ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
বিদ্যমান সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনে নির্বাচন চায় আওয়ামী লীগ। আর নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে রাজপথে আন্দোলন করছে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ভারতসহ প্রভাবশালী দেশগুলোর প্রতিনিধিরাও দৌড়ঝাঁপ করছেন প্রতিদিন

কঠিন সমীকরণে রাজনীতি

Daily Inqilab ফারুক হোসাইন

০৭ জুন ২০২৩, ১১:২৬ পিএম | আপডেট: ০৮ জুন ২০২৩, ১২:০০ এএম

নির্বাচনের দিকে সময় যতই গড়াচ্ছে রাজনীতির মাঠ ততই কঠিন হয়ে দাঁড়াচ্ছে রাজনৈতিক দলগুলোর জন্য। বিশেষ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও রাজপথের প্রধান বিরোধী দলের বিপরীতমুখী অবস্থানের কারণে রাজনৈতিক অঙ্গনে চলছে অস্থিরতা। বিদ্যমান সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনে নির্বাচন চায় আওয়ামী লীগ। আর নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোন নির্বাচনে অংশগ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে রাজপথে আন্দোলন করছে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ভারতসহ প্রভাবশালী দেশগুলোর প্রতিনিধিরাও দৌড়ঝাপ করছেন প্রতিদিন। এরই মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষিত ভিসা নীতি কঠিন সমীকরণে দাঁড় করে দিয়েছে দেশের রাজনীতিকে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আওয়ামী লীগ-বিএনপি যাই বলুক, পর্দার অন্তরালে নানা তৎপরতা চলছে। চলছে নানা আলোচনা। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত বাংলাদেশের নির্বাচন ইস্যুতে বেশ তৎপর রয়েছে। যুক্তরাষ্ট্র শুধু ভিসা নীতি ঘোষণা করেই থেমে যায়নি, বাংলাদেশে নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূত পিটার হাস প্রায় প্রতিদিনই কারো না কারো সঙ্গে বৈঠক করছেন। সর্বশেষ গতকালও প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদকবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে বৈঠক করেন। আগের দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করেন। তারও আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সঙ্গে বৈঠক করেন। আবার গতকাল বিএনপি মহাসচিবের সঙ্গে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বৈঠক করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ।

অন্যদিকে ভিসা নীতি ঘোষণার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচনের বিষয়ে প্রত্যাশা ব্যক্ত করেছেন। সেই একই অবস্থানের কথা প্রায়ই পুনর্ব্যক্ত করছে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল (এনএসসি), স্টেট ডিপার্টমেন্ট।

থেমে নেই ভারতও। বিগত দুটি নির্বাচনে আওয়ামী লীগের পাশে ভারত দাঁড়ালেও এবার সেভাবে না দাঁড়ানোর আভাস দিয়েছেন দেশটির বিশ্লেষকরা। সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে ভারতের জিন্দাল স্কুল অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের প্রফেসর এবং দক্ষিণ এশিয়া বিশ্লেষক প্রফেসর শ্রীরাধা দত্ত স্পষ্ট করে বলেন, ‘ভারত সরকার আওয়ামী লীগের হয়ে যুক্তরাষ্ট্রের কাছে দেন-দরবার করবে না’।

দেশটির আরেক বুদ্ধিজীবী সুবীর ভৌমিক তার সাম্প্রতিক দুটি আর্টিকেলে জানিয়েছেন, সম্প্রতি বাংলাদেশে এসেছিলেন দেশটির গোয়েন্দা সংস্থা ‘র’ এর প্রধান সামন্ত গোয়েল। বাংলাদেশ ইস্যুতে দৌড়াদৌড়ি করছেন প্রনয় ভার্মা। এছাড়া কোন ধরণের আগাম ঘোষণা ও কর্মসূচি ছাড়াই হঠাৎ করেই বাংলাদেশ সফর করেন ভারতের সেনা প্রধান। বাংলাদেশ সফর করে গেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর।

সুবীর ভৌমিক তার লেখায় জানান, নয়াদিল্লি আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চায়। তবে সেটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে। তিনি উল্লেখ করেন, নয়াদিল্লি চলতি বছরের শুরুতে একটি গোপন জরিপ চালিয়ে দেখেছে যে, আওয়ামী লীগ যদি আগামী নির্বাচনে বর্তমান এমপিদেরকেই প্রার্থী করে তাহলে ৩২ থেকে ৪৭টি আসন পাবে। আর যদি জনপ্রিয় প্রার্থীদের মনোনয়ন দেয় তাহলে ৮৩ থেকে ১১৭টি আসন পাবে। তবে আগামী ছয় মাস যদি তারা ভালো কাজ করে, দুর্নীতি ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করে তাহলে সেটি ১৪০ আসনে গিয়ে পৌঁছাতে পারে। তবে নির্বাচনে এখনো সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়ার সুযোগ আছে আওয়ামী লীগের।

এমন অবস্থায় আগামী নির্বাচন, নির্বাচন পদ্ধতি, আওয়ামী লীগ ও বিএনপির অনড় অবস্থান, দাবি আদায়ে বিএনপির আন্দোলন, দেশের অর্থনৈতিক সঙ্কট নিয়ে চলছে নানা আলোচনা-বিশ্লেষণ। এদিকে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার পর মার্কিন ভিসা নীতির কারণে সর্বমহলেই সৃষ্টি হয়েছে আতঙ্ক। প্রশাসনের কর্মকর্তা, পুলিশ এখন যেকোন ধরণের সংঘাতপূর্ণ পরিস্থিতি এড়িয়ে যেতে চায় বলে জানিয়েছেন একাধিক কর্মকর্তা। ফলে নির্বিঘেœ রাজনৈতিক কর্মসূচি পালনের সুযোগ সৃষ্টি হবে বিরোধীদের।

এরই মধ্যে বিএনপিকে আলোচনার আহ্বান জানিয়ে আলোচনার সৃষ্টি করেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য আমির হোসেন আমু। গত মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে নাকচ করে দেয়ার পর হঠাৎ করে গত মঙ্গলবার বিষয়টি আলোচনায় আনেন আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত ১৪ দলীয় জোটের মুখপাত্র ও আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য। তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে মাঠের আন্দোলনে থাকা বিএনপির সঙ্গে সরকার আলোচনার দুয়ার খোলা রেখেছেন। বিএনপির সঙ্গে সরকার আলোচনায় রাজি। প্রয়োজনে জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনা হতে পারে। আপনার আসুন আলোচনা করুন।

তার এই বক্তব্যের পরই গতকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপির সঙ্গে আলোচনার বিষয়ে আওয়ামী লীগ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। তিনি বলেন, জাতিসংঘ কেন মধ্যস্থতা করবে? জাতিসংঘ হস্তক্ষেপ করবে এমন কোনো রাজনৈতিক সংকট এই স্বাধীন বাংলাদেশে এখন পর্যন্ত হয়নি।

তথ্যমন্ত্রী ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ বলেন, আমির হোসেন আমু যে বক্তব্য দিয়েছেন, তা নিয়ে সরকার, আওয়ামী লীগ এমনকি ১৪ দলের মধ্যেও কোনো আলোচনা হয়নি। আমুর ওই বক্তব্য তাদের দলের অবস্থান নয়। তিনি যে বক্ত্যবটি দিয়েছেন সেটি তার ব্যক্তিগত বক্তব্য। তিনি বলেন, বিএনপির সঙ্গে আলোচনায় কী লাভ হবে? বিএনপির সঙ্গে অতীতে আলোচনার অভিজ্ঞতায় বলা যায়, এই সন্ত্রাসী রাজনৈতিক দল যারা নির্বাচন প্রতিহত করতে চায়, যারা নির্বাচন ঠেকাতে চায়, তাদের সাথে আলোচনা করে কী হবে, সেটি হচ্ছে বড় প্রশ্ন।

তাদের এই বক্তব্যের পরই গতকাল বিকেলে আগের দিনের বক্তব্য থেকে ইউটার্ন নেন আমির হোসেন আমু। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ দফা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি বলেন, আলোচনার জন্য কাউকে বলা হয়নি, দাওয়াত দেওয়া হয়নি, আহ্বান করা হয়নি। কাউকে আহ্বান করার সুযোগ নেই। এটা আওয়ামী লীগের বাড়ির দাওয়াত নয় যে, দাওয়াত করে এনে খাওয়াবো।

এদিকে সংলাপের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, আমরা মনে করি, সবকিছুই সংলাপের মাধ্যমে, আলোচনার মাধ্যমে শেষ করতে হবে। মন্ত্রী বলেন, আওয়ামী লীগ একটি জনপ্রিয় দল। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় রয়েছে। আওয়ামী লীগ বিশ্বাস করে, জনগণের ক্ষমতায় চলতে হবে। আর জনগণের ক্ষমতা অব্যাহত রাখতে হলে সবার সঙ্গে আলোচনা করতে হবে। তাই আলোচনার বিকল্প কিছু নেই।

নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দেওয়া হলে তার জবাব দিবে বিএনপি। তবে এ ইস্যুতে এখন পর্যন্ত আওয়ামী লীগের নেতারা ও সরকারের মন্ত্রীরা যে বক্তব্য দিয়েছেন সেটাকে আপাতত আমলে নিচ্ছে না দলটি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, কোথায় কোন সমাবেশে কে কী বলছেন, সেটার জবাব দেওয়া আমার কাছে গুরুত্বপূর্ণ না। আমরা রাজনীতি পরিবর্তন করছি। আমাদের কাছে কেউ লিখিত প্রস্তাব দিলে সেটার জবাব দেওয়ার জন্য ভাবব।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২০১৮ সালে আমাদের সঙ্গে ২ বার বসে যে কমিটমেন্টগুলো আওয়ামী লীগ সরকার করেছিল, তার কোনোটাই রক্ষা করেনি। তাই আওয়ামী লীগের ওপর আস্থা রাখার কোনো সুযোগ নেই। সেজন্য আমরা পরিষ্কার বলছি যে, অন্য কোনো বিষয়ের ওপর আলোচনার কোনো সুযোগই নেই। একমাত্র নিরপেক্ষ সরকার কীভাবে হতে পারে, তারা যদি রাজি হয় যে, হ্যাঁ নিরপেক্ষ সরকার করব, সরকার যদি বলে, আমরা পদত্যাগ করব, আমরা নিরপেক্ষ সরকারের ব্যাপারে আলোচনা করব কি না, সেটা আমরা তখন সিদ্ধান্ত নেব। এছাড়া আমাদের রাজনৈতিক কর্মসূচি চলছে, এটা আরও জোরদার হবে।

এদিকে রাজনৈতিক মহলে কেউ কেউ বলছেন, আমির হোসেন আমু আলোচনার প্রস্তাবটি রাজনীতির মাঠে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে জাতিসংঘের মধ্যস্ততায় আলোচনার প্রস্তাব নিয়ে হয়তো পর্দার আড়ালে আলোচনা চলছে। সেক্ষেত্রে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে তার সঙ্গে আলোচনায় বসলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তবে বিএনপির একাধিক নেতা বলেন, বিএনপির পক্ষ থেকে কোন সিদ্ধান্ত নিতে হলে সেটি বেগম খালেদা জিয়ার মাধ্যমেই হতে হবে। কারণ উনি ছাড়া সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা বিএনপির কারো নেই। ###


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান