ইউক্রেনের ৭৮৫ সেনা নিহত

Daily Inqilab ইনকিলাব

০৮ জুন ২০২৩, ১১:৫৩ পিএম | আপডেট: ০৯ জুন ২০২৩, ১২:০১ এএম

বাখমুতে পাল্টা হামলার চেষ্টা ব্যর্থ
জাপোরোজিয়েতে রাতের হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্থ ইউক্রেনীয় সেনা
‘আপনারা জানতেন’, বাঁধে হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের উত্তর চায় রাশিয়া
কাখোভকা বাঁধে হামলার ঘটনায় আন্তর্জাতিক তদন্ত চান এরদোগান
সউদী যুবরাজের সঙ্গে ফোনালাপ পুতিনের
আফ্রিকান দেশগুলোর কাছে কৃতজ্ঞ রাশিয়া : ল্যাভরভ
ইউক্রেনের সামরিক বাহিনী ডোনেৎস্ক এলাকার আর্টিওমভস্কের (ইউক্রেনীয় নাম বাখমুত) কাছে রাশিয়ার প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করেছিল এবং আক্রমণটি প্রতিহত করা হয়েছিল, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বুধবার জানিয়েছেন।

‘রাশিয়ান বাহিনী আর্টিওমভস্কের কাছে যুদ্ধে ৪১৫ ইউক্রেনীয় সেনা, দুটি ট্যাঙ্ক, নয়টি সাঁজোয়া যুদ্ধ যান, ছয়টি মোটর গাড়ি, একটি গভোজডিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম ও একটি এমস্টা-বি হাউইৎজার, কুপিয়ানস্কের দিকে ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর গাড়ি ও একটি মার্কিন তৈরি প্যালাডিন স্ব-চালিত আর্টিলারি বন্দুক এবং ক্রাসনি লিমান এলাকায় ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, দুটি পদাতিক যুদ্ধের যান, পাঁচটি মোটর যান, একটি গভোজডিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম ও একটি ডি-২০ হাউইৎজার ধ্বংস করেছে,’ জেনারেল রিপোর্ট করেছেন। রাশিয়ান বাহিনী ইউক্রেনের সেনাবাহিনীর ১২৮ তম পর্বত হামলা ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো এবং জাপোরোজিয়ে অঞ্চলের ওমেলনিক এবং গুলিয়াইপোলের বসতিগুলির কাছে মার্কিন-নির্মিত এএন/টিপিকিউ-৩৬ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বাহিনী ডিপিআর-এ আভদেয়েভকার কাছে ইউক্রেনের সেনাবাহিনীর দুটি জ্বালানী ডিপো নিশ্চিহ্ন করেছে। দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় ১৯০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, আটটি ট্যাঙ্ক, যার মধ্যে দুটি ফরাসি তৈরি এএমএক্স-১০ চাকার ট্যাঙ্ক, ২০টি সাঁজোয়া যুদ্ধ যান, ১২টি মোটর যান, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম, একটি মোটরচালিত আর্টিলারি বন্দুক, ডি-২০, ডি-৩০ হাউইটজার ও একটি গিয়াটসিন্ট-বি কামান এবং খেরসন এলাকায় প্রায় ৬০ জন ইউক্রেনীয় সেনা, পাঁচটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি পিকআপ ট্রাক, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম, একটি মোটরচালিত আর্টিলারি বন্দুক ও একটি এমস্তা-বি ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে ৯৩টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটে আঘাত করেছে এবং দুটি শত্রæ ব্রিগেডের কমান্ড পোস্ট ধ্বংস করেছে। এছাড়া রাশিয়ান বিমান প্রতিরক্ষা ইউক্রেনের সু-২৭, মিগ-২৯ যুদ্ধবিমানকে ভ‚পাতিত করেছে, ২৪টি হিমার্স, উরাগান এবং ওলখা রকেট আটকে দিয়েছে এবং গত দিনে ২২টি শত্রæ ড্রোন ধ্বংস করেছে, জেনারেল জানিয়েছেন। সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৪৩৮টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২৩৮টি হেলিকপ্টার, ৪,৫২৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৪২৪টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৯,৬৩৪টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,১১৯টি মাল্টিপল রকেট লঞ্চার, ৫,০৩৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ১০,৭৭১টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

জাপোরোজিয়েতে রাতের হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্থ ইউক্রেনীয় সেনা : ইউক্রেনের সামরিক বাহিনী জাপোরোজিয়ে এলাকার টোকমাকের দিকে রাতে বেলা হামলা চালাতে যেয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে, ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ গতকাল বলেছেন।

‘আমি মনে করতে পারি না যে, রাতের বেলা এত বড় হামলা আগে কখনও হয়েছিল। আমার ধারণা, তাদের পরিকল্পনার অধীনে তারা ভেবেছিল যে তারা রাতে আমাদের বিমান আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে পারবে। আমার কাছে অন্য কোন ব্যাখ্যা নেই। তারা মাইনফিল্ডে বিমান ও আর্টিলারি হামলার মুখে পড়ে বিপুলভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং তারা সেই পরিস্থিতিতেও আক্রমণ চালিয়ে যেতে থাকে,’ আঞ্চলিক কর্মকর্তা কমসোমলস্কায়া প্রাভদা রেডিওতে সরাসরি সম্প্রচারে বলেছিলেন। রোগভ বলেন, ইউক্রেনের হামলার আগে আর্টিলারি হামলা হয়েছিল। ‘সন্ধ্যায়, তারা ওরেখভ শহরের দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে টোকমাক এলাকায় আমাদের অবস্থানগুলোতে গোলাবর্ষণ শুরু করে এবং তারপরে আক্রমণ শুরু করে কিন্তু এই আক্রমণটি প্রত্যাখ্যান করা হয়েছিল এবং মস্কো সময় প্রায় রাত ৩টার দিকে তারা আবার পিছু হটে। এক ঘন্টা পরে তারা নতুন করে এবং অনেক বেশি ব্যাপক আক্রমণ শুরু করে,’ তিনি যোগ করেন। ৭ জুনের ওই হামলায়, রাশিয়ার পাল্টা আক্রমণের মুখে পড়ে শত্রæরা তাদের ৭০ থেকে ৮০ শতাংশ লোক হারিয়েছিল, তিনি বলেছিলেন।

‘আপনারা জানতেন’, বাঁধে হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের উত্তর চায় রাশিয়া : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা কাখোভকা হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টে হামলার বিষয়ে মন্তব্যে ব্রিফিংয়ে বলেছেন, ইউক্রেনের ভ‚খÐে কীভাবে আমেরিকান অস্ত্র ব্যবহার করা হচ্ছে তা তারা জানে কি না সে বিষয়ে মার্কিন কর্তৃপক্ষকে অবশ্যই একটি সুনির্দিষ্ট উত্তর দিতে হবে।

কাখোভকা এইচপিপি-তে সাম্প্রতিক হামলার পটভ‚মিতে, তিনি গত ডিসেম্বরে ওয়াশিংটন পোস্টের সাথে একটি সাক্ষাতকারে ইউক্রেনীয় জেনারেল আন্দ্রে কোভালচুকের একটি বিবৃতির দিকে ইঙ্গিত করেছিলেন, যেখানে তিনি বলেছিলেন যে, ইউক্রেনের সেনাবাহিনী ইতিমধ্যেই যুক্তরাষ্ট্র নির্মিত হিমারস সিস্টেম দিয়ে বাঁধের একটি গেটে একটি পরীক্ষামূলক হামলা চালিয়েছে। তারা দেখতে চেয়েছে এতে ডিনিপার নদীর পানির স্তর কতটা বাড়তে পারে। ‘এখন, কিরবি (হোয়াইট হাউসের কৌশলগত যোগাযোগের জন্য জাতীয় নিরাপত্তা পরিষদের সমন্বয়ক), কারিন জিন-পিয়েরসহ (হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি) হোয়াইট হাউসে যোগাযোগের দায়িত্বে থাকা সমস্ত লোকের জন্য প্রশ্ন, মার্কিন অস্ত্র, যে অস্ত্র ইউক্রেনে সরবরাহ করা হচ্ছে, সেগুলি কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে আপনারা কি সচেতন ছিলেন?’, জাখারোভা জিজ্ঞেস করেন।

‘তৃতীয় দেশে বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে সন্ত্রাসী হামলার সেই ট্রায়াল টেস্ট করা হচ্ছে? এ প্রশ্নগুলি আমরা সরাসরি হোয়াইট হাউসের সামনে পাবলিক স্পেসে উত্থাপন করি; আপনাকে অবশ্যই তাদের উত্তর দিতে হবে,’ তিনি বলেন, ‘কাখোভকা এইচপিপিতে হামলা ‘অবশ্যই সন্ত্রাসবাদের একটি কাজ।’ মঙ্গলবার রাতে, ইউক্রেনীয় বাহিনী কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রে হামলা চালায়, সম্ভবত একটি ওলখা মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) থেকে। এতে বাঁধের হাইড্রোলিক সøুইস ভালভগুলো ধ্বংস হয়ে গেছে। নোভায়া কাখোভকায়, পানির স্তর এক সময়ে ১২ মিটার ছাড়িয়ে গিয়েছিল, কিন্তু এখন তা হ্রাস পাচ্ছে। বন্যা অঞ্চলে বর্তমানে ১৫টি জনসংখ্যা কেন্দ্র রয়েছে; আশেপাশের শহর ও গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে। হাইড্রো প্ল্যান্টের বাঁধ ভেঙ্গে যাওয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হয়েছে। নিপ্রো নদীর ধারে কৃষিজমি ভেসে গেছে, এবং উত্তর ক্রিমিয়ান খাল অগভীর হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

কাখোভকা বাঁধে হামলার ঘটনায় আন্তর্জাতিক তদন্ত চান এরদোগান : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে একটি ফোনলাপে কাখোভকা হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের (এইচপিপি) বাঁধের ধ্বংসের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন এবং একটি আন্তর্জাতিক তদন্ত শুরু করার পরামর্শ দিয়েছেন, তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় রিপোর্ট করেছে। ‘প্রেসিডেন্ট এরদোগান কাখোভকা হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টের বাঁধে বিস্ফোরণের বিষয়ে একটি ব্যাপক তদন্তের গুরুত্ব তুলে ধরেছেন, যাতে কোন সন্দেহ না থাকে (এর কারণ এবং পরিস্থিতি সম্পর্কে)। তিনি বলেন যে, একটি কমিশন গঠন করা যেতে পারে। যাতে থাকতে পারে রাশিয়ান ও ইউক্রেনীয় বিশেষজ্ঞরা, জাতিসংঘ এবং তুরস্ক সহ আন্তর্জাতিক সম্প্রদায়। তুরস্ক এতে সহায়তা করতে প্রস্তুত ‘ প্রেসিডেন্টের কার্যালয় বলেছে।

রাষ্ট্রপ্রধানরা কৃষ্ণ সাগরের শস্য চুক্তি নিয়েও আলোচনা করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, ‘এরদোগান বলেছেন যে তিনি রাশিয়ার শস্য ও সার রপ্তানিতে বাধা অপসারণের জন্য জাতিসংঘের সাথে পরামর্শ চালিয়ে যাওয়াকে দরকারী বলে মনে করেন।’ আঙ্কারা এবং মস্কোকে জড়িত করে ‘পুরো বিশ্ব শস্য চুক্তিকে গুরুত্ব দেয়, যা যৌথ প্রচেষ্টার মাধ্যমে অর্জিত হয়েছিল’, তুরস্কের প্রেসিডেন্টকে উদ্ধৃত করে বলা হয়েছে। চুক্তিগুলি ‘বিশ্বব্যাপী খাদ্য সংকট প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে,’ এরদোগানের কার্যালয় বলেছে। এছাড়াও, এরদোগান পুনর্ব্যক্ত করেছেন যে তুরস্ক ‘ইউক্রেনে একটি ন্যায়সঙ্গত শান্তি প্রতিষ্ঠা এবং সংঘাতের অবসানের জন্য তার প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং আন্তরিকভাবে সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে চায়’।

সউদী যুবরাজের সঙ্গে ফোনালাপ পুতিনের : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সউদ। এ সময় তারা ওপেক প্লাস এর মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন। ক্রেমলিন প্রেস অফিস বুধবার এ তথ্য জানিয়েছে।

‘রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সউদের মধ্যে একটি ফোনলাপ হয়েছে। উভয় পক্ষই ওপেক প্লাস-এর মধ্যে সহযোগিতার স্তরের প্রশংসা করেছে, যা বজায় রাখার জন্য সময়োপযোগী এবং কার্যকর পদক্ষেপ নেয়া সম্ভব করে তেলের চাহিদা ও সরবরাহের ভারসাম্য। রিয়াদে সাম্প্রতিক মন্ত্রী পর্যায়ের বৈঠকে অর্জিত এই বিষয়ে চুক্তির গুরুত্ব উভয় পক্ষ উল্লেখ করেছে,’ প্রেস অফিস বলেছে। দুই নেতা রাশিয়া এবং সউদী আরবের মধ্যে ‘বিনিয়োগ, পরিবহন সরবরাহ এবং শক্তির পরিপ্রেক্ষিত যৌথ প্রকল্প’ বাস্তবায়নের বিষয়েও বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির বিষয়কে স্পর্শ করেন। এছাড়াও, পক্ষগুলি ‘বৈশ্বিক জ্বালানি বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করার বিষয়টি উল্লেখযোগ্যভাবে পর্যালোচনা করেছে,’ প্রেস অফিস বলেছে। দুই নেতা অন্যান্য বহুপাক্ষিক সংস্থার মধ্যে রাশিয়া-সউদী সহযোগিতার বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেছেন এবং বিভিন্ন স্তরে যোগাযোগ অব্যাহত রাখতে সম্মত হয়েছেন। এর আগে গত ২১ এপ্রিল পুতিন ও সউদী যুবরাজের মধ্যে ফোনালাপ হয়েছিল।

আফ্রিকান দেশগুলোর কাছে কৃতজ্ঞ রাশিয়া : রাশিয়া বিরোধী অভিযানে যোগ দিতে অস্বীকার করার জন্য মস্কো তার আফ্রিকান অংশীদারদের কাছে কৃতজ্ঞ, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার আফ্রিকা দিবস উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবর্ধনা অনুষ্ঠানে বলেছেন। তিনি বলেন, ‘আমি আমাদের আফ্রিকান অংশীদারদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই যারা নিজেদের রুশ-বিরোধী অভিযানে টেনে আনতে দেয়নি এবং যারা ইউরোপীয় নিরাপত্তা সংকটে ভারসাম্যপূর্ণ অবস্থান নিয়েছে।’

রুশ শীর্ষ ক‚টনীতিক বলেছিলেন যে, রাশিয়া এবং আফ্রিকা যেহেতু ‘একটি বহুমুখী বিশ্বের কেন্দ্র হিসাবে তাদের অবস্থানকে শক্তিশালী করছে, সে কারণে আমাদের সম্পর্কের বিকাশের জন্য অতিরিক্ত সুযোগগুলি উন্মুক্ত হচ্ছে।’ তিনি জোর দিয়ে বলেছিলেন, ‘সত্যিকারের বন্ধু হিসাবে, আমরা সমতার ভিত্তিতে, আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ভিত্তিতে সহযোগিতা গড়ে তুলছি।’ ‘রাশিয়া মহাদেশের দেশগুলিকে তাদের সার্বভৌমত্ব শক্তিশালী করতে, নিরাপত্তা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে সৎ সহায়তা প্রদান করে,’ তিনি বলেন। ল্যাভরভ যোগ করেছেন, ‘এখানেই আমরা সম্মিলিত পশ্চিমের থেকে মৌলিকভাবে আলাদা, যারা তাদের শ্রেষ্ঠত্বের ধারণা ঝেড়ে ফেলতে ব্যর্থ হয়েছে এবং নব্য ঔপনিবেশিক অনুশীলনকে স্থায়ী করতে চায়।’ সূত্র : তাস, রয়টার্স, বিবিসি।

 

 

 


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গাজায় শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার?

গাজায় শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার?

ঝিকরগাছায় তুলা গাছ থেকে পড়ে শিক্ষকের মৃত্যু

ঝিকরগাছায় তুলা গাছ থেকে পড়ে শিক্ষকের মৃত্যু

ওষুধ, রেডিও ফার্মাসিউটিক্যালসে শীর্ষ ৩ দেশের মধ্যে ইরান

ওষুধ, রেডিও ফার্মাসিউটিক্যালসে শীর্ষ ৩ দেশের মধ্যে ইরান

ইসরাইল আগ্রাসন চালালে ইরানের পারমাণবিক বিবেচনার পরিবর্তন ঘটবে: তেহরান

ইসরাইল আগ্রাসন চালালে ইরানের পারমাণবিক বিবেচনার পরিবর্তন ঘটবে: তেহরান

চলে গেলেন রমন সুব্বা রাও

চলে গেলেন রমন সুব্বা রাও

প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী

জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা

জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা

৪ দিন চুয়াডাঙ্গা জেলা রয়েছে দেশের সর্বোচ্চ তাপমাত্রা, আজ সন্ধ্যা ৬টায় রেকর্ড করা হয় ৪১দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস;‘হিট এলার্ট’ নিয়ে বিভ্রান্তি

৪ দিন চুয়াডাঙ্গা জেলা রয়েছে দেশের সর্বোচ্চ তাপমাত্রা, আজ সন্ধ্যা ৬টায় রেকর্ড করা হয় ৪১দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস;‘হিট এলার্ট’ নিয়ে বিভ্রান্তি

নাগেলসমানের অধীনেই ২০২৬ বিশ্বকাপ খেলবে জার্মানি

নাগেলসমানের অধীনেই ২০২৬ বিশ্বকাপ খেলবে জার্মানি

হালাল উপার্যনের অর্থ দিয়ে হজে যেতে হবে জুমার খুৎবা পূর্ব বয়ান

হালাল উপার্যনের অর্থ দিয়ে হজে যেতে হবে জুমার খুৎবা পূর্ব বয়ান

নাসুমের ৫ উইকেটের পর ইমরুলের ঝড়ো ৯২*

নাসুমের ৫ উইকেটের পর ইমরুলের ঝড়ো ৯২*

বিদ্যুৎ সমস্যা সমাধানে জেনারেটর দিচ্ছেন সাবেক ভূমিমন্ত্রী

বিদ্যুৎ সমস্যা সমাধানে জেনারেটর দিচ্ছেন সাবেক ভূমিমন্ত্রী

ইরানের পারমাণবিক বিদ্যুতের ক্ষমতা ৩ হাজার মেগাওয়াটে পৌঁছাবে

ইরানের পারমাণবিক বিদ্যুতের ক্ষমতা ৩ হাজার মেগাওয়াটে পৌঁছাবে

ব্রিটেনের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ হতে শুরু করেছে

ব্রিটেনের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ হতে শুরু করেছে

আর্জেন্টাইন গোলরক্ষক ১১ ম্যাচ নিষিদ্ধ

আর্জেন্টাইন গোলরক্ষক ১১ ম্যাচ নিষিদ্ধ

গরমে পুড়ছে দেশ, যা জানাল আবহাওয়া অধিদপ্তর

গরমে পুড়ছে দেশ, যা জানাল আবহাওয়া অধিদপ্তর

দৌলতপুরে সরকারী জলমহালের দখলদারদের হামলা ও গুলি : আহত ৬

দৌলতপুরে সরকারী জলমহালের দখলদারদের হামলা ও গুলি : আহত ৬

‘ইসরায়েলের ড্রোন’ যেভাবে ধ্বংস করল ইরান

‘ইসরায়েলের ড্রোন’ যেভাবে ধ্বংস করল ইরান

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

ক্যারিয়ার নিয়ে শঙ্কিত আর্চার

ক্যারিয়ার নিয়ে শঙ্কিত আর্চার