ঢাকা   বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪ | ২৮ ভাদ্র ১৪৩১

জাবি উপাচার্য পদে এগিয়ে যারা

Daily Inqilab জাবি সংবাদদাতা

২২ আগস্ট ২০২৪, ১২:০৬ এএম | আপডেট: ২২ আগস্ট ২০২৪, ১২:০৬ এএম

 

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ৭ আগস্ট পদত্যাগ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি প্রফেসর মো. নূরুল আলম। এরপরেই প্রো-ভিসি (শিক্ষা), প্রো-ভিসি (প্রশাসন), রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ ও প্রক্টর পদে থাকা আওয়ামীপন্থি শিক্ষকরাও একে একে পদত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ে ভিসি পদসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদগুলো শূন্য থাকায় থমকে আছে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম। গত ১১ আগস্ট থেকে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করার ঘোষণা দেওয়া হলেও শীর্ষ পদগুলোতে শূন্যতা থাকায় স্বাভাবিক হয়নি শিক্ষা কার্যক্রম। শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করতে দ্রুত ভিসি নিয়োগ এখন সময়ের দাবি বলছেন অংশীজনরা।

এরই মধ্যে নতুন ভিসি পদের জন্য দৌড়ঝাঁপ করছেন আলোচনায় থাকা প্রায় এক ডজন শিক্ষক। এছাড়া এ তালিকায় অবসরপ্রাপ্ত কয়েকজন শিক্ষকের নামের গুঞ্জন থাকলেও অংশীজনদের অনেকে এ বিষয়ে দ্বিমত পোষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টও দিচ্ছেন। তারা বলছেন, ‘পূর্বতন অভিজ্ঞতা বলে অবসরপ্রাপ্ত শিক্ষকদের দিয়ে বিশ্ববিদ্যালয় সঠিকভাবে পরিচালনা হয়না। এতে করে শিক্ষক শিক্ষার্থীদের সম্পর্ক, দায়বদ্ধতা এবং যোগাযোগের ক্ষেত্রে ঘাটতি থেকে যায়। তাই সব বিষয় মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের প্রত্যাশা শিক্ষক হিসেবে সৎ, প্রশাসক হিসেবে দক্ষ ও যোগ্য, শিক্ষার্থীদের যৌক্তিক দাবি-দাওয়া পূরণে সমর্থ একজন ব্যক্তি যেন ভিসি হিসেবে নির্বাচিত হন। নতুন উপাচার্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সর্বোচ্চ নজর দেবেন বলেও প্রত্যাশা তাদের।

বিশ্ববিদ্যালয় ও মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্র মতে, আলোচনায় থাকা শিক্ষকরা হলেন- পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর মো. জামাল উদ্দিন, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর সোহেল আহমেদ, দর্শন বিভাগের প্রফেসর কামরুল আহসান, ফার্মেসি বিভাগের প্রফেসর মোহাম্মদ মাফরুহী সাত্তার, ইতিহাস বিভাগের প্রফেসর গোলাম রব্বানী, সরকার ও রাজনীতি বিভাগের প্রফেসর মো. শামছুল আলম, বাংলা বিভাগের প্রফেসর শামীমা সুলতানা, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন আব্দুর রব এবং গণিত বিভাগের প্রফেসর নজরুল ইসলাম। এদের মধ্যে সোহেল আহমেদ বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষক হিসেবে পরিচিত। এছাড়া গোলাম রব্বানী ব্যতীত বাকীরা বিএনপিপন্থি শিক্ষক রাজনীতির সাথে যুক্ত।

আলোচনায় রয়েছেন দর্শন বিভাগের প্র্রফেসর মোহাম্মদ কামরুল আহসান। বিএনপিপন্থি হিসেবে পরিচিত হলেও জাবির এই প্রফেসরকে যেকোনো আন্দোলন-সংগ্রামে পাশে পেয়েছেন বলে জানিয়েছেন শিক্ষক শিক্ষর্থীরা। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’র সভাপতির দায়িত্ব পালন করছেন। রাজনীতির পাশাপাশি অ্যাকাডেমিক ও টক-শো ব্যক্তিত্ব হিসেবেও তার পরিচিতি রয়েছে। তিনি বাংলাদেশ ফিলোসফিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক, এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্য, জাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল মেম্বার, হল প্রভোস্টসহ প্রশাসনিক দায়িত্বও পালন করেছেন।

আলোচনায় আছেন সরকার ও রাজনীতি বিভাগের প্রফেসর মো. শামছুল আলম। তার প্রায় ৪৩ টি গবেষণা প্রবন্ধ রয়েছে। এছাড়া রাষ্ট্র, রাজনীতি বিষয়ে নিয়মিত আর্টিকেল লিখেন এই প্রফেসর। কোটা সংস্কার আন্দোলন শুধু নয় যেকোনো যৌক্তিক আন্দোলনে শিক্ষক শিক্ষার্থীরা জানিয়েছেন তাকে পাশে পেয়েছেন বলে জানান। তিনি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের প্রভোস্ট, সরকার ও রাজনীতি বিভাগের চেয়ারম্যান, পরিবহণ অফিসের ভারপ্রাপ্ত শিক্ষক, উচ্চশিক্ষা কমিটির চেয়ারম্যান, অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য, সিনেটর ও সিন্ডিকেট সদস্যসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন।

ভিসি পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর সোহেল আহমেদ আরেক আলোচিত নাম। তিনি বর্তমানে শিক্ষক সমিতির সহ-সভাপতি দায়িত্ব পালন করছেন। এর আগে প্রক্টর, হল প্রভোস্ট এবং বিভাগীয় চেয়ারম্যানসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তিনি ৪৫টি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন। সর্বশেষ কোটা সংস্কার আন্দোলনেও শিক্ষার্থীদের পাশে থাকতে দেখা গেছে তাকে। এছাড়া তিনি বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের নির্বাহী কমিটির সদস্য ছিলেন এবং কোভিড-১৯ মহামারি চলাকালীন সময়েও কাজ করেছেন। শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবির পাশে ছিলেন বলে জানিয়েছেন অংশীজনরা।

আলোচনায় থাকা প্রফেসর মো. জামাল উদ্দিন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি, সিনেট সদস্য, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদকসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তার ১৯টি গবেষণা প্রবন্ধ রয়েছে। এছাড়া বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

আলোচনায় আছেন গণিত বিভাগের প্রফেসর মুহাম্মদ নজরুল ইসলাম। প্রায় ১৫ টি গবেষণা প্রবন্ধ রয়েছে তার। বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটি, ইউরোপিয়ান ম্যাথমেটিক্যাল সোসাইটি, রোমানিয়ান ম্যাথমেটিক্যাল সোসাইটির আজীবন সদস্য রয়েছে। এই প্রফেসর বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনসহ যেকোনো যৌক্তিক আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষে ছিলেন বলে জানিয়েছেন অংশীজনরা। ইউট্যাবের যুগ্ম সাধারণ সম্পাদক, জিয়াউর রহমান ফাউন্ডেশনের আজীবন সদস্য হিসেবে দায়িত্বে আছেন তিনি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, একাডেমিক কাউন্সিল সদস্য, সহকারী প্রক্টর, ওয়ার্ডেন, হাউজ টিউটর, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদকসহ নানা প্রশাসনিক দায়িত্বে ছিলেন তিনি।

আলোচনায় আছেন ফার্মেসি বিভাগের প্রফেসর মোহাম্মদ মাফরুহি সাত্তার। তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেটের সদস্য ছিলেন। পাশাপাশি তিনি শিক্ষক সমিতির সম্পাদক, প্রক্টর, হল প্রভোস্ট, বিভাগীয় সভাপতিসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ জার্নাল অফ লাইফ সায়েন্সের সম্পাদকীয় বোর্ডে ছিলেন। তিনি এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশে ৭৮ তম স্থান অর্জন করেছেন। এছাড়া শিক্ষার্থীদের দাবি আদায়ে যেকোনো যৌক্তিক আন্দোলন-সংগ্রামে পাশে ছিলেন বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

আলোচনায় রয়েছেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর শামীমা সুলতানা। সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন চলাকালে বিভাগের কার্যালয় থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি নামিয়ে তিনি বেশ আলোচিত হন। প্রফেসর শামীমার ১৪ টি গবেষণা প্রবন্ধ এবং একটি গ্রন্থ রয়েছে। এছাড়া হল প্রভোস্ট, ওয়ার্ডেনসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করার অভিজ্ঞতাও আছে তার। এছাড়া তিনি সিনেটে নির্বাচিত শিক্ষক প্রতিনিধি।

আলোচনায় আছেন ইতিহাস বিভাগের প্রফেসর মোহাম্মদ গোলাম রব্বানী। তিনি বর্তমানে নির্বাচিত সিনেটর এবং বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ অ্যাডভান্সড স্টাডিজ এবং অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য। এছাড়া তিনি জাহাঙ্গীরনগর থিয়েটারের সহ-সভাপতি, আনন্দন এর প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা এবং রোটারাক্ট ক্লাব অফ জাহাঙ্গীরনগর এর সহ-সভাপতির দায়িত্বও পালন করেছেন। সর্বশেষ কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষে ব্যাপক ভূমিকা পালন করে আলোচনার আসেন।

এদিকে অবসরপ্রাপ্ত কয়েকজন প্রফেসরের নামও আলোচনায় এসেছে। এদের মধ্যে উল্লেখযোগ্য অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর আনু মোহাম্মদ, আমির হোসেন প্রমুখ।

গত ১৫ জুলাই শিক্ষার্থীদের বাঁচাতে গিয়ে ভিসির বাসভবনে ছাত্রলীগ নেতাকর্মী ও বহিরাগত সন্ত্রাসীর হামলায় আহত শিক্ষক প্রফেসর লুৎফুল এলাহি সামাজিক যোগাযোগমাধ্যমে মতামত দিতে গিয়ে জানান, ‘অবসরে যাওয়াদের ভিসির দায়িত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে পঙ্গু করে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতি ঐ সব ভিসিদের কোনো দায়িত্ববোধ থাকে না। কেননা তাদের মেয়াদ শেষ হলেই তারা শিক্ষকদের মধ্যে আর ফিরে আসবেন না। ফলে দুর্নীতি, লুটপাট আর নিয়োগ বাণিজ্যের দিকেই তাদের মনোযোগ থাকে। আবার একজনকে একাধিকবার দায়িত্ব দেয়ায় তারা যেমন স্বেচ্ছাচারী হয়ে ওঠে, তেমনি স্বৈরাচারী সিন্ডিকেট গড়ে তুলে দুর্নীতির বলয়কে আরো প্রশস্ত করে তোলে। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে অবসরপ্রাপ্তদেরকে বিশ্ববিদ্যালয় পরিচালনার দায়িত্ব না দেওয়াই শ্রেয়।’

প্রফেসর মো. শামছুল আলম বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক দাবি-দাওয়া পূরণে আন্তরিক ও মনোযোগী একজন শিক্ষক যেন উপাচার্য হন। যিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সর্বোচ্চ নজর দেবেন।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩ এর ১১(১) ধারা অনুযায়ী ভিসি পদে সিনেটে সদস্যদের ভোটের মাধ্যমে তিন সদস্যের প্যানেল নির্বাচন করা হয়। সেই প্যানেল থেকে রাষ্ট্রপতি ও আচার্য যেকোনো একজনকে চার বছরের জন্য নির্ধারিত শর্তাবলি সাপেক্ষে নিয়োগ দেন। একই ব্যক্তি এই পদে পুনরায় আরো চার বছর দায়িত্ব পালনের যোগ্য হবেন। এছাড়া অ্যাক্টের ১১(২) ধারা অনুসারে যদি ছুটি, অসুস্থতা, পদত্যাগ বা অন্য কোনো কারণে ভিসির পদ শূন্য হলে আচার্য উক্ত পদে দায়িত্ব পালনের ব্যবস্থা করবেন। তবে রেজিস্ট্রার না থাকায় ভিসি প্যানেল নির্বাচনের সুযোগ নেই বলছেন বিশেষজ্ঞরা। যেহেতু প্যানেল নির্বাচনের সুযোগ নেই, তাই অন্তর্বর্তীকালীন সরকার যাকে যোগ্য মনে করবেন তাকেই এ পদে নিয়োগ দিবেন বলে জানা গেছে।


বিভাগ : মহানগর


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

যুক্তরাজ্য বিএনপি'র সভাপতি মালেকের বাড়িতে হামলার ঘটনায় সিলেটে মামলা

যুক্তরাজ্য বিএনপি'র সভাপতি মালেকের বাড়িতে হামলার ঘটনায় সিলেটে মামলা

দুই পুলিশ সদস্যকে রিমান্ড শেষ না হতেই কারাগারে প্রেরণ

দুই পুলিশ সদস্যকে রিমান্ড শেষ না হতেই কারাগারে প্রেরণ

গেঞ্জির পেছনে নাম দেখে সনাক্ত হয় দগ্ধ কামালের লাশ

গেঞ্জির পেছনে নাম দেখে সনাক্ত হয় দগ্ধ কামালের লাশ

দেশের শিক্ষা ব্যবস্থাকে বৃহত্তর জনগোষ্ঠীর বিশ্বাস ও ঐতিহ্যের আলোকে ঢেলে সাজাতে হবে

দেশের শিক্ষা ব্যবস্থাকে বৃহত্তর জনগোষ্ঠীর বিশ্বাস ও ঐতিহ্যের আলোকে ঢেলে সাজাতে হবে

আদানি পাওয়ার বিদ্যুতের দাম বেশি নিচ্ছে কি না, তা পর্যালোচনা করবে বাংলাদেশ

আদানি পাওয়ার বিদ্যুতের দাম বেশি নিচ্ছে কি না, তা পর্যালোচনা করবে বাংলাদেশ

নেত্রকোনা পৌরসভার সাবেক মেয়র নজরুল ইসলাম খানের তিন দিনের রিমান্ড মঞ্জুর

নেত্রকোনা পৌরসভার সাবেক মেয়র নজরুল ইসলাম খানের তিন দিনের রিমান্ড মঞ্জুর

প্রাথমিক শিক্ষার ‘এডহক’ কমিটির ১১ সদস্যের

প্রাথমিক শিক্ষার ‘এডহক’ কমিটির ১১ সদস্যের

গণঅভ্যুত্থানের অভিপ্রায় বাস্তবায়নে অস্থিরতা ও দীর্ঘসূত্রিতা কোনটাই কাম্য নয় -এবি পার্টি

গণঅভ্যুত্থানের অভিপ্রায় বাস্তবায়নে অস্থিরতা ও দীর্ঘসূত্রিতা কোনটাই কাম্য নয় -এবি পার্টি

গণমাধ্যমের সাথে আলোচনা করে কমিশন করা হবে : তথ্য উপদেষ্টা

গণমাধ্যমের সাথে আলোচনা করে কমিশন করা হবে : তথ্য উপদেষ্টা

ওরসের নাম ভাঙিয়ে কিছু কুচক্রি মহল দেশের শান্তিশৃঙ্খলা বিঘ্ন ও মাজারের পবিত্রতা বিনষ্ট করতে পারে

ওরসের নাম ভাঙিয়ে কিছু কুচক্রি মহল দেশের শান্তিশৃঙ্খলা বিঘ্ন ও মাজারের পবিত্রতা বিনষ্ট করতে পারে

মাওলানা হাজী ইউছুফের নামাজে জানাযা ও দাফন সম্পন্ন

মাওলানা হাজী ইউছুফের নামাজে জানাযা ও দাফন সম্পন্ন

গোবিন্দগঞ্জে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

গোবিন্দগঞ্জে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

শিক্ষাপ্রতিষ্ঠান রাজনৈতিক প্রভাবমুক্ত হলে পড়াশুনার ব্যাপক মানোন্নয়ন হবে: অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী

শিক্ষাপ্রতিষ্ঠান রাজনৈতিক প্রভাবমুক্ত হলে পড়াশুনার ব্যাপক মানোন্নয়ন হবে: অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী

মাগুরা ও কুষ্টিয়া জেলা বিএনপির কমিটি বাতিল

মাগুরা ও কুষ্টিয়া জেলা বিএনপির কমিটি বাতিল

বাগেরহাট জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সকল সদস্যের পদত্যাগ

বাগেরহাট জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সকল সদস্যের পদত্যাগ

রাজবাড়ীতে বিএনপির সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদ সভায় হামলা-ভাংচুর,  আহত ১০

রাজবাড়ীতে বিএনপির সন্ত্রাস-নৈরাজ্যের প্রতিবাদ সভায় হামলা-ভাংচুর, আহত ১০

মুরাদনগরে মাদক, চাঁদাবাজি ও ভুমি দখলদারদের বিরুদ্ধে বিএনপির মাইকিং

মুরাদনগরে মাদক, চাঁদাবাজি ও ভুমি দখলদারদের বিরুদ্ধে বিএনপির মাইকিং

বিপ্লব কুমারকে ভারতে পাচারের দাবিদার শুভকে খুঁজছে পুলিশ

বিপ্লব কুমারকে ভারতে পাচারের দাবিদার শুভকে খুঁজছে পুলিশ

সাইবার মামলা থেকে অব্যাহতি পেলেন বিএনপি নেতা আলাল

সাইবার মামলা থেকে অব্যাহতি পেলেন বিএনপি নেতা আলাল

গণতন্ত্র দিবসে র‌্যালী ও সমাবেশ সফলের আহ্বান জানালো সিলেট মহানগর বিএনপি

গণতন্ত্র দিবসে র‌্যালী ও সমাবেশ সফলের আহ্বান জানালো সিলেট মহানগর বিএনপি