ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদন ৪৫ হাজার ইউক্রেনীয় সেনা হতাহত হয়েছে : লুকাশেঙ্কো ইউক্রেনে ড্যানিশ, ডাচ এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তরে অনুমোদন যুক্তরাষ্ট্রের মস্কোতে ড্রোন হামলার চেষ্টা ইউক্রেনের, কোনো হতাহত নেই বেলারুশের সঙ্গে ইউক্রেনের সরাসরি যোগাযোগ বন্ধ আলোচনার মাধ্যমেই ইউক্রেনে শান্তি পুনরুদ্ধার করা যেতে পারে: চীন নিজেদের সামরিক ব্যর্থতা গোপন করছে কিয়েভ সরকার

পাল্টা আক্রমণে ব্যাপক ক্ষয়ক্ষতি ইউক্রেনের

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১৮ আগস্ট ২০২৩, ১১:৩৬ পিএম | আপডেট: ১৯ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রায় দশ সপ্তাহ আগে শুরু হওয়া পাল্টা আক্রমণে ইউক্রেন ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ দুই সাবেক মার্কিন সৈন্যের সাথে কথা বলেছিল যারা ইউক্রেনীয় সামরিক বাহিনীর একটি বিশেষ বিভাগে চুক্তিবদ্ধ ছিল এবং দুই সপ্তাহ আগে পূর্ব ইউক্রেনে একটি অভিযানের সময় আহত হয়েছিল।

উভয় সৈন্যই বর্তমানে কিয়েভের একটি হাসপাতালে রয়েছে তবে বলেছে যে, তারা তাদের শরীর থেকে শ্রাপনেল (বোমার টুকরো) অপসারণের জন্য এ সপ্তাহে অস্ত্রোপচারের জন্য জার্মানিতে স্থানান্তরিত হবে বলে আশা করছে। তারা জানিয়েছে যে, তাদের দলের লক্ষ্য ছিল ডোনেৎস্ক শহরের উপকণ্ঠে একটি গ্রামের নিয়ন্ত্রণ নেয়া, যেটি ২০১৪ সাল থেকে একটি রাশিয়ান নিয়ন্ত্রিত মিলিশিয়া দখল করে রেখেছে। তাদের মধ্যে একজন হচ্ছেন টেক্সাসের বাসিন্দা ‘ট্যাঙ্গো’ (ছদ্মনাম)। তিনি বলেছিলেন যে, তার ইউনিটের ৮৫ শতাংশ সেনাই হতাহতের শিকার হয়েছিল এবং তার সাথের দুই মার্কিন যোদ্ধা নিহত হয়েছিল যখন দলটি রুশ-অধিকৃত অঞ্চলে অগ্রসর হওয়ার সময় অতর্কিত হামলার মুখে পড়েছিল। ইউনিটের চল্লিশ শতাংশ এতটাই খারাপভাবে আহত হয়েছিল যে, তারা ‘যুদ্ধে অকার্যকর’ হয়ে পড়েছিল।

‘গোল্ডফিশ’ (ছদ্মনাম) নামের অপর মার্কিন সেনা বলেছিলেন যে, এটি অবিলম্বে স্পষ্ট যে তারা রাশিয়ান সৈন্যদের ‘খুব সংগঠিত প্রতিরোধের’ বিরুদ্ধে ছিল। ‘তারা অবশ্যই একটি খুব পেশাদার শক্তি ছিল যার বিরুদ্ধে আমরা লড়াই করছিলাম,’ আলাস্কার বাসিন্দা ওই প্রবীণ মার্কিন সেনা বলেছেন। তিনি কিয়েভে তার হাসপাতালের কক্ষে এবিসি নিউজের সাথে কথা বলেছেন যেখানে আরও তিনজন আহত ইউক্রেনীয় সৈন্যও ছিল। এবিসি নিউজ যুদ্ধের আগের পর্যায়ে সাক্ষাতকার দেয়া আরও দুই ইউক্রেনীয় সৈন্যের সাথেও যোগাযোগ করেছে এবং তারা বলেছে যে তারাও গত কয়েক সপ্তাহে আহত হয়েছে। একজন পশ্চিমা সেনা, যার কয়েক বছরের সামরিক অভিজ্ঞতা রয়েছে, যিনি এখন ইউক্রেনের সামরিক বাহিনীর সাথে চুক্তিবদ্ধ, বলেছেন যে, তিনি জুনে পাল্টা আক্রমণের প্রাথমিক পর্যায়ে গুরুতর আঘাত পেয়েছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে এবিসি নিউজের সাথে কথা বলার সময় কিছু কৌশলগত সিদ্ধান্তের সমালোচনা করে ওই সৈনিক বলেছিলেন যে, আক্রমণাত্মক অপারেশনগুলো অসংগঠিত ছিল। ‘আমরা একদিনে তিনটি লেপার্ড (জার্মান-তৈরি উন্নত ট্যাঙ্ক) হারিয়েছি কারণ তাদের কেবল একটি মাইনফিল্ডে এগিয়ে যেতে বলা হয়েছিল,’ তিনি বলেছিলেন। তিনি যোগ করেছেন যে, নতুন সংগঠিত ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে প্রায়শই যুদ্ধক্ষেত্রে জটিল আক্রমণাত্মক অপারেশনের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব দেখা যায়।

এক বছরেরও বেশি সময় আগে ইউক্রেনের সেনাবাহিনীতে যোগদানকারী এই সৈনিক বলেছেন, জুনের শুরু থেকে তার ব্যাটালিয়নের কয়েক ডজন লোক আক্রমণাত্মক অভিযানে জড়িত ছিল এবং তাদের মধ্যে প্রায় ৮০ শতাংশ লোক আহত হয়েছিল। তবে এতে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি বলেও জানান তিনি। তিনি দাবি করেছিলেন যে, পশ্চিমা সামরিক সরঞ্জাম যেমন মার্কিন সরবরাহকৃত ব্র্যাডলি পদাতিক যুদ্ধের যানগুলি তাদের পূর্ণ ক্ষমতায় ব্যবহার করা হচ্ছে না কারণ কিছু ইউক্রেনীয় সৈন্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ বা অভিজ্ঞতা ছিল না।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া তার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে ইউক্রেন হতাহতের পরিসংখ্যান প্রকাশ করেনি। যাইহোক, একজন সিনিয়র ইউক্রেনীয় কর্মকর্তা ‘যুদ্ধক্ষেত্রে অত্যন্ত নিবিড় লড়াই’ সহ পরিস্থিতিটিকে ‘সত্যিই কঠিন’ বলে বর্ণনা করেছেন। তিনি যোগ করেছেন যে, ৮০ শতাংশ হতাহত হয়েছে রাশিয়ান আর্টিলারি দ্বারা। কর্মকর্তা বলেছেন যে, যুদ্ধ এখন একটি ‘নির্ধারক পর্যায়ে’ রয়েছে এবং জানিয়েছেন যে, ইউক্রেনকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অংশীদারদের কাছ থেকে আরও বেশি সামরিক সহায়তা প্রয়োজন, যার মধ্যে মার্কিন দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র রয়েছে, যার রেঞ্জ ১৯০ মাইল।

৪৫ হাজার ইউক্রেনীয় সেনা হতাহত হয়েছে : বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, পাল্টা আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনের ৪৫ হাজার সেনা নিহত ও আহত হয়েছে। ‘আপনাদের (ইউক্রেনের) পাল্টা আক্রমণের সময় ৪৫ হাজার সেনা নিহত এবং পঙ্গু হয়েছে। যুদ্ধে ১ জন রুশ সেনার বিপরীতে ইউক্রেনের ক্ষতি ৮ জন সেনা,’ তিনি ইউক্রেনীয় সাংবাদিক ডায়ানা পানচেঙ্কোর সাথে একটি সাক্ষাতকারে বলেছিলেন, যা তিনি তার ইউটিউব চ্যানেলে পোস্ট করেছিলেন।

বেলারুশিয়ান প্রেসিডেন্টের মতে, রাশিয়ার সংরক্ষিত ২ লাখ ৫০ হাজার সেনার একটি বাহিনী রয়েছে, যানা উন্নত অস্ত্রে সজ্জিত। ‘তারা আপনাকে পিষে ফেলবে এবং তারপরে আপনি যা ভয় পান তা করবেন: তারা আপনাকে মোল্দোভা, ট্রান্সনিস্ট্রিয়া থেকে বিচ্ছিন্ন করবে,’ লুকাশেঙ্কো বলেছিলেন। লুকাশেঙ্কোর মতে, যারা অনুপ্রাণিত, ‘মতাদর্শিক-মনের নাৎসি’, তারা আর নেই। ‘তারা সবাই ইতিমধ্যেই নিহত হয়েছে। সেখানে এখন কারা যুদ্ধ করছে? যাদেরকে আপনি রাস্তা থেকে ধরে সেখানে নিয়ে আসবেন। তাদের প্রশিক্ষণের অভাব রয়েছে। ঠিক আছে, এবং সামান্য কিছু সামরিক কর্মী,’ লুকাশেঙ্কো বলেছিলেন, ‘তারা এ মেশিনের সঙ্গে মানিয়ে নিতে পারে না। রাশিয়া নিজেকে মানিয়ে নিয়েছে। রাশিয়ার কাছে আজ যুদ্ধের ফ্রন্টে অত্যাধুনিক অস্ত্র রয়েছে। ইতিমধ্যেই যথেষ্ট ড্রোন রয়েছে। এটি ইতিমধ্যেই একটি সম্পূর্ণ ভিন্ন সেনাবাহিনী। এবং সবচেয়ে বিপজ্জনক বিষয় হল তাদের একটি ২ লাখ ৫০ হাজার সেনার স্বেচ্ছাসেবক দল রয়েছে।’

ইউক্রেনে ড্যানিশ, ডাচ এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তরে অনুমোদন যুক্তরাষ্ট্রের : মার্কিন যুক্তরাষ্ট্র ডেনমার্ক এবং নেদারল্যান্ডসকে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান হস্তান্তরের বিষয়ে সম্মতি দিয়েছে। বার্তা সংস্থা রয়টার্স একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ শেষ করার পর যুদ্ধবিমানগুলো কিয়েভে পাঠানো হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইতিমধ্যেই তার ডেনিশ ও ডাচ সমকক্ষদের কাছে চিঠি পাঠিয়েছেন, যেখানে বলা হয়েছে, ওয়াশিংটন এ পদক্ষেপ সমর্থন করে।

মস্কোতে ড্রোন হামলার চেষ্টা ইউক্রেনের, কোনো হতাহত নেই : একটি ইউক্রেনীয় ড্রোন শুক্রবার মস্কো এবং আশেপাশের অঞ্চলে আক্রমণ করার চেষ্টা করেছিল, কিন্তু রাশিয়ান বিমান প্রতিরক্ষা দ্বারা সেগুলো গুলি করা হয়েছিল এবং রাশিয়ার রাজধানী ক্রাসনোপ্রেসনেনস্কায়া বাঁধের কাছে ভূপাতিত হয়েছিল, এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি বা আগুন লাগেনি, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

‘মস্কোর সময় ভোর ৪ টার দিকে, কিয়েভ সরকার একটি মনুষ্যবিহীন বিমান ব্যবহার করে আরেকটি সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা করেছিল, যা মস্কো এবং মস্কো অঞ্চলের স্থাপনাগুলিকে লক্ষ্য করে,’ মন্ত্রণালয় বলেছে। ‘বিমান প্রতিরক্ষা দ্বারা আঘাত করার পরে, ড্রোনটি তার ফ্লাইটের পথ পরিবর্তন করে এবং মস্কোর ক্রাসনোপ্রেসনেনস্কায়া বাঁধের কাছে একটি অনাবাসিক ভবনে পড়ে,’ এটি জানায়, ‘(ঘটনায়) কোনো ক্ষতি হয়নি বা আগুন লাগেনি।’

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন গতকাল এর আগে জানিয়েছিলেন যে, রাশিয়ার রাজধানীর দিকে উড়ে যাওয়ার সময় একটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে। এর টুকরোগুলি মস্কোর কেন্দ্রস্থলে এক্সপোসেন্টার প্রদর্শনী কমপ্লেক্সের প্রাঙ্গনে পড়েছিল, যার ফলে বিল্ডিংয়ের কোনও উল্লেখযোগ্য ক্ষতি হয়নি। জরুরী পরিষেবাগুলি জানিয়েছে যে, বিল্ডিংয়ের বাইরের দেয়ালের একটি অংশ প্রায় ৩০ বর্গ মিটার এলাকায় ধসে পড়েছে।

বেলারুশের সঙ্গে ইউক্রেনের সরাসরি যোগাযোগ বন্ধ : ইউক্রেন এবং বেলারুশের মধ্যে সরাসরি যোগাযোগ রয়েছে কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সেগুলো বন্ধ করে রেখেছেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বৃহস্পতিবার সম্প্রচারিত একটি অনলাইন সাক্ষাতকারে বলেছিলেন। এ ধরনের সর্বশেষ যোগাযোগ কয়েক মাস আগে ঘটেছে, তিনি ইউক্রেনীয় রাশিয়াপন্থী সাংবাদিক ডায়ানা পানচেঙ্কোর সাথে সাক্ষাৎকারে বলেছিলেন। লুকাশেঙ্কোর মতে, আলোচিত বিষয়গুলির মধ্যে রয়েছে রাশিয়ার পক্ষে যুদ্ধে বেলারুশের সম্ভাব্য সম্পৃক্ততা, পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার এবং এখন বেলারুশে অবস্থানরত ওয়াগনার গ্রুপের ভাড়াটে যোদ্ধারা। ‘এ প্রশ্নগুলি জমেছে। কিন্তু আমাদের এই পরিচিতিগুলি ছিল, আমরা কথা বলেছি। আমরা কিছু মনে করি না। এবং এখনও এই সংলাপ চালিয়ে যাওয়ার প্রস্তাব রয়েছে,’ তিনি যোগ করেছেন।

আলোচনার মাধ্যমেই ইউক্রেনে শান্তি পুনরুদ্ধার করা যেতে পারে : অস্ত্র সরবরাহ করে নয়, ইউক্রেনের সঙ্কট শুধুমাত্র সমঝোতার মাধ্যমেই নিষ্পত্তি করা যেতে পারে। জাতিসংঘে চীনের উপ-স্থায়ী প্রতিনিধি গেং শুয়াং গতকাল জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ মন্তব্য করেছেন। চীনা কূটনীতিকের মতে, অব্যাহত অস্ত্র সরবরাহ কেবল শত্রুতা বন্ধে বিলম্ব করে। তিনি বলেন, যুদ্ধে জয়ী হওয়ার জন্য অস্ত্র ব্যবহার করা যেতে পারে, কিন্তু তারা শান্তি আনতে পারে না। ‘শান্তি পুনরুদ্ধারের জন্য সংলাপ এবং পরামর্শ প্রয়োজন’।

নিজেদের সামরিক ব্যর্থতা গোপন করছে কিয়েভ সরকার : কিয়েভ সরকার ইউক্রেনের জনগণের কাছে কুপিয়ানস্ক অঞ্চলে তাদের সামরিক ব্যর্থতাকে গোপন করছে, জাতিসংঘে রাশিয়ার প্রথম উপ-স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি ইউক্রেনের বিষয়ে নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছেন।

‘রুশ সামরিক বাহিনী খারকভ অঞ্চলে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে এবং কুপিয়ানস্ককে মুক্ত করার প্রস্তুতি নিচ্ছে,’ পলিয়ানস্কি বৃহস্পতিবার বলেছেন, ‘সাধারণ মানুষকে এ অস্বস্তিকর ঘটনার বিষয়ে নীরব রেখে, কিয়েভ সরকার তা সত্ত্বেও কুপিয়ানস্ক সহ ৩৭টি এলাকা থেকে বাসিন্দাদের জোরপূর্বক উচ্ছেদের ঘোষণা করেছে। এটি আশ্চর্যজনক নয়: স্থানীয় জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ রাশিয়ার প্রতি সহানুভূতি বোধ করে এবং রাশিয়ান সৈন্যদের আগমনের অপেক্ষা করে।’

একই সময়ে, ইউক্রেনীয় পাল্টা আক্রমণ ব্যর্থ হয়েছে, রাশিয়ান কূটনীতিক অব্যাহত রেখেছেন। ‘এখন তিন মাস ধরে, আমরা ইউক্রেনের তথাকথিত কৌশলগত পাল্টা আক্রমণের প্রেক্ষাপটে কিয়েভ শাসনের যন্ত্রণা দেখছি, যা পশ্চিমা প্রচারকদের মতে, একটি সামরিক বিজয় আনার কথা ছিল,’ তিনি বলেছিলেন, ‘এ উদ্দেশ্যে পুরো ন্যাটো সামরিক যন্ত্রপাতি দিয়েছিল, বিলিয়ন বিলিয়ন পশ্চিমা করদাতাদের অর্থ ব্যয় করে। কিন্তু বিখ্যাত উক্তি হিসাবে, এগুলো ‘পানিতে গেছে’।

তিনি আরও বলেন, এমনকি পশ্চিমাদের দ্বারা সরবরাহ করা সামরিক সরঞ্জামও এক্ষেত্রে সহায়ক ছিল না। ‘ইউক্রেনীয় পাল্টা আক্রমণের একমাত্র ফলাফল যা এমনকি পশ্চিমাদেরও স্বীকার করতে হয়েছিল, হাজার হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছিল এবং শত শত দামী পশ্চিমা সরঞ্জাম ধ্বংস করা হয়েছিল,’ তিনি বলেছিলেন, ‘বিশ্ব স্পষ্টভাবে দেখেছে যে এ সরঞ্জামগুলো রাশিয়ান অস্ত্রের জন্য ‘অনন্য এবং অলঙ্ঘনীয়’ নয়। আরও কী, অনেক ক্ষেত্রে এগুলো ৫০ বছর আগে তৈরি সোভিয়েত সরঞ্জামগুলির সাথেও প্রতিযোগিতা করতে পারে না।’ সূত্র : রয়টার্স, তাস, এবিসি নিউজ।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

গারো পাহাড়ের বালু খেকোদের বিরুদ্ধে এসিল্যান্ডের সতর্কবার্তা

গারো পাহাড়ের বালু খেকোদের বিরুদ্ধে এসিল্যান্ডের সতর্কবার্তা

রেকর্ডের মালা গেঁথে দ. আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক সিরিজ জয়

রেকর্ডের মালা গেঁথে দ. আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক সিরিজ জয়

মোদির যুক্তরাষ্ট্র সফর, চীনকে ঠেকাতে কোয়াড কি এখনও প্রাসঙ্গিক?

মোদির যুক্তরাষ্ট্র সফর, চীনকে ঠেকাতে কোয়াড কি এখনও প্রাসঙ্গিক?

টেলর সুইফটের পর কমলাকে বিখ্যাত বিজ্ঞান ম্যাগাজিনের সমর্থন নিয়ে বিতর্ক

টেলর সুইফটের পর কমলাকে বিখ্যাত বিজ্ঞান ম্যাগাজিনের সমর্থন নিয়ে বিতর্ক

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ