ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
আখমত কমান্ডোরা আর্টিওমভস্ক অভিযানে প্রস্তুত : কাদিরভ অক্টোবরে বেইজিংয়ে শি জিনপিংয়ের সাথে আলোচনার পরিকল্পনা পুতিনের :: ওয়াং ই’র মস্কো সফরে আমেরিকা-ইউক্রেন বিষয়ে চীন-রাশিয়ার দৃষ্টিভঙ্গি ‘ঘনিষ্ঠ’ :: নতুন অস্ত্র চাইতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ‘ভিক্ষুক’ জেলেনস্কি :: ডিপিআরে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় সৈন্যদের বড় দল :: রাবোটিনোর কাছে পাল্টা আক্রমণে ইউক্রেনের সরঞ্জাম ধ্বংস

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় কূটনীতির পথ বেছে নেবে তুরস্ক : এরদোগান

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৫ এএম | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৫ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, তুরস্ক ইউক্রেনে শান্তিতে পৌঁছাতে কূটনীতিতে অগ্রাধিকার দেবে।
তিনি গত সোবার বলেন, ‘তুরস্ক রুশ-ইউক্রেনীয় যুদ্ধের অবসান এবং ন্যায্য শান্তি প্রতিষ্ঠার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং সব সংঘাতপূর্ণ অঞ্চলে স্থায়ী শান্তিতে পৌঁছাতে এবং তুরস্কের বন্ধুদের সংখ্যা বাড়াতে কূটনীতিতে অগ্রাধিকার দেবে’। তিনি ‘তুরস্ক এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ক জোরদারের সম্ভাবনার উইন্ডো’ নির্দেশ করেন। তবে, তার কথায়, এ বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ইউরোপীয় ইউনিয়নের অবস্থান।

তুর্কি নেতা যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নয়নে সন্তোষ প্রকাশ করেন। এরদোগানের মতে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে একসাথে তারা ‘দুই দেশের সম্পর্কের বেশিরভাগ প্রতিবন্ধকতা দূর করতে সক্ষম হয়েছেন এবং একটি ইতিবাচক এজেন্ডা নিয়ে যোগাযোগ বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন’। তুর্কি প্রেসিডেন্ট আন্তর্জাতিক ব্যবস্থার একটি ন্যায্য সংস্কারের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেছেন যে, অনেক রাজনীতিবিদ এ দৃষ্টিভঙ্গি রাখেন। অক্টোবরে বেইজিংয়ে শি জিনপিংয়ের সাথে আলোচনার পরিকল্পনা পুতিনের : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আসন্ন অক্টোবরে বেইজিংয়ে আলোচনায় বসতে পারেন। রুশ নিরাপত্তা পরিষদের সচিব নিকোলে পাত্রুশেভ একথা বলেছেন। তিনি বলেন, ‘আমরা আশা করি যে, রুশ প্রেসিডেন্ট পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনা অক্টোবরে বেইজিংয়ে অনুষ্ঠিত হবে ওয়ান বেল্ট, ওয়ান রোড আন্তর্জাতিক ফোরামের অনুষ্ঠানে রাশিয়ার রাষ্ট্রপ্রধানের অংশগ্রহণের অংশ হিসাবে’। পাত্রুশেভ উল্লেখ করেছেন যে, মস্কো এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্ক, সম্মানের নীতির ওপর ভিত্তি করে, একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে অ-হস্তক্ষেপ এবং আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সমর্থন, ‘স্বভাবতই শক্তিশালী এবং পরিবর্তিত পরিস্থিতির ওপর নির্ভর করে না’।

রাশিয়ান নিরাপত্তা পরিষদের সেক্রেটারি উল্লেখ করেছেন, ‘পদ্ধতিটি সর্বোচ্চ স্তরে বারবার নিশ্চিত করা হয়েছে, বিশেষ করে গত ২০-২২ মার্চ চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাশিয়ায় রাষ্ট্রীয় সফরের সময় আমাদের দেশগুলো যে যৌথ বিবৃতি গৃহীত হয়েছিল তাতে’।

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ, ২০১৩ সালে শি জিনপিংয়ের প্রস্তাবিত একটি ধারণা, যার লক্ষ্য প্রাচীন সিল্ক রোডকে প্রতীকীভাবে পুনর্নির্মাণ করা। চীনের লক্ষ্য হল মধ্য এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, আফ্রিকা এবং অন্যান্য অঞ্চলের বাজারে প্রবেশের পাশাপাশি চীনা ও বিদেশী পুঁজির ব্যবহারসহ বিপুল সংখ্যক দেশ জড়িত আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ প্রকল্পগুলোকে আরো জোরদার করা। ১৫০ টিরও বেশি দেশ এবং আন্তর্জাতিক সংস্থা ইতোমধ্যে এ উদ্যোগে যোগ দিয়েছে।

ওয়াং ই’র মস্কো সফরে আমেরিকা-ইউক্রেন বিষয়ে চীন-রাশিয়ার দৃষ্টিভঙ্গি ‘ঘনিষ্ঠ’ : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বলেছে যে, মস্কো এবং বেইজিংয়ের শীর্ষ কূটনীতিকরা ওয়াশিংটনের ‘রুশ-বিরোধী এবং চীন-বিরোধী’ অবস্থান নিয়ে তাদের দৃষ্টিভঙ্গিতে ‘ঘনিষ্ঠতা’ দেখেছেন এবং ইউক্রেন সঙ্কট সমাধানের যেকোনো প্রচেষ্টায় মস্কোকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছেন। আন্তর্জাতিক লেনদেনের জন্য চীনা নেতা শি জিনপিংয়ের পয়েন্ট ম্যান ওয়াং ই রাশিয়ার কর্মকর্তাদের সাথে নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি আলোচনার জন্য কয়েক দিনের জন্য মস্কোতে রয়েছেন। তিনি হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সাথে মাল্টায় কয়েক ঘণ্টার আলোচনা থেকে সরাসরি মস্কোতে পৌঁছেছেন যাকে হোয়াইট হাউস রোববার বলেছিল ‘অকপট’ এবং ‘গঠনমূলক’।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মস্কোর আলোচনার পর এক টেলিগ্রাম বিবৃতিতে বলেছে যে, ‘আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন কর্মকা-ের বিষয়ে দলগুলোর অবস্থানের ঘনিষ্ঠতা লক্ষ্য করা গেছে, যার মধ্যে রুশ-বিরোধী এবং চীন-বিরোধী প্রকৃতি রয়েছে’।

মন্ত্রণালয় যোগ করেছে যে, ওয়াং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে সুলিভানের সাথে ‘আলোচনার বিষয়বস্তু’ সম্পর্কে অবহিত করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা প্রায়শই বলেছে যে, তারা চীন এবং রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান সারিবদ্ধতা নিয়ে উদ্বিগ্ন, যা মস্কো ২০২২ সালে ইউক্রেনে হাজার হাজার সৈন্য পাঠানোর পরে দৃঢ় হয়েছিল, যাভরভের সাথে ওয়াংয়ের আলোচনায় অক্টোবরে বেইজিংয়ে তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে রাশিয়ার অংশগ্রহণের প্রস্তুতি অন্তক্ত ছিল, রাশিয়ান মন্ত্রণালয় বলেছে, পুতিন যোগ দেবেন কিনা তা নিশ্চিত না করেই। ‘রাশিয়া-চীনা সংলাপের অন্তর্নিহিত বিশ্বস্ত এবং গঠনমূলক পদ্ধতিতে আলোচনা হয়েছে’।

আখমত কমান্ডোরা আর্টিওমভস্ক অভিযানে প্রস্তুত -কাদিরভ : চেচেন নেতা রমজান কাদিরভ বলেছেন, আখমত কমান্ডো বাহিনী আর্টেমভস্কে (ইউক্রেনীয় নাম বাখমুত) যেতে প্রস্তুত। কাদিরভ শনিবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘আখমত [কমান্ডো] ইউনিটগুলো আর্টেমোভস্কে (বাখমুত) যাওয়ার জন্য প্রস্তুত। আমি ইতোমধ্যেই সুপ্রিম কমান্ডার-ইন-চীফের কাছে সংশ্লিষ্ট বার্তায় স্বাক্ষর করেছি যে, আখমত ইউনিটগুলো শহরের নিয়ন্ত্রণ নিতে এবং এটি ন্যাটো থেকে পরিষ্কার করার জন্য প্রস্তুত। যোদ্ধারা যুদ্ধের প্রস্তুতিতে রয়েছে। আমরা কেবল আদেশের জন্য অপেক্ষা করছি। বেশ কয়েকটি ইউনিট ইতোমধ্যে বিশেষ সামরিক অভিযানের জোনের পথে রয়েছে’। চেচেন নেতা নিশ্চিত যে, আর্টিওমভস্ক শিগগিরই মুক্ত হবে।

কাদিরভ যোগ করেছেন, ‘ইউক্রেনের সেনাবাহিনীর কিছু ভয়ঙ্কর পাল্টা আক্রমণের বিষয়ে সব ধরনের ভুয়া খবর থাকা সত্ত্বেও অদূর ভবিষ্যতে আমরা শহরটিকে মুক্ত করব। আমরা ইতোমধ্যেই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে এবং যথাযথ সম্মানের সাথে এই এলাকার জন্য আমাদের নিজস্ব কৌশল তৈরি করতে শুরু করেছি। আমাকে বিশ্বাস করুন, কৌশলটি ইতিবাচক ফলাফল দেবে’।

নতুন অস্ত্র চাইতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন ‘ভিক্ষুক’ জেলেনস্কি : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমাদের কাছে অর্থ ও নতুন অস্ত্রের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।

কূটনীতিক একটি ব্রিফিংয়ে বলেন, ‘অদূর ভবিষ্যতে জেলেনস্কির আরেকটি সফর প্রত্যাশিত। তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। মিডিয়া রিপোর্ট করেছে যে, [মার্কিন প্রেসিডেন্ট জো] বাইডেনের সাথে তার বৈঠকের পরিকল্পনা করা হয়েছে, কংগ্রেসে মিটিং প্রত্যাশিত। এটা স্পষ্ট যে, কিয়েভ আসক্ত, শব্দের প্রতিটি অর্থে একজন ভিক্ষুক, আবার তার আমেরিকান প্রভুদের কাছে অর্থ এবং সেই অনুযায়ী অস্ত্রের জন্য ভিক্ষা করবে’। এর আগে জানানো হয়েছিল যে, জেলেনস্কি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের উচ্চ-স্তরের সপ্তাহে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের নেতৃত্বের সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

ডিপিআরে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় সৈন্যদের বড় দল : দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা ইয়ান গ্যাগিন তাসকে বলেছেন, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী তাদের সৈন্যদের একটি উল্লেখযোগ্য অংশ ডিপিআর-এর নভোডোনেটস্কয় বসতি এলাকা থেকে পিছনে সরে গেছে।

গ্যাগিন বলেন, ‘এ ‘মাংসের হামলা’, যা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী তাদের সৈন্যদের জন্য সংগঠিত করেছে, ফলাফল দিতে ব্যর্থ হয়েছে। আমাদের সক্রিয় প্রতিরক্ষার ফলে নোভোডোনেটস্কয় এলাকায় ইউক্রেনীয় গোষ্ঠীর মধ্যে ব্যাপক ক্ষতি হয়েছে। ফ্রন্টের এ অংশে শত্রুর কার্যকলাপ লক্ষণীয়ভাবে হ্রাস পেয়েছে, কারণ ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীকে এ এলাকা থেকে সৈন্যদের একটি উল্লেখযোগ্য অংশ ফিরিয়ে আনতে হয়েছে’। তিনি আরো যোগ করেছেন যে, ইউক্রেনীয় রণতরী নোভোডোনেটসকোয়ের কাছে রাশিয়ান প্রতিরক্ষা লঙ্ঘনের ব্যর্থ প্রচেষ্টায় ভারী ক্ষতির সম্মুখীন হয়েছে। গ্যাগিন উল্লেখ করেছেন যে, যুদ্ধের এক সপ্তাহের মধ্যে দক্ষিণ দোনেৎস্ক এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর অপূরণীয় ক্ষতির পরিমাণ কয়েকশ’ মানুষ।

রাবোটিনোর কাছে পাল্টা আক্রমণে ইউক্রেনের সরঞ্জাম ধ্বংস : রাশিয়ার সশস্ত্র বাহিনী জাপোরোজিয়ে এলাকায় রাবোটিনোর কাছে দুটি শত্রু আক্রমণ প্রতিহত করার সময় দশটি ইউক্রেনের সাঁজোয়া যান ধ্বংস করেছে। ‘আমরা রাশিয়ার সাথে একসাথে’ আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ তাসকে একথা বলেছেন।

রোগভ বলেন, ‘রাবোটিনো এবং ভারবোভয়ে এর বসতিগুলোর মধ্যবর্তী অঞ্চলে লড়াইটি তীব্রভাবে তীব্র হয়েছে। আজকে দুটি আক্রমণ হয়েছিল। সেগুলিকে প্রতিহত করা হয়েছে, শত্রুর সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে। এ মুহূর্তে আমরা দশটি ধ্বংসপ্রাপ্ত গাড়ি সম্পর্কে জানি, এগুলো সাঁজোয়া যুদ্ধ যান’। তার মতে, রাশিয়ান বাহিনীর ইউক্রেনীয় সাঁজোয়া যান ধ্বংসের পর ইউক্রেনীয় সেনারা বনে প্রত্যাহার করে নেয়, যেখানে তারা রাশিয়ান একাধিক রকেট লঞ্চার এবং আর্টিলারির সংস্পর্শে আসে।

রোগভ যোগ করেছেন, ‘অবশ্যই, শত্রুরা রাবোটিনো এবং ভারবোভয়ের বসতিগুলির মধ্যে লড়াইকে তীব্র করার চেষ্টা করছে, ক্রমবর্ধমান ক্ষতির সম্মুখীন হচ্ছে, কিন্তু সফলতা ছাড়াই, অন্তত বলতে হবে’।

মঙ্গলবার, জাপোরোঝিয়ে অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর ইয়েভজেনি বালিটস্কি রাবোটিনোর কাছে ইউক্রেনীয় সাঁজোয়া যানের একটি কলাম ধ্বংসের কথা জানিয়েছেন। তার মতে, শত্রু বসতির দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থিত নভোপোক্রভকা এবং ইলচেনকোভো গ্রামে আক্রমণের চেষ্টা করছিল।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, ইউক্রেনীয় সেনাবাহিনী ৪ জুন থেকে ব্যর্থ আক্রমণাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ১২ সেপ্টেম্বর, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছিলেন যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী ৭১ হাজার ৫০০ সেনা, ৫৪৩ ট্যাঙ্ক এবং প্রায় ১৮ হাজার সাঁজোয়া যান হারিয়েছে। রাষ্ট্র প্রধানের মতে, ইউক্রেনীয় পাল্টা আক্রমণ ব্যর্থ হয়েছে। সূত্র : তাস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সবধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে হত্যা মামলায় আরও একজনসহ গ্রেপ্তার ৬

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

সাধ্যের বাইরে গিয়ে মা-বাবার চাহিদা পূরণ করা প্রসঙ্গে?

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

আগামী ২৪ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টা প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল