পরস্পরকে দায়ি করছে যুক্তরাষ্ট্র-রাশিয়া রাশিয়া রুশ বিশ্বের জন্য লড়াই করছে : পুতিন ইউক্রেনের তিনটি এস-৩০০ রাডার নিশ্চিহ্ন, ৫৭৫ সেনা নিহত বাখমুতের কাছে আরেকটি গুরুত্বপূর্ণ গ্রাম মুক্ত বাখমুত রক্ষায় দশ ব্যাটালিয়ন সেনা পাঠিয়েছে ইউক্রেন

রুশ জেটের সাথে মুখোমুখি সংঘর্ষে মার্কিন ড্রোন বিধ্বস্ত

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১৫ মার্চ ২০২৩, ১১:০৩ পিএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৩, ০৭:৩১ পিএম

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, একটি রুশ যুদ্ধবিমানের সাথে সংঘর্ষের পর পাইলট বিহীন একটি মার্কিন ড্রোন কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হয়েছে। ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্র ও রাশিয়া মুখোমুখি হলে কী বিপদ হতে পারে এই ঘটনা মূলত সেটিই জানান দিলো। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা আরও বাড়তে শুরু করেছে।
যুক্তরাষ্ট্র বলছে, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমায় এক নিয়মিত মিশনে ছিল এবং রাশিয়ার দুটি বিমান এটির গতিরোধ করতে চেষ্টা করে। রাশিয়া বলছে, ড্রোনটি একবার হঠাৎ তার অবস্থান পরিবর্তন করার পরই সেটি বিধ্বস্ত হয়। তবে দুটি রুশ বিমানের সাথে সেটির সরাসরি কোন সংঘাত বা সংঘর্ষের ঘটনা ঘটেনি বলে দেশটি দাবি করেছে। তারা বলছে, ‘জটিল কৌশল’ পরিচালনার সময় ড্রোনটি বিধ্বস্ত হয় এবং পাশাপাশি তারা তাদের বিমানের সঙ্গে ড্রোনটির সরাসরি সংঘর্ষের বিষয়টি অস্বীকার করে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, এমকিউ-৯ রিপার ড্রোনটি তার ট্রান্সপনডার বন্ধ করে উড়ছিলো। ট্রান্সপনডার একটি যোগাযোগ যন্ত্র যা বিমানকে ট্র্যাক করা বা অবস্থান জানার কাজে ব্যবহৃত হয়। রিপার ড্রোন একটি নজরদারি বিমান যার উইংস্প্যান হচ্ছে ৬৬ ফুট। মার্কিন সামরিক বাহিনী জানায়, মঙ্গলবার (১৪ মার্চ) ইউরোপীয় সময় সকাল ৭টা ৩ মিনিটে এই ঘটনা ঘটে। এক বিবৃতিতে তারা জানায়, ‘আন্তর্জাতিক আকাশসীমায় রুটিন কার্যক্রমে অংশ নেয়া আমাদের এমকিউ-৯ বিমানটির পথ আটকে দেয়া হয় এবং রুশ বিমানের সঙ্গে এটির সংঘর্ষ হয়। এর ফলে ড্রোনটি বিধ্বস্ত হয়।’ মার্কিন সামরিক বাহিনী আরও জানায়, রুশ এসইউ-২৭ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষের আগে বেশ কয়েকবার ড্রোনের উপর তেল ছড়িয়ে দেয়া হয় যা একটি ‘বেপরোয়া, পরিবেশের জন্য ক্ষতিকর ও অপেশাদার আচরণ’।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, কৃষ্ণসাগরে রুশ বিমানের মুখোমুখি হওয়া সাধারণ ঘটনা। তবে এই ঘটনা বিশেষভাবে উল্লেখযোগ্য। এ ঘটনায় ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভকে তলব করা হয় ও প্রতিবাদ জানানো হয়। বৈঠকের পর রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আন্তোনভকে উদ্ধৃত করে বলেছে যে, মস্কো ড্রোনের ঘটনাটিকে ‘একটি উসকানি’ হিসেবে দেখছে।

তবে মার্কিন ওই ড্রোনটি বিধ্বস্ত করানোর অভিযোগ অস্বীকার করেছে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এমকিউ-৯ মনুষ্যবিহীন আকাশযানটি অনিয়ন্ত্রিতভাবে উচ্চতা হ্রাস করে এবং পানির পৃষ্ঠের সঙ্গে ধাক্কা খায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, রাশিয়ার ওই দু’টি যুদ্ধবিমানের সঙ্গে মার্কিন ড্রোনের কোনও ধরনের সংঘর্ষ বা ধাক্কা লাগার ঘটনা ঘটেনি এবং রুশ বিমান তাদের অস্ত্রও ব্যবহার করেনি।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য পরিদর্শন ও নজরদারি বিষয়ক ফ্লাইট বাড়িয়েছে। যদিও তারা সবসময় আন্তর্জাতিক আকাশসীমায় থেকেই এ কাজগুলো করেছে। এখন প্রশ্ন হচ্ছে, রাশিয়া কি মঙ্গলবারের ঘটনা মার্কিন ড্রোনের কাজে বাধা সৃষ্টি করার জন্যই করেছে? নাকি প্রকৃতপক্ষে ড্রোনটিকে ধ্বংস করার জন্যই এমনটা করা হয়েছে? মার্কিন যুক্তরাষ্ট্রের মতে, এই অঞ্চলে মিত্র দেশের বিমানগুলোর সাথে যোগাযোগের সময় ‘রুশ পাইলটদের বিপজ্জনক কর্মকাÐের নমুনা’ রয়েছে।

সুতরাং এটি একজন রুশ পাইলটের একটি ভুল হতে পারে, যিনি ড্রোনটিকে ভয় দেখানোর জন্য এর খুব কাছাকাছি চলে গিয়েছিলেন। আর যদি এটি মার্কিন বিমানের উপর রুশ যুদ্ধবিমানের ইচ্ছাকৃত আক্রমণ হয়, তবে এটি একটি বিশাল উস্কানি এবং উত্তেজনা বৃদ্ধির জন্য এটাই যথেষ্ট হবে। সেক্ষেত্রে, আক্রমণটিকে মার্কিন প্রতিক্রিয়া বোঝার জন্য ক্রেমলিনের একটি প্রচেষ্টা হিসেবে দেখা হবে।

পশ্চিমা মিত্ররা ইউক্রেনের যুদ্ধ রুখতে জোড়ালো তৎপরতা চালিয়েছে যা রাশিয়ার সাথে সরাসরি সংঘাতে পরিণত হয়েছে। কৃষ্ণ সাগরের উপর ঘটা এই ঘটনা ঠিক তেমনই। যুক্তরাষ্ট্রকে এখন তার প্রতিক্রিয়া মূল্যায়ন করতে হবে। যেমন মার্কিন সামরিক কমান্ডাররা তাদের বিবৃতিতে সতর্ক করেছেন, এটি একটি বিপজ্জনক কাজ যা ‘ভুল ধারণা এবং অনিচ্ছাকৃত উত্তেজনা বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে’।

রাশিয়া রুশ বিশ্বের জন্য লড়াই করছে : রাশিয়া রাশিয়ান-ভাষী জনসংখ্যাকে ত্যাগ করতে পারে না এবং তারা ইউক্রেনে রাশিয়ান বিশ্বের জন্য লড়াই করছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন মঙ্গলবার উলান-উদে এভিয়েশন প্ল্যান্টের একজন কর্মচারীর প্রশ্নের উত্তর দেয়ার সময় বলেছেন।

‘আমাদের জন্য, এ অঞ্চলগুলিতে বসবাসকারী আমাদের লোকদের জন্য এটি একটি সংগ্রাম,’ পুতিন জোর দিয়ে বলেছিলেন, ‘আমরা একটি বহু-জাতিগত দেশ। কিন্তু তবুও, এটি রাশিয়ান বিশ্ব। আপনি যদি সেখান থেকে আসা লোকদের সাথে কথা বলার সুযোগ পান - আমি তাদের কয়েকজনের সাথে দেখা করেছি - তারা আপনার এবং আমার থেকে আলাদা নয়! তারা আমাদের মতই আছে। তারা আমাদেরই অংশ, কিভাবে তাদের পরিত্যাগ করা যায়?’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়া আট বছর ধরে ডনবাস সমস্যাটি শান্তিপূর্ণভাবে সমাধান করার চেষ্টা করেছিল, কিন্তু বারবার বোকা বানানো হয়েছিল। পুতিন বলেন, ‘আমরা আমাদের তথাকথিত অংশীদারদের ডনবাস সমস্যাটি শান্তিপূর্ণভাবে সমাধান করতে রাজি করার চেষ্টা করে আট বছর কাটিয়েছি। এখন দেখা যাচ্ছে যে তারা আমাদের বোকা বানিয়েছে, প্রতারণা করেছে। এটি তারা প্রকাশ্যে বলতে লজ্জা পায় না।’

পুতিন জানান যে, রাশিয়া পশ্চিমের বিপরীতে, তার ভ‚-রাজনৈতিক অবস্থানের জন্য নয়, বরং তার রাষ্ট্রত্বের অস্তিত্বের জন্য লড়াই করছে। ‘যেহেতু আমাদের পশ্চিমা অংশীদারদের জন্য, তথাকথিত, আমাদের বিরোধীদের জন্য - আমরা এখন এটি সরাসরি বলতে পারি - ইস্যুটির মূল বিষয় হল ভ‚-রাজনৈতিক অবস্থানের উন্নতি, তারপরে আমাদের জন্য, গত আট থেকে দশ বছর ধরে, এখন যা কিছু ঘটছে তা কেবল কিছু ভ‚-রাজনৈতিক অবস্থানের উন্নতি নয়। আমাদের জন্য, এটি রাশিয়ান রাষ্ট্রের অস্তিত্বের জন্য সংগ্রাম,’ তিনি যোগ করেছেন। পুতিন আরও বলেন যে, শত্রæর একমাত্র কাজ ছিল রাশিয়ান রাষ্ট্রকে দূর্বল করা এবং ‘এটিকে বিচ্ছিন্ন’ করা। আমাদের জন্য এটি একটি ভ‚-রাজনৈতিক কাজ নয়, তবে রাশিয়ান রাষ্ট্রের টিকে থাকা এবং আমাদের দেশ এবং আমাদের শিশুদের ভবিষ্যত উন্নয়নের জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করাই আমাদের লক্ষ্য।’

ইউক্রেনের তিনটি এস-৩০০ রাডার নিশ্চিহ্ন, ৫৭৫ সেনা নিহত : গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনের এস-৩০০ সিস্টেমের তিনটি রাডার ধ্বংস করেছে। এছাড়া, বিভিন্ন স্থানে সংঘর্ষে ৫৭৫ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনস্ক, নোভোদমিত্রোভকা এবং ক্রাসনয়য় এলাকায় ইউক্রেনীয় এস-৩০০ সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমের তিনটি রাডার স্টেশন চিহ্নিত এবং ও করা হয়েছিল। পাশাপাশি, অপারেশনাল/কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রæপ অফ ফোর্সের আর্টিলারি গত দিনে ১৯৭ টি এলাকায় ফায়ারিং পজিশনে থাকা ১০১ ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট, জনবল এবং সরঞ্জামগুলোতে আঘাত করেছে, জেনারেল বলেছেন।

‘যুদ্ধবিমান দ্বারা সমর্থিত রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি এবং সরঞ্জামের ক্ষতি করেছে, গত দিনে প্রায় ৭০ জন শত্রæ সৈন্যকে নির্মূল করেছে। সেখানে একটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি পিকআপ ট্রাক, দুটি মোটর যান, একটি গভোজডিকা অটোমেটিক আর্টিলারি সিস্টেম, একটি ডি-২০ হাউইটজার এবং একটি পোলিশ-নির্মিত ক্র্যাব অটোমেটিক হাউইৎজার ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান বাহিনী ক্র্যাসনি লিমান এলাকায় ২৩৫ জনেরও বেশি শত্রæ সৈন্যকে নির্মূল করেছে, জেনারেল রিপোর্ট করেছেন, সেখানে দুটি সাঁজোয়া যুদ্ধ যান, চারটি পিকআপ ট্রাক, একটি ডি-২০ হাউইটজার, দুটি আকাতসিয়া এবং গভোজডিকা অটোমেটিক আর্টিলারি বন্দুক এবং একটি মার্কিন তৈরি এম ৭৭৭ আর্টিলারি সিস্টেমও সেই দিকে ধ্বংস হয়েছে।

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক এলাকায় তাদের ১৬০ জন ইউক্রেনীয় সৈন্যকে নির্ম‚ল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সেখানে একটি ট্যাঙ্ক, একটি পদাতিক যুদ্ধের যান, দুটি সাঁজোয়া যুদ্ধ যান এবং চারটি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে, মুখপাত্র বলেছেন, পাশাপাশি রাশিয়ান বাহিনী একটি ইউক্রেনীয় আকাতসিয়া অটোমেটিক আর্টিলারি বন্দুক, একটি ডি-২০ হাউইটজার, দুটি গ্র্যাড এবং উরাগান একাধিক রকেট লঞ্চার এবং একটি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম এবং মার্কিন তৈরির একটি এম১০৯ প্যালাডিন অটোমেটিক হাউইটজারও ধ্বংস করেছে।

রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় গত দিনে প্রায় ৭৫ ইউক্রেনীয় সৈন্য এবং একটি নাশকতাবাদী দলকে ধ্বংস করেছে. মুখপাত্র জানিয়েছেন, সেখানে শত্রæর তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, চারটি পিকআপ ট্রাক এবং একটি আকাতসিয়া অটোমেটিক আর্টিলারি সিস্টেম ধ্বংস করা হয়েছিল। রুশ সেনা বাহিনী গত দিনে খেরসন এলাকায় প্রায় ৩৫জন ইউক্রেনীয় সেনা এবং একটি ডি-৩০ হাউইটজার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, পাশাপাশি রাশিয়ার মহাকাশ বাহিনী ইউক্রেনের বিমান বাহিনীর এমআই-৮ হেলিকপ্টার ভ‚পাতিত করেছে ও ১৫টি হিমার্স, উরাগান এবং ওলখা রকেট আটকে দিয়েছে এবং সাতটি ইউক্রেনীয় মানববিহীন ড্রোন ধ্বংস করেছে।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪০১টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২২১টি হেলিকপ্টার, ৩,৪২৫টি ড্রোন, ৪১২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৮,৩০৩টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৫৯টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৩৬৩টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,৯৫৩টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

বাখমুতের কাছে আরেকটি গুরুত্বপূর্ণ গ্রাম মুক্ত করেছে রুশ সেনা : রাশিয়ান বাহিনী কৌশলগত গুরুত্বপূর্ণ জালিজনিয়ানস্কোয়ে গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে এবং আর্টিওমভস্কে চারদিক থেকে আরও ঘিরে ফেলা হচ্ছে, ওয়াগনার প্রাইভেট মিলিশিয়ার প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন গতকাল বলেছেন। ‘অ্যাসল্ট ইউনিটগুলো বাখমুত (আর্টিওমভস্কের ইউক্রেনীয় নাম) ঘেরাও সম্প্রসারণ করছে। আজ সকালে, জালিজনিয়ানস্কয় গ্রামটি ওয়াগনারের আক্রমণ ইউনিট দ্বারা দখল করা হয়েছে,’ প্রিগোজিনকে তার প্রেস সার্ভিসের টেলিগ্রাম চ্যানেলে উদ্ধৃত করে বলা হয়েছে।

বাখমুত রক্ষায় দশ ব্যাটালিয়ন সেনা পাঠিয়েছে ইউক্রেন : মঙ্গলবার ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা ইগর কিমাকভস্কি বলেছেন, ইউক্রেনীয় সেনার দশটি কৌশলগত ব্যাটালিয়ন আর্টিওমভস্ক (ইউক্রেনে বাখমুত নামে পরিচিত) এলাকায় অবস্থান করছে। রাশিয়ার টিভি চ্যানেল ওয়ানে লাইভ সম্প্রচারে তিনি বলেন, ‘দশটি ব্যাটালিয়ন কৌশলগত গোষ্ঠী এখন (আর্টিওমভস্কের) এলাকায় অবস্থান করছে এবং এরা সেই সেনা কর্পের বাহিনী যাদের তারা (ইউক্রেনীয় সামরিক বাহিনী) আক্রমণের জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছিল।’

এর আগে লুগানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) পিপলস মিলিশিয়ার একজন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট-কর্নেল মঙ্গলবার বার্তা সংস্থা তাসকে বলেছিলেন যে, ইউক্রেনীয় সেনাবাহিনীর আর্টিওমভস্কে আক্রমণের জন্য অন্তত ৫০ হাজার সৈন্য প্রয়োজন। আর্টিওমভস্ক ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে অবস্থিত এবং ডনবাসে ইউক্রেনীয় সেনাবাহিনীর সরবরাহের জন্য একটি প্রধান পরিবহন কেন্দ্র। শহরের জন্য তুমুল লড়াই চলছে। ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন গত ১১ মার্চ বলেছিলেন যে, রাশিয়ান সৈন্যরা আর্টিওমভস্কের প্রশাসনিক কেন্দ্র থেকে ১২০০ মিটার দূরে রয়েছে। সূত্র : তাস, রয়টার্স, এপি, বিবিসি নিউজ।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আবুধাবীতে চালু হলো ইউএস বাংলার ফ্লাইট

আবুধাবীতে চালু হলো ইউএস বাংলার ফ্লাইট

মণিপুরী ছাত্র‌দের জন্য একটি আলাদা হোস্টেল তৈরির প্রতিশ্রুতি দিলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

মণিপুরী ছাত্র‌দের জন্য একটি আলাদা হোস্টেল তৈরির প্রতিশ্রুতি দিলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

গাজায় শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার?

গাজায় শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার?

ঝিকরগাছায় তুলা গাছ থেকে পড়ে শিক্ষকের মৃত্যু

ঝিকরগাছায় তুলা গাছ থেকে পড়ে শিক্ষকের মৃত্যু

ওষুধ, রেডিও ফার্মাসিউটিক্যালসে শীর্ষ ৩ দেশের মধ্যে ইরান

ওষুধ, রেডিও ফার্মাসিউটিক্যালসে শীর্ষ ৩ দেশের মধ্যে ইরান

ইসরাইল আগ্রাসন চালালে ইরানের পারমাণবিক বিবেচনার পরিবর্তন ঘটবে: তেহরান

ইসরাইল আগ্রাসন চালালে ইরানের পারমাণবিক বিবেচনার পরিবর্তন ঘটবে: তেহরান

চলে গেলেন রমন সুব্বা রাও

চলে গেলেন রমন সুব্বা রাও

প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী

জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা

জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা

৪ দিন চুয়াডাঙ্গা জেলা রয়েছে দেশের সর্বোচ্চ তাপমাত্রা, আজ সন্ধ্যা ৬টায় রেকর্ড করা হয় ৪১দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস;‘হিট এলার্ট’ নিয়ে বিভ্রান্তি

৪ দিন চুয়াডাঙ্গা জেলা রয়েছে দেশের সর্বোচ্চ তাপমাত্রা, আজ সন্ধ্যা ৬টায় রেকর্ড করা হয় ৪১দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস;‘হিট এলার্ট’ নিয়ে বিভ্রান্তি

নাগেলসমানের অধীনেই ২০২৬ বিশ্বকাপ খেলবে জার্মানি

নাগেলসমানের অধীনেই ২০২৬ বিশ্বকাপ খেলবে জার্মানি

হালাল উপার্যনের অর্থ দিয়ে হজে যেতে হবে জুমার খুৎবা পূর্ব বয়ান

হালাল উপার্যনের অর্থ দিয়ে হজে যেতে হবে জুমার খুৎবা পূর্ব বয়ান

নাসুমের ৫ উইকেটের পর ইমরুলের ঝড়ো ৯২*

নাসুমের ৫ উইকেটের পর ইমরুলের ঝড়ো ৯২*

বিদ্যুৎ সমস্যা সমাধানে জেনারেটর দিচ্ছেন সাবেক ভূমিমন্ত্রী

বিদ্যুৎ সমস্যা সমাধানে জেনারেটর দিচ্ছেন সাবেক ভূমিমন্ত্রী

ইরানের পারমাণবিক বিদ্যুতের ক্ষমতা ৩ হাজার মেগাওয়াটে পৌঁছাবে

ইরানের পারমাণবিক বিদ্যুতের ক্ষমতা ৩ হাজার মেগাওয়াটে পৌঁছাবে

ব্রিটেনের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ হতে শুরু করেছে

ব্রিটেনের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ হতে শুরু করেছে

আর্জেন্টাইন গোলরক্ষক ১১ ম্যাচ নিষিদ্ধ

আর্জেন্টাইন গোলরক্ষক ১১ ম্যাচ নিষিদ্ধ

গরমে পুড়ছে দেশ, যা জানাল আবহাওয়া অধিদপ্তর

গরমে পুড়ছে দেশ, যা জানাল আবহাওয়া অধিদপ্তর

দৌলতপুরে সরকারী জলমহালের দখলদারদের হামলা ও গুলি : আহত ৬

দৌলতপুরে সরকারী জলমহালের দখলদারদের হামলা ও গুলি : আহত ৬

‘ইসরায়েলের ড্রোন’ যেভাবে ধ্বংস করল ইরান

‘ইসরায়েলের ড্রোন’ যেভাবে ধ্বংস করল ইরান