ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
ঈদের আগে বুকিং আশানুরূপ নয়

পর্যটক খরায় হোটেল-রিসোর্ট

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২৭ জুন ২০২৩, ১০:২৪ পিএম | আপডেট: ২৭ জুন ২০২৩, ১১:৪২ পিএম

ঈদ-উল-আযহার সরকারি ছুটি শুরু হয়েছে আজ থেকে। আর মাত্র একদিন পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঈদ-উল-আযহা। এ উৎসবকে ঘিরে টানা পাঁচ দিনের ছুটির ফাঁদে দেশ। তারপরও অগ্রিম বুকিংয়ের হিড়িক নেই কক্সবাজার, সিলেট, কুয়াকাটা হোটেল মোটেল ও রিসোর্টগুলোতে। ঈদ মৌসুমকে ঘিরে ইতোমধ্যে প্রস্তুতি শেষ করেছে পর্যটন নির্ভর ব্যবসায়ীরা। গত ঈদ-উল-ফিতরের ছুটির পর থেকে তেমন কোন পর্যটকদের উপস্থিতি ছিল না কুয়াকাটায়সহ দেশের বিভিন্ন রিসোটগুলোতে। তাই এবারের ঈদকে সামনে রেখে ব্যপকভাবে প্রস্তুতি নিয়েছে পর্যটন ব্যবসায়ীরা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে’র প্রতিবেদনে-
কক্সবাজার জানায়, লম্বা ছুটিতে কক্সবাজারে আশানুরূপ পর্যটক আশা করছেন সংশ্লিষ্টরা। চলছে হোটেল মোটেল বুকিং। প্রতি বছরের মত এবারো ঈদুল আজহার ছুটিতে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত নগরী কক্সবাজারে ভ্রমণ পিয়াসুদের হোটেল মোটেলে অগ্রিম বুকিং চলছে। তবে এই বুকিং আশানুরূপ নয় বলে জানা গেছে। হোটেল-মোটেল ও গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আবুল কাশেম সিকদার জানিয়েছেন, বিগত বছরগুলোতে ঈদুল আজহার এক সপ্তাহ আগে কক্সাবাজারের চার শতাধিক হোটেল-মোটেল ও গেস্টহাউসের প্রায় শতভাগ কক্ষ বুকড হয়ে যেত। এমনকি কটেজগুলোতেও বুকিংয়ের হিড়িক পড়ত। কিন্তু এবারের চিত্র সম্পূর্ণ উল্টো। তিনি জানান, ঈদের আর মাত্র এক দিন বাকী। কিন্তু বহু হোটেলে কোনো কক্ষ বুকিং হয়নি। যেগুলোতে হয়েছে সেখানে ৩০ শতাংশের নিচে। সর্বসাকুল্যে ২০ শতাংশও হবে না।
এপ্রসঙ্গে কয়েকজন হোটেল মালিক জানান, পর্যটক আকর্ষণে নানা ছাড় দিয়ে তারা রুম বুকিং নিচ্ছেন। ভালো মানের একটি হোটেলেও পর্যটকরা এ সুযোগ গ্রহণ করতে পারবেন। গতকাল মঙ্গলবার থেকে আগামী শনিবার পর্যন্ত টানা লম্বা ছুটিতে পর্যটকরা এই সুযোগ গ্রহণ করতে পারেন। ‘গ্র্যান্ড সেন্ডির ম্যানেজিং ডিরেক্টর আব্দুর রহমান জানিয়েছে, ঈদের আগে বুকিং আশানুরূপ নয়। তবে ঈদের পরে পর্যটক আসবেন বলে আশা করছে তিনি। কলাতলীর প্রধান সড়ক লাগোয়া ‘স্বপ্নালয় স্টুডিও এ্যাপার্টমেন্টে’র ইনচার্জ কুতুব উদ্দীন জানান, তাদের হোটেলে ৬০টি কক্ষ রয়েছে। এর মধ্যে মাত্র ১৫টি অগ্রিম বুকিং হয়েছে। সুপরিচিত হোটেলগুলোতে ১০ থেকে ২০ পর্যন্ত কক্ষ বুকিং হয়েছে। কিন্তু অনেক হোটেল শূন্য বুকিংয়ে রয়েছে। হোটেল ‘আইল্যান্ডিয়া’র ম্যানেজিং ডিরেক্টর নূরুল পাশা জানিয়েছেন, তাদের হোটেলে শনিবার রাত পর্যন্ত বুকিং ছিল শুন্য।
তারাকা হোটেল সীগালের এমডি মাসুম ইকবাল জানান, এখন অবস্থা খুব মন্দা যাচ্ছে। হোটেলের খরচ উঠানো যাচ্ছেনা। তবে তিনিও ঈদুল আজহার পরে কক্সবাজারে প্রচুর পর্যটক আসবেন বলে আশা করছেন।
টুরিস্ট পুলিশের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সা¤প্রতিক সময়ে পদ্মা সেতুর কারণে পর্যটকরা কুয়াকাটামূখী হয়েছে। এছাড়া কক্সবাজারের হোটেল মোটেল গুলোতে অতিরিক্ত ভাড়া আদায় ও রেস্টুরেন্ট অতিরিক্ত মূল্য আদায়ের অভিযোগের কারণে পর্যটকরা কক্সবাজার বিমুখ হচ্ছে।
কয়েকজন হোটেল মালিক এপ্রসঙ্গে বলেন, কিছু কিছু হোটেল ও রেস্টুরেন্টের ব্যাপারে এরকম অভিযোগ একেবারে মিথ্যা নয়। তবে বিষয়টি হোটেল মোটেল মালিক সমিতি ও বীচ ম্যানেজমেন্ট কমিটি সার্বক্ষণিক মনিটরিং করছেন
এপ্রসঙ্গে কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, আসলে এখন সবাই কোরবানির পশু বেচা কেনা নিয়ে ব্যস্ত। ঈদের পরে ঠিকই ভ্রমণপিয়াসুরা কক্সবাজার চলে আসবেন। এছাড়াও বিভিন্ন হোটেল মোটেলে তো ডিসকাউন্টে রোম পাওয়া যাচ্ছে। তিনি আরো বলেন, সরকার পর্যটন শিল্পকে বিকশিত করার লক্ষ্যে বিশেষ করে কক্সবাজারের পর্যটনকে প্রমোট করার জন্য কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার কার্যক্রম এগিয়ে যাচ্ছে। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত দীর্ঘদিনের রেল সংযোগের দাবি পূরণ হতে চলেছে। কক্সবাজার থেকে চট্টগ্রাম পর্যন্ত পুরানো আরাকান সড়ক চার লাইনে করার সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। এছাড়াও মীরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক সংযুক্ত করে বিশ্বের দীর্ঘতম মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের জন্য সরকার ইতিমধ্যে অনেক দূরে গিয়েছে। এসবইতো কক্সবাজার এর পর্যটনকে বিকশিত করার জন্য। এছাড়াও কক্সবাজারের আইন শৃঙ্খলা পরিস্থিতি খুবই ভালো। তাই তিনি নির্বিঘেœ এবং নির্ভয়ে কক্সবাজার ভ্রমণের জন্য দেশি বিদেশি পর্যটকদের আহবান জানান।
সিলেট ব্যুরো জানায়, পবিত্র ঈদুল আজহাতে বৈরী আবহাওয়ার ঘনঘটা সকলের জানা। তারপরও ঈদ উৎসব পালনে প্রস্তুতি নিয়ে সারাদেশের ন্যায় সিলেটও। ধর্মীয় অনুষ্ঠান পালনের পাশাপাশি ঈদের ঘুরাঘুরিতে কমবেশি চেষ্টা করেন বেশিরভাগ মানুষ। সেকারনে বিনোদন কেন্দ্রগুলো জমজমাট হয়ে উঠে। সিলেটের পর্যটন কেন্দ্রগুলোর খ্যাতি দেশজুড়ে। সেইসাথে হোটেল মোটেল গুলোর ব্যবসাও জমে উঠে এই সময়ে। কিন্তু দেশের রাজনীতিক পরিস্থিতি সহ অর্থনীতিক মন্দাভাবে সেই খাতগুলো অনেকটা নড়েবড়ে।
হোটেল মোটেল গেস্ট হাউজ ও ওনার্স গ্রæপ এর অন্যতম সদস্য মিশু জানান, আসলে বলার মতো বুকিং এখনো হয়নি হোটেলগুলোতে। কারন বৈরী আবহাওয়া সহ মানুষের অর্থনীতিক সামর্থ্য খুব ভালো নয়। হয়তো ঈদুল আজহায় প্রত্যাশিত চাঙ্গা হবে না পর্যটন ব্যবসা, তেমন আশঙ্কা তার। এদিকে, আগামী এক সপ্তাহ সিলেট বিভাগের আকাশে সুখবর নেই। বজ্র বৃষ্টি সহ ঝড় হাওয়ার সম্ভাবনার পূভার্বাস আবহাওয়া সংশ্লিষ্টদের। সিলেটের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব বলেন, আগামী ৭২ ঘণ্টায় সিলেটে বজ্রবৃষ্টি সহ ঝড় হাওয়ার পূবার্ভাস রয়েছে। সেই সম্ভাবনা অমুলক যে নয়, গতকাল মঙ্গলবার আকাশ মেঘে ঢাকা ছিল, প্রচুর বৃষ্টিপাতও হয়েছে সিলেটে। সার্বিক পরিস্থিতি আবহাওয়া যেমন অনুক‚ল নয়, তেমনি জবুথবু পরিবেশে ঈদ উৎসব পালন করতে হবে সিলেটবাসীকে। এর নেতিবাচক প্রভাবে সিলেটের পর্যটনখাতে বিরূপ প্রভাব পড়বে। পর্যটক ও দশনার্থীদের উপস্থিতি কমবে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।
সিলেটের পর্যটন ব্যবসায় মন্দা কাটছে না দীর্ঘদিন ধরে। ২০২০ সালে করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে টানা চার বছর পর্যটকের দেখা না পেয়ে হতাশ ব্যবসায়ীরা। টানা দুই বছর মহামারী শেষে ২০২২ সালে বন্যা আর বৃষ্টির কারণে গত ঈদুল ফিতর বাড়িয়েছে হতাশা। পাঁচ দিনের লম্বা ছুটি থাকার পরও সিলেটে সেভাবে চোখে পড়েনি পর্যটকদের। ফলে পর্যটন কেন্দ্রগুলোর পাশাপাশি নগরীর হোটেল-মোটেল, গেস্ট হাউজগুলোও ছিল ফাঁকা। গত ঈদের দিন নগরের হযরত শাহজালাল (রহ.), হযরত শাহপরাণ (রহ.), গাজী বুরহান উদ্দিন মাজার, ধোপাদিঘীরপাড় ওয়াকওয়ে, ক্বিন ব্রিজ ও নগরের পাশের চা-বাগানগুলোতে মানুষের উপস্থিতি ভালোই ছিল। কিন্তু পরদিন সকাল থেকে থেমে-থেমে বৃষ্টি হওয়ার পর জাফলং, রাতারগুল, লালাখাল, সাদাপাথর, বিছনাকান্দিসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে মানুষের উপস্থিতি দেখা যায়নি। এ জন্য আবহাওয়াকে দায়ী করে পর্যটন সংশ্লিষ্টর বলেছিলেন, বৃষ্টি না হলে পর্যটকদের উপচেপড়া ভিড় থাকতো পর্যটন কেন্দ্রগুলোতে। সেকারনে পর্যটন খাত সহ হোটল মোটেলগুলোর ব্যবসা নিয়ে প্রত্যাশিত ব্যবসা হবে বলে মনে করছেন না সিলেট হোটেল মোটেল গেস্ট হাউজ ও ওনার্স গ্রæপের সাবেক সভাপতি জুয়েল। তিনি বলেন আবহাওয়ার কারনেই আশাতিত ব্যবসা হবে না। তারপরও স্বাভাবিক বুকিং রয়েছে সিলেটের হোটেল মোটেলে। বলতে গেলে উল্লেখ্যযোগ্য কোন কিছু নয়।
সিলেটে চা-বাগান ছাড়াও আছে নানা জনপ্রিয় পর্যটন এলাকা। এর মধ্যে আছে জাফলংয়ের ঝর্ণা, মিঠাপানির জলাবন রাতারগুল সোয়াম্প ফরেস্ট, পাথুরের ওপর দিয়ে বয়ে চলা স্বচ্ছ পানি প্রবাহের বিছানাকান্দি। সুনামগঞ্জের টাঙগুয়ার হাওর, স্বচ্ছ নীল পানির নদী যাদুকাটাও সারাদেশের ভ্রমণপিপাসুদের কাছে ব্যাপক জনপ্রিয়।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গত বছরের এমন সময় কুয়াকাটার হোটেল মোটেলের রুম অগ্রিম বুকিং হয়েছিল প্রায় ৭০% কিন্তু এবারের চিত্র একেবারেই উল্টো। এখন পর্যন্ত ৩০% অগ্রীম বুকিং হয়েছে প্রথম সারির কিছু হোটেল মোটেলের কক্ষ। দ্বিতীয় ও তৃতীয় মানের হোটেল মোটেলের রুম ফাঁকা রয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষরা।
এবারের ঈদের সময় পর্যটক খরায় থাকতে পারে দেশের দ্বিতীয় সমুদ্র সৈকত কুয়াকাটা। বহুল প্রত্যাশিত পদ্মা সেতু হওয়ার ফলে সাগরকন্যাখ্যাত কুয়াকাটা দিনে দিনে পর্যটকদের কাছে প্রধান আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। এক সময় ঢাকা থেকে কুয়াকাটা আসতে সময় নিত ১০ থেকে ১২ ঘণ্টা সেখানে পদ্মা সেতু হওয়ার ফলে ৫ থেকে ৬ ঘণ্টা পৌঁছা যায়। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার পাশাপাশি সময় কম লাগায় পর্যটকদের উপস্থিতি এখন চোখে পড়ার মত। সূর্যাস্ত ও সূর্যোদয় একই জায়গায় দাঁড়িয়ে উপভোগ করা যায় বলে এখন সারা মাসই পর্যটকদের আনাগোনা থাকে কুয়াকাটায়। গত বছর পদ্মা সেতু হওয়ার পর পরই বর্ষামৌসুমে কানায় কানায় পর্যটকদের উপস্থিতি ছিল। ব্যস্ততা ছিল পর্যটননির্ভর ব্যবসায়ীদের মাঝে। অগ্রীম বুকিং না করার ফলে গত ঈদুল ফিতরের মৌসুমে বেগ পেতে হয়েছিল হোটেল-মোটেল কর্তৃপক্ষের ফলে কমিউনিটি ট্যুরিজমের মাধ্যমে রাত্রি যাপন করতে হয়েছিল। এবারে তেমনটা অগ্রিম বুকিংয়ের সাড়া মেলে না বলে জানিয়েছেন হোটেল মোটেলের কর্তৃপক্ষ।
এবারের ঈদে অগ্রিম বুকিং নেই কেন এমন প্রশ্ন আবাসিক হোটেল খাঁন প্যালেসের ব্যবস্থাপনা পরিচালক মো. রাসেল খাঁন জানান, গত বছর এমন সময় আমাদের রুম রিজার্ভ হয়েছিল প্রায় ৮০% এবারে এখন পর্যন্ত ৪০% হয়েছে। কুয়াকাটার অভিজাত হোটেল সিকদার রিসোর্ট ও ভিলার্সের এজিএম আলআমিন উজ্জ্বল আপন বলেন, আবহাওয়া অনুক‚লে থাকলে হয়ত পর্যটকদের চাপ বাড়বে কুয়াকাটায়। এখনো অনেক পর্যটক খোঁজ খবর নিয়ে রাখছেন। প্লান করে হয়ত বুকিং কাজটা সেরে ফেলবেন। আপাতত আমাদের রুম রিজার্ভড হয়েছে প্রায় ৫০%।
পর্যটন উন্নয়ন কর্মী ও হোটেল সমুদ্র বিলাসের ব্যবস্থাপনা পরিচালক ডা. ঈসমাইল ইমন বলেন, সরকার যে পরিমাণে রাজস্ব নিচ্ছে কুয়াকাটা থেকে সে পরিমাণে সরকার উন্নয়ন করেনি। যা যা হয়েছে তা কেবল ব্যক্তি মালিকানায় হয়েছে। অবকাঠামো উন্নয়ন হওয়ার জন্য সরকারের আরো নজর দেওয়া দরকার বলে মনে করছি। সৈকত রক্ষায় এখনি পদক্ষেপ না নেওয়া হলে মুখ ফিরিয়ে নিতে পারে বিনিয়োগকারীরা।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি   - মুশফিকুর রহমান

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি - মুশফিকুর রহমান

ফিরলেন জাকির, এসেই শান্তর ছক্কা

ফিরলেন জাকির, এসেই শান্তর ছক্কা

মাগুরায় গৃহবধূকে বিষপানে হত্যার অভিযোগ

মাগুরায় গৃহবধূকে বিষপানে হত্যার অভিযোগ

কেপিএম আবাসিক থেকে অজগর উদ্ধার কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত

কেপিএম আবাসিক থেকে অজগর উদ্ধার কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত

চার্টার্ড নয়, বাণিজ্যিক ফ্লাইটে নিউইয়র্ক যাবেন প্রধান উপদেষ্টা

চার্টার্ড নয়, বাণিজ্যিক ফ্লাইটে নিউইয়র্ক যাবেন প্রধান উপদেষ্টা

শাল্লায় কালনী নদীতে যুবক নিখোঁজ

শাল্লায় কালনী নদীতে যুবক নিখোঁজ

ভিসি নিয়োগের দাবিতে ইবিতে মহাসড়ক অবরোধ

ভিসি নিয়োগের দাবিতে ইবিতে মহাসড়ক অবরোধ

রেকর্ড রান তাড়ায় বাংলাদেশের আত্মবিশ্বাসী শুরু

রেকর্ড রান তাড়ায় বাংলাদেশের আত্মবিশ্বাসী শুরু

সালথায় সেতুর রেলিং-পাটাতন ভেঙে বেহাল দশা : জীবনের ঝুঁকি নিয়ে চলছে ১০ গ্রামের মানুষ

সালথায় সেতুর রেলিং-পাটাতন ভেঙে বেহাল দশা : জীবনের ঝুঁকি নিয়ে চলছে ১০ গ্রামের মানুষ

তোফাজ্জলকে পিটিয়ে হত্যা, ঢাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার

তোফাজ্জলকে পিটিয়ে হত্যা, ঢাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার

হাসপাতাল থেকে বাসায় ফিরলেও সুস্থ নন খালেদা জিয়া : মির্জা ফখরুল

হাসপাতাল থেকে বাসায় ফিরলেও সুস্থ নন খালেদা জিয়া : মির্জা ফখরুল

আত্মহত্যা না কি খুন? ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের কর্মীর মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু

আত্মহত্যা না কি খুন? ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের কর্মীর মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু

বিচার বিভাগে পৃথক সচিবালয় ছাড়া আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব নয় : প্রধান বিচারপতি

বিচার বিভাগে পৃথক সচিবালয় ছাড়া আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব নয় : প্রধান বিচারপতি

বিভিন্ন সময়ে যেসব বিতর্কিত অভিযান চালিয়েছে মোসাদ

বিভিন্ন সময়ে যেসব বিতর্কিত অভিযান চালিয়েছে মোসাদ

শেরপুর বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে চা দোকানীর মৃত্যু

শেরপুর বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে চা দোকানীর মৃত্যু

শরীয়তপুর পৌরসভার বেশীর ভাগ সড়কেরই বেহাল দশা, ভোগান্তি চরমে

শরীয়তপুর পৌরসভার বেশীর ভাগ সড়কেরই বেহাল দশা, ভোগান্তি চরমে

এবার বম্বে হাইকোর্টে জোর ধাক্কা মোদি সরকারের, বাতিল ফ্যাক্ট চেক ইউনিট

এবার বম্বে হাইকোর্টে জোর ধাক্কা মোদি সরকারের, বাতিল ফ্যাক্ট চেক ইউনিট