ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
জ্বালানি আনতে ব্যাপক প্রস্তুতি কেন্দ্রের যন্ত্রপাতি আসা শেষের পথে

রূপপুর বিদ্যুৎ উৎপাদন অক্টোবরে

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

১০ জুলাই ২০২৩, ১০:৫৪ পিএম | আপডেট: ১১ জুলাই ২০২৩, ১২:০২ এএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকার মেগাপ্রকল্পগুলোর উদ্বোধন করতে চায়। নির্বাচনী প্রচারণায় সরকারের উন্নয়ন সাফল্য ভোটারদের কাছে তুলে ধরতেই এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ফলে কোনো প্রকল্পে কিছু কাজ অসমাপ্ত থাকলেও সেগুলোর উদ্বোধন করা হবে বলে জানা গেছে। এরই অংশ হিসেবে আগামী অক্টোবর মাসে বহুল আলোচিত পাবনার রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন শুরু হবে।
নির্বাচন সামনে রেখে এতোমধ্যেই বড় বড় উন্নয়ন প্রকল্পের কাজের গতি বাড়ানো হয়েছে। ৯৫-৯৮ শতাংশ কাজ শেষ হলে তা উদ্বোধন করবে করবে সরকার। এ দিকে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষনার আগেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ বাস্তবায়ন করতে চায়। দেশের ইতিহাসে সবচেয়ে বড় একক প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এতে খরচ হচ্ছে প্রায় ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। আর রাশিয়া থেকে ঋণসহায়তা হিসেবে আসছে ৯১ হাজার ৪০ কোটি টাকা। আগামী বছর প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ করতে চায় রূপপুর কর্তৃপক্ষ। একই বছর বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু করার আশা করছে তারা। এ জন্য প্রকল্পের কাজ পুরোদমে এগিয়ে চলছে। সব কিছু ঠিক-ঠাক থাকলে আগামী অক্টোবরের মধ্যেই প্রথম ইউনিটের নির্মাণ কাজ শেষ হতে পারে। সময়মতো জ্বালানি আমদানি ও স্থাপন সম্ভব হলে আগামী সেপ্টেম্বর পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন হবে বলে এ তথ্য জানিয়েছে প্রকল্প সংশ্লিষ্টরা।
পারমাণবিক চুল্লিতে ইউরেনিয়াম (জ্বালানি) স্থাপন, প্রথম ইউনিটের ফিজিক্যাল স্টার্টআপ সম্পন্ন, গ্রিড সিঙ্গেক্রানাইজেশন, পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ সহ বিভিন্ন পর্যায়ের কাজ শেষ হলেই কমিশনিংয়ের বিষয়টি চূড়ান্ত হবে। প্রথম ইউনিটটি পুরোপুরি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার গাইডলাইন্স মেনে ধাপে ধাপে মূল কমিশনিং পর্যায়ের কাজের জন্য প্রস্তুত করা হচ্ছে। গত ২ জুলাই পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ১ হাজার ১৩৭ দশমিক ৪৪৯ মেট্রিক টন মালামাল নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে পানামার পতাকাবাহী জাহাজ এমভি লিবার্টি হারভেস্ট। বন্দরের ৭ নম্বর জেটিতে ভেড়ে জাহাজটি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি প্রতিনিধিদল বর্তমানে রাশিয়া সফরে আছে। সম্প্রতি দুই দেশের প্রতিনিধিদলের বৈঠকে ইউরেনিয়াম উৎপাদন প্রস্তুতি সনদ সই হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। মস্কো জানিয়েছে, সনদ সই হওয়ায় অক্টোবরের মধ্যেই বাংলাদেশে পারমাণবিক জ্বালানি চলে আসবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব প্রথম ১৯৬১ সালে গৃহীত হয় এবং ১৯৬৩ সালে পাবনায় পদ্মা নদীর তীরে রূপপুর গ্রামে ২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য জমি অধিগ্রহণ করা হয়। ২০০৯ সালে বাংলাদেশ সরকার রাশিয়ার সহযোগিতায় ১০০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পরিকল্পনা অনুমোদন করে। এর আগে ২০২১ সালের অক্টোবরে রূপপুরে ইউনিট-১ এর ভৌত কাঠামোর ভেতরে চুল্লিপাত্র স্থাপনের মধ্য দিয়ে এই ইউনিটের কাজ প্রায় শেষ হয়েছে বলা যায়। এটি স্থাপনে আন্তর্জাতিক পারমাণবিক সংস্থার (আইইএ) মান অনুসরণ করতে হয়েছে। পরে একটি রিঅ্যাক্টরের পরিবর্তে দুটি ১২০০ মেগাওয়াট ক্ষমতার রিঅ্যাক্টরের সমন্বয়ে ২৪০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপনে পরিকল্পনা চূড়ান্ত করা হয়, যা বর্তমানে নির্মাণাধীন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরূল ইমাম ইনকিলাককে বলেন, বাংলাদেশ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ছাড়া আরও বেশ কিছু মেগা প্রজেক্ট বিদেশি ঋণের ওপর নির্ভর করে বাস্তবায়ন করছে। তবে এগুলোর মধ্যে রূপপুরের ঋণ আকাশচুম্বী, অর্থাৎ রূপপুর কেন্দ্রের মোট ব্যয়ের ৯০ শতাংশ, যার পরিমাণ প্রায় ১১ দশমিক ৩৮ বিলিয়ন ডলার। এর ওপর সুদ হিসাবে বড় অঙ্কের অর্থও পরিশোধ করতে হবে। সাধারণভাবেই এটি ধারণা করা যায় যে এত বড় ঋণ পরিশোধের চাপ বাংলাদেশ অর্থনীতিতে প্রভাব ফেলবে।
প্রকল্প পরিচালক ও পরমানু বিজ্ঞানী ড. শৌকত আকবর ইনকিলাবকে বলেন, বর্তমানে প্রথম ইউনিটের কমিশনিংয়ের প্রথম ধাপের কার্যক্রম চলমান রযেছে। একই সাথে আগামী অক্টোবরের শুরুতে প্রথম ব্যাচ পারমাণবিক জ্বালানি প্রকল্প এলাকায় সরবরাহ করার জন্য আইইএই এর নীতিমালা অনুসরণে এবং পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের আন্তর্জাতিক সংস্থার সাথে স্বাক্ষরিত সেফগার্ড এগ্রিমেন্ট বিভিন্ন আন্তর্জাতিক আইন, দেশীয় ও প্রযুক্তি সরবারহকারি দেশের প্রযোজ্য আইন অনুযায়ী পরমাণু জ্বালানির নিরাপদ ব্যবহার করে বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজসহ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত ও অবকাঠামো প্রতিষ্ঠা করা হচ্ছে। তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ব্যাচ পারমাণবিক জ্বালানি আমদানি, প্রকল্প এলাকায় সরবরাহ ও সংরক্ষণের সুষ্ঠু অবকাঠামো প্রতিষ্ঠার মাধ্যমে দেশের পারমাণবিক কর্মসূচির সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলস্টোনটি অর্জন করতে হয়। প্রথম ব্যাচ পারমাণবিক জ্বালানি আমদানির মাধ্যমে একদিকে দেশ প্রথমবারের মত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানির মালিক হবার গৌরব অর্জন করবে।
রূপপুর প্রকল্পের বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও পরিচালনার জন্য দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়ের সমন্বয়ে পারমাণবিক কর্মসূচি বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে। সেটি সফল করতে নির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে মন্ত্রনালয় সংশ্লিষ্টরা। বিভিন্ন প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়ের অভাব থাকলে প্রকল্প বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখে পড়বে। তাই সমন্বয়ের বিষয়টিতে জোর দিচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। পাশাপাশি প্রকল্পের কাজের সার্বিক অগ্রগতির বিষয়টি মনিটরিং করছে প্রধানমন্ত্রীর কার্যালয়। প্রকল্পের কাজ নির্ধারিত সময় অনুযায়ী শেষ করতে বেশ কিছু প্রস্তুতি আগামী আগষ্টের মধ্যে বাস্তবায়নের ডেটলাইন রয়েছে। এই সময়ের মধ্যে বিদ্যুৎ কেন্দ্রের প্রয়োজনীয় নির্মাণ, যন্ত্রপাতি স্থাপন ও টেস্টিং কার্যক্রম শেষ করতে হবে। এছাড়া বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য দেশীয় জনবলের প্রশিক্ষণ ও পদায়ন, বিভিন্ন ধরনের লাইসেন্স গ্রহণ, পরিচালনাকারী প্রতিষ্ঠানের প্রস্তুতি, পারমাণবিক জ্বালানি সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ফ্যাসিলিটিস নির্মাণ, জ্বালানি ও কেন্দ্রের নিরাপত্তা, ভৌত সুরক্ষা এবং সেইফ গার্ডস নিশ্চিতকরণে প্রয়োজনীয় অবকাঠামো প্রতিষ্ঠার বিষয়টি নিশ্চিত করতে হবে প্রকল্প সংশ্লিষ্টদের। আইএইএ- এর গাইডলাইন অনুযায়ী এসব প্রস্তুতি শেষ হলেই পারমানবিক জ্বালানি আমদানি ও পরিবহণে নিরাপদ পরিবহণের অনুমোদন পাবে বাংলাদেশ। আগামী অক্টোবরের প্রথমভাগে জ্বালানি প্রকল্প এলাকায় পরিবহণ ও সংরক্ষণের জন্য প্রথম ইউনিটকে পুরোপুরি প্রস্তুত করতে পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন পর্যায়ের কার্যক্রম পরিচালনা ও যথাসময়ে শেষ করার কথা জানিয়েছেন প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর।
অক্টোবরের শুরুতেই প্রথম ব্যাচ জ্বালানি প্রকল্প এলাকায় গ্রহণ করার জন্য সকল প্রস্তুতি শেষ করা হবে। সবক্ষেত্রে দেশিয় ও আন্তর্জাতিক সব প্রতিষ্ঠানের ইতিবাচক মনোভাব পাওয়ার ব্যাপারে আশাবাদী ড. শৌকত আকবর। এরই মধ্যে ফুয়েল রেডিনেসের জন্য চুক্তি সই হয়েছে। ফুয়েল আমদানির আগে ফুয়েল ম্যানুফ্যাকচারিং এবং জনবল তৈরিতে কোন সমস্যা নেই। আইইএ প্রকল্পের অগ্রগতি এবং দেশের পারমাণবিক অবকাঠামো উন্নয়নে ইতিবাচক মনোভাব পোষন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটে ফুয়েল স্থাপন কাজের উদ্বোধন করবেন। সম্প্রতি এ বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান জানিয়েছেন, প্রধানমন্ত্রীর উপস্থিতির পাশাপাশি অনুষ্ঠানে ভার্চূয়ালি যুক্ত থাকতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন। রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওত্বায় পরমাণু শক্তি কমিশন বাস্তবায়ন করছে। এই পারমানবিক কেন্দ্রের প্রথম ইউনিট থেকে ২০২৪ সালে এবং এর পরের বছর দ্বিতীয় ইউনিট থেকে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিড যুক্ত হওয়ার কথা রয়েছে।
জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এইচএসআর ওসান ট্রেডার্সের ব্যবস্থাপক বিপ্লব খান বলেন, জাহাজটিতে বিদ্যুৎ কেন্দ্রের ১ হাজার ১৩৭ দশমিক ৪৪৯ মেট্রিক টন ওজনের যন্ত্রপাতি রয়েছে। জাহাজ থেকে এসব যন্ত্রপাতি খালাস করে জেটির শেডে রাখা হচ্ছে। খালাস শেষে এসব যন্ত্রপাতি সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নেওয়া হবে। গত ৩ মে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে জাহাজটি। ২৯ মে রাশিয়া থেকে সরাসরি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে ভিড়েছিল এমভি আনকা স্কাই। তারও আগে ৬ মে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছিল বিদেশি জাহাজ এমভি আনকা সান। এ ছাড়া ২৫ এপ্রিল রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে সরাসরি মোংলা বন্দরে এসেছিল এমভি ইয়ামাল অরলান। আর ইয়ামাল অরলানের আগে এসেছিল এমভি ড্রাগনবল ও এমভি কামিল্লা। সম্প্রতি ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজে রূপপুরের পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। এ কারণে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি  -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে