ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
ইসরাইলি নির্যাতনের লোমহর্ষক বর্ণনা বেঁচে যাওয়া ব্যক্তিদের মুখে ২৪ ঘণ্টায় আরো ১৮৭ ফিলিস্তিনিকে হত্যা : মৃত বেড়ে ২১ হাজার ৬৭২ আরো এক সাংবাদিক নিহত

গাজায় শিবিরের গভীরে প্রবেশ করেছে ইসরাইলি বাহিনী

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

৩১ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম


বাসিন্দারা বলেছেন যে, একটি রক্তক্ষয়ী আক্রমণের ধারাবাহিকতায় ভারী বিমান ও কামানের গোলাগুলির মধ্যে ইসরাইলি ট্যাঙ্ক গভীর রাতে গাজা উপত্যকার মধ্য ও দক্ষিণাঞ্চলে প্রবেশ করে যা ভূখ-ের একটি বড় অংশকে ধ্বংস করে দেয় এবং ইসরাইল বলছে যে, এটি চলতে পারে আরো কয়েক মাস।

যুদ্ধ শুক্রবার শেষ বেলা এবং গতকাল প্রথম দিকে বুরেজ, নুসেইরাত, মাগাজি এবং খান ইউনিসে কেন্দ্রীভূত ছিল। এসব যদ্ধে আহত ফিলিস্তিনিদের আগমনে হাসপাতাল পরিপূর্ণ হয়ে ওঠে। মধ্য গাজার একজন ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, গত ২৪ ঘণ্টায় মধ্য গাজা উপত্যকায় বোমা হামলায় ১৮৭ ফিলিস্তিনি নিহত এবং ২৫০ জন আহত হয়েছে।

ছোট, জনাকীর্ণ এলাকার দক্ষিণের বৃহত্তম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা স্থাপনা খান ইউনিসের নাসের হাসপাতালের অনলাইনে পোস্ট করা রেড ক্রিসেন্টের ছবিগুলোতে দেখা গেছে, অ্যাম্বুলেন্সগুলো ভাঙা রাস্তার মধ্যে কাজ করছে, আহত শিশুদের বহন করছে। ইসরাইলের ১২ সপ্তাহের ধ্বংসাত্মক আক্রমণে গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় সকলেই তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে। হামাস-চালিত গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইসরাইলের লাগাতার হামলায় এযাবৎ কমপক্ষে ২১ হাজার ৬৭২ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং লেবানন, ইরাক, সিরিয়া এবং ইয়েমেনে ইরানের সাথে জোটবদ্ধ গ্রুপগুলোতে আঁকতে থাকা এ অঞ্চলজুড়ে বিরোধের ঝুঁকি ছড়িয়ে পড়েছে।

বোমা হামলার ফলে বাড়িঘর, আবাসিক কমপ্লেক্স এবং ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে এবং হাসপাতালগুলো কাজ বন্ধ হয়ে গেছে। ফিলিস্তিনের সংস্কৃতি মন্ত্রণালয় গতকাল বলেছে যে, ইসরাইলি অভিযান একটি মধ্যযুগীয় বাথহাউসে আঘাত হানে। যুদ্ধের আগে পুরনো গ্র্যান্ড মসজিদেও বোমা হামলা হয়েছিল।

মধ্য গাজার আল-মাগাজিতে একজন প্যারামেডিক জিয়াদ তার তিন সন্তানের পরিবার নিয়ে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছিলেন। তাদের জন্য এখনও খোলা একমাত্র রাস্তা ছিল দেইর আল-বালাহ হয়ে উপকূলীয় রাস্তা, যেখানে ইতোমধ্যেই বাস্তুচ্যুত লোকেদের ভিড় ছিল। তবে তিনি বলেন যে, দেইর আল-বালাহতে নতুন ইসরাইলি হামলার আশঙ্কায় তারা সরাসরি মিসরের সীমান্তে রাফাহ পর্যন্ত অগ্রসর হবেন। তিনি বলেন, ‘আমরা এখনই যুদ্ধবিরতি চাই, আগামীকাল নয়। যথেষ্ট, পর্যাপ্তের চেয়েও বেশি’ তিনি বলেন।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট শুক্রবার বলেছেন যে, বাহিনী হামাসের অন্তর্গত কমান্ড সেন্টার এবং অস্ত্র ডিপোতে পৌঁছেছে এবং সেনাবাহিনীর প্রকাশিত ফটোতে দেখা গেছে, সৈন্যরা ধ্বংসপ্রাপ্ত ভবনগুলোর ধ্বংসস্তূপের মধ্যে মাটির ওপর দিয়ে সরে যাচ্ছে। ইসরাইলি সেনাবাহিনী বলেছে, তারা গাজা শহরে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের একটি বাড়ির বেসমেন্টে একটি টানেল কমপ্লেক্স ধ্বংস করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে আগামী সপ্তাহে যুদ্ধ কমাতে এবং হামাস নেতাদের লক্ষ্য করে অভিযানে যাওয়ার আহ্বান জানিয়েছে, যদিও এটি এখনও পর্যন্ত তা করার কোনো লক্ষণ দেখায়নি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার কংগ্রেসের পর্যালোচনা ছাড়াই ইসরাইলের কাছে আরো আর্টিলারি শেল এবং অন্যান্য সরঞ্জাম বিক্রি করতে সম্মত হয়েছেন বলে পেন্টাগন জানিয়েছে।

ইসরাইল শুক্রবার বলেছে যে, তারা এই রোগের বিস্তার রোধে জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) সাথে সমন্বয় করে গাজায় ভ্যাকসিন প্রবেশের সুবিধা দিয়েছে। যুদ্ধের শুরু থেকে স্ট্রিপে যে সামান্য সাহায্য পৌঁছেছে, যখন ইসরাইল সমস্ত খাদ্য, ওষুধ এবং জ্বালানির ওপর প্রায় সম্পূর্ণ অবরোধ আরোপ করেছিল, তা মিসরের সীমান্ত পেরিয়ে এসেছে।

ইসরাইল শুধুমাত্র ভূখ-ের দক্ষিণে প্রবেশের অনুমতি দিয়েছে, যেখানে এটি অক্টোবর থেকে গাজার সমস্ত বেসামরিক নাগরিকদের সরানোর নির্দেশ দেওয়া শুরু করেছে এবং সাহায্য সংস্থাগুলো বলেছে যে, ইসরাইল প্রয়োজনীয় সরবরাহের একটি ছোট অংশ ছাড়া সমস্ত কিছুকে প্রবেশ করতে বাধা দিয়েছে। ইসরাইলি সরকারের একজন মুখপাত্র শুক্রবার বলেছেন যে, তারা মানবিক সহায়তা এবং সমস্যাটি গাজার অভ্যন্তরে এর বিতরণ সীমাবদ্ধ করছে না।

বুরেজ, নুসেইরাত এবং খান ইউনিস শিবিরগুলো গাজার আটটি ফিলিস্তিনি শরণার্থী শিবিরের মধ্যে তিনটি যা সাধারণ সময়ে জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থা থেকে সেবা গ্রহণ করে। সংস্থাটি ফিলিস্তিনিদের নিয়ে উদ্বিগ্ন যারা ১৯৪৮ সালে ইসরাইল প্রতিষ্ঠার সময় তাদের বাড়িঘর থেকে পালিয়ে গিয়েছিল বা বহিষ্কৃত হয়েছিল এবং তারা লেবানন, সিরিয়া, জর্ডান, পশ্চিম তীর এবং গাজা উপত্যকার বস্তির মতো শিবিরে বাস করে।

দক্ষিণ আফ্রিকা শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালতকে একটি জরুরি আদেশ জারি করতে বলেছে যে ঘোষণা করে যে ইসরাইল গাজায় হামাসের বিরুদ্ধে অভিযানে ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশনের অধীনে তার বাধ্যবাধকতা লঙ্ঘন করেছে। তারা আদালতকে ‘ফিলিস্তিনি জনগণের অধিকারকে আরো গুরুতর এবং অপূরণীয় ক্ষতি থেকে রক্ষা করার জন্য’ সামরিক অভিযান বন্ধ করার নির্দেশ দিয়ে স্বল্পমেয়াদী ব্যবস্থা জারি করার আহ্বান জানিয়েছে। তবে শুনানির জন্য কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। এর প্রতিক্রিয়ায় ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় গাজায় ফিলিস্তিনিদের মানব ঢাল হিসেবে ব্যবহার করে এবং তাদের কাছ থেকে মানবিক সহায়তা চুরি করার জন্য হামাসকে দায়ী করেছে। হামাস এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে।

একজন ফিলিস্তিনি সাংবাদিক নিহত : স্বাস্থ্য কর্মকর্তারা এবং সহযোগী সাংবাদিকরা বলেছেন যে, আল-কুদস স্যাটেলাইট চ্যানেলের জন্য কাজ করা একজন ফিলিস্তিনি সাংবাদিক শুক্রবার মধ্য গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী শিবিরে তাদের বাড়িতে বিমান হামলায় তার পরিবারের কয়েকজন সদস্যসহ নিহত হয়েছেন। গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, ইসরাইলি হামলায় এ যাবৎ ১০৬ ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন।

সাংবাদিকদের সুরক্ষা কমিটি গত সপ্তাহে বলেছে যে, ইসরাইল এবং গাজার মধ্যে যুদ্ধের প্রথম ১০ সপ্তাহ সাংবাদিকদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী ছিল, যেখানে এক বছরে এক জায়গায় সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক নিহত হয়েছে।

যুদ্ধে নিহত সাংবাদিক ও গণমাধ্যম কর্মীদের অধিকাংশই ফিলিস্তিনি। মার্কিন ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইসরাইলি সামরিক বাহিনী কর্তৃক সাংবাদিক ও তাদের পরিবারকে টার্গেট করার সুস্পষ্ট প্যাটার্নের কারণে এটি বিশেষভাবে উদ্বিগ্ন’।

এ মাসের শুরুর দিকে রয়টার্সের একটি তদন্তে উপসংহারে পৌঁছেছে যে, ১৩ অক্টোবর রয়টার্সের সাংবাদিক ইসাম আবদুল্লাহকে ইসরাইলি ট্যাঙ্ক ক্রু হত্যা করেছে এবং লেবাননে ছয় সাংবাদিককে আহত করেছে যখন সাংবাদিকরা আন্তঃসীমান্ত বোমা হামলার চিত্রগ্রহণ করছিল তখন পরপর দুটি শেল নিক্ষেপ করে।

ইসরাইল পূর্বে বলেছিল যে, তারা ইচ্ছাকৃতভাবে সাংবাদিকদের ওপর আক্রমণ করেনি এবং করবে না এবং বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে তারা তার ক্ষমতায় সবকিছু করছে। কিন্তু উচ্চ মৃত্যুর সংখ্যা তার শক্তিশালী মিত্রদের মধ্যেও উদ্বেগ বাড়িয়েছে।

ইসরাইলি নির্যাতনের কথা জানালেন গাজা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিরা : ইসরাইলের হাতে আটক ফিলিস্তিনিরা এবং কয়েকদিন পর মুক্তি পায়। তারা গুরুতর নির্যাতনের পদ্ধতির মাধ্যমে যন্ত্রণাদায়ক যন্ত্রণার কথা বলেছেন যার মধ্যে রয়েছে ঘণ্টার পর ঘণ্টা মারধর, পায়ে ঝুলিয়ে রাখা, নগ্ন শরীরে উচ্চ-ভোল্টেজের শক দেওয়া এবং এমনকি বন্দীদের হ্যালুসিনেশন ড্রাগ সেবনে বাধ্য করা।

২৭ অক্টোবর ইসরাইলের আশেপাশে স্থল আক্রমণের সময় আটককৃতরা তাদের মুক্তির পর আনাদোলু এজেন্সির সাথে কথা বলে স্থায়ী হুমকি, মারধর, বৈদ্যুতিক শক এবং ঘণ্টাবধি ঝুলিয়ে রাখার বর্ণনা দেয়। ৪৩ বছর বয়সী সিহাদ ইয়াসিন বলেছেন, তাকে আটক করা ভয়ঙ্কর এবং নৃশংস ছিল। তিনি বলেন, ইসরাইলি সেনাবাহিনী তাকে ১১ দিনের জন্য বন্দি করে রেখেছিল এবং তাকে বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করা হয়েছিল।

ইয়াসিন বলেন, ইসরাইলি সেনারা চোখ বেঁধে তাকে এবং অন্যান্য ফিলিস্তিনিদের অজানা স্থানে নিয়ে যাওয়ার সময় তাকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছিল। ফিলিস্তিনিদের অনেক দিন ধরে খাবার ছাড়াই আবদ্ধ রাখা হয়েছিল, তিনি বলেন, ইসরাইলি সৈন্যরা তাদের উপর অজানা পদার্থ স্প্রে করেছিল যা পোকামাকড়কে আকৃষ্ট করেছিল। তারা ঠা-ায় আমাদের নগ্ন বাইরে রেখে গেছে।

ইসরাইলি সৈন্যদের ফাঁস হওয়া সাম্প্রতিক ভিডিওগুলোতে ইসরাইলি সামরিক হেফাজতে থাকা বহু ফিলিস্তিনি পুরুষকে দেখানো হয়েছে। লন্ডনভিত্তিক একটি সংবাদ আউটলেট বলেছে যে, ইসরাইলি বাহিনীর দ্বারা অপমানিতদের মধ্যে একজন সাংবাদিকও ছিলেন। একটি ক্লিপে একদল চোখ বেঁধে ফিলিস্তিনি পুরুষদের পিঠের পিছনে হাত বেঁধে বসে থাকতে দেখা যাচ্ছে যখন ইসরাইলি সৈন্যরা তাদের দেখছে।

ইয়াসিন জানান, বৈদ্যুতিক শকসহ নির্যাতনের কারণে আটকরা ঘুমাতে পারেনি এবং মধ্যরাত পর্যন্ত হাঁটু গেড়ে বসে থাকতে বাধ্য হয়। তিনি বলেন, ফিলিস্তিনিদের ছাঁচের সাথে খাবার দেওয়া হয়েছিল এবং তাদের হ্যালুসিনেশন-প্ররোচিত বড়ি খেতে বাধ্য করা হয়েছিল। ইয়াসিন যোগ করেন, ‘আমি এখনও মারধর এবং বড়ির কারণে মাথাব্যথা এবং মাথা ঘোরাতে ভুগছি। গাজায় আমার পরিবারের কোনো খবর নেই; তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত’। সূত্র : রয়টার্স ও টিআরটি ওয়ার্ল্ড।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল