ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
‘ভারতের পর বাংলাদেশ আমাদের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার’

ঢাকায় ঐতিহাসিক সফরে লাভরভ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৫ এএম | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৫ এএম

১০ সেপ্টেম্বর ঢাকায় আসবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ
রাশিয়া থেকে দীর্ঘদিন নবায়নযোগ্য জ্বালানি পাবে বাংলাদেশ
বাংলাদেশ জানিয়েছে আমরা যুদ্ধ চাই না দ্রুত সমাধান চাই
সরগরম বাংলাদেশের ক‚টনীতির অঙ্গন। দুটি হাইপ্রফাইল সফর নিয়ে মূলত ঢাকার কূটনৈতিক মহলে এই সরগরম অবস্থা। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফরকে কেন্দ্র করে। দুটি সফরই ঢাকার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। কেননা, প্রায় ৩৩ বছর পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্ট বাংলাদেশের মাটিতে পা রাখতে চলেছেন; আর কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথম ঢাকায় আসার ঘটনা । ঢাকায় পৌঁছেই সন্ধ্যায় রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ তাদের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার বলে মন্তব্য করেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ গতকাল ঢাকায় পৌঁছেছেন। ১০ সেপ্টেম্বর ঢাকায় আসছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে বহনকরা উড়োজাহাজ গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় রাজধানীর হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। বিমানবন্দরে সের্গেই লাভরভকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কিও উপস্থিত ছিলেন। বিমানবন্দরেই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী শুভেচ্ছা বিনিময় করেন। এরইমধ্যে সের্গেই লাভরভকে ঢাকা সফর নিয়ে মহাকর্মযজ্ঞ শুরু হয়েছে বাংলাদেশের ক‚টনীতির অঙ্গনে। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। এর আগে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে হোটেলে পৌঁছান তিনি।
দ্বিপক্ষীয় বৈঠকের পর যৌথ ব্রিফিং করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ড. মোমেন বলেন, দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, রূপপুর বিদ্যুৎপ্রকল্প, বাণিজ্য, বিনিয়োগ, ইউক্রেন পরিস্থিতি, রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পেয়েছে। বৈঠকে নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট ঠিক সময়ে শেষ করার তাগাদা দিয়েছি। আমাদের কিছু সমস্যা ছিল মাঝখানে এবং এগুলো সমাধান হয়েছে। আমরা তাদের দেশ থেকে সার কিনি এবং এটির আনা- নেওয়া নিয়ে কিছু ঝামেলা আছে। এগুলো নিয়ে আলোচনা হয়। বাংলাদেশকে দীর্ঘদিন ধরে নবায়নযোগ্য জ্বালানি দেয়ার আশ্বাস দিয়েছে রাশিয়া। তিনি বলেন, আমাদের ইস্যু ছিল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। আপনারা জেনে খুশি হবেন, এটা সময়মতো চালু হবে। আর বাংলাদেশকে দীর্ঘদিন ধরে নবায়নযোগ্য জ্বালানি দেবে রাশিয়া। এমন আশ্বাস পাওয়া গেছে। এছাড়া রাশিয়া থেকে বাংলাদেশ অন্য ধরনের জ্বালানিও নিতে পারবে বলে জানান তিনি। রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে আমাদের আলোচনা হয়েছে। জানিয়েছি, আমরা যুদ্ধ চাই না। দ্রæত সমাধান চাই।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে দক্ষিণ এশিয়ায় ভারতের পর বাংলাদেশ তাদের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার বলে মন্তব্য করে সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রাজনৈতিক ইস্যু নিয়ে তিনি বলেন, অনেক দেশ বাংলাদেশের একটি দলের ওপর চাপ সৃষ্টি করছে যা অগ্রহণযোগ্য।

লাভরভ বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ শিডিউল অনুযায়ী চলছে বলে আমরা জানতে পেরেছি। বাংলাদেশে এলএনজি, সার, গম রফতানির জন্য আলোচনা চলছে।

বাংলাদেশের একটি দলের ওপর অনেক দেশের চাপ সৃষ্টি প্রসঙ্গে তিনি বলেন, জাতিসংঘ এবং এর বন্ধুদের ওপর চাপের পরও বাংলাদেশ তার নিজের স্বার্থ রক্ষা করে চলবে বলেই আমরা বিশ্বাস করি। তিনি বলেন, নিষেধাজ্ঞার কারণে সাপ্লাই-চেইনে সমস্যা হয়েছে সত্যি; তবে রূপপুর পারমাণবিক কেন্দ্রের সব মালামাল সময়মতো বাংলাদেশে পৌঁছেছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের মালামালের মূল্য পরিশোধের ক্ষেত্রে দুই দেশের স্থানীয় মুদ্রা বিনিময় নিয়ে আলোচনা চলছে, আর এর জন্য নিউক্লিয়ার ফুয়েল বাংলাদেশে আসবে অক্টোবরে, জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী।
এর আগে দুপুরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট ঠিক সময়ে শেষ করার তাগাদা দেবো। আমাদের কিছু সমস্যা ছিলো মাঝখানে এবং এগুলো সমাধান হয়েছে। আমরা তাদের দেশ থেকে সার কিনি এবং এটির আনা-নেয়া নিয়ে কিছু ঝামেলা আছে। এগুলো নিয়ে আলোচনা হবে। বাংলাদেশের নির্বাচন এবং রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পাল্টাপাল্টি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে এসব বিষয় আলোচনায় উঠবে কিনা? জানতে চাইলে মন্ত্রী তা এড়িয়ে যান।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানান, দুই দেশের আলোচনায় গুরুত্ব পায় খাদ্য ও জ্বালানি নিরাপত্তা ইস্যু। নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞার ফলে সৃষ্ট সমস্যার সমাধান নিয়ে আলোচনাসহ রুশ-ইউক্রেন যুদ্ধের দ্রæত শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য বাংলাদেশ রাশিয়াকে অনুরোধ জানাবে।

মুক্তিযুদ্ধের পুরোটা সময় বাংলাদেশকে সমর্থন জানিয়েছে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। তবে স্বাধীনতার পর গত ৫২ বছরে মস্কোর কোনো প্রতিনিধি ঢাকা সফর করেননি। নির্বাচনকে সামনে রেখে যখন পশ্চিমাদের নানা তোড়জোড়, এমন সময় মার্কিনবিরোধী অবস্থান নেয়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ঢাকা সফরে আসলেন।

পারমাণবিক শক্তি ব্যবহারের বৈশ্বিক এলিট মঞ্চে বাংলাদেশকে জায়গা করে দেয়া মহাস্থাপনার নাম ধীরে ধীরে মাথা উঁচু করে দাঁড়ানো রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। নানা চ্যালেঞ্জ আর সংকট পেরিয়ে দেশের সবচেয়ে বড় প্রকল্প রূপপুরের নির্মাণযজ্ঞে কারিগরি ও আর্থিক দুই ক্ষেত্রেই বাংলাদেশের সহযোগী মুক্তিযুদ্ধকালের পরম বন্ধু রাশিয়া।

রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি রোসাটমের অধীনে রূপপুরে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ চলছে। কেন্দ্রটি পরিদর্শন করার কথা রয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভের। ধারণা করা হচ্ছে এর ফলে হয়তো দ্রæতই কেন্দ্রটি নির্মাণ কাজ শেষ হতে পারে।

শেখ হাসিনা এবং রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ ২০২২ সালের অক্টোবরে নির্মাণস্থলে চুল্লী স্থাপনের চ‚ড়ান্ত পর্যায়ের সূচনা করেন। রোসাটমের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তিটি ছিল কমপক্ষে ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার মূল্যের যা বাংলাদেশের সবচেয়ে বড় চুক্তি। মোট পরিমাণের মধ্যে রাশিয়া প্রায় ৯০ শতাংশ অর্থায়ন করেছে বলে জানা যায়। তবে ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়া আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হওয়ায় ঋণ পরিশোধে কয়েকটি সমস্যার সম্মুখীন হয়েছে।

ক‚টনীতিক মহলে ধারণা, ঢাকায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে লাভরভ সম্ভবত তৃতীয় কোনো মুদ্রায় লেনদেনের বিষয়ে আলোচনা করতে পারেন। কেননা আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে অনেক অংশীদার দেশ রাশিয়ার সঙ্গে ডলারে লেনদেন করতে পারছে না। স¤প্রতি ভারতীয় তেল আমদানিকারকা মস্কোকে চীনের ইউয়ানে মূল্য পরিশোধ করেছে। তাই ঢাকায় লাভরভের আলোচনাটি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। কারণ এখানে আর্থিক ও ভ‚-রাজনৈতিক বিষয়গুলো প্রাধান্য পেতে পারে। লাভরভের সঙ্গে বৈঠক শেষেই দিল্লি রওনা দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ, ইউক্রেন যুদ্ধ ঘিরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর শত শত নিষেধাজ্ঞা দিয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো রাশিয়ার ওপর নানা ধরনের অবরোধ ও নিষেধাজ্ঞা দিয়েছে। বৈশ্বিক রাজনীতিতে রাশিয়াকে প্রবল চাপের মুখে ফেলার চেষ্টা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এ অবস্থার মধ্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর বিশেষ গুরুত্ব বহন করে।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ১০ সেপ্টেম্বর ঢাকায় আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের নভেম্বরে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোর আমন্ত্রণে প্যারিস সফরে গিয়েছিলেন। সেখানে তিনি ফরাসি প্রেসিডেন্টকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। তখন থেকেই উভয় পক্ষ প্রতিরক্ষা সম্পর্ক স¤প্রসারণের বিষয় আলোচনায় রেখেছে।

ঢাকার সঙ্গে ফ্রান্সের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। ১৭শ’ শতাব্দিতে দেশটির সঙ্গে ঢাকার ব্যপক বাণিজ্য ছিল। এমনকি প্রথম কোনো পশ্চিমা দেশ হিসেবে ১৯৭২ সালের ১৪ ফেব্রæয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল ফ্রান্স। দেশটি ক্রমবর্ধমানভাবে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দিকে তার কৌশলগত অবস্থানকে পুনর্নিমাণ করেছে এবং ঢাকার সঙ্গেও সামরিক সম্পর্ক স¤প্রসারণ করার প্রবল সম্ভাবনা রয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর ঢাকা সফর নিয়ে মহাকর্মযজ্ঞ চলছে বাংলাদেশের ক‚টনীতির অঙ্গনে। দুটি সফরই ঢাকার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। কেননা, প্রায় ৩৩ বছর পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্ট বাংলাদেশের মাটিতে পা রাখতে চলেছেন, আর কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় আসার ঘটনা এটাই হবে প্রথম।

কৌশলগত দিক থেকে এ দুই ব্যক্তির সফরই গুরুত্বপূর্ণ উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, নানা ক্ষেত্রে সাফল্যের সঙ্গে এগিয়ে চলা আর কৌশলগত কারণে বিশ্বনেতাদের কাছে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে বাংলাদেশ। ফরাসি প্রেসিডেন্টের সফর বাংলাদেশে দেশটির বিনিয়োগ টানতেও গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারে বলে মনে করেন তারা।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ইমতিয়াজ আহমেদ বলেন, জি-২০ সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে আসবে। সেই মুহ‚র্তে ফ্রান্সের প্রেসিডেন্টের এ সফরের দিকে অন্য দেশের নীতিনির্ধারকদেরও নজর থাকবে। এটা একটা বড় বিষয়। এতে অন্য দেশও কিন্তু সমানভাবে গুরুত্ব দিতে চেষ্টা করবে। উচ্চপর্যায়ের এসব সফরকে বিনিয়োগ টানাসহ নানা ক্ষেত্রে নিজেদের অনুক‚লে সুযোগ হিসেবে কাজে লাগাতে পারে ঢাকা। এখানে বাংলাদেশে বিনিয়োগেরও একটি সম্ভাবনা রয়েছে। আমরা কোন কোন দেশের সঙ্গে কোন কোন খাতে এ সুযোগ কাজে লাগাব সেটিও বিবেচনা করতে হবে।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা