ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৩ জুন ২০২৩, ১১:৩০ পিএম | আপডেট: ২৪ জুন ২০২৩, ১২:০০ এএম

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল শুক্রবার রাজধানী ঢাকাসহ সারা দেশে দলের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে ক্ষমতাশীন দল আওয়ামী লীগ।
১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে জন্ম নেয়া আওয়ামী মুসলিম লীগ। পরবর্তীতে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগ নামকরণ করা হয়।
সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর দলীয় কর্মসূচি শুরু করে আওয়ামী লীগ। সেখানে ফুল দিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলের শীর্ষ নেতাদের নিয়ে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দ্বিতীয় বার শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, শাজাহান খান, ড. আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও ডা.মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, মাহবুব উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। এর পর আওয়ামী লীগ প্রধান দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নিয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করেন, বেলুন ও পায়রা অবমুক্ত করেন। পরে তিনি বঙ্গবন্ধু ভবনের ভেতরে যান এবং সেখানে বেশ কিছুক্ষণ অবস্থান করেন প্রধানমন্ত্রী।

এ দিকে বঙ্গবন্ধুর প্রতিকৃৃতিতে শ্রদ্ধা জানাতে সকাল থেকে বিপুল সংখ্যক আওয়ামী লীগ ও এর অন্যান্য সহযোগী সংগঠনের নেতা-কর্মী ধানমন্ডি ৩২ নম্বরে আসেন। প্রধানমন্ত্রী ধানমন্ডি ৩২ নম্বর ছেড়ে যাওয়ার পর সবার জন্য উন্মুক্ত করার পার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে নেতা-কর্মীদের ঢল নামে। আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ দলের ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় কার্যালয় ও সারাদেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ১০ টায় টুঙ্গীপাড়ায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কর্ণেল (অব) ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহেমদ, সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফসহ দলের কেন্দ্রীয়, ঢাকা মহানগরসহ বিভিন্ন স্তরের নেতারা এবং দলের সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর আ. লীগের উদ্যোগে গতকাল শুক্রবার বিকেলে পুরাতন রেলওয়ে চত্বরে দিবসটি উপলক্ষে আনন্দ র‌্যালী পূর্ব এক সমাবেশে অনুষ্ঠিত হয়। মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী সমাবেশ পূর্ব বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন। মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাছান মাহমুদ হাসনীর সঞ্চালনায় সমাবেশেটি অনুষ্ঠিত হয়।

রাজশাহী ব্যুরো জানায়, দিনটি উপলক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়। দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে সকাল ১১টায় পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, নাঈমুল হুদা রানা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, দফতর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষসহ প্রমুখ।
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, নানা আয়োজনে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে সভা, দোয়া মাহফিল এবং কেক কেটে দিবসটি উদযাপন করে উপজেলা আওয়ামী লীগ। উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরায় এ উপলক্ষে সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৫টায় স্থানীয় নোমানী ময়দানে জেলা আ. লীগের সভাপতি আ.ফ.ম আব্দুল ফাত্তার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অ্যাড.সাইফুজ্জামান শিখর এমপি।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জে নানা কর্মসুচির মধ্য দিয়ে ঐতিহাসিক দিনটি পালন করা হয়। এ উপলক্ষে শহরের এস, এস রোডস্থ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পস্তবক অর্পণ ও বণার্ঢ্য র‌্যালী ও শোভাযাত্রা বের করা হয়। র‌্যালী পূর্বে অনুষ্ঠানে সহ-সভাপতি আবু ইউসুফ সূর্য্যরে সভাপতিত্বে বক্তব্য রাখেন, অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না এমপি।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগ। শুক্রবার সকাল ১০টায় নেতৃবৃন্দ টুঙ্গিপাড়া পৌঁছে আ. লীগের প্রেসিডিয়ামের সদস্য মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশে সোনারগাঁওয়ে দিনটি আয়োজন করা হয়। সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল শুক্রবার বিকেলে উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়ায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে এক সভা অনুষ্ঠিত হয়। নারায়ণগঞ্জ ৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত এর নেতৃত্বে শোভাযাত্রা বের হয়।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে দিনটি পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে উপজেলা আ. লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে সভা উপজেলা আ. লীগের সভাপতি মিসেস আফরুজা বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এরআগে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে সকাল ১০টায় দাউদকান্দি উপজেলা আ.লীগের উদ্যোগে উপজেলা কেন্দ্রীয় কার্যালয় সভা, দোয়া মাহফিল বর্ণাঢ্য র‌্যালী কেক কাটার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূঁইয় এমপি।
ফুলছড়ি (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, ফুলছড়িতে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোভাযাত্রা, আলোচনা সভা ও কেক কাটা হয়। পরিষদ চত্বরের আলোচনা সভায় সভাপতিত্ব করেন, পরিষদ চেয়ারম্যান ও জিএম সেলিম পারভেজ।

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে মধ্য বাজারে আ. লীগের দলীয় অফিসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তর্বক অর্পণ, দোয়া মিলাদ মাহফিল, আনন্দ র‌্যালী ও সভার আয়োজন করা হয়। ফাহমী গোলন্দাজ বাবেল এমপির সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরদী উপজেলা ও পৌর আওয়ামী লীগ দিনটি উপলক্ষে নানাবিধ কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির আনুষ্ঠানিক উদ্ভোধন করেন পাবনা ৪ আসনের বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস এমপি।

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, কালকিনি উপজেলা ও পৌর আ. লীগ এ উপলক্ষে দলীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। উপজেলা আ. লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক তৌফিকুজ্জামান শাহীনের সার্বিক পরিচালনায় উপস্থিত ছিলেন জেলা আ.লীগের সহ-সভাপতি খায়রুল আলম খোকন বেপারী।

নালিতাবাড়ী (শেরপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মাধ্যমে নালিতাবাড়ীতে গতকাল উপজেলা আ. লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলণের মাধ্যমে দিবসটির শুভ সূচনা হয়। এ সময় উপজেলা আ. লীগের সভাপতি এএইচএম মোস্তফা কামাল এর সভাপতিত্বে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ীতে র‌্যালী, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে পালিত হয় দিনটি। এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১১টায় জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া জাকিরের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে উপজেলা আ. লীগ, পৌর আ. লীগ ও সকল অঙ্গ এবং সহযোগী সংগঠন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালিত হয়েছে। সকালে রেলগেটস্থ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকাউত্তোলন। বঙ্গবন্ধু প্রতিকৃতিতে বিভিন্ন অঙ্গ এবং সহযোগী সংগঠন এর শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। উপজেলা আ. লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) রতন কুমার বিশ^াসের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা সাধারণ সম্পাদক রেজাউল হক বকু।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কোটালীপাড়া উপজেলা আ. লীগ ও সহযোগী সংগঠনের নেতারা সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আ. লীগ ও সহযোগী সংগঠনের নেতারা। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আ. লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস।
তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাস উপজেলার উদ্যোগে আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং কেক কাটা অনুষ্ঠিত হয়। নারান্দিয়া ইউনিয়ন আ. লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মো. আরিফুজ্জামান খোকার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান মু. দেলোয়ার হোসেন পলাশ।

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, নানা কর্মসূচির মধ্য দিয়ে ঝিনাইদহের কালীগঞ্জে দিনটি পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন উপজেলা আ. লীগের সভাপতি ও আনোয়ারুল আজিম আনার এমপি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

মোদির যুক্তরাষ্ট্র সফর, চীনকে ঠেকাতে কোয়াড কি এখনও প্রাসঙ্গিক?

মোদির যুক্তরাষ্ট্র সফর, চীনকে ঠেকাতে কোয়াড কি এখনও প্রাসঙ্গিক?

টেলর সুইফটের পর কমলাকে বিখ্যাত বিজ্ঞান ম্যাগাজিনের সমর্থন নিয়ে বিতর্ক

টেলর সুইফটের পর কমলাকে বিখ্যাত বিজ্ঞান ম্যাগাজিনের সমর্থন নিয়ে বিতর্ক

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা