ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ

জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব আনুন

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৭ জুলাই ২০২৩, ১১:৩২ পিএম | আপডেট: ০৮ জুলাই ২০২৩, ১২:০১ এএম

সুইডেন সরকারের মদদে পবিত্র কোরআন পোড়ানোর ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে অবিলম্বে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব উত্থাপনের জোর দাবি জানিয়েছেন নেতৃবৃন্দ। সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি এবং ফিলিস্তিনের জেনিন শহরে ইসরায়েলি বর্বরোচিত হামলার প্রতিবাদে বিভিন্ন সংগঠনের উদ্যোগে গতকাল বাদ জুমা দেশব্যাপী অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ এ দাবি জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, সুইডেন সরকারের মদদে পবিত্র কোরআনে আগুন ধরিয়ে মুসলিম উম্মার হৃদয়ে চরম আঘাত হানা হয়েছে। বাদ জুমা বায়তুল মোকাররমের উত্তর গেইট থেকে বিভিন্ন ইসলামী দল ও সংগঠন কোরআন পোড়ানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে।

ইসলামী আন্দোলন ঢাকা মহানগরী দক্ষিণ : সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের উদ্যোগে গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে দলের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা এবং ফিলিস্তিনের জেনিন শহরে ইসরায়েলিদের বর্বরোচিত হামলার তীব্র প্রতিবাদ জানান। তিনি এ ব্যাপারে মুসলিম রাষ্ট্রপ্রধানদের বাস্তবমুখী উদ্যোগ নেয়ার জোর দাবি জানান। প্রধান অতিথির বক্তব্যে প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী বলেন, প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে সদ্যসমাপ্ত সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু সুন্দর হয়েছে বলে নির্লজ্জ মিথ্যাচার করেছেন। তিনি বলেন, একজন রাষ্ট্রপ্রধান যদি জালেম হয় তা’ হলে আল্লাহর গজব আসবে। সেই গজবে কাঁচা মরিচের কেজি এক হাজার টাকা এবং আদার দাম ৫শ’ টাকা হবেই। তিনি বলেন, নৌকা বুড়িগঙ্গায় ডুবে গেছে। আগামী নির্বাচনে জনগণ নৌকাকে প্রত্যাখ্যান করবে। আগামী নির্বাচন হবে জাতীয় সরকারের অধিনে। তিনি বলেন, আওয়ামী লীগের অধিনে আর কোনো নির্বাচন হবে না। সরকার দেশকে রাজনৈতিক সংঘাতের দিকে নিয়ে যাচ্ছে। প্রিন্সিপাল সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী বলেন, দলীয় সরকারের অধিনে নির্বাচনের প্রশ্নই আসে না। যদি আওয়ামী লীগ জোর করে দলীয় সরকারের অধিনে নির্বাচন করতে চায় তা’হলে জনগণ ঘরে বসে থাকবে না। তিনি ফিলিস্তিনের মুসলমানদের ওপর ইসরায়েলি কুলাঙ্গারদের বর্বরোচিত হামলা বন্ধের মুসলিম বিশ্বকে কার্যকরি উদ্যোগ নেয়ার গুরুত্বারোপ করেন।

প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেছেন, ‘সুইডেনে কোরআন পোড়ানো হয়েছে, সুইডেন আবার মুসলমানরা দখল করবে, তারাই শাসন করবে। তার প্রমাণ হচ্ছে কোরআনে আগুন দেওয়া।’ সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বের নেতারা নিন্দা জানিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘কিন্তু আমাদের জাতীয় সংসদে প্রধানমন্ত্রী নিন্দা প্রস্তাব করেননি।’

সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন দলের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, ছাত্রনেতা শরিফুল ইসলাম রিয়াদ, অ্যাডভোকেট মশিউর রহমান, ডা. শহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, মাওলানা কেএম শরীয়াতুল্লাহ, মুফতী ফরিদুল ইসলাম, যুবনতো আল আমিন, মুহাম্মদ ফাইয়াজ। মহাসচিব হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, সুইডেনে হামলার প্রতিবাদ স্বরূপ বিশ্বের মুসলমানরাষ্ট্র প্রধানদেরকে সুইডেনের সাথে সম্পর্ক ছিন্ন করতে সুইডেনে অবস্থিত দূতাবাস সরিয়ে নিতে হবে এবং মুসলিম দেশগুলোতে থাকা সুইডেনের দূতাবাস বন্ধ এবং সুইডিশ পণ্য বর্জনের মাধ্যমে সুইডেনকে চাপ প্রয়োগ করতে হবে। তিনি আরও বলেন, জারজরাষ্ট্র ইসরালের বিরুদ্ধে সম্মিলিত কর্মসূচির মাধ্যমে ইসরাইলের বর্বরতা রুখে দাড়াতে হবে। সউদী আরবসহ আরব রাষ্ট্রগুলোকে ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করতে হবে । পরে সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদ এবং ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর : বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগরীর উদ্যোগে সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। দলের সভাপতি মুফতি জাকির হোসেন খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব শাইখুল হাদিস ড. আল্লামা গোলাম মহিউদ্দিন ইকরাম। প্রধান অতিথি বলেন, সুইডেনের প্রকাশ্য মদদে পবিত্র কোরআন পুড়িয়ে মুসলিম উম্মাহর হৃদয়ে চরম আঘাত হেনেছে। ইসলাম বিদ্বেষী সুইডেনের বিরুদ্ধে মুসলিম উম্মাহকে কাযকরি ব্যবস্থা নিতে হবে। তিনি অবিলম্বে জাতীয় সংসদের সুইডেনে কোরআন পোড়ানোর নিন্দা প্রস্তাব উত্থাপনের দাবি জানান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জমিয়তে উলামায়ে ইসলামের সিনিয়র সহসভাপতি মাওলানা আতাউর রহমান আতিকী, নগর মহাসচিব মুফতি আতাউর রহমান খান, মুফতি আবু সাঈদ, মুফতি শফিকুল ইসলাম। বাদ জুমা উত্তর গেইট থেকে কোরআন পোড়ানোর প্রতিবাদে সম্মিলিত ইসলামী দলসমূহের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলে জামায়াতে ইসলামীর দলীয় কর্মীদেরও অংশ নিতে দেখা গেছে।

খেলাফত মজলিস : খেলাফত মজলিসের উদ্যোগে বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে কোরআন পোড়ানোর প্রতিবাদে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিজয়নগরে গিয়ে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ করা হয়।

পবিত্র কোরআনে অগ্নিসংযোগের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সুইডেনের সকল পণ্য বর্জন এবং দেশটির বিরুদ্ধে কার্যকরি ব্যবস্থা নিতে মুসলিম উম্মাহর প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির চেয়ারম্যান মাওলানা মো. ইসমাইল হোসাইন। বাদ জুমা উত্তর গেইট থেকে কোরআন পোড়ানোর প্রতিবাদের মিছিলে মাওলানা ইসমাইল হোসাইন দলীয় কর্মী নিয়ে অংশ নেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন : বাদ জুমা সুইডেনে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে বাংলাদেশ খেলাফত আন্দোলনের উদ্যোগে রাজধানীর কামরাঙ্গীরচর মাদরাসা থেকে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিলের আয়োজন করা হয়। উক্ত সমাবেশ ও মিছিলে সভাপতিত্ব করেন দলের আমীর আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দসহ কোরআন প্রেমিক সর্বস্তরের তাওহীদের জনতা। বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ কোরআন পোড়ানোর প্রতিবাদে সুইডেন সরকারের বিরুদ্ধে মুসলিম রাষ্ট্রপ্রধানদের বাস্তবমুখী উদ্যোগ নেয়ার জোর দাবি জানানো হয়। নেতৃবৃন্দ জাতীয় সংসদের নিন্দা প্রস্তাব এবং দেশটির পণ্য বর্জনের জোর দাবি জানান। সুইডেনের রাষ্ট্রদূতকে বহিস্কারের দাবি জানানো হয়। শতশত তৌহিদি জনতার অংশগ্রহণে বিক্ষোভ মিছিলটি জামিয়া নূরিয়ার গেট থেকে বের হয়ে কামরাঙ্গীরচরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মাদরাসার গেটে গিয়ে সমাপ্ত হয়। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী , মুফতী ইলিয়াস মাদারীপুরী, মুফাসসির হোসাইন, ঢাকা মহানগর নায়েবে আমীর মুফতী আখতারুজ্জামান আশরাফী ও মুফতি আল আমীন।

বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগর: সুইডেনে মুসলমানদের পবিত্র কোরআন পোড়ানোর প্রতিবাদে গতকাল বাদ জুমা রাজধানীর মুহাম্মাদপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগর।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের সভাপতি পরিষদ সদস্য মাওলানা আবুল হাসানাত জালালী বলেন, মত প্রকাশের স্বাধীনতার নামে কোরআন অবমাননা কোনোভাবেই সহ্য করা যায় না।

তিনি বলেন, ‘সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে এ ধরনের উস্কানিমূলক কর্মকা- বন্ধে জাতিসংঘসহ সংশ্লিষ্ট সবার ব্যবস্থা নিতে হবে। অন্যথায় বিশ্ব মানচিত্র থেকে সুইডেনের চিহ্ন মুছে দেয়া হবে। তিনি আরও বলেন, মত প্রকাশের স্বাধীনতার নামে একের পর এক ধর্মীয় মূল্যবোধে আঘাতের দায়ে সুইডিশ সরকারকে আন্তর্জাতিক আদালতে করিয়ে বিচার করতে হবে। এসময় বক্তারা সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মামুনুল হকের মুক্তি দাবি করেন।

মহানগর সভাপতি মাওলানা রাকীবুল ইসলামের সভাপতিত্বে ও সহ-সভাপতি মাওলানা জাহিদুজ্জামানের পরিচালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা ফজলুর রহমান, মাওলানা জহিরুল ইসলাম, বাংলাদেশ খেলাফত ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মোল্লা মুহাম্মাদ খালিদ সাইফুল্লাহ, মাওলানা আব্দুল্লাহ আশরাফ, মাওলানা মুর্শিদুল আলম সিদ্দীক, মাওলানা আবুল হুসাইন, মুহাম্মাদ মিজানুর রহমান, মুহাম্মাদ কামালুদ্দীন ও আব্দুল আজীজ।

 

চট্টগ্রাম ব্যুরো জানায়, এ ঘটনায় গতকাল বাদ জুমআ নগরীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে জামায়াত। সমাবেশে সভাপতিত্ব করেন মহানগরী জামায়াতের নায়েবে আমির ড. আ জ ম ওবায়েদুল্লাহ্। নগর জামায়াতের এসিস্ট্যান্ট সেক্রেটারি এফ এম ইউনুছের সঞ্চালনায় অনুষ্ঠিত এই সমাবেশে উপস্থিত ছিলেন নগর জামায়াতের সাংগঠনিক সম্পাদক ও সাবেক কাউন্সিলর প্রিন্সিপাল শামসুজ্জামান হেলালী, নগর জামায়াতের শুরা ও কর্মপরিষদ সদস্য ফখরে জাহান সিরাজি সবুজ, জামায়াত নেতা ইঞ্জিনিয়ার মাহবুবুল হাছান রুমি, শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর সহ-সভাপতি আবু তালেব চৌধুরী ও সাধারণ সম্পাদক মকবুল আহমদ ভুঁইয়া প্রমুখ। ড. আ জ ম ওবায়েদুল্লাহর নেতৃত্বে প্রতিবাদ মিছিলটি হালিশহর থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বড় পোল মোড়ে এসে শেষ হয়।

রাজাশাহী ব্যুরো জানায়, রাজশাহী মহানগরীতে বিক্ষোভ মিছিল করেছে সর্বস্তরের ওলামা মাসায়েক। গতকাল জুমআর নামাজের পরে বৈরি আবহাওয়ার মধ্যেও নগরীর জিরোপয়েন্ট এ বিক্ষোভ মিছিল করা হয়। নগরীর বিভিন্ন মসজিদ হতে শত শত মুসল্লি জড়ো হন নগরীর জিরোপয়েন্টে। মিছিলে উপস্থিত ছিলেন জাতীয় ইমাম সমিতির রাজশাহী জেলা শাখার সভাপতি মাওলানা মাহমুদ মোস্তফা আল মারুফ, সর্বস্তরের ওলামা মাসায়েকের যুগ্ন আহবায়ক মাওলানা রুহুল আমিনসহ প্রমুখ।

কক্সবাজার ব্যুরো জানায়, কক্সবাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শুক্রবার বাদ জুমআা অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি শহরের ভোলাবাবুর পেট্রোলপাম্প এলাকা থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে, কালুর দোকান গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। শহর জামায়াতের সেক্রেটারী রিয়াজ মুহাম্মদ শাকিলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় স্মরণকালের সর্ববৃহৎ বিক্ষোভ করেছে ওলামা-মাশায়েখ পরিষদ। বাদ জুমআ বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদের সামনে থেকে এই বিক্ষোভ মিছিল শুরু হয়ে শহরের জিরো পয়েন্ট সাতমাথা অতিক্রম করে বড়গোলা হয়ে আবারও সাতমাথা অতিক্রম করে একেই স্থানে এসে শেষ হয়। বিক্ষোভ মিছিলপূর্ব বক্তব্য রাখেন ওলামা-মাশায়েখ পরিষদ বগুড়া’র সভাপতি, সাবেক উপজেলা চেয়ারম্যান মাওলানা আলমগীর হোসাইন, জামায়াত নেতা অধ্যক্ষ মাওলানা আব্দুল হকসহ ওলামা-মাশায়েখ পরিষদ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

খুলনা ব্যুরো জানায়, উপজেলার বিভিন্ন মসজিদ থেকে আগত কয়েক হাজার মুসল্লিকে নিয়ে ফুলতলা বাসস্ট্যান্ড চত্ত্বরে বিক্ষোভ পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশের সভাপতিত্বে করেন ফুলতলা ইমাম পরিষদের সহ-সভাপতি হাফেজ মাওলানা আব্দুল্লাহ আল মামুন। মুফতি জাকির হোসেন আশরাফীর পরিচালনায় অন্যান্যের মধ্যে ছিলেন মুফতি নূর মোহাম্মাদ রহমানীসহ প্রমুখ।

উলামা মাশায়েখ পরিষদ সিলেট, গতকাল বাদ জুমা নগরীর সিটি পয়েন্ট ও চৌহাট্টা পয়েন্টে সুইডেনে রাষ্ট্রীয় মদদে কোরআন অবমাননার প্রতিবাদে উলামা মাশায়েখ পরিষদ আয়োজিত বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। উলামা মাশায়েখ পরিষদ সিলেটের ভারপ্রাপ্ত সভাপতি প্রিন্সিপাল মাওলানা লুৎফুর রহমান হুমায়দীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মাওলানা মাহমুদুর রহমান দিলাওয়ারের পরিচালনায় বিক্ষোভ মিছিল পূর্ববর্তী সমাবেশে বক্তব্য রাখেন, পরিষদের সেক্রেটারি ড. মাওলানা এ এইচ এম সোলায়মান, সহ-সভাপতি হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন আহমদসহ প্রমুখ।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে সর্বস্তরের তৌহিদী জনতা। শুক্রবার বাদ জুমআা শহীদ রফিক চত্বর থেকে বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ রফিক চত্বরে সমাবেশ হয়। সমাবেশে বক্তব্য রাখেন, হাফেজ মাওলানা মুফতি রফিকুল ইসলামসহ অন্যান্যরা।

পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনায় জেলা সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ ও জেলা শাখার ব্যানারে জুমা শেষে শহরের চাপা মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। এতে হাজারও মানুষ অংশ নেন। জেলা ওলামা মাশায়েখ পরিষদের সভাপতি অধ্যাপক মাওলানা মো. আব্দুস শাকুরের পরিচালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে জুমার পর জামায়াতের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুমার নামাজ শেষে এই বিক্ষোভ মিছিল বের করে দলটি। এর মধ্যদিয়ে কুড়িগ্রামে ১৪ বছর রাজপথে প্রকাশ্যে এলো জামায়াত ইসলাম। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা জামায়াতের আমির মাওলানা আব্দুল মতিন ফারুকী।

নাজিরপুর (পিরোজপুর) সংবাদদাতা জানান, নাজিরপুরে সর্বস্তরের মুসল্লিরা জুমার নামাজ শেষে উপজেলার বিভিন্ন স্থান থেকে মাদরাসা ছাত্র, সদর বাজারের ব্যবসায়ী, সামাজিক সংগঠনের কর্মীসহ সর্বস্তরের জনগণ বিক্ষোভে অংশ নেন। সদর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি প্রভাষক আরিফুর রহমান খান টুবুলের সভাপতিত্বে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বেলকুচি (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, বেলকুচিতে জুম্মার নামাজ শেষে শত শত মুসল্লি একত্রিত হয়ে বিক্ষোভ মিছিলে অংশ নেন। বাংলাদেশ জামায়াত ইসলামী বেলকুচি শাখার নেতৃত্বে¡ বিশাল মিছিল বের করা হয়।

কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, কেশবপুর পৌরশহরে হাবিবগঞ্জ মসজিদ থেকে ধর্মপ্রান মুসল্লিদের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেন হাজার হাজার মুসল্লি। সভায় বক্তৃত করেন, কেশবপুর ডিগ্রী কলেজের সাবেক অধ্যাপক মুক্তার আলিসহ প্রমুখ।

রামগতি (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা জানান, রামগতি-কমলনগরে জুমার নামাজ শেষে উপজেলার মসজিদগুলো থেকে মুসল্লীরা বিক্ষোভ মিছিল বের করেন। এসময় বক্তব্য রাখেন মাওলানা গিয়াস উদ্দিন, মাওলানা হুমায়ুন কবীর, মাওলানা আবুল খায়েরসহ প্রমুখ।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে বাদ জুম্মা উপজেলা ইমাম উলামা পরিষদের আয়োজনে শহরের বাহিরগোলা জামে মসজিদের সামন থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে একই স্থানে এসে শেষ হয়। এতে বক্তব্য রাখেন বাহিরগোলা জামে মসজিদের খতিব মাওলানা রুহুল আমিন, উপজেলা পরিষদ জামে মসজিদের খতিব মাওলানা মুফতী ওমর ফারুকসহ প্রমুখ।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় জুমআ শেষে শহরের বাসটার্মিনাল হতে জেলা উলামা মাশায়েক পরিষদের আয়োজনে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা জেলা উলামা পরিষদের সভাপতি মাওলানা ওসমান গনীর সভাপতিত্বে মিছিল বের হয়।

ভোলা জেলা সংবাদদাত জানান, ভোলায় এ ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। জুমার নামাজের পর কালিনাথ রায়ের বাজার হাট খোলা মসজিদ চত্বরে ভোলা জেলা মুসলিম ঐক্য পরিষদের আয়োজনে এই প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, মির্জাপুরে বাদ জুমআ মির্জাপুর কেন্দ্রীয় জামে মসজিদ মার্কেট থেকে তৌহিদী জনতার ব্যানারে এই বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুর বাইপাস এলাকায় আন্ডারপাসের নীচে সমাবেশ হয়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান