ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
রাশিয়ার পাশেই থাকছে চীন, ব্যর্থ হলেন ম্যাখোঁ পাল্টা আক্রমণ করতে গেলে প্রচুর ক্ষতি হবে কিয়েভের কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি বন্ধের হুঁশিয়ারি রাশিয়ার এবার যুক্তরাষ্ট্র-ন্যাটোর গোপন পরিকল্পনার নথি ফাঁস

রক্তক্ষয়ী যুদ্ধ শেষে বাখমুতের ‘কেন্দ্রে পৌঁছেছে’ রুশ সেনা

Daily Inqilab ইনকিলাব

০৮ এপ্রিল ২০২৩, ১১:৩৯ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১১:৩৯ পিএম

যুক্তরাজ্যের গোয়েন্দাদের মতে, দীর্ঘ যুদ্ধ শেষে রাশিয়ান বাহিনী সম্ভবত কৌশলগত গুরুত্বপূর্ণ শহর বাখমুতের কেন্দ্রে পৌঁছেছে। মস্কোর সৈন্যরা বিধ্বস্ত এলাকায় নদীর পশ্চিম তীরও দখল করেছে, যা ইউক্রেনের মূল সরবরাহের পথকে বিপন্ন করে তুলেছে।

কিয়েভ বলেছেন যে, রাশিয়া পরিস্থিতিটিকে ‘কঠিন’ হিসাবে বর্ণনা করে পূর্বাঞ্চলীয় শহরটি দখল করার জন্য তার সমস্ত প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করছে, তবে বলেছে যে ইউক্রেনীয় বাহিনী ভারী লড়াইয়ের সময় রাশিয়ার সংখ্যাগত সুবিধা থাকা সত্ত্বেও আটকে ছিল। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইট করেছে, ‘রাশিয়া আরও লাভ করেছে এবং এখন সম্ভবত শহরের কেন্দ্রে অগ্রসর হয়েছে... শহরের পশ্চিমে ইউক্রেনের মূল ০৫০৬ সরবরাহ রুট সম্ভবত মারাত্মকভাবে হুমকির মুখে পড়েছে।’

গত বছরের ফেব্রুয়ারিতে ভøাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের পর থেকে রুশ-নিয়ন্ত্রিত ডোনেৎস্ক অঞ্চলের বাখমুত সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রিপোর্টে বলা হয়েছে যে, ঘেরাও হওয়ার ঝুঁকির মধ্যে পড়লে তারা এলাকা থেকে সরে যাবেন বলে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ঘোষণা দেয়ার দুইদিন পর ইউক্রেনের বাহিনী তীব্র চাপের মধ্যে রয়েছে। ‘রাশিয়ান নিয়মিত বাহিনী, সম্ভবত বিমানবাহিনী সহ, এলাকায় তাদের অবস্থান শক্তিশালী করেছে এবং রাশিয়া আবার এ সেক্টরে আরও কার্যকরভাবে কামান ব্যবহার করছে,’ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে।

এদিকে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর চীন সফর ইউক্রেনের সংঘাত এবং রাশিয়া সম্পর্কে বেইজিংয়ের অবস্থানে পরিবর্তন আনেনি বলে ফ্রান্সের লে মন্ডে শুক্রবার রিপোর্ট করেছেন। ফরাসি প্রেসিডেন্ট বৃহস্পতিবার তার চীনা সমকক্ষকে বোঝানোর চেষ্টা করেছিলেন ‘রাশিয়াকে তার চেতনায় আনার জন্য,’ কিন্তু চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ‘মস্কোর প্রতি বেইজিংয়ের দেখানো সসর্থন ভঙ্গ করেননি,’ পত্রিকাটি দুই নেতার আলোচনার বিষয়ে একটি প্রতিবেদনে বলেছে।

একজন ফরাসি কূটনীতিকের মতে, পশ্চিমা প্রতিনিধিদলের সফরের আগে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনকে যে আহ্বান জানিয়েছিলেন এবং মস্কো ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক গভীর করার বিষয়ে চীনা সংবাদপত্রের শিরোনাম ম্যাখোঁর জন্য ধাক্কা হিসাবে এসেছে। সংবাদপত্রটি বলেছে যে, ম্যাখোঁ ‘তার দর্শনের প্রকৃত উদ্দেশ্য নিয়ে সন্দেহ করেছিলেন’ কারণ তিনি সত্যিই জানেন না ‘চীন কোন পক্ষ নিতে পারে’, বিশেষ করে ফরাসি নেতা বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপন করতে রাশিয়ার সিদ্ধান্তের নিন্দা করতে চীনা নেতাকে রাজি ব্যর্থ হওয়ার পরে।

সংবাদপত্রের মতে, ম্যাখোঁ যে ‘শান্তির পথে’ হাঁটার চেষ্টা করছেন ‘এখন পর্যন্ত এটি একটি কানা গলির অনুরূপ’। এটি এ বিষয়টির দিকে দৃষ্টি আকর্ষণ করে যে, বৈঠকের সময় অকপট হ্যান্ডশেক সত্ত্বেও, চীনা নেতা ‘কেবলমাত্র ছোট পদক্ষেপে সন্তুষ্ট’, উদাহরণস্বরূপ, ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে কথা বলার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তবে কেবল তখনই যখন শর্তগুলি উপযুক্ত হয়। এ প্রেক্ষাপটে, ম্যাখোঁ, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সাথে, শি জিনপিংকে তাদের অবস্থান জানানোর চেষ্টা করেছিলেন যে রাশিয়াকে সহায়তা প্রদান করা চীনকে ‘আগ্রাসনের সহযোগী’ করে তুলবে এবং ‘রাশিয়াকে এমন কিছু সরবরাহ না করার জন্য অনুরোধ করেছিল যা রাশিয়াকে সহায়তা করবে’।

যাইহোক, এ ধরনের বিবৃতি, যার মধ্যে ভন ডার লেইনের কথাও রয়েছে যে, ইউক্রেনীয় সংঘাতের বিষয়ে চীনের অবস্থান ‘ইইউ এর সাথে তার ভবিষ্যতের সম্পর্কের ক্ষেত্রে একটি নির্ধারক ফ্যাক্টর হয়ে উঠবে’, চীনা কর্মকর্তাদের মধ্যে শুধুমাত্র একটি নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। চীন সরকারের উদ্ধৃতি দিয়ে সংবাদপত্রটি বলেছে, ‘ইউক্রেনের সঙ্কট চীন ও ইইউর মধ্যে কোনো সমস্যা নয়।’

পাল্টা আক্রমণ করতে গেলে প্রচুর ক্ষতি হবে কিয়েভের : ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধানের উপদেষ্টা ইয়ান গ্যাগিন শুক্রবার বলেছেন, পাল্টা আক্রমণ করার সাথে সাথেই ইউক্রেন বিপুল ক্ষয়ক্ষতি সহ্য করবে। রসিয়া-১ টেলিভিশন চ্যানেলের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি মনে করি, (আক্রমণের) প্রথম ঘন্টাতেই শত্রুরা প্রচুর ক্ষয়ক্ষতি সহ্য করবে।’

গ্যাগিনের মতে, পাল্টা আক্রমণ চালানোর জন্য সেনাবাহিনীর ইউনিটগুলি বর্তমানে পশ্চিম ইউক্রেনে মোতায়েন রয়েছে। তাদের সঙ্গে যোগ দেবেন ন্যাটো দেশগুলোতে প্রশিক্ষণ নেয়া সৈন্যরা। তবে রাশিয়ান বাহিনী যেকোন পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে, তিনি জোর দিয়ে বলেছিলেন।

নিউইয়র্ক টাইমস এর আগে মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছিল যে, পেন্টাগন রাশিয়ার বিরুদ্ধে আক্রমণের আগে ইউক্রেনের সৈন্যদের প্রশিক্ষণ দেয়ার জন্য মার্কিন এবং ন্যাটোর পরিকল্পনা সম্পর্কিত নথি ফাঁসের তদন্ত করছে। অস্ত্র সরবরাহের সময়সূচী এবং বাহিনীর শক্তি সম্পর্কে অসংখ্য নথি টুইটার এবং টেলিগ্রাম সহ সামাজিক নেটওয়ার্কগুলিতে ফাঁস হয়েছে। এ নথি অনুসারে, ছয়টি ইউক্রেনীয় সেনা ব্রিগেড ৩১ মার্চের মধ্যে প্রশিক্ষণ শেষ করবে এবং আরও তিনটি ব্রিগেড ৩০ এপ্রিলের মধ্যে আক্রমণের প্রস্তুতি শেষ করবে।

কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি বন্ধের হুঁশিয়ারি রাশিয়ার : রাশিয়া শুক্রবার পশ্চিমকে সতর্ক করে দিয়ে বলেছে যে, যদি তাদের শস্য ও সার রপ্তানির প্রতিবন্ধকতা দূর করা না হয়, তাহলে ইউক্রেনকে সাগরের বদলে ভূমির উপর দিয়ে শস্য রপ্তানি করতে হবে এবং মস্কো জাতিসংঘের মধ্যস্থতায় করা শস্য রপ্তানি চুক্তি থেকে বের হয়ে যাবে।

কৃষ্ণ সাগর শস্য চুক্তি খাদ্য সঙ্কট কমানোর জন্য জাতিসংঘের একটি প্রচেষ্টা যা ইউক্রেনে রাশিয়ান আক্রমণের পূর্বে থেকেই ছিল, কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে মারাত্মক যুদ্ধের কারণে খাদ্য সঙ্কট আরও বৃদ্ধি পেয়েছে। চুক্তিটি, রাশিয়া, ইউক্রেন, তুরস্ক এবং জাতিসংঘ দ্বারা গত বছরের জুলাইয়ে প্রথম স্বাক্ষরিত এবং দুবার বর্ধিত হয়, যা ইউক্রেনের কৃষ্ণ সাগরের ওডেসা, চোরনোমর্স্ক, ইউঝনি/পিভডেনিই বন্দর থেকে অ্যামোনিয়া সহ খাদ্য ও সার রপ্তানির অনুমতি দেয়।

যদিও পশ্চিমারা রাশিয়ার খাদ্য ও সার রপ্তানির উপর সরাসরি নিষেধাজ্ঞা জারি করেনি, তবে মস্কোর জন্য শস্য রপ্তানিতে বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে, যেমন বীমা এবং অর্থ প্রদানের সমস্য। মস্কো বলেছে যে, এগুলো অবশ্যই অপসারণ করতে হবে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে, পশ্চিমারা যদি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস চুক্তিটি নিয়ে যা করতে চেয়েছিলেন সে সম্পর্কে সৎ হতে না চায় তবে ইউক্রেনকে রফতানির জন্য স্থল ও নদীপথ ব্যবহার করতে হবে।

যদি পশ্চিমারা রাশিয়ান রপ্তানির প্রতিবন্ধকতা অপসারণ করতে অস্বীকার করে, তবে মস্কো শস্য চুক্তি থেকে বের হয়ে যেতে পারে, আঙ্কারায় একটি সংবাদ সম্মেলনে তার তুর্কি সমকক্ষের সঙ্গে ল্যাভরভ বলেছিলেন। তিনি বলেন, ‘যদি গুতেরেস যা প্রস্তাব করেছেন এবং ক্রমাগতভাবে প্রচার করেছেন তার সাথে সততার সাথে যোগাযোগ করার ইচ্ছা তাদের না থাকে, তবে তাদের ইউক্রেন থেকে স্থলপথে, রেলপথে এবং নদীপথে প্রাসঙ্গিক পণ্য পাঠানো চালিয়ে যেতে দিন।’ ‘এবং প্রয়োজনে আমরা এ উদ্যোগের কাঠামোর বাইরে কাজ করব। আমাদের তুরস্কের সাথে, কাতারের সাথে এটি করার সুযোগ রয়েছে - প্রেসিডেন্টরা প্রাসঙ্গিক পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন,’ ল্যাভরভ বলেছেন।

রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি কৃষি পণ্য উৎপাদনকারী এবং গম, বার্লি, ভুট্টা, রেপসিড, রেপসিড তেল, সূর্যমুখী বীজ এবং সূর্যমুখী তেলের প্রধান রপ্তানিকারক। সারের বাজারেও রাশিয়ার আধিপত্য রয়েছে। রাশিয়ার কৃষি মন্ত্রণালয় শুক্রবার ২০২৩ সালের জন্য তার শস্য সংগ্রহের পরিকল্পনা ১২ কোটি টন নির্ধারণ করেছে, ইন্টারফ্যাক্স একটি খসড়া ঘোষণার বরাত দিয়ে জানিয়েছে।

রাশিয়া বারবার বলেছে যে, শস্য চুক্তির যেকোন বর্ধিতকরণের জন্য পশ্চিমাদের দ্বারা রাশিয়ান কৃষি ব্যাংক (রসেলখোজব্যাঙ্ক) এর সুইফট পেমেন্ট সিস্টেমের সাথে পুনঃসংযোগ সহ তার অনেকগুলি দাবি পূরণ করতে হবে। অন্যান্য দাবির মধ্যে রয়েছে কৃষি যন্ত্রপাতি এবং যন্ত্রাংশের সরবরাহ পুনরায় চালু করা, বীমা এবং পুনর্বীমাকরণের উপর বিধিনিষেধ প্রত্যাহার, বন্দরগুলিতে অ্যাক্সেস, টগলিয়াত্তি-ওডেসা অ্যামোনিয়া পাইপলাইন পুনরায় চালু করা এবং খাদ্য ও সারের সাথে জড়িত রাশিয়ান সংস্থাগুলির সম্পদ ও অ্যাকাউন্টের অবরোধ মুক্ত করা।

এবার যুক্তরাষ্ট্র-ন্যাটোর গোপন পরিকল্পনার নথি ফাঁস : রাশিয়ার-ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত কয়েকটি গোপন নথি ফাঁস হয়েছে। রুশ বাহিনীর বিরুদ্ধে কিভাবে ইউক্রেনীয় সেনারা পাল্টা আক্রমণ চালাবে, এ বিষয়ে এ পরিকল্পনা সাজিয়েছিল যুক্তরাষ্ট্র ও ন্যাটো। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। ফাঁসকৃত গোপন নথিগুলো টেলিগ্রাম-টুইটারসহ বিভিন্ন সামাজিকমাধ্যমগুলোতে ঘুরপাক খাচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন জানিয়েছে, তারা নিরাপত্তা ভঙ্গের এ বিষয়টি সম্পর্কে তথ্য সংগ্রহ করছে। পেন্টাগনেরর উপ-প্রেস সেক্রেটারি সাব্রিনা সিং বলেছেন, ‘আমরা সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্টগুলোর সম্পর্কে অবগত, পেন্টাগন বিষয়টি দেখছে।’ টেলিগ্রাম-টুইটারে ছড়িয়ে পড়া নথিগুলোতে— ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার বিস্তারিত, ব্যাটালিয়নের শক্তি এবং অন্যান্য স্পর্শকাতর তথ্য রয়েছে বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

যেসব তথ্য ফাঁস হয়েছে সেগুলো অন্তত ৫ সপ্তাহের পুরোনো। যার মধ্যে সবচেয়ে নতুন যে তথ্য রয়েছে সেটি গত ১ মার্চের। একটি নথিতে ইউক্রেনের ১২টি কমব্যাট ব্রিগেডের প্রশিক্ষণের সময় সূচি রয়েছে। এছাড়া এতে বলা হয়েছে, ৯টি ব্রিগেডকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনারা প্রশিক্ষণ দিয়েছে। রুশদের বিরুদ্ধে পাল্টা হামলায় ২৫০টি ট্যাংক এবং ৩৫০টি যান প্রয়োজনের বিষয়টিও উল্লেখ রয়েছে এই নথিতে। এছাড়া আরেকটি নথিতে রয়েছে ইউক্রেনীয় সেনারা কী পরিমাণ গোলাবারুদ ব্যবহার করছে। যার মধ্যে যুক্তরাষ্ট্রের পাঠানো হিমার্স রকেট সিস্টেমের কথাও উল্লেখ আছে। রুশ বাহিনীকে প্রতিহত করতে মার্কিনিদের পাঠানো হিমার্স রকেট অত্যন্ত কার্যকরী ভূমিকা রেখেছে। এদিকে গোপন নথি ফাঁস হওয়ার পর কয়েকজন সামরিক বিশেষজ্ঞ সতর্কতা দিয়েছেন, রাশিয়া এসব নথি ভুল তথ্য ছড়ানোয় ব্যবহার করবে।

‘দ্য টাইমস’ জানিয়েছে, ফাঁস হওয়া নথিতে ইউক্রেইনের হামলা কোথায় এবং কখন হবে তা বলা নেই। তবে নথি ফাঁসের ঘটনা মিত্রদেশগুলোর মধ্যে আস্থায় চিড় ধরাতে পারে। যেহেতু তাদের মধ্যে অস্ত্র সরবরাহের সময় বলে দেয়া থাকে এবং ইউক্রেইনের সেনাদেরকে পশ্চিমারা প্রশিক্ষণও দিয়ে থাকে। সূত্র : রয়টার্স, নিউইয়র্ক টাইমস, তাস, দ্য ইন্ডিপেন্ডেন্ট।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

চট্টগ্রামে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

চট্টগ্রামে রাতের আঁধারে বিএনপির কার্যালয় ভাঙচুর

বলিউডে কারিনা কাপুরের ২৫ বছর

বলিউডে কারিনা কাপুরের ২৫ বছর

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি কর্তৃপক্ষ

মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে ঢাবি কর্তৃপক্ষ

রাজশাহীতে ট্রেনে বরযাত্রীদের ওপর হামলা

রাজশাহীতে ট্রেনে বরযাত্রীদের ওপর হামলা

চিহ্নিত গোষ্ঠী আবার দখলদারি ও চাঁদাবাজি শুরু করেছে : সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম চরমোনাই

চিহ্নিত গোষ্ঠী আবার দখলদারি ও চাঁদাবাজি শুরু করেছে : সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম চরমোনাই

গায়িকা রুকসানার রহস্যজনক মৃত্যু!

গায়িকা রুকসানার রহস্যজনক মৃত্যু!

যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করুন: ইমরান খান

যে কোনো মূল্যে লাহোর কর্মসূচি সফল করুন: ইমরান খান

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালকসহ নিহত ২

যুক্তরাষ্ট্রের একটি আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রের একটি আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

ডিবির সাবেক ডিসি ৭ দিনের রিমান্ডে দলীয় বিবেচনায় শুদ্ধাচার পুরস্কার পান মশিউর

ডিবির সাবেক ডিসি ৭ দিনের রিমান্ডে দলীয় বিবেচনায় শুদ্ধাচার পুরস্কার পান মশিউর

খাগড়াছড়ি-রাঙামাটিতে সংঘর্ষ: তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের

খাগড়াছড়ি-রাঙামাটিতে সংঘর্ষ: তিন জেলার মানুষকে শান্ত থাকার আহ্বান সরকারের