মার্কিন যুদ্ধজাহাজে হামলার হুমকি হুথি নেতার

অপুষ্টিতে গাজার শিশুরা, ক্ষুধায় মাথা ঘোরাচ্ছে

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২২ ডিসেম্বর ২০২৩, ১২:০৫ এএম | আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩, ১২:০৫ এএম

বন্দি বিনিময়ের জন্য ইসরাইলকে যে শর্ত দিলো হামাস :: বৈশ্বিক নিষ্ক্রিয়তার নিন্দা এরদোগানের :: খান ইউনিসের ২০ শতাংশ বাসিন্দার জন্য ইসরাইলের আল্টিমেটাম
যুক্তরাষ্ট্র যদি ইয়েমেনে হামলা করে তাহলে মার্কিন যুদ্ধ জাহাজে হামলার হুমকি দিয়েছে দেশটির ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। গত বুধবার হুথি নেতা আবদেল-মালেক আল-হুথি এ হুমকি দিয়েছেন। ইয়েমেনের বেশিরভাগ ভূখ-ের নিয়ন্ত্রণে থাকা হুথি বিদ্রোহীদের নেতা আবদেল-মালেক আল-হুথি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি উত্তেজনা বাড়াতে চায় এবং আমাদের দেশে হামলা বা আমাদের বিরুদ্ধে যুদ্ধ শুরুর মতো বোকামি করতে চায় তাহলে আমরা বসে থাকব না। টেলিভিশনে প্রচারিত ভাষণে তিনি আরো বলেছেন, কোনো মার্কিনি আমাদের টার্গেট করলে তাকে আমরা নিশানা করব। মার্কিন যুদ্ধজাহাজ, স্বার্থ ও নৌ চলাচলকে আমাদের ক্ষেপণাস্ত্র, ড্রোন ও সামরিক অভিযানের নিশানা হবে।

হুথি নেতা বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়াতে চাইলে তাদের মনে রাখা উচিত যে, আমরা তাদের ভয় পাই না এবং তাদের পুরো জনগোষ্ঠীর মুখোমুখি হতে হবে। ইয়েমেনে মার্কিন সেনা পাঠানোর বিরুদ্ধে সতর্ক করে তিনি বলেছেন, আফগানিস্তান ও ভিয়েতনামের চেয়ে তাদের পরিণতি খারাপ হবে।

গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরাইলি হামলার প্রতিবাদে লোহিত সাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা করছে হুথিরা। এমন পরিস্থিতিতে বিশ্বের কয়েকটি জাহাজ কোম্পানি সুয়েজ খাল দিয়ে নৌ চলাচল এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। লোহিত সাগরে হুথিদের একের পর এক হামলার প্রতিবাদে ১০ দেশের জোট ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই জোটে যোগ দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সিসিলিস এবং স্পেন।

বন্দি বিনিময়ের জন্য ইসরাইলকে যে শর্ত দিল হামাস : ইসরাইলি আগ্রাসন বন্ধ না হলে বন্দি বিনিময়ে কোনো আলোচনা হবে না বলে জানিয়েছে গাজা উপত্যকার নিয়ন্ত্রক গোষ্ঠী হামাস। গতকাল এক বিবৃতিতে গাজার শাসক গোষ্ঠীটি এই অবস্থান তুলে ধরেছে বলে রয়টার্স জানিয়েছে। হামাসের বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনিরা একটি সিদ্ধান্ত নিয়েছে। আর তা হলো, আগ্রাসন পুরোপুরি বন্ধ না হলে বন্দিদের নিয়ে বা বন্দি বিনিময়ে কোনো আলোচনা হবে না। ইসরাইল ৪০ বন্দির মুক্তির বিনিময়ে এক সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। কিন্তু হামাস তাতে রাজি হয়নি বলে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক খবরে বলা হয়েছে।

ইসরাইলি প্রস্তাব নিয়ে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া বর্তমানে মিসরে রয়েছেন। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির প্রয়োজন, আর দরকার আরো মানবিক সহায়তা। এই প্রথমবারের মতো গাজার আরেকটি সংগঠন ইসলামিক জিহাদকেও আলোচনায় ডাকা হয়েছে। তারাও জানিয়ে দিয়েছে, গাজায় আটক প্রায় ১০০ জনের বিনিময়ে ইসরাইলের কারাগারে আটক সব ফিলিস্তিনি বন্দির মুক্তি দাবি করেছে। তারাও স্থায়ী যুদ্ধবিরতির দাবি তুলেছে। আলোচনার সঙ্গে জড়িত এক ফিলিস্তিনি কর্মকর্তা বলেন, হামাস মানবিক বিরতি চাচ্ছে না। তারা গাজায় ইসরাইলের যুদ্ধের পূর্ণ অবসান চায়। হামাস মনে করে, বন্দিদের মুক্তি দেওয়া হলে ইসরাইল আরো নৃশংসভাবে হামলা চালাতে থাকবে। কাজেই বন্দিদের বিনিময়েই স্থায়ী যুদ্ধবিরতির দরকার।

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমাদের সব বন্দির মুক্তি না হওয়া পর্যন্ত গাজা যুদ্ধ বন্ধ হবে না। গাজা উপত্যকা থেকে কেউ যেন আর কোনো দিন ইসরাইলের জন্য হুমকি সৃষ্টি করতে না পারে সেটি নিশ্চিত করাকেও গাজা আগ্রাসনের অন্যতম লক্ষ্য বলে উল্লেখ করেন নেতানিয়াহু। বুধবার এক বিবৃতিতে নেতানিয়াহু এসব কথা বলেন। নেতানিয়াহু বলেন, যেসব লক্ষ্যে গাজায় অভিযান চলছে তার একটি হচ্ছে হামাসকে নির্মূল করা।

বৈশ্বিক নিষ্ক্রিয়তার নিন্দা এরদোগানের : গাজা যুদ্ধ বন্ধে বিশ্ব এখনো কোনো পদক্ষেপ না নেওয়ায় হতাশা প্রকাশ করলেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। বুধবার দেশটির একটি বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট গাজার ভয়াবহ পরিস্থিতির কথা তুলে ধরে একে মানবতার জন্য লজ্জাজনক আখ্যায়িত করে বলেন, ইসরাইল যখন গাজায় গণহত্যা চালাচ্ছে তখন বিশ্বের শক্তিশালী দেশগুলো নিষ্ক্রিয়। এটা খুব লজ্জাজনক।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ধর্মতত্ত্ববিদ সুলেমান উলুদাগ, ইতিহাসবিদ আলী বিরিঞ্চি, গায়ক এমেল সাইন, চিত্রশিল্পী আলহামি আতালে, পরিচালক সামি সেকেরোগ্লু, ডিজিটাল শিল্পী রেফিক আনাদোল, স্থপতি সিনান জেনিম এবং লেখক নাজান বেকিরোগ্লুসহ অনেকে উপস্থিত ছিলেন।

খান ইউনিসের ২০ শতাংশ বাসিন্দার জন্য ইসরাইলের আল্টিমেটাম : ইসরাইল একটি নতুন আলটিমেটাম জারি করেছে, অবরুদ্ধ গাজার প্রধান দক্ষিণাঞ্চলীয় শহরটির বিশাল এলাকার বাসিন্দাদের পালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে, জাতিসংঘ বলেছে। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় [ওসিএইচএ] বলেছে যে, ইসরাইল নতুন মানচিত্র প্রকাশ করেছে যেখানে খান ইউনিস শহরের প্রায় ২০ শতাংশ এলাকা জুড়ে রয়েছে যা ব্যাপকভাবে বহির্গমনের জন্য চিহ্নিত ছিল। যুদ্ধ শুরু হওয়ার আগে এলাকাটি ১ লাখ ১০ হাজারেরও বেশি লোকের বাসস্থান ছিল। এ অঞ্চলে ৩২টি আশ্রয়কেন্দ্রও অন্তর্ভুক্ত রয়েছে যেখানে ১ লাখ ৪০ হাজারেরও বেশি অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিকে রাখা হয়েছে, যাদের বেশিরভাগই পূর্বে উত্তর থেকে বাস্তুচ্যুত হয়েছে।

আরেক যোদ্ধাকে হারালো হিজবুল্লাহ : লেবাননের হিজবুল্লাহ বলেছে যে, ইসরাইলের সাথে সীমান্ত এলাকায় ইসরাইলি সেনাবাহিনীর সাথে লড়াইয়ে তাদের একজন যোদ্ধা নিহত হয়েছে। লেবাননের গোষ্ঠীর একটি বিবৃতিতে যোদ্ধাটিকে ইব্রাহিম রাসলান হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং এটি বলা হয়েছে যে অবরুদ্ধ গাজায় ইসরাইলের ধ্বংসাত্মক আক্রমণের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধের প্রতি হিজবুল্লাহর সমর্থনের পরিপ্রেক্ষিতে তাকে ‘জেরুজালেমের রাস্তায়’ হত্যা করা হয়েছে।

গোষ্ঠীটি আরো বলেছে যে, তারা আল-আবাদে একটি ইসরাইলি সামরিক সাইট এবং উপযুক্ত অস্ত্র দিয়ে দুর্গকে লক্ষ্যবস্তু করেছে এবং ‘নিশ্চিত হতাহতের’ ঘটনা ঘটিয়েছে। আলাদাভাবে, লেবাননের সরকারি বার্তা সংস্থা এনএনএ-এর উদ্ধৃতি দিয়ে লেবানিজ গ্রুপটি বলেছে যে, তারা ‘বিরকাত রিশা সাইটের আশেপাশে একটি ইসরাইলি পদাতিক বাহিনীকে টার্গেট করে’ এবং ইসরাইলি সেনাদের হতাহতের ঘটনা ঘটায়। হিজবুল্লাহর পূর্ববর্তী বিবৃতি অনুসারে, ৮ অক্টোবর থেকে ইসরাইলি বাহিনীর হাতে নিহত যোদ্ধাদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৮-এ।
অপুষ্টিতে গাজার শিশুরা ক্ষুধায় মাথা ঘোরাচ্ছে : দক্ষিণ গাজায় বাস্তুচ্যুত শিশুরা মুরগির জন্য কান্না করছিল, কিন্তু তাদের মা সারাদিনের জন্য পরিবারকে খাওয়ানোর জন্য রেখে গিয়েছিলেন একটি মটরদানার টিন। এক ব্যক্তি তাকে কাঁদতে দেখে তার প্রতি করুণা করে রেখে গিয়েছিলেন সেটি। তিনি বলেছিলেন যে, তার বাচ্চাদের ওজন কমে গেছে এবং তারা পর্যাপ্ত না খাওয়ার কারণে মাথা ঘোরাচ্ছে।

গাজার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমি আমার বাচ্চাদের খাওয়ানোর জন্য ভিক্ষা করছিলাম এবং কিছুই খুঁজে পাচ্ছিলাম না। আমি সমাজকল্যাণ অফিসে যাই, তারা বলে মসজিদে যাও। আমি মসজিদে যাই, তারা বলে অ্যাফেয়ার্সে যাও’। কল্যাণ মন্ত্রণালয় যা সাধারণত কষ্টে থাকা মানুষের কাছে ময়দার মতো মৌলিক পণ্য বিতরণের আয়োজন করে। হাজার হাজার বাস্তুচ্যুত গাজাবাসী ফিলিস্তিনিদের অগণিত সমস্যার মধ্যে ক্ষুধা সবচেয়ে চাপে পরিণত হয়েছে। সাহায্য ট্রাকগুলো প্রয়োজনের সামান্য অংশই আনতে সক্ষম এবং যুদ্ধের বিশৃঙ্খলার কারণে বিতরণ অসম। কিছু ট্রাক খাবারের জন্য মরিয়া লোকরা থামিয়ে লুট করেছে। আর বিধ্বস্ত অঞ্চলের কিছু অংশ তাদের নাগালের বাইরে, কারণ প্রবেশের রাস্তাগুলো সক্রিয় যুদ্ধক্ষেত্র।

এমনকি রাফাহতে, যেটির মধ্য দিয়ে মিসরে একটি ক্রসিং রয়েছে যার মাধ্যমে ত্রাণবাহী ট্রাকগুলো প্রবেশ করে এবং এটি এমন একটি এলাকা যেখানে ইসরাইলি সেনাবাহিনী বেসামরিকদের আশ্রয় নিতে বলেছে, খাদ্য এবং বিশুদ্ধ পানির অভাব এতটাই তীব্র যে, এটি মানুষের ওজন হ্রাস করে এবং অসুস্থ হয়ে পড়ে।

রাফাহ-এর প্রাথমিক পরিচর্যা চিকিৎসক সামিয়া আবু সালাহ বলেন, ‘আমরা লোকেদের বিষণœ অবস্থায় দেখতে শুরু করেছি’। তিনি বলেন, ওজন হ্রাস এবং রক্তাল্পতা একটি সাধারণ বিষয় এবং লোকেরা এত দুর্বল এবং ডিহাইড্রেটেড ছিল তারা বুকের সংক্রমণ এবং ত্বকের অবস্থার জন্য বেশি সংবেদনশীল। শিশুরা বিশেষভাবে ঝুঁকির মধ্যে রয়েছে এবং তাদের বৃদ্ধি প্রভাবিত হবে।

হামাসের বিরুদ্ধে ইসরাইলের সামরিক অভিযানে গৃহহীন গাজার ২৩ লাখ জনসংখ্যার বেশিরভাগের মতো তাহানি নাসর রাফাহতে একটি তাঁবু শিবিরে শুধুমাত্র একটি বিষয়ের ওপর দৃষ্টি নিবদ্ধ করেন: কীভাবে পর্যাপ্ত খাবার এবং পানি খুঁজে পাওয়া যায় যাতে অন্তত একটি দিন কাটতে পারে।

পেঁয়াজ একটি খাবার : ‘আমার বাচ্চারা আজ আমাকে বলেছে যে, তারা মুরগির গোশত খেতে চাইছে। আমি তাদের মুরগি কোথায় পাব? কোথায়? আমি কি জানি? আল্লাহ আমাদের রক্ষা করুন’ নাসর বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন। ‘দুদিন ধরে আমরা কোনো খাবার পাইনি। আমি কিভাবে আমার বাচ্চাদের বোকা বানাবো? কিছু পাস্তা দিয়ে? কিছু মসুর ডাল? যদি খুঁজে পেতাম’! তিনি বলেন, কখনও কখনও তিনি শুধুমাত্র পেঁয়াজকে খাবার তৈরির অবলম্বন করেছিলেন।

নাসর তার তাঁবুতে মটরের টিন আনতে গেল সে বলল, একজন দয়ালু লোক তাকে দিয়েছে, যদিও সে নিজের জন্য কিনেছিল। ‘এই তো। সারাদিনের জন্য এইটুকুই’ সে রাগত স্বরে বলল।

একটি চরম ঘটনা হওয়া থেকে দূরে, নাসরের দেয়া বিবরণটি রাফাহ এবং অন্য কোথাও রয়টার্সের সাথে কথা বলার অনেক সাক্ষাৎকারকারীর গল্পের প্রতিধ্বনি করেছে। লোকেরা দিনে মাত্র একবার খাওয়ার কথা বলেছিল, অপর্যাপ্ত পুষ্টিসহ অপর্যাপ্ত খাবার, রেশনের পানি, নোংরা পানি পান করে শিশুদের ডায়রিয়া হওয়ার কথা বলেছিল।
ইসরাইলে হামাস-চালিত হামলার প্রতিক্রিয়ায় গাজা স্ট্রিপের ঘনবসতিপূর্ণ এলাকায় লাগাতার বর্বরতায় ২০ হাজারের বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছে যাদের মধ্যে ৮ হাজারের বেশি শিশু এবং ৬ হাজারের বেশি মহিলা। সেখানকার স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, গাজায় ইসরাইল একটি মানবিক বিপর্যয় ঘটিয়েছে।

বাস্তুচ্যুত মহিলা মাহা আল-আলমি দক্ষিণ গাজা শহরের খান ইউনিসের একটি স্কুলে আটটি শিশু এবং নাতি-নাতনি নিয়ে আশ্রয় নিয়ে আছেন। তিনি বলেছেন যে, ক্ষুধার অভিজ্ঞতাই সবাইকে বেশি আহত করছে। তিনি বলেন, ‘আমি আপনাকে বলছি, আল্লাহর ইচ্ছায় একবার যুদ্ধ শেষ হলে ফিলিস্তিনি জনগণের মনোরোগ বিশেষজ্ঞদের সামনে বসতে হবে’। সূত্র : রয়টার্স, দ্য গার্ডিয়ান।

 

 


বিভাগ : ইসলামী বিশ্ব


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভোট গ্রহণের একদিন আগে নাঙ্গলকোট উপজেলা নির্বাচন স্থগিত

ভোট গ্রহণের একদিন আগে নাঙ্গলকোট উপজেলা নির্বাচন স্থগিত

পঞ্চগড়ে অসামাজিক কাজে লিপ্ত থাকায় ইউপি সদস্য আটক

পঞ্চগড়ে অসামাজিক কাজে লিপ্ত থাকায় ইউপি সদস্য আটক

সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে

সুন্দরবনে অগ্নিকান্ডের দায়ভার বনবিভাগকেই নিতে হবে

এবার যে দরে কেনা হবে ধান চাল, জানালেন মন্ত্রী

এবার যে দরে কেনা হবে ধান চাল, জানালেন মন্ত্রী

দেশে প্রবেশ করামাত্রই গ্রেপ্তার কুয়েতের সাবেক মন্ত্রী

দেশে প্রবেশ করামাত্রই গ্রেপ্তার কুয়েতের সাবেক মন্ত্রী

বুধবার হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বুধবার হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ সীমান্তে আরও দুই শতাধিক জান্তা সেনার আত্মসমর্পণ

বাংলাদেশ সীমান্তে আরও দুই শতাধিক জান্তা সেনার আত্মসমর্পণ

গাজায় ইসরাইলি গণহত্যা বিশ্বের দরবারে তুলে ধরায় পুলি‍ৎজার পেল রয়টার্স

গাজায় ইসরাইলি গণহত্যা বিশ্বের দরবারে তুলে ধরায় পুলি‍ৎজার পেল রয়টার্স

‘সাধারণ নির্বাচন নয়,সংবিধান বাঁচানোর লড়াই’, ভোট সকালে বার্তা রাহুলের

‘সাধারণ নির্বাচন নয়,সংবিধান বাঁচানোর লড়াই’, ভোট সকালে বার্তা রাহুলের

জনগণের সম্পদ লুটপাটে বারবার ডামি নির্বাচন : রিজভী

জনগণের সম্পদ লুটপাটে বারবার ডামি নির্বাচন : রিজভী

একই কেন্দ্রে ভোট দিলেন মোদি ও অমিত শাহ

একই কেন্দ্রে ভোট দিলেন মোদি ও অমিত শাহ

ইউক্রেনে যুদ্ধবিরতির জন্য পুতিনের সঙ্গে শান্তি আলোচনার আহ্বান ইতালির

ইউক্রেনে যুদ্ধবিরতির জন্য পুতিনের সঙ্গে শান্তি আলোচনার আহ্বান ইতালির

উপজেলা নির্বাচনের দিনে ভোটকেন্দ্রে না যেতে ভোটারদের প্রতি বিএনপির আহ্বান

উপজেলা নির্বাচনের দিনে ভোটকেন্দ্রে না যেতে ভোটারদের প্রতি বিএনপির আহ্বান

বজ্রপাতে পদ্মা সেতুর টোলস্কেলের মাদারবোর্ডে ত্রুটি, ৩ কিলোমিটার যানজট

বজ্রপাতে পদ্মা সেতুর টোলস্কেলের মাদারবোর্ডে ত্রুটি, ৩ কিলোমিটার যানজট

'ফ্রি প্যালেস্টাইন' স্লোগানে মুখরিত ইবি ক্যাম্পাস

'ফ্রি প্যালেস্টাইন' স্লোগানে মুখরিত ইবি ক্যাম্পাস

যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যেই রাফায় কার্পেট বম্বিং ইসরাইলের

যুদ্ধবিরতি নিয়ে আলোচনার মধ্যেই রাফায় কার্পেট বম্বিং ইসরাইলের

পরমাণু বোমা মেরে ভিয়েতনামকে ধ্বংস করতে ফ্রান্সকে প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র

পরমাণু বোমা মেরে ভিয়েতনামকে ধ্বংস করতে ফ্রান্সকে প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র

কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশনের সামনে প্রাইভেট কারে আগুন

কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশনের সামনে প্রাইভেট কারে আগুন

৯ মে হজ ফ্লাইট, এখনো ভিসা পাননি বেশিরভাগ হজযাত্রী

৯ মে হজ ফ্লাইট, এখনো ভিসা পাননি বেশিরভাগ হজযাত্রী

টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক

টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় জাহিদ মালেক