ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
২৫’র বেশি আটক, যানবাহন ভাঙচুর, অগ্নিসংযোগ : রাজশাহীতে পদযাত্রা প-

ঢাকায় মিছিলে বাধা পুলিশ-বিএনপি সংঘর্ষ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৩ মে ২০২৩, ১১:৪৬ পিএম | আপডেট: ২৪ মে ২০২৩, ১২:০০ এএম

রাজধানীতে পদযাত্রা কর্মসূচি শেষে ফেরার পথে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল, টিয়ারসেল, নিক্ষেপ, গাড়ী ভাঙচুরের ঘটনা ঘটেছে। এসময় বিএনপির ২৫ জনের বেশি নেতাকর্মীকে আটক করেছে পুলিশ, আহত হয়েছে শতাধিক। গতকাল মঙ্গলবার বিকেল তিনটার দিকে রাজধানীর ধানমন্ডিস্থ বাংলাদেশ মেডিকেল কলেজ মোড় ও আবাহনী মাঠের সামনে থেকে বেশকিছু দাবিতে পদযাত্রা শুরু করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা। বিকাল ৪টার দিকে পদযাত্রাটি ধানমন্ডি ল্যাবএইডের কাছে শেষ হওয়ার পরপরই সায়েন্স ল্যাবরেটরি মোড়ে এই ঘটনা ঘটে। এসময় ধানমন্ডি থানা বিএনপির সভাপতি শেখ রবিউল আলম রবিসহ অন্তত ২৫ জনের মতো নেতাকর্মীকে পুলিশ আটক করেছে এবং শতাধিক আহত হয়েছে বলে বিএনপির দাবি। পদযাত্রা কর্মসূচিটি সাত মসজিদ রোড, রাইফেল স্কয়ার, ঢাকা সিটি কলেজ, সায়েন্সল্যাব, বাটা সিগন্যাল ও কাঁটাবন মোড়ে গিয়ে শেষ হওয়ার কথা ছিল।

অবিলম্বে বর্তমান সরকারের পদত্যাগ, নেতাকর্মীকে গ্রেপ্তার, গায়েবি মামলা ও হত্যার প্রতিবাদ এবং নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার, খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে সারাদেশে বিভাগীয় পর্যায়ে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছিল বিএনপি। ঢাকার বাইরে পুলিশি বাধায় রাজশাহী মহানগরীতে সমাবেশ করতে পারেনি দলটি। এছাড়া নারায়ণগঞ্জ, চট্টগ্রাম মহানগরেও পদযাত্রা করেছে বিএনপি।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো. আব্দুস সালাম অভিযোগ করে বলেন, আমাদের শান্তিপূর্ণ পদযাত্রা হয়েছে। আমরা র‌্যালিটি সায়েন্সল্যাব মোড়ে গিয়ে শেষ করি এবং নেতাকর্মীরা ফিরে যেতে শুরু করেন। এসময় পুলিশ নেতাকর্মীদের ধাওয়া দিলে ঘটনার শুরু হয়।

এদিকে পুলিশের রমনা বিভাগের ডিসি মো. আশরাফ হোসেন জানিয়েছেন, পুলিশের ওপর বিএনপির একদল নেতাকর্মীরা হামলা চালায় এবং যানবাহন চলাচলে বিঘœ ঘটায়। ফলে আমাদেরকে অ্যাকশনে যেতে হয়। ওদের এই হামলায় ৮/৯ জন পুলিশ সদস্য আহত হয়েছে। এই ঘটনায় আমরা ১৫জন গ্রেফতার করেছি।

মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম বলেন, আমাদের এই পদযাত্রা ছিলো শান্তিপূর্ণ। আমরা শান্তিপূর্ণভাবে পদযাত্রা ল্যাবএইডের কাছে শেষ করে নেতাকর্মীদেরকে নিজ নিজ গন্তব্যে চলে যেতে বলি। আমরাও চলে আসি। এরপরই এই ঘটনা ঘটানো হয়েছে। আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে, শতাধিক নেতাকর্মী আহত হয়েছে পুলিশের হামলায়। আমরা এহেন ঘটনার তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে শেখ রবিউল আলম রবিসহ নেতাকর্মীদের মুক্তির দাবি করছি।

তিনি অভিযোগ করেন বলেন, বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে থেকে আমরা যখন বেলা আড়াইটায় পদযাত্রা শুরু করবো তখনই সেখান থেকে আমাদের ধানমন্ডির সাবেক সদস্যসচিব সৈকত সহ চকবাজার থানা বিএনপির ৯জন নেতাকর্মীকে পুলিশ আটক করেছে। আমরা কোনো সমাবেশ না করে সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে সমাবেশ শুরু করে দেই।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক মো. আব্দুস সালামের সভাপতিত্বে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, আমরা শেখ হাসিনার পদত্যাগ, অবৈধ সংসদের বিলুপ্তি চাই। আপনারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি অবিলম্বে মেনে নিন। তারা একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের ব্যবস্থা করবে। সেখানে আমরা অংশগ্রহণ করবো। জনগণ তার ইচ্ছামতো ভোট দিবে। যারাই ক্ষমতায় আসবে তাদেরকেই মেনে নেওয়া হবে।

তিনি বলেন, আমাদের লড়াই ক্ষমতার জন্য নয়, দেশের মালিকানা জনগণের কাছে ফিরিয়ে দেওয়া। দেশটা ধর্ম-বর্ণ নির্বিশেষে স্বাধীন করা হয়েছে। যারা স্বাধীনতার ঘোষণা দেওয়ার কথা তারা দেয়নি। বরং তৎকালিন মেজর জিয়াউর রহমান ঘোষণা দিয়েছিলেন। তিনি কোনো রাজনীতি করতেন না। তিনি স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন। আজকেও আমরা তার সন্তান তারেক রহমানের নেতৃত্বে লড়ে যাচ্ছি। আমরা অবিলম্বে খালেদা জিয়ার মুক্তি চাই। ইনশাআল্লাহ সুষ্ঠু নির্বাচনের দাবি আদায় করেই ছাড়বো। আমাদের স্লোগান ‘হটাও হাসিনা বাঁচাও দেশ, টেক ব্যাক বাংলাদেশ’।

প্রত্যক্ষদর্শী বিএনপির কয়েকজন নেতা জানান, পদযাত্রা শেষে নেতারা চলে যাওয়া পরে আমরা যখন ফিরছিলাম ঠিক তখন বিকাল ৪টার দিকে নেতাকর্মীরা মিছিল করে যাচ্ছিলেন তখন পুলিশ বাধা দেয়। সেখান থেকে ধাওয়া-পাল্টার ধাওয়ার ঘটনা ঘটে। ওই সময়ে বিআরটিসি বাসে ইটপাটকেল নিক্ষেপ করে এবং আগুন ধরিয়ে দেয়। পুলিশ এই সময়ে কয়েক রাউন্ড টিয়ারশেল ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। অগ্নিকা-ে ক্ষতিগ্রস্থ বিআরটিসি দোতলা বাসটি নগর পরিবহনের ব্যানারের ঘাটারচর থেকে কদমতলী পর্যন্ত চলাচল করতো বলে বাসের সামনে লেখা রয়েছে। পরে পানি দিয়ে বাসটির আগুন নেভানো হয়।

পদযাত্রা শুরুর আগেই ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে অবস্থান নেয় বিএনপি ও অঙ্গ সংগঠনের কয়েকজ হাজার নেতাকর্মী। খ- খ- মিছিল নিয়ে বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতাকর্মী ধানম-িতে জড়ো হতে থাকেন। পুরো এলাকায় ব্যাপক নেতাকর্মীর উপস্থিতিতে সংক্ষিপ্ত সমাবেশ করে পদযাত্রাটি শুরু হয়। এই পদযাত্রা উপলক্ষে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো। পদযাত্রা শেষে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ধানমন্ডি, সায়েন্স ল্যাবরেটরি ও নিউ মার্কেট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয় এবং পথচারীরা আতঙ্কিত হয়ে ছুটতে থাকেন।

ঢাকা দক্ষিণ বিএনপির পদযাত্রায় উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা আবুল খায়ের ভুইয়া, ফজলুল হক মিলন, মীর সরফত আলী সপু, নাসির উদ্দিন আহমেদ অসীম, ডা. রফিকুল ইসলাম, রকিবুল ইসলাম বকুল, মীর নেওয়াজ আলী নেওয়াজ, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, সালাহউদ্দিন ভুইয়া শিশির, আমিনুল ইসলাম, মহানগর বিএনপির লিটন মাহমুদ, শেখ রবিউল আলম রবি, তানভীর আহমেদ রবিন, সাইদুর রহমান মিন্টু, অঙ্গসংগঠনের ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, সুলতান সালাউদ্দিন টুকু, আব্দুল কাদির ভুইয়া জুয়েল, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানী, জহির উদ্দিন তুহিন, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েলসহ ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, মৎস্যজীবী দল, তাঁতীদল ও শ্রমিক দলের নেতাকর্মীরা। তারা খালেদা জিয়ার মুক্তি দাবি ও অবিলম্বে সরকারের পদত্যাগ এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কমানোর দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

ঢাকা মহানগর উত্তরের পদযাত্রা
এদিকে একই দাবিতে ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে রাজধানীর গাবতলীর খালেক কাউন্টার থেকে পদযাত্রা কর্মসূচি শুরু করে টেকনিক্যাল, কল্যাণপুর, শিশুমেলা হয়ে আগারগাঁও ৬০ফিট তথা বাংলাদেশ বেতারের সামনে গিয়ে শেষ করে। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমানের সভাপতিত্বে পদযাত্রার পূর্বে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। সদস্যসচিব মো. আমিনুল হকের পরিচালনায় কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, কাজী রওনকুল ইসলাম টিপু, যুবদলের মামুন হাসান, শফিকুল ইসলাম মিল্টন, মাহবুবুল হাসান ভূঁইয়া পিংকু, মহানগর উত্তর বিএনপির বজলুল বাসিত আঞ্জু, কফিল উদ্দিন আহমেদ, তাবিথ আউয়াল, এসএ সিদ্দিক সাজু, কৃষকদলের হাসান জাফির তুহিন, ছাত্রদলের কাজী রওনকুল ইসলাম শ্রাবনসহ অসংখ্য নেতাকর্মী।

রাজশাহী ব্যুরো জানায়, বিএনপির পদযাত্রা কর্মসূচি ঘিরে রাজশাহীতে পুলিশ ছিল হার্ড লাইনে। সকাল থেকে নগরীর প্রানকেন্দ্র সাহেব বাজারমুখী সবকটি বড় রাস্তায় পুলিশ ব্যারিকেড বসায়। যানবাহন প্রবেশ করতে পারেনি। ভেতরের গলিপথ দিয়ে রিকসা অটোরিকসা চলাচল করে। মালোপাড়াস্থ বিএনপি অফিসে তালা দেয় ও অবস্থান নেয়। পাশ্ববর্তি ভূবনমোহন পার্ক ডিবি ও পুলিশে ছিল ঠাসা। সোনাদিঘী মোড়ের রাস্তায় দুটি পানি কামান দিয়ে ব্যারিকেড দেয়া হয়। ফুটপাতের সব দোকান বন্ধ রাখা হয়। এসব রাস্তায় পথচারী চলতে গিয়ে প্রশ্নের সম্মুখীন হন। এমন পরিস্থিতিতে নগরীতে এক ভীতিকর অবস্থার সৃষ্টি হয়। ফাঁকা হয়ে যায় প্রানকেন্দ্র সাহেব বাজার এলাকা। বিশেষ করে বিপাকে পড়ে রাজশাহীর স্কুল কলেজর শিক্ষার্থীরা। বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেন সরকার জনগণকে ভয় পেয়ে এমন হার্ড লাইনে গেছে। সামান্য পদযাত্রা কর্মসূচিকে ঘিরে এমন সাজ সাজ ভাব। তিনি বলেন রাতে বিএনপির অর্ধশত নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

আরএমপির পক্ষ থেকে বলা হয়েছে আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন-২০২৩-এর সিডিউল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এহেন পরিস্থিতিতে অনুনমোদিত যে-কোনো ধরণের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলার অবনতির সমূহ সম্ভাবনা থাকে।
দুপুরে বিএনপি নেতা সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল নগর আহবায়ক অ্যাড. এরশাদ আরী ঈশা সদস্য সচিব মামুনুর রশিদ দেখা করেন পুলিশ কমিশনারের সাথে। পরে কমিশনার অফিস চত্ত্বরে সাংবাদিকদের বলেন তারা বিএনপি অফিসের তালা খুলে দেয়া, নেতাকর্মীদের গ্রেফতার বা বাধা না দেয়াসহ শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের কথা বলেন। পুলিশ কমিশনার জেলা বিএনপি আহবায়ক আবু সাঈদ চাঁদকে আদালতে স্যারেন্ডার হবার কথা বলেন। বুৃলবুল বলেন চাঁদ যে বক্তব্য তা সঠিক হয়নি। আর প্রধানমন্ত্রীকে হত্যার উদ্যেশে বলেননি। মঞ্চে রাজনৈতিক সভায় অনেক সময় দু’একটা অসংলগ্ন কথা বার্তা হয়। আমাদের নেতাদের বিরুদ্ধেও বলে। এসব নিয়ে পানি ঘোলা করা ঠিক নয়। মামলা হয়েছে চাঁদ সাহেবের বক্তব্য আদালতে বিচার হবে। সন্ধ্যা পর্যন্ত নগরীর প্রানকেন্দ্র জুড়ে বিভিন্ন রাস্তায় পুলিশের ব্যারিকেড ছিল।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

গাছে গাছে আফ্রিকান জায়ান্ট শামুক

গাছে গাছে আফ্রিকান জায়ান্ট শামুক

ঈশ্বরগঞ্জে মহাসড়কে কাঁচাবাজার

ঈশ্বরগঞ্জে মহাসড়কে কাঁচাবাজার

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার