ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
শপথ নিলেন ২২তম প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন

নিরপেক্ষ নির্বাচনই চ্যালেঞ্জ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৪ এপ্রিল ২০২৩, ১১:৪৬ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১০:৫৫ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ৮ মাস বাকি। সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে দেশের মানুষ ও আন্তর্জাতিক মহল যখন মুখিয়ে; তখন সংবিধান অনুযায়ী রাষ্ট্রের সর্বোচ্চ পদ প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করলেন মো. সাহাবুদ্দিন। বাংলাদেশের ২২তম প্রেসিডেন্ট হিসেবে গতকাল সোমবার দায়িত্ব গ্রহণ করেন তিনি। বঙ্গভবনের দরবার হলে সকাল ১১টায় তাকে শপথ পাঠ করান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণের পর নতুন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিনকে বিদায়ী প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ফুল দিয়ে শুভেচ্ছা জানান। বঙ্গভবনের দায়িত্ব হস্তান্তরের অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে নিজ নিজ আসন বদল করেন তারা। এসময় আগত অতিথিরা করতালি দিয়ে নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানান। পরে শপথ নথিতে সই করেন নতুন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে বিদায়ী প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ নতুন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও স্পিকারকে সঙ্গে নিয়ে সকাল ১০টা ৫৫ মিনিটে বঙ্গভবনের দরবার হলে প্রবেশ করেন। এসময় নতুন প্রেসিডেন্টের পরনে ছিল কালো মুজিব কোট ও সাদা পাঞ্জাবি। একটি সামরিক ব্যান্ড আনুষ্ঠানিক সংগীত পরিবেশন করে তাদের স্বাগত জানায়। শপথের মাধ্যমে মো. সাহাবুদ্দিন মুক্তিযোদ্ধা ও তৃণমূল থেকে উঠে আসা রাজনীতিবিদ ২১তম প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হলেন। আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পরে নতুন প্রেসিডেন্টকে উপস্থিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্যসহ অন্যান্যরা অভিনন্দন জানান। এসময় নতুন প্রেসিডেন্টের স্ত্রী ড. রেবেকা সুলতানা ও ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়, বাংলাদেশের ২২তম প্রেসিডেন্ট হিসেবে কার্যভার গ্রহণ করেছেন মো. সাহাবুদ্দিন। গতকালই এ প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মো. সাহাবুদ্দিন সোমবার ১১ বৈশাখ (২৪ এপ্রিল) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রেসিডেন্টের কার্যভার গ্রহণ করেছেন। নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের বিষয়টি মন্ত্রিপরিষদ সচিব স্বাক্ষরিত অপর একটি প্রজ্ঞাপনে জানানো হয়েছে। মূলত শপথ গ্রহণের মাধ্যমেই প্রেসিডেন্টের কার্যভার গ্রহণ করা হয়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিনকে নতুন দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। বাংলাদেশের জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের সুভেচ্ছা জানিয়েছেন।

মো. সাহাবুদ্দিন এমন সময় দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন যখন দেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ব্যাপক উত্তেজনা চলছে। ২০১৪ ও ২০১৮ সালে পর পর দুটি জাতীয় নির্বাচন ‘বিতর্কিত’ হওয়ায় জনগণ ভোটদান থেকে বঞ্ছিত হন। এখন দাতাদেশ, সংস্থা ও আন্তর্জাতিক মহল দ্বাদশ জাতীয় নির্বাচনে জনগণের ভোটে নির্বাচিত সরকার দেখতে উন্মুখ। শুধু তাই নয়Ñ জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়, জাপানসহ বিশ্বের প্রভাবশালী দেশগুলো বাংলাদেশে আন্তর্জাতিক মানের নির্বাচন দেখতে চায়। এ জন্য নানাভাবে তারা চাপ দিয়ে আসছে, পরামর্শ দিচ্ছে এবং সব দলের অংশগ্রহণে নির্বাচনে সহায়তার জন্য আলোচনা করছে। একদিকে দেশের সবচেয়ে বেশি জনপ্রিয় দল বিএনপি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করছে। নির্দলীয় সরকারের অধীনে ছাড়া তারা নির্বাচনে যাবে এমন ঘোষণা দিয়েছে। অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ফের একটা পাতানো নির্বাচন করতে চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপি দুই পক্ষ নিজেদের অবস্থান থেকে ছাড় না দিলে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সংঘাত অনিবার্য। এ অবস্থায় নতুন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন সংবিধানের সর্বোচ্চ পদে থেকে কি পদক্ষেপ গ্রহণ করবেন সেটাই দেখার জন্য অপেক্ষা করছে দেশী ও আন্তর্জাতিক মহল। কারণ এর আগে যারাই (মরহুম মো. জিল্লুর রহমান ও মো. আবদুল হামিদ) প্রেসিডেন্ট ছিলেন তারাই কার্যত ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘নাচের পুতুল’ হিসেবে ব্যবহৃত হয়েছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের আনুগত্য দেখাতে তারা কখনোই জনগণের চাওয়া-পাওয়া, দাবি ও প্রত্যাশাকে গুরুত্ব দেননি। ফলে ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩ আসনে এমপি নির্বাচিত হন এবং ২০১৮ সালে দিনের ভোট আগের রাতেই হয়ে যায়।

এদিকে মো. আবদুল হামিদকে দুপুরে বিদায়ী সংবর্ধনা দেয়া হয়েছে। এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনও প্রেসিডেন্টকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হলো। স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদ্বয়ের পর বিগত ৫২ বছরে কোনো প্রেসিডেন্টকে বঙ্গভবনে সংবর্ধনার মাধ্যমে বিদায় জানানোর ঘটনা ঘটেনি। সংবর্ধনার পর মো. আবদুল হামিদ নিকুঞ্জে নিজ বাসভবনে গেছেন। তিনি রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা ও নিরাপত্তা ব্যবস্থা পাবেন।

প্রেসিডেন্টের সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন, গতকাল সন্ধ্যায় নতুন প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে বঙ্গভবনে উঠেছেন। তবে আনুষ্ঠানিকতার অংশ হিসেবে আজ মঙ্গলবার নতুন প্রেসিডেন্টকে ‘গার্ড অব অনার’ দেয়া হবে।

জানা গেছে, রাষ্ট্রীয় এই শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, মন্ত্রিপরিষদের সদস্য এবং বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। শপথ অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সংসদে বিরোধী দলের উপনেতা জি এম কাদের, জাতীয় সংসদের হুইপ, সংসদ সদস্য, ঢাকায় কর্মরত বিভিন্ন কূটনৈতিক মিশনের প্রধান, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধান, প্রতিমন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের বিচারক, বিভিন্ন ট্রাইব্যুনাল-কমিশন-ইনস্টিটিউটের প্রধান, বিভিন্ন দলের নেতা, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বিভিন্ন দেশের কূটনীতিক, বিভিন্ন জাতীয় পত্রিকার সম্পাদকসহ সিনিয়র সাংবাদিক এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ ১১০০ জনের বেশি আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নতুন প্রেসিডেন্ট সাহাবুদ্দিনের স্ত্রী রেবেকা সুলতানা, ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের সদস্যরা এবং বিদায়ী প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের পরিবারের সদস্যরা, তার স্ত্রী রাশিদা খানম ও ছেলে সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিকও উপস্থিত ছিলেন।

কর্মময় জীবন : রাষ্ট্রের ২২তম প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ১৯৪৯ সালের ১০ ডিসেম্বর পাবনা শহরের শিবরামপুরের জুবিলী ট্যাংকপাড়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা শরফুদ্দিন আনছারী, মা খায়রুন্নেসা। বর্তমানে তার বয়স ৭৩ বছর। প্রেসিডেন্ট ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং পরে এলএলবি ও বিসিএস (বিচার) পরীক্ষায় উত্তীর্ণ হন। মো. সাহাবুদ্দিন পাবনা এডওয়ার্ড কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, পাবনা জেলা ছাত্রলীগ ও যুবলীগের সভাপতি ছিলেন। জেলা বাকশালের যুগ্ম সম্পাদক ও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। মো. সাহাবুদ্দিন পাবনা জেলার আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি পঁচাত্তরের ১৫ আগস্টের ঘটনায় তাৎক্ষণিক প্রতিবাদ করেন। ওই সময় ৩ বছর জেল খাটেন। মো. সাহাবুদ্দিন দৈনিক বাংলার বাণীতে সাংবাদিকতাও করেছেন। তার লেখা অনেক প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। কর্মজীবনে তিনি জেলা ও দায়রা জজ এবং দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এবং বঙ্গবন্ধু হত্যা মামলায় আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে নিযুক্ত সমন্বয়কারী হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। মো. সাহাবুদ্দিন পরপর দুইবার বিসিএস (বিচার) অ্যাসোসিয়েশনের মহাসচিব নির্বাচিত হন। চাকরি থেকে অবসরের পর হাইকোর্টে আইন পেশায় নিযুক্ত হন। পরবর্তীকালে ২০০১ সালের নির্বাচন-পরবর্তী সহিংসতা তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। দুদক কমিশনার হিসেবে তিনি পদ্মা সেতু প্রকল্পের বিরুদ্ধে বিশ্বব্যাংকের উত্থাপিত দুর্নীতির ষড়যন্ত্র মোকাবিলায় দৃঢ়তার পরিচয় দেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য এবং কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

টুঙ্গিপাড়া যাবেন কাল : আগামী কাল বুধবার নবনির্বাচিত প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাবেন। প্রেসিডেন্টের এ সফর উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রেসিডেন্টের এ সফরকে ঘিরে জাতির পিতার সমাধি সৌধ কমপ্লেক্সে ধোয়া-মোছাসহ উন্নয়নমূলক কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। সমাধি সৌধ কমপ্লেক্সসহ আশপাশের এলাকায় নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানিয়েছেন, বুধবার দুপুর সাড়ে ১২টায় নবনির্বাচিত প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছাবেন। এরপর তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানাবেন। পরে তিনি বঙ্গবন্ধু ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ, দোয়া ও বিশেষ মোনাজাতে অংশ নেবেন। এ সময় প্রেসিডেন্টকে তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হবে। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সমাধি কমপ্লেক্সে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করবেন। প্রেসিডেন্টের এ সফরকে সুষ্ঠু ও সুন্দর করার জন্য সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু