বার নির্বাচনে ধাওয়া-পাল্টা ধাওয়া-ভাঙচুর পুলিশ দিয়ে ভোটকেন্দ্র দখল : ১০ সাংবাদিকসহ আহত অনেক : আওয়ামী লীগ (সাদা) ও বিএনপির (নীল) আইনজীবীরা মুখোমুখি

বিচারাঙ্গনে পেশীর লড়াই

Daily Inqilab বিশেষ সংবাদদাতা

১৫ মার্চ ২০২৩, ১১:১১ পিএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৩, ০৬:১৯ পিএম

যে অঙ্গনে মানুষ যায় ন্যায় বিচারের প্রত্যাশায়; সেই বিচারাঙ্গনে ভয়াবহ হাতাহাতির দৃশ্য দেখলো দেশের মানুষ। কালো কোটপরা শত শত আইনজীবী একে অপরের দিকে তেড়ে আসছেন। আইনশৃংখলা বাহিনী বেপরোয়া হামলায় ১০ জন সংবাদকর্মীসহ অনেকে আহত হয়েছেন। পুলিশের বেপরোয়া হামলার শিকার সাংবাদিকরা। হাসপাতালে ভর্তি করা হয়েছেন। যেখানে যুক্তিতর্ক হওয়ার কথা সেখানে যুক্তি নয়; পেশীর লড়াই হয়েছে। পুলিশ দিয়ে পিটিয়ে দখল করা হয়েছে ভোটকেন্দ্র। বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীদের বের করে দেয়া হয়েছে। একতরফা ভোট গ্রহণ করা হয়েছে সাদা প্যানেল প্রার্থীদের পক্ষে।

জানা গেছে, পুলিশের হামলায় আহত করা হয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল প্রার্থীদের। নির্বিচার লাঠিচার্জে আহত হয়েছেন কর্তব্যরত সাংবাদিক। আহত হয়েছেন বিএনপি প্যানেল সমর্থক আইনজীবী-নেতারা। মুহুর্মুহু সেøাগান, মিছিল, পাল্টা মিছিল, ধাওয়া-পাল্টা ধাওয়া, ভাঙচুরের মধ্য দিয়ে সম্পন্ন হয় সুপ্রিম কোর্ট বার নির্বাচনের প্রথম দিনের ‘ভোট’। এ ভোটকে আওয়ামী লীগ সমর্থিত সাদা দলের আইনজীবী-ভোটাররা ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ’ দাবি করে সন্তোষ প্রকাশ করেছেন। পক্ষান্তরে বিএনপি সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা এটিকে কোনো নির্বাচনের মর্যাদা দিতেই রাজী নন। তাদের ভাষায়, এটি নির্বাচনের তামাশা। প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীকে পদত্যাগে বাধ্য করে নিজেদের পছন্দসই ব্যক্তি অ্যাডভোকেট মনিরুজ্জামান খানকে প্রধান নির্বাচন কমিশনার ঘোষণা করে আওয়ামী লীগ সমর্থক প্যানেল ভোটের নাটক করছে। তাদের ভাষায়, এটি কোনো নির্বাচনই নয়। তাই এ নির্বাচন বর্জনেরও কোনো প্রয়োজনীয়তা নেই। শত শত পুলিশ সদস্যের মারমুখি আচরণে সাধারণ আইনজীবীরা হয়ে পড়েন সন্ত্রস্ত, হতবিহŸল। এ পরিস্থিতিতে শুধু সাদা প্যানেল সমর্থিত আইনজীবী ভোটারদেরই শুধু ভোটাধিকার প্রয়োগ করতে দেখা গেছে। এক নজিরবিহীন দৃশ্যের অবতারণার মধ্য দিয়ে গতকাল বুধবার সম্পন্ন হয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন-২০২৩-২০২৪ কার্যকরি কমিটির নির্বাচনের প্রথম দিনের ভোট গ্রহণ। চরম উত্তেজনাপূর্ণ পরিবেশে আজ (বৃহস্পতিবার) দ্বিতীয় দিনের মতো ভোট গ্রহণের কথা রয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি দেশের পেশাদার আইনজীবীদের সর্ববৃহৎ, গুরুত্বপূর্ণ ও মর্যাদাসম্পন্ন সংগঠন। একটি নির্বাচিত কার্যকরি কমিটির মাধ্যমে পরিচালিত হয় এ আইনজীবী সমিতি। ‘সুপ্রিম কোর্ট বার’ নামে পরিচিত এই সংগঠনের নেতৃত্ব দিয়েছেন শেরে বাংলা এ কে ফজলুল হক, অ্যাডভোকেট শামসুল হকের মতো দেশবরেণ্য প্রথিতযশা আইনজীবীগণ। উঠে এসেছেন অনেক জাতীয় রাজনীতিবিদ। এছাড়া স্বৈরাচারবিরোধী প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ছিলো সূতিকারগার। ঐতিহ্যবাহী এ সংগঠনের নির্বাচনকে কেন্দ্র করে গতকাল প্রদর্শিত হয়েছে পেশীশক্তির লড়াই।

প্রত্যক্ষদর্শীরা জানান, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২ দিনব্যাপী নির্বাচনের প্রথম দিন ভোট কেন্দ্র দখল, প্রতিবাদে ভাঙচুর ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল বিকেল সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে।
বিকেলে বিএনপি সমর্থক আইনজীবীরা মিছিল বের করেন। এসময় তারা ভোটকেন্দ্রে প্রবেশপথের বাইরে প্যান্ডেল ভাঙচুর করেন। একপর্যায়ে বিএনপিসমর্থক আইনজীবীদের সঙ্গে পুলিশ ও সরকারসমর্থক আইনজীবীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। বিকেল সাড়ে ৩টা থেকে ৪টা পর্যন্ত পায় আধাঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে ঘটে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়।

এসময় পুলিশ বিএনপি সমর্থক আইনজীবীদের ওপর মারমুখি আক্রমণ চালায়। একই সময়ে আওয়ামী লীগ নেতা ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট রনিজিৎ চক্রবর্তীর চেম্বারে হামলা চালিয়ে ভাঙচুর করেন বিএনপিপন্থিরা। এসময় আরো বেশ কয়েকজন আইনজীবীর কক্ষে ভাঙচুর চালানো হয়।

সাংবাদিকদের ওপর পুলিশের হামলা : এর আগে সমিতির নির্বাচনের ভোট গ্রহণ বিষয়ে পেশাগত দায়িত্ব পালনকালে পুলিশের বেপরোয়া হামলার শিকার হয়েছেন সাংবাদিকরা। এতে অন্ততঃ ১০ জন সংবাদকর্মী আহত হন। আহতদের মধ্যে এটিএন নিউজের রিপোর্টার জাবেদ আখতারকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গতকাল সকাল ১০টায় সুপ্রিম কোর্ট বার অডিটরিয়ামে স্থাপিত ভোট কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। সেখানে বিএনপিপন্থি নীল প্যানেলের প্রার্থী ও সমর্থকদের বাধার মুখে ভোট বন্ধ হয়ে যায়। এসময় আওয়ামীপন্থি সাদা প্যানেলের প্রার্থী-সমর্থকদের সঙ্গে বিএনপিপন্থিদের হাতাহাতি হয়। সেখান থেকে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। মুহূর্তেই সুপ্রিম কোর্ট অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে। এসময় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশের হামলার শিকার হন সাংবাদিকরা। পুলিশ তাদের কিল, ঘুসি ও লাথি মেরে আহত করে। বেশ কয়েকজন আইনজীবীও পুলিশের মারধর ও নারী আইনজীবীরা লাঞ্ছনার শিকার হন। পুলিশের লাঠিচার্জে আহত সাংবাদিকদের মধ্যে রয়েছেন এটিএন নিউজের রিপোর্টার জাবেদ আকতার, জাগো নিউজের সিনিয়র রিপোর্টার ফজলুল হক মৃধা, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র রিপোর্টার জান্নাতুল ফেরদৌস তানবী, প্রথম আলোর সিনিয়র ফটোসাংবাদিক শুভ্র কান্তি দাস, মানবজমিনের মাল্টিমিডিয়া রিপোর্টার আব্দুল্লাহ আল মারুফ, আজকের পত্রিকার রিপোর্টার এস এম নূর মোহাম্মদ, বৈশাখী টিভির ক্যামেরাপারসন ইব্রাহিম হোসেন, এটিএন বাংলার ক্যামেরাপারসন হুমায়ন কবির, সময় টিভির ক্যামেরাপারসন সোলাইমান স্বপন ও ডিবিসি নিউজের ক্যামেরাপারসন মেহেদী হাসান মিমসহ অনেকে। এদের মধ্যে গুরুতর আহত জাবেদ আকতারকে দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেয়া আহত আইনজীবীরা হলেন, অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট আল ফয়সাল সিদ্দিকী ও অ্যাডভোকেট মুস্তাফিজুর রহমান আহাদ।
এর আগে কড়া পুলিশী নিরাপত্তার মধ্য দিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২৪ মেয়াদে নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। পূর্বঘোষিত তফসিল অনুযায়ী গতকাল সকাল ১০টায় শুরু হয় ভোট। তবে ভোটের আগের দিন নির্বাচন পরিচালনা কমিটির প্রধান অবসরপ্রাপ্ত বিচারপতি মনসুরুল হক চৌধুরীর পদত্যাগ করেন। এ ঘটনাকে কেন্দ্র সৃষ্ট পরিস্থিতিতে ভোটকেন্দ্রে থমথমে পরিবেশ সৃষ্টি হয়। আইনজীবীদের মাঝেও দেখা দেয় উৎকণ্ঠা।

আগের দিন মঙ্গলবার নির্বাচন পরিচালনা কমিটির প্রধানের পদত্যাগ ঘিরে নতুন আহŸায়ক কে হবেন, তা নিয়ে আওয়ামীপন্থি সাদা প্যানেল ও বিএনপিপন্থি নীল প্যানেলের প্রাথী-সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহŸায়ক হিসেবে মো. মনিরুজ্জামানকে মনোনীত করেন। বিএনপি সমর্থিত আইনজীবীরা এ এস এম মোকতার কবির খানকে আহŸায়ক মনোনীত করেন। একপর্যায়ে পক্ষে-বিপক্ষে মিছিল, হইচই ও হট্টগোল শুরু হয়। দু’পক্ষের মধ্যে পাল্টাপাল্টি সেøাগানও চলে। রাত ৮ দিকে আইনজীবী সমিতির তৃতীয় তলায় সেমিনার কক্ষে বক্সে রাখা ব্যালট পেপার ছিঁড়ে ফেলার অভিযোগ তোলেন বিএনপিপন্থি আইনজীবীদের বিরুদ্ধে। পক্ষান্তরে সাদা প্যানেলের প্রার্থীদের বিরুদ্ধে বাড়তি ব্যালট পেপার মুদ্রণ করে রাখার অভিযোগ তোলেন। এ নিয়ে পরিস্থিতি উত্তপ্ত হতে থাকলে আগের রাত থেকেই বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নেয় সুপ্রিম কোর্ট বারে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ১৪টি পদের বিপরীতে প্রার্থী ছিলেন ২৯ জন। ভোটার সংখ্যা ৮ হাজার ৬০২ জন। নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলে সভাপতি পদে বর্তমান সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো: মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল প্রতিদ্ব›িদ্বতা করছেন। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও সম্পাদক পদে ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল প্রার্থী।

এদিকে সাংবাদিকদের ওপর পুলিশের পরিকল্পিত হামলার নিন্দা জানিয়েছে আইন, বিচার ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘ল’ রিপোর্টার্স ফোরাম’। হামলার শিকার হওয়ার পরপর সংগঠনের সভাপতি আশুতোষ সরকারের নেতৃত্বে সংগঠনের নেতৃবৃন্দ প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে সাক্ষাৎ করে প্রতিকার দাবি করেন। প্রধান বিচারপতি প্রতিকারের আশ্বাস দেন।
পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর পুলিশের হামলার নিন্দা জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সাংবাদিক সংগঠন।

এদিকে প্রধান নির্বাচন কমিশনারকে পদত্যাগে বাধ্য করা, সুপ্রিম কোর্ট বারে শত শত পুলিশ মোতায়েন এবং একতরফা ভোট কেন্দ্র দখল করে ভোট গ্রহণের প্রতিকার চেয়ে প্রধান বিচারপতির হস্তক্ষেপ চেয়ে বিএনপি সমর্থক আইনজীবীরা বিকেল ৩টার দিকে সংবাদ সম্মেলন করেন। সুপ্রিম কোর্ট এনেক্স ভবনের সামনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রূহুল কুদ্দস কাজল বক্তব্য রাখেন। এ সময় সিনিয়র অ্যাডভোকেট, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী, বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন, সাবেক বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী, বিএনপি’র আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নেতা অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় বক্তারা বলেন, প্রধান বিচারপতি দেশের সকল বিচারাঙ্গনের অভিভাবক। তিনি কিছুতেই এ দায় এড়াতে পারেন না। আমরা তার কাছে ন্যাক্কারজনক ঘটনার বিচার চাই।

সংবাদ সম্মেলন শেষে করে সুপ্রিম কোর্ট বারের মূল ভবনের দিকে যাওয়ার পরপরই বিএনপিপন্থি আইনজীবী, পুলিশ ও আওয়ামী লীগপন্থি আইনজীবীদের মধ্যে আরেক দফা ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এ সময় বিএনপি সমর্থকরা ভোট কেন্দ্র ভাঙচুর করেন। পুলিশের ধাওয়া খেয়ে বিএনপিপন্থিরা মূল বার ভবনের ভেতর প্রবেশ করেন। এ সময় কয়েকজন আইনজীবীর কক্ষে ভাঙচুর হয়। বাইরে থেকে চেয়ার, আসবাব ও দরজা-জানালার গøাস ভাঙা হয়। পুলিশ সাঁড়াশি আক্রমণে উদ্যত হলে বিএনপি সমর্থকরা ছত্রভঙ্গ হয়ে বিভিন্ন দিকে চলে যান। এ সময় পুলিশ বিভিন্ন কক্ষে বিএনপি সমর্থকদের ধরার জন্য তল্লাশি চালায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত সাড়ে ৮টা) ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফের মলিন মুস্তাফিজ, হারল চেন্নাইয়েও

ফের মলিন মুস্তাফিজ, হারল চেন্নাইয়েও

রোনলদোহীন নাসের জিতল মানে ম্যাজিকে

রোনলদোহীন নাসের জিতল মানে ম্যাজিকে

গাজায় শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার?

গাজায় শান্তি আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকায় থাকতে চাইছে না কাতার?

মণিপুরী ছাত্র‌দের জন্য একটি আলাদা হোস্টেল তৈরির প্রতিশ্রুতি দিলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

মণিপুরী ছাত্র‌দের জন্য একটি আলাদা হোস্টেল তৈরির প্রতিশ্রুতি দিলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

আবুধাবীতে চালু হলো ইউএস বাংলার ফ্লাইট

আবুধাবীতে চালু হলো ইউএস বাংলার ফ্লাইট

বিশ্বকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধের দাবি তরুণদের

বিশ্বকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধের দাবি তরুণদের

ইরানের হামলার বিষয়ে প্রশ্ন এড়িয়েই যাচ্ছেন ব্লিনকেন

ইরানের হামলার বিষয়ে প্রশ্ন এড়িয়েই যাচ্ছেন ব্লিনকেন

রাজশাহী পবায় ট্রাক চাপায় তিন মোটরসাইকেল আরোহী নিহত, আহত ৩

রাজশাহী পবায় ট্রাক চাপায় তিন মোটরসাইকেল আরোহী নিহত, আহত ৩

নিউইয়র্কে সোনালী এক্সচেঞ্জের গ্রাহক সমাবেশ ও ক্যাম্পেইন অনুষ্ঠিত

নিউইয়র্কে সোনালী এক্সচেঞ্জের গ্রাহক সমাবেশ ও ক্যাম্পেইন অনুষ্ঠিত

বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত

বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত

ফিলিস্তিন জাতিসংঘের সদস্য না হওয়ায় দুঃখ প্রকাশ আরব দেশগুলোর

ফিলিস্তিন জাতিসংঘের সদস্য না হওয়ায় দুঃখ প্রকাশ আরব দেশগুলোর

সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী

সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী

সিলেটের উপর দিয়ে বয়ে যেতে পারে ৬০ কি:মি বেগে বজ্র বৃষ্টি সহ দমকা হাওয়া !

সিলেটের উপর দিয়ে বয়ে যেতে পারে ৬০ কি:মি বেগে বজ্র বৃষ্টি সহ দমকা হাওয়া !

আনোয়ারায় হিট স্ট্রোকে শাহজাদা ছালেহ আহমদ (৭৪) শাহর মৃত্যু

আনোয়ারায় হিট স্ট্রোকে শাহজাদা ছালেহ আহমদ (৭৪) শাহর মৃত্যু

দুবাই পানিতে তলিয়ে যাবার কারণ ক্লাউড সিডিং?

দুবাই পানিতে তলিয়ে যাবার কারণ ক্লাউড সিডিং?

জার্মানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ জেলেনস্কির

জার্মানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ জেলেনস্কির

নেতানিয়াহুকে গ্রেপ্তারি করার প্রস্তুতি নিচ্ছে আইসিসি, জরুরি বৈঠক তলব

নেতানিয়াহুকে গ্রেপ্তারি করার প্রস্তুতি নিচ্ছে আইসিসি, জরুরি বৈঠক তলব

বান্দরবানে অপহৃত সেই ব্যাংক ম্যানাজার কে চট্টগ্রামে বদলী

বান্দরবানে অপহৃত সেই ব্যাংক ম্যানাজার কে চট্টগ্রামে বদলী

মূল্যস্ফীতিই অর্থনীতিতে বড় সমস্যা

মূল্যস্ফীতিই অর্থনীতিতে বড় সমস্যা

খাদের কিনারে মধ্যপ্রাচ্য

খাদের কিনারে মধ্যপ্রাচ্য