রাজধানীসহ সারাদেশে আল্লাহর রহমতের বৃষ্টি চেয়ে ইসতেস্কা নামাজ আদায়

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২৩ এপ্রিল ২০২৪, ০৭:১০ পিএম | আপডেট: ২৩ এপ্রিল ২০২৪, ০৭:১০ পিএম


প্রচ- দাবদাহ থেকে পরিত্রাণ ও রহমতের বৃষ্টি কামনা করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে ইসতেস্কার নামাজ আদায় করা হয়েছে। পুরাতন ঢাকার সুরিটোলা হাইস্কুলসহ রাজধানীর বেশ কয়েকটি স্থান ছাড়াও দেশের বিভিন্ন স্থানে আল্লাহর রহমত কামনা এবং নিজেদের গুনাহ-খাতা থেকে মাফ চেয়ে কায়মনোবাক্যে মোনাজাত করা হয়। ইমাম সাহেবদের সাথে মুসল্লিরাও আল্লাহর রহমতের আশায় দুই হাত ঊর্ধ্বপানে তুলে আকুতি সহকারে মোনাজাত করে। দৈনিক ইনকিলাব পত্রিকার অনলাইন ও প্রিন্ট ভার্সনে পানি ও বৃষ্টির জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করার আহ্বান জানিয়ে রুহুল আমিন খানের লেখা প্রকাশিত হয়। এতে সাড়া দিয়ে দেশের অনেক স্থানে ইসতেস্কার নামাজ আদায় করা হয়েছে।

সকালে রাজধানীর আফতাবনগর ঈদগাহ মাঠে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ পড়ালেন শায়খ আহমাদুল্লাহ। নামাজ শেষে মুসল্লিদের নিয়ে খুতবা ও দোয়া করেন শায়খ আহমাদুল্লাহ। এসময় প্রাকৃতিক দুর্ভোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ প্রার্থনা করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি এবং অসহ্য গরম থেকে মুক্তি ও মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।
এ সময় তিনি বলেন, বনায়ন ধ্বংসের কারণে প্রতিবছর তাপমাত্রা বাড়ছে। এখনই সচেতন না হলে সামনের দিনে আরও বিপদে পড়তে হবে। সবুজায়ন বাড়াতে সবাইকে গাছ লাগানোর আহ্বানও জানান তিনি।
এর আগে সোমবার এই নামাজ আদায়ের ঘোষণা দেয়া হয় শায়খ আহমাদুল্লাহর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে। এক পেস্টে জানানো হয়, তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত। ওষ্ঠাগত মানুষ ও পশুপাখি জীব। হুমকির মুখে ফল ও ফসল। এসময়ে প্রয়োজন রহমতের বৃষ্টি। প্রিয়নবী (সা.) এমন অনাবৃষ্টিতে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইসতিসকার তথা বৃষ্টি প্রার্থনার সালাত আদায় করতেন। (বুখারি, মুসলিম)
আমরা দেশের সকল ইমাম-খতীব ও দায়িত্বশীলদের প্রতি সালাতুল ইসতিসকার সুন্নাহ জিন্দা করার বিনীত আহ্বান জানাই। আমরা ইন শা আল্লাহ আগামীকাল (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টায় আফতাবনগর ঈদগাহ মাঠে সালাতুল ইসতিসকার সালাত আদায় করব। যারা আশেপাশে আছেন, আমাদের সঙ্গে যোগ দিতে পারেন।

মঙ্গলবার সকাল পৌনে ছ’টায় পুরাতন ঢাকার সুরিটোলা হাইস্কুল প্রাঙ্গনে ইসতেস্কার নামাজ আদায় করা হয়। আশপাশের বিভিন্ন মসজিদে দেয়া ঘোষণা অনুযায়ী অসংখ্য মুসল্লি ইসতেস্কা নামাজে অংশগ্রহণ করেন।

টঙ্গী সংবাদদাতা জানান, তীব্র গরম থেকে মুক্তির আশায় গাজীপুরের টঙ্গীতে ইসতিসকার নামাজ আদায় করেছেন স্থানীয়রা। নামাজ শেষে বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করা হয়।
মঙ্গলবার বেলা ১১টার দিকে টঙ্গীর তামীরুল মিল্লাত কামিল মাদরাসা ক্যাম্পাস মাঠে এ নামাজের আয়োজন করেন মুসল্লিরা। নির্ধারিত সময়ের আগেই মাঠে জড়ো হন স্থানীয় মুসল্লিরা। নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন মাদরাসার প্রধান মুহাদ্দিস ড. মোয়াজ্জেম হোসেন আল আযহারী।
নামাজ শেষে ইমাম ড. মোয়াজ্জেম হোসেন আল আযহারী বলেন, অনাবৃষ্টি ও অতি তাপপ্রবাহের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। এ অবস্থায় আল্লাহর সাহায্য ছাড়া আমরা নিরুপায়। তাই এ দাবদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টি লাভের আশায় আকাশের নিচে মাঠে ইসতিসকার নামাজ (সালাতুল ইসতিসকার) আদায় করা হয়েছে। নামাজ শেষে আমরা মহান আল্লাহ পাকের দরবারে মাফ চেয়ে কান্নাকাটি করেছি।
নামাজে অংশ নেওয়া মুসল্লিরা বলেন, বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সেজন্য মহান সৃষ্টিকর্তার কাছে আমাদের পাপের জন্য তওবা এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নত। তাই আমরা সবাই একত্র হয়ে এ নামাজ আদায় করেছি।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর পাংশায় তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মঙ্গলবার সকালে উপজেলার হাবাসপুর ইউনিয়নের কাচারীপাড়া স্কুল এন্ড কলেজ মাঠে খোলা আকাশের নিচে এ নামাজ আদায় করা হয়।
বিশেষ এ নামাজে প্রায় ৫ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজে ইমামতি করেন কাচারীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ সিফাত উল্লাহ। নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।
স্থানীয়রা জানান, বৃষ্টির অভাবে জনজীবন অতিষ্ঠ, খাল-বিল, নদী-নালা শুকিয়ে চৌচির হয়ে গেছে। নলকূপ থেকে উঠছে না পানি। পানির অভাবে চাষাবাদও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে মাঠের ফসল। এ কারণেই এলাকাবাসী খোলা মাঠে বৃষ্টির জন্য নামাজ আদায় ও দোয়া করেছেন বলেও জানান তারা।

লালমনিরহাট থেকে সংবাদদাতা জানান, মঙ্গলবার দুপুর ১২টায় লালমনিরহাটে হাতীবান্ধা উপজেলার বড়খাতা উচ্চ বিদ্যালয় মাঠে ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। এতে ইমামতি ও দোয়া পরিচালনা করেন বড়খাতা নুরানি জামে মসজিদের খতিব মাওলানা মো. নাজমুল হুদা। হাতীবান্ধা উপজেলার বড়খাতা বাজার ব্যবসায়ী ও ওলামা সমিতির উদ্যোগে এই নামাজ অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ১০ থেকে বড়খাতা উচ্চ বিদ্যালয়ে মাঠে খোলা আকাশের নিচে প্রথমে মুসল্লিরা পাপ মোচনের জন্য তওবা করেন। এরপর ইসতিসকার নামাজ ও পরে দুই হাত উল্টে ঘণ্টাব্যাপী দোয়া অনুষ্ঠিত হয়। এ সময় শত শত মুসল্লি আল্লাহ কাছে চোখের পানি ছেড়ে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য মোনাজাত করেন।
ফকিরপাড়ায় ইউনিয়নের গ্রামের আব্দুস সালাম বলেন, প্রায় একমাস ধরে এলাকায় বৃষ্টি নেই। শ্যালো মেশিন দিয়ে পানি দিতে অবস্থা খারাপ। প্রচ- তাপদাহে ভুট্টার খেত পোড়া গেছে। জমিতে কোনো রস নাই। পাট ক্ষেতের অবস্থাও খুব খারাপ। বৃষ্টির জন্য নামাজ হবে এ কথা শুনেই ছুটে এসেছি।
বড়খাতা নুরানি জামে মসজিদের খতিব মাওলানা মো. নাজমুল হুদা বলেন, অনাবৃষ্টির কারণে বড়খাতা ব্যবসায়ী ও বিভিন্ন এলাকার মানুষ মিলে ইসতিসকার নামাজ আদায় করেছি। দোয়া করেছি এই এলাকায় যেন আল্লাহ রহমতের বৃষ্টি দিয়ে পরিপূর্ণ করে দেন। অনাবৃষ্টির কারণে ক্ষেত, ফসল পশুপাখি কষ্টে আছে। আল্লাহ যেন রহমতের বৃষ্টি বর্ষণ করেন সেই দোয়া প্রার্থনা করা হয়েছে।
বড়খাতা বাজার কমিটির সদস্য ও সমাজসেবক আহসান হাবিব লাভলু বলেন, বৃষ্টির অভাবে ধান, ভুট্টা ও পাট ক্ষেত পুড়ে যাচ্ছে। এজন্য আমরা বড়খাতা বাজার ব্যবসায়ী ওলামা সমিতি মিলে নামাজ ও বিশেষ দোয়ার আয়োজন করেছি।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, মঙ্গলবার ভোরে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার পশ্চিম টিকিকাটা গ্রামের ঈদগাহ মাঠে বৃষ্টি কামনা করে নামাজ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

বাঘা (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও পানির জন্য ইসতিসকার নামাজ আদায় করেছেন রাজশাহীর বাঘা উপজেলার মুসল্লিরা। মঙ্গলবার সকাল ৯টায় শাহাদৌলা সরকারি কলেজ মাঠে খোলা আকাশের নিচে স্থানীয় মুসল্লিরা এ নামাজে অংশ নেন।
মুসল্লিরা জানান, বাঘায় প্রখর রোদে গাছের আম ঝরে যাচ্ছে, নষ্ট হচ্ছে মাঠের ফসল। এলাকার বেশির ভাগ টিউবওয়েলগুলোতে পানি ওঠা বন্ধ হয়ে গেছে। আল্লাহর দরবারে প্রার্থনা করেছি, যেন অতি দ্রুত বৃষ্টি হয়।
ইসতিসকার নামাজে ইমামতি করেন বাঘা শাহী মসজিদের ইমাম মুফতি আশরাফ আলী। তিনি বলেন, ‘আমরা মুসল্লিদের সঙ্গে নিয়ে আল্লাহর দরবারে দোয়া করেছি আল্লাহ যেন আমাদের সবাইকে মাফ করে দেন এবং নিষ্পাপ শিশু ও পশুপাখিদের কষ্টের দিকে তাকিয়ে আল্লাহ যেন অতি দ্রুত বৃষ্টি দান করেন।’
নামাজে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট লাইভ লাভলু, সাবেক ইউপি চেয়ারম্যান মনোয়ারুল ইসলাম মামুন, মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ নসীমউদ্দীনসহ ৫ শতাধিক মুসল্লি।
আবহাওয়া অফিসের তথ্যমতে, মঙ্গলবার বেলা ১২টায় রাজশাহীতে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, মঙ্গলবার দুপুর ২টায় পুঠিয়া উপজেলার পুঠিয়া পি এন মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এ নামাজ আদায় করা হয়।
পুঠিয়া উপজেলার ওলামা পরিষদের আয়োজনে বিশেষ এ নামাজে ইমামতি করেন মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। সেখানে দুই রাকাত নামাজ শেষে রাজশাহীসহ সারাদেশে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। মোনাজাতে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার জন্য দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।
মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম বলেন, হাদিসে এসেছে, মহানবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, দুইটা সময় জাহান্নাম নিশ্বাস ছাড়ে- গ্রীষ্মকাল ও শীতকালে। অতিরিক্ত শীত যখন হয় তখন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা হয় এবং অতিরিক্ত গরমেও সমস্যার সমাধানে দোয়া করা হয়।
রাজশাহীতে এপ্রিল থেকে প্রচ- তাপপ্রবাহ শুরু হয়েছে। এতে ফসলের খেত, আমসহ বিভিন্ন ফলমূলের ক্ষতি হচ্ছে। নাভিশ্বাস উঠেছে মানুষের জীবনের। মঙ্গলবার দিনের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক শূন্য ২ ডিগ্রি সেলসিয়াস।

পাথরঘাটা (বরগুনা) সংবাদদাতা জানান, মহান আল্লাহ তা‘আলা নিকট বৃষ্টি চেয়ে সালাতুল ইস্তিসকার নামাজ আদায় ও বিশেষ মোনাজাতে দোয়া করেছেন পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের আলেম সমাজ ও স্থানীয় জনগণ।
মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে পাথরঘাটা উপজেলার ১নম্বর রায়হানপুর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের খাঁন বাড়ি ঈদগাহ মাঠে প্রায় শতাধিক মুসল্লির উপস্থিতিতে সালাতুল ইস্তিসকার নামাজ আদায় করেন স্থানীয় বাসিন্দারা। নামাজে ইমামতি করেন রায়হানপুর সিনিয়র আলিম মাদ্রাসার আরবি প্রভাষক মাওঃ হাফিজুর রহমান।
নামাজের পূর্বে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন, মাওঃ আবু হানিফ ও মাওঃ আবু বকর প্রমুখ। নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করেন রায়হানপুর সিনিয়র আলিম মাদ্রাসার (অবঃ) শিক্ষক মৌলভী সামছুল হক।
এ সময় মুসল্লিরা অঝোরে চোখের পানি ছেড়ে মোনাজাত করেন এবং তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। এছাড়াও মোনাজাতে চলমান বৈশ্বিক সংকট থেকে মুক্তির দোয়াও করা হয়।

 

চুয়াডাঙা জেলা সংবাদদাতা জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙা শহরের টাউন হল ফুটবল মাঠে ইসতেস্কা নামাজের আয়োজন করা হয়। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার নানা বয়সি ধর্মপ্রাণ মুসল্লি।
ধর্মীয় বয়ান শেষে দুই রাকআত সুন্নতের সালাতুল ইসতিসকার নামাজ শুরু হয়। এরপর আরবি খুতবার পর আল্লাহর দরবারে মুসল্লিরা হাত তোলেন। মোনাজাতের মাধ্যমে আল্লাহুম্মা আমীন, আল্লাহুম্মা আমীন ধ্বনিতে টাউন হল মাঠ প্রাঙ্গণ মুখর হয়ে ওঠে। এ সময় বৃষ্টির জন্য ফরিয়াদ করা হয়। কান্নায় ভেঙে পড়েন অনেকে।
সম্মিলিত উলামা কল্যাণ পরিষদের আয়োজনে এ নামাজ পরিচালনা করেন সংগঠনটির উপদেষ্টা মাওলানা নুর উদ্দীন ও মোনাজাত করেন মাওলানা আলহাজ বশির আহমেদ।

 


বিভাগ : মহানগর


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ব্রিকসভুক্ত অন্যান্য দেশের সাথে চীনের বাণিজ্য বেড়েছে

ব্রিকসভুক্ত অন্যান্য দেশের সাথে চীনের বাণিজ্য বেড়েছে

হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে  দলীয় অভ্যন্তরীণ কোন্দলকে উপেক্ষা করে ভোটের মাঠে এগিয়ে সাইদুর-তুষার

হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় অভ্যন্তরীণ কোন্দলকে উপেক্ষা করে ভোটের মাঠে এগিয়ে সাইদুর-তুষার

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসে নিহত ২৯

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসে নিহত ২৯

লোকসানে দিশেহারা খামারিরা

লোকসানে দিশেহারা খামারিরা

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

তাপদাহের সঙ্গে স্বল্প বৃষ্টি

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

আল্লাহ ও রাসূল (সা.) এর কোনো অসম্মান একমুহূর্তও সহ্য করবো না

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

সারাদেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল পালিত

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

যারা আমাদের চাপে রাখতে চেয়েছিল, তারাই এখন চাপে :ওবায়দুল কাদের

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

মাদরাসার শিক্ষার্থীরা আরবিতে দক্ষতা অর্জন করে মধ্যপ্রাচ্যভিত্তিক ফ্রিল্যান্সিং করতে পারেন : সিপিডি

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

অস্বাভাবিক তাপমাত্রা আল্লাহ তায়ালার অসন্তুষ্টির লক্ষণ

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

বৃষ্টি-পাহাড়ি ঢলে প্লাবিত সিলেটের নিম্নাঞ্চল বন্যার আশঙ্কা

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

ভিয়েতনামে লাখ লাখ মাছের মৃত্যু

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

২৫ জেলায় স্কুল-কলেজ-মাদরাসা আজ বন্ধ থাকবে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

বাড়তি ভাড়ায় রেলভ্রমণ আজ থেকে

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত তুরস্কের

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

তুরস্ককে আন্তর্জাতিক গ্যাস বাণিজ্য কেন্দ্রে পরিণত করার পথ প্রশস্ত

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

চাঁদের পথে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট মিশন

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

সম্রাট হুমায়ুন : উদারনীতির উদ্যান-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ফজরের নামাযের দশটি ফযীলত-২

ষাঁড় ঝাঁপিয়ে পড়ে দোকানে

ষাঁড় ঝাঁপিয়ে পড়ে দোকানে