ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
নতুন সামরিক সহায়তা প্রদানের ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সম্ভাব্য বৈঠকের জন্য প্রস্তুতি নিতে সম্মত পুতিন, এরদোগান পোল্যান্ড-বেলারুশ সীমান্তে উত্তেজনা

দানিয়ুবে ইউক্রেনীয় বন্দরে ড্রোন হামলা রাশিয়ার

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

০২ আগস্ট ২০২৩, ১১:৩৫ পিএম | আপডেট: ০৩ আগস্ট ২০২৩, ১২:০১ এএম

ইউক্রেনের ইজমাইলে দানিয়ুব নদীর ওপর বন্দর স্থাপনায় রাশিয়া ড্রোন হামলা চালিয়েছে। এই স্থাপনাটি পশ্চিমা দেশগুলোর প্রতিরক্ষা জোট নেটোর সদস্য দেশ রোমানিয়ার সীমান্ত থেকে অল্প কিছু দূরে। এই হামলায় একটি শস্য-গুদাম, একটি ভবন এবং শস্য ওঠানো-নামানোর কাজে ব্যবহৃত একটি লিফ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে হওয়া একটি সমঝোতা চুক্তি থেকে মস্কো বের হয়ে যাওয়ার পর রাশিয়া ইউক্রেনের বন্দরগুলোতে আক্রমণ চালাতে শুরু করেছে। এই চুক্তির আওতায় দুটো দেশ কৃষ্ণ সাগর দিয়ে নিরাপদে খাদ্যশস্য রপ্তানি করতে পারতো। বুধবার ভোরে এই হামলায় ইজমাইলের বন্দর এলাকায় বড় ধরনের আগুন লেগে যায়। রোমানিয়ার ভেতর দিয়ে প্রবাহিত দানিয়ুব নদী থেকে (যা প্রায় তিন কিলোমিটার দূরে) ধারণ করা ভিডিও থেকে এই আগুনের তীব্রতা সম্পর্কে ধারণা পাওয়া যায়।

রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহান্নিস রাশিয়ার এই হামলার নিন্দা করে বলেছেন ‘রোমানিয়ার সন্নিকটে’ ইউক্রেনীয় অবকাঠামোর ওপর এধরনের আক্রমণ গ্রহণযোগ্য নয়। ইউক্রেনের বিমান বাহিনী বলেছে রাশিয়ার ড্রোনগুলো রাতের বেলায় দানিয়ুব নদীর দিকে অগ্রসর হচ্ছিল, যেখানে ইজমাইল ও রেনি- ইউক্রেনের এই দুটো বন্দর অবস্থিত। ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় সামরিক কমান্ড বলেছে এসব ড্রোন ধ্বংস করার জন্য তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রায় তিন ঘণ্টা ধরে সক্রিয় ছিল। ওডেসার আঞ্চলিক নেতা ওলেহ কিপার বলেছেন, রাশিয়া সবশেষ যেখানে হামলা চালিয়েছে সেখানে জরুরি সব বিভাগ কাজ করছে, এবং এই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে সেখানে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।’ ইউক্রেনের আঞ্চলিক নেতা সোশাল মিডিয়াতে ক্ষয়ক্ষতির কয়েকটি ছবি পোস্ট করেছেন যা দেখে বোঝা যাচ্ছে যে বেশ কয়েকটি টার্গেটে এই হামলা চালানো হয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে বন্দরের একটি লিফটে আঘাত করা হয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন যে লিফ্ট ছাড়াও একটি কার্গো টার্মিনাল ও একটি গুদামঘরে হামলা চালানো হলে সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা জানিয়েছেন ইজমাইলের সরকারি আইনজীবীরা হামলায় ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য তদন্ত শুরু করেছেন। গত সপ্তাহেও রাশিয়ার ছোড়া ড্রোন রেনি বন্দরের শস্য-গুদামে আঘাত করেছিল। এই বন্দরটিও দানিয়ুব নদীর আরো উজানে এবং রোমানিয়ার ভূখ-ের কাছে। রোমানিয়ার প্রেসিডেন্ট লুকাস ইওহান্নিস বুধবার বলেছেন রোমানিয়ার এতো কাছে আক্রমণ করা যুদ্ধাপরাধ। এই হামলার কারণে ‘বিশ্বের যেসব এলাকার মানুষের খাদ্য প্রয়োজন, সেখানে শস্য পাঠানোর কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

এর আগে রাশিয়া কৃষ্ণ সাগরে বৃহৎ সমুদ্র বন্দর ওডেসা এবং চরনোমর্স্কেও হামলা চালিয়েছে। কর্তৃপক্ষ বলছে এসব হামলায় ৬০ হাজার টন খাদ্যশস্য বিনষ্ট হয়েছে। গত জুলাই মাসে শস্য চুক্তি থেকে বের হয়ে যাওয়ার সময় রাশিয়ার পক্ষ থেকে হুমকি দেয়া হয়েছিল যে তারা ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দরের অভিমুখে অগ্রসরমান যেকোনো নৌযানের ওপর আক্রমণ চালাবে, যা কার্যত নৌ-অবরোধের পর্যায়ে পড়ে। এর পর থেকে দানিয়ুব নদীকে শস্য পরিবহনের বিকল্প রুট হিসেবে ব্যবহার করা হচ্ছিল।

সারা বিশ্বে গম ও ভুট্টা রপ্তানির ক্ষেত্রে ইউক্রেন শীর্ষস্থানীয় দেশগুলোর একটি। এর বেশিরভাগ চালানই পাঠানো হয় কৃষ্ণ সাগরে অবস্থিত দেশটির বিভিন্ন বন্দর থেকে। জাহাজ চলাচলের জন্য কৃষ্ণ সাগর বন্ধ হয়ে গেলে ইউক্রেনীয় শস্য রপ্তানির জন্য এই দানিয়ুব নদী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শস্য চুক্তি থেকে রাশিয়ার বের হয়ে যাওয়ার পর বিশ্ববাজারে তাৎক্ষণিকভাবে গমের মূল্য বেড়ে যায়। এ পরিস্থিতিতে সারা বিশ্বে, বিশেষ করে আফ্রিকা ও এশিয়ার কিছু দেশে, খাদ্য নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ তৈরি হয়েছে।

ইউক্রেনের বন্দরগুলোতে হামলার পাশাপাশি রাশিয়া গতরাতে রাজধানী কিয়েভেও দশটির বেশি ড্রোন হামলা চালিয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। এসব ড্রোন বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ধ্বংস করা হয়েছে। তবে কর্মকর্তারা বলছেন এসব ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে অনাবাসিক কিছু ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব হামলার ব্যাপারে রাশিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

নতুন সামরিক সহায়তা প্রদানের ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র : পলিটিকো পত্রিকার খবরে বলা হয়েছে, ওয়াশিংটন আগামী সপ্তাহের শুরুতে কিয়েভ সরকারকে সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ ঘোষণা করতে পারে। ‘ইউক্রেনের জন্য বাইডেন প্রশাসন ৪০০ মিলিয়ন ডলারের নতুন সামরিক সহায়তার প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে। সর্বশেষ এ প্যাকেজে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা, আর্টিলারি এবং অন্যান্য গোলাবারুদ, সেইসাথে সাঁজোয়া যান এবং প্রতিরক্ষামূলক অস্ত্র থাকছে,’ প্রতিবেদনে পুনর্ব্যক্ত করা হয়েছে। তবে নতুন প্যাকেজে অন্তর্ভুক্ত হতে পারে এমন অস্ত্র ও সরঞ্জাম সম্পর্কে প্রতিবেদনে কোনো তথ্য নেই।

মার্কিন প্রতিরক্ষা দফতর আশা করছে আগামী সপ্তাহের প্রথম দিকে এই ঘোষণা আসবে। সংবাদপত্রটি মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদেরও উদ্ধৃত করেছে, যারা স্বীকার করেছে যে ইউক্রেনের পাল্টা আক্রমণে কোন বড় সাফল্য আসেনি এবং ইউক্রেনের সমর্থকরা যারা একটি অগ্রগতির আশা করছিল তারা ‘খুবই হতাশ হয়েছিল’। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ এর আগে বলেছিলেন যে, ওয়াশিংটনের পদক্ষেপ, যা ‘তার ইউক্রেনীয় পুতুলকে অস্ত্র দিয়ে পাম্প করে চলেছে’ ‘নৈতিকতা এবং সাধারণ জ্ঞানের বাইরে’। কূটনীতিক নিশ্চিত যে, মার্কিন যুক্তরাষ্ট্র তার নীতির আসল লক্ষ্যগুলিকে আড়াল করে নিজেকে ইউক্রেনের নিঃস্বার্থ হিতৈষী হিসাবে উপস্থাপন করতে চায় এবং জনমতকে চালিত করে।

সম্ভাব্য বৈঠকের জন্য প্রস্তুতি নিতে সম্মত পুতিন, এরদোগান : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তার তুর্কি সমকক্ষ রজব তাইয়্যেপ এরদোগান টেলিফোন কথোপকথনের সময় একটি সম্ভাব্য ব্যক্তিগত বৈঠকের জন্য প্রস্তুতি নিতে সম্মত হয়েছেন, ক্রেমলিন প্রেস সার্ভিস জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘(পক্ষগুলি) দুই নেতার মধ্যে সম্ভাব্য বৈঠকের প্রস্তুতির প্রেক্ষাপট সহ বিভিন্ন স্তরে যোগাযোগ অব্যাহত রাখতে সম্মত হয়েছে।’ তুর্কি নেতার কার্যালয় এর আগে বলেছিল যে রুশ প্রেসিডেন্টের তুরস্ক সফরে এরদোগান ও পুতিন একমত হয়েছেন।

২৯ জুন, পুতিন সাংবাদিকদের বলেছিলেন যে তিনি তার তুরস্ক সফর বাতিল করেননি। একই সঙ্গে এরদোগানের রাশিয়ায় আসাটাও সম্ভব বলে মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট। ক্রেমলিনের সহযোগী ইউরি উশাকভ এর আগে বলেছিলেন যে পুতিনের তুরস্ক সফর মস্কো এবং আঙ্কারা দ্বারা পরিকল্পনা করা হয়েছিল, তবে উভয় পক্ষ এখনও তারিখের বিষয়ে একমত হয়নি। পুতিন এবং এরদোগানের মধ্যে বর্তমান টেলিফোন কথোপকথন বছরের শুরু থেকে দশম। এপ্রিল মাসে, নেতারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুরস্কের আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পারমাণবিক জ্বালানী সরবরাহ উপলক্ষে অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। পুতিন এবং এরদোগানের মধ্যে সর্বশেষ ব্যক্তিগত বৈঠক হয়েছিল ২০২২ সালের অক্টোবরে।

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে উত্তেজনা : বেলারুশের সামরিক হেলিকপ্টার আকাশসীমা লঙ্ঘন করেছে বলে পোল্যান্ড অভিযোগ করেছে। বেলারুশ সেই অভিযোগ অস্বীকার করেছে। ফলে রাশিয়া ও ন্যাটোর মধ্যে উত্তেজনার আশঙ্কা বাড়ছে। ইউরোপ তথা সামরিক জোট ন্যাটো রাশিয়ার হামলার মুখে ইউক্রেনকে নানা রকম সহায়তা দিয়ে চললেও সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ার ঝুঁকি এড়িয়ে চলেছে। কিন্তু পোল্যান্ড ও বেলারুশ সীমান্তে চলমান উত্তেজনা সেই ভারসাম্যকে হুমকির মুখে ফেলছে। পোল্যান্ডের অভিযোগ, বেলারুশের দুটি সামরিক হেলিকপ্টার সীমান্ত পেরিয়ে আকাশসীমা লঙ্ঘন করেছে। খুবই কম উচ্চতায় ওড়ার জন্য রাডারে সেগুলির উপস্থিতি ধরা পড়ে নি। এমন পরিস্থিতিতে মঙ্গলবার পোল্যান্ড সীমান্তে বাড়তি সৈন্য ও সামরিক হেলিকপ্টার পাঠানোর ঘোষণা করেছে। ন্যাটোকেও এই পদক্ষেপের কথা জানানো হয়েছে।

বেলারুশ অবশ্য এমন অভিযোগ অস্বীকার করে ন্যাটোর সদস্য দেশ পোল্যান্ডের বিরুদ্ধে পালটা অভিযোগ করেছে। সীমান্তে সৈন্যসংখ্যা বাড়ানোর ‘অজুহাত’ হিসেবে এমন ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে বলে বেলারুশ দাবি করছে। ঘটনাটি সম্পর্কে পোল্যান্ডের সেনাবাহিনীর বিবৃতিতে বার বার পরিবর্তনের প্রতি নজর আকর্ষণ করে বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে বিদেশি ‘মনিব’-দের সঙ্গে কথা বলেই পোল্যান্ড মতবদল করেছে। তাদের মতে, অভিযোগের সপক্ষে কোনো তথ্যও পেশ করা হয় নি। বেলারুশে রাশিয়ার ওয়াগনার ভাড়াটে বাহিনীর তৎপরতাও পোল্যান্ডের দুশ্চিন্তার কারণ হয়ে উঠছে। পোল্যান্ড সীমান্তের কাছে তাদের উপস্থিতি উত্তেজনা বাড়িয়ে তুলছে। শনিবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেয়ুশ মোরাভিয়েৎস্কি বলেন, প্রায় ১০০ ওয়াগনার যোদ্ধা পোলিশ সীমান্তের কাছে চলে আসায় পরিস্থিতি বিপজ্জনক হয়ে উঠছে। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো মঙ্গলবার বলেছেন, যে ওয়াগনার বাহিনীকে নিয়ন্ত্রণে রাখার জন্য পোল্যান্ডের বরং কৃতজ্ঞ থাকা উচিত। গত মাসে তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনার সময়ে বলেন, কিছু ওয়াগনার যোদ্ধা সীমান্ত পেরিয়ে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ পর্যন্ত যেতে আগ্রহী। সূত্র : ডয়চে ভেলে, তাস, বিবিসি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান