ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

সারাদেশে ঈদ জামাত কখন কোথায়

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২১ এপ্রিল ২০২৩, ১২:০৬ এএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১১:১৭ পিএম

মুসলমানদের অন্যতম ধর্মীয় ও আনন্দের উৎসব ঈদুল ফিতর উদযাপনে চলছে নানা প্রস্তুতি। পাড়ামহল্লায়, গ্রামেগঞ্জে শোনা যাচ্ছে কবি কাজী নজরুল ইসলাম রচিত কালজয়ী গান ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। পাশাপাশি ঈদের দিন নামাজ আদায়ের জন্যও সারাদেশে চলছে মাঠ প্রস্তুতের কাজ। দেশের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। এ ছাড়া সারাদেশে ঈদের জামাত কখন, কোথায় অনুষ্ঠিত হবে আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর জমিয়তুল ফালাহ ময়দানে সকাল ৮টায়। সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় একই স্থানে সকাল ৯টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির উদ্যোগে ও জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে এমএ আজিজ স্টেডিয়ামে।

এছাড়া নগরীর ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, লালদীঘি জামে মসজিদ, বায়তুশ শরফ জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, কাজির দেউড়ি জামে মসজিদ, বহদ্দারহাট জামে মসজিদ, মুরাদপুর মসজিদে বেলাল, মক্কী মসজিদ, আগ্রাবাদ জাম্বুরী ময়দান জামে মসজিদ, সিজিএস কলোনী জামে মসজিদ, হযরত আমানত খান দরগাহ জামে মসজিদ, কদম মোবারক জামে মসজিদ, চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদসহ এ অঞ্চলের বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রতিবছরের মত এবারও মহানগরীর ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত¡াবধানে একটি প্রধান ঈদ জামাতসহ একাধিক জামাত অনুষ্ঠিত হবে। সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী গতকাল বৃহস্পতিবার প্রধান ঈদ জামাত স্থান জমিয়তুল ফালাহ মাঠ পরিদর্শন করেন।

এবারের চসিকের তত্ত¡াবধানে ঈদ-উল-ফিতর এর প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন পেশ ইমাম হাফেজ মাওলানা আহমদুল হক। লালদীঘি চট্টগ্রাম সিটি কর্পোরেশন শাহী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮ টায়।

এছাড়া নগরীতে কর্পোরেশনের তত্ত¡াবধানে সকাল ৮টায় হযরত শেখ ফরিদ (রহঃ) চশমা ঈদগাহ মসজিদ, সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, চকবাজার সিটি কর্পোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফীন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরুবাজার জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

খুলনা ব্যুরো জানায়, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক গতকাল বৃহস্পতিবার সকালে সার্কিট হাউজ মাঠে আসন্ন ঈদ-উল-ফিতরের প্রধান জামাত আয়োজনের প্রস্তুতি পরিদর্শন করেন। পরিদর্শন শেষে গণমাধ্যকর্মীদের প্রশ্নের জবাবে সিটি মেয়র বলেন, ইতোমধ্যে ঈদ-উল-ফিতরের প্রধান জামাত আয়োজনের জন্য সার্কিট হাউজ মাঠ প্রস্তুতের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। সাকিট হাউজ আমাদের ঐতিহ্যবাহী মাঠ। এই মাঠে খুলনার মানুষ আগ্রহ নিয়ে ঈদের নামাজ আদায় করে থাকেন। করোনাকালীন এই মাঠে নামাজ আদায় করা সম্ভব হয়নি। দীর্ঘ দিন পরে আবার আমরা এ মাঠে নামাজ আদায় করতে পারবো বলে আশা করি।

তিনি আরও বলেন, প্রতিক‚ল আবহাওয়ার বিষয়টি বিবেচনায় রেখে বিভিন্ন ওয়ার্ড ও পাড়া-মহল্লার মসজিদগুলোও ঈদ জামাত আয়োজনের জন্য প্রস্তুত থাকবে।

পরিদর্শনকালে খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডল, ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফকির মো. সাইফুল ইসলাম, টাউন জামে মসজিদের খতিব মাওলানা মোহম্মদ সালেহ, জেলা প্রশাসন, কেসিসি’র কর্মকর্তাসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, খুলনা সার্কিট হাউজ মাঠে নগরীর ঈদ-উল-ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল আটটায়। সকাল সাড়ে আটটায় খুলনা আলিয়া মাদরাসা সংলগ্ন মডেল মসজিদে এবং সকাল নয়টায় খুলনা টাউন জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

দিনাজপুর অফিস জানায়, দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঈদগা ময়দান দিনাজপুরের গোর এ শহীদ মাঠের সকল প্রস্তুতি সম্পন্ন। ঈদের দিন সকাল ৯টায় ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মাঠ পরিছন্নসহ সকল কাজ সম্পন্ন হয়েছে। মুসুল্লিদের সুবিধার্থে মাঠের দুই দিকে গাড়ি পার্কিংসহ সুষ্ঠু যাতায়াতের জন্য ট্রাফিক ব্যবস্থা সাজানো হয়েছে। বৃহৎ এই ঈদ জামাত সুষ্ঠভাবে অনুষ্ঠানের লক্ষ্যে হুইপ ইকবালুর রহিমের উপস্থিতিতে ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। ঈদ মাঠের আইনশৃংখলা রক্ষায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিশাল মিনার নির্মাণের উদ্যোক্তা দিনাজপুর সদর আসনের এমপি ইকবালুর রহিম ইতিমধ্যেই কয়েক দফা ঈদগা মাঠের সার্বিক প্রস্তুতি কার্যক্রম পরিদর্শন করেছেন।

২২ একর জায়গা নিয়ে এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ ময়দানটিতে নবনির্মিত মিনারের পাদদেশে ২০১৭ সালে প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এর পর করোনার কারনে জামাত বন্ধ থাকে। ২০২২ সালে এই অনুষ্ঠিত জামাতে ৪ লাখ মুসুল্লির সমাগম হয়েছিল বলে কর্তৃপক্ষ দাবি করেছে। এবার এই মাঠে আরো বিপুল সংখ্যক মুসুল্লির অংশগ্রহণ ঘটবে বলে কর্তপক্ষ মত প্রকাশ করেছে। এবারও জামাতে ইমামতি করবেন দিনাজপুর সদর হাসপাতাল জামে মসজিদের খতিব সামসুল হক কাশেমী।

উল্লেখ্য যে, দেশ বিভাগের পর ১৯৪৭ সাল থেকেই এই মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসলেও এখানে স্থায়ী কোন মিম্বার ছিল না। গোর এ শহীদ মাঠের মালিকানা বাংলাদেশ সেনাবাহিনীর। সেনাবাহিনীর সম্মতিক্রমে ২০১৫ সালে পৌনে চার কোটি টাকা ব্যায়ে আধুনিক মিম্বার নির্মান কাজ শুরু করা হয়। দিনাজপুর সদর আসনের এমপি ইকবালুর রহিমের তত্ত¡াবধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতায় গড়ে তোলা হয় ৫২ গম্বুজবিশিষ্ট মোগল স্থাপত্যের মিনার। দু’দিকে ৬০ ফুট উচ্চতার দুটি মিনার রয়েছে। মাঝে ৪৭ ফুট চওড়া দুটি গেট যার উপরে রয়েছে ৩২ টি খিলান। পাইলিংয়ের মাধ্যমে মজবুতভাবে তৈরি পূরো মিম্বারটি ঈদগা ময়দানের ইসলামী কৃষ্টি কালচারের স্বাক্ষি হয়ে দাঁড়িয়ে আছে।

স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের ১৯৬তম জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে। আগত মুসল্লিদের নিরাপত্তায় চার স্তরে কাজ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এবার সকাল ১০টায় শুরু হবে ঈদুল ফিতরের জামাত। ইমামতি করবেন বাংলাদেশ ইসলাহুল মুসলেমিন পরিষদের চেয়ারম্যান বিশিষ্ট ইসলামী চিন্তাবিধ মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। মসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে নিশ্চিত করা হয়েছে শোলাকিয়া স্পেশাল নামে দুটি বিশেষ ট্রেনের একটি ট্রেন সকাল ৬টায় ছাড়বে ময়মনসিংহ রেল স্টেশন থেকে অপরটি ছাড়বে একই সময় ভৈরব রেল স্টেশন থেকে। গত বুধবার শোলাকিয়া ঈদগাহ ময়দানের সর্বশেষ সার্বিক পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করেন শোলাকিয়া ঈদগাহ ময়দান ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মো. রাসেল শেখ এবং পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ।

জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম জানান, এবার ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। শোলাকিয়া ঈদগাহ মাঠের সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এবারের ঈদের জামাতে টুপি ও জায়নামাজ ছাড়া আর কিছু সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবেন না মুসল্লিরা। আগত মুসল্লিরা নিরাপত্তার স্বার্থে মোবাইল ফোন ও ছাতা নিয়ে মাঠে প্রবেশ করতে পারবেন না। কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. রাসেল শেখ জানান, ২০১৬ সাল থেকে আমরা সব সময় বাড়তি ব্যবস্থা গ্রহণ করে থাকি ও করছি। তাই আমরা কিছু বাড়তি আয়োজন করেছি। এর মধ্যে শোলাকিয়া ময়দানকে লক্ষ্য করে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি মানুষ যখন ঈদগাহ ময়দানে আসবেন পুলিশের চারটি স্থাপনা পেরিয়ে আসতে হবে। সেটি চেকপোস্ট হোক বা পিকেট হোক। আবার কোথাও কোথাও পাঁচ থেকে ছয়টি স্থাপনা পেরিয়ে ময়দানে আসতে হবে। এখানে ওয়াচ টাওয়ার রয়েছে ছয়টি।

এছাড়াও পুরো মাঠ সিসি ক্যামেরার আওতায় থাকবে। যা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে। মানুষ যাতে নির্বিঘেœ নামাজ আদায় করতে পারে তাই আমাদের এই আয়োজন। এখানে ফায়ার সার্ভিস কাজ করবে। ছয়টি অ্যাম্বুলেন্সসহ মেডিক্যাল টিম থাকবে। পুলিশের কুইক রেসপন্স টিম থাকবে। সুইপিং করা হবে। বোম ডিসপোজাল টিম ঢাকা থেকে আসবে। এছাড়াও মাঠের নিরাপত্তার জন্য পাঁচ প্লাটুন বিজিবি থাকবে র‌্যাব থাকবে। সাদা পোশাকে পুলিশ কাজ করবে।

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও উপজেলার প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে ঈমাম বাড়ি ঈদগাহ মাঠে সকাল ৯টার দিকে। এছাড়া সকাল সাড়ে ৯টার দিকে রেল স্টেশন জামে মসজিদ, ফাহমী গোলন্দাজ বাবেল এমপি মাঠে সকাল ৯টা, গফরগাঁও পুরাতন বাস স্টেশন (গ্যাস অফিস সংলগ্ন) সকাল ১০টার, গফরগাঁও আলহাজ্ব আবুল ফজল ইট খলা ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৭টা, শিলাসী রেলপাড় জামে মসজিদ সকাল সাড়ে ৯টার ও গফরগাঁও উপজেলার ৯ নম্বর পাঁচবাগ ইউনিয়নের দিঘীরপাড় দারুছ-ছুন্নাৎ নেছারিয়া আলিম মাদরাসা সংলগ্ন কাজী বাড়ি জামে মসজিদে সকাল ৯টার দিকে। এছাড়াও বিভিন্ন ইউনিয়নের প্রধান প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

 

 

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন