ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
সম্ভাব্য যুদ্ধবিরতি আলোচনায় কায়রোতে হামাস প্রধান জাবালিয়া শরণার্থী শিবিরে হামলায় নিহত ৪৬ গাজার রাস্তায় রাস্তায় লড়াই : চলমান যুদ্ধ বিশ্ববাসীর ক্ষেত্রে একটি ‘নৈতিক ব্যর্থতা’ : আন্তর্জাতিক রেডক্রস

২৪ ঘণ্টায় আরো ১০০ ফিলিস্তিনি শহীদ

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২১ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

আল জাজিরা জানিয়েছে, হামাসের রাজনৈতিক কার্যালয়ের প্রধান ইসমাইল হানিয়াহ মিসরের কায়রোতে রয়েছেন যা ‘সম্ভাব্য যুদ্ধবিরতি আলোচনার একটি নতুন পর্যায়ের ইঙ্গিত দেয়’। কায়রোতে হানিয়ার উপস্থিতি বা যুদ্ধবিরতি আলোচনার বিষয়ে বিশদ তথ্য এখনও পাওয়া যায়নি। গতকাল এর আগে হামাসের কর্মকর্তা গাজী হামাদ আল জাজিরার সাথে এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, চলমান আলোচনার মধ্যে গোষ্ঠীটির ‘অগ্রাধিকার’ হচ্ছে যুদ্ধ বন্ধ করা।

তিনি বলেন, ‘আমাদের দৃষ্টিভঙ্গি খুব স্পষ্ট: আমরা আগ্রাসন বন্ধ করতে চাই’। গাজায় ইসরাইলি হামলার কারণে সৃষ্ট ‘বড় ধ্বংস ও গণহত্যা’ উল্লেখ করে হামাদ যোগ করেছেন, ‘ভূমিতে যা ঘটছে তা একটি বড় বিপর্যয়’। হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য বলেছেন, ‘কিছু লোক’ কয়েক দিন বা সপ্তাহের লড়াইয়ে সংক্ষিপ্ত বিরতি খুঁজছেন তবে যোগ করেছেন যে, এটি হামাস এবং ফিলিস্তিনিদের স্বার্থে নয়। তিনি বলেন, ‘ইসরাইল জিম্মিদের কার্ড নেবে এবং তারপরে তারা আমাদের জনগণের বিরুদ্ধে গণহত্যা ও গণহত্যার নতুন রাউন্ড শুরু করবে, আমরা এই খেলা খেলব না’।

হামাদ যোগ করেছেন যে, একবার যুদ্ধ বন্ধ হয়ে গেলে হামাস ‘সকলের সাথে আলোচনা করতে প্রস্তুত এবং ফিলিস্তিনি বন্দি এবং গাজার বন্দিদের জন্য একটি ‘বড় সমঝোতায়’ পৌঁছায়। হামাস কর্মকর্তা গোষ্ঠীটির নেতাদের প্রতিদ্বন্দ্বী ফিলিস্তিনি গোষ্ঠী ফাতাহর নেতাদের সাথে যুদ্ধের শেষে গাজা কী চায় সে সম্পর্কে আলোচনার খবরও তুলে ধরেছেন।

হামাদ আল জাজিরাকে বলেছেন, হামাস ফাতাহ এবং অন্যান্য ফিলিস্তিনি উপদলকে ‘অনেকবার’ আলোচনা করতে এবং ‘একত্রে সিদ্ধান্ত নেওয়ার’ আহ্বান জানিয়েছে। ‘সমস্যাটি এখনও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট [মাহমুদ আব্বাস], যিনি এখনও হামাসের এ আহ্বান প্রত্যাখ্যান করছেন’ -তিনি যুক্তি দিয়ে বলেন। ‘আমরা গাজার বর্তমান পরিস্থিতিকে রাজনৈতিকভাবে বা মানবিক দিক বা পরিস্থিতি পরিবর্তনের জন্য আমেরিকার এসব প্রচেষ্টা কীভাবে মোকাবেলা করতে পারি তা ভাবতে ফাতাহ এবং ফিলিস্তিনি দলগুলোর ভাইদের সাথে দেখা করতে আমরা খুব আগ্রহী’।

যুদ্ধ শুরুর পর থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট করে দিয়েছেন যে, সংঘাত শেষ হয়ে গেলে তিনি একটি পুনরুজ্জীবিত ফিলিস্তিনি কর্তৃপক্ষকে গাজায় দায়িত্ব নিতে দেখতে চান। হামাদ বলেছেন যে, এখন পর্যন্ত ফাতাহ থেকে ‘হামাসের কাছাকাছি আসার’ ‘কোনো ভাল পদক্ষেপ’ নেওয়া হয়নি।

তিনি যোগ করেছেন, ‘আমরা তার [আব্বাস] সাথে বসতে, তার সাথে এবং সমস্ত ফিলিস্তিনি উপদলের সাথে কথা বলার জন্য উন্মুক্ত, প্রথমে আগ্রাসন বন্ধ করার অগ্রাধিকার হিসাবে এবং তারপরে আমরা ভাবতে পারি যে, আমরা কীভাবে পশ্চিম তীর বা গাজার পরিস্থিতি মোকাবেলা করতে পারি। ফিলিস্তিনিদের আবাস পুনর্বিন্যাস করার জন্য, একটি রাজনৈতিক ব্যবস্থা, একটি ফিলিস্তিনি কর্তৃপক্ষ’।

‘এটি আমি আমাদের স্বার্থে মনে করি তবে আমি আশা করি আমাদের ফাতাহ ভাইয়েরা এদিকে আরো ইতিবাচক পদক্ষেপ দেখাবেন।’
ইসরাইল একদিনে ১০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে : গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে যে, ইসরাইলি হামলায় ‘প্রায় ১০০’ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং মাত্র এক দিনে আরো কয়েকশ আহত হয়েছে। যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ভোট এক দিন বিলম্বিত হওয়ায় হামলা অব্যাহত ছিল। এটি বুধবার অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

হামাসকে নির্মূল করার জন্য ইসরাইলের অভিযান উপকূলীয় ছিটমহলকে ধ্বংসস্তূপে ফেলেছে এবং ব্যাপক ক্ষুধা ও গৃহহীনতা নিয়ে এসেছে। সংঘর্ষে কমপক্ষে ১৯ হাজার ৬৬৭ ফিলিস্তিনি নিহত এবং ৫২ হাজার ৫৮৬ জন আহত হয়েছে। ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ জানিয়েছে যে, গাজার ৬০ শতাংশেরও বেশি অবকাঠামো ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২৩ লাখ জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি ছিন্নমূল হয়ে গেছে।

নিরপরাধ হত্যা এড়াতে বিদেশি চাপের মুখে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন যে, হামাস গাজায় আটক থাকা বাকি ১২৯ বন্দিকে মুক্তি না দেওয়া এবং প্রতিরোধ গোষ্ঠীকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ থামবে না। দুই মাসব্যাপী ইসরাইল-হামাস সংঘাতের বিষয়ে তৃতীয় মার্কিন ভেটো অ্যাকশনের চেষ্টা এবং এড়াতে আলোচনা অব্যাহত থাকায় সহায়তা বিতরণ সেট করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট মঙ্গলবার আরো একটি দিন বিলম্বিত হয়েছে।

১৫-সদস্যের কাউন্সিল প্রাথমিকভাবে সংযুক্ত আরব আমিরাতের খসড়া করা একটি প্রস্তাবে ভোট দিতে যাচ্ছিল সোমবার। তবে এটি বারবার বিলম্বিত হয়েছে, কারণ কূটনীতিকরা বলছেন যে, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র শত্রুতা বন্ধ করার এবং জাতিসংঘের সহায়তা পর্যবেক্ষণ স্থাপনের প্রস্তাবের উল্লেখ করে ভাষার বিষয়ে একমত হওয়ার জন্য লড়াই করছে।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড মঙ্গলবার সাংবাদিকদের বলেন, তারা একটি চুক্তির কাছাকাছি আসছেন কি না জানতে চাইলে, ‘আমরা চেষ্টা করছি, আমরা সত্যিই আছি’।

সংঘাতটি গাজা ছাড়িয়ে লোহিত সাগরে ছড়িয়ে পড়েছে যেখানে ইয়েমেনে অবস্থিত হাউথি বাহিনী ক্ষেপণাস্ত্র এবং ড্রোন দিয়ে বাণিজ্যিক জাহাজে আক্রমণ করছে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বাহরাইনে বলেছেন যে, যৌথ নৌ-টহল দক্ষিণ লোহিত সাগর এবং এডেন উপসাগরে অনুষ্ঠিত হবে, যা একটি প্রধান পূর্ব-পশ্চিম বৈশ্বিক শিপিং রুটকে অন্তর্ভুক্ত করে। অস্টিন বলেন, ‘এটি একটি আন্তর্জাতিক চ্যালেঞ্জ যা সম্মিলিত পদক্ষেপের দাবি রাখে’।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে মঙ্গলবার জানিয়েছে যে, তারা ইয়েমেনের এডেন বন্দর শহরের পশ্চিমে একটি ব্যর্থ বোর্ডিং প্রচেষ্টার তথ্য পেয়েছে। কিছু শিপার আফ্রিকার চারপাশে পুনরায় রুট করছে।
হুথিরা বলেছে যে, তারা প্রতি ১২ ঘণ্টা একটি সমুদ্র অপারেশনসহ অত্যাবশ্যক বাণিজ্য রুটে বাণিজ্যিক শিপিং আক্রমণ চালিয়ে যাবে।

হুথি কর্মকর্তা মোহাম্মদ আবদুলসালাম রয়টার্সকে বলেছেন, ‘ফিলিস্তিন ও গাজা উপত্যকার সমর্থনে আমাদের অবস্থান অবরোধ শেষ না হওয়া পর্যন্ত থাকবে, খাদ্য ও ওষুধের প্রবেশ এবং নিপীড়িত ফিলিস্তিনি জনগণের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে। শুধুমাত্র ইসরাইলি জাহাজ বা যারা ইসরাইল যাচ্ছে তাদের টার্গেট করা হবে’।
গাজার রাস্তার রাস্তায় লড়াই : গাজায় খান ইউনিসের বাসিন্দারা গতকাল হামাস যোদ্ধাদের মধ্যে তীব্র বন্দুক যুদ্ধ এবং দক্ষিণ শহরের কেন্দ্র ও পূর্ব জেলাগুলিতে ইসরাইলি বাহিনীর আক্রমণের কথা জানিয়েছেন। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, শহরের একটি বাড়িতে ইসরাইলি হামলায় ১২ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজার অভ্যন্তরে আক্রমণ করার পর থেকে ইসরাইল ১৩২ সৈন্য হারিয়েছে। ইসরাইলি হতাহতের প্রকৃত সংখ্যা সম্ভবত বেশি।

ফিলিস্তিনের ইসলামিক জিহাদ আন্দোলনের সশস্ত্র শাখা আল কুদস ব্রিগেড, দুই পুরুষ ইসরাইলি জিম্মির একটি ভিডিও প্রকাশ করেছে যারা নিজেদেরকে গাদি মোসেস এবং এলাদ কাটজির বলে পরিচয় দিয়েছে। মঙ্গলবার ইসরাইলি ক্ষেপণাস্ত্র দক্ষিণ রাফাহ এলাকায় আঘাত হানে, যেখানে সাম্প্রতিক সপ্তাহগুলোতে কয়েক হাজার শরণার্থী জড়ো হয়েছে, অন্তত ২০ জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে যখন তারা বাড়িতে ঘুমাচ্ছিল। বাসিন্দারা জানান, খালি হাতে ধ্বংসস্তূপ খনন করতে হয়েছে। ‘এটি একটি বর্বর কাজ’ মোহাম্মদ জুরুব বলেছেন, যার পরিবার হামলায় ১১ জনকে হারিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তরে জাবালিয়া শরণার্থী শিবিরে আরেকটি হামলায় ১৩ জন নিহত এবং প্রায় ৭৫ জন আহত হয়েছে। ফিলিস্তিনিরা মঙ্গলবার গভীর রাতে অন্ধকার নেমে আসার সাথে সাথে জাবালিয়ায় ইসরাইলি বিমান ও ট্যাঙ্ক বোমাবর্ষণ তীব্রতর করার কথা জানিয়েছে। ইসরাইলের সামরিক কর্মকর্তারা মঙ্গলবার এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন যে, বিপুল মানুষের সংখ্যার বৈশ্বিক শঙ্কা থাকা সত্ত্বেও হামাসকে ধ্বংস করার জন্য ইসরাইলের অভিযান এবং আন্দোলনের শহুরে যুদ্ধের কৌশলের জন্য ভারী বেসামরিক হতাহত হচ্ছে।

ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ মঙ্গলবার দেশটির অংশে হামাসের হাতে বন্দী আরো বন্দি উদ্ধার এবং গাজা পৌঁছাতে আরো সাহায্য সক্ষম করার লড়াইয়ে বিদেশি মধ্যস্থতামূলক ‘মানবিক বিরতিতে’ প্রবেশের জন্য প্রস্তুতির ইঙ্গিত দিয়েছেন।

নভেম্বরের শেষের দিকে কাতারি এবং মার্কিন কূটনীতিকদের মধ্যস্থতায় একটি যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার আগে এক সপ্তাহ ধরে চলেছিল এবং ইসরাইলি কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনি নারী ও শিশুর বিনিময়ে ১১০ জন বন্দিকে মুক্তি দিয়েছে। গাজার বাইরে অবস্থিত হামাসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বাসেম নায়েম যুদ্ধ চলাকালীন বন্দিদের বিনিময়ের বিষয়ে আরো আলোচনার কথা অস্বীকার করেছেন।

কূটনৈতিক প্রচেষ্টার বিষয়ে একটি সূত্র মঙ্গলবার রয়টার্সকে জানিয়েছে যে, কাতারের প্রধানমন্ত্রী এবং মার্কিন ও ইসরাইলি গোয়েন্দা সংস্থার প্রধানরা আলোচনা পুনরুজ্জীবিত করার উপায়গুলো অন্বেষণে ওয়ারশতে ‘ইতিবাচক’ আলোচনা করেছেন। তবে একটি চুক্তি অবিলম্বে প্রত্যাশিত ছিল না, সূত্রটি যোগ করেছে।

গাজ্জায় চলমান যুদ্ধ বিশ্ববাসীর ক্ষেত্রে একটি ‘নৈতিক ব্যর্থতা’ -আন্তর্জাতিক রেডক্রস : অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় চলমান যুদ্ধ ও ইসরাইলি গণহত্যা বিশ্ববাসীর ক্ষেত্রে একটি ‘নৈতিক ব্যর্থতা’ বলে এর নিন্দা জানিয়েছেন আন্তর্জাতিক রেড ক্রসের প্রধান মির্জানা স্পোলজারিক। সেই সঙ্গে গাজ্জায় অবিলম্বে যুদ্ধ বন্ধ করার জন্য ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও দখলদার ইসরাইলকে একটি নতুন চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানিয়েছেন তিনি। গাজ্জা উপত্যকা ও ইসরাইল সফরের পর সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মির্জানা বলেন, ‘দু’পক্ষের মধ্যে চুক্তি ছাড়া কোনো কিছুই সম্ভব নয়। তাই আমি উভয়পক্ষকে আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছি’। প্রসঙ্গত, গত মাসে গাজ্জা উপত্যকায় একটি মানবিক যুদ্ধ বিরতির পর ১ ডিসেম্বর থেকে আবারো প্রচণ্ড যুদ্ধ শুরু হয়েছে। সূত্র : মিডল ইস্ট মনিটর, এক্সপ্রেস ট্রিবিউন।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান