নানা প্রশ্ন ও গুঞ্জন ভাসছে সামাজিক মাধ্যমে

ইসরায়েল থেকে ঢাকায় বিমানের নজিরবিহীন অবতরণ: সর্বত্র নিন্দা ও প্রতিবাদের ঝড়

Daily Inqilab সোশাল মিডিয়া ডেস্ক

১৩ এপ্রিল ২০২৪, ০৯:০৪ পিএম | আপডেট: ১৩ এপ্রিল ২০২৪, ০৯:০৪ পিএম

 

 

 

 

প্রথমবারের মতো ইসরায়েলি দুটি কার্গো বোয়িং ৭৪৭-৪০০ বিসিএফ বিমান তেল আবিবের বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। গত ৭ এপ্রিলে অভূতপূর্ব এবং গোপনীয় দুটি ঘটনা ঘটে। এই ঘটনায় নিন্দা ও প্রতিবাদের ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে৷ দলমত নির্বিশেষে সব মহল থেকেই কড়া প্রতিক্রিয়া জানানো হয়েছে। অতি দ্রুত এর রহস্য উম্মোচনের জোর দাবি উঠেছে।

ন্যাশনাল এয়ার কার্গো ইনকর্পোরেটেড ইউএসএ দ্বারা নিবন্ধিত ও পরিচালিত পণ্যসম্ভার বিমানটি (ফ্লাইট নম্বর N8806) ৭ এপ্রিল ১৯২৩ ঘন্টা উড়ে তেল আবিব থেকে ঢাকায় অবতরণ করে এবং একই দিনে ঢাকা ছেড়ে যায়। ফ্লাইট নম্বর N8848 (NCR848) এর অধীনে একই কোম্পানির দ্বারা পরিচালিত দ্বিতীয় ফ্লাইটটি ১৯৫৪ ঘন্টা উড়ে ১১ এপ্রিল সরাসরি তেল আবিব থেকে ঢাকায় আসে এবং ১২ এপ্রিল ঢাকা ছেড়ে যায়। যদিও দুটি ফ্লাইটই সরাসরি তেল আবিব থেকে ঢাকায় এসেছিল।

যদিও বাংলাদেশ ও ইসরায়েলের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই, এবং বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না, সাম্প্রতিক অতীতে অনুসন্ধানকারী প্রতিবেদনে বলা হয়েছে যে, বাংলাদেশ ইসরায়েলের কাছ থেকে উন্নত নজরদারি সরঞ্জাম এবং স্পাইওয়্যার সংগ্রহ করেছে। এই প্রতিবেদনে আরো অভিযোগ করা হয়েছে যে বাংলাদেশী সামরিক গোয়েন্দা কর্মকর্তারা প্রশিক্ষণ গ্রহণ করেছেন এবং বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থা ও ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এই প্রযুক্তি ব্যবহার করে মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত।

বিভিন্ন রাজনৈতিক দল আজ পৃথক পৃথক বিবৃতিতে বলেছে, জরুরি অবতরণ ছাড়া বাংলাদেশে পণ্য বহনকারী ইসরায়েলি ফ্লাইটের অবতরণ একটি নজিরবিহীন ঘটনা। কারণ দুদেশের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই এবং বাংলাদেশ ইসরায়েলকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেয় না। তারা অতিদ্রুত তদন্তপূর্বক এই ঘটনার রহস্য উম্মোচনের দাবি জানিয়েছেন।

 

বাংলাদেশের বিমানবন্দরে কূটনৈতিক সম্পর্ক বহির্ভূত ইসরাইলি দুটি বিমানের অবতরণে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। একইসঙ্গে অবিলম্বে ইসরায়েলি বিমান অবতরণের বিষয়ে সরকারের কাছে সুস্পষ্ট ব্যাখ্যা দাবি করেছে সংগঠনটি।

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার শুক্রবার এক বিবৃতিতে বলেন, “যে রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের কোন কূটনৈতিক সম্পর্ক নেই, সেই রাষ্ট্রের বিমানের অবতরণ রহস্যজনক ও জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ।”

 

তিনি বলেন, গাজায় গণহত্যাকারী মানবতার দুশমন ইসরায়েলের দুটো কার্গো বিমান কোন কারণে, কি উদ্দেশ্যে বাংলাদেশের বিমানবন্দরে অবতরণ করলো এবং অবতরণের পর তারা কি কাজে সময় ব্যয় করেছে তা বাংলাদেশের মানুষ জানতে চায়।

 

গত ১১ এপ্রিল সন্ধ্যায় ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে দু’টি বিমান সরাসরি ঢাকায় অতরণ করে এবং কয়েক ঘণ্টা পরে রাতের অন্ধকারেই আবার ঢাকা ত্যাগ করে। পবিত্র ঈদুল ফিতরের দিন কূটনৈতিক সম্পর্কহীন একটি রাষ্ট্র হতে ঢাকায় বিমান অবতরণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে খেলাফত মজলিস। এক যুক্ত বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর মাওলানা আব্দুল বাছিত আজাদ ও মহাসচিব ড: আহমদ আবদুল কাদের উদ্বেগের সাথে বলেন, ইসরাইল হচ্ছে একটি অবৈধ রাষ্ট্র যার সাথে বাংলাদেশের কোন কূটনৈতিক সম্পর্ক নেই। ফিলিস্তিনে ইসরাইলী বর্বরতা ও দখলদারিত্বের কারণে জন্মলগ্ন থেকেই বাংলাদেশ ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না। সেই হিসাবে ইসরাইলের সাথে সরাসরি কোন ধরণের যোগাযোগ বাংলাদেশের থাকার কথা নয়। অথচ পবিত্র ঈদুল ফিতরের দিন সন্ধ্যায় ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে সরাসরি দু’টি ফ্লাইট ঢাকায় অবতরণ করে আবার রাতের অন্ধকারেই ঢাকা ত্যাগ করে।

ইসলামী ঐক্য আন্দোলনের সিনিয়র নায়েবে আমির অধ্যাপক মাওলানা দুল্লা ভুইয়াসহ সকল নায়েবে আমীর মাওলানা রুহুল আমিন, নায়েবে আমির ডঃ মাওলানা এনামুল হক আজাদ এবং সেক্রেটারি জেনারেল মোস্তফা তারিকুল হাসান এক যৌথ বিবৃতিতে বাংলাদেশের বিমানবন্দরে ইসরাইলি দুটি কার্গো বিমানের অবতরণকে অত্যন্ত আপত্তিকর বলে মন্তব্য করেছেন। বাংলাদেশ সরকার এক দিকে ঘোষণা করেছে ইসরাইলের সাথে তাদের সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার, অপরদিকে তারা ইসরাইলি বিমানকে এইভাবে আশ্রয় প্রশ্রয় দেয়াকে এক ধরনের জাতির সাথে প্রতারণা বলে মন্তব্য করেছেন। তারা বলেন জাতি জানতে চায় এই বিমানের কাজ কি ছিল? কেনইবা তারা এখানে অবতরণ করে এবং কি দিয়ে গেল আর কি নিয়ে গেল তা জাতির কাছে স্পষ্ট করার জন্য আহ্বান জানান।

 

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম বলেন, ইজরাইলের সাথে বাংলাদেশের কোন কূটনৈতিক সম্পর্ক নেই, বাংলাদেশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে ঘোষণা দেওয়া হয়নি ইজরাইলকে। কিভাবে দুইটি কার্গো বিমান বাংলাদেশে অবতরণ করেছে? বাংলাদেশের সাধারণ জনগণ জানতে চাই।আজ শনিবার (১৩ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

জমিয়ত মহাসচিব আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বিভিন্ন রাষ্ট্রে মাজলুম ফিলিস্তিনিদের পক্ষে বক্তব্য রাখছেন। বাংলাদেশের সাধারণ জনগণও ফিলিস্তিনের মজলুম মানুষের পক্ষে নিজ নিজ অবস্থান থেকে সমর্থন জানিয়েছে। ইজরায়েলের অন্যায় ও জুলুম বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এসেছে। কার মন রক্ষার্থে ইজরাইলের বিমান অবতরণের সুযোগ করে দিয়েছে বাংলাদেশ বিমানবন্দর । সঠিক তদন্তের মাধ্যমে সরকারে ঘাপটি মেরে থাকা দেশ বিরোধীদেরকে চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে।

 

ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ আজ এক বিবৃতিতে বলেন, বাংলাদেশের প্রায় সকলেই যখন প্রিয়জনদের সাথে ঈদের ছুটি কাটাচ্ছেন ঠিক তখনই গোপনে ৭ ও ১১ এপ্রিল'২৪ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ঢাকায় ইসরায়েলের বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমান বন্দর (যা তেল আভিভে অবস্থিত) হতে দুটি বোয়িং ৭৪৭-৪০০ বিসিএফ (সর্বোচ্চ ২৪,১১৫ কিউবিক ফিট/১০৮ মেট্রিক টন বেসামরিক/সামরিক মালামাল পরিবহনে সক্ষম) অজ্ঞাত কার্গো (পণ্য) সহ অবতরণের বিষয়ে সরকারের সুস্পষ্ট বক্তব্য জানতে চাই দেশবাসী।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এয়ার কার্গো ইনঃ কর্পোঃ বা ন্যাশনাল এয়ারলাইনসের পরিচালিত কার্গো বিমান গুলোর প্রথম ফ্লাইট N8806 (NCR806) তেল আভিভ থেকে ঢাকায় অবতরণ করে। উভয় ফ্লাইট সরাসরি তেল আভিভ থেকে ঢাকায় পৌঁছলেও ঢাকা ত্যাগ করার পর সংযুক্ত আরব আমিরাতের শারজাহ বিমান বন্দরে অবতরণ করে। বিমান দুটি বাংলাদেশ থেকে কি নিয়ে শারজায় অবতরণ করেছে তাও সুস্পষ্ট নয়।

 

তিনি বলেন, বাংলাদেশ ও ইসরায়েলের মধ্যে কোন রকমের কূটনৈতিক সম্পর্ক না থাকা সত্বেও কেন বিমান দুটি অবতরণ করল তা দেশবাসীর সামনে রহস্যময়। সম্প্রতি মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছিলেন 'ইসরায়েল রীতিমতো প্যালেস্টাইনে গণহত্যা চালাচ্ছে', তিনি প্রকাশ্যে ইসরায়েলের সমালোচনাও করেন। তার কয়েকদিন পরেই দুটি বিমানের অবতরণ জনমনে উদ্যোগ উৎকণ্ঠা বাড়িয়ে দিয়েছে। আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকা এবং বাংলাদেশ ইসরায়েল'কে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি না দেয়ায় একমাত্র জরুরী অবতরণ ব্যতিত ইসরায়েল থেকে পরিচালিত কোন ফ্লাইটের বাংলাদেশে পণ্য নিয়ে অবতরণ একেবারেই নজিরবিহীন ঘটনা।অনতিবিলম্বে সরকার এ ঘটনার সুস্পষ্ট ব্যাখ্যা দিতে ব্যর্থ হলে জনগণের কাছে পরিষ্কার হয়ে যাবে সরকার মুখে ফিলিস্তিনের পক্ষে কথা বললেও প্রকৃতপক্ষে সে জারজ ইসরাইলের একান্ত আস্থাভাজন সহযোগী

 

কূটনৈতিক কোন সম্পর্ক না থাকা সত্ত্বেও ইজরাইলের দুটো বিমান ঢাকা বিমানবন্দরে কেন অবতরণ করেছে তা জাতি জানতে চায়। মানবতার চরম শত্রু, দখলদার রাষ্ট্র ইজরাইলের পতাকাবাহী বিমানের অবতরণ অতি রহস্যজনক এবং জাতীয় ও সমগ্র মুসলিম উম্মাহর নিরাপত্তার জন্য চরম হুমকি স্বরূপ বলে মনÍব্য করেছেন বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের। তিনি আরো বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্প্রতি মিউনিখ নিরাপত্তা সম্মেলনে মন্তব্য করেছিলেন যে, ইজরায়েল রীতিমত প্যালেস্টাইনে গণহত্যা চালাচ্ছে। আবার সেই ইজরায়েলের বিমান বাংলাদেশে অবতরণের অনুমতি প্রদান চরম দ্বিমুখিতা ছাড়া আর কিছুই নয়। ইতিপূর্বেও ইজরায়েলের নিকট থেকে নজরদারী সরঞ্জাম কেনার মাধ্যমে মুসলিম বিশ্বের নিকট দেশকে বিতর্কিত করা হয়েছে। ইরান-ইজরায়েল-প্যালেস্টাইনের মধ্যে চরম উত্তেজনা ও যুদ্ধ পরিস্থিতি চলাকালীন সময়ে এরকম ঘটনা দেশের নিরাপত্তাকে চরম সংকটে ফেলতে পারে।

 

ঢাকায় ইসরায়েলি বিমান অবতরণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে খেলাফত মজলিস। এক যুক্ত বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর মাওলানা আব্দুল বাছিত আজাদ ও মহাসচিব ড: আহমদ আবদুল কাদের উদ্বেগের সাথে বলেন, ইসরাইল হচ্ছে একটি অবৈধ রাষ্ট্র যার সাথে বাংলাদেশের কোন কূটনৈতিক সম্পর্ক নেই। ফিলিস্তিনে ইসরাইলী বর্বরতা ও দখলদারিত্বের কারণে জন্মলগ্ন থেকেই বাংলাদেশ ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না। সেই হিসাবে ইসরাইলের সাথে সরাসরি কোন ধরণের যোগাযোগ বাংলাদেশের থাকার কথা নয়। অথচ পবিত্র ঈদুল ফিতরের দিন সন্ধ্যায় ইসরাইলের রাজধানী তেলআবিব থেকে সরাসরি দু’টি ফ্লাইট ঢাকায় অবতরণ করে আবার রাতের অন্ধকারেই ঢাকা ত্যাগ করে।

 

বিএনপির সিনিয়র নেতা মেজর হাফিজ একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে এনিয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ইসরায়েলকে গাজায় গণহত্যায় মদদ দিচ্ছে আমেরিকা এবং ভারত। আর ভারত আমাদের প্রভু সেজে বসে আছে। যেখানে সরকারের কোন দায়বদ্ধতা নেই, মানুষের অধিকার নেই, গণতন্ত্র নেই, আইনের শাসন নেই সেখানে আমাদের শত্র, মুসলমানদের শত্র ইসরায়েল মাথা গুজবে, অবাধে বিচরণ করবে এটাই তো স্বাভাবিক।এটা অত্যন্ত দুঃখজনক বিষয়।

মেহেদী হাসান শুভ্র লিখেছেন, আসলে সাধারণ মানুষ ইসরায়েলকে শত্রু ভাবলেও সরকার বন্ধু ভাবছে,, এই সরকারের কাছ থেকে এর চেয়ে বেশি কিছু আমরা কিহ আধ্যো ভালো কিছু চিন্তা করতে পারি,,, এই দেশের অধিকাংশ মানুষ মুসলমান বিধায় সরকার মুসলমানের ট্যাগ লাগিয়ে রাজনৈতিক কাজ চালিয়ে যাচ্ছে,,, তার প্রমান,,হিসাবে মুসলমান দের প্রকাশ্য শত্রুকে এই মুসলিম দেশে কেন ডুকতে দিলো ভেবে দেখবেন,,।

 

ড. আব্দুল আলী লিখেছেন, ইসরায়েলের সাথে কী ঘটছে তা সরকারকে স্পষ্ট করতে হবে।এখানে ভন্ডামির কোন সুযোগ নেই!!!আপনি মানুষকে দেখিয়ে দিচ্ছেন যে আপনি ফিলিস্তিনের বন্ধু এবং ইসরায়েলের সাথে আপনার কোনো সম্পর্ক নেই!!!তাহলে কি হচ্ছে?? বাংলাদেশের জনগণের এই স্পর্শকাতর বিষয়গুলো জানার অধিকার রয়েছে!

 

মিলন লিখেছেন, ইসরায়েল থেকে কেন কার্গো বিমান সরাসরি বাংলাদেশে আসলো, কি নিয়ে আসলো, তার ব্যাখ্যা আমরা সরকার থেকে জানতে চাই।

 


বিভাগ : মহানগর


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

লোকসানে দিশেহারা খামারিরা

লোকসানে দিশেহারা খামারিরা

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ষাঁড় ঝাঁপিয়ে পড়ে দোকানে

ষাঁড় ঝাঁপিয়ে পড়ে দোকানে

নারী সংখ্যাধিক্যের দেশ

নারী সংখ্যাধিক্যের দেশ

চুল রাঙিয়ে বিপাকে

চুল রাঙিয়ে বিপাকে

রঙচটা বাস চলছেই

রঙচটা বাস চলছেই