দুইজনকে উন্নত চিকিৎসার জন্য জেলা সদর হাসপাতালে পাঠানো হয়। আহত অন্যদের স্থানীয় উপজেলা হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

কী ঘটেছিল সেদিন যে, দুইজন যুবককে পিটিয়ে হত্যা করা হলো? অবশিষ্ট ৫ জনকে মেরে গুরুতর আহত করে হাসপাতালে পাঠানো হলো? কারা ঘটিয়েছে এই ঘটনা? এই পাশবিক ঘটনা ঘটার পরবর্তী অবস্থা কী? ৩০ এপ্রিল মঙ্গলবার যখন এই লেখাটি বের হবে তখন ঘটনা ঘটার ১১ দিন পার হয়ে গেছে। কিন্তু প্রকৃত ঘটনা খুলে জনসাধারণকে জানায়নি সরকার। শুধু সরকারের কথা বলি কেন, যারা নিজেদের মেইনস্ট্রিম পত্রিকা বলে জাহির করে, তারাও এই ঘটনা চেপে গেছে। যেসব রাজনৈতিক দল নিজেদের ধর্মনিরপেক্ষ এবং প্রগতিবাদী বলে জাহির করে তারাও ঠোঁট সেলাই করে আছে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, জনগণের মুখপাত্র হিসেবে যে দলটি দাবি করে সেই বিএনপিও এই ব্যাপারে এখন পর্যন্ত একটি কথাও বলেনি। বিএনপি একটি তদন্ত কমিটি করেই খালাস। যতদূর দেখেছি, দেশের মাত্র কয়েকটি সংবাদপত্র এবং একটি নিউজ পোর্টাল এ ব্যাপারে সংবাদ প্রকাশ করেছে এবং ফলোআপও করেছে। সংবাদপত্রগুলি হলো দৈনিক ইনকিলাব, দৈনিক নয়াদিগন্ত, দৈনিক মানবজমিন, যুগান্তর, দৈনিক সংগ্রাম, প্রথমআলো ও দৈনিক সমকাল। নিউজ পোর্টালটির নাম হলো বিডিনিউজ২৪ ডট কম।

যারা রাজনীতির খবরাখবর রাখেন তারা সম্ভবত এসব গণমাধ্যমের খবর দেখে কিছুটা আঁচ করতে পেরেছেন যে, ১৮ এপ্রিল পঞ্চপল্লীর মন্দিরে কী ঘটেছে। কারা ঘটিয়েছে এই হত্যাকাণ্ড? আমি এবং দৈনিক ইনকিলাব এ ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করবো না। তবে ওপরে উল্লেখিত পত্রপত্রিকায় প্রকাশিত সংবাদের অংশবিশেষ এখানে তুলে ধরবো। প্রাজ্ঞ, বিজ্ঞ ও বুদ্ধিমান পাঠক যা বোঝার বুঝে নেবেন।

বৃহস্পতিবার দৈনিক সমকালে প্রকাশিত খবরের শিরোনাম, ‘ফরিদপুরে দুই ভাইকে হত্যায় গ্রেফতার ৮, বিজিবি মোতায়েন’। এ ব্যাপারে ফরিদপুরের পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ একটি সংবাদ সম্মেলন করেছেন। ঐ সংবাদ সম্মেলনের খবর নিতে গিয়ে যেসব আসামিকে গ্রেফতার করা হয়েছে তাদের নাম দেওয়া হয়েছে। আসামিরা হলেন (১) রাজবাড়ির বালিয়াকান্দি উপজেলার উজ্জল কুমার মিত্র, বয়স ৩৩। (২) বিশ^জিৎ মল্লিক, বয়স ৫২। (৩) কনক বিশ^াস, বয়স ২৭। (৪) ফরিদপুরের মধুখালীর তপন কুমার মন্ডল, বয়স ৪০। (৫) অনুপ রায়, বয়স ৩১। (৬) টুটুল চন্দ্র মন্ডল, বয়স ৩০। (৭) মাগুরার শ্রীপুর উপজেলার প্রসেনজিৎ সরকার, বয়স ২০। এবং (৮) সুজয় বিশ^াস, বয়স ১৬। এসপি জানান যে, এ পর্যন্ত ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। অবশিষ্ট ৪ জনের নাম প্রকাশ করা হয়নি।

২৬ এপ্রিল শুক্রবার একটি সাপ্তাহিক পত্রিকায় এ ব্যাপারে ৯ পৃষ্ঠায় ৫ কলামব্যাপী সংবাদ প্রকাশ করেছে। সংবাদের শিরোনাম, ‘সেদিন মধুখালীতে কী ঘটেছিল/হত্যাকাণ্ডে অংশ নেওয়া ৫ গ্রামের সবাই সনাতন ধর্মের’। বিশাল এই রিপোর্টটিতে হামলায় যারা অংশ নিয়েছিল তাদের নাম প্রকাশ করা হয়েছে। কৃষ্ণপুর, জান নগর, শিধলাজুড়ি এবং তারাপুর মিলে গঠিত পঞ্চপল্লী। ৫ গ্রামের সবাই সনাতন ধর্মের। রিপোর্টে বলা হয়, হামলার দিন আশে-পাশের ৫ গ্রামের অন্তত ২ হাজার লোক অংশ নেয়। একটি মামলার এজহারে হামলায় অংশ নেওয়া ও পুলিশের ওপর হামলায় ৩১ জনকে আসামি করা হয়েছে। তারা হলÑ গোবিন্দ সরকার, অনয় ভাদুরী, কাঙ্গাল মণ্ডল, কালিপদ মণ্ডল, রবীন্দ্রনাথ মণ্ডল, কেশব মণ্ডল, সজিব মণ্ডল, মঙ্গল সরকার, প্রেম কুমার মণ্ডল, অনিল কুমার বালা, অসিম বিশ্বাস, কৃষ্ণ বিশ্বাস, হরিচন্দ্র অধিকারী, গোবিন্দ বালা, সজিব মণ্ডল, সুফল ওরফে মুক্ত, মানিক মণ্ডল, গোপাল সরকার, পলাশ সরকার, মনি কুমার বিশ্বাস, উজ্জ্বল দাস, কৌশিক জোয়ারদ্দার, বিপ্লব মণ্ডল, গণেশ বসু, মিল্টন সরকার, হৃদয় বিশ্বাস, মনোজিৎ বালা, গৌতম মণ্ডল, মিহির সরকার, উজ্জ্বল মিত্র ও রাজ কুমার সরকার।

॥দুই॥
ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীর মন্দিরে আগুনের অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা ও কয়েকজনকে আহত করার ঘটনায় ভিডিও ফাঁস হয়েছে। ভিডিও ক্লিপে হত্যাকাণ্ডে কারা কীভাবে অংশ নিয়েছে সেটাও ভেসে উঠেছে। এ ঘটনার পরের দিন শুক্রবার (১৯ এপ্রিল) দিবাগত রাতে থানায় পৃথক তিনটি মামলা রুজু হয়। মামলায় মূলহোতা কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রবিবার (২১ এপ্রিল) বিকেলে ফাঁস হওয়া ভিডিওতে দেখা যায়, পঞ্চপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষের বাইরে উন্মত্ত জনতার চিৎকার-চেঁচামেচি আর ভেতরে দুর্বৃত্তরা নির্মমভাবে শ্রমিকদের পেটাচ্ছে গুতাচ্ছে। নির্মাণ শ্রমিকদের পিটানোতে তারা হাউমাউ করে চিল্লাচিল্লি করছে। ভিডিওতে ওই গ্রামের উজ্জ্বল, সুফল, সুকুমার, রাজকুমার, সাধন, বিকাশ, সুজিত, মানিকসহ আরো কয়েকজনকে হত্যাকাণ্ডে অংশ নিতে দেখা যায়।

অপর ভিডিওতে দেখা গেছে, সেখানে নির্মাণ শ্রমিকদের পিঠমোড়া করে বেঁধে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রথম খবর পেয়ে মধুখালী থানার উপপরিদর্শক (এসআই) ননী গোপাল ও একজন কনস্টেবল আসেন ঘটনাস্থলে। হামলাকারীরা দুই পুলিশকেও পিটিয়ে গুরুতর আহত করে ফিরিয়ে দেয়। কিছুক্ষণ পরেই মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামনূন আহমেদ অনীক ও থানার অফিসার ইনচার্জ (ওসি) মিরাজ হোসেন ঘটনাস্থলে যান। ইউএনও এবং ওসির সঙ্গে ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান তপনকে দীর্ঘ কয়েক ঘণ্টা অবরুদ্ধ করে রাখে হামলাকারীরা।

বৃহস্পতিবার ওই গ্রামে দুই নির্মাণ শ্রমিক নিহতের পর থেকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে পুলিশের পাশাপাশি ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ঘটনার দিন রাত থেকেই ঘটনাস্থলে পুলিশে র‌্যাব, এপিবিএন, ডিবি, গোয়েন্দা সংস্থাসহ সব আইনশৃঙ্খলা বাহিনী কঠোর নজরদারি করছে। এছাড়া ঢাকা থেকেও অতিরিক্ত দুই শতাধিক পুলিশ ঘটনাস্থলে সংযুক্ত করা হয়েছে। শনিবার (২০ এপ্রিল) মধুখালী থানায় তিনটি মামলা করা হয়েছে। মামলায় অজ্ঞাতসহ অনেককে আসামি করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে আসামিদের নাম প্রকাশ করছে না থানা পুলিশ। গত শুক্রবার সকাল থেকেই পুরো এলাকা পুরুষশূন্য হয়ে পড়ে।

দৈনিক মানবজমিনের খবরে প্রকাশ, ২৮৫ ভোটারের গ্রাম কৃষ্ণনগর। ৬৫ পরিবারের বসবাস। তারা সবাই সনাতন ধর্মাবলম্বী। আশপাশের পাঁচ গ্রাম নিয়ে পঞ্চপল্লী। ১০ কিলোমিটারের মধ্যে কোনো মুসলিম পরিবার নেই। ৫ গ্রামে একটি মাত্র স্কুল। পঞ্চপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্কুলের পাশেই বারোয়ারি কালী মন্দির। বিদ্যালয়ের কক্ষ থেকেই মন্দিরের সবকিছু দেখা যায়। সেখানে চারটি মূর্তি আছে। কালী ও শিব মূর্তি একসঙ্গে। ২ ফুট দূরে দুই পাশে অন্য দুটি মূর্তি। এক মাস ধরে বিদ্যালয়ের শৌচাগারের নির্মাণকাজ চলছে। শ্রমিকদের সবাই মুসলমান। এখানে ১৮ এপ্রিল ঘটে এক নজিরবিহীন ঘটনা। সন্ধ্যা ৭টায় হঠাৎ আগুন আগুন চিৎকার। লোকজন মন্দিরের সামনে এসে দেখে কালী মূর্তি আগুনে জ্বলছে। আগুনের সূত্রপাত কীভাবে হলো তা কেউ নিশ্চিত জানে না। কিন্তু উত্তেজিত জনতা শৌচাগার নির্মাণ শ্রমিকদের সন্দেহ করে বেধড়ক মারধর শুরু করে। এতে ঘটনাস্থলেই দুই শ্রমিকের মৃত্যু হয়। গুরুতর আহত হয় অন্যরা। ফরিদপুর মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের এই ঘটনা পুরো দেশ নাড়িয়ে দেয়। নানা সন্দেহের ডালপালা মেলতে থাকে।

অগ্নিকাণ্ডের ঘটনার দিন ১৮ এপ্রিল বিকালে ১নং ওয়ার্ড মেম্বার অজিত কুমার সরকারের নির্দেশে পার্শ্ববর্তী জাননগর গ্রামের বাসিন্দা বিনয় সাহা একদল যুবক নিয়ে স্কুলের ভেতর প্রবেশ করে এবং নির্মাণকাজের এক বান্ডিল রড ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। তখন নির্মাণ শ্রমিকদের সঙ্গে তাদের ধস্তাধস্তি-ধাক্কাধাক্কি হয়। এদিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মন্দিরে সন্ধ্যা প্রদীপ জ্বালাতে যান স্থানীয় প্রভাষ কুমার মণ্ডলের ছোট ভাইয়ের স্ত্রী তপতী রানী মণ্ডল। তিনি প্রতিদিনই মন্দিরে সন্ধ্যা প্রদীপ জ্বালান। ঘটনার বিষয়ে জানতে চাওয়া হলে তপতী রানী মণ্ডল মানবজমিনকে বলেন, ‘আমি মন্দিরে সন্ধ্যা প্রদীপ জ্বালাতে গিয়ে নির্মাণ শ্রমিকদের মন্দিরের সামনে বটগাছের নিচে দেখতে পাই। তপতী রানী আরও বলেন, ‘বৃহস্পতিবার সন্ধ্যা প্রদীপ জ্বালানোর পরে আমি আবার গোবর-খড় আনতে মন্দিরের সামনে যাই। তখন সাতজন নির্মাণ শ্রমিক স্কুলের মধ্যেই ছিলেন।’

শনিবার ২০ এপ্রিল ধর্মমন্ত্রী ফরিদুল হক খান ঘটনাস্থল পরিদর্শন করতে যান। বিবিসির প্রতিনিধির কাছে তিনি বলেন, ‘এটি কোনো গণপিটুনির ঘটনা নয়, এটি পরিকল্পিত খুন। একটি রুমে কয়েকজনকে বেঁধে লাঠি, ইট ও রড দিয়ে পেটানো হয়েছে’।

॥তিন॥
কারা বা কোন সম্প্রদায় এই হত্যাকাণ্ড ঘটিয়েছে সেটি এখন চক্ষুষ্মান ব্যক্তিদের কাছে দিবালোকের মতো পরিষ্কার। কিন্তু আফসোস, পুলিশের একটি অংশ ‘চোখ থাকিতেও অন্ধ’। কিন্তু কবি বলেছেন, অন্ধ হলে কি প্রলয় বন্ধ থাকে? আমরা দুঃখের সাথে বলতে বাধ্য হচ্ছি যে, সাম্প্রদায়িক সম্প্রীতি বলতে সরকার অত্যন্ত ভুল নীতি অনুসরণ করছে। সম্প্রদায় বিশেষকে ফেভার করে কি জনতার অপরাংশকে সন্তুষ্ট করা যায়? যদি যেতো, তাহলে প্রথমেই পুলিশ, তারপর বিজিবি এবং সবশেষে ঢাকা থেকে অতিরিক্তি ২০০ পুলিশকে পাঠানোর প্রয়োজন হতো না। সেখানে এমন ভীতিকর পরিবেশের সৃষ্টি হয়েছে যে, পঞ্চপল্লী প্রায় পুরুষ শূন্য হয়েছে। এই ভীতি পুলিশের ভীতি নয়। পঞ্চপল্লীতে যে কায়দায় নারকীয় হত্যাকাণ্ড ঘটেছে সেটি বিগত ৭৬ বছরের ইতিহাসে দেখা যায়নি।

সরকার বিষয়টিকে যতই ধামাচাপা দেওয়ার চেষ্টা করুক না কেন, এখন আর সেটি ধামাচাপা দেওয়া যাচ্ছে না। চরমোনাইয়ের পীর সাহেবের ইসলামী আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন ইসলামী দল হাজার হাজার মানুষের জমায়েত করে যেসব কথা বলছে সেগুলো সরকারের জন্য প্রীতিকর তো নয়ই, বরং সত্য প্রকাশে কণ্ঠরোধের ফলে সেটি বুমেরাং হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

একটি সহজ বিষয়কে সরকার জটিল করে তুলেছে। যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের নামধামও জানা গেছে। আমরা ওপরে তাদের তালিকা উল্লেখ করেছি। এখন তাদের হোতাকে ধরতে পুরষ্কার ঘোষণা করতে হচ্ছে কেন? যখন ঐ দুই কোরআনে হাফেজকে হত্যার জন্য নির্মমভাবে পেটানো হচ্ছিল তখন তো ঐ কালপ্রিটরা সেখানেই ছিল। ১৮ এপ্রিল সন্ধ্যার মধ্যেই তাদের গ্রেফতার করা হলো না কেন? এখনও বলছি, সময় দ্রুত বয়ে যাচ্ছে। সরকার ওদের গ্রেফতার করুক এবং আইন মোতাবেক দ্রুত সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করুক। তহালেই উত্তেজনা থেমে যাবে। তা না করে দৈনিক ইনকিলাবের রিপোর্ট মোতাবেক পুলিশ যদি চোখ থাকতেও অন্ধের ভূমিকা পালন করে তাহলে ঘটনার অনেক ডালপালা গজাবে। সেটি কারো জন্য শুভ নয়। সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য তো নয়ই।

আর ধর্মনিরপেক্ষ ও তথাকথিত প্রগতিবাদী বন্ধুদের বলবো, আপনারা ঝড়ের মুখে বালিতে যতই মুখ গুজে পড়ে থাকুন না কেন, এখন জনগণ আপনাদের খুব ভালভাবেই চিনেছে। আপনারা কারা, সেটা জনগণ ধরতে পেরেছে। আপনাদের মুখোশ উন্মোচিত হয়েছে। সুতরাং সাধু সাবধান।

Email: [email protected]


বিভাগ : সম্পাদকীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দুর্ভিক্ষের মুখে সুদান: জাতিসংঘ

দুর্ভিক্ষের মুখে সুদান: জাতিসংঘ

রাফায় অভিযান নিয়ে ইসরাইলের সঙ্গে মিশরের বিরোধ চরমে

রাফায় অভিযান নিয়ে ইসরাইলের সঙ্গে মিশরের বিরোধ চরমে

মালয়েশিয়ার ধমকে হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক

মালয়েশিয়ার ধমকে হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক

উখিয়ায় ভাড়া বাসা থেকে এনজিও সংস্থার এক কর্মীর লাশ উদ্ধার

উখিয়ায় ভাড়া বাসা থেকে এনজিও সংস্থার এক কর্মীর লাশ উদ্ধার

চলতি মাসেই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়

চলতি মাসেই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর অবস্থা 'সংকটজনক', একজন আটক

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর অবস্থা 'সংকটজনক', একজন আটক

ডিজে বৌদ্ধ সন্ন্যাসী

ডিজে বৌদ্ধ সন্ন্যাসী

ইউক্রেনের সঙ্গে শান্তি সংলাপে প্রস্তুত রাশিয়া: পুতিন

ইউক্রেনের সঙ্গে শান্তি সংলাপে প্রস্তুত রাশিয়া: পুতিন

বিতর্কিত সিএএ আইনে প্রথমবারের মতো ১৪ জনকে নাগরিকত্ব দিলো ভারত

বিতর্কিত সিএএ আইনে প্রথমবারের মতো ১৪ জনকে নাগরিকত্ব দিলো ভারত

বিতর্কিত সিএএ আইনে প্রথমবারের মতো ১৪ জনকে নাগরিকত্ব দিলো ভারত

বিতর্কিত সিএএ আইনে প্রথমবারের মতো ১৪ জনকে নাগরিকত্ব দিলো ভারত

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন!

ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আবারও আগুন!

দুই দিনের রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন পুতিন

দুই দিনের রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন পুতিন

করোনা আক্রান্ত অর্থমন্ত্রী সুস্থ আছেন

করোনা আক্রান্ত অর্থমন্ত্রী সুস্থ আছেন

আবশ্যিক সেনা প্রশিক্ষণ নিয়ে বিতর্ক জার্মানিতে

আবশ্যিক সেনা প্রশিক্ষণ নিয়ে বিতর্ক জার্মানিতে

একসঙ্গে ৪ সন্তানের জন্ম, কয়েক ঘণ্টা পরই তিনজনের মৃত্যু

একসঙ্গে ৪ সন্তানের জন্ম, কয়েক ঘণ্টা পরই তিনজনের মৃত্যু

ফের ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি

ফের ৫ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি

গাজীপুরে আগুনে শতাধিক বসতঘর-দোকান পুড়ে ছাই

গাজীপুরে আগুনে শতাধিক বসতঘর-দোকান পুড়ে ছাই

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় সেতু ধস : এখনো ‘পানিতে আটকা’ ২০ ভারতীয়

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় সেতু ধস : এখনো ‘পানিতে আটকা’ ২০ ভারতীয়

১০ বছর ধরে ধর্মীয় মেরুকরণের রাজনীতি করছেন মোদি, তোপ প্রিয়ঙ্কার

১০ বছর ধরে ধর্মীয় মেরুকরণের রাজনীতি করছেন মোদি, তোপ প্রিয়ঙ্কার

ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু

ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু